ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
ডিটেনশন ক্যাম্পে শত শত অবৈধ বাংলাদেশি ২৫ অক্টোবর ত্রিপলীতে সমঝোতা স্মারক স্বাক্ষর ইউরোপে ঢুকার ট্রানজিট আর থাকছে না!

দ্বার উন্মোচিত হচ্ছে লিবিয়ার

Daily Inqilab শামসুল ইসলাম

১৯ অক্টোবর ২০২৩, ১২:০৪ এএম | আপডেট: ১৯ অক্টোবর ২০২৩, ১২:০৪ এএম

দীর্ঘ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ লিবিয়ার শ্রমবাজারের দ্বার আবার পুরোপুরি উন্মোচিত হচ্ছে। দেশটিতে বাংলাদেশি শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিতকরণে সরকার উদ্যোগ নিতে যাচ্ছে। আগামী ২৫ অক্টোবর লিবিয়া ও বাংলাদেশের মাঝে জনশক্তি রফতানির সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে যাচ্ছে। রাজধানী ত্রিপলীতে দেশটির শ্রমমন্ত্রী ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ স্ব স্ব দেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন। এ লক্ষ্যে প্রবাসী মন্ত্রী ইমরান আহমেদের নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল আগামী ২৪ অক্টোবর ভোরে ত্রিপলীর উদ্দেশ্যে ঢাকাত্যাগ করবেন। এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে ইউরোপের বিভিন্ন দেশে ঢুকার ট্রানজিট হিসেবে লিবিয়াকে ব্যবহার করা অনেকটা বন্ধ হবে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানান।

বিএমইটির সূত্র জানায়, বিশ্বের বিভিন্ন দেশে প্রায় সোয়া কোটি বাংলাদেশি নারী পুরুষ শ্রমিক কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠাচ্ছে। গত সেপ্টেম্বর মাসে বিভিন্ন দেশে ১ লাখ ৭ হাজার ৫৮৪ জন শ্রমিক চাকরি লাভ করেছে। গত ১ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বিভিন্ন দেশে ৫২ হাজার ৩৫২ জন শ্রমিক চাকরি লাভ করেছে। গত জুলাই মাসে বিভিন্ন দেশে ১ লাখ ২৫ হাজার ৮৫০ শ্রমিক চাকরি লাভ করেছে। এদিকে, গত ৪১ মাসে সর্বনি¤œ প্রবাসী আয় দেশে এসেছে সেপ্টেম্বর মাসে। প্রবাসী আয়সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের শেষ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরে অভিবাসী শ্রমিকরা ১.৩৪ বিলিয়ন ডলার দেশে পাঠিয়েছেন, যা ৪১ মাসের মধ্যে সর্বনি¤œ। টানা তৃতীয় মাসের মতো বাংলাদেশের প্রবাসী আয় কমেছে। চলতি বছরের সেপ্টেম্বরে আগের বছরের চেয়ে রেমিট্যান্স ১৩ শতাংশ কমেছে। গত জুলাই ও আগস্টে প্রবাসী আয় এসেছিল যথাক্রমে ১.৯৭ বিলিয়ন ডলার এবং ১.৫৯ বিলিয়ন ডলার। আর জুনের রেমিট্যান্স ছিল ২.১ বিলিয়ন ডলার। প্রবাসী মন্ত্রীর নেতৃত্বে লিবিয়া সফররত প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হচ্ছেন, বিএমইটির মহাপরিচালক সালেহ আহমেদ মোজাফফর, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মীর খায়রুল আলম ও প্রবাসী কল্যাণ মন্ত্রীর পিএস যুগ্ম সচিব আহমদ কবির। প্রতিনিধি দল আগামী ২৮ অক্টোবর দেশে ফিরবেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মনিরুছ সালেহীন গতকাল বুধবার ইনকিলাবকে বলেন, মধ্যপ্রাচ্যের দেশ লিবিয়ায় বাংলাদেশি শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিতকরণে সরকার বাস্তবমুখী উদ্যোগ নিতে যাচ্ছে। সচিব বলেন, আগামী ২৫ অক্টোবর লিবিয়ার ত্রিপলীতে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ দেশটির শ্রম মন্ত্রীর সাথে জনশক্তি রফতানি সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে যাচ্ছেন। এ ব্যাপারে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এছাড়া ইউরোপের বিভিন্ন দেশে ঢুকার ট্রানজিট হিসেবে লিবিয়াকে ব্যবহার না করার ক্ষেত্রেও উভয় দেশ একমত হতে যাচ্ছে। ভিজিট ভিসার নামে অবৈধভাবে স্বপ্নের দেশ ইউরোপে গমনের নেশায় কেউ যাতে লিবিয়ায় প্রবেশ না করে সে ব্যাপারে বাংলাদেশ ও লিবিয়া কর্তৃপক্ষ একমত পোষণ করেছে। সচিব বলেন, উভয় দেশের মাঝে সমঝোতা স্মারক স্বাক্ষরের পর দেশটিতে বাংলাদেশি শ্রমিক যাওয়ার সংখ্যা বাড়বে। তিনি বলেন, দালাল চক্রের খপ্পরে পড়ে কেউ যাতে অবৈধভাবে লিবিয়া হয়ে সাগর দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা না করেন। তিনি বলেন, মানবপাচারের ঘটনায় বাংলাদেশের মর্যাদা ক্ষুন্ন হচ্ছে। দক্ষ হয়ে বৈধপথে বিদেশ গেলে অর্থ সুনাম দ্’ুই মেলে বলে প্রবাসী সচিব উল্লেখ করেন। দেশটির রাজনৈতিক অস্থিরতা এবং নানা কারণে দীর্ঘ ৮ বছর যাবত বাংলাদেশ থেকে জনশক্তি রফতানি বন্ধ ছিল। গত এক বছর ধরে দেশটিতে স্বল্প সংখ্যক শ্রমিক চাকরি নিয়ে যাচ্ছে। চিকিৎসক ও নার্স বেশি যাচ্ছে।

অপর দিকে, এক শ্রেণির দালাল চক্র ইউরোপে পাঠানোর নামে মিথ্যা প্রলোভন দিয়ে বাংলাদেশি যুবকদের ভিজিট ভিসার মাধ্যমে দুবাই হয়ে লিবিয়া নিয়ে আটকে রেখে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। অনেককে ভূ-মধ্যসাগর দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টা চালায়। কেউ কেউ নৌকা ডুবিতে সাগরে অকালে প্রাণ হারাচ্ছে। ইতালি গমনের প্রলোভনে দালালের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হয়েছে চাঁদপুরের কচুয়ার সফিবাদ গ্রামের তিনটি নিরীহ পরিবার। এ ঘটনায় নাজমীন বেগম নামের এক নারী থানায় লিখিত অভিযোগ করেছেন। গত ৬ সেপ্টেম্বর অভিযুক্তদের শাস্তি দাবিতে বিক্ষোভ করেছেন ভুক্তভোগী পরিবারের সদস্য ও এলাকাবাসী।

অভিযোগে জানা গেছে, সফিবাদ গ্রামের ইসমাইল মোল্লার ছেলে ইব্রাহিম, মৃত আব্দুল জব্বার মোল্লার ছেলে কবির হোসেন ও নুরুল ইসলামের ছেলে ইব্রাহিমকে ইতালিতে পাঠানোর কথা বলে একই গ্রামের আবুল হাসেম খন্দকারের ছেলে খোরশেদ আলম তার মেয়ের জামাই রাকিবের মাধ্যমে প্রতি পরিবার থেকে চার লাখ টাকা করে হাতিয়ে নেন। চলতি বছরের ১৯ জুলাই ইতালি নেয়ার নামে তাদের নিয়ে যান লিবিয়ায়। পরে তিন যুবককে জিম্মি করে প্রত্যেকের পরিবারের কাছ থেকে দুই লাখ টাকা করে হাতিয়ে নেন দালাল খোরশেদ আলম। স্বজনদের অভিযোগ, ভুক্তভোগীদের কোনো কাজ না দিয়ে নির্যাতন চালানো হচ্ছে। উল্টো পরিবারের কাছে চাঁদা দাবি করা হচ্ছে। এতে আর্থিক ও মানসিকভাবে ভেঙে পড়েছেন তারা। ইতালি নেয়ার কথা বলে লিবিয়ায় আটকে রেখে নির্যাতন করে। স্থানীয়ভাবে গত ২ সেপ্টেম্বর খোরশেদ আলমের বাড়িতে সালিশ বৈঠক হলেও কোনো সুরাহা হয়নি। তাদের দেশে ফেরত আনতে প্রশাসনসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেছে ভুক্তভোগী পরিবারগুলো।

এদিকে, লিবিয়ায় ইউরোপগামী অবৈধ অভিবাসীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দেশটির সরকার গভীর উদ্বেগ প্রকাশ করেছে। অবৈধ অভিবাসী প্রতিরোধে তারা নানামুখী উদ্যোগ নিচ্ছে। ইউরোপগামী বাংলাদেশিসহ ২৭০ অভিবাসীকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী (দায়িত্বপ্রাপ্ত) ইমাদ ট্রাবেলসি। তিনি জানান, তিউনিশিয়ার সঙ্গে থাকা সীমান্তে নজরদারি বাড়াতে নিরাপত্তা ক্যামেরা বসানো হবে। স্বরাষ্ট্রমন্ত্রী ইমাদ বলেন, প্রথমবারের মতো তিউনিশিয়ার সঙ্গে থাকা লিবিয়া সীমান্তে দিনরাতের জন্য নজরদারি ক্যামেরা বসানো হচ্ছে। নিরাপত্তা জোরদার করতে সীমান্তে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হবে। গত ৬ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, লিবিয়ায় অভিবাসীদের বসতি স্থাপনের চেষ্টা করছে কিছু দেশ এবং আন্তর্জাতিক সংস্থা। এছাড়া মানবপাচার এবং সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে পাঠানোর লক্ষ্যে সশস্ত্র গোষ্ঠী নিয়ন্ত্রিত কিছু অভিবাসী শিবির বন্ধ করে দেয়া হয়েছে।

অনিয়মিত অভিবাসনের বিরুদ্ধে লড়াইয়ে লিবিয়ার কর্তৃপক্ষের সদর দপ্তর ঘুরে দেখতে এসে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এসময় অনিয়মিত অভিবাসীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনের সবশেষ অবস্থা সম্পর্কেও অবগত হন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী ইমাদ জানান, সোমালিয়া, সুদান, নাইজেরিয়া এবং বাংলাদেশের ২৫০ জন অনিয়মিত অভিবাসীকে স্বেচ্ছায় প্রত্যাবাসনের আওতায় নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, লিবিয়া অভিবাসীদের গন্তব্য নয়, বরং ট্রানজিট দেশ। এ সমস্যা আমাদের পাশাপাশি অভিবাসীদের গন্তব্য দেশগুলোর মধ্যেও বিরূপ প্রভাব ফেলছে। ফলে এসব কারণে আমাদের সন্তুষ্টির কিছু নেই। তিনি বলেন, মৃত্যুর পথ বেছে না নিতে আমরা সবাইকে বোঝানোর চেষ্টা করছি। অভিবাসীদের রাখতে গিয়ে লিবিয়াকে মূল্য দিতে হচ্ছে জানিয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রত্যেককে মৃত্যুর পথ বেছে না নিয়ে নিজ দেশে থাকার কথা বলছি। নিরাপত্তা, স্বাস্থ্য, অর্থনীতি এবং সমাজের ওপর যাতে বিরূপ প্রভাব না আসে সেজন্যে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং নাগরিকদের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। তিনি বলেন, লিবিয়ায় আটক ইউরোপমুখী ২৭০ অভিবাসীকে প্রত্যাবাসনের প্রক্রিয়া শুরু হয়েছে। বেশ কয়েকটি ফ্লাইট এসব অভিবাসীদের ত্রিপোলি থেকে তাদের নিজ নিজ দেশে ফিরিয়ে নিয়ে যাবে। ২৭০ অভিবাসীর মধ্যে রয়েছেন সোমালিয়া, সুদান, নাইজেরিয়া এবং বাংলাদেশের নাগরিকরা।

লিবিয়ার শ্রমবাজার নিয়ে জানতে চাইলে রিক্রুটিং এজেন্সি আজুর বেঙ্গল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার কাজী আব্দুল্লাহ আল মামুন বলেন, লিবিয়ায় জনশক্তি কর্মসংস্থানের ব্যাপারে দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে বাংলাদেশি শ্রমিকদের জন্য একটি বড় মাপের সাফল্য অর্জিত হবে। লিবিয়া বাংলাদেশের জন্য একটি উপযুক্ত শ্রম বাজার। সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়ে শত শত ডাক্তার ও নার্স চলতি বছরেও বিভিন্ন এজেন্সির মাধ্যমে সেখানকার সরকারি হাসপাতালে নিয়োগ পেয়েছে। আমরা লিবিয়ার গাড়িয়ান কোম্পানীসহ বিভিন্ন সরকারি-বেসরকারি কোম্পানীতে অনেক দক্ষ কর্মী প্রেরণ করেছি। দেশটিতে বাংলাদেশি কর্মীরা সুনামের সাথে কাজ করেছে। তারা বিপুল পরিমাণ রেমিট্যান্স প্রেরণ করছে।

তিনি বলেন, লিবিয়ার সিটি কর্পোরেশন ও অন্যান্য সরকারি-বেসরকারি সেক্টরে বাংলাদেশি কর্মীদের কর্ম পরিবেশ, বেতন ও অন্যান্য সুবিধাদি বিষয়ে আসন্ন সমঝাতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে তা সুনিশ্চিত হবে। বাংলাদেশ সরকারের অব্যাহত প্রচেষ্টার মাধ্যমে লিবিয়ায় অনেক লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এবং রেমিট্যান্সের গতিও বাড়বে বলে জনশক্তি রফতানিকারক আব্দুল্লাহ আল মামুন আশাবাদ ব্যক্ত করেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

পরাজিত শক্তি এবং সুবিধাবাদীরা সমাজে নৈরাজ্য সৃষ্টিতে লিপ্ত- বিমানবন্দরে সংবর্ধনা কালে যুক্তরাজ্য বিএনপি নেতা মুশাহীদ

পরাজিত শক্তি এবং সুবিধাবাদীরা সমাজে নৈরাজ্য সৃষ্টিতে লিপ্ত- বিমানবন্দরে সংবর্ধনা কালে যুক্তরাজ্য বিএনপি নেতা মুশাহীদ

নোয়াখালীতে জামায়াতের কর্মী সমাবেশে নেতৃবৃন্দ ‘জুলুম-নির্যাতন করে আস্তাকুঁড়ে চলে গেছেন কাদের মির্জা’

নোয়াখালীতে জামায়াতের কর্মী সমাবেশে নেতৃবৃন্দ ‘জুলুম-নির্যাতন করে আস্তাকুঁড়ে চলে গেছেন কাদের মির্জা’

পুলিশের সামনে হামলা বিএনপি ও যুবদল নেতা আহত

পুলিশের সামনে হামলা বিএনপি ও যুবদল নেতা আহত

গাজীপুরে ছুটির দিনেও ২৫ শতাংশ কারখানা খোলা ছিল

গাজীপুরে ছুটির দিনেও ২৫ শতাংশ কারখানা খোলা ছিল

ছাত্র-জনতার অভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

ছাত্র-জনতার অভ্যুত্থানের বীরত্বগাথা জাতিসংঘে তুলে ধরবেন প্রধান উপদেষ্টা

তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

তিন জেলাসহ সাত বিভাগের ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি

তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

দুই দিনেই পরাজয়ের ধ্বনি শুনছে বাংলাদেশ

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

ছাত্রআন্দোলনে শহীদ ছাত্রদলনেতা ওয়াসিমের কবর জিয়ারতে কেন্দ্রীয় নেতারা

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

অনেক সচিবসহ কর্মকর্তারা নাশকতা করার চেষ্টা করছে:রিজভী

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

রাজধানীতে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

আইন-শৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে: উপদেষ্টা নাহিদ

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

কমলা হ্যারিস জিতলে বিনিয়োগ তুলে নেয়ার হুমকি প্রস্তুতি নিচ্ছেন ওয়ারেন বাফেটও: ইলন মাস্ক

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

বান্দরবানের রুমায় অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

প্রথমবারের মতো ছুটির দিনেও চলছে মেট্রো

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ ও বিচারের দাবীতে খুলনায় মানববন্ধন

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

শেখ হাসিনার দলবলকে আগলে রেখেছে বর্তমান প্রশাসন: সেলিমা রহমান

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

রাজনীতি নিষিদ্ধের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের

অনতিবিলম্বে ভিসি নিয়োগ না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী ইবি শিক্ষার্থীদের