ঢাকা   রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
জাতিসংঘ সাধারণ পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস গাজায় যুদ্ধবিরতির চেষ্টায় কাতারের মধ্যস্থতা হ হাসপাতালগুলোকে টার্গেট করার কারণ নেই : অক্সফাম হ বাধ্য হয়ে বাড়ি ছাড়লেন পশ্চিম তীরের ২৫০ ফিলিস্তিনি

গাজা-পশ্চিম তীরে রাতভর ইসরাইলি হামলায় শত শত নিহত, ব্যাপক ধ্বংসকান্ড

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২৯ অক্টোবর ২০২৩, ১২:১৩ এএম | আপডেট: ২৯ অক্টোবর ২০২৩, ১২:১৩ এএম

অবরুদ্ধ ছিটমহলে লাগাতার আক্রমণের ২২তম দিনে গাজায় ইন্টারনেট ও যোগাযোগ বিচ্ছিন্ন করে ইসরাইল নাটকীয়ভাবে বোমাবর্বরতা অব্যাহত রেখে এযাবত কমপক্ষে ৭ হাজার ৭৬০ ফিলিস্তিনিকে হত্যা করেছে। ইসরাইলের সেনাবাহিনী নিরলসভাবে গাজায় রাতভর ভয়াবহ বোমাবর্ষণ করে মৃত্যুপুরীতে পরিণত করে। উদ্ধারকারীরা বলছেন যে, হামাসের নজীরবিহীন অকস্মাত হামলার পর তিন সপ্তাহের যুদ্ধে শত শত ভবন ধ্বংস হয়ে গেছে। যুদ্ধ শুরুর পর থেকে লাগাতার হামলা ও স্থল আক্রমণ মিলে শুক্রবার রাতের সর্বশেষ ইসরাইলি অভিযান ছিল সবচেয়ে তীব্র আক্রমণগুলোর মধ্যে একটি।

গাজার সিভিল ডিফেন্সের মুখপাত্র মাহমুদ বাসাল বলেছেন, ‘শতশত ভবন ও ঘরবাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে এবং আরো হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে’। তিনি এএফপিকে বলেছেন, তীব্র বোমাবর্ষণ উত্তর গাজার ‘ল্যান্ডস্কেপ বদলে দিয়েছে’।
গাজা উপত্যকার উত্তরে ও পূর্বে ইসরাইলি বাহিনীর সঙ্গে হামাসের সংঘর্ষের খবর দিয়েছে ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সামরিক শাখা ইজ আদ-দিন আল-কাসাম ব্রিগেড। তারা বলেছে যে, তারা গাজা উপত্যকার উত্তর ও পূর্বে ইসরাইল প্রতিরক্ষা বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত রয়েছে। টেলিগ্রামে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আল-কাসাম ব্রিগেডের বাহিনী বেইত হানুন শহরে এবং আল-বুরেজের পূর্ব দিকের এলাকায় আক্রমণের মোকাবিলা করছে যেখানে স্থলে ভয়াবহ সংঘর্ষ চলছে’।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল সন্ধ্যায় এক আপডেটে জানিয়েছে, গাজা ও পশ্চিম তীরে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলের ধ্বংসাত্মক আগ্রাসনের পরিপ্রেক্ষিতে মৃতের সংখ্যা কমপক্ষে ৭ হাজার ৭৬০-এ পৌঁছেছে এবং ২১ হাজার ৪০০ জনেরও বেশি আহত হয়েছে।
মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গাজা উপত্যকায় মৃতের সংখ্যা ৭ হাজার ৭৬০-এ পৌঁছেছে, অন্যদিকে পশ্চিম তীরে মৃতের সংখ্যা ১১১। উপরন্তু মন্ত্রণালয় বলেছে, গাজায় ১৯ হাজার ৪৫০ জন এবং পশ্চিম তীরে ১ হাজার ৯৫০ জন আহত হয়েছে। বিবৃতি অনুসারে, গাজার হতাহতের ৭০ শতাংশই শিশু, মহিলা এবং বৃদ্ধ। এটি প্রমাণ করে যে, ইসরাইল বেসামরিক নাগরিকদের নিশ্চিহ্ন করার জন্যই পোড়ামাটি নীতি অনুসরণ করছে।
এছাড়া হামাসের হামলায় এ পর্যন্ত ১৪০৫ ইসরাইলি নিহত ও ৫৪৩১ জন আহত হয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর মতে, নিহতদের মধ্যে ৩০৮ ইসরাইলি সৈন্য এবং ৫৮ জন পুলিশ কর্মকর্তা রয়েছে, আর ২২৯ জন ইসরাইলি হামাসের হাতে যুদ্ধবন্দি হিসেবে আটক রয়েছে।

জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস : জাতিসংঘের সাধারণ পরিষদ গাজায় মানবিক সহায়তার জন্য অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে। গত শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে এই প্রস্তাব আনে জর্ডান। প্রস্তাবটির পক্ষে ভোট দেন পরিষদের ১২০ সদস্য। অন্যদিকে বিপক্ষে ভোট দেন ১৪ সদস্য। এ সময় ভোটদান থেকে বিরত ছিলেন ৪৫ সদস্য।

খবরে বলা হয়, সাধারণ পরিষদে তোলা ওই প্রস্তাবে ফিলিস্তিন ও ইসরাইলের বেসামরিক মানুষের বিরুদ্ধে ‘সন্ত্রাস ও নির্বিচার হামলাসহ’ সব সহিংস কর্মকা-ের নিন্দাও জানানো হয়। একই সঙ্গে বেসামরিক লোকজনের সুরক্ষা ও বাধাহীন ত্রাণ সহায়তার আহ্বান জানানো হয়। এছাড়া, প্রস্তাবে চলমান সংঘাতের সময় জিম্মি বেসামরিক ব্যক্তিদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়। আন্তর্জাতিক আইন অনুযায়ী তাদের নিরাপত্তা, সুস্থতা ও তাদের সঙ্গে মানবিক আচরণ করার আহ্বানও জানানো হয়।

খবরে আরও বলা হয়, জাতিসংঘের সাধারণ পরিষদে কোনো প্রস্তাব পাস হওয়ার পর তা মেনে চলার কোনো আইনি বাধ্যবাধকতা নেই। তবে বিশ্বের বেশির ভাগ দেশ এ পরিষদের সদস্য হওয়ায় পাস হওয়া প্রস্তাবগুলোর নৈতিক গুরুত্ব রয়েছে।
গাজায় যুদ্ধবিরতির চেষ্টায় কাতারের মধ্যস্থতা : ফিলিস্তিনের গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির চেষ্টায় মধ্যস্থতা করছে কাতার। যদিও যেকোনো ধরনের যুদ্ধবিরতির বিরোধিতা করে আসছে ইসরাইল। এদিকে ফিলিস্তিনের গাজায় বিপর্যয় পরিস্থিতি শুরু হচ্ছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। প্রতিবেদনে বলা হয়, কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির আলোচনা দ্রুততার সঙ্গে এগোচ্ছে। এ অগ্রগতিকে ৩ সপ্তাহ ধরে চলা রক্তক্ষয়ী সংঘাতের ক্ষেত্রে নতুন মোড় হিসেবে দেখা হচ্ছে।

গাজায় যুদ্ধবিরতি ও বন্দি বিনিময় চুক্তির চেষ্টা চালিয়ে যাচ্ছে কাতার। কোথায়, কীভাবে এই আলোচনা হচ্ছে, সে বিষয়ে বিস্তারিত জানা না গেলেও দোহা ইন্সটিটিউটের ইন্টারন্যাশনাল কনফ্লিক্ট রেজোল্যুশন অনুষদের ডিন ইব্রাহিম ফ্রাইহাত বলেন, ‘সম্ভাব্য যুদ্ধ বিরতি ও বন্দি বিনিময়ের ক্ষেত্রে আলোচনায় বড় অগ্রগতি হয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমরা জানি, ইসরাইল যেকোনো ধরনের যুদ্ধবিরতি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে আসছে, এমনকি মানবিক যুদ্ধবিরতিও। ইউরোপীয় ইউনিয়ন গত বৃহস্পতিবার এক সভায় মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। এতটুকু বলতেও তারা কিছুটা লজ্জিত। সে অর্থে ইইউ থেকে ইসরাইলের ওপর তেমন বড় ধরনের চাপ নেই।’

এছাড়া, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য পরিচালিত জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থা ইউএনআরডব্লিউএ’র প্রধান ফিলিপ্পে লাজ্জারিনি বলেন, ‘আমরা যখন বলছি গাজার বেসামরিক লোকজন প্রাণ হারাচ্ছেন, শুধু গোলাবর্ষণ আর বিমান হামলাতেই তারা মারা যাচ্ছেন না, গাজায় চাপিয়ে দেওয়া অবরোধের কারণে অচিরেই অনেকেরই প্রাণহানি হবে।’ তিনি আরো বলেন, ‘মৌলিক পরিষেবা মুখ থুবড়ে পড়েছে। ওষুধ ফুরিয়ে যাচ্ছে। খাবার ও পানি ফুরিয়ে যাচ্ছে। গাজার সড়কগুলোর ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে পয়োনিষ্কাশনের পানি।’
হাসপাতালগুলোকে টার্গেট করার কারণ নেই -অক্সফাম : গাজার আল শিফা হাসপাতালে ইসরাইলি হামলার সম্ভাব্য রিপোর্টের মধ্যে অক্সফাম বলেছে, হাসপাতালগুলোকে টার্গেট করে কোনো কিছুই সমর্থন করে না। মুখপাত্র বলেছেন, ‘আমরা মনে করি, হাসপাতালগুলোকে টার্গেট করার ন্যায্য কোনো কারণ নেই, বিশেষ করে হাসপাতালটিতে হাজার হাজার উদ্বাস্তু আশ্রয় নেওয়ার অন্তর্ভুক্ত’।

ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী এসব দাবি অস্বীকার করেছে এবং জাতিসংঘকে সম্ভাব্য হামলার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে, কারণ হাসপাতালটি হাজার হাজার বেসামরিক নাগরিককে আশ্রয় দিচ্ছে। শিফা মেডিকেল কমপ্লেক্স হল একটি সরকারি চিকিৎসা কমপ্লেক্স যা গাজার মধ্যে সবচেয়ে বড় চিকিৎসা স্বাস্থ্য প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হয়। কমপ্লেক্সটি গাজা শহরের মধ্যপশ্চিম অংশে অবস্থিত।
এতে রয়েছে তিনটি বিশেষায়িত হাসপাতাল সার্জারি হাসপাতাল- ইন্টারনাল মেডিসিন হাসপাতাল এবং প্রসূতি ও স্ত্রীরোগ হাসপাতাল। ইসরাইলি সামরিক বাহিনী দাবি করেছে যে, হামাসের কেন্দ্রীয় কমান্ড ‘গাজার শিফা হাসপাতালের নীচে অবস্থিত’।

হামাস জোর দিয়ে বলেছে যে, অভিযোগগুলো এমন একটি হাসপাতালকে লক্ষ্যবস্তু করার পথ প্রশস্ত করেছে যেখানে হাজার হাজার আহত চিকিৎসাধীন রয়েছে। এছাড়াও, হাসপাতালটি বর্তমানে গাজায় ভয়াবহ ইসরাইলি বোমা হামলা থেকে আশ্রয় নেওয়া হাজার হাজার বেসামরিক নাগরিকের আশ্রয়স্থল।
এদিকে, ইসরাইলি সেনাবাহিনী ঘোষণা করেছে যে, স্থলবাহিনী রাতের বেলা গাজায় কার্যক্রম প্রসারিত করবে। এটি একটি সঙ্কেত যে, একটি দীর্ঘ-ভয়পূর্ণ স্থল অভিযান শুরু হতে পারে।

ফিলিস্তিন টেলিকমিউনিকেশন কোম্পানি জানিয়েছে, ফিডার লাইন, টাওয়ার এবং নেটওয়ার্কের ওপর ইসরাইলি বোমা হামলার কারণে শুক্রবার গভীর রাতে গাজায় যোগাযোগ ও ইন্টারনেট পরিষেবা সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে গেছে। পশ্চিম তীরের একটি মোবাইল নেটওয়ার্ক অপারেটর ওরেদু প্যালেস্টাইন জানিয়েছে, শুক্রবার গভীর রাতে গাজা থেকে তাদের সেলফোন পরিষেবা সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে।
গাজায় সংঘাত ৭ অক্টোবর শুরু হয় যখন হামাস অপারেশন আল আকসা ফ্লাড শুরু করে। এটি ছিল একটি বহুমুখী আশ্চর্য আক্রমণ যার মধ্যে ভূমি, সমুদ্র এবং আকাশপথে ইসরাইলে রকেট উৎক্ষেপণ এবং অনুপ্রবেশের ব্যারেজ অন্তর্ভুক্ত।

হামাস বলেছে যে, আল আকসা মসজিদে ইহুদীদের অনুপ্রবেশ এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি বসতি স্থাপনকারীদের ক্রমবর্ধমান সহিংসতার প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়েছে। এরপর থেকে ইসরাইলি সামরিক বাহিনী হামাসের লক্ষ্যবস্তু দাবি করে গাজায় অবিরাম বোমাবর্ষণ করে চলেছে।
গাজার ২৩ লাখ বাসিন্দার খাদ্য, পানি, ওষুধ এবং জ্বালানি শেষ হয়ে যাচ্ছে এবং সম্প্রতি গাজায় প্রবেশের অনুমতি দেওয়া ত্রাণবাহী জাহাজগুলো প্রয়োজনীয় সামগ্রীর একটি ভগ্নাংশ বহন করেছে।

বাধ্য হয়ে বাড়ি ছাড়লেন পশ্চিম তীরের ২৫০ ফিলিস্তিনি : অধিকৃত পশ্চিম তীরের হেবরনের দক্ষিণে অবস্থিত জানুতা গ্রামের ২৫০জনেরও বেশি ফিলিস্তিনি বাসিন্দা, ইসরায়েলি সেটলার মিলিশিয়াদের ক্রমাগত সন্ত্রাসী হামলার কারণে গতকাল তাদের বাড়িঘর এবং জমি ছেড়ে যেতে বাধ্য হয়েছে। এসব আক্রমণ গ্রামবাসীদের তাদের শিশু ও মহিলাদের জন্য ভয়ের মধ্যে বসবাস করে, বিশেষ করে ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে সাম্প্রতিক ইসরায়েলি আগ্রাসনের পরিপ্রেক্ষিতে যা এই মাসের সপ্তম তারিখে শুরু হয়েছিল।
জানুতা গ্রাম কাউন্সিলের প্রধান ফায়েজ আল-তাল ওয়াফা বার্তা সংস্থাকে ব্যাখ্যা করেন যে, ইসরায়েলি সেনা-রক্ষিত সেটলার মিলিশিয়াদের অবিরাম সন্ত্রাসী হামলার কারণে এ গ্রামের বাসিন্দারা তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছেন। এসব আক্রমণ গ্রামবাসীদের দুর্ভোগ এবং ভয়কে আরো তীব্র করেছে। সূত্র : ওয়াফা, টিআরটি ওয়ার্ল্ড, রয়টার্স ও বিবিসি বাংলা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

কালিয়াকৈরে শেখ হাসিনা, ওবায়দুল কাদের ও আ ক ম মোজাম্মেল হকের বিরুদ্ধে দুইটি হত্যা মামলা

কালিয়াকৈরে শেখ হাসিনা, ওবায়দুল কাদের ও আ ক ম মোজাম্মেল হকের বিরুদ্ধে দুইটি হত্যা মামলা

পিসিবির অভিনব উদ্যোগ- ‘কানেকশন ক্যাম্প’

পিসিবির অভিনব উদ্যোগ- ‘কানেকশন ক্যাম্প’

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

সভাপতি শওকত সম্পাদক মানিক

সভাপতি শওকত সম্পাদক মানিক

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ