ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
আগামীকাল দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক

নির্বাচনী পরিবেশ সৃষ্টি করতে চায় আওয়ামী লীগ

Daily Inqilab আল হেলাল শুভ

০৮ নভেম্বর ২০২৩, ১২:০৬ এএম | আপডেট: ০৮ নভেম্বর ২০২৩, ১২:০৬ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কার্যক্রম অনেক আগেই শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বিএনপিসহ বিরোধীদলগুলো আন্দোলনে রত থাকলেও ইতোমধ্যেই নির্বাচনী প্রস্তুতিও শুরু করেছে আওয়ামী লীগ নেতা-কর্মীরা। এখন তফসিল ঘোষণার অপেক্ষায় রয়েছে দলটি। এর মধ্যদিয়ে নির্বাচনের পুরোদমে মাঠে নামতে প্রস্তুত আওয়ামী লীগ। দেশে একটি নির্বাচনী পরিবেশ সৃষ্টিই এখন দলটির অন্যতম লক্ষ্য। আর নির্বাচনী তফসিল ঘোষণা হয়ে গেলে দেশে নির্বাচনী হাওয়া বইবে।

আওয়ামী লীগ নেতারা আগে থেকেই বলে আসছেন, তাদের দলের লক্ষ্য হলো নির্বাচন করা। যার জন্য অনেক আগে থেকেই সারা দেশে বিভাগীয় ও জেলা পর্যায়ে সমাবেশ করেছে দলটি। এছাড়া সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ও মেগা প্রকল্পগুলো তুলে ধরে তৃণমূল পর্যায়েও প্রচারণা চালিয়েছে আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতারা। বর্তমানেও আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিভাগীয় ও জেলা পর্যায়ের সভা করা হচ্ছে। এছাড়া সারা দেশে আসন ভিত্তিকভাবে জনসভা করে আসছে দলটির মনোনয়ন প্রত্যাশী ও স্থানীয় সংসদ সদস্যরা। এর মধ্যদিয়ে সারা দেশে বিএনপির আন্দোলন যেমন দলটির পাহাড়া দেয়া হয়েছে তেমনি দলীয় নির্বাচনী প্রচারণাও কাজে লেগেছে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপি বর্তমানে সরকার পতনের এক দফা আন্দোলনে রয়েছে। এ জন্য টানা অবরোধ কর্মসূচি নিয়ে রাজপথে রয়েছে দলটির নেতারা। এ জন্য নির্বাচনী পরিবেশ তৈরি করে বিএনপিতে আরও চাপ তৈরি করে একটি মনস্তাত্তিক সুবিধা নিতে চায় আওয়ামী লীগ। বর্তমানে দেশে একটি নির্বাচনী পরিবেশ তৈরি করাই দলটির অন্যতম লক্ষ্য। কারণ দেশে নির্বাচনী পরিবেশ তৈরি করা গেলে পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে বিএনপি শেষ পর্যন্ত নির্বাচনে আসতে বাধ্য হতে পারে। তবে বিএনপি যদি নির্বাচনে নাও আসে তার ফলেও ক্ষমতাসীন দলই লাভবান হবে।

দলীয় সূত্র জানিয়েছে, দেশে একটি নির্বাচনের পরিবেশ তৈরি করতে নির্বাচন কমিশনকে সহায়তা করবে নির্বাচন কমিশন। নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হয়ে যাবে এমন একটি বার্তা দেশের বিভিন্ন স্তরের মানুষের মধ্যে দিয়ে রাখতে চায় আওয়ামী লীগ। এ ছাড়া নির্বাচনী পরিবেশও তৈরি করতে চায় দলটি।

এ বিষয়ে আওয়ামী লীগের এক সম্পাদকমণ্ডলীর সদস্য ইনকিলাবকে বলেন, আমি মনে কি, বিএনপি যদি নির্বাচনে নাও আসে, আর নির্বাচন কমিশন যদি তাদের জায়গা (নির্বাচন করতে) অটল থাকে, তাহলেও নির্বাচন কেউ ঠেকাতে পারবে না। তখনও ৫০ শতাংশের বেশি ভোটার উপস্থিতি হতে বাধ্য। কারণ ভোটাররা ভোট দিতে উন্মুখ হয়ে আছে।
গত সোমবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের ঢাকা জেলা কার্যালয়ের এক অনুষ্ঠানে জানিয়েছেন, সিলেট থেকে প্রথম নির্বাচনী জনসভা শুরু করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নির্বাচনের মাঠে যারা থাকবে তাদের সঙ্গেই ফাইনাল খেলা হবে বলেও এ সময় উল্লেখ করেছেন তিনি।

আওয়ামী লীগের একাধিক নেতা মনে করেন, গত ২৮ নভেম্বরে বিএনপির মহা সমাবেশের ‘সহিংসতার’ পরে দলটি টানা অবরোধ কর্মসূচি দিয়েছে। এর মধ্যদিয়ে সারা দেশে যে সহিংসতা ঘটে চলছে, এসব কারণে এই মূহূর্তে বেশ চাপে আছে বিএনপিসহ বিরোধী দলগুলো। এমন অবস্থায় দেশে নির্বাচনী পরিবেশ তৈরি করা গেলে বিএনপি নির্বাচনে আসলেও এগিয়ে থাকবে আওয়ামী লীগ। ফলে একটি ভালো ফল পাবে। এ জন্য বিএনপি তত্ত্বাবধায়ক সরকারের ইস্যুতে অনড় থাকলেও আগামী জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে আওয়ামী লীগ। আওয়ামী লীগ নেতারা মনে করেন, বিএনপি যখন তাদের কর্মসূচি নিয়ে দেশকে উত্তপ্ত করে রাখতে কৌশল নিয়েছে এমন পরিস্থিতিতে নির্বাচনী আমেজ তৈরি করতে সক্ষম হলে বিএনপির আন্দোলনও ভেস্তে যেতে বাধ্য। এছাড়া টানা অবরোধে সারা দেশে যে সহিংসতা হচ্ছে, এই পরিস্থিতিতে আন্তর্জাতিকভাবেও একটি চাপে রয়েছে বিএনপি। আন্তর্জাতিক মহল বিএনপিকে এই কর্মকাণ্ড থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছে। এখন যদি আওয়ামী লীগ একটি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে সক্ষম হয় তাহলে রাজনীতির চালেও বিএনপির পরাজয়ই হবে। আর আন্দোলনে হারলে নির্বাচনে জয়লাভ করা যায় না।

আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপির অবরোধ কর্মসূচি ইতোমধ্যে অনেকটাই সন্ধ্যায় কিছু যানবাহন পোড়ানোতে সীমাবদ্ধ হয়ে পড়েছে। নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত আওয়ামী লীগ নেতা-কর্মীরাও মাঠে থাকবে। এর পাশাপাশি আওয়ামী লীগ সরকার যে দেশে এতো এতো উন্নয়ন করেছে যা দেশের মানুষকে বোঝাতে জেলা ও বিভাগীয় পর্যায়ে বিভিন্ন সভা-সমাবেশ চলমান রাখবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ নেতারা মনে করেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন অনেকটা চলতি বছরে হয়ে যাওয়া সিটি করপোরেশন নির্বাচনগুলোর মতো হবে। দলীয় সূত্রে জানা গেছে, নির্বাচনে যদি বিএনপি নাও আসে তখনও বিএনপি থেকে সরে এসে অর্থাৎ দলছুট নেতাদের অনেকে ভোটে আসবে বলে আশা রয়েছে দলটির নেতারা। এছাড়া আওয়ামী লীগ বেশকিছু ইসলামপন্থী দলগুলোকেও নির্বাচনে অংশ নেয়ার প্রস্তুতি পুরোদমে অনেক আগে থেকেই চলছে। আর আওয়ামী লীগ ভোটারদের উপস্থিতি নিশ্চিত করতে দল থেকে ইতোমধ্যে কর্মকাণ্ড নিয়েছে।
আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন ইনকিলাবকে বলেন, বিএনপি যদি নির্বাচনে না আসে তাহলে তো সরকারের কিছু করার নেই। আর সরকার কিংবা নির্বাচন কমিশনের তো বিএনপিকে নির্বাচনে বাধা দেয়ার কোন ক্ষমতা নেই। কিন্তু সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য নির্বাচন তো হতেই হবে। সে ক্ষেত্রে তো যারা নির্বাচনে আসবে তাদের নিয়েই নির্বাচন হবে। তিনি বলেন, বিএনপি আসলে নির্বাচন চায় না। এ জন্য তারা ২৮ অক্টোবর সহিংতা করেছে। কিন্তু বাংলাদেশে অনেক দল আছে যারা নির্বাচনে আসবে এবং মানুষও ভোট দিতে চায়।

দলীয় সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা উপকমিটি গঠনসহ নানা সিদ্ধান্ত নিতে আগামীকাল (৯ নভেম্বর) বৈঠকে বসতে যাচ্ছে আওয়ামী লীগ। নির্বাচন পরিচালনা উপকমিটি গঠন, তফসিল পরবর্তী দলীয় কর্মসূচি, বর্তমান রাজনৈতিক সংকট উত্তরণের পথ নির্ধারণসহ ওই বৈঠকে নানা বিষয়ে সিদ্ধান্ত হবে। এ বিষয়ে গত সোমবার রাতে আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক সায়েম খান জানান, ৯ তারিখ বৃহস্পতিবার বিকাল সাড়ে পাঁচটায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে কার্যনির্বাহী বৈঠক হবে। বৈঠকের বিষয়ে জানতে চাইলে সায়েম বলেন, নির্বাচন পরিচালনা উপকমিটি গঠন, আগামী দিনে দলীয় কর্মসূচি এজেন্ডায় আছে। আরও বিভিন্ন বিষয় নিয়ে দলীয় প্রধান শেখ হাসিনা দিকনির্দেশনা দেবেন। এ বিষয়ে আওয়ামী লীগ নেতারা বলছেন, নির্বাচনকে সামনে রেখে বিএনপি-জামায়াতের চোরাগুপ্ত নাশকতামূলক রাজনীতি, গণতন্ত্র ও সাংবিধানিক সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের যে রাজনীতি, তাদেরকে রুখে দেয়া, মোকাবেলা করা এবং তৃণমূল মানুষের অর্থনীতির সংকট বাড়ানোর যে অপরাজনীতি, সেই অবস্থায় কি কৌশল, কি পদ্ধতিতে দেশের মানুষকে রক্ষা করা যাবে সেই বিষয়ে আলোচনা হবে। দেশের গণতন্ত্র ও আগামী নির্বাচন সব মিলিয়ে ৯ তারিখের মিটিংটি খুব গুরুত্বপূর্ণ। সে দিন নির্বাচনের মূল কমিটি হবে ও উপকমিটি হবে। এগুলো বৈঠকের এজেন্ডার ভিতরেই আছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সফিউল আলম চৌধুরী নাদেল ইনকিলাবকে বলেন, এই মুহূর্তে আমাদের মূল কাজ আসলে দেশে একটি নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা। এ জন্য আওয়ামী লীগ কাজ করছে। আর নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে গেলে দেশে পুরো দমে একটি নির্বাচনী হাওয়া শুরু হয়ে যাবে। তিনি জানান, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিসহ অন্যান্য বিষয়ে করণীয় ঠিক করতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বৈঠক আগামীকাল (৯ নভেম্বর) অনুষ্ঠিত হবে। বিএনপির নির্বাচনে না আশা নিয়ে তিনি বলেন, বিএনপি যদি ইচ্ছা করে নির্বাচনে না আসে এর দায় আসলে তাদেরকেই নিতে হবে।

আওয়ামী লীগের দলীয় সূত্র জানিয়েছে, আগামী নির্বাচনকে কেন্দ্র করে দলের নির্বাচনী ইশতেহার কমিটি অনেক আগেই কাজ শুরু করেছে। এ জন্য আগামী নির্বাচনের ইশতেহার প্রণয়নে তৃণমূল জনগণের মতামত নেয়ার কাজও অনেক আগেই শুরু করেছে আওয়ামী লীগ। ইশতেহার প্রণয়ন কার্যক্রমের অংশ হিসেবে দেশের বিভিন্ন খাত সম্পর্কে ইশতেহারে কী কী বিষয় অন্তর্ভুক্ত থাকতে পারে, আবারও সরকার গঠন করলে আওয়ামী লীগ কী কী নতুন উদ্যোগ নিতে পারে এ বিষয়ে সারা দেশের তৃণমূল নেতৃবৃন্দকে কাজ করতে গত মাসেই চিঠি দেয় ইশতেহার প্রণয়ন উপ-কমিটি। চিঠিতে আওয়ামী লীগের প্রতিটি উপজেলা কমিটি স্ব স্ব উপজেলায় সভা আহ্বান করে কৃষক, শ্রমিক, স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী, শ্রমজীবী মানুষসহ সমাজের নিম্ন আয়ের মানুষের প্রতিনিধিদের সাথে আলোচনা করে আগামী জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের কাছে তাদের প্রত্যাশা কী এবং এ লক্ষে ইশতেহারে কোন কোন বিষয় অন্তর্ভুক্ত করা যায় সে বিষয়ে মতামত জানতে চাওয়া হয়। সে অনুসারে নির্বাচনী ইশতেহার তৈরির কাজ চলমান রয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। গত সোমবার আওয়ামী লীগের ইশতেহার প্রণয়ন কমিটির সঙ্গে পেশাজীবীদের মতবিনিময় সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, এবারের নির্বাচনী ইশতেহারে কর্মসংস্থানের বিষয়টি বেশি গুরুত্ব পাবে। নির্বাচনী ইশতেহার যেন জাতির আশা-আকাক্সক্ষার প্রতিফলন হয়, তার ভিত্তিতেই ইশতেহার দেবে আওয়ামী লীগ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান