ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
হামাসের হামলা শূন্য থেকে ঘটেনি : জাতিসঙ্ঘ মহাসচিব বিমান হামলায় ফিলিস্তিনে শিশু-নারীসহ আরো হতাহত ৬৫ :: নারী-শিশু ও প্রবীণবসহ মোট প্রাণহানি ৬৫০৪ :: শিশু হত্যাকা-কে কেউ গুরুত্বসহকারে নিচ্ছে না : এরদোগান :: সউদী যুবরাজকে বাইডেনের ফোন :: আল আকসায় মুসলিমদের প্রবেশ বন্ধ করে ইহুদিদের অনুমতি :: যুক্তরাষ্ট্রের অবস্থানে ‘পরিবর্তনের সুর’

জাতিসংঘকে ‘শিক্ষা’ দেয়ার হুমকি ইসরাইলের

Daily Inqilab ইনকিলাব

২৬ অক্টোবর ২০২৩, ১২:১৪ এএম | আপডেট: ২৬ অক্টোবর ২০২৩, ১২:১৪ এএম

জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান জানিয়েছেন, দেশটি জাতিসংঘের কর্মকর্তাদের ভিসা দেয়া বন্ধ রাখবে। জাতিসংঘকে ‘শিক্ষা’ দেওয়ার কথাও বলেছেন তিনি। গতকাল আল জাজিরা ইসরাইলি গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানায়। ‘শিশুদের নৃশংস হত্যাকা-ে চোখ বন্ধ করে রাখার বিষয়টি কেউ গুরুত্বসহকারে নিচ্ছে না’ বলে অভিযোগ করেছেন তুর্কিয়ে প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি বলেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে রুশ যুদ্ধের বিরুদ্ধে যারা দাঁড়িয়েছিল তাদের গাজায় গণহত্যার বিষয়ে নীরবতা ভ-ামির সবচেয়ে সুস্পষ্ট বহিঃপ্রকাশ।’ সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান নিরপরাধ মানুষের জীবন রক্ষার তাগিদে গাজা উপত্যকায় ইসরাইলি সামরিক অভিযান বন্ধের উপায় নিয়ে আলোচনার জন্য অবিলম্বে কাজ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন।
এদিকে গাজা শহরের ইখলাইল এবং জেনো পরিবারের বাড়িতে ইসরাইলি বিমান হামলায় গতকাল কমপক্ষে ৩০ জন নিহত এবং ৩৫ জন আহত হয়েছে। এ নিয়ে গাজা ও পশ্চিম তীরে ইহুদিবাদী ইসরাইলের নির্মম বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫০৪ জনে। এছাড়া আহত হয়েছে ১৯ হাজারেরও বেশি। এদের মধ্যে গাজায় শাহাদাতবরণ করেছেন ৬ হাজার ৪শ’ জন এবং পশ্চিম তীরে ১০৪ জন। আহতের সংখ্যা গাজায় ১৭ হাজার এবং পশ্চিম তীরে ৯শ’ জন। নিহতদের ৭০ শতাংশই মহিলা, শিশু ও বয়স্ক যাদের মধ্যে শিশু রয়েছে ২ হাজার ৫শ’ জন।
ওয়াফা সংবাদদাতা বলেছেন, গতকাল বাড়ির ভেতরে বিশেষ করে মহিলা এবং শিশুরা থাকাবস্থায় যুদ্ধবিমান দুটি বাড়িতে কমপক্ষে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এতে বিপুল সংখ্যক হতাহত হয়েছে। এছাড়াও, গাজা শহরের আল-রিমাল পাড়ায় শাওয়া পরিবারের বাড়িতে ইসরাইলি বিমান হামলার ফলে নারী ও শিশুসহ ১০ জন নিহত এবং অন্য আরো বেশ কয়েকজন আহত হয়েছে। তাদের সবাইকে শিফা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
ইসরাইলি দখলদার যুদ্ধবিমান গাজা শহরের দক্ষিণ-পূর্বে তাল আল-হাওয়া পাড়ার একটি বাড়িকেও লক্ষ্যবস্তু করেছে, যার ফলে ৯ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই ছিল নারী ও শিশু। একটি ইসরাইলি যুদ্ধবিমান গাজা শহরের পশ্চিমে বিচ ক্যাম্পে বারুদ পরিবারের একটি বাড়িকে টার্গেট করে ৬ জনকে হত্যা এবং অন্যদের আহত করেছে যাদের শিফা হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।
গাজা স্ট্রিপের দক্ষিণে খান ইউনিস শহরে, শহরের পূর্বে আবাসনে তাদের লক্ষ্য করে বোমা হামলার পর ৬ জন কৃষক তাদের কৃষি জমি এবং একটি মুরগির খামারে কাজ করার সময় নিহত হন। ইসরাইলি যুদ্ধবিমানগুলো আবাসানের আল-ফারার পরিবারের একটি বসতি বাড়িতেও আক্রমণ করে তাদের মধ্যে বেশ কয়েকজনকে হতাহত করে, যাদের মধ্যে কয়েকজন নাসের হাসপাতালে স্থানান্তরিত এবং বাকিরা এখনও ধ্বংসস্তূপের নীচে রয়েছে।
ওয়াফা সংবাদদাতা চিকিৎসা সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছেন যে, ১৯ দিন ধরে চলা ইসরাইলি আগ্রাসনের সময় ৫৭টি স্বাস্থ্য প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত, ৭৩ জন চিকিৎসাকর্মীকে হত্যা এবং ২৫টি অ্যাম্বুলেন্স ধ্বংস করেছে। তিনি বলেন, ১২টি হাসপাতাল এবং ৩২টি প্রাথমিক পরিচর্যা কেন্দ্র খালি করা হয়েছে এবং ইসরাইলি যুদ্ধবিমান তাদের লক্ষ্যবস্তু করার ফলে এবং হাসপাতাল পরিচালনার জন্য জ্বালানির অভাবের কারণে পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। তিনি উল্লেখ করেন, যুদ্ধবিমান হামলায় বিপুল সংখ্যক চিকিৎসাকর্মী এবং অন্যদের স্থানচ্যুতির কারণে হাসপাতালে কর্মীদের ঘাটতি দেখা দিয়েছে, যার ফলে রোগীদের সেবা প্রদান অসম্ভব হয়ে গেছে। গাজা স্ট্রিপের হাসপাতালগুলো ধ্বংসস্তূপের নীচে এখনও ৯শ’ শিশুসহ প্রায় ১ হাজার ৬০০ জন নিখোঁজের তথ্য জানিয়েছে।
গত মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ফিলিস্তিনিদের ওপর চলমান ইসরাইলি নৃশংসতার বিরুদ্ধে কথা বলার পর প্রথমে তার পদত্যাগ দাবি করে ইসরাইল। গিলাদ এরদান আর্মি রেডিওকে বলেন, ‘তার (জাতিসংঘের মহাসচিব গুতেরেস) এসব মন্তব্যের কারণে আমরা জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দেব না’। ‘আমরা ইতোমধ্যে জাতিসংঘের জরুরি ত্রাণবিষয়ক সমন্বয়ক মার্টিন গ্রিফিথস-এর ভিসা আবেদন বাতিল করেছি। তাদেরকে (জাতিসংঘ) শিক্ষা দেওয়ার সময় এসেছে’।
গত মঙ্গলবার অবরুদ্ধ গাজায় আন্তর্জাতিক মানবাধিকার আইনের ‘সুস্পষ্ট লঙ্ঘন’ হচ্ছে জানিয়ে অবিলম্বে ইসরাইল-হামাসের মধ্যে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানান গুতেরেস। জাতিসংঘ মহাসচিব বলেন, ‘গাজায় জাতিসংঘের জ্বালানি সরবরাহ কয়েক দিনের মধ্যে শেষ হয়ে যাবে। সেটা হবে আরেকটি বিপর্যয়। এই মহাকাব্যিক দুর্ভোগ লাঘবে, ত্রাণ সহায়তা সহজ ও নিরাপদ করতে এবং জিম্মিদের মুক্তির সুবিধার্থে আমি অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান পুনর্ব্যক্ত করছি’।
তিনি আরো বলেন, ‘এটাকেও স্বীকৃতি দেওয়া গুরুত্বপূর্ণ যে, হামাসের হামলা শূন্য থেকে ঘটেনি’। নিরাপত্তা পরিষদে এই বক্তব্যের জন্য জাতিসংঘ মহাসচিবের নিন্দা করেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। নিরাপত্তা পরিষদের বিশেষ অধিবেশন চলাকালেই গুতেরেসের উদ্দেশে তিনি বলেন, ‘মহাসচিব, আপনি কোন পৃথিবীতে বাস করেন?’ এদিকে নিরাপত্তা পরিষদে মঙ্গলবার ‘হামাসের হামলা শূন্য থেকে ঘটেনি’ উল্লেখ করে যে বক্তব্য রেখেছিলেন, তার ‘ভুল ব্যাখ্যা’ দেখে ‘মর্মাহত’ হয়েছেন বলে গতকাল জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। একই সঙ্গে ব্যাখ্যাটিকে ভুল বলেও মন্তব্য করেছেন তিনি।
শিশু হত্যাকা-কে কেউ গুরুত্বসহকারে নিচ্ছে না -এরদোগান : জাতিসংঘের অসহায়ত্বে তুরস্ক গভীরভাবে শোকাহত জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, ফিলিস্তিন-ইসরাইলের সব পক্ষের উচিত যুদ্ধে উত্তেজনা সৃষ্টি বন্ধ করে অবিলম্বে যুদ্ধবিরতি ঘোষণা করা। আঙ্কারায় জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির পার্লামেন্টারি গ্রুপের বৈঠকে গতকাল এ মন্তব্য করেন তিনি।
যুদ্ধের ১৯তম দিনে অবরুদ্ধ গাজায় ইসরাইলের বিমান হামলায় ২ হাজার ৩৬০ শিশুসহ অন্তত ৫ হাজার ৭৯১ ফিলিস্তিনি নিহত হওয়ার বিষয়ে তিনি বলেন, ‘শিশুদের নৃশংস হত্যাকা-ে চোখ বন্ধ করে রাখার বিষয়টি কেউ গুরুত্বসহকারে নিচ্ছে না।’ তিনি বলেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে রুশ যুদ্ধের বিরুদ্ধে যারা দাঁড়িয়েছিল তাদের গাজায় গণহত্যার বিষয়ে নীরবতা, ভ-ামির সবচেয়ে সুস্পষ্ট বহিঃপ্রকাশ।’ গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত নিহতদের প্রায় অর্ধেকই শিশু, যা প্রমাণ করে যে, মানবতার বিরুদ্ধে অপরাধ করার জন্য ইচ্ছাকৃত নৃশংসতা। ইসরাইলি রাষ্ট্রের সাথে তুরস্কের কোনো সমস্যা নেই উল্লেখ করে এরদোগান জানান, তার দেশ কখনোই এমন নৃশংসতা মেনে নেবে না। ইসরাইলকে সমর্থনের নামে ওই অঞ্চলের বাইরের দেশগুলো আগুনে ঘি ঢালচ্ছে বলে অভিযোগ করে তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র হেরে যাবে, কারণ তারা বিশ্বকে সুষ্ঠুভাবে শাসন করতে চায় না বলে মনে হয়।’
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অন্যায্য কার্যকলাপে তুরস্কের আপত্তি উল্লেখ করে তিনি জানান কীভাবে মধ্যপ্রাচ্যের যুদ্ধবিরতির প্রস্তাবে পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে একটি ভেটো দিয়েছে। এরদোগান জাতিসংঘ সংস্কারে তার উদ্ধৃত সেøাগান ‘বিশ্ব পাঁচটির চেয়ে বড়’ পুনর্ব্যক্ত করে বলেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী ভেটো ক্ষমতাসম্পন্ন সদস্যের প্রতিনিধিত্বহীন প্রকৃতির কথা প্রকাশ করে।’ তিনি আরো বলেন, ইহুদিরা ভালো করেই জানে যে, তুরস্কই একমাত্র দেশ যা শত শত বছর ধরে ইহুদি বিদ্বেষহীন।
সউদী যুবরাজকে বাইডেনের ফোন : সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান নিরপরাধ মানুষের জীবন রক্ষার তাগিদে গাজা উপত্যকায় ইসরাইলি সামরিক অভিযান বন্ধের উপায় নিয়ে আলোচনার জন্য অবিলম্বে কাজ করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। সউদী আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ এই তথ্য জানিয়েছে। গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সউদী যুবরাজকে ফোন করেন। সে সময় তিনি বাইডেনের প্রতি এ আহ্বান জানিয়েছেন।
এসপিএ বলেছে, গাজায় ইসরাইলের সামরিক অভিযানের তীব্রতা নিয়ে আলোচনা করেন দুই নেতা। যুবরাজ মোহাম্মদ এ যুদ্ধ বন্ধের বিষয়ে জোর দিয়েছেন।
নিরপরাধ মানুষের প্রাণহানি ঘটে এমন সামরিক অভিযান বন্ধ করার উপায় নিয়ে আলোচনা করার জন্য অবিলম্বে কাজ করার প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করেছেন সউদী যুবরাজ। তিনি বেসামরিক নাগরিকদের বাসস্থান টার্গেট করে বোমা হামলার নিন্দা জানিয়েছেন। এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে প্রভাবিত করে এমন কর্মকা- বন্ধ করার বিষয়ে জোর দিয়েছেন। যুবরাজ মোহাম্মদ গাজার ওপর অবিলম্বে অবরোধ তুলে নেওয়া এবং আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার পাশাপাশি ছিটমহলটিতে ত্রাণ সরবরাহের অনুমতি দেওয়ারও আহ্বান জানিয়েছেন।
এদিকে এ অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়া রোধ করতে ভূমিকা রাখার জন্য সউদী যুবরাজের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন।
আল আকসায় মুসলিমদের প্রবেশ বন্ধ করে ইহুদিদের অনুমতি : অধিকৃত পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদ মুসলিমদের জন্য বন্ধ করে দিয়েছে ইসরাইল। অধিকৃত পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদ মুসলিমদের জন্য বন্ধ করে দিয়েছে ইসরাইল। পবিত্র স্থানটির দেখাশোনার দায়িত্বে থাকা ইসলামিক ওয়াকফ বিভাগ জানায়, গত কয়েক মাসের মধ্যে এই প্রথমবারের মতো আল আকসা মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরাইলি পুলিশ। একইসঙ্গে তারা মুসলিমদের আল আকসা প্রাঙ্গণে প্রবেশে বাধাও দিয়েছে।
এদিকে ফিলিস্তিনের ওয়াফা বার্তা সংস্থা জানায়, আল আকসায় কেবল মুসলিমরা প্রার্থনা করতে পারে। তা সত্ত্বেও ইসরাইলি পুলিশ সেখানে ইহুদিদের প্রবেশ এবং আচার-অনুষ্ঠান পালনের অনুমতি দিয়েছে, যা পবিত্র এই স্থান ব্যবহারের শর্ত লঙ্ঘন।
যুক্তরাষ্ট্রের অবস্থানে ‘পরিবর্তনের সুর’ : টানা ১৮ দিন ধরে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। শুরু থেকেই যুক্তরাষ্ট্র ইসরাইলকে সমর্থন দিয়ে এলেও মঙ্গলবার মার্কিন কর্মকর্তাদের বিবৃতিতে ওয়াশিংটনের অবস্থানে কিছুটা ভিন্নতা পরিলক্ষিত হয়েছে। বুধবার কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে থেকে এ তথ্য পাওয়া গেছে। এতে জানানো হয়েছে, বেশ কয়েকবার যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ করার পর গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বলেছেন, ‘মানবিক কারণে যুদ্ধ স্থগিত রাখার বিষয়টিকে বিবেচনায় নেওয়া যেতে পারে।’ একইসঙ্গে তিনি ইসরাইলকে ‘বেসামরিক প্রাণহানি এড়াতে সম্ভাব্য সব ধরনের সতর্কতা অবলম্বন’ করার আহ্বানও জানান।
আল জাজিরার বিশ্লেষকদের মতে, সাম্প্রতিক বক্তব্যগুলোতে যুক্তরাষ্ট্র কিছুটা হলেও গাজার মানুষের দুর্দশার বিষয়টি অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে। তবে, এর অর্থ এও নয় যে ইসরাইল-হামাস বিষয়ে মার্কিন নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে।
৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর ইসরাইলি সামরিক বাহিনী গাজায় অবিরাম বোমাবর্ষণ করে চলেছে। তারা গাজাবাসীদের সম্পূর্ণ অবরোধ করে রেখেছে এবং খাদ্য, জ্বালানি ও চিকিৎসা সরবরাহ বন্ধ করে দিয়েছে। এই সংঘর্ষে উভয়পক্ষে প্রায় ৭ হাজার ২০০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৫ হাজার ৭১৯ জন ফিলিস্তিনি এবং ১ হাজার ৪০০ ইসরাইলি রয়েছে।সূত্র : আনাদোলু এজেন্সি, টিআরটি ওয়ার্ল্ড,
আরব নিউজ ও আল-জাজিরা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান