ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১

কাল অবরোধ-বৃহস্পতিবার হরতাল

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৮ নভেম্বর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ২৮ নভেম্বর ২০২৩, ১২:০২ এএম

সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও কারাবন্দী নেতাকর্মীদের মুক্তির এক দফা দাবি এবং দ্বাদশ জাতীয় সংসদের ঘোষিত তফসিল বাতিলের দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। একই দাবিতে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শেষে মঙ্গলবার বিরতির পর ফের বুধবার থেকে শুরু হচ্ছে ৩৬ ঘণ্টার অবরোধ ও হরতালের কর্মসূচি। এর মধ্যে বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার অবরোধ এবং বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি। গতকাল সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। একই ধরণের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য রাজনৈতিক দল, জোট ও জামায়াত।

কর্মসূচি ঘোষণার সময় রুহুল কবির রিজভী বলেন, যে দাবিতে আমাদের সংগ্রাম চলছে, শেখ হাসিনার পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ যারা বন্দি রয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতৃবৃন্দ এবং হাজার হাজার নেতাকর্মী যারা কারাগারে এক কনসেনট্রেশন ক্যাম্পের ভেতরে দূর্বিসহ জীবনযাপন করছেন তাদের মুক্তির দাবিতে আমরা এই কর্মসূচি ঘোষণা করছি। এই কর্মসূচিতে আগামী বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘন্টা অবরোধ কর্মসূচি আর বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা পর্যন্ত অর্থা বৃহস্পতিবার সূর্যাদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত হরতাল হরতাল বিএনপির পক্ষ থেকে আমি ঘোষণা করছি। অন্যান্য সমমনা দলগুলো এই কর্মসূচি পালন করবে।
একতরফা নির্বাচনে তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপিসহ সমমনা জোটগুলো গত ১৯ নভেম্বর থেকে ৪৮ ঘন্টার সর্বাত্মক হরতাল এবং এরপর থেকে বিরতি রেখে ৪৮ ঘন্টার অবরোধ এর ধারাবাহিক কর্মসূচি করে। সর্বশেষ রোববার থেকে শুরু হওয়া দেশব্যাপী ৪৮ ঘন্টার অবরোধ আজ মঙ্গলবার ভোর ৬টায় শেষ হওয়ার আগে এই নতুন কর্মসূচির ঘোষণা দেয়।

গত ২৮ অক্টোবর নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির মহাসমাবেশ পুলিশ পন্ড করে দিলে তারা এর সরকার পদত্যাগের একদফাসহ মহাসমাবেশে পুলিশি হামলার প্রতিবাদে ২৯ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতাল ডাকে। সমমনা জোটগুলোও এই কর্মসূচির যুগপৎভাবে পালন করে। এরপর থেকে পর্যায়ের ক্রমে তারা প্রতি সাপ্তাহে মঙ্গলবার এবং শুক্রবার-শনিবার ছুটির দুইদিন বিরতি দিয়ে ৪৮ ঘন্টার অবরোধ কর্মসূচি করে যাচ্ছে। এই পর্যন্ত তারা ৭ দফায় অবরোধের কর্মসূচির ডাক দেয়।

এদিকে ৭ম দফায় ৪৮ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিনে গতকালও রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল, পিকেটিং করে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীরা। সকালে রাজধানীর পান্থপথে অবরোধের সমর্থনে স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি ইয়াছিন আলী ও সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে মিছিল করে সংগঠনটির নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিলেন- সহ-সভাপতি রফিকুল ইসলাম রফিক, আব্দুল কুদ্দুস, সরদার নুরুজ্জামান, যুগ্ম সম্পাদক জসিম উদ্দিন, জেড আই কামাল, ফয়সাল আহমেদ, আলাউদ্দিন জুয়েল, সহ-সাধারণ সম্পাদক মো. মামুন, মোর্শেদ আলাম, মো. জসিম উদ্দিন সরকার, আসাদুজ্জামান আসাদ, মাহমুদ হাসান রঞ্জু, মাসুম ভুঁইয়া প্রমুখ।

জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে মৎস ভবন পর্যন্ত ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে মিছিল করে নেতাকর্মীরা। এসময় আরো উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা সজীব মজুমদার, আল মামুন, জামিল মুরসালিন, মশিউর রহমান, জান্নাতুল নওরিন উর্মি প্রমুখ।

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের সামনে বিক্ষোভ মিছিল করে মৎস্যজীবী দল। সংগঠনটির সদস্য সচিব আবদুর রহিমের নেতৃত্বে মিছিলটি পীরজঙ্গি মাজার থেকে শুরু হয়ে আরামবাগ দেওয়ানবাগীর মোড়ে শেষ হয়। এসময় আরো উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা অধ্যক্ষ সেলিম মিয়া, ওমর ফারুক পাটোয়ারী, কবির উদ্দিন মাস্টার, এম এ হান্নান মল্লিক, জহিরুল ইসলাম বাশার, কেন্দ্রীয় সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সাবেক আহ্বায়ক আমির হোসেন আমির, কেন্দ্রীয় সদস্য মো. ইব্রাহিম চৌধুরী, এইচ এম আবু সাঈদ, এমএজি বাবুল, শরিফুর রহমান রিপন, মহানগর নেতা মো. শাহাদত হোসেন ও মোশাররফ হোসেন প্রমুখ নেতৃবৃন্দ।

রাজধানীর কলাবাগানে বিক্ষোভ মিছিল করে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এতে নেতৃত্ব দেনবেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মো: রিসালাত ইসলাম সজীব এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূর হোসেন।

রাজধানীর মগবাজারে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে ছাত্রদল। এসময় মিছিলে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা আকতারুজ্জামান আক্তার, নাছির উদ্দিন নাছির, এমএম মুসা, রিয়াদ রহমান, মনজুর আলম রিয়াদ, রেহানা আক্তার শিরিন, জান্নাতুল ফেরদৌস, নাহিদুজ্জামান শিপন প্রমুখ।

বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম ও নির্বাহী কমিটির সদস্য হাসান মামুনের নেতৃত্বে মগবাজার রেলগেট এলাকায় বিক্ষোভ মিছিল করে দলটির নেতাকর্মীরা। এসময় আরো অংশ নেন- ছাত্রদলের সাবেক নেতা তারেকুজ্জামান তারেক, মামুন বিল্লাহ, স্বেচ্ছাসেবক দলের মাহবুব ফরাজি, যুবদলের মাহমুদুল হাসান বাপ্পি, ছাত্রদলের কেন্দ্রীয় নেতা তানজিল হাসান, এইচএম আবু জাফর, হাসিবুল হাসান সজিব, মাসুদ রানা, তৌহিদুল আলম এরশাদ, আসিফ হোসেন রচি, বায়োজিদ হোসেন প্রমুখ।

এছাড়া রাজধানীতে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি বিক্ষোভ মিছিল করে।

রাজশাহী ব্যুরো জানায়, বিএনপি আহুত দুই দিনের অবরোধের দ্বিতীয়দিনে গত রোববার রাতে বিশ্ববিদ্যায়ের কাজলা গেটের সামনে দুর্বৃত্তরা পণ্যবাহী ট্রাকে আগুন দেয়। নগরীর বিভিন্ন পয়েন্টে ঝটিকা মিছিল করেছে মহানগর ও জেলা বিএনপির কর্মীরা। বন্ধ রয়েছে দূরপাল্লার বাস। র‌্যাব, পুলিশের প্রহরা ছিল রাস্তায়-রাস্তায়। বিআরটিসি ও বাস টার্মিনাল ছিল বন্ধ। তবে যথারীতি চলেছে নগরীতে রিকশা ও অটোরিকশা প্রাইভেট গাড়ি ও ভাড়ায় চালিত মাইক্রোবাসও দেখা যায়নি।

যশোর ব্যুরো জানায়, ঝিনাইদহে গতকাল সোমবার বিভিন্ন সড়কে বিক্ষাভ মিছিল করেছে বিএনপি। সকালে ঝিনাইদহ-মাগুরা সড়কে বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করে। ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি অ্যাড. এম এ মজিদ এক বিবৃতিতে জানান, দুপুরে বিএনপির পক্ষ থেকে ঝিনাইদহ-যশোর, ঝিনাইদহ-চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ-মাগুরা সড়কে অবরোধের সমর্থনে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখায়। এ সময় বিএনপি, যুবদল ও ছাত্রদলের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহে অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে বিক্ষোভ মিছিল করেছে দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ সময় বিক্ষোভকারীরা ঘোষিত তফসিল বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীনের নির্বাচনের দাবি জানান। গতকাল সকালে ময়মনসিংহ নগরের দিঘারকান্দা বাইপাস এলাকায় এই বিক্ষোভ মিছিল করে মহানগর ও কোতোয়ালি বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। এ সময় বিক্ষোভকারী নেতাকর্মীদের নাম জানা সম্ভব হয়নি। তবে তারা মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদের অনুসারি বলে জানা গেছে।

বিশেষ সংবাদদাতা, কুষ্টিয় থেকে জানান, বিএনপি-জামায়াতের সাত দফা অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে কুষ্টিয়া থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। তবে দোকানপাট খুলেছে। শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণীকার্যক্রম ও পরীক্ষা চলছে। অবরোধের দ্বিতীয় দিনে গতকাল সকাল থেকে অবরোধের পক্ষে কুষ্টিয়া বাইপাসসহ শহরের কয়েকটি স্থানে বিক্ষিপ্তভাবে মিছিল করেছে বিএনপির কিছু

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরায় জেলা জাতীয়তাবাদী কৃষক দলের পক্ষ থেকে সোমবার দুপুরে মিছিল বের করা হয়। মিছিলটি পারনান্দুয়ালী ব্রিজের ওপর থেকে শুরু হয়ে জেটিসি রোড প্রদক্ষিণ করে। নেতাকর্মীরা অবৈধ তফসিল বাতিলের দাবি ও অবরোধ সফল করার দাবিতে বিভিন্ন সেøাগান দেয়। নেতাকর্মীরা গ্রেফতারি পরোয়ানা ও মামলার ঝুঁকি ঘাড়ে নিয়ে পুলিশের চোখ ফাঁকি দিয়ে এ মিছিল বের করে। নেতাকর্মী। মহাসড়কে বিপুল সংখ্যক তিন চাকার সিএনজি ও ব্যাটারিচালিত যানবাহন দেখা গেছে।

বরিশাল ব্যুরো জানায়, বিএনপি ও সমমনা দল আহুত ৭ম দফার ৪৮ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিনেও বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের দূর পাল্লার বাস চলাচল বন্ধ ছিল। অভ্যন্তরীণ ও আঞ্চলিক রুট গুলোতেও হাতে গোনা দু-একটি যানবাহন চললেও বরিশাল মানগরীর গণপরিবহনও যথেষ্ঠ সীমিত ছিল। বরিশাল-ফরিদপুর-ঢাকা, বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর-চট্টগ্রাম ও বরিশাল-পিরোজপুর-খুলনা জাতীয় মহাসড়ক সহ আঞ্চলিক মহাসড়ক গুলোতেও পুলিশি টহল সহ নজরদারী অব্যাহত রয়েছে।

ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলা সদর উপজেলা বিএনপির সদস্য সচিব হেলাল উদ্দিনের নেতৃৃত্বে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সোমবার দুপুরে ভোলা-চরফ্যাশন সড়কের পিটিআই এলাকায় জেলা বিএনপির ব্যানারে বিক্ষোভ মিছিল করে নেতাকর্মীরা। এ সময় বিএনপির ঘোষিত এক দফা দাবি বাস্তবায়নে বিভিন্ন সেøাগান দেন তারা। মিছিলটি ভোলা পিটিআই এর সামনে থেকে শুরু হয়ে পানের আড়ৎ এর সামনে গিয়ে শেষ হয়। বিক্ষোভ মিছিলে অংশ নেন, ভোলা পৌর বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক মনিরুল ইসলাম মনির, ভোলা জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি জসিম উদ্দিন, ভোলা জেলা যুবদল নেতা ওমর ফারুক, মোশারফ শিকদার, মো. বাপ্পি, মো. আমিরুল ইসলাম মাসুম প্রমুখ।

ফেনী জেলা সংবাদদাতা জানান, বিক্ষোভ মিছিল বের করেন জেলা ছাত্রদল- স্বেচ্ছাসেবক দলেরর নেতাকর্মীরা। গতকাল সকাল ৮টার দিকে জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন দোলন ও জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক কাজী নজরুল ইসলাম দুলাল এর নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি ঢাকা চট্টগ্রাম মহাসড়কের মহিপাল অংশে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে থাকা নেতাকর্মীরা সর্বাত্মক অবরোধ অবরোধ বলে সেøাগান দিতে থাকে। এসময় মিছিলে উপস্থিত ছিলেন, ফেনী পৌরসভাধীন ১২ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি শাহআলম ফরায়েজি, জেলা যুবদলের সহ-সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন সবুজ, সহ-ধর্ম বিষয়ক সম্পাদক মোশারফ হোসেন রিয়াদ,সদস্য নাসির উদ্দিন প্রমুখ।এদিকে দাগনভূঞা উপজেলা বিএনপির আহবায়ক আকবর হোসেনকে গায়েবী মামলায় গ্রেফতারের প্রতিবাদে ও তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে গতকাল সকাল ১০টার দিকে ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বেকের বাজার অংশে বিক্ষোভ মিছিল করেন উপজেলা যুবদল ও কৃষকদলের নেতাকর্মীরা।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে অবরোধের পক্ষে ঝটিকা মিছিল করেছে জেলা ছাত্রদল ও যুবদল। সোমবার সকালে ঝালকাঠি-বরিশাল আঞ্চলিক মহাসড়কের বৈদারাপুর ও ষাইটপাকিয়া এলাকায় ঝটিকা মিছিলটি বের করা হয়।

ঝালকাঠি-বরিশাল আঞ্চলিক মহাসড়কের বৈদারাপুর এলাকায় জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক গিয়াস সরদার দিপুর নেতৃত্বে সড়কে গাছের গুঁড়ি ফেলে অবরোধ করা হয়। পরে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে নেতাকর্মীরা। অপরদিকে ঝালকাঠি জেলা যুবদলের উদ্যোগে সকালে ষাইটপাকিয়া এলাকায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করা হয়েছে।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহে বিআরটিসি দোতলা বাস ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। গতকাল বিকেলে ময়মনসিংহ-কিশোরগঞ্জ আঞ্চলিক মহাসড়কে ঈশ্বরগঞ্জ-গৌরীপুর সীমান্তবর্তী গঙ্গাশ্রম এলাকায় ইটপাটকেল দিয়ে ওই ভাঙচুর করা হয়। ঘটনাস্থলে আসেন ময়মনসিংহ অতিরিক্ত পুলিশ (গৌরীপুর সার্কেল) মো. সুমন মিয়াসহ গৌরীপুর ও ঈশ্বরগঞ্জ থানা পুলিশ। অতিরিক্ত পুলিশ সুপার সুমন মিয়া বলেন, কিছু দুর্বৃত্ত মিলে বিআরটিসি বাসে ইটপাটকেল মেরে চলে যায়। এসময় বাসের সামনের অংশের গ্লাস ভেঙে যায়।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহ ঈশ্বরগঞ্জে অবরোধ সফল করতে বিক্ষোভ মিছিল করেছে উপজেলা বিএনপি। সোমবার সকালে উপজেলা বিএনপির সাবেক সভাপতি ও বর্তমান ময়মনসিংহ জেলা (উত্তর) বিএনপির সদস্য প্রকৌশলী লুৎফুল্লাহেল মাজেদ বাবুর পক্ষে ওই বিক্ষোভ মিছিল করা হয়। উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক বর্তমান ময়মনসিংহ জেলা (উত্তর) বিএনপির সদস্য ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম ভূঁইয়া মনির নেতৃত্বে গাজিপুর-মধুপুর সড়কে তারুন্দিয়া এলাকায় অবরোধ সফল করতে ও বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও শরিফুল আলম শরিফের মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল করা হয়।

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের বড়াইগ্রামে পেট্রোল পাম্পে দাঁড় করিয়ে রাখা জি. এম ট্রাভেলসের তিনটি বাস আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্ত। গতকাল সোমবার ভোর রাত সাড়ে ৪টার দিকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের পাশে পাটোয়ারী ফিলিং স্টেশনে এ ঘটনা ঘটে। এতে ইঞ্জিনসহ দুটি বাস পুরোপুরি পুড়ে গেছে। অপর বাসটিরও ব্যাপক ক্ষতি হয়েছে। নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য ও পুনরায় মনোনয়নপ্রাপ্ত ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী এ ফিলিং স্টেশনের মালিক। ঘটনার প্রত্যক্ষদর্শী ফিলিং স্টেশনের সেলসম্যান হাসান জানান, রাতে বনপাড়া মৃধাপাড়ার সোলায়মান আলী খাঁনের জিএম ট্রাভেলসের ছয়টি বাসসহ মোট ১৫টি গাড়ি ফিলিং স্টেশনে রাখা ছিল। ভোর সাড়ে ৪টার দিকে একটি বাসে ধোঁয়া দেখতে পেয়ে সেখানে গিয়ে তারা আগুন দেখতে পান। মুহুর্তেই আগুন পুরো বাসে ছড়িয়ে পড়ে। এ সময় তারা ফায়ার সার্ভিস স্টেশনে খবর দেন। এর মধ্যেই ওই বাসের পাশে দাঁড়ানো আরো দুটি বাসে আগুন ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিস কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, গাবতলী উপজেলা বিএনপি উদ্যোগে বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেন উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন ও সাধারণ সম্পাদক এনামুল হক নতুন। মিছিলে অংশ নেন উপজেলা বিএনপির সহ-সভাপতি আশরাফ হোসেন, নজরুল ইসলাম টুকু, নজমুল হোসেন, সাংগঠনিক সম্পাদক মমিনুল হাসান মমিন ও শাহাদৎ হোসেন খান সাগর, যুগ্ম সম্পাদক মুঞ্জুর মোরশেদ, ফিরোজ মন্ডল, পৌর বিএনপির যুগ্ম সম্পাদক হারুনুর রশিদ হারুন প্রমুখ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

শান্তর ফিফটির পর দিনের খেলার ইতি

শান্তর ফিফটির পর দিনের খেলার ইতি

নিউইয়র্কে বৈঠকে বসছেন তৌহিদ-জয়শঙ্কর

নিউইয়র্কে বৈঠকে বসছেন তৌহিদ-জয়শঙ্কর

ছক্কা হাঁকানোর পরের বলেই আউট মুশফিক

ছক্কা হাঁকানোর পরের বলেই আউট মুশফিক

ঝাড়খন্ডে কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে বিস্ফোরক মন্তব্য অমিত শাহের

ঝাড়খন্ডে কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে বিস্ফোরক মন্তব্য অমিত শাহের

মুমিনুলকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

মুমিনুলকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

রাবির মাদার বখ্শ হলের পানির ট্যাংক থেকে উদ্ধার হলো দেশীয় অস্ত্র

রাবির মাদার বখ্শ হলের পানির ট্যাংক থেকে উদ্ধার হলো দেশীয় অস্ত্র

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ড. ইউনূসের ভাষণ ২৭ সেপ্টেম্বর

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ড. ইউনূসের ভাষণ ২৭ সেপ্টেম্বর

ঢাবির হত্যার ঘটনায় প্রভোস্টকে অব্যাহতি

ঢাবির হত্যার ঘটনায় প্রভোস্টকে অব্যাহতি

আইন-শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না: রাঙামাটিতে স্বরাষ্ট্র উপদেষ্টা

আইন-শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না: রাঙামাটিতে স্বরাষ্ট্র উপদেষ্টা

মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষে দুই সপ্তাহে নিহত ৫৩

মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষে দুই সপ্তাহে নিহত ৫৩

বিদ্যুৎ সাত-আট ঘণ্টা পর্যন্ত গ্রামে থাকে না

বিদ্যুৎ সাত-আট ঘণ্টা পর্যন্ত গ্রামে থাকে না

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত

জাকিরের পর ফিরলেন সাদমানও

জাকিরের পর ফিরলেন সাদমানও

খুবিতে ক্যাম্পাস টু ক্যারিয়ার শীর্ষক সেমিনার

খুবিতে ক্যাম্পাস টু ক্যারিয়ার শীর্ষক সেমিনার

জাতিসংঘে যাওয়ার আগে হুঙ্কার দিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

জাতিসংঘে যাওয়ার আগে হুঙ্কার দিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

ফ্যাসিবাদের দোসররা এখনো বিচারবিভাগের গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছেন: অ্যাটর্নি জেনারেল

ফ্যাসিবাদের দোসররা এখনো বিচারবিভাগের গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ জায়গায় রয়েছেন: অ্যাটর্নি জেনারেল

গার্মেন্টস ও অন্যান্য শিল্প থেকে ভারতীয়দের অপসারণের দাবি গণঅধিকার পরিষদের

গার্মেন্টস ও অন্যান্য শিল্প থেকে ভারতীয়দের অপসারণের দাবি গণঅধিকার পরিষদের

পঞ্চগড়ে তীব্র তাপদাহে হাঁসফাঁস বিপর্যস্ত জনজীবন

পঞ্চগড়ে তীব্র তাপদাহে হাঁসফাঁস বিপর্যস্ত জনজীবন

দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে তালতলীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

দীর্ঘ ১৭ বছর পর প্রকাশ্যে তালতলীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

আমরা ১৫ বছর কথা বলতে পারিনি - মুশফিকুর রহমান

আমরা ১৫ বছর কথা বলতে পারিনি - মুশফিকুর রহমান