ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতি প্রস্তাবে মার্কিন ভেটো গাজা উপত্যকায় ২৪ ঘণ্টায় ৩১০ ফিলিস্তিনি নিহত :: হামাসের নিন্দা :: ভেটো ফিলিস্তিনি নির্মূল অব্যাহত রাখার নতুন লাইসেন্স -ফিলিস্তিনি প্রধানমন্ত্রী :: আমেরিকা নিহতদের অপমান করেছে -রাশিয়া :: শিশুদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থান গাজা

নতুন উদ্যমে ইসরাইলের বর্বরতা

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১০ ডিসেম্বর ২০২৩, ১২:১৬ এএম | আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩, ১২:১৬ এএম

গাজায় ইসরাইলি বিভীষিকা বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আহূতে প্রস্তাবে ভেটো দিয়ে মানবতার বিরুদ্ধে অবস্থান নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্ব মানবাধিকার দিবসের দু’দিন আগে নারী ও শিশুসহ ফিলিস্তিনি জনগণকে পাইকারী ‘গণহত্যা’য় মার্কিন যুক্তরাষ্ট্রের আস্কারা পেয়ে পূর্ণ উদ্যমে তাদের পৈশাচিকতা চালিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যে পশ্চিমাদের ‘জারজ’ অভিশপ্ত ইসরাইল। একদিকে যখন মানবাধিকারের মান রক্ষায় ব্যর্থতার জন্য ১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে, সেইদিনই যুদ্ধবিরতির একটি প্রস্তাবে ভেটো দেয়াকে দ্বিমুখী নীতি বলে সোচ্চার হয়েছে জাতিসংঘ, আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠী ও পৃথিবীর বিভিন্ন দেশ। গাজার কর্তৃপক্ষ জানিয়েছেন, গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় ২৪ ঘণ্টার মধ্যে অন্তত ৩১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরাইল দক্ষিণাঞ্চলীয় শহর হেবরন এবং কালকিলিয়ার পাশাপাশি জেরিকো, জেনিন, সালফিট এবং রামাল্লায় অভিযান চালায়। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম সিরিয়ায় একটি ইসরাইলি ড্রোন একটি গাড়িতে গুলি চালিয়ে চারজনকে হত্যা করেছে। ফিলিস্তিন অলিম্পিক কমিটি জানিয়েছে, গাজায় ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ৬৪ জন ক্রীড়াবিদ ও ক্রীড়া সংশ্লিষ্ট কর্মকর্তা নিহত হয়েছে। আর মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে বলেছেন যে, ওয়াশিংটন কংগ্রেসকে ইসরাইলের মেরকাভা ট্যাঙ্কের জন্য ৪৫ হাজার গোলা বিক্রির অনুমোদন দিতে বলেছে। এদিন ফিলিস্তিনিরা বিশিষ্ট কবি এবং পণ্ডিত রেফাত আলিরেরকে শ্রদ্ধা জানিয়েছে, যিনি গাজায় সংবাদ শিরোনামের পেছনের গল্প বলতে চেয়েছিলেন এবং যিনি ইসরাইলের হাতে নিহত হন।
শুক্রবার যুদ্ধবিরতির প্রস্তাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্য পক্ষে ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্র ভেটো দিয়েছে আর যুক্তরাজ্য ভোট দেওয়া থেকে বিরত ছিল। যুক্তরাষ্ট্রের ভেটোর কারণেই কোনো কার্যকর পদক্ষেপ নিতে পারেনি নিরাপত্তা পরিষদ।
এদিকে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ বলেন, এটি অপমানজনক এবং যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়ে ইসরাইলকে গণহত্যা, ধ্বংস ও বাস্তুচ্যুত করার জন্য আরেকবার লাইসেন্স দিলো যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনের জাতিসংঘের দূত রিয়াদ মনসুর বলেন, ভোটের ফলাফলে বিপর্যয় নেমে এসেছে। আপনি যদি ফিলিস্তিনি জনগণকে সমর্থন করেন তবে আপনাকে অবশ্যই এ যুদ্ধের বিরুদ্ধে দাঁড়াতে হবে, লাখো ফিলিস্তিনির জীবন ঝুলে আছে।
মার্কিন ভেটোর তীব্র নিন্দা জানিয়ে ওয়াশিংটনের পদক্ষেপকে অনৈতিক এবং অমানবিক বলছে সশস্ত্র ফিলিস্তিনি প্রতিরোধী গোষ্ঠী হামাস। তারা বলেছে, ভেটো দেওয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্র আমাদের মানুষের হত্যা, গণহত্যা চালানো এবং জাতিগত নির্মূল করার প্রক্রিয়ার সঙ্গে সরাসরি অংশ নিলো।
যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেছেন, এই ভেটো দেওয়ার মাধ্যমে যুক্তরাষ্ট্র গাজায় মৃত্যু, ব্যাপক ধ্বংস এবং মানবিক বিপর্যয়ের মুখে বেসামরিক দুর্ভোগের প্রতি নির্মম অবহেলা দেখিয়েছে।
ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) বলেছে, নিরাপত্তা পরিষদও চলমান হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। যুক্তরাষ্ট্র একা ভেটো দিয়েছে। গাজার হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে সংস্থাটি বলেছে, মানুষের জীবন তাদের কাছে কম গুরুত্বপূর্ণ। হিউম্যান রাইটস ওয়াচের সাবেক নির্বাহী পরিচালক কেনেথ রথ বলছেন, মার্কিন সরকার যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আত্মরক্ষার জন্য ইসরাইলের অধিকারকে প্রাধান্য দিচ্ছে। তিনি বলেন, বাইডেন কী মনে করেন? এর মাধ্যমে কি হামাস আরও ক্ষিপ্ত হচ্ছে না? সংস্থাটি বলেছে, অস্ত্র সরবরাহ ও কূটনৈতিক সমর্থন অব্যাহত রেখে গাজায় ইসরাইলের যুদ্ধাপরাধে জড়িয়ে পড়ার ঝুঁকিতে রয়েছে যুক্তরাষ্ট্র।
মার্কিন ভেটোর পর ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে সতর্ক করে এএফপিকে বলেছেন, যতদিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে সমর্থন করবে ততদিন যুদ্ধ অব্যাহত থাকবে এবং ওই অঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি বজায় থাকবে।
জাতিসংঘের চীনা স্থায়ী প্রতিনিধি ঝাং জুন বলেছেন, গাজার মানুষের জীবন ও নিরাপত্তার কথা চিন্তা করে যুদ্ধবিরতি প্রত্যাখান করা আত্ম-প্রতারণামূলক। নারী ও শিশু ও মানবাধিকার সুরক্ষার কথা উল্লেখ করে যুদ্ধ চালিয়ে যাওয়াকে প্রত্যাখ্যান করা ভণ্ডামি।
জাতিসংঘে রাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়ানস্কি বলেছেন, যুক্তরাষ্ট্রের কারণেই আমাদের চোখের সামনে কয়েক হাজার ফিলিস্তিনি ও ইসরাইল বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে রাশিয়া। জাতিসংঘে ফ্রান্সের রাষ্ট্রদূত নিকোলাস ডি রিভিয়ের বলছেন, গাজার সংকট আরো তীব্র হচ্ছে কিন্তু নিরাপত্তা পরিষদে ঐক্যের অভাবে বারবার কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া সম্ভব হয়নি।
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান বলেছেন, ভেটো দেওয়ার পর গাজা ইস্যুতে যুক্তরাষ্ট্র এখন একাই রয়ে গেছে। তিনি বলেন, গাজা ইস্যুতে ইসরাইলের কাছে অসহায় যুক্তরাষ্ট্র। গ্রিসের সাবেক অর্থমন্ত্রী ইয়ানিস ভারোফাকিস, নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, নিউইয়র্কে জাতিসংঘের মানবাধিকার হাই কমিশনারের সাবেক প্রধান ক্রেগ মোখিবার, মার্কিন এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন।
তবে, জাতিসংঘে ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান ভোটের পরে নিরাপত্তা পরিষদে ভাষণ না দিলেও এক বিবৃতিতে বলেন, সব জিম্মিদের ফিরিয়ে আনা এবং হামাসের ধ্বংসের মাধ্যমেই যুদ্ধবিরতি সম্ভব হবে। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেছেন, যুদ্ধবিরতি দিলে হামাস সন্ত্রাসী সংগঠনকে ধ্বংস করা যাবে না।
আর মার্কিন দূত রবার্ট উড বলছেন, যুদ্ধবিরতির প্রস্তাবের খসড়া তৈরি ও ভোটাভুটির প্রক্রিয়াটি খুব দ্রুত করা হয়েছে এবং এতে উপযুক্ত পরামর্শেরও অভাব ছিল। তিনি বলেন, ৭ অক্টোবর ইসরাইলের ওপর হামাসের আকস্মিক হামলার কথাই খসড়ায় আনা হয়নি। জাতিসংঘে ব্রিটেনের রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড বলেছেন, প্রস্তাবে হামাসের কোনো মন্তব্য না থাকায় তার দেশ ভোটদানে বিরত ছিল। তিনি বলেন, ইসরাইলকে হামাসের সৃষ্ট হুমকি মোকাবিলা করতে সক্ষম হতে হবে এবং আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলতে হবে।
ওদিকে জাতিসংঘে রাশিয়ার প্রথম উপ-স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি বলেছেন, যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র নিহত হাজার হাজার ফিলিস্তিনি ও ইসরাইলি বেসামরিকদের অপমানিত করেছে। তিনি উল্লেখ করেন, ‘আমাদের আমেরিকান সহকর্মীরা নিন্দা করেছে হাজার হাজার ফিলিস্তিন এবং ইসরাইলে নারী ও শিশুসহ আরো বেসামরিক নাগরিকদের, জাতিসংঘের কর্মীদের, যারা তাদের সাহায্য করার চেষ্টা করছে তাদের মৃত্যুর। ইতিহাস মূল্যায়ন করবে ওয়াশিংটন কী করেছে’।
কূটনীতিক বলেন, ‘কেউ গণতন্ত্র, মানবাধিকার, শান্তি, নিরাপত্তা, কিছু নিয়ম ও শৃঙ্খলা সম্পর্কে অনেক সুন্দর কিন্তু খালি কথা বলতে পারে, কিন্তু আজ, আমরা এসব শব্দের আসল মূল্য শিখেছি, কারণ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দুই সদস্য ইসরাইলের গণহত্যা, নৃশংসতায় জড়িত থাকতে পছন্দ করেছেন’।
তিনি উপসংহারে বলেন, ‘এখানে কাউন্সিলে ওয়াশিংটন এবং লন্ডন আমাদের রেখে যাওয়া সীমিত এবং দাঁতবিহীন কাঠামোর মধ্যে বেসামরিক নাগরিকদের দুর্ভোগ লাঘব করবে এমন একটি সিদ্ধান্ত নেওয়ার জন্য আমাদের ত্রিগুণ প্রচেষ্টা ছাড়া আর কিছুই করার নেই’।
ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মুহাম্মাদ শতায়েহ মার্কিন যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা ব্যবহারের কারণে গাজায় ইসরাইলি আগ্রাসন বন্ধের প্রস্তাব গ্রহণে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্যর্থতাকে ফিলিস্তিনিদের নির্মূল অব্যাহত রাখার জন্য ইসরাইলি দখলদারিত্বের জন্য একটি নতুন লাইসেন্স হিসাবে বর্ণনা করেছেন।
গতকাল জারি করা এক প্রেস বিবৃতিতে প্রধানমন্ত্রী রেজুলেশনের পক্ষে ভোট দেয়া দেশগুলোর প্রতি তার কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তাদের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া এবং ইসরাইলি আগ্রাসন বন্ধে তাদের প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান। তিনি ইসরাইলি আগ্রাসনের দুই মাস পর গাজা উপত্যকায় লাইফলাইন পুনরুদ্ধারে খাদ্য, ওষুধ এবং জ্বালানিসহ অত্যধিক প্রয়োজনীয় মানবিক সহায়তা সরবরাহের আহ্বান জানান।
শতায়েহ ব্যাখ্যা করেন যে, ভেটো ব্যবহার করে যারা বেসামরিক নাগরিকদের জীবনের যত্ন নেওয়ার দাবি করে তাদের মিথ্যাকে প্রকাশ করে এ পদক্ষেপটিকে বিশ্বের মুক্ত মানুষের জন্য অপমান এবং ন্যায়বিচার, স্বাধীনতা এবং বিশেষ করে মানবাধিকারের সর্বজনীন ঘোষণার ৭৫তম বার্ষিকীতে বৈশ্বিক পর্যায়ে মানবাধিকারের মূল্যবোধের লঙ্ঘন হিসাবে বিবেচনা করে।
গাজা শিশুদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থান : অপরদিকে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার জন্য ইউনিসেফের আঞ্চলিক পরিচালক অ্যাডেল খোদর গতকাল বলেছেন, গাজা স্ট্রিপ শিশুদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থান। তিনি বলেছেন, প্রতিদিন অসংখ্য শিশু হতাহত হচ্ছে, পুরো আশেপাশের এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।
খোদর বলেছেন, ‘ভূমিতে আমাদের দল অঙ্গহারা এবং তৃতীয়-ডিগ্রি পোড়া শিশুদের সাথে দেখা করার বর্ণনা দেয় এবং শিশুরা তাদের চারপাশের অব্যাহত সহিংসতায় হতবিহ্বল’। ‘দশ মিলিয়নের কাছাকাছি শিশুকে তাদের বাড়ি থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে, পানি, খাবার বা সুরক্ষা ছাড়াই ক্ষুদ্র, জনাকীর্ণ এলাকায় ঠেলে দেওয়া হয়েছে, তাদের শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং পানিবাহিত রোগের ঝুঁকি বেড়েছে’। তিনি উপসংহারে বলেন, ‘বিশ্ব দেখছে, অসহায় এবং বিধ্বস্ত - আমরা দ্রুত কাজ করতে পারছি না। এটি অবিলম্বে বন্ধ হওয়া উচিত’।
এদিকে জাতিসংঘের তথ্য উদ্ধৃত করে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি সামরিক বাহিনী আকাশ, স্থল ও সমুদ্র থেকে ছিটমহল বিস্ফোরণে বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যে ২৪ ঘন্টার মধ্যে গাজায় কমপক্ষে ৩১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। ৭ অক্টোবর থেকে গাজায় নিহত ১৭ হাজার ৫শ’ মানুষের মধ্যে প্রায় ৭০ শতাংশ নারী ও শিশু বলে জানা গেছে। ইসরাইলি হামলায় প্রায় ৪৬ হাজার মানুষ আহত হয়েছে।
ওদিকে এখনও পর্যন্ত গাজা ভূখণ্ডে হামাসের সঙ্গে যুদ্ধে মৃত্যু হয়েছে ৯১ জন ইসরাইলি সৈনিকের। শুক্রবার এমনটাই জানিয়েছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। সূত্র : তাস, আল-জাজিরা ও রয়টার্স।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

সিলেটে রাজনৈতিক মামলা থেকে বিএনপি নেতা মাহবুব চৌধুরী সহ অর্ধশতাধিক নেতাকর্মীর খালাস

সিলেটে রাজনৈতিক মামলা থেকে বিএনপি নেতা মাহবুব চৌধুরী সহ অর্ধশতাধিক নেতাকর্মীর খালাস

ইরানের ই-কমার্স বাণিজ্যের মূল্য ২ বছরে তিনগুণ বেড়েছে

ইরানের ই-কমার্স বাণিজ্যের মূল্য ২ বছরে তিনগুণ বেড়েছে

বাইডেন-মোদি বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আলোচনা

বাইডেন-মোদি বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ নিয়ে আলোচনা

কাপ্তাই অটোরিকশা চালকদের ১ম দিনের মত অবরোধ, যাত্রীদের দুর্ভোগ

কাপ্তাই অটোরিকশা চালকদের ১ম দিনের মত অবরোধ, যাত্রীদের দুর্ভোগ

সাকুরা পরিবহনের চাপায় চালকসহ দুই মোটরসাইকেল আরোহী নিহত

সাকুরা পরিবহনের চাপায় চালকসহ দুই মোটরসাইকেল আরোহী নিহত

সোনালী ব্যাংকের সিনিয়র ম্যানেজমেন্ট টিমের সভা অনুষ্ঠিত

সোনালী ব্যাংকের সিনিয়র ম্যানেজমেন্ট টিমের সভা অনুষ্ঠিত

বিটিভির নতুন মহাপরিচালক মাহবুবুল আলম

বিটিভির নতুন মহাপরিচালক মাহবুবুল আলম

কানপুরেও একই দল নিয়ে খেলবে ভারত

কানপুরেও একই দল নিয়ে খেলবে ভারত

রাঙামাটিতে ৭২ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন চলছে, ১৪৪ ধারা প্রত্যাহার

রাঙামাটিতে ৭২ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন চলছে, ১৪৪ ধারা প্রত্যাহার

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন : দ্বিতীয় দফা ভোট গণনা চলছে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন : দ্বিতীয় দফা ভোট গণনা চলছে

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদার আর নেই

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদার আর নেই

বৈরুতে ইসরাইলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৫ : লেবানন মন্ত্রণালয়

বৈরুতে ইসরাইলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৫ : লেবানন মন্ত্রণালয়

“তরুণ প্রজন্মকে মাদকাসক্তি প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্যে সচেতন থাকতে হবে”

“তরুণ প্রজন্মকে মাদকাসক্তি প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্যে সচেতন থাকতে হবে”

ইরানে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৫১

ইরানে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৫১

ভারতের কাছে হেরে ছয়ে নেমে গেল বাংলাদেশ

ভারতের কাছে হেরে ছয়ে নেমে গেল বাংলাদেশ

কুষ্টিয়ার ভেড়ামারায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ২২৫তম শাখার উদ্বোধন

কুষ্টিয়ার ভেড়ামারায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ২২৫তম শাখার উদ্বোধন

বিশ্বব্যাংকের কাছে কারিগরি সহায়তা চায় বিএসইসি

বিশ্বব্যাংকের কাছে কারিগরি সহায়তা চায় বিএসইসি

নববী আদর্শের আলোকে দেশ শাসনে ব্যর্থ হলে মানবতার শান্তি আসবে না-কুমিল্লায় মহাসম্মেলনে মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম

নববী আদর্শের আলোকে দেশ শাসনে ব্যর্থ হলে মানবতার শান্তি আসবে না-কুমিল্লায় মহাসম্মেলনে মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম

মাদারীপুরে ভ্যানের ধাক্কায় শিশু নিহত

মাদারীপুরে ভ্যানের ধাক্কায় শিশু নিহত

মাদারীপুরে ছাত্র আন্দোলনে অংশ নেয়ার জেরে অর্ধশত ঘর-বাড়ী ভাংচুর, ১০ ঘরে আগুন: আহত ২০

মাদারীপুরে ছাত্র আন্দোলনে অংশ নেয়ার জেরে অর্ধশত ঘর-বাড়ী ভাংচুর, ১০ ঘরে আগুন: আহত ২০