ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১

অবরোধের সমর্থনে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৪ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম

সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, কারাবন্দী নেতাকর্মীদের মুক্তির এক দফা এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল বাতিলের দাবিতে ৯ম দফায় অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপিসহ সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো। গতকাল রোবাবর সকাল ৬টা থেকে শুরু হওয়া ৪৮ ঘণ্টার এই অবরোধের সমর্থনে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল, পিকেটিং, সড়ক অবরোধ করে বিএনপিসহ এসব রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

অবরোধের সমর্থনে গতকাল জাতীয়তাবাদী মৎসজীবী দল রাজধানীর কাকরাইল-শান্তিনগরে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করে। এতে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির সহ-যুববিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজ, মৎসাজীবী দল কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব আব্দুর রহিম, কেন্দ্রীয় নেতা ওমর ফারুক পাটোয়ারী, মো. শাহ আলম, কবির উদ্দিন মাস্টার, কেএম সোহেল রানা, মোহাম্মদ বাকীবিল্লাহ, ছাত্রদলের ডা. আউয়াল, সাদেক, রাজু আহমেদ, মৎসজীবী দলের এইচএম হোসেন, হাজী আনোয়ার হোসেন, ইব্রাহিম চৌধুরী, এম এ জি বাবুল, শাহাদত হোসেন প্রমুখ।
এসময় রিজভী বলেন, অবৈধ আওয়ামী লীগ সরকার দেশে আমরা আর মামুরা স্টাইলে নির্বাচন করতে অপচেষ্টা করছে। কিন্তু বাংলাদেশের জনগণ এ ধরনের নির্বাচন হতে দেবে না। তিনি বলেন, শেখ হাসিনা দেশকে বিক্রি করে হলেও ক্ষমতায় থাকতে চান। তার মধ্যে কোন ধরনের দেশপ্রেম নেই। দেশ থাকলো নাকি থাকলো না, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব থাকলো নাকি থাকলো না, তাতে তাঁর কোন কিছু আসে যায় না। তাঁর চাই শুধু ক্ষমতা। কিন্তু চক্রান্ত করে আর ক্ষমতায় থাকা যাবে না। নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া বাংলাদেশে আর কোন নির্বাচন জনগণ হতে দেবে না।

অবরোধের সমর্থনে রাজধানীর ৪ স্থানে বিক্ষোভ মিছিল করে ঢাকা দক্ষিণ স্বেচ্ছাসেবক দল। দক্ষিণের সভাপতি জহির উদ্দিন তুহিন ও সাধারণ সম্পাদক সাদ মোর্শেদ পাপ্পা শিকদারের নেতৃত্বে আরামবাগ মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত, কাকরাইল মোড় থেকে শান্তিনগর মোড়, বনশ্রী রামপুরা সংযোগ সড়ক, কলাবাগানে মিছিল করে সংগঠনটির নেতাকর্মীরা। মিছিলগুলোতে উপস্থিত ছিলেন- ছাত্রদলের সাবেক নেতা জয়দেব জয়, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা মো. জসিম উদ্দিন, মনির হোসেন মৃধা, কাজী মহিউদ্দিন মহী, হাসান আলী, ওমর ফারুক, সাইফুল ইসলাম পলাশ প্রমুখ।

সেগুনবাগিচায় বিক্ষোভ মিছিল করে যুবদল। মিছিলে উপস্থিত ছিলেন যুবদলের কেন্দ্রীয় নেতা মো. সভাপতি মহসীন মোল্লা, আলমগীর হাসান সোহান, রুহুল ইসলাম মনি, কাউসার সরকার মামুন, খলিলুর রহমান। ঢাকা মহানগর দক্ষিণ যুবদল দৈনিক বাংলা মোড় থেকে ফকিরাপুল পানির ট্যাংকি পর্যন্ত বিক্ষোভ মিছিল করে। এসময় উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নুরুল ইসলাম নয়ন, দক্ষিণের আহ্বায়ক খন্দকার এনামুল হক এনামসহ দক্ষিণের নেতাকর্মীরা।

রাজধানীর মগবাজারে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে ছাত্রদলের নেতাকর্মীরা। এসময় মিছিলে উপস্থিত ছিলেন- ছাত্রদলের কেন্দ্রীয় নেতা আকতারুজ্জামান আক্তার, নাছির উদ্দিন নাছির, এমএম মুসা, রিয়াদ রহমান, মনজুরুল আলম রিয়াদ, জকির উদ্দিন আবির, রেহানা আক্তার শিরিন, ফারুক হোসেন, নাহিদুজ্জামান শিপন প্রমুখ।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদল রাজধানীর ধানমণ্ডি ইবনে সিনার সামনে থেকে শুরু করে আবাহনী মাঠ পর্যন্ত বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মো. রিসালাত ইসলাম সজীব এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূর হোসেন।

অবরোধের সমর্থনে বিএনপির নির্বাহী কমিটির সদস্য, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের নেতৃত্বে রামপুরা-বাড্ডায় বিক্ষোভ মিছিল করে ছাত্রদল। এসময় উপস্থিত ছিলেন- ছাত্রদলের কেন্দ্রীয় নেতা শাহজাহান শাওন, আশিক রহমান, কাজী শামসুল হুদা, তারেক হাসান মামুন, আমানুল্লাহ আমান, নূর আলম ভূঁইয়া ইমন প্রমুখ।

অবরোধের সমর্থনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল শাহবাগ এলাকায় বিক্ষোভ মিছিল করে। বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের নেতৃত্বে মিছিলটি শাহবাগ মোড় থেকে শুরু হয়ে পরীবাগে রাস্তা অবরোধের মাধ্যমে শেষ হয়। এসময় মিছিলে অংশগ্রহণ করেন কেন্দ্রীয় নেতা মো. হাসান, বিশ্ববিদ্যালয় এবিএম ইজাজুল কবির রুয়েল, মাসুদুর রহমান মাসুদ, গণেশ চন্দ্র রায় সাহস, মাসুম বিল্লাহ (এফ এইচ), মো. তরিকুল ইসলাম তারিক, মো. নাছির উদ্দিন শাওন, গাজী মো. সাদ্দাম হোসেন, রাজু আহমেদ, আবু হান্নান তালুকদার, সোহেল রানা, ইব্রাহিম খলিল, নাহিদুজ্জামান শিপন, আব্দুর রহিম রনি, মাহবুব আলম শাহিন, নূর আলম ভূইয়া ইমন।

এদিকে অবরোধ সফল করতে বিজয়নগর পানির ট্যাংক থেকে শুরু করে পুরানা পল্টন মোড় হয়ে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত মিছিল করে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি। এ ছাড়া ১২ দলীয় জোট, বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ঢাকার বিজয়নগর, পল্টন ও প্রেসক্লাব এলাকায় পৃথক পৃথক মিছিল ও সমাবেশ করে।

ফেনীতে যুবদল-ছাত্রদলের বিক্ষোভ : ২০টি গাড়ী ভাঙচুর
ফেনী জেলা সংবাদদাতা জানান, সকাল থেকে জেলা যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের নেতকর্মীদের শহরের সড়ক মহাসড়কে দফায় দফায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করতে দেখা যায় এবং পুলিশের সাথে দাওয়া পাল্টা দাওয়ার ঘটনা ঘটে। এতে অন্তত ২০টির অধিক গাড়ী ভাঙচুর করা হয়েছে। পুরো শহর এলাকায় মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সরেজমিনে দুপুরের দিকে শহরের ট্রাংক রোডস্থ সেন্টাল হাইস্কুলের সামনের সড়কে ঝটিকা মিছিল বের করে ছাত্রদল। এ সময় সিএনজিচালিত অটোরিকশা, পিকআপ ভ্যানসহ ছয়টি ও পরে শহরের বাণিজ্যিক এলাকা ইসলামপুর সড়কসহ ভেতরের বাজারে ২০টি যানবাহন ভাঙচুর করা হয়। স্থানীয় সূত্রে জানা যায়, দুপুর ১২টার দিকে জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক কাজী নজরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক জাকের হোসেনের নেতৃত্বে ঝটিকা মিছিল বের করা হয়। তারা অবরোধের সমর্থনে সেøাগান দিতে থাকে। এ সময় পিকেটাররা সেন্টাল হাই স্কুলের পাশের স্ট্যান্ডে তিনটি সিএনজি চালিত অটোরিকশা, একটি পিকআপসহ ৬টি যানবাহন ভাঙচুর করেন। এ কর্মসূচিতে জেলা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, ফেনী সরকারি কলেজ ছাত্রদলের আহ্বায়ক আবদুল হালিম, পৌর ছাত্রদলের সদস্য সচিব ইব্রাহিম হোসেন ইবু পাটোয়ারী, ফেনী সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক জাহিদুল আবেদিন প্রমুখ অংশ নেন।

এ ছাড়াও শহরের ইসলামপুর সড়কে ট্রাক, পিকআপ ও বিভিন্ন যানবাহনে পণ্য লোড-আনলোড করার সময় আরও ১৮/২০টি গাড়িতে ভাঙচুর চালায় অবরোধকারীরা। এ বিষয়ে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মোরশেদ আলম বলেন, তাদের মিছিল করার সময় যানবাহন ভাঙচুরের ঘটনা ঘটেছে। তবে এর সঙ্গে তাদের নেতা-কর্মীরা জড়িত নন। অন্য কেউ ভাঙজুর করেছে। ইসলামপুর সড়ক ও ভেতরের বাজারের বিষয়টি তিনি জানেন না।

ফেনী মডেল থানার (তদন্ত) কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, দুপুরের দিকে শহর এলাকায় কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনা তিনি শুনেছেন। তবে এ ঘটনায় কেউ অভিযোগ করেননি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

কুষ্টিয়া পৌর বিএনপির বিক্ষোভ মিছিল
বিশেষ সংবাদদাতা জানান, রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধের প্রথম দিনে কুষ্টিয়া থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। তবে দোকানপাট খুলেছে। শ্রেণীকার্যক্রম ও পরীক্ষা চলছে শিক্ষাপ্রতিষ্ঠানে। গতকাল সকালে কুষ্টিয়া শহরের বড়বাজার রেলগেট থেকে বড় স্টেশন রোড এলাকায় বিক্ষোভ মিছিল করেছে কুষ্টিয়া পৌর বিএনপি। এছাড়াও কুষ্টিয়া বাইপাসসহ শহরের কয়েকটি স্থানে বিক্ষিপ্তভাবে মিছিল করেছে বিএনপি’র কিছু নেতা কর্মী। মহাসড়কে বিপুল সংখ্যক তিন চাকার সিএনজি ও ব্যাটারিচালিত যানবাহন দেখা গেছে।

অবরোধ কর্মসূচি চলাকালে অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে কুষ্টিয়া শহরের মোড়ে মোড়ে এবং উপজেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশের অবস্থান দেখা গেছে। সেই সঙ্গে র‌্যাব, বিজিবি ও পুলিশি টহল অব্যাহত ছিল।

ফতুল্লায় যুবদলের বিক্ষোভ মিছিল
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, ফতুল্লা থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক রিয়াদ মোহাম্মদ চৌধুরীর নির্দেশে ফতুল্লায় বিক্ষোভ মিছিল করেছে যুবদল নেতাকর্মীরা। অবরোধের সমর্থনে গতকাল সকাল সাতটার দিকে যুবদল নেতা সাগর সিদ্দিকীর নেতৃত্বে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের আলীগঞ্জ এলাকায় এ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি আলীগঞ্জ পাম্প এলাকা থেকে শুরু হয়ে দাপা বালুর ঘাট এলাকায় এসে শেষ হয়। এসময় মিছিলে অংশ নেওয়া যুবদল নেতা-কর্মীরা সরকারের পদত্যাগ দাবিসহ সরকার বিরোধী নানা সেøাগান দেন।

বিএনপির ঝটিকা মিছিল
রাজশাহী ব্যুরো জানায়, এক দফা দাবিতে বিএনপি ও সমমনা দল আহূত ৯ম দফার ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি রাজশাহীতে শান্তিপূর্ণভাবে চলছে। বন্ধ রয়েছে দুরপাল্লার যানবাহন। বিআরটিসির বাসগুলোও রয়েছে বন্ধ। অবোরধের সমর্থনে বিএনপি মহানগর জেলার উদ্যোগে ঝটিকা মিছিল করেছে তারা। নগরজুড়ে টহল দিচ্ছে র‌্যাব-পুলিশ।

ঝালকাঠিতে ছাত্রদলের ঝটিকা মিছিল
ঝালাকঠি জেলা সংবাদদাতা জানান, অবরোধের পক্ষে ঝটিকা মিছিল করেছে জেলা ছাত্রদল। গতকাল সকালে জেলা ছাত্রদলের সহ-সভাপতি কেশব সুমনের নেতৃত্বে ছাত্রদলের কয়েকজন নেতাকর্মী শহরের পোস্ট অফিসের সামনে থেকে মিছিল বের করে। মিছিলটি পরে আমতলা সড়কের দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। মিছিল থেকে খালেদা জিয়ার মুক্তি ও নির্বাচন বাতিলের দাবি জানানো হয়।

কুষ্টিয়ায় বিএনপি-জামায়াতের নবম দফা অবরোধ কর্মসূচির প্রথম দিন
বগুড়া-জয়পুরহাট সড়কে মিছিল
বগুড়া ব্যুরো জানায়, দেশব্যাপী ৪৮ ঘন্টা অবরোধের সমর্থনে বগুড়া-জয়পুরহাট মহাসড়কের কিচক বাজারে মিছিল হয়েছে। গতকাল দুপুরে অনুষ্ঠিত এ মিছিল সমাবেশে বক্তব্য দিতে গিয়ে বগুড়া শিবগন্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক, অ্যাড. আব্দুল ওহাব বলেন, পুরো দেশ ও বিশ্ব জনমত আজ সরকারের বিপক্ষে। তারপরও বেহায়া এই ফ্যাসিস্ট শাসকদের পতন ঘটাতে আমরা পথে নেমেছি। পতন ঘটিয়েই ঘরে ফিরবো ইন শা আল্লাহ।

মোরশেদ মিল্টনের নেতৃত্বে গাবতলীতে বিক্ষোভ মিছিল
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা বিএনপির বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেন উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিল্টন ও সাংগঠনিক সম্পাদক মোমিনুল হাসান মমিন এবং শাহাদৎ হোসেন খান সাগর। এসময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সহ-সভাপতি আশরাফ হোসেন, নজমুল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ফিরোজ মন্ডল, সুরাইয়া জেরিন রনি, পৌর বিএনপির যুগ্ম সম্পাদক হারুনুর রশিদ হারুন, উপজেলা বিএনপির সহ-সাধারণ সম্পাদক আঃ গফুর, আকতারুজ্জামান লিটন, মিজানুর রহমান মিন্টু, মোরশেদ আল আমিন লেমন, সাজেদুর রহমান সুজন, সহ-সাংগঠনিক সম্পাদক মিনহাজুল ইসলাম, কোষাধ্যক্ষ মোস্তাফিজার রহমান রঞ্জু, প্রচার সম্পাদক এমআর ইসলাম রিপন, যুবদল নেতা আরিফুর রহমান মজনু, রুহুল হাসান রুহিন, আব্দুল লতিফ, মশিউর রহমান, চঞ্চল কুমার, সোহেল রানা, জনি ইসলাম, কাদের, সাইফুল, শিপন আহম্মেদ, মহিলাদল নেতা সহমিনা আক্তার রুমা, কানিজ সুলতানা সুরভী, স্বেচ্ছাসেবকদল নেতা রাকিবুল হাসান হিরু, সুজা উদ্দিন, মামুনুর রশিদ ঠান্ডু, সোহেল মন্ডল, পবন সরকার, আব্দুল রহমান লেমন ছাত্রদল নেতা এমআর হাসান পলাশ, এসএম রাঙ্গা, তৌকিরুল ইসলাম তৌকির, মোস্তাফিজার রহমান, জাকিরুল ইসলাম লুকু, রাহাত রহমান তাসকিন প্রমুখ।

জামায়াতে ইসলামী বাংলাদেশ গাবতলী উপজেলা শাখার উদ্যোগে মিছিল বের করা হয়। মিছিলে অংশ নেন উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল মজিদ, আব্দুল মোত্তালেব, সাইফুল ইসলাম, সাখাওয়াত হোসেন, বোরহান উদ্দিন’সহ বিভিন্ন ইউনিয়নের জামায়াত নেতৃবৃন্দ প্রমূখ।

গাবতলী পৌর বিএনপির বিক্ষোভ মিছিল
গাবতলী পৌর বিএনপির বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেন জেলা বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক ও উপজেলা বিএনপির সদস্য মেয়র সাইফুল ইসলাম। মিছিলে অংশ নেন পৌর বিএনপির সাধারণ সম্পাদক আব্দুর রহিম পিন্টু, উপজেলা বিএনপির সদস্য আবুল হোসেন মোল্লা, পৌর বিএনপির সাবেক আহবায়ক ছাবেদ আলী, বর্তমান সহ-সভাপতি আতোয়ার রহমান, আফছার আলী মিজু, মতিউর রহমান মতি, আব্দুল গফুর শাহ, এস্কেন্দার আলী ময়না, আবু হাসনাত সাহিন, যুগ্ম সম্পাদক সাহিদুল ইসলাম ও খোরশেদ আলম জুয়েল, সাংগঠনিক সম্পাদক তরিকুল ইসলাম ও তাজুল ইসলাম, কোষাধ্যক্ষ প্রভাষক হামিদুল হক শিলু, দপ্তর সম্পাদক মোস্তফা কামাল কনক, প্রচার সম্পাদক নাছির উদ্দিন বুলবুল, শ্রম বিষয়ক সম্পাদক রহেদুল ইসলাম, কৃষি বিষয়ক সম্পাদক নুরেজ্জামান, বিএনপি নেতা ইউসুফ আলী সাখিল, সবুজ, গোলাম রব্বানী, লিটু, টুটুন, হিটলু, মতিয়ার, ফারুক, আনোয়ার, সাজু, রঞ্জু, বাবু, শহিদুল, সোহাগ মন্ডল, যুবদল নেতা আনোয়ার হোসেন, মাহারুফ সম্্রাট, তাজুল, দৌলত, নিপুল, ছনি, সাব্বির, মোস্তা, বাবু, সোহাগ, বেলাল, বিপ্লব, রাজিব, সজল, মোহন, পলাশ, শ্রমিকদল নেতা শফিকুল, জিল্লুর, বাবু, আনিছার, মর্নিং, সিহাব, বাপ্পী, ছাত্রদল নেতা গনি, সাখাওয়াত, ওহাব, মুন, বিপ্লব, মমিন, রাহী, সাহেল, নাহিদ, মঈনুল, মেহেদী, মনি, সাঈদ, রিয়াদ, তাঁতীদল নেতা পলিন, সৌরভ, মহিলাদল নেতা ববিতা প্রমুখ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান