ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
বাসিন্দাদের নিরাপদ স্থানে সরতে রংপুরে প্রশাসনের মাইকিং আজ বিপদসীমার ৫০ সেন্টিমিটার উপরে উঠতে পারে সিকিমে তিস্তার ড্যাম ক্ষতিগ্রস্ত

উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৫ অক্টোবর ২০২৩, ১২:০৩ এএম | আপডেট: ০৫ অক্টোবর ২০২৩, ১২:০৩ এএম

ভারতের উত্তর সিকিমে তিস্তা অংশে বাঁধ ভেঙ্গে যাওয়ায় ভারতের পানি বাংলাদেশ অংশে ধেয়ে আসছে। তিস্তা নদীতে দ্রুত গতিতে পানি বৃদ্ধি পাচ্ছে। এতে রংপুর অঞ্চলসহ লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম এলাকায় রাত থেকেই বৃষ্টি হচ্ছে। ধারণা করা হচ্ছে, তিস্তার পানি বৃদ্ধি অব্যহাত থাকায় ভয়াবহ বন্যা দেখা দিতে পারে। ভয়াবহ বন্যার আশংকা থাকায় লালমনিরহাট জেলা প্রশাসন ও রংপুর জেলার পানি উন্নয়ন বোর্ড তিস্তা। পানি বিপৎসীমার ওপরে, বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য সতর্ক করতে মাইকিং করছে প্রশাসন। একই সঙ্গে চরাঞ্চল ও নদী তীরবর্তী বাসিন্দাদের নিরাপদে স্থানে সরে যেতে বলছেন তারা। ভারতের সিকিমে তিস্তা নদীতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। গত মঙ্গলবার রাতভর ভারী বৃষ্টিতে উত্তর সিকিমের লোনাক হ্রদ উপচে পড়ে। এতে অতিরিক্ত পানি তিস্তা নদীতে চলে আসায় পানির স্তর হঠাৎ বেড়ে যায়। সিকিম ও পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে তিস্তা নদী বাংলাদেশে প্রবেশ করায় বন্যার আশঙ্কা বেড়েছে।

ভারতে পানিতে তিস্তার পানি দ্রুত বৃদ্ধি পেয়ে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। ভারতের উত্তর সিকিমে তিস্তা নদীর চুংথাং ড্যাম ক্ষতিগ্রস্ত হওয়ায় উজানে নদীটির পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায় বাংলাদেশের নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলায় তিস্তা তীরবর্তী এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। ভারতীয় সেন্ট্রাল ওয়াটার কমিশনের বরাতে পাউবো জানায়, ভারতের গজলডোবা পয়েন্টে তিস্তার পানির সমতল গত মধ্যরাতে প্রায় ২৮৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। দোমুহুনী পয়েন্টে বুধবার সকালে প্রায় ৮২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে, যা অব্যাহত রয়েছে।

জলবিদ্যুৎ প্রকল্পের ড্যাম ভেঙে যাওয়ায় জলপাইগুড়ির তিস্তায় দুই কূল ছাপিয়ে বন্যার আশঙ্কা তৈরি হয়েছে পশ্চিমবঙ্গের সমতলে। বিপদ এড়াতে নদী পাড়ের বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। বিপদসীমার উপরে বইছে তিস্তার পানি। এমন অবস্থায় তিস্তা সংরক্ষিত বা অসংরক্ষিত দু পাড়েই রেড অ্যালার জারি করেছে পশ্চিমবঙ্গের সেচ দপ্তর। পানির চাপ সামাল দিতে তিস্তার গজলডোবা ব্যারেজ থেকে গত বুধবার সকাল ৭টায় রেকর্ড পানি বাংলাদেশের দিকে ছাড়ে ভারত। সকাল ৭টায় ২ লাখ ৪৮ হাজার ১২০ কিউসেক পানি ছাড়ে ভারত। এরপর সকাল ৯টায় সেই সেই পানি ছাড়ার পরিমাণ বেড়ে দাঁড়ায় ২ লাখ ৫২ হাজার ৫৩৫ কিউসেক। অতীতের সব রেকর্ড ভেঙে সকাল ১০টায় গজলডোবার সবকটি গেট খুলে দিয়ে ঘণ্টায় ২ লাখ ৯১ হাজার ৪৮৭ কিউসেক পানি ছাড়তে থাকে ভারত। এমন পানি ছাড়ার ঘটনা চলতি বছর তো বটেই, বিগত কয়েক বছরের মধ্যে নজিরবিহীন।তিস্তার পানি বাংলাদেশের ডালিয়া পয়েন্টে সকাল থেকে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই পয়েন্টে তিস্তার পানি বুধবার বিকাল নাগাদ বিপদসীমা অতিক্রম করে মধ্যরাতে ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে। যা বৃহস্পতিবার ভোর নাগাদ রংপুরের কাউনিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে।

বন্যা পূর্বাভাস কেন্দ্রের তথ্য অনুযায়ী, ভারতীয় সেন্ট্রাল ওয়াটার কমিশন (সিডাব্লিউসি) এর তথ্য অনুযায়ী, ভারতের উত্তর সিকিমে তিস্তা নদীর চুংথাং ড্যাম ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে তিস্তা নদীতে দ্রুত গতিতে পানি বৃদ্ধি পাচ্ছে। এদিকে, সিকিম অঞ্চলে আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়াও রংপুর অঞ্চলসহ লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম এলাকায় রাত থেকেই বৃষ্টি হচ্ছে। ধারণা করা হচ্ছে, তিস্তার পানি বৃদ্ধি অব্যহাত থাকায় ভয়াবহ বন্যা দেখা দিতে পারে। তিস্তা নদী কাউনিয়া পয়েন্টের পানি সমতল ২৮ দশমিক ১৫ মিটার (বিপৎসীমার ৬০ সেন্টিমিটার নিচে) জানিয়ে বন্যা পূর্বাভাস কেন্দ্র জানিয়েছে, সেখানে বৃহস্পতিবার ভোর নাগাদ বিপৎসীমা পার হতে পারে। ফলে লালমনিরহাট, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলার তিস্তা নদী তীরবর্তী এলাকা প্লাবিত হয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। বন্যা হলে তিস্তার বাম ও ডান তীরের নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর ও গাইবান্ধা জেলার নি¤œাঞ্চল প্লাবিত হবে। এতে বিভিন্ন সবজি ও ফসলের ক্ষেত ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। জেলা ও উপজেলা প্রশাসন থেকে সতর্কবার্তা দিয়ে বন্যা মোকাবিলায় সার্বিক প্রস্তুতির কথা জানানো হয়েছে। এছাড়াও মাইকিং করে নিরাপদ আশ্রয় নিতে ও সব রকম প্রস্তুতি নিতেও বলা হয়েছে।

এছাড়া বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে থেকে বলা হয়েছে, ভারতীয় আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী সে দেশের সিকিম অঞ্চলে আগামী ৪৮ ঘণ্টায় ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস আছে। এ জন্য তিস্তা নদীতে বন্যা পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে লালমনিরহাটের হাতিবান্ধায় অবস্থিত তিস্তার ডালিয়া ব্যারাজ পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে ৫২.২০ সেন্টিমিটার। যা বিপৎসীমার মাত্র ৫ সেন্টিমিটার ওপরে। এর আগে দুপুর ১২টার দিকে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫১.৩৯ সেন্টিমিটার। তখন পানি বিপৎসীমার ৭৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

লালমনিরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ ইনকিলাবকে বলেন,তিস্তাপাড়ে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তিস্তাপাড়ের বাসিন্দাদের নিরাপদ স্থানে চলে যেতে বলা হয়েছে। নদীপাড়ের মানুষকে নিরাপদ স্থানে যেতে সহায়তার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের নির্দেশ দেওয়া হয়েছে।
পাউবো কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন ইনকিলাবকে বলেন, তিস্তা অববাহিকায় স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা করা হচ্ছে। নি¤œাঞ্চল প্লাবিত হতে পারে। ব্রহ্মপুত্রের ভাটিতে পানি কম থাকায় বন্যার পানি দ্রুত নেমে যেতে পারে।

পাউবোর এই কর্মকর্তারা জানান, বুধবার বিকেল নাগাদ বিপৎসীমা অতিক্রম করে মধ্যরাতে বিপৎসীমার ৬০ সে.মি. ওপর পর্যন্ত উঠতে পারে। এছাড়াও তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টের পানি ভোর নাগাদ বিপৎসীমা অতিক্রম করতে পারে। ফলে লালমনিরহাট, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলার তিস্তা নদী তীরবর্তী এলাকাসমূহ প্লাবিত হবে। তলিয়ে যাবে চরাঞ্চল ও নি¤œাঞ্চল। আবহাওয়ার এই সতর্কবার্তা পেয়ে অববাহিকার মাইকিং করছে স্থানীয় প্রশাসন। ডালিয়া ব্যারেজ পয়েন্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গতকাল বেলা সাড়ে ৩টায় বাংলাদেশ অংশের ব্যারেজ পয়েন্টে তিস্তার ভারত অংশের পানি আঘাত হানবে। এ কারণে সকাল থেকেই ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দেয়া হয়েছে। এদিকে কাউনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এক সতর্কবার্তা জারি করেছেন। এতে বলা হয়, ভারতের বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ায় তিস্তা নদীর পানি দুপুর হতে বিপদসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হবে। তিস্তা পার্শ্ববর্তী এলাকার সর্বসাধারণকে সতর্ক থাকার জন্য বলা হলো। মাছ ধরা বা অন্য কোন প্রয়োজনে নদীতে না যাওয়ার/ না নামার জন্য বলা হলো এবং প্রয়োজনে পার্শ্ববর্তী বন্যা আশ্রয় কেন্দ্র/নিকটবর্তী প্রাইমারী/ হাইস্কুলে অবস্থান নেয়ার জন্য বলা হলো।

এ বিষয়ে আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার জি আর সারোয়ার ইনকিলাবকে বলেন, আমরা নদী এলাকার জনপ্রতিনিধিদের মাইকিং করে ও বিভিন্নভাবে নদী এলাকার মানুষদের সচেতন করতে বলেছি। আমি সার্বিক খোঁজখবর নিচ্ছি। চরাঞ্চলসহ নি¤œাঞ্চলের লোকজনদের গবাদি পশু নিয়ে বন্যা আশ্রয় কেন্দ্রে যেতে বলা হয়েছে।
এদিকে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আশফাউদ্দৌলা ইনকিলাবকে বলেন, বিকেল ৪টায় পানি ৫২ দশমিক ২০ মিটার উচ্চতায় উঠে যায়। পানি বৃদ্ধি অব্যাহত আছে। পরিস্থিতি মোকাবিলায় ব্যারাজের সব কটি (৪৪টি) জলকপাট খুলে রেখে তাঁরা সতর্ক অবস্থায় রয়েছেন।

লালমনিরহাট জেলার দোয়ানীতে অবস্থিত তিস্তা ব্যারাজ পয়েন্টে বুধবার সকালে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৮০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। সন্ধ্যা নাগাদ সেখানে বিপৎসীমা অতিক্রম করতে পারে। তবে বিকেলেই পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

তিস্তা নদীতে পানি বেড়েছে
আগামী কয়েক ঘণ্টায় এই পানি ছাড়ার পরিমাণ প্রায় একইভাবে অব্যাহত থাকবে। মনে করা হচ্ছে এমন ঘটনার জেরে গতকাল দুপুরের পর থেকে ভয়ঙ্কর বন্যার মুখোমুখি হবে তিস্তা পারের মানুষজন। এর ফলে বাংলাদেশের বিভিন্ন এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা রয়েছে। ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সিকিমের চুংথাং হ্রদ উপচেপড়ায় তিস্তা নদীতে পানি বেড়েছে। গাজলডোবা, দোমোহনী, মেখলীগঞ্জ ও ঘিশের মতো নিচু এলাকাগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। এসব এলাকার মানুষদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়। হঠাৎ বন্যার ঘটনায় সিকিম প্রশাসন সেখানকার বাসিন্দাদের জন্য উচ্চ সতর্কতা জারি করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয় বাসিন্দাদের শেয়ার করা ভিডিওতে দেখা যায়, পানিতে ভেসে গেছে সড়ক। নদীতে জলোচ্ছ্বাসের মতো অবস্থা। আকস্মিক বন্যায় হু হু করে পানি ঢুকে পড়েছে পাহাড়ি গ্রামগুলোতে। পানির স্তর দোতলা বাড়ির সমান বেড়ে গেছে। তিস্তা নদীর পানিতে তলিয়ে যায় সেনাবাহিনীর ৪১টি গাড়ি। নিখোঁজ সেনা সদস্যরা ভেসে গেছে নাকি পাহাড়ের খাদে পড়েছে তা জানা যায়নি। এরই মধ্যে আবার ধস নামতে শুরু হয়েছে। এদিকে সিকিমে তিস্তা নদীতে আকস্মিক বন্যায় ২৩ জন সেনা সদস্য নিখোঁজ হয়েছেন। সেনাবাহিনী জানিয়েছে, তাদের খুঁজে বের করার জন্য ব্যাপক তল্লাশি চলছে। সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড জানিয়েছে, লাচেন উপত্যকার কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। চুংথাং বাঁধ থেকে পানি ছাড়ার ফলে হঠাৎ করে পানির স্তর ১৫ থেকে ২০ ফুট উঁচুতে প্লাবিত হয়।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি  -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

থিতু হয়ে ফিরলেন সাকিব

থিতু হয়ে ফিরলেন সাকিব

হঠাৎ কেন ভারত সফরে যাচ্ছেন চীন ঘনিষ্ঠ মুইজ্জু

হঠাৎ কেন ভারত সফরে যাচ্ছেন চীন ঘনিষ্ঠ মুইজ্জু

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফের ৫ দিনের রিমান্ডে

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ফের ৫ দিনের রিমান্ডে

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীর পদত্যাগ

পশ্চিমবঙ্গ রাজ্য কংগ্রেসের সভাপতি অধীর চৌধুরীর পদত্যাগ

হেলিকপ্টারের তেল শেষ! ভোটপ্রচারে যেয়ে বিপাকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী

হেলিকপ্টারের তেল শেষ! ভোটপ্রচারে যেয়ে বিপাকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী

নির্বাচনের পর শ্রীলঙ্কায় কারফিউ জারি

নির্বাচনের পর শ্রীলঙ্কায় কারফিউ জারি

রামাল্লায় ভারী অস্ত্র নিয়ে আল জাজিরা অফিসে ইসরাইলি সেনাদের হানা

রামাল্লায় ভারী অস্ত্র নিয়ে আল জাজিরা অফিসে ইসরাইলি সেনাদের হানা

শান্ত-সাকিবের সাবধানী শুরু

শান্ত-সাকিবের সাবধানী শুরু

ট্রাম্পের সঙ্গে আবারো মুখোমুখি হতে চ্যালেঞ্জ কমলার

ট্রাম্পের সঙ্গে আবারো মুখোমুখি হতে চ্যালেঞ্জ কমলার

পরিচারককে অপমান! মেয়েকে ‘শিক্ষা’ দিতে গিয়ে বিপাকে রণবীরের বোন

পরিচারককে অপমান! মেয়েকে ‘শিক্ষা’ দিতে গিয়ে বিপাকে রণবীরের বোন