ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১

অবরোধের সমর্থনে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল-পিকেটিং

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৪ নভেম্বর ২০২৩, ১২:১০ এএম | আপডেট: ২৪ নভেম্বর ২০২৩, ১২:১০ এএম

সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও কারাবন্দী নেতাকর্মীদের মুক্তির একদফা দাবি এবং একতরফা নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপির ডাকা অবরোধের সমর্থনে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে দলটির নেতাকর্মীরা। গতকাল বৃহস্পতিবার ষষ্ঠ দফার অবরোধের দ্বিতীয় দিনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে রাজধানীর ফকিরাপুলে পিকেটিং ও সড়ক অবরোধ করে নেতাকর্মীরা। এসময় আরো উপস্থিত ছিলেন- বিএনপির স্বাস্থ্য সম্পাদক ডা. মো. রফিকূল ইসলাম, সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, অঙ্গসংগঠনের নীলুফার ইয়াসমীন নিলু, মেহবুব মাসুম শান্ত, নাদিয়া পাঠান পাপন, ওমর ফারুক কাওসার, ডা. আউয়াল, ফাতেমা তুজ জোহরা মিতু, সৈয়দা সুমাইয়া পারভীন, রাজু আহমেদ, জান্নাতুল নওরিন উর্মি প্রমুখ।

ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে মতিঝিলে বিক্ষোভ মিছিল করে বিএনপি নেতাকর্মীরা। এসময় দক্ষিণ কেরাণীগঞ্জসহ ঢাকা জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের শতাধিক নেতাকর্মী অংশগ্রহণ করেন।
পান্থপথে বিক্ষোভ মিছিল বের করে স্বেচ্ছাসেবক দল। সংগঠনটির সহ-সভাপতি ইয়াছিন আলী ও সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন- সহ-সভাপতি রফিকুল ইসলাম, সরদার নুরুজ্জামান, সহ-সাধারণ সম্পাদক মোর্শেদ আলমসহ কেন্দ্রীয় ও মহানগরের নেতৃবৃন্দ। ধোপখোলা কাঠেরপোলে বিক্ষোভ মিছিল করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল। বিশ্ববিদ্যালয়ের সভাপতি আসাদুজ্জামান আসলাম ও সাধারণ সম্পাদক সুজন মোল্লার নেতৃত্বে মিছিলটিতে উপস্থিত ছিলেন- এবিএম মাহমুদ আলম সর্দার, বিএম মিলাদ উদ্দিন ভূইয়া, মিল্লাত পাটোয়ারী, জাফর আহমেদ, মোস্তাফিজুর রহমান রুমি প্রমুখ।

রাজধানীর মেরুল বাড্ডাতে ছাত্রদল নেতাকর্মীদের নিয়ে বিক্ষোভ মিছিল করে ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিব। এসময় উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় কমিটির সজীব মজুমদার, আল মামুন, জামিল মুরসালিন, মশিউর রহমান, সালাউদ্দিন, কাওছার আহম্মেদ রনি সেলিম মাহমুদ, আরিফুল ইসলাম প্রমুখ। যাত্রাবাড়ীতে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করে যুবদল। উপস্থিত ছিলেন- জিয়াউর রহমান জিয়া, বিল্লাল হোসেন তারেক, শাহ নাসির উদ্দীন রুমন, মেহবুব মাসুম শান্ত, খন্দকার আল আশরাফ মামুন, দেওয়ান আলিউদ্দীন সুমন প্রমুখ। ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আবু আফসান মো. ইয়াহহিয়ার নেতৃত্বে সংগঠনটির নেতাকর্মীরা রাজধানীর খিলক্ষেতে বিক্ষোভ মিছিল করে।

অবরোধের সমর্থনে জাতীয়তাবাদী মৎস্যজীবী দল ঢাকায় মতিঝিলের আরামবাগে কেন্দ্রীয় সদস্য সচিব আবদুর রহিমের নেতৃত্বে একটি মিছিল করেন নেতাকর্মীরা। মিছিলটি আরামবাগ থেকে দেওয়ানবাগীর মোড় হয়ে ফকিরাপুল গিয়ে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন- জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের যুগ্ম আহবায়ক ওমর ফারুক পাটোয়ারী, মোঃ শাহ আলম, কবির উদ্দিন মাস্টার, কেন্দ্রীয় সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সাবেক আহ্বায়ক আমির হোসেন আমির, ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সদস্য সচিব কেএম সোহেল রানা, কেন্দ্রীয় সদস্যদের মধ্যে ইব্রাহিম চৌধুরী, হাজী আবু বকর সিদ্দীক, এইচ এম আবু সাঈদ, মহানগরের দক্ষিণের সাবেক যুগ্ম আহ্বায়ক মনজুর রহমান ভূঁইয়া, আলী মন্ডল ও মহানগর দক্ষিণের অন্যতম নেতা মোঃ শাহাদত হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।

রাজধানীর কমলাপুরে মিছিল করেছে ছাত্রদল। মিছিলটি বিশ্বাস বিল্ডার্স থেকে কমলাপুর অভিমুখে শুরু হয়ে কিছুদূর গেলে পুলিশের বাধায় পন্ড হয়ে যায়।এসময় উপস্থিত ছিলেন- সহ-সভাপতি তানজিল হাসান, যুগ্ম সম্পাদক এইচ এম আবু জাফর, কেন্দ্রীয় নেতা বায়েজিদ হোসেন, আনিছুর রহমান খান, রাজু আহমেদ, শফিকুল ইসলাম, ফরিদ উদ্দিন রাজ, আল আমিন মৃধা, সজি মৃধা, সাদেক হোসেন, মেহেদী হাসান প্রমুখ।

খিলগাঁওয়ে ছাত্রদল নেতাকর্মীরা সড়ক অবরোধ করে। এসময় মিছিলে উপস্থিত ছিলেন- ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির আকতারুজ্জামান আক্তার, নাছির উদ্দিন নাছির, রিয়াদ রহমান, রেহানা আক্তার শিরিন, সানজিদা ইয়াসমিন তুলি, ফারুক হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইব্রাহিম খলিল, নাহিদুজ্জামান শিপন প্রমুখ।
আগারগাঁওয়ে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে ছাত্রদল। মিছিলটি জাতীয় চক্ষু ইনস্টিটিউট থেকে শুরু হয়ে আগারগাঁও মেট্রোরেল স্টেশনে গিয়ে শেষ হয়। মিছিলে উপস্থিত ছিলেন ছাত্রদলের কেন্দ্রীয় নেতা- মো. আরিফুল হক, মাহবুব মিয়া, হাসান আল আরিফ, হাফিজুর রহমান লিটন প্রমুখ।

ঢাকার ধামরাই ও চট্টগ্রামে গ্রেফতার আরো ৪৫
চট্টগ্রাম ব্যুরো জানায়, নগরী ও জেলার বিভিন্ন স্থানে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে চট্টগ্রামের বিএনপি নেতাকর্মীরা। অবরোধকে কেন্দ্র করে চট্টগ্রামে বিএনপির আরো ২০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। নগরীর চকবাজার থেকে জামায়াতের ১১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে চকবাজার থানা পুলিশ। অবরোধের সমর্থনে জামায়াতের নেতাকর্মীরাও নগরীতে মিছিল ও সমাবেশ করেছে।

বাঁশখালী উপজেলা ছাত্রদল নেতা মঈনুদ্দীন যায়েদকে না পেয়ে তার ব্যবসায়ী বড় ভাই তৌহিদুল ইসলামকে তাদের বাসা থেকে জোরপূর্বক তুলে নিয়ে যায় বাঁশখালী থানা পুলিশ। বিএনপির নেতারা অভিযোগ করেন, থানায় রাতভর অমানুষিক নির্যাতন করে গতকাল বিশেষ ক্ষমতা আইনে মিথ্যা মামলা দিয়ে তাকে আদালতে চালান দেওয়া হয়। পরে তাকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। অবরোধের সমর্থনে মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরীর লিটন, আব্দুল মান্নান, আহবায়ক কমিটির সদস্য সাবেক কাউন্সিলর আবুল হাশেম ও নকিব উদ্দীন ভূইয়ার নেতৃত্বে হালিশহর বড়পুল এলাকায় বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করা হয়। মহানগর মহিলা দলনেত্রী জেসমিনা খানম, আঁখি সুলতানা, দেওয়ান মাহমুদা আক্তার লিটা ও ফাতেমা কাজলের নেতৃত্বে হালিশহর বড়পুল ওয়াপদা মোড় এলাকায় মহিলাদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ এবং পিকেটিং করা হয়। মহানগর বিএনপি নেতা মাঈনুদ্দীন মো. শহিদের নেতৃত্বে লিংক রোড়ে, চবি ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শহিদের নেতৃত্বে কাজীর দেউড়ী ও লালখান বাজার মোড়ে, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মনজুর আলম তালুকদার ও সদস্য সচিব জমির উদ্দিন চৌধুরীর নেতৃত্বে পটিয়া মহাসড়কে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের মশাল মিছিল, পুরাতন চান্দগাঁও থানা থেকে মৌলভীপুকুর এলাকায় চান্দগাঁও থানা যুবদলের মিছিল, স্বেচ্ছাসেবক দল নেতা ইসহাক খানের নেতৃত্বে রাহাত্তার পুল কালামিয়া বাজার এলাকায় বাকলিয়া থানা স্বেচ্ছাসেবক দলের মিছিল ও পিকেটিং হয়।

চন্দনাইশ উপজেলা বিএনপির আহ্বায়ক নুরুল আনোয়ার চৌধুরীর নেতৃত্বে সেখানে মিছিল, পিকেটিং করেন দলের নেতাকর্মীরা। অবরোধের সমর্থনে বাঁশখালী উপজেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। সাবেক ছাত্রদল নেতা ইঞ্জিনিয়ার আতিক বিল্লাহ ও রুম্মান আজফারের নেতৃত্বে প্রবর্তক মোড় এলাকায় ও আগ্রাবাদ চৌমুহনী এলাকায় মহানগর যুবদল নেতা মোহাম্মদ মিল্টনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও পিকেটিং হয়। ছাত্রদল নেতা রাসেল মির্জার নেতৃত্বে পাহাড়তলী ডি, টি রোড থেকে লাকী হোটেল মোড় এলাকায়, ছাত্রদল নেতা সাখাওয়াত হোসেন শাহিন ও মো. সারাতের নেতৃত্বে বন্দর এলাকায় যুবদল ছাত্রদলের মিছিল অনুষ্ঠিত হয়।

অবরোধ কর্মসূচি চলাকালে আরো ২০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এরমধ্যে ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ড বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক মোহাম্মদ সেলিমকে সাদা পোশাকে পুলিশ গ্রেফতার করে। দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড স্বেচ্ছাসেবকদল নেতা কাজী মিন্টুকে ডবলমুরিং থানা, পশ্চিম বাকলিয়া ওয়ার্ড বিএনপি নেতা মো. ফারুককে বাকলিয়া থানা, সাতকানিয়া পৌরসভা বিএনপির আহ্বায়ক শওকত আলীকে ডিবি, চকবাজার ওয়ার্ড ছাত্রদল নেতা সাখাওয়াত হোসেন সিনবাদকে চকবাজার থানা, চান্দগাঁও থানা যুবদল নেতা মোরশেদ ফয়সালকে র‌্যাব, মোহরা যুবদল নেতা নুরুল আবছার ও পূর্ব ষোলশহর ওয়ার্ড যুবদল নেতা মো. আলাউদ্দিনকে চাঁন্দগাও থানা, হাটহাজারী পৌরসভা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক ওয়ার্ড কাউন্সিলর এম এ শুক্কুরকে র‌্যাব, হাটহাজারী সড়কের ফতেয়াবাদ এলাকা থেকে বিএনপি নেতা আমজাদ আলী, যুবদল নেতা খোরশেদ আলম, ছাত্রদল নেতা কামরুল ইসলাম শিহাব, শহিদুল ইসলাম হৃদয়, মোহাম্মদ রাকিব, তৌহিদুল ইসলাম, সাঈদুল হোসেন অভি, আবুল খায়ের জিসানকে গ্রেফতার করেছে হাটহাজারী থানা পুলিশ।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে দ্বিতীয় দিনের মত শান্তিপূর্ণভাবে পালিত হচ্ছে। বন্ধ রয়েছে দূরপাল্লার বাস চলাচল। বাস টার্মিনাল ও বিআরটিসি বাস ডিপো থেকে কোনো গাড়ি ছেড়ে যায়নি। অভ্যন্তরীন রুটেও বাস চলেনি। নগরীর বিভিন্ন পয়েন্টে অবরোধের সমর্থনে মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। এর আগে রাতে মশাল মিছিলও বের করা হয়। নগরজুড়েই র‌্যাব, পুলিশের কড়া টহল ছিল।

সিলেট ব্যুরো জানায়, গতকাল সকালে সিলেট নগরীর বিভিন্ন সড়কে যানচলাচল ছিল তুলনামূলক কম। সিলেট-ঢাকা মহাসড়কে এনা পরিবহনের চালক বলেন, বাধ্য হয়ে রাস্তা অবরোধের মধ্যেও গাড়ি চালাতে হচ্ছে আমাদের। মালিক পক্ষের নির্দেশে চালাতে হচ্ছে গাড়ি। কিন্তু মনে ভয় থাকে যদি কিছু হয়। অবরোধে ঢালাওভাবে স্বাভাবিক দিনের মতো গাড়ি চলেনি। অটোরিকসা, রিকসা, ব্যক্তিগত গাড়ি চলতে দেখা গেলেও টার্মিনাল থেকে দূরপাল্লার বাস তেমন ছাড়েনি।

এদিকে, সিলেট নগরীর বিভিন্ন এলাকায় কয়েকটি ঝটিকা মিছিল করেছে বিএনপি ও এর সহযোগী অঙ্গসংগঠন। গতকাল দুপুরে মহানগর জামায়াতের উদ্যোগে নগরীর বিভিন্ন পয়েন্টে পিকেটিং ও মিছিল অনুষ্ঠিত হয়। দুপুরে নগরীর সিলেট-সুনামগঞ্জ রোডের দর্শন দেউরী এলাকায় অনুষ্ঠিত পিকেটিং পরবর্তী মিছিল সমাবেশে বক্তব্য রাখেন সিলেট মহানগরীর বিমানবন্দর থানা জামায়াতের আমীর শফিকুল আলম মফিক প্রমুখ।

বরিশাল ব্যুরো জানায়, বরিশালসহ দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বরিশালের দুটি বাস টার্মিনালের কাউন্টারগুলোতে বিক্রয়কর্মী বসে থাকলেও যাত্রীর দেখা ছিল না। বরিশাল মহানগরীতেও যানবাহনের সংখ্যা ছিল কম। গণ পরিবহন চলেছে সিমিতাকারে। আঞ্চলিক রুটগুলোতেও যানবাহন চলছে না। এমনকি যাত্রীর অভাবে অভ্যন্তরীন নৌপথেও নৌযানের সংখ্যা ছিল অনেকটাই কম।
বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বরিশাল মহানগরীর বিভিন্নস্থানে ঝটিকা মিছিল করেছে। সশস্ত্র পুলিশ এবং আনসার বাহিনী জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক ছাড়াও বরিশাল মহানগরীসহ দক্ষিণাঞ্চলের প্রতিটি শহর-বন্দরে নজরদারি অব্যাহত রাখে।

কুষ্টিয়া থেকে বিশেষ সংবাদদাতা জানান, কুষ্টিয়া সদর উপজেলায় মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি বাসে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। গত বুধবার রাত ১১টার দিকে উপজেলার আলামপুর ইউনিয়নের বালিয়াপাড়া এলাকায় কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের চৌড়হাস হাইওয়ে থানার কাছে দাঁড়িয়ে থাকা ফাঁকা বাসে আগুন লাগে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা গেছে, বালিয়াপাড়া বাজারের কাছাকাছি মহাসড়কে দাঁড়ানো ছিল বাসটি। এ সময় বাসে আগুন লাগে। এতে বাসের ভেতরের সিট আগুনে পুড়ে যায়। স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভান। কুষ্টিয়া ফায়ার সার্ভিস অফিসের সহকারী পরিচলক মো. জানে আলম বলেন, বাসে আগুনের খবর পেয়ে কুষ্টিয়া ফায়ার সার্ভিস টিম ঘটনাস্থলে যায় এবং আগুন নিয়ন্ত্রণে আনে।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, বিএনপি জামায়াত এবং সমমনা দলগুলোর ডাকা ষষ্ঠ দফা অবরোধ কর্মসূচি অংশ হিসাবে গতকাল মানিকগঞ্জে বিএনপির নেতাকর্মীরা সড়কে গাছের গুড়ি ফেলে অবরোধ ও মিছিল করেছে। গতকাল সকালে সাটুরিয়া-টাংগাইল আঞ্চলিক মহাসড়কে, সিংগাইর-হেমায়েতপুর আঞ্চলিক মহাসড়কে, হরিরামপুর উপজেলার ঝিটকা এলাকাসহ বেশ কয়েকটি স্থানে বিএনপির নেতাকর্মীরা সড়ক অবরোধ ও মিছিল করে। অপর দিকে গত বুধবার রাত ৮টার দিকে যুবদলের নেতৃত্বে¡ ঢাকা-আরিচা মহাসড়কের পুখুরিয়া এলাকায় মশাল মিছিল করা হয়।
জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতার সার্বিক নেতৃত্বে জেলার সর্বস্তরের নেতাকর্মীরা পুলিশি বাধা ও ভয়-ভীতি উপেক্ষা করে কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালন করে যাচ্ছে। স্থানীয় কিছু যানবাহন চলাচল করলেও জেলার পাটুরিয়া ঘাট, আরিচা ঘাট, মানিকগঞ্জ বাসস্ট্যান্ডসহ কোথাও থেকে দূরপাল্লার কোনো গাড়ি ছেড়ে যায়নি।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুর জেলা ছাত্রদলের উদ্যোগে গতকাল শহরে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ করা হয়। সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মীরের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল শুরু হয়। এ সময় ফরিদপুর জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন সজল, মুন্সি আনোয়ার পাশা প্রমুখ উপস্থিত ছিলেন।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠি-বরিশাল আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিলটি বের করে জেলা বিএনপি। মিছিলে অংশ নেন জেলা বিএনপির সদস্যসচিব অ্যাডভোকেট শাহাদাৎ হোসেন ও আহ্বায়ক কমিটির সদস্য অ্যাডভোকেট মিজানুর রহমান মুবিনসহ দলের নেতাকর্মীরা। এছাড়াও যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল আলাদালভাবে মিছিল বের করে।

বরিশাল-পটুয়াখালী আঞ্চলিক মহাসড়কের নলছিটি উপজেলার দপদপিয়া এলাকায় ছাত্রদলের আহবায়ক আহ্বায়ক সাইদুল ইসলাম রনির নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে নেতাকর্মীরা। এতে নলছিটি পৌর ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আদিব হাসানসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অপরদিকে ঝালকাঠি জেলা যুবদলের সদস্যসচিব অ্যাডভোকেট আনিসুর রহমান খানের নেতৃত্বে সকালে ঝালকাঠি-খুলনা আঞ্চলিক মহাসড়কের বৈদারাপুর এলাকায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করা হয়েছে।

এছাড়া জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সরদার মো. সাফায়েত হোসেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়েছে ঝালকাঠি-বরিশাল আঞ্চলিক মহাসড়কের বটতলা এলাকায়। পরে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে রাখেন ছাত্রদলের নেতাকর্মীরা। এছাড়াও রাস্তায় পেট্রল ঢেলে আগুন জ্বালিয়ে পিকেটিং করে বিএনপির নেতাকর্মীরা। এদিকে অবরোধ কর্মসূচির কারণে ঢাকাসহ দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। তবে লঞ্চ চলাচল স্বাভাকি রয়েছে। শহরের বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলা জেলা সেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মুনতাসির আলম রবিন চৌধুরীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল করছে সেচ্ছাসেবক দল। গতকাল দুপুরে ভোলা-বরিশাল সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন তারা। মিছিলে জেলা সেচ্ছাসেবক দলের সহ-সভাপতি জাকির হোসেন মনির, লুকু চৌধুরী, মীর মোস্তাফিজুর রহমান রনি, দফতর সম্পাদক হারুন অর সুমন প্রমুখ উপস্থিত ছিলেন।

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে বিএনপি ও জামায়াতের ডাকা হরতাল ও অবরোধের সমর্থনে মিছিল করার প্রস্তুতিকালে ছাত্রদলের ১৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল সকালে তাদেরকে ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ করা হয়েছে। গ্রেফতারকৃত ১৩ জনই ধামরাই উপজেলার চৌহাট গ্রামের বাসিন্দা। অপরজনের বাড়ি নাগরপুর উপজেলায়।

জানা যায়, উপজেলার কাওয়ালীপাড়া-সাটুরিয়া আঞ্চলিক মহাসড়কের পারাইল এলাকায় বিডি ফুড কারখানার পাশে হরতাল ও অবরোধের সমর্থনে মিছিল করার প্রস্তুতি নিচ্ছিল ছাত্রদলে নেতাকর্মীরা। এসময় পুলিশ ধাওয়া দিয়ে ১৪ জনকে গ্রেফতার করে। পুলিশ পরিদর্শক (অপারেশন) নির্মল কুমার দাস বলেন, পুলিশ অভিযান চালিয়ে ছাত্রদলের ওই নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে। তারা নাশকতা সৃষ্টি করার জন্য জড়ো হয়েছিল। পূর্বের নাশকতা মামলায় তাদের গ্রেফতার করা হয়েছে।

বেগমগঞ্জ (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, দেশব্যাপী সর্বাত্মক অবরোধের সমর্থনে নোয়াখালী জেলা যুবদলের সভাপতি মঞ্জুরুল আজিম সুমনের নির্দেশে নোয়াখালী জেলা যুবদল, বেগমগঞ্জ উপজেলা যুবদল এবং চাটখিল উপজেলা যুবদলের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে জেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া বেগমগঞ্জে চৌমুহনীতে এবং চাটখিল বাজারে ও একই দাবিতে বিক্ষোভ মিছিল হয়।

দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, আওয়ামী লীগ সরকারের পদ ত্যাগের দাবিতে বিএনপির জামায়াতের অবরোধ কর্মসূচিতে গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি এলাকায় ট্রাক লড়ি পিক-আপ ছাড়া দূরপাল্লার যাত্রীবাহী বাস তেমন দেখা যায়নি।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার গাবতলী উপজেলা বিএনপি উদ্যোগে বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেন উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন ও সাধারণ সম্পাদক এনামুল হক নতুন। অপরদিকে পৌর বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিলের নেতৃত্বে দেন জেলা বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক ও উপজেলা বিএনপির সদস্য পৌর মেয়র সাইফুল ইসলাম।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন