ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
অবৈধ পথে ইউরোপের মরণযাত্রা-৩ দালাল চক্রের সদস্যরা থাকে অধরা

ভূমধ্যসাগরে সলিল সমাধি হয়েছে মাদারীপুরের বহু যুবকের, বেশির ভাগ পরিচয়হীন

Daily Inqilab আবুল হাসান সোহেল/ আনোয়ার জাহিদ

২৮ নভেম্বর ২০২৩, ১২:০৩ এএম | আপডেট: ২৮ নভেম্বর ২০২৩, ১২:০৩ এএম

স্বপ্নের দেশ ইতালি। আর্থিক স্বচ্ছলতা আর আধুনিক জীবনযাপনের আশায় জীবনের ঝুঁকিকে তুচ্ছ মনে করে ইতালির উদ্দেশে বাড়ি ছেড়েছিলেন মাদারীপুরের অসংখ্য যুবক। মাদারীপুর জেলার সদর, রাজৈর, শিবচরসহ বিভিন্ন এলাকার অসংখ্য যুবকের স্বপ্ন ভঙ্গ হয়েছে দালালদের খপ্পরে পড়ে। সন্তানকে বাঁচাতে টাকা দিতে দিতে নিঃস্ব হয়ে পড়েছে অনেক পরিবার। কেউ কেউ লাশ হয়ে ফিরেছেন দেশে, কেউ এখনো নিখোঁজ। অনেকে নিখোঁজ রয়েছেন ১০-১২ বছর ধরে। আজও কোনো সন্ধান পায়নি তাদের পরিবার অনেক সময় একাধিক মাফিয়া চক্রের হাতে পড়ে গুনতে হয় চুক্তির চেয়েও দুই-তিন গুণ টাকা। লিবিয়া হয়ে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার পথে কথিত গেম বা পাতা ভিসার মাধ্যমে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নিখোঁজ হয়েছেন বহু কিশোর-যুবক। ‘লাশ’ হয়ে ফিরেছেন অনেকে। ট্রলারডুবিতে অনেকের মৃত্যু হয়েছে ভূমধ্যসাগরেই। দৈনিক ইনকিলাবের এই দুই প্রতিবেদকের সরেজমিনে পরিদর্শনে এ মমার্ন্তিক ভয়াবহ চিত্র পাওয়া গেছে।

ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দালালরা লিবিয়ায় নিয়ে টাকা আদায় করতে অমানবিক নির্যাতন চালায়। নির্যাতনের ভিডিও পাঠিয়ে পরিবারের কাছ থেকে আদায় করা হচ্ছে লাখ লাখ টাকা। একাধিক মাফিয়া চক্রের হাতে হাত বদল হচ্ছে দফায় দফায়।

খোঁজ নিয়ে জানা গেছে, মাদারীপুর জেলার শিবচর উপজেলার উৎরাইল এলাকার বেলায়েত শেখের ছেলে স্বপন। ইতালি যাওয়ার স্বপ্ন নিয়ে দেশ ছাড়লেও দীর্ঘদিন ধরে বন্দী রয়েছেন লিবিয়াতে। সহ্য করতে হচ্ছে অমানুষিক নির্যাতন। দেশে ফিরিয়ে আনতে দফায় দফায় তার পরিবার ব্যয় করেছেন ২০ লক্ষাধিক টাকা। তবু এখনো ফিরতে পারেননি দেশে। তবে শিগগিরই দেশে ফিরিয়ে আনতে পারবেন বলে পরিবারের আশা। ইতালি যাওয়ার স্বপ্ন উঠে গেছে, প্রাণ নিয়ে দেশ ফিরতে পারলেই স্বস্তি।

মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের খাগদাহ গ্রামের আতাহার খানের ছেলে রবিন খান (২২)। এক বছর আগে ইতালি যাওয়ার স্বপ্ন নিয়ে দেশ ছাড়েন। এরপর দীর্ঘদিন বন্দী ছিলেন লিবিয়ার দালালদের কাছে। কয়েক দফায় মারধর ও হত্যার হুমকি দেয়া হয় তাকে। পরে জমি বিক্রি করে তার পরিবার ১৭ লাখ টাকা দেয় দালালদের। গত বছরের ২২ আগস্ট থেকে পরিবারের সঙ্গে কোনো যোগাযোগ নেই। মা-বাবা জানেন না, রবিন বেঁচে আছেন কি না।

নিখোঁজ রবিন খানের বাবা আতাহার খান বলেন, দালালদের চাহিদা মতো টাকা দিতে না পারলে লিবিয়ার বিভিন্ন টর্চার সেলে শারীরিক নির্যাতন করে তুলে দেয় লিবিয়ান মাফিয়াদের হাতে। মাফিয়ারা নির্যাতনের ভিডিও পাঠিয়ে এবং হত্যার ভয়ভীতি দেখিয়ে এ দেশে দালালদের মাধ্যমে এসব পরিবারের কাছ থেকে আদায় করছে লাখ লাখ টাকা। আমরা এর বিচার চাই।

একই এলাকার ইউনুস মোল্লার ছেলে রানা মোল্লা ইতালির উদ্দেশে দেশ ছাড়েন। এরপর তার ঠাঁই হয় লিবিয়ার বন্দীশালায়। সেখানে আটকে রেখে চালানো হয় নির্যাতন। দালাল চক্র কয়েক দফায় আদায় করে ২২ লাখ টাকা। পরে দালালদের টাকা দিয়ে চলে আসেন দেশে।

নির্যাতনের শিকার রানা জানান, দালালরা হাত-পা বেঁধে নির্যাতন করে। নির্যাতনের সময় কান্নার আওয়াজ রেকর্ড করে পরে সে রেকর্ড শুনিয়ে পরিবারের সদস্যদের কাছ থেকে আদায় করা হয় টাকা।
এদিকে মাদারীপুর সদর উপজেলার মধ্য পেয়ারপুর গ্রামের তরিকুল ও রুবেল নিখোঁজ রয়েছেন চার বছর ধরে। পরিবারের সঙ্গে নেই কোনো যোগাযোগ। বেঁচে আছেন নাকি মারা গেছেন, তাও জানেন না পরিবারের সদস্যরা।
মাদারীপুর রাজৈর উপজেলার বৌলগ্রামের রেবা বেগম। তিনি সারাক্ষণ চোখের পানি ঝড়াচ্ছেন আদরের সন্তান সামিউল কবে ফিরবে সেই আশায়। শুধু রেবা বেগমই নন, তার মতো সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের রাজারহাট এলাকার লিমা বেগম কষ্ট আর উৎকণ্ঠায় আছেন স্বামী সুজন মাতুব্বরের অপেক্ষায়।একই অবস্থা মিরাজ ফকির, সুজন মাতুব্বর, ফরিদ মোল্লা, নাঈম হাওলাদার, রুবেল মোল্লা, নাবিল খানসহ অর্ধশত যুবকের পরিবারে।

দুই মাস আগে অবৈধভাবে সমুদ্রপথে ইতালি যাবার সময় লিবিয়ার মাফিয়াদের হাতে আটক হন তারা। পরে তাদের জিম্মি করে পরিবারের কাছ থেকে দফায় দফায় আদায় করা হয় মুক্তিপণের লাখ লাখ টাকা। তবুও মুক্তি মিলছে না তাদের।

ভুক্তভোগীদের অভিযোগ, প্রশাসনের তৎপরতার অভাবেই খোকন মাতুব্বর, তোতা কাজী, ফরিদ মোল্লা, দুলাল কাজী, রফিকুলসহ শতশত দালালদের চক্র গড়ে উঠেছে মাদারীপুরে। এদের বিরুদ্ধে একাধিকবার অভিযোগ আর মামলা হলেও অদৃশ্য কারণে ধরাছোঁয়ার বাইরে রয়ে যায় তারা।

লিবিয়ায় বন্দি সুজন মাতুব্বরের স্ত্রী লিমা বেগম বলেন, দুই দফায় আমার স্বামী লিবিয়ার মাফিয়াদের হাতে ধরা খাইছে, জমি-জমা বিক্রি করে দালালদের সাড়ে ৯ লাখ দিয়েছি। এখনো আমার স্বামীকে তারা মুক্তি দিচ্ছে না। একটা রুমের মধ্যে ৩০ থেকে ৪০ জনকে আটক রেখেছে। দুই বেলা খাবারও দেয় না তাদের।
লিবিয়ায় বন্দি সামিউল শেখের মা রেবা বেগম বলেন, আমার সন্তান আবার বুকে ফেরত চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আকুল আবেদন। আমার ছেলেকে যারা আটকে রেখে অত্যাচার করছে, তাদের বিচার চাই।
এদিকে মাদারীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয় এসব ঘটনার অধিকাংশ ক্ষেত্রেই মামলা হয় না। দু-একটি মামলা হলেও দালালরা থাকে ধরাছোঁয়ার বাইরে। ফলে ইউরোপে পাঠানোর কথা বলে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়া বন্ধ হচ্ছে না। জেলার সদর, শিবচর, রাজৈর, টেকেরহাট এলাকায় প্রায় দেড় ডজন দালাল রয়েছে। যারা নানা প্রলোভনে ইউরোপে পাঠানোর কথা বলে লিবিয়ায় নিয়ে আটকে রেখে মুক্তিপণ আদায় করছে। লিবিয়ায় দালালদের নির্যাতনের পর ভূমধ্যসাগর দিয়ে অবৈধপথে ইতালি যাওয়ার সময় কোস্টগার্ডের হাতে ধরা পড়ে দুই বাংলাদেশি যুবক। সেখানে ভয়াবহ কারাগার খামচাখামচিতে সাজাভোগের পর মুক্ত হয়ে দেশে ফিরেছেন দুই যুবক। এতে ভুক্তভোগী পরিবারে স্বস্তি ফিরেছে।ওই দুই যুবক হলেন- মো. রাকিবুল শেখ (২৫) ও মহিদুল (২৬)। এমন উদ্যোগ নেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তারা। দাবি দালালদের আইনের আওতায় এনে যেন কঠোর শাস্তি দেয়া হয়। মহিদুল উপজেলার আমগ্রাম ইউনিয়নের পিরের বাসা এলাকার বাসিন্দা ও রাকিবুল খালিয়া ইউনিয়নের পশ্চিম স্বরমঙ্গল গ্রামের ভ্যানচালক কালাম শেখের ছেলে।

রাকিবুল শেখ দৈনিক ইনকিলাবকে বলেন, দালালরা আমাকে নির্যাতন করে অনেক টাকা নিয়েছে। ধরা পড়ার পর দালালরা কোনো খোঁজ নেয় নাই। একটা কসাইখানার মধ্যে আমাদের রেখেছিল পুলিশ। সেখানে সাড়ে চার মাস ছিলাম। সারা দিনে একটা খবজা (পেঁচানো রুটির মতো) খেতে দিতো। পানি চাইলে মারধর করতো। তিনি বলেন, লিবিয়ায় মোট এক বছর ছিলাম। দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের কাছে কৃতজ্ঞ। আমি দালালদের বিচার চাই।

ভুক্তভোগী রাকিবুলের বাড়িতে গিয়ে দেখা যায়, নিজস্ব কোনো সম্পত্তি না থাকায় অন্যের জায়গায় বসবাস করে রাকিবুল ও তার পরিবার। সংসারের মেঝ ছেলে তিনি। বাবা, মা, দাদি, বড় বোন ও ছোট ভাইকে নিয়ে গঠিত সংসারের হাল ধরতে ‘জনপ্রিয় বাগদাদ ট্রান্সপোর্ট এজেন্সিতে’ কাজ করতেন।

পরে ২০২১ সালের মার্চ মাসে আর্থিকভাবে পরিবারে সচ্ছলতা আনার আশায় রাকিবুলকে ধার-দেনা করে ইউরোপের উদ্দেশ্যে পাঠায় পরিবারের লোকজন। তাকে ইতালি পৌঁছে দেওয়ার আশ্বাস দেখিয়ে সাড়ে চার লাখ টাকা নেয় রাজৈর উপজেলার গোবিন্দপুর গ্রামের রহম বেপারীর ছেলে দালাল মেরাজ বেপারী ও তার বড় ভাই মাসুদ বেপারী।এরপর লিবিয়ায় নিয়ে মারধর করে ও বিভিন্ন হুমকি ধামকি দিয়ে রাজৈর পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর মিজানুর রহমানের মাধ্যমে আরো তিন লাখ টাকা নেন তারা। এর কিছুদিন পরেই কুষ্টিয়ার ভেড়ামারা ইউনিয়নের মো. ছাপতি সাহার ছেলে মো. তোতা সাহা নামে আরেক দালাল ফোন করে গেম করানোর জন্য ছয় লাখ টাকা চায়। সেই টাকাও মিজানুর রহমান কাউন্সিলরের কাছে দিতে বলে।পরে টাকা পরিশোধ শেষে লিবিয়া থেকে ভূমধ্যসাগর দিয়ে অবৈধ পথে ইতালি পাঠানোর সময় লিবিয়ার কোস্টগার্ডের হাতে আটক হয় রাকিবুল।

মাদারীপুর জেলা প্রশাসক মো. মারুফুর রশিদ খান বলেন, মানবপাচারকারীরা বারবার রুট বদল করায় এবং তালিকায় তাদের আসল পরিচয় না থাকায় ব্যবস্থা নিতে পারছে না প্রশাসন। তবে সংশ্লিষ্ট অপরাধীদের আইনের আওতায় আনা, আটক নাগরিকদের ফিরিয়ে এনে তাদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা, যারা বিভিন্ন মামলায় অভিযুক্ত তাদের যথাযথ শাস্তির ব্যবস্থা করা হচ্ছে। জনসচেতনতা বাড়ানো, দক্ষ জনবল তৈরি ও সরকারিভাবে বৈধ পথে বিদেশ গমনের ব্যবস্থা করছে সরকার এ লক্ষ্যে কারিগরি প্রশিক্ষণকেন্দ্রে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হয়। পাশাপশি জনসচেতনতার জন্য বিভিন্ন শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে করা হয় সভা-সেমিনার। সম্প্রতি মাদারীপুর জেলার অনেক যুবককে লিবিয়ার জেল থেকে ফেরৎ এনেছে মাদারীপুর জেলা প্রশাসন। সেই যুবকরা দেশে এসে অনেকে বেকার বসে আছে, কেউ দেনার দায়ে ঘর ছাড়া। সেই সকল যুবকদের দক্ষতাবৃদ্ধি ও কর্মসংস্থানের জন্য উদ্যোগ নিয়েছে মাদারীপুর জেলা ও সদর উপজেলা প্রশাসন। কারিগরি প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষ কর্মীতে পরিনত করার জন্য বিভিন্ন প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া দেনার দায় থেকে মুক্ত হতে ঋন দিয়ে সহায়তার আশ্বাসও দেয়া হয়। দালালচক্রকে প্রতিহত করে সরকারি পৃষ্ঠপোষকতায় বিদেশ যাওয়ার সব ধরনের ব্যবস্থাকে স্বাগত জানাবে এমনটাই আশা সাধারণ জনগণের।

মাদারীপুর পুলিশ সুপার মো. মাসুদ আলম বলেন, অভিযোগ পেলেই দালালদের আটক করে আইনের আওতায় আনা হয়। মূলত ভুক্তভোগীরা সহজে মামলা কিংবা অভিযোগ করতে চান না। আর মামলা হলেও দালালদের সাথে সমঝোতা হয়। পরে আর মামলা চালাতে চান না। তবুও পুলিশের কাছে সহযোগিতা চাইলে সব ধরনের আইনগত সহযোগিতা করা হয়। দালালদের বিরুদ্ধে কঠোর অবস্থানে পুলিশ। এছাড়া দালালদের অধিকাংশই লিবিয়া থেকে পুরো বিষয়টি নিয়ন্ত্রণ করে। আর এলাকার দালালরা পলাতক রয়েছে। তাদের ধরতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ঝাড়খন্ডে কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে বিস্ফোরক মন্তব্য অমিত শাহের

ঝাড়খন্ডে কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে বিস্ফোরক মন্তব্য অমিত শাহের

মুমিনুলকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

মুমিনুলকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

রাবির মাদার বখ্শ হলের পানির ট্যাংক থেকে উদ্ধার হলো দেশীয় অস্ত্র

রাবির মাদার বখ্শ হলের পানির ট্যাংক থেকে উদ্ধার হলো দেশীয় অস্ত্র

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ড. ইউনূসের ভাষণ ২৭ সেপ্টেম্বর

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ড. ইউনূসের ভাষণ ২৭ সেপ্টেম্বর

ঢাবির হত্যার ঘটনায় প্রভোস্টকে অব্যাহতি

ঢাবির হত্যার ঘটনায় প্রভোস্টকে অব্যাহতি

আইন-শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না: রাঙামাটিতে স্বরাষ্ট্র উপদেষ্টা

আইন-শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না: রাঙামাটিতে স্বরাষ্ট্র উপদেষ্টা

মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষে দুই সপ্তাহে নিহত ৫৩

মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষে দুই সপ্তাহে নিহত ৫৩

বিদ্যুৎ সাত-আট ঘণ্টা পর্যন্ত গ্রামে থাকে না

বিদ্যুৎ সাত-আট ঘণ্টা পর্যন্ত গ্রামে থাকে না

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত

জাকিরের পর ফিরলেন সাদমানও

জাকিরের পর ফিরলেন সাদমানও

খুবিতে ক্যাম্পাস টু ক্যারিয়ার শীর্ষক সেমিনার

খুবিতে ক্যাম্পাস টু ক্যারিয়ার শীর্ষক সেমিনার

জাতিসংঘে যাওয়ার আগে হুঙ্কার দিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

জাতিসংঘে যাওয়ার আগে হুঙ্কার দিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

ফ্যাসিবাদের দোসররা এখনো বিচারবিভাগের গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছেন: অ্যাটর্নি জেনারেল

ফ্যাসিবাদের দোসররা এখনো বিচারবিভাগের গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছেন: অ্যাটর্নি জেনারেল

গার্মেন্টস ও অন্যান্য শিল্প থেকে ভারতীয়দের অপসারণের দাবি গণঅধিকার পরিষদের

গার্মেন্টস ও অন্যান্য শিল্প থেকে ভারতীয়দের অপসারণের দাবি গণঅধিকার পরিষদের

পঞ্চগড়ে তীব্র তাপদাহে হাঁসফাঁস বিপর্যস্ত জনজীবন

পঞ্চগড়ে তীব্র তাপদাহে হাঁসফাঁস বিপর্যস্ত জনজীবন

দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে তালতলীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে তালতলীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

আমরা ১৫ বছর কথা বলতে পারিনি   - মুশফিকুর রহমান

আমরা ১৫ বছর কথা বলতে পারিনি - মুশফিকুর রহমান

ফিরলেন জাকির, এসেই শান্তর ছক্কা

ফিরলেন জাকির, এসেই শান্তর ছক্কা

মাগুরায় গৃহবধূকে বিষপানে হত্যার অভিযোগ

মাগুরায় গৃহবধূকে বিষপানে হত্যার অভিযোগ

কেপিএম আবাসিক থেকে অজগর উদ্ধার কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত

কেপিএম আবাসিক থেকে অজগর উদ্ধার কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত