ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
প্রথম দিন নিহত ৩, আহত শতাধিক রাজধানীতে অবরোধ ঠেকাতে লাঠি-রড-হকিস্টিক হাতে মহড়া :: ঢাকাসহ সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থান :: ঢাকা থেকে জেলা পর্যায়ে সড়ক ও নৌপথে যানবাহন চলেনি :: বাসে আগুন ও টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ, বিভিন্ন স্থানে পুলিশের সাথে সংঘর্ষ :: রাজধানী ঢাকায় গণপরিবহণ কমে যাওয়ায় চলেছে রিকশার রাজত্ব :: গাবতলী-সায়েদাবাদ-মহাখালীতে ঠায় দাঁড়িয়ে হাজারো বাস :: যাত্রী না থাকায় সদরঘাট থেকে লঞ্চ ছেড়ে যায়নি

সংঘাত-সংঘর্ষে সর্বাত্মক অবরোধ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০১ নভেম্বর ২০২৩, ১২:০৫ এএম | আপডেট: ০১ নভেম্বর ২০২৩, ১২:০৫ এএম

পুলিশের গুলিতে মৃত্যু, সংঘর্ষ-ধাওয়া-পাল্টা ধাওয়া, গাড়ি ভাঙচুর এবং গ্রেফতারের মধ্যে দিয়ে বিএনপিসহ সমমনা দল এবং জামায়াতে ইসলামীর ডাকা টানা তিনদিনের অবরোধ কর্মসূচির প্রথম দিন শেষ হয়েছে। প্রথম দিনে পুলিশের সাথে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ৩ জন মারা গেছেন এবং অর্ধশত আহত হয়েছেন। অবরোধে গতকাল রাজধানী ঢাকা ছিল অনেকটা ফাঁকা। রাজধানী থেকে গতকাল দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি এবং কোনো বাস ঢাকায় প্রবেশও করেনি। সদরঘাটের লঞ্চ টার্মিনালও ছিল ফাঁকা। সেখান থেকেও কোনো লঞ্চ ছেড়ে যায়নি। দিনভর রাজধানীর রাজপথ ছিল রিকশার দখলে। অবরোধে বিএনপির কোনো পিকেটিং চোখে না পড়লেও রাজধানীর রাস্তার মোড়ে মোড়ে শান্তি সমাবেশের নামে আওয়ামী লীগ লগি-বৈঠা-লাঠি নিয়ে মিছিল সমাবেশ করছে। কোথাও কোথাও লোহার রড ও আগ্নেয়াস্ত্র নিয়ে মহড়া দিয়েছে। তবে ঢাকার বাইরে বিএনপি এবং জামায়াতও বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করেছে। এতে তাদের সাথে অনেক স্থানে পুলিশ ও অবরোধ বিরোধী সমর্থকদের সংঘর্ষ হয়েছে। অবরোধ চলাকালে কিশোরগঞ্জের কুলিয়ারচরে পুলিশের গুলিতে দুইজন নিহত হয়েছেন এবং অনেকেই গুলিবিদ্ধ হয়েছেন। সিলেটে গুলিবিদ্ধ এক যুবদল নেতা পুলিশের হেফাজতে মৃত্যুবরন করেছেন।

দেশে চলমান বিচারহীনতা, অপশাসন, সীমাহীন দুর্নীতি, অনাচার, অর্থপাচার ও সিন্ডিকেটবাজীর ফলে দ্রব্যমূল্যের অব্যাহত ঊর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জীবন-জীবিকা রক্ষার স্বার্থে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি আদায়ের লক্ষে আয়োজিত ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীদের গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং এক দফা দাবি আদায়ের লক্ষে ৩১ অক্টোবর এবং ১ ও ২ নভেম্বর দেশব্যাপী তিন দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। পরবর্তীতে জামায়াত পৃথকভাবে অবরোধ কর্মসূচি ঘোষণা করে।

অবরোধের প্রথম দিন উত্তপ্ত হয়ে ওঠে রাজপথ। মানুষের স্বাভাবিক জীবন যাত্রা অচল হয়ে পড়ে। ইনকিলাবের জেলা সংবাদদাতা জানান, বিএনপির অবরোধ চলাকালে কিশোরগঞ্জের কুলিয়ারচরে পুলিশের গুলিতে দুইজন নিহত হয়েছেন। এছাড়াও অনেকেই গুলিবিদ্ধ হয়েছেন। গতকাল সকালে উপজেলার ছয়সূতী ইউনিয়ন আঞ্চলিক সড়কে এ ঘটনা ঘটে। নিহতরা হলেনÑ ছাত্রদল কর্মী শেফায়েত উল্লাহ ও ছয়সূতি ইউনিয়ন কৃষকদল সভাপতি বিল্লাল মিয়া। নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স। তবে জেলা পুলিশ সুপার একজন নিহতের খবর নিশ্চিত করেছেন। আর থানার ওসি জানিয়েছেন তিনি দুইজন নিহতের খবর পেয়েছেন। স্থানীয়রা জানান, সকাল ৯ টার দিকে অবরোধের সমর্থনে ছয়সূতী ইউনিয়নে আঞ্চলিক সড়কে অবস্থান নেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। পুলিশ বাধা দিলেও সড়কে মিছিল করেন তারা। এ সময় পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ বাধে। সংঘর্ষে পুলিশের গুলিতে দুইজন নিহত হয়েছেন। সারাদেশ থেকে অবরোধের চিত্র তুলে ধরেন ইনকিলাব সংবাদদাতারারা।

রাজশাহী ব্যুরো জানায়, বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ কর্মসূচি চলছে। গতকাল রাজশাহী থেকে দূরপাল্লা বা অভ্যন্তরীণ রুটে কোনো গণপরিবহণ চলাচল করেনি। তবে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। পরিবহণ নেতারা বলছেন, সহিংসতার আশঙ্কায় তারা বন্ধ রেখেছেন গণপরিবহণ। তবে নগরীর অভ্যন্তরীণ রুটে, সিএনজিচালিত অটোরিকশা, ব্যাটারিচালিত পরিবহণগুলো চলাচল করছে স্বাভাবিকভাবেই। রাজশাহী নগরীর, সাহেববাজার, লক্ষ্মীপুর, কোর্ট, কাশিয়াডাঙ্গা, নওদাপাড়া, রেলগেট, স্টেশন, ভদ্রা, তালাইমারী ও বিনোদপুরে ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশা বেশি দেখা গেছে। নগরীর ভদ্রা থেকে কয়েকটি বাস ছাড়তে দেখা গেছে। কিন্তু শিরোইল বাসস্ট্যান্ড থেকে দূরপাল্লার কোনো বাস ছাড়তে দেখা যায়নি।

বগুড়া ব্যুরো জানায়, বিরোধীদলের ডাকা টানা তিন দিনের অবরোধের প্রথম দিনে বগুড়ার সড়ক ও মহাসড়কের বিভিন্ন প্রান্তে পুলিশ ও আওয়ামী লীগ কর্মীদের সাথে অবরোধ সমর্থকদের মধ্যে ব্যাপক আকারে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ, পুলিশের ছোড়া রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেডের শব্দে প্রকম্পিত হয়ে ওঠে বগুড়া। পুলিশের ছোঁড়া রাবার বুলেটে ওয়াসিম রেজা নামে এক সাংবদিক আহতসহ বেশ কয়েকজন হরতালবিরোধী কর্মী আহত হয়েছেন। শাজাহানপুরে বিএনপি সমর্থকদের হামলায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদুল হক আরজু সহ আহত হন ৭/৮ জন নেতা-কর্মী। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ও র‌্যাবের টহল জোরদার করা হয়েছে। প্রত্যক্ষদর্শীদের বিবরণে বলা হয়েছে, মঙ্গলবার অবরোধের শুরুর দিনে সকাল থেকেই বগুড়া শহরের উত্তর প্রান্তে ঢাকা বগুড়া মহা সড়কের মোকামতলা, গোকুল, বাঘোপাড়া, মাটিডালি বিমানমোড় এবং দক্ষিণ প্রান্তে বগুড়ার বনানী মোড়ে বিএনপি ও জামায়াত সমর্থিত কর্মীরা ব্যাপকভাবে অবস্থান নিয়ে রাস্তায় বসে পড়ে। বন্ধ করে দেয় যানবাহান চলাচল। খবর পেয়ে রাস্তা ক্লিয়ার করতে গেলে শুরু হয় পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া। বিকেল সাড়ে ৪ টায় এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত এই এলাকায় অবরোধকারীদের হাতে ১০/১৫টি কোচ, বাস, ট্রাক, পিকআপ ভ্যান, মোটরবাইক ভাঙচুরের খবর পাওয়া গেছে।

বরিশাল ব্যুরো জানায়, বরিশালে বিএনপি ও জামায়াত ইসলামী আহূত অবরোধ কর্মসূচির প্রথম দিন শান্তিপূর্ণভাবেই অতিবাহিত হয়েছে। বরিশালÑফরিদপুরÑঢাকা, বরিশাল-ভোলা-লক্ষ্মীপুরÑচট্টগ্রাম, বরিশাল-ঝালকাঠী-খুলনা/মোংলা ও বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা জাতীয় মহাসড়কসহ এ অঞ্চলের সবগুলো আঞ্চলিক মহাসড়ক ও জেলা সংযোগ সড়কগুলোতে যানবাহনের সংখ্যা ছিল খুবই কম। যাত্রীর অভাবে বরিশাল নৌবন্দরসহ দক্ষিণাঞ্চলের প্রায় ৪০টি নৌপথেও বেসরকারি লঞ্চ চলাচলও অনেকটাই সীমিত ছিল। সবগুলো জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে পুলিশি টহল ছিল। সবগুলো বাস টার্মিনালে সশস্ত্র পুলিশের পাশাপাশি নিরস্ত্র আনসারও মোতায়েন করা হয়। বরিশাল মহানগরীর স্পর্শকাতর স্থানগুলোতেও পুলিশ চৌকি স্থাপনের পাশাপাশি নিয়মিত টহল অব্যাহত ছিল।

ময়মনসিংহ ব্যুরো জানায়, বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের প্রথম দিন ময়মনসিংহ থেকে ঢাকা মহাসড়কসহ দূরপাল্লার সড়কে বাস চলাচল খুব কম। এতে যানশূন্য অবস্থায় ফাঁকা হয়ে পড়েছে মহাসড়ক। মূলত অবরোধের ভয়-আতঙ্কে ভয় আতঙ্কে যাত্রী সংকটের কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। গতকাল নগরীর পাটগুমাদ ও মাসকান্দা বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে এই চিত্র। আন্তঃজেলা সড়কগুলোতে বাস চালানোর চেষ্টা করছেন মালিক-শ্রমিকরা। কিন্তু যাত্রী কম থাকায় সময় তারা বাস ছাড়তে পারছে না। ময়মনসিংহে বিভিন্ন থানা পুলিশের অভিযানে বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এ সময় নেতাকর্মীদের বাড়িবাড়ি তল্লাশি চালানো হচ্ছে বলে দাবি করেছে বিএনপি নেতারা। ৩০ অক্টোবর রাত থেকে ৩১ অক্টোবর বিকেল পর্যন্ত জেলার বিভিন্ন থানা পুলিশ তাদের গ্রেফতার করে। এর মধ্যে কোতোয়ালি থানায় ১৬, ত্রিশালে ৯, মুক্তাগাছা ৪, নান্দাইলে ৪, ঈশ্বরগঞ্জে ৩, ভালুকায় ৩, ধোবাউড়ায় ৩, ফুলপুরে ২, গফরগাঁও ১, গৌরীপুরে ১ ও ফুলবাড়িয়ায় ১ জনকে গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা।

যশোর ব্যুরো জানায়, অবরোধের পক্ষে মিছিল করায় বিএনপির ১৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এছাড়া এক বিএনপি নেতার বাড়ি ও মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে। গতকাল মিছিলের খবর পেয়ে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেফতার করে। আটকরা হলেনÑ নগরীর মুড়লী মোড় থেকে বিএনপি সিদ্দিকুর রহমান সিদ্দিক, মাসুদুর রহমান মাসুদ, ফেরদৌস ওয়াহিদ লিটন, ডা. মশিয়ার রহমান, যুবদলের নেতা শরিফুল ইসলাম, জসিম উদ্দিন, রফিকুল ইসলাম, মহিলাদল নেত্রী নাজনীন, পাপিয়া, ছাত্রদল নেতা সিরাজুল ইসলাম, অনিক হাসান অনি, আপন রহমানসহ ১৪ নেতাকর্মী। বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক (খুলনা বিভাগ) অনিন্দ্য ইসলাম অমিত বলেন, অবরোধ কর্মসূচিতে অংশগ্রহণ করায় জেলা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদের বাড়ি ও মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে। যশোর শহরের কাজীপাড়া, বিরামপুর ও উপ-শহরের আওয়ামী লীগ কর্মীরা এ হামলা চালান।

সিলেট ব্যুরো জানায়, সিলেটে গোলাপগঞ্জ উপজেলা যুবদলের আহ্বায়ক কমিটির সদস্য জিল্লুকে হত্যার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। গতকাল মঙ্গলবার বিকেলে এ অভিযোগ করেছেন সিলেট জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার। তিনি জানান, সিলেট গোলাপগঞ্জ উপজেলা যুবদল নেতা জিলু আহমেদসহ আমরা যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মীরা লালাবাজারে শাহ সিকান্দর সড়কে সকাল ৯টার দিকে অবরোধের সমর্থনে বিক্ষোভ করছিলাম। তখন পুলিশের সাথে আমাদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এক পর্যায়ে পুলিশের একটি পিকআপ জিলু আহমেদকে ধাক্কা দিয়ে গাড়ির নিচে ফেলে দেয়। এরপর তাকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। পরে আমরা বেলা ১১ টার দিকে খবর পাই, পুলিশ হেফাজতে জিলু আহমেদের মৃত্যু হয়েছে। এদিকে সিলেট যুবদলের সাবেক আহ্বায়ক সিদ্দিকুর রহমান পাপলু বলেন, আমরা স্পষ্টভাবে বলছি যে জিলুকে আটক করে থানায় নিয়ে নির্যাতন করে হত্যা করেছে পুলিশ। সরকার পতনের এক দফা দাবিতে সিলেটসহ সারাদেশে বিএনপির ডাকে টানা তিন দিনের অবরোধ প্রথম দিনে ঢাকা-সিলেট মহাসড়কে গাছ ফেলে পিকেটিং করার সময় পুলিশের সাথে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ সেখানে ফাঁকা গুলি ছুঁড়েন। সকাল থেকে শুরু হওয়া বিএনপি ও জামায়াতের তিন দিনের অবরোধে গণপরিবহণ ছিল না সিলেটের রাস্তায়। ব্যক্তিগত গাড়ি নেই বললেই চলে।

কুষ্টিয়া থেকে বিশেষ সংবাদদাতা জানান, বিএনপির মহাসমাবেশে হামলা এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলীয় নেতাকর্মীকে গ্রেফতারের প্রতিবাদে বিএনপির ডাকা তিন দিনের অবরোধ কর্মসূচির প্রথমদিন কুষ্টিয়ায় চলছে ঢিলেঢালাভাবে। গতকাল ভোর ৬টা থেকে এ অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। এর ফলে দূরপাল্লার যাত্রীবাহী পরিবহণ বন্ধ রয়েছে। অভ্যন্তরীণ রুটেও সীমিত আকারে চলাচল করছে রিকশা, ভ্যান, অটোসহ অন্যান্য যাত্রীবাহী পরিবহণ। দূরপাল্লার পরিবহণ বন্ধ থাকায় কিছুটা বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা।
চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, অবরোধকে ঘিরে বিএনপির নেতাকর্মীদের চোখে না পড়লেও রাজপথ দখল করে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের নেতাকর্মীরা। ভোর থেকে শুরু হওয়া অবরোধে চাঁদপুরে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে রয়েছে কড়া নজরদারি। এদিকে অবরোধকে ঘিরে সড়কে নাশকতার অভিযোগে পৌর বিএনপির সভাপতি আক্তার হোসেন মাঝি ও সাবেক ছাত্রনেতা শফিউদ্দিন বাবলুসহ বেশ কয়েকজনকে আটক করেছে চাঁদপুর মডেল থানা পুলিশ। অন্যদিকে অবরোধকে ঘিরে সড়কে যানবাহন তুলনামূলক কম। তবে চাঁদপুর থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার বাস ও যাত্রীবাহী লঞ্চ। যদিও যাত্রী পরিপূর্ণ হলে চাঁদপুর থেকে লঞ্চ ছাড়বে বলে জানিয়েছে লঞ্চ মালিক কর্তৃপক্ষ।

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে অবরোধের সমর্থনে বিএনপির-জামায়াত মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এতে পুলিশের সাথে জামায়াত ও বিএনপি সমর্থকদের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ, ককটেল বিস্ফোরণ ও ফাঁকা গুলি ছোড়ার ঘটনা ঘটে। গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা সদর উপজেলার ঝাগরজুলি এলাকায় এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধের সমর্থনে মহাসড়কের ঝাগরজুলি এলাকায় অবস্থান নেয় বিএনপি-জামায়াতের কর্মীরা। বিএনপির একটি মিছিল মহাসড়ক হয়ে সামনের দিকে অগ্রসর হলে পুলিশ ধাওয়া দেয়। এসময় বিএনপি কর্মীদের সাথে জামায়াত কর্মীরা যুক্ত হয়ে পুলিশকে পাল্টা ধাওয়া দেয়। পুলিশ অবরোধকারীদের ছত্রভঙ্গ করতে সাউন্ড গ্রেনেড ও ফাঁকা গুলি ছুড়লে বিএনপি-জামায়াত কর্মীরা একাধিক ককটেল বিস্ফোরণ ঘটায়। এদিকে মহাসড়কের উত্তর গৌরিপুরে মহাসড়কে গাছের ডাল ফেলে ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে অবরোধ সমর্থনকারীরা। অপরদিকে মহাসড়কের বিভিন্ন অংশে আওয়ামী লীগের নেতাকর্মীদের অবস্থান নিতে দেখা যায়। তারা মহাসড়কে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

মাদারীপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, টানা তিন দিনের অবরোধের কর্মসূচিতে মাদারীপুরে এমন কোনো প্রভাব পড়েনি। তবে পরিবহণ সেক্টরে কিছুটা প্রভাব পড়েছে। সকাল থেকে দূরপাল্লার বাস চলাচল একেবারে কম দেখা গেছে।

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, ঢাকা সিলেট মহাসড়কের আড়াইহাজার বিএনপির নেতাকর্মী ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এসময় ঘটনাস্থল ও আশেপাশের এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ঘটনার সময় আড়াইহাজার থানার ওসি (তদন্ত) হুমায়ুন কবির মোল্লা, এএসআই আ. মতিন ও কনস্টেবল নজরুলসহ অর্ধশতাধিক বিএনপি নেতাকর্মী আহত হবার খবর পাওয়া গেছে। এর মধ্যে পুলিশ সদস্য নজরুলের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। গতকাল সকালে উপজেলার পাঁচরুখী এলাকায় মহাসড়কে শুরু হয় সংঘর্ষ। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ, র‌্যাব ও বিজিবি গিয়ে ১০ টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থল থেকে পুলিশ ৩ জনকে আটক করেছে। এসময় কয়েকটি বাস ভাঙচুর করে বিএনপির নেতাকর্মীরা। এক পর্যায়ে যুবলীগের নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে আসলে তাদেরকেও ধাওয়া দেয় বিএনপির নেতাকর্মীরা। কয়েকজন আওয়ামী লীগ কর্মী গুরুতর আহত হন। বিএনপির কেন্দ্রীয়সহ আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ জানান, আমাদের অর্ধশতাধিক নেতাকর্মী পুলিশ ও আওয়ামী লীগের হামলায় আহত হয়েছেন। পুলিশ আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে আমাদের ওপর নির্বিচারে গুলি করেছে। তবুও আমরা ৭২ ঘণ্টা রাজপথে থেকে অবরোধ সফল করব। এদিকে বিএনপি-জামায়াতের নাশকতা ঠেকাতে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে সক্রিয় ভূমিকায় ছিল সোনারগাঁও থানা পুলিশ। সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল কায়সার, সিনিয়র সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, সহ-সভাপতি মোশাররফ হোসেন, দীপক কুমার বনিক দীপু ও আওয়ামী লীগ নেতা এরফান হোসেন দীপসহ শতশত নেতাকর্মী অবরোধ বিরোধী সেøাগানে স্লোগানে মূখরিত করেছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, বিএনপির মহাসমাবেশে পুলিশের হামলা ও গুলিবর্ষণের প্রতিবাদে সারাদেশের মতো ব্রাহ্মণবাড়িয়ায়ও অবরোধ চলছে। গতকাল কুমিল্লা-সিলেট মহাসড়কে ব্রাহ্মণবাড়িয়ার পশ্চিম মেড্ডা এলাকায় অবরোধের সমর্থনে বিএনপির আরেকটি অংশ বিক্ষোভ মিছিল বের করলে ধাওয়া করে জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। জানা যায়, জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট মো. আব্দুল মান্নানের নেতৃত্বে মহাসড়কের পশ্চিম মেড্ডা এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল করে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। মিছিলটি পশ্চিম মেড্ডা শরীফপুর এলাকায় পৌঁছালে ছাত্রলীগের নেতাকর্মীরা ধাওয়া দেয়। তবে বিএনপির নেতাকর্মীরা ঘটনাস্থল ত্যাগ করায় কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরে ঢিলেঢালা অবরোধ পালন হয়েছে। দেখা মেলেনি বিত্রনপির কোনো নেতাকর্মীর। তারপরও সকাল থেকে ফরিদপুরের ওপর দিয়ে দূরপাল্লার পরিবহণ বাস তেমন একটা ছেড়ে যেতে বা আসতে দেখা যায়নি। তবে স্থানীয় ও অভ্যান্তরীণ রুটের বেশ কিছু গাড়ি চলতে দেখা গেছে। কোথাও কোনো অঘটনের সংবাদ শোনা যায়নি। তবে পুলিশের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গতকাল অবরোধের প্রথম দিন সকালে গাজীপুরের শিববাড়ি, রাজবাড়ি, চান্দনা চৌরাস্তা, ভোগড়া বাইপাসসহ আশপাশের এলাকায় অধিকাংশ দোকানপাট বন্ধ ছিল এবং দূরপাল্লার কোনো যানবাহন চলাচল করতে দেখা যায়নি। সকাল হওয়ার সঙ্গে সঙ্গে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন অবরোধ সমর্থনকারীরা। ভোরে সালনা এলাকাতে টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ এবং গাজীপুর মহানগরীর হারিনাল এলাকায় একটি পিকআপ ভ্যানে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। অবরোধ চলাকালে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি লক্ষ করা গেছে। এ ছাড়া কালিয়াকৈরের চন্দ্রা, শ্রীপুরের মাওনা ও গাজীপুর মহানগরীর টঙ্গীতেও সীমিত সংখ্যক যানবাহন চলাচল করতে দেখা যায়।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, বিএনপির ডাকা তিন দিনের সার্বাত্মক অবরোধ কর্মসূচি পালিত হচ্ছে। অবরোধের প্রথম দিন গতকাল ঝিনাইদহ থেকে দুরপাল্লার কোনো যাত্রীবাহী বাস ছেড়ে যায়নি। তবে সকাল থেকে স্থানীয় কিছু কিছু সড়কে যাত্রীবাহী বাস চলাচল করতে দেখা গেছে। ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। এদিকে অবরোধের বিরোধীতা করে মিছিল করে জেলা আওয়ামী লীগ। সকালে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল কমির মিন্টুর নেতৃত্বে শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়। অপর দিকে বিএনপি নেতা সাইফুল ইসলাম ফিরোজের নেতৃতে ঝিনাইদহ-যশোর সড়কের ছালাভরা নামক স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে কালীগঞ্জ উপজেলা বিএনপি। এসময় তারা অবরোধের সমর্থন এবং সরকারের পদত্যাগ দাবি করে বিভিন্ন সেøাগান দিতে থাকে। তবে অবরোধের সমর্থনে কোথাও কোনো পিকেটিং করতে দেকা যায়নি। এদিকে গত সোমবার দিবাগত রাতের বিভিন্ন সময় ঝিনাইদহের বিভিন্ন উপজেলা থেকে বিএনপি ও জামায়াতের ৪৫ জনকে গ্রেফতার করে পুলিশ। আইনশৃঙ্খলা রক্ষায় শহরের বিভিন্ন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোড়ে মোড়ে চলছে পুলিশের টহল।

পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, বিএনপি-জামায়াতের ডাকা তিন দিনের অবরোধে বাস ছাড়া সব যানবাহনই চলছে। গতকাল সকাল থেকেই জেলা শহরে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান ইজিবাইক অবাধ বিচরণ দেখা গেছে। এছাড়াও পরিমাণের তুলনায় কম চলেছে ট্রাক। বাস-মিনিবাস চলাচল বন্ধ থাকায় ভোগান্তি বেড়েছে যাত্রীদের। জেলা শহরের সঙ্গে উপজেলা শহরের লোকজনের যাতায়াতে দুর্ভোগ সৃষ্টি হয়েছে। জরুরি প্রয়োজনে ইজিবাইক, সিএনজি যোগে ভেঙে ভেঙে যাতায়াত করছেন অনেকেই।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, বিএনপি-জামায়েতের আহূত অবরোধের প্রথমদিনে পটুয়াখালী জেলার মাঠে ময়দানে অবরোধকারীদের কোনো তৎপরতা দেখা যায়নি। সকাল থেকে কিছু সংখ্যক অভ্যন্তরীণ রুটের যানবাহন চলাচল শুরু করলেও দূরপাল্লার রুটে গাড়ি তেমন চলাচল করেনি। জেলা বাস মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি গোলাম মাওলা দুলু মৃধা জানান, যাত্রী সংকটের কারণে দূরপাল্লার রুটে গাড়ি তেমন চলছে না।

শেরপুর জেলা সংবাদদাতা জানান, অবরোধের প্রথম দিনে শেরপুর জেলায় অবরোধকারীদের কোনো তৎপরতা দেখা যায়নি। তবে ছেড়ে যায়নি দূরপাল্লার যানবাহন। জেলার বিভিন্ন সড়কে ক্ষুদ্র যানবাহনগুলো স্বাভাবিকভাবেই চলছে। জেলা সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। টহল দিচ্ছে পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার।

ফেনী জেলা সংবাদদাতা জানান, বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর ডাকা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচির প্রথম দিন ফেনীতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা, সংঘাত-সহিংসতা ছাড়াই পালিত হয়েছে। অবরোধে সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অনেকটাই ফাঁকা থাকতে দেখা যায়। ফেনী শহর এলাকার গুরুত্বপূর্ণ সড়কে ছোটযান যেমন সিএনজি অটোরিকশা ,মটরবাহী রিকশা ও ব্যাটারিচালিত টমটম চলাচল করতে দেখা গেলেও যাত্রীর সংখ্যা ছিল খুবই কম।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের প্রথম দিনে ঢাকা-আরিচা মহাসড়কে দুরপাল্লা ও লোকাল বাস চলাচল করেনি। তবে জেলার বিভিন্ন অভ্যান্তরীণ সড়কে সল্পপরিসরে কিছু ছোট যানবাহন চলতে দেখা গেছে। দূরপাল্লার বাস না চলায় যাত্রীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এদিকে মানিকগঞ্জের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। জেলা শহর ও ঢাকা-আরিচা মহাসড়কে চলমান রয়েছে বিজিবির টহল কার্যক্রম।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, বিএনপি-জামায়াত আহূত তিন দিনের অবরোধ কর্মসূচির প্রথম দিন নেত্রকোনায় ঢিলে ঢালাভাবে অবরোধ চলছে। পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পূর্বধলা উপজেলা জামায়াতে ইসলামীর সাবেক আমির মো. শহিদুল ইসলামসহ বিএনপি জামায়াতের ১১ জন নেতাকর্মীকে আটক করেছে। সকাল থেকেই অবরোধ কর্মসূচির সমর্থনে বিভিন্ন সড়কে খণ্ড খণ্ড মিছিল বের করে বিএনপির নেতাকর্মীরা। জেলা বিএনপির নেতাকর্মীরা নেত্রকোনা-ময়মনসিংহ রোডে চল্লিশার ঝাউশী এলাকায় রাস্তায় গাছ ফেলে ব্যারিকেড সৃষ্টি করে অবরোধের সমর্থনে মিছিল করতে থাকে। জেলা যুবদলের নেতাকর্মীরা নেত্রকোনা-পূর্বধলা রোডে গাড়া এলাকায় এবং নেত্রকোনা-মোহনগঞ্জ রোডে রাজুর বাজার এলাকায়, জেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা নেত্রকোনা-মদন সড়কের লক্ষীগঞ্জ এলাকায় অবরোধের সমর্থনে মিছিল ও পিকেটিং করে। এদিকে কেন্দুয়া উপজেলা বিএনপির উদ্যোগে চিরাং ও রামপুর এলাকায় অবরোধের সমর্থনে মিছিল ও পিকেটিং হয়। এ সময় ঝাউশী এলাকায় দুটি সিএনজি ভাঙচুরের ঘটনা ঘটে। পরে পুলিশ, র‌্যাব ও বিজিবি আসায় অবরোধকারীরা সেখান থেকে সরে যায়। অবরোধ চলাকালীন সময়ে নেত্রকোনা জেলা শহরে কিছু কিছু রিকশা ও ইজিবাইক চলাচল করলেও আন্তঃজেলা বাসস্ট্যান্ড থেকে দূরপাল্লার বাস তেমন একটা চলাচল করেনি।

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির তিন দিনব্যাপী ডাকা অবরোধের প্রথম দিনে নাশকতার অভিযোগ এনে ১০ জন বিএনপির নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল সকাল ৯ টায় সুনামগঞ্জ জেলা বিএনপির ডাকা অবরোধ কর্মসূচিতে দলীয় নেতাকর্মীরা শহরের পুরাতন বাসস্টেন্ড এলাকায় বিএনপির কার্যালয়সহ শহরের বিভিন্নস্থানে জড়ো হয়ে পিকেটিংয়ের চেষ্টাকালে সুনামগঞ্জ সদর মডেল থানা পুলিশ তাদের আটক করে। এদিকে অবরোধের প্রথম দিনে সকালের দিকে শহরে যানবাহনের সংখ্যা কিছুটা কম দেখা গেলে ও বেলা বাড়ার সাথে শহরের বিভিন্ন পয়েন্টে রিকশা, অটোরিকশা, সিএনজি চলতে দেখা যায়। তবে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে দূরপাল্লার কোনো যানবাহন চলাচল করতে দেখা যায়নি।

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলা সংবাদদাতা জানান, সরকারের পদত্যাগসহ এক দফা দাবিতে বিএনপির ডাকা টানা ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচির শুরুতেই গতকাল ভোরে নোয়াখালীতে ঝটিকা মিছিল করেছে বিএনপি। অবরোধে সবধরনের বিশৃঙ্খলা ঠেকাতে রাত থেকে জেলার বিভিন্ন এলাকা থেকে বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী আটক করেছে পুলিশ। এদিকে এই অবরোধকে বিএনপির ধ্বংসাত্মক কর্মসূচি দাবি করে তা প্রতিরোধে সকালে জেলা শহর মাইজদীতে বিক্ষোভ মিছিল-শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ। নোয়াখালী থেকে দূরপাল্লার কোনো পরিবহণ ছেড়ে না গেলেও অবরোধ কর্মসূচি পালিত হয় ঢিলেঢালাভাবে। বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের গায়েবি মামলায় গণগ্রেফতারের অভিযোগ করেছে নোয়াখালী ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট নেতৃবৃন্দ।

কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় বিভিন্ন স্থানে বিএনপির কর্মী সমর্থকরা সক্রিয় ছিল। উপজেলার পিরিজপুর বাজারের সামনের মহাসড়কে টাইয়ারে আগুন জ্বালিয়ে ব্যারিকেট সৃষ্টি করে। পরে বাজিতপুর থানা পুলিশ তাদের ধাওয়া করে ব্যারিকেট তোলে দেয়। তবে দূরপাল্লার বাস চলাচল করেনি।

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা সংবাদদাতা জানান, বিএনপি-জামায়াতের তিনদিনব্যাপী অবরোধ কর্মসূচির প্রথম দিনে ভূঞাপুরে যমুনার চরাঞ্চলে নৌযান চলাচল প্রায় বন্ধ রয়েছে। সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত সরেজমিনে দেখা যায়, উপজেলার গোবিন্দাসী ফেরিঘাট, নলিন বাজার নৌকা ঘাট, বঙ্গবন্ধু সেতু পূর্ব গরিলাবাড়ী পাথরঘাট এলাকায় সারি সারি ছোট-বড় অসংখ্য নৌকা ঘাটে বাঁধা রয়েছে। অবরোধ আতঙ্কে এসব ঘাট থেকে সকালে জরুরি প্রয়োজনেও কোনো নৌকা চরাঞ্চলে ছেড়ে যায়নি। ফলে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের দুর্ভোগ পোঁহাতে হচ্ছে।

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের মির্জাপুরে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে বিএনপি নেতাকে গেফতারে বাধা দেয়া হয়েছে। মঙ্গলবার সকাল এগারোটার দিকে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির শিশুবিষয়ক সম্পাদক সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ সিদ্দিকীকে গেফতার করতে গেলে মাইকে এ ঘোষণা দেয়া হয়। এসময় মসজিদের মাইক থেকে বার বার ঘোষণা দিয়ে বিএনপি নেতাকর্মীসহ এলাকাবাসীকে সাবেক সংসদ সদস্যের বাসভবনে আসার আহ্বান জানানো হয়। এ ঘোষণায় বেশ কিছু নেতাকর্মী ও এলাকাবাসী জমায়েত হয়ে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে বলে পুলিশ অভিযোগ করেছেন। এ সময় পুলিশ সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ সিদ্দিকীকে গ্রেফতার না করলেও তার বাসভবন থেকে উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন খান, উপজেলা যুবদলের আহ্বায়ক গোলাম মোস্তফা জীবন ও গোড়াই ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক দুলাল মিয়াকে গ্রেফতার করে।

পাবনার ঈশ্বরদী উপজেলা সংবাদদাতা জানান, বিএনপি ঘোষিত ৩ দিনের অবরোধ কর্মসূচির প্রথম দিনে সকাল আনুমানিক সোয়া ৬ টার দিকে ঈশ্বরদী শহরের রেলগেট ট্রাফিক মোড় এলাকায় অবরোধ সমর্থনকারীরা অগ্নিসংযোগ ও যানবাহন ভাঙচুর করেছে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, উল্লেখিত সময়ে ৩০-৪০ জন যুবক মুখ বেঁধে লাঠিসোটা ও ধারালো অস্ত্র হাতে অবরোধের স্বপক্ষে স্লোগান দিয়ে রেলগেট এলাকায় সড়ক প্রদক্ষিণের সময় ঈশ্বরদী-লালপুর ও ঈশ্বরদী-পাকশী সড়কে চলাচলকারী ৫ টি সিএনজি ও অটোরিকশা ভাঙচুর করে। সংবাদ পেয়ে টহল পুলিশ ঘটনাস্থলে এগিয়ে আসলে অবরোধ সমর্থনকারীরা রেলগেট থেকে বাজার অভিমুখে চলে যায়। শহরের রেলগেট থেকে লালপুর ও পাকশী সড়কে চলাচলকারী এইসব সিএনজি-অটোরিকশা ভাঙচুরের ফলে যানবাহন চালকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। যার ফলে অটোরিকশা ও সিএনজি চলাচল অন্যান্য দিনের তুলনায় একেবারেই কম চলাচল করছে। দূরপাল্লার বাস, ট্রাকসহ ভারী যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

কুমিল্লার দাউদকান্দি উপজেলা সংবাদদাতা জানান, আওয়ামী লীগ সরকারের পদত্যাগের দাবিতে বিএনপির ডাকা অবরোধ কর্মসূচিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি এলাকায় কিছু ট্রলি, ট্রাক, লড়ি ছাড়া দূরপাল্লার যাত্রীবাহী বাস দেখা যায়নি।

চট্টগ্রামের মীরসরাই উপজেলা সংবাদদাতা জানান, আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক পাহারার মধ্য দিয়ে পালিত হচ্ছে বিএনপি-জামায়াত জোটের ডাকা টানা তিন দিনের অবরোধের শুরুর দিন। গতকাল সকাল থেকে গণপরিবহণ শূন্য রয়েছে দেশের ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাই অংশে। সরেজমিনে দেখা গেছে, কিছু পণ্যবোঝাই ট্রাক, কাভার্ডভ্যান ও কাঁচামাল সরবারহকারী মিনি পিকআপ চলাচল করতে। গণপরিবহণ বন্ধ থাকায় ভোগান্তিতে পড়তে হয়েছে অফিসমুখী চাকুরিজীবীদের।

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপিসহ সমমনা দলগুলোর টানা তিন দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচির প্রথম দিন গাইবান্ধার সুন্দরগঞ্জে ঢিলে-ঢালাভাবে পালিত হয়েছে। অবরোধ চলাকালীন সময় সকাল থেকেই রিক্সা, অটোরিকশা অটোবাইক চলাচল অন্যান্য দিনের মতো ছিল স্বাভাবিক। দোকান-পাট, সরকারি-বেসরকারি অফিস ও ব্যাংক খোলা ছিল। তবে শহরে জনগণের আনাগোনা ছিল অন্যান্য দিনের চেয়ে কম। সুন্দরগঞ্জ শহর থেকে দূরপাল্লার যাত্রীবাহী বা যাত্রীছাড়া কোনো বাস চলাচল করেনি।

কুমিল্লার বুড়িচং উপজেলা সংবাদদাতা জানান, অবরোধ কর্মসূচির প্রথম দিন গতকাল ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। কুমিল্লা ঢাকা মহাসড়কে দূরপাল্লার যান চলাচল কম থাকলে ও অভ্যন্তরীণ সাধারণ পরিবহণ চালু ছিল।
ধামরাই উপজেলা সংবাদদাতা জানান, বিএনপি জামাতের তিন দিনের ডাকা অবরোধের প্রথম দিনেই ঢাকার ধামরাইয়ে স্কুলবাসসহ দুটি বাস ও একটি সিএনজি ভাঙচুর করেছ দুর্বৃত্তরা। এ ঘটনায় মোস্তফা নামে ১ জনকে গ্রেফতার ও জিজ্ঞাসাবাদের জন্য আরো দুইজনকে আটক করা হয়।

হিলি সংবাদদাতা জানান, সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির ডাকে ৭২ ঘণ্টার অবরোধের ১ম দিনে কোনো প্রভাব পড়েনি দিনাজপুরের হিলি স্থলবন্দরে। মঙ্গলবার সকাল ১১টা থেকে ভারত থেকে একটি কাঁচা মরিচ বোঝাই ট্রাক প্রবেশের মধ্যে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসর্পোট যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে। হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে বিভিন্ন পণ্য আমদানি স্বাভাবিক রয়েছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান