ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
সারাদেশে মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত ফিলিস্তিনের জন্য আজ রাষ্ট্রীয় শোক

প্রতিবাদে উত্তাল

Daily Inqilab ইনকিলাব রিপোর্ট

২১ অক্টোবর ২০২৩, ১২:০১ এএম | আপডেট: ২১ অক্টোবর ২০২৩, ১২:০১ এএম

ফিলিস্তিনে ইসরাইলি দখলদার বাহিনীর বর্বরোচিত হামলার প্রতিবাদে গতকাল বিক্ষোভে উত্তাল ছিল বাংলাদেশসহ পৃথিবীর দেশ। সেই সাথে ইসরাইলের হামলায় শহীদ ফিলিস্তিনিদের জন্য মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। ফিলিস্তিনি মুলসমানদের প্রতি সহমর্মিতা জানিয়ে আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালন করা হবে। বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।
গত ৭ অক্টোবর ইসরাইলে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের রকেট হামলার প্রতিক্রিয়ায় গাজায় নির্বিচারে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি, যাদের অর্ধেকই শিশু। এছাড়া নারী ও বয়োবৃদ্ধ তা তিন হাজারের কাছাকাছি। গাজার আল আহলি আরব হাসপাতালে গত মঙ্গলবার ইসরাইলি বিমান হামলায় অন্তত ৫০০ প্রাণহানির ঘটনা ঘটে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়। ইসরাইলের এসব বর্বর হামলার ঘটনায় বাংলাদেশের মত সারা বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে।
বাংলাদেশে গতকাল জুমার নামাজের পর সর্বস্তরের তৌহিদী জনতা ইসরাইলি দখলদার বাহিনীর হামলার প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল করে। বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেট থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বের হয় খেলাফত মসলিজ। মহাখালি এলাকায় কওমী মদরাসা ঐক্য পরিষদ বিক্ষোভ মিছিল করে। জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে আহলে সুন্নাত ওয়াল জামায়াতের উদ্যোগে বিক্ষোভ মিছিল করা হয়। রাজধানীর আমিন বাজার এলাকায় সর্বস্তরের তৌহিদী জনতার উদ্যোগে বিশাল বিক্ষোভ মিছিল বের হয়। চকবাজার শাহী মসজিদের সামনে থেকে ইমাম সমাজ বাংলাদেশের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। লালবাগের শাহী মসজিদের সামনে থেকে বাদ জুমা ইসলামী ঐক্যজোটের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের রা হয়। মিরপুর ১০ নম্বর এলাকায় খেলাফত মজলিসের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল করা হয়।
অনুরূপ পৃথিবীর বিভিন্ন প্রান্তে ফিলিস্তিনের নিপীড়িত-নির্যাতিত মানুষের সাথে সহমর্মিতা প্রকাশ ও বর্বর ইসরাইলের আগ্রাসী ও গণহত্যামূলক কর্মকা- বন্ধের দাবি জানিয়ে বিক্ষোভ, সমাবেশ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে।
বায়তুল মোকাররমে বিশেষ দোয়া : গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে ইসরাইলি দখলদার বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলায় শহীদ ফিলিস্তিনি নাগরিকদের রূহের মাগফেরাত কামনা ও আহতদের সুস্থতার জন্য গতকাল বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতী মোহাম্মদ রুহুল আমিন। এ সময় গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে নিহত নাগরিকদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। দোয়া ও মোনাজাতে ইসলামিক ফাউন্ডেশনের সচিব মো. আশরাফুল মমিন খান, পরিচালকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারি ও সাধারণ মুসল্লিগন উপস্থিত ছিলেন।
গাউছুল আজম মসজিদ কমপ্লেক্সে : ফিলিস্তিনের গাজায় সন্ত্রাসী ইসরাইলি হামলায় শিশু, নারী পুরুষ হত্যার প্রতিবাদ এবং শহীদদের রূহের মাগফিরাত কামান করেব বাদ জুমা মহাখালিস্থ মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন খতিব মুফতি মাহবুবুর রহমান। মোনাজাতে নিহত ফিলিস্তিনিদের শহীদি মর্যাদা লাভ এবং তাদের রূহের মাগফিরাত কামনা করা হয়। এ সময় মুসল্লিদের মাঝে কান্নার রোল পড়ে যায়।
আমিন বাজার বিক্ষোভ মিছিল : ফিলিস্তিনে মুসলমানদের উপর সন্ত্রাসী ইসরাইলির হামলার প্রতিবাদে গতকাল বাদ জুমা ঢাকার প্রবেশদ্বার আমিন বাজারে সর্বস্তরের তৌহিদী জনতা এবং বিভিন্ন মসজিদ ও মাদরাসার উদ্যোগে বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মাওলানা সিদ্দীকুর রহমান ঢাকোবীর সভাপতিত্বে মিছিল পূর্ব ও পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন, বড়দেশী মাদরাসার মুহতামিম মাওলানা আফজাল হোসাইন, জামিআ মদীনাতুল উলূম আমীন বাজারের শিক্ষা সচিব ও মুহাদ্দিস মুফতি আব্দুর রহিম কাসেমী, মুফতী রহমাতুল বারী, মুফতী মুসলেহ উদ্দীন, মাওলানা মঞ্জুর আহমাদ, মুফতি দেওয়ান সাজ্জাদুর রহমান, মুফতি জাকারিয়া, মুফতি শহীদুল ইসলাম, মাওলনা খালেদ সাইফুল্লাহ ফরিদী, মুফতী ফয়সাল মাহমুদ। সভায় বক্তারা সন্ত্রাসী, মানবতা বিরোধী ইহুদীবাদী ইসরাইলি বাহিনী ফিলিস্তিনে বর্বোরচিত হামলায় নিরাপরাধ নারী, শিশু ও মুসলিম জনসাধারনকে হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানিয়ে মুসলিম রাষ্ট্র প্রধানদের ঐক্যবদ্ধ ভাবে ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা এবং সর্ব সাধারণকে ইসরাইলির পণ্য বর্জন করার উদাত্ত আহবান জানান।
রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইলে বাইতুল আমান (চানবানু) জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি আজিজুল ইসলাম কাসেমী জুমার খুতবার আগে সবাইকে রাতে দুই রাকাত নামাজ পড়ে ফিলিস্তিনিদের জন্য দোয়া করার অনুরোধ জানান। তিনি বলেন, আমি দেখেছি অনেকে রোজা রেখেছেন। মজলুম ফিলিস্তিনি ভাইদের জন্য দোয়া হয়তো আমাদের মুক্তির উসিলা হতে পারে। আমরা আজকে খুতবায়ও তাদের জন্য দোয়া করবো। খুতবার পর দুই রাকাত ফরজ নামাজ শেষে মোনাজাতের শুরুতেই তিনি ফিলিস্তিনিদের জন্য দোয়া করেন। মোনাজাতে তিনি বলেন, হে আল্লাহ আমাদের পাপের কারণে ফিলিস্তিনি ভাইয়েরা আজ মার খাচ্ছেন, আমাদের তুমি ক্ষমা করে দাও। ফিলিস্তিনি ভাইদের সব অভাব চাহিদা তুমি পূরণ করে দাও। এসময় খতিবসহ মসজিদের মুসল্লিরা কান্নায় ভেঙে পড়েন। সবাই চোখের পানিতে নিপীড়িত ফিলিস্তিনিদের জন্য আল্লাহর রহমত কামনা করেন।
প্রেসক্লাবে আহলে সুন্নাতের সমাবেশ : ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বর্বরোচিত হামলার প্রতিবাদে বাদ জুমা জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করছে আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ ঢাকা মহানগর (উত্তর-দক্ষিণ)। আলহাজ শাহ আলমের সভাপতিত্বে ও মুহাম্মদ আবদুল হাকিমের সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনের চেয়ারম্যান ও নির্বাহী মহাসচিব শাইখুল হাদীস আল্লামা কাজী মুহাম্মদ মুঈন উদ্দিন আশরাফী ও অধ্যক্ষ মুফতি আবুল কাসেম মোহাম্মদ ফজলুল হক। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বিশ্ব সন্ত্রাসী ইসরাইলি বর্বরোচিত বিমান হামলা থেকে ফিলিস্তিনের হাসপাতাল, স্কুল- কলেজ এবং শরণার্থী শিবিরও রেহায় পাচ্ছে না। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মোড়ল রাষ্ট্রগুলোর প্রত্যক্ষ সহযোগিতায় নিরীহ ফিলিস্তিনীদের হত্যাকা-, পানি, গ্যাস এবং বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেওয়ায় এক দূর্বিষহ পরিস্থিতির শিকার নিরীহ এ মুসলিম রাষ্ট্রের বাসিন্দারা।
নেতৃবৃন্দ আরো বলেন, অসংখ্য মানুষকে হত্যার মধ্যে দিয়ে ইতিহাসের পাতায় এক কলঙ্কজনক অধ্যায় রচনা করেছে বর্বর ইসরাইল। আন্তর্জাতিক আইনে এই হামলা সুস্পষ্ট যুদ্ধাপরাধ। এ হামলার ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার দোসর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে আন্তর্জাতিক আদালতে কাঠগড়ায় দাঁড় করিয়ে উপযুক্ত বিচার করতে হবে। ইসরাইলকে সমুচিত জবাব দিতে বিশ্বমুসলিম উম্মাহ’র ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। সমাবেশে আরও বক্তব্য রাখেন, আহ্লে সুন্নাতের কেন্দ্রীয় নেতা মুফতি মাহমুদুল হাসান আলকাদেরী, ড. মুহাম্মদ নাছির উদ্দীন, অ্যাডভোকেট ড. আব্দুল আউয়াল, অ্যাডভোকেট ইকবাল হাছান, মুফতি নাজমুস সাদাত ফয়েজি, মুফতি হাফিজ আহমদ শাফী নিজামী, অ্যাডভোকেট হেলাল উদ্দীন, মোহাম্মদ হোসাইন, ম ম জিলানী, মুফতি আহমদ রেযা ফারুকী, শাইখ আব্দুল মোস্তফা রাহীম আযহারী, মুফতি ইয়াকুব হুসাইন আলকাদেরী, প্রিন্সিপাল হাবিবুর রহমান, আনিসুর রহমান আনিস। সমাবেশ শেষে একটি বিশাল মিছিল জাতীয় প্রেসক্লাব থেকে শুরু করে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পল্টন মোড়ে গিয়ে মোনাজাতের মাধ্যমে সমাপ্ত হয়।
খেলাফত মজলিস : খেলাফত মজলিসের মহাসচিব ডক্টর আহমদ আব্দুল কাদের বলেছেন, ইসরাইল গত দু’সপ্তাহ ধরে গাজায় যেভাবে নিরীহ নারী, পুরুষ ও শিশু হত্যা করে চলছে তা জেনেভা কনভেনশনের সুস্পষ্ট লঙ্ঘন এবং যুদ্ধাপরাধের শামিল। গত দু’দিন আগে একটি হাসপাতালে বোমা নিক্ষেপ করে ইসরাইলি বাহিনী সহস্রাধিক চিকিৎসারত মানুষকে হত্যা করেছে। ইসরাইল গাজায় এভাবে একের পর এক নৃশংসতা ও বর্বরতা চালিয়ে গেলেও মার্কিন যুক্তরাষ্ট্রসহ গোটা পশ্চিমা বিশ্ব ইসরাইলকে মদদ দিয়ে যাচ্ছে। এই মুহূর্তে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধভাবে ইসরাইলের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমরা বাংলাদেশ সরকারকে বলবো, কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে ইসরাইলি হামলা বন্ধের পদক্ষেপ গ্রহণ করুন এবং বিপর্যস্ত গাজাবাসীর জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিন। ফিলিস্তিনে ইসরাইলি বর্বরতার প্রতিবাদে গতকাল বাদ জুমা খেলাফত মজলিস ঢাকা মহানগর দক্ষিণ শাখা আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশ প্রধান অতিথির বক্তব্যে ডক্টর আহমদ আব্দুল কাদের এসব বলেন। বায়তুল মোকাররম উত্তর গেইট থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিজয়নগর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে মিলিত হয়। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি অধ্যাপক মাওলানা আজিজুল হক। সাধারণ সম্পাদক আবুল হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে উপস্থিত ছিলেন যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন, অধ্যাপক মো. আব্দুল জলিল, অধ্যাপক কাজী মিনহাজুল আলম, রায়হান আলী, হুমায়ুন কবির আজাদ, কাজী আরিফুর রহমান, মুফতি সাইফুল হক, মুন্সী মোস্তাফিজুর রহমান ইরান, মাওলানা সরদার নেয়ামত উল্লাহ, সেলিম হোসাইন। খেলাফত মজলিসের কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল বাদ জুমা ঢাকা মহানগরী উত্তর, ঢাকা মহানগরী দক্ষিণ, সিলেট মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলা, বরিশাল মহানগরী, নারায়ণগঞ্জ মহানগরী ও জেলা সহ বিভিন্ন জেলা মহানগরী ও উপজেলা শাখার উদ্যোগে ইসরাইলী বর্বরতার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
ইমাম সমাজ বাংলাদেশ : অভিশপ্ত ইসরাইলি বাহিনীর গণহত্যার প্রতিবাদে গতকাল বাদ জুমা ইমাম সমাজ বাংলাদেশের উদ্যোগে ঐতিহাসিক চকবাজার শাহী মসজিদ চত্বরে সংগঠনের মহাসচিব মুফতি মিনহাজ উদ্দিনের সভাপতিত্বে এক বিক্ষোভ সমাবেশ ও গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি চকবাজার চত্বর থেকে আরম্ভ হয়ে সাবেক কেন্দ্রীয় কারাগারের সামনে গিয়ে শেষ হয়। সভাপতির বক্তব্যে তিনি বলেন, অনতিবিলম্বে ইসরাইল ও মিত্র বাহিনী কর্তৃক গাজার নিরাপরাধ মানুষের গণহত্যা যদি বন্ধ না হয় তাহলে, সেদিন বেশি দূরে নয় যেদিন পৃথিবীর মানচিত্রে ইসরাইলের নিশান খুঁজে পাওয়া যাবে না। এতে আরো উপস্থিত ছিলেন, মুফতি মীর হেদায়েতুল্লাহ গাজী, মুফতি শামসুল হক ওসমানী, মাওলানা আব্দুল আউয়াল, মাওলানা সোহেল আহমদ, সুলাইমান সাদি। মুফতি মিনহাজ উদ্দিন আরো বলেন, ইসলামের ও মুসলমানের চরম শত্রু মার্কিন বাহিনী যদি অভিশপ্ত ইসরাইলিদের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মদদ বন্ধ না করে, তাহলে বাংলাদেশের মুসলমান মার্কিন দূতাবাস ঘেরাও করবে।
মহাখালী কওমি মাদরাসা ঐক্য পরিষদ : অবৈধ দখলদার আধিপত্যবাদী ইসরাইলি বিমান হামলার তীব্র প্রতিবাদ এবং জাতিসঙ্ঘের মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকার নিশ্চিতকরণের দাবিতে গতকাল বাদ জুমা মহাখালী কওমি মাদরাসা ঐক্য পরিষদের উদ্যোগে সর্বস্তরের তৌহিদী জনতা নিয়ে মহাখালীর ব্রাকের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আল্লামা ইকবাল সিরাজীর সভাপতিত্বে এবং মুফতি রুহুল আমীন ও মুফতি মাহমুদুল হাসানের সঞ্চালনায় বিক্ষোভ পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, মাওলানা মুজিবুর রহমান ফরাজী, মুফতি আব্দুল্লাহ আল মূর্তাজা কাসেমী, হাফেজ ক্বারী ইব্রাহীম বিন আলী, বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টির চেয়ারম্যান মাওলানা মুহাম্মদ ইসমাঈল হোসাইন, মুফতি মুনিরুজ্জামান, মুফতি রিয়াজুল আমীন, মাওলানা ইব্রাহীম, মুফতি মাহবুবুর রহমান, মাওলানালুৎফর রহমান মাওলানা রশিদ আহমাদ ও মুফতি শাকিরুল ইসলাম। সমাবেশে নেতৃবৃন্দ বর্বর ইসরাইলি হত্যাযজ্ঞের তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, মুসমিলম বিশ্বসহ মানবতার ধ্বজাধারীরা সকল দেশ ও সংগঠন নিরব দর্শকের ভূমিকা পালন করে বস্তুত মানবতা বিরোধী অপরাধের সমর্থন করে যাচ্ছে। নেতৃবৃন্দ ইসরাইলের সাথে সর্বপ্রকার কূটনৈতিক ও ব্যবসায়িক লেনদেন, পণ্য বর্জন এবং পাসপোর্টে এক্সেপ্ট ইসরাইল শব্দ পুন:প্রতিস্থাপনের জোর দাবি জানান। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মহাখালীর আমতলীতে গিয়ে শেষ হয়।
মিরপুর কাফরুল থানা ইমাম ও ওলামা পরিষদ : স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে এবং ইসরাইলি বর্বরোচিত হামলার প্রতিবাদে বাদ জুমা মিরপুর অঞ্চলের বিভিন্ন মসজিদ মাদরাসা এবং কাফরুল থানা ইমাম ও ওলামা পরিষদের বিশাল বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। একটি মিছিল শেওড়াপাড়া কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে শুরু হয় ১০ নাম্বার গোল চত্ত্বর গিয়ে ঘুরে আবারো শেওড়াপাড়া কেন্দ্রীয় মসজিদের সামনে গিয়ে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ হয়। এতে ১৪ নং ওয়ার্ড কমিশনারসহ এলাকার অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন মুফতি সিফাতুল্লাহ রহমানী ইমাম ও ওলামা পরিষদের যুগ্মসাধারণ সম্পাদক মুফতি মোশাররফ এর পরিচালনায় অন্যান্য দের মধ্যে বক্তব্য রাখেন, খেলাফত মজলিস মিরপুর জুনের পরিচালক ও ঢাকা মহানগরী উত্তরের সহ-সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা আবুল ইউসুফ ও আমির আলী হাওলাদারসহ অন্যান্য নেতৃবৃন্দ।
লালবাগে যুব খেলাফতের সমাবেশ : মজলুম ফিলিস্তিনের উপর দখলদার ইসরাইলের বর্বরোচিত আগ্রাসনের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ইসলামী যুব খেলাফত বাংলাদেশ। শুক্রবার বাদ জুমা ঢাকার লালবাগ শাহী মসজিদের প্রধান গেইট থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে চকবাজার শাহী মসজিদ চত্ত্বরে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতী ফয়জুল্লাহ। তিনি বলেন, অবৈধ দখলদার ইসরাইল আগ্রাসন চালিয়ে গাজা সিটিকে কবরস্থানে পরিণত করেছে। শরণার্থী শিবির, স্কুল ও হাসপাতালের মতো স্পর্শকাতর স্থানগুলোও রেহাই পাচ্ছে না হায়েনাদের বর্বর হামলা থেকে। হাজার হাজার নারী, শিশু ও বৃদ্ধকে হত্যা করা হচ্ছে। জাতিসংঘে যখন ফিলিস্তিনে যুদ্ধ বন্ধে প্রস্তাব আনা হয়েছে, তখন একটি পশ্চিমা রাষ্ট্র এই প্রস্তাব বন্ধ করে দিয়েছে। তারা ইসরাইলকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে।
ইসলামিক মুভমেন্ট বাংলাদেশ : ইসলামিক মুভমেন্ট বাংলাদেশের চেয়ারম্যান অ্যাডভোকেট খায়রুল আহসান এক বিবৃতিতে বলেন, সারাবিশ্বের ইহুদীবাদী এবং তার দোসররা একত্রিত হয়ে মুসলিম নিধনে নেমেছেন। ইহুদীবাদী ইসরাইলের বর্বর হামলায় গাজার নিরীহ মানুষের প্রাণ যাচ্ছে। ইহুদীরা মানব সৃষ্টির পর হতেই মুসলমানের দুশমন হিসেবে পরিচিত। তিনি গাজা ও ফিলিস্তিনে হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।
তিনি আরো বলেন, আজ সারাবিশ্বের মোড়লরা চোখ বন্ধ করে রেখেছেন, তারা মুসলমানের হত্যা নির্যাতনকে পূণ্য মনে করেন। তিনি সউদী আরবসহ সারাবিশ্বের মুসলিম রাষ্ট্রপ্রধানদেরকে ইহুদীবাদী ইসরাইলের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ এবং হামাস, হিজবুল্লাহ সহ সকল স্বাধীনতাকামী সংগঠণকে অর্থ ও অস্ত্র সহযোগিতা করার আহ্বান জানান। তিনি সারাবিশ্বের মুসলিমদের ঘুম থেকে জেগে ঈমানী বলে বলীয়ান হয়ে কাফের বেঈমানদের মুসলিম নিধনের বিরুদ্ধে গর্জে উঠার আহ্বান জানান।
সিলেট ব্যুরো জানায়, গতকাল বাদ জুম্মা সিলেট মহানগরজুড়ে হাজার হাজার মুসলমান বিক্ষোভ করেছেন। পরে জুম্মার নামাজে শেষে সিলেটের হযরত শাহজালাল (র.) দরগাহ মসজিদসহ বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। হযরত শাহজালাল মাজার মসজিদে দোয়া পরিচালনা করেন মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা আমজাদ হোসেন।
এদিকে সিলেটের হযরত শাহপরান (রহ.), সিলেট কেন্দ্রীয় জামে মসজিদ, সিলেট কোর্ট মসজিদ, কালেক্টরেট মসজিদ, কুদরত উল্লাহ জামে মসজিদ, বন্দরবাজার আবুতোরাব জামে মসজিদ, বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে মোনাজাত করা হয়।
নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সোনারগাঁ ইমাম উলামা ঐক্য পরিষদ ও তৌহিদী জনতার উদ্যোগে উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা হাবিবপুর ঐতিহাসিক ঈদগাহ ময়াদানে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। সোনারগাঁ ইমাম উলামা ঐক্য পরিষদের সভাপতি মাওলানা মহিউদ্দিন খান খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, মাওলানা আ. দাইয়ান, মাওলানা শাহজাহান শিবলী, মাওলানা কামাল হোসেন, মাওলানা মোহাম্মদউল্লাহ, মুফতী জহিরুল ইসলাম, মাওলানা সিদ্দিকুর রহমান, মুফতী রুহুল আমিন কাসেমী, মাওলানা ওবাইদুল কাদের নদভী, হাফেজ আব্দুল আউয়াল প্রমুখ।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, গাজাসহ ফিলিস্তিনিদের উপর ইসরাইলি বাহিনীর হামলায় নিহতদের রুহের মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনায় গতকাল সাতক্ষীরা মার্কাস মসজিদসহ একাধিক মসজিদে বাদ জুমা বিশেষ এই দোয়া মোনাজাত করা হয়।
ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলা জেলা মুসলিম ঐক্য পরিষদের আহ্বানে ভোলা হাটখোলা জামে মসজিদ চত্বরে গতকাল জুমার নামাজের পর প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ভোলা জেলা মুসলিম ঐক্য পরিষদের সভাপতি ও চরপাতা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাওলানা আব্দুর রহমান খাঁন তালুকদারের সভাপতিত্ব করেন। সমাবেশে বক্তব্য রাখেন মুসলিম ঐক্য পরিষদের সহ-সভাপতি আলহাজ্ব মাওলানা মুফতি ইয়াছিন নবীপুরী, ভোলা জেলা মুসলিম ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক, ভোলা দারুল হাদিস কামিল মাদরাসার উপাধ্যক্ষ এবং বাংলাদেশ জমিয়াতুল মোদারর্রেছীন ভোলা জেলার সাধারণ সম্পাদক আলহাজ্ব মাওলানা মোহাম্মদ মোবাশ্বিরুল হক নাঈম প্রমুখ।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় গতকাল জুমার নামাজের পর বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে আহলে সুন্নত ওয়াল জামায়াতের কুড়িগ্রাম জেলা শাখার তথ্য প্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক সম্পাদক এস এম আশরাফুর রহমানের সভাপতিত্বে প্রতিবাদ সভায় উপজেলা মডেল মসজিদের খতিব মাওলানা মো. ওমর ফরুক বিল্লাহ, রাজারহাট কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা রেজাউল করিম সাইফি, ছাত্র আঞ্জুমানে আল-বাইয়্যিনাত উপজেলা শাখার সভাপতি মাওলানা ক্বারী আহমদ তালুকদার বক্তব্য রাখেন।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনা সদর উপজেলার মেদনী ইউনিয়নের সমাবেশে মাওলানা আসাদুর রহমান আকন্দ এর সভাপতিত্বে ও হাফেজ কামাল উদ্দিন খান, মাওলানা আতিকুর রহমান খান শামিম ও মাওলানা আবু বকর সিদ্দিকের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন মুফতি তাহের কাসেমী, মাওলানা গাজী মুহাম্মদ আবদুর রহীম, মুফতি মাহমুদ হাসান প্রমুখ।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, রাজবাড়ী জেলা ইমাম কমিটির উদ্দ্যোগে জেলা শহরের আজাদী ময়দান থেকে বিক্ষোভ শেষে শহরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে দোয়া মোনাজাতের মাধ্যমে শেষ হয়। এতে রাজবাড়ী জেলা ইমাম কমিটির সভাপতি হযরত মাওলানা ইলিয়াছ মোল্লা, সাধারণ সম্পাদক মাওলানা তোফাজ্জেল হোসেন, পৌর মেয়র আলমগীর শেখ তিতুসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, বাদ জুম্মা পৌর শহরের মাদানিয়া মাদরাসা থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরআগে প্রতিটি মসজিদে ফিলিস্তিনি মুসলানদের জন্য বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
জামিয়া মাদানিয়া ক্বাওমিয়া মহিলা মাদরাসা বিশ্বনাথের শিক্ষাসচিব মাওলানা কামরুল ইসলাম ছমীরের সভাপতিত্বে মাওলানা হাসান বিন ফাহিমের পরিচালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা ফখরুদ্দীন আহমদ বিশ্বনাথী, বিশ্বনাথ প্রেস ক্লাবের সভাপতি তজম্মুল আলী রাজু, আলোকিত সুর সাংস্কৃতিক ফোরামের প্রতিষ্ঠাতা পরিচালক এম. কাওছার আহমদ প্রমুখ।
দোয়ারাবাজার (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজারে বিক্ষোভ মিছিলে মাওলানা মকবুল আহমদের সঞ্চালনায় বক্তব্য রাখেন মাওলানা আব্দুস সাত্তার মাওলানা আক্কাস আলী, ডা. হারুনুর রশিদ, এস এম হাসমত উল্লাহ, মাওলানা সিরাজুল ইসলাম ফজলুর রহমান, ইমান আলী প্রমুখ।
নালিতাবাড়ী (শেরপুর) উপজেলা সংবাদদাতা সংবাদদাতা জানান, গণ জমায়েত ও মিছিল, দোয়া অনুষ্ঠানে নালিতাবাড়ী উপজেলা ইত্তেফাকুল উলামা এর উদ্যোগে সমাবেশে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এএইচএম মোস্তফা কামাল, পৌর মেয়র আবু বক্কর সিদ্দীক, আওয়ামী লীগের সহ-সভাপতি সুরুজ্জামান, চেয়ারম্যান আব্দুস সবুর, যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক আহমেদ বকুল, ইত্তেফাকুল উলামার সভাপতি, সাধারণ সম্পাদক হাফেজ মওলানা ইসমাইল হোসেন।
ছাগলনাইয়া (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, ছাগলনাইয়ায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিক্ষোভ মিছিল শেষে ছাগলনাইয়া আজিজিয়া কাসেমুল উলুম মাদরাসার মোহতামিম মাওলানা রুহুল আমিনের সভাপতিত্বে ও ইসমাইল মুন্সি তালিমুল কোরআন মাদরাসার পরিচালক মাওলানা আবুল হাসেমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ছাগলনাইয়া আজিজিয়া কাসেমুল উলুম মাদরাসার সিনিয়র মুফতি মাওলানা শোয়াইব, বাংলাদেশ খেলাফত আন্দোলন কেন্দ্রীয় মজলিস সূরার সদস্য মাওলানা আনোয়ার উল্লাহ ভূঁইয়া প্রমুখ।
পটিয়া ও রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, পটিয়া সাতগাছিয়া দরবারের নায়েবে সাজ্জাদানশীন পীরে কামেল হযরত সৈয়দ হুজ্জাতুল মোবল্লীগ সুলতানপুরীর আহ্বানে প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন মাওলা ছাত্রযুব পরিষদের সভাপতি ইঞ্জিনিয়ার মো. ফারুকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাকিব উদ্দীন ও জহিরুল ইসলাম জিশানের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় যুবলীগের যুগ্ন সাধারণ সম্পাদক বদিউল আলম, বক্তব্য রাখেন সূফী ফজল আহাম্মদ, চেয়ারম্যান আবদুল খালেক, আঞ্জুমানে আশেকানে গাউছুল আজম সুলতানপূরী দক্ষিণ জেলার সভাপতি নুর ইসলাম নুরু প্রমুখ।
এদিকে বিশেষ দোয়া মোনাজাত করা হয়েছে রাউজানের জুমা মসজিদ গুলোতে। প্রাচীনতম পশ্চিম ডাবুয়া আমির চৌধুরী (রহ.) জামে মসজিদে সকল মুসল্লদীদের নিয়ে দোয়া মুনাজাত করেন মসজিদের খতিব ও দৈনিক ইনকিলাবের রাউজান সংবাদদাতা মাওলানা এম বেলাল উদ্দিন।
শ্রীনগর ও গজারিয়া (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, শ্রীনগর চকবাজার জামে মসজিদ ও শ্রীনগর মডেল মসজিদসহ উপজেলার সদর ইউনিয়নের বিভিন্ন মসজিদে প্রতিবাদ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এদিকে বাদ জুমা উপজেলার কলিম উল্লাহ কলেজ ও মহাবিদ্যালয় মাঠে সংহতি সমাবেশ করেন। সমাবেশে মুফতি হোসাইন আহমেদ ইসাকী সভাপতিত্ব করেন।
সালথা (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের সালথা বাজার সংলগ্ন বাইপাস সড়ক থেকে এ বিক্ষোভ মিছিলটি বের করা হয়। মিছিল শেষে সালথা উপজেলার ইসলামী ঐক্যজোটের সভাপতি হাফেজ মোস্তফা কামালের নেতৃত্বে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ফরিদপুর জেলার ইসলামী ঐক্যজোটের সভাপতি মাওলানা লিয়াকত আলী, সালথা উপজেলা ইসলামী ঐক্যজোটের সিনিয়র সহ-সভাপতি মুফতি আবু জাফর প্রমুখ।
শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান, বাগেরহাটের শরণখোলা ইমাম পরিষদ ও তাওহীদী জনতার ব্যানারে জুমার নামাজ শেষে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। এতে বক্তব্য রাখেন রায়েন্দা ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান জালাল আহমেদ রুমি, কেন্দ্রীয় মসজিদের খতিব মুফতি মনিরুজ্জামান ও পাঁচরাস্তা জামে মসজিদের ইমাম মুফতি ইসমাইল মাহমুদ।
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া শ্রীমঙ্গল উপজেলা শাখা। উপজেলা তালামীযের সভাপতি রাকিবুল ইসলাম সালেহ’র সভাপতিত্বে এবং নাজমুল ইসলাম ও আব্দুল কাদিরের যৌথ পরিচালনায় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন পৌর আল ইসলাহ যুগ্ম সম্পাদক আক্তার হোসেন, নবীগঞ্জ সরকারি কলেজের প্রভাষক সাবেক তালামীয নেতা মইনুল ইসলাম জাকির, আল ইসলাহ যুগ্ন সাধারণ সম্পাদক মো. ফয়েজ উদ্দিন, উপজেলা আল ইসলাহ সভাপতি মাওলানা মো. মুজিবুর রহমান আল মাদানী প্রমুখ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান