ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
মার্কিন ক্ষেপণাস্ত্র সরবরাহের জবাবে পশ্চিম সীমান্ত শক্তিশালী করছে রাশিয়া রাশিয়ার অভিযানে ইউক্রেনের ২৫০টিরও বেশি সামরিক হেলিকপ্টার ধ্বংস হয়েছে হ কুপিয়ানস্ক এলাকায় ২৭০ এবং দোনেৎস্কে ৪৮৫ সেনা হারিয়েছে ইউক্রেন হ ক্রাসনি লিমান এলাকায় দুটি ইউক্রেনের হামলা প্রতিহত হ খেরসন এলাকায় ৪৫টিরও বেশি ইউক্রেনীয় সেনা, হাউইটজারকে নির্মূল হ ইউক্রেনের এমআই-৮ সামরিক হেলিকপ্টার ভূপাতিত

স্কাদোভস্কে হামলায় এটিএসিএমএস ব্যবহার করেছে ইউক্রেন

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১৯ অক্টোবর ২০২৩, ১২:০৩ এএম | আপডেট: ১৯ অক্টোবর ২০২৩, ১২:০৩ এএম

গভর্নর ভøাদিমির সালদো বলেছেন, খেরসন অঞ্চলের স্কাদোভস্কে ক্ষেপণাস্ত্র হামলায় দুই বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। স্পষ্টতই, ইউক্রেনের সেনাবাহিনী আমেরিকান তৈরি এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে। গভর্নরের প্রেস সার্ভিস তাসকে একথা জানিয়েছে।
সালদো তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী আজ সন্ত্রাসী কিয়েভ শাসক সম্প্রতি অর্জিত আমেরিকান দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে স্কাদোভস্ক শহরে গোলাবর্ষণ করেছে। দুই বেসামরিক ব্যক্তি হালকা ক্ষত পেয়েছেন, যা জীবন বা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক নয়। দু’জনকেই হাসপাতালে ভর্তি করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। এতে আশেপাশের বাড়ি এবং পাবলিক বিল্ডিংগুলোর সামান্য ক্ষতি হয়েছে’।

তিনি উল্লেখ করেছেন যে, নোভায়া কাখোভকার ওপর গুচ্ছ অস্ত্রের গোলাগুলির পর একটি ব্যক্তিগত বাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে। এর বাসিন্দারা শুধুমাত্র একটি অলৌকিকভাবে বেঁচে গেছে। আশেপাশের বাড়ির ছাদ এবং বাইরের অংশগুলো শ্যাম্পেলে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়। তিনি বলেছেন, ‘সকল জরুরি প্রতিক্রিয়া পরিষেবাগুলো অত্যন্ত সতর্কতার সাথে ঘটনাস্থলে কাজ করছে। ক্ষয়ক্ষতি দূরীকরণ শুরু হয়েছে। বাম তীরে সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সৈন্যদের ডিনেপ্র গ্রুপ ব্যবস্থা নিচ্ছে।
এটিএসিএমএস মিসাইল কী? : মঙ্গলবার ওয়াল স্ট্রিট জার্নাল তার সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অল্প সংখ্যক দূরপাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র ইউক্রেনে পাচার করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র বারবার বলেছে যে, ইউক্রেনের সেনাবাহিনীকে এটিএসিএমএস কৌশলগত ক্ষেপণাস্ত্র হস্তান্তর করা অসম্ভব। তবে, ২০২২ সালের শেষের দিকে, ওয়াশিংটনের অবস্থান পরিবর্তন হতে শুরু করে। ব্রিটেনের দ্য টাইমস ইউক্রেনের সেনাবাহিনীর রাশিয়ার ভূখ-ে আক্রমণ করার জন্য আরও সিদ্ধান্তমূলক এবং আক্রমণাত্মক প্রচেষ্টার জন্য পেন্টাগনের ‘নিশ্চিত সম্মতি’ জানিয়েছে। ইউক্রেনে এটিএসিএমএস-এর সম্ভাব্য স্থানান্তর সম্পর্কে জল্পনা-কল্পনার আরেকটি রাউন্ড সেপ্টেম্বরে আসে, যখন এবিসি রিপোর্ট করেছিল যে, কিয়েভের জন্য মার্কিন সামরিক সহায়তার একটি নতুন প্যাকেজে ক্ষেপণাস্ত্রগুলো অন্তর্ভুক্ত করা যেতে পারে। রয়টার্স সূত্রের বরাত দিয়ে জানিয়েছে যে, মার্কিন প্রেসিডেন্ট প্রশাসন ইউক্রেনে ক্লাস্টার ওয়ারহেড দিয়ে সজ্জিত এটিএসিএমএস পাঠানোর কাছাকাছি। তবে, ২১ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা সহকারী জেক সালিভান বলেছিলেন যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আপাতত কিয়েভকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র থেকে বঞ্চিত করার সিদ্ধান্ত নিয়েছেন।
কিয়েভে মার্কিন ক্ষেপণাস্ত্র সরবরাহের জবাবে পশ্চিম সীমান্ত শক্তিশালী করছে রাশিয়া : রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহের প্রতিক্রিয়ায় রাশিয়া তার পশ্চিম সীমান্ত শক্তিশালী করছে।

রাশিয়ান এবং বেলারুশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যৌথ বোর্ড সভায় শোইগু উল্লেখ করেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনকে সাঁজোয়া যান এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করছে। আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করে ওয়াশিংটন তার সামরিক সহায়তা প্যাকেজে ক্লাস্টার যুদ্ধাস্ত্র অন্তর্ভুক্ত করেছে। কিয়েভে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ বাস্তবে পরিণত হচ্ছে। তারা পরের বছর [ইউক্রেনে] আসবে বলে আশা করা হচ্ছে। আমরা আমাদের পশ্চিম সীমান্তকে শক্তিশালী করে এ হুমকির জবাব দিতে যথাযথ ব্যবস্থা নিচ্ছি’।

তিনি উল্লেখ করেছেন যে, অস্ত্র ছাড়াও ন্যাটো দেশগুলো ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে গোয়েন্দা তথ্য সরবরাহ করছে, ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে এবং দেশে ভাড়াটে ও উপদেষ্টা পাঠাচ্ছে। শোইগুর মতে, কিয়েভ শাসনকে রক্ষা করার জন্য, ‘সম্মিলিত পশ্চিম রাশিয়ার বিরুদ্ধে সামরিক, রাজনৈতিক, আইনি, অর্থনৈতিক এবং মানবিক ক্ষেত্রে একটি সংকর যুদ্ধ শুরু করেছে।’
রাশিয়ান প্রতিরক্ষা প্রধান বলেছেন, ‘আমাদের দেশের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার সময়, তারা প্রকাশ্যে কিয়েভকে সমর্থন করছে। ইউক্রেনের জন্য ব্যয় করা তহবিলের মোট পরিমাণ প্রায় ২০০ বিলিয়ন ডলারে পৌঁছেছে।’
রাশিয়ার অভিযানে ইউক্রেনের ২৫০টিরও বেশি সামরিক হেলিকপ্টার ধ্বংস হয়েছে : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রুশ বাহিনী ২৫০টিরও বেশি ইউক্রেনের যুদ্ধ হেলিকপ্টার ধ্বংস করেছে। মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে সব মিলিয়ে ধ্বংস করা হয়েছে: ৪৯১টি বিমান, ২৫১টি হেলিকপ্টার, ৭,৯৫৩টি মনুষ্যবিহীন আকাশযান, ৪৪১টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ১২,৭০৬টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,১৬৩টি একাধিক রকেট লঞ্চার, ৬,৮০২ ফিল্ড আর্টিলারি বন্দুক এবং মর্টার এবং ১৪,৩৭২টি বিশেষ সামরিক মোটর যান’।

কুপিয়ানস্ক এলাকায় ২৭০ সেনা হারিয়েছে ইউক্রেন : রুশ মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বাহিনী গত দিনে কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেন সেনাবাহিনীর ৭টি আক্রমণ প্রতিহত করেছে, প্রায় ২৭০ শত্রু সৈন্যকে হতাহত করেছে। মন্ত্রণালয় বলেছে, ‘শত্রুদের ২৭০ জন কর্মী নিহত ও আহত হয়েছে, একটি ট্যাঙ্ক, ১০টি সাঁজোয়া যুদ্ধ যান এবং তিনটি পিকআপ ট্রাক, কাউন্টার-ব্যাটারি ফায়ারে ধ্বংস হয়ে গেছে: দুটি পোলিশ-নির্মিত ক্র্যাব স্ব-চালিত আর্টিলারি সিস্টেম এবং দুটি গোভোজডিকা মোটরচালিত আর্টিলারি বন্দুক’। মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার যুদ্ধগ্রুপ পশ্চিমের ইউনিট বিমান ও কামান দিয়ে সমর্থিত খারকভ অঞ্চলের ইভানভকা এবং টিমকোভকা এবং লুগানস্ক পিপলস রিপাবলিকের নাদিয়ার কাছে সাতটি শত্রু আক্রমণ প্রতিহত করেছে।

ক্রাসনি লিমান এলাকায় দুটি ইউক্রেনের হামলা প্রতিহত : রাশিয়ান বাহিনী ক্র্যাসনি লিমান এলাকায় ইউক্রেন সেনাবাহিনীর দুটি আক্রমণ প্রতিহত করেছে এবং ১১৫ শত্রু সেনাকে ধ্বংস করেছে।
মন্ত্রণালয় বলেছে, ‘ক্র্যাসনি লিমান দিক থেকে ইউক্রেনীয় সেনাবাহিনীর ২১তম এবং ৬৩তম যান্ত্রিক ব্রিগেডের আক্রমণকারী গোষ্ঠীগুলোর দুটি আক্রমণ যুদ্ধগ্রুপ কেন্দ্রের ইউনিটগুলোর সু-সমন্বিত অপারেশন, সেনা বিমান হামলা এবং কামানের গুলিতে প্রতিহত করা হয়েছে’।

মন্ত্রণালয় বলেছে, শত্রুরা ‘১১৫ জনের মতো কর্মী, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর গাড়ি, দুটি ডি-২০ হাউইটজার এবং একটি এমস্টা-বি হাউইটজার’ হারিয়েছে। এতে বলা হয়েছে, এছাড়াও রুশ বাহিনী লুগানস্ক পিপলস রিপাবলিকের চেরভোনায়া ডিব্রোভা, শিপিলোভকা এবং কুজমিনোর বসতিগুলোর কাছে ইউক্রেনের সেনা এবং সামরিক হার্ডওয়্যারের ক্ষতি করেছে।

ইউক্রেন দোনেৎস্ক এলাকায় ৪৮৫ সৈন্য হারিয়েছে : রুশ বাহিনী দোনেৎস্ক এলাকায় ইউক্রেন সেনাবাহিনীর নয়টি আক্রমণ প্রতিহত করেছে এবং গত দিনে প্রায় ৪৮৫ শত্রু সৈন্যকে হত্যা ও আহত করেছে। মন্ত্রণালয় বলেছে, ‘দোনেৎস্কের দিকে বিমান এবং কামানগুলোর সাথে মিথস্ক্রিয়ায় দক্ষিণের যুদ্ধদলের ইউনিটগুলো ইউক্রেনীয় সেনাদের নয়টি আক্রমণ প্রতিহত করেছে। তারা দোনেৎস্ক গণপ্রজাতন্ত্রের ওরেখভো-ভাসিলেভকা এবং আন্দ্রেয়েভকার বসতিগুলোর কাছাকাছি এলাকায় শত্রুদের জনশক্তি এবং সরঞ্জামের ক্ষতি করেছে। গত ২৪ ঘন্টায় শত্রুদের ক্ষয়ক্ষতির পরিমাণ ৪৮৫ ইউক্রেনীয় কর্মী নিহত ও আহত হয়েছে’।

রাশিয়ান বাহিনী তিনটি ইউক্রেনীয় সাঁজোয়া যুদ্ধযান, দুটি মোটর যান, একটি এমস্টা-বি হাউইটজার এবং একটি ডি-২০ আর্টিলারি বন্দুকও ধ্বংস করেছে। মন্ত্রণালয় যোগ করেছে, এছাড়াও, তারা মার্কিন-তৈরি একটি এএন/টিপিকিউ-৩৬ কাউন্টার-ব্যাটারি রাডার স্টেশন এবং ইউক্রেনীয় সেনাবাহিনীর ৩য় অ্যাসল্ট ব্রিগেডের একটি ফিল্ড অ্যাম্যুনিশন ডিপো ধ্বংস করেছে।
দক্ষিণ দোনেৎস্ক এলাকায় ১৫০ সৈন্য হারিয়েছে কিয়েভ : রুশ মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বাহিনী দক্ষিণ দোনেৎস্ক এলাকায় ইউক্রেনের সেনা ইউনিটগুলোতে আঘাত করে গত দিনে প্রায় ১৫০ শত্রু সেনাকে হতাহত করেছে।

মন্ত্রণালয় বলেছে, ‘দক্ষিণ দোনেৎস্কের দিকে দোনেস্ক পিপলস রিপাবলিকের উগলেদার শহরের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ৭২তম যান্ত্রিক ব্রিগেডের সংগ্রহ করা বাহিনীর ওপর সেনাবাহিনীর বিমান এবং আর্টিলারির সাথে মিথস্ক্রিয়ায় যুদ্ধগ্রুপের পূর্বের ইউনিটগুলো ফায়ার পাওয়ার দ্বারা ক্ষতি করে। এতে মোট ১৫০ ইউক্রেনীয় কর্মী নিহত ও আহত, দুটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি মোটর যান এবং দুটি ডি-২০ হাউইটজার ধ্বংস হয়েছে।

ভারবোভয়েয়ের কাছে ইউক্রেনের চারটি হামলা প্রতিহত : রুশ মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বাহিনী জাপোরোজিয়ে এলাকার ভারবোভয়ে বসতির কাছে ইউক্রেনের সেনাবাহিনীর চারটি আক্রমণ প্রতিহত করে প্রায় ১১০টি শত্রু সেনা এবং সাতটি ট্যাঙ্ককে নির্মূল করেছে। মন্ত্রণালয় বলেছে, ‘জাপোরোঝিয়ের দিকে রাশিয়ান যুদ্ধদল, বিমান এবং কামানগুলোর ইউনিট জাপোরোঝিয়ে অঞ্চলের ভার্বোভয়ে বসতির কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ১১৭তম যান্ত্রিক এবং ৮২তম বিমান হামলা ব্রিগেডের চারটি আক্রমণ প্রতিহত করেছে। শত্রুদের মোট ক্ষয়ক্ষতি হয়েছে ১১০ জন ইউক্রেনীয় কর্মী, সাতটি ট্যাঙ্ক, সাতটি সাঁজোয়া যুদ্ধ যান এবং তিনটি মোটর যান’। পাল্টা ব্যাটারি ফায়ারে রাশিয়ান বাহিনী একটি মার্কিন তৈরি এম১০৯ প্যালাডিন হাউইটজার এবং একটি গভজদিকা মোটরচালিত আর্টিলারি সিস্টেম ধ্বংস করেছে।

খেরসন এলাকায় ৪৫টিরও বেশি ইউক্রেনীয় সেনা, হাউইটজারকে নির্মূল : রুশ মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বাহিনী গত দিনে খেরসন এলাকায় ৪৫জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এবং একটি হাউইৎজারকে নির্মূল করেছে। মন্ত্রণালয় জানিয়েছে, ‘খেরসন দিক থেকে, ৪৫টিরও বেশি ইউক্রেনীয় কর্মী, তিনটি মোটর গাড়ি এবং একটি ডি-৩০ হাউইটজারকে ফায়ার পাওয়ার দ্বারা ক্ষতিগ্রস্থ করার ফলে নির্মূল করা হয়েছে।

ইউক্রেনের এমআই-৮ সামরিক হেলিকপ্টার ভূপাতিত : রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ইউক্রেনের একটি এমআই-৮ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে। মন্ত্রণালয় জানিয়েছে, ‘বিমান প্রতিরক্ষা ক্ষমতা ইউক্রেনের বিমান বাহিনীর এমআই-৮ হেলিকপ্টারকে গুলি করে ভূপাতিত করেছে’। সূত্র : তাস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

নোয়াখালীতে জামায়াতের কর্মী সমাবেশে নেতৃবৃন্দ ‘জুলুম-নির্যাতন করে আস্তাকুঁড়ে চলে গেছেন কাদের মির্জা’

নোয়াখালীতে জামায়াতের কর্মী সমাবেশে নেতৃবৃন্দ ‘জুলুম-নির্যাতন করে আস্তাকুঁড়ে চলে গেছেন কাদের মির্জা’

পুলিশের সামনে হামলা বিএনপি ও যুবদল নেতা আহত

পুলিশের সামনে হামলা বিএনপি ও যুবদল নেতা আহত

গাজীপুরে ছুটির দিনেও ২৫ শতাংশ কারখানা খোলা ছিল

গাজীপুরে ছুটির দিনেও ২৫ শতাংশ কারখানা খোলা ছিল

ছাত্র-জনতার অভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

ছাত্র-জনতার অভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

৩শ' আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত: অধ্যাপক মুজিবুর রহমান

৩শ' আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত: অধ্যাপক মুজিবুর রহমান