ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে মানববন্ধন

সরকারের কোনো কিছুতে অংশগ্রহণ না করতে জনগণকে বিএনপির আহ্বান

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১১ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম

সরকারের কোন কিছুতে জনগণকে অংশগ্রহণ না করতে আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান। তিনি বলেন, বাংলাদেশের মানুষ আজকে রাস্তায় নেমে পড়েছে, আজকে মিছিলে মিছিলে সারা বাংলাদেশ আপ্লুত। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যিনি বিএনপিকে সংগঠিত করে নতুন করে দাঁড় করিয়েছেন, তার আহ্বান, আপনারা যে যেখান থেকে পারেন সরকারের বিরুদ্ধে না বলুন, না বলুন, না বলুন। সরকারের কোনো কিছুতে অংশগ্রহন করবেন না। এমনকি দোকানপাট শ্রমিক যারা আছেন সবাই দোকান-পাট বন্ধ করে দিন, আপনাদের বিদেশ ভ্রমণ বন্ধ করে দিন, আপনাদের বিয়ে-সাদীর পার্টিগুলো ছোট করে দিন।
গতকাল রোববার আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন। সেলিমা রহমান বলেন, মনে রাখতে হবে, আজকে পেঁয়াজের দর ২২০ টাকা হয়েছে, জিনিসপত্রের দাম আগুন। আমাদের মানুষ না খেয়ে মরছে, এই নেতাকর্মীরা যারা আজকে পরিবারের সাথে থাকতে পারছে না, বনে-জঙ্গলে ঘুরে বেড়াচ্ছে তাদের কথা চিন্তা করে আপনারা আসুন, আমরা সবাই ঐক্যবদ্ধ হই। অতিশিগগিরই এই জনগণ এই ফ্যাসিস্ট সরকারের পতন ঘটাবে।

জনগণের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা নেমে আসুন। নেমে এসে প্রতিরোধে-প্রতিবাদ গড়ে তুলুন। আমরা শান্তিপূর্ণ আন্দোলন করছি। তারা (ক্ষমতাসীনরা) লাঠিয়াল বাহিনী, হেলমেট বাহিনী তৈরি করে জনগণের ওপর অত্যাচার করছে। এটা বেশি দিন চলবে না। মনে সাহস রাখুন। আমরা রাজপথে আছি, রাজপথে থাকবো। মিছিলে মিছিলে সারা বাংলাদেশ ভরে দেবো তুবুও এই সরকারের নির্বাচন আমরা মানব না মানব না।
টানা এক মাসের বেশি সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি বাদ দিয়ে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে ফুটপাতে বিএনপির নেতা-কর্মীরা মানববন্ধনে দাঁড়ায়। মুহুর্তের মধ্যে মানববন্ধনে হাজারো নেতা-কর্মীর ঢল নামে। ১২টার আগেই নেতারা বক্তব্য দিয়ে মানববন্ধন শেষ করেন।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির ব্যানারে নেতাকর্মীরা ‘মানবাধিকার দিবস সফল হোক, সফল হোক’ ‘এক দফা এক দাবি শেখ হাসিনা তুই কবে যাবি’ ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ভাইয়ের মুক্তি চাই’, ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, মির্জা আব্বাস ভাইয়ের মুক্তি চাই’, ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, আমীর খসরু ভাইয়ের মুক্তি চাই’, ‘জেলের তালা ভাংগব, নেতাদের আনব’, ‘এই মুহুর্তে সরকার নির্দলীয় সরকার’ ইত্যাদি শ্লোগান দিতে থাকে। মানবন্ধবনে কর্মী-সমর্থক বেশি হলেও আত্মগোপনে থাকা দলের নেতারা অংশ নেন।

২৮ অক্টোবরের মহাসমাবেশ পণ্ড করে দেয়ার পর থেকে দলের নেতাকর্মীদের ওপর দমনপীড়নের চিত্র তুলে ধরে সেলিমা রহমান বলেন, ওরা শুধু আমাদের মহাসচিবসহ সিনিয়র নেতাদের শুধু কারারুদ্ধই করেনি, তাদের জামিন পাওয়ার যে ন্যায্য অধিকার সেটা পর্যন্ত দেয়া হচ্ছে না। আজকে বিচার বিভাগকে সম্পূর্ণ দলীয়করণ করে বিচারকরা একজনের নির্দেশে চলছে। সেই নির্দেশ হলো দেশ যিনি শাসন করছে যিনি অবৈধভাবে ভোটারবিহীন অবস্থায় বাংলাদেশের সরকারে জোর করে বসে আছে তিনিই সব নির্দেশ করছেন।

তিনি বলেন, আজকে এমন অবস্থা হয়েছে যে, বাবাকে না পেলে ছেলেকে নিয়ে যায়, ছেলেকে না পেলে মাকে নিয়ে যায়। মায়ের ডাকের মানববন্ধনে একজন মহিলা বলেছে, তার বিরুদ্ধে মার্ডার কেইস দুইটা দেয়া হয়েছে, সে পালিয়ে বেড়াচ্ছে। এই হলো দেশের অবস্থা, এই হলো বাংলাদেশের মানুষ, এই হলো বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি। বাংলাদেশের মানুষের ওপর যত নিপীড়ন হচ্ছে এরকম নিপীড়ন বোধহয় আর কোথাও নেই। মানবাধিকার লঙ্ঘনে এখন বাংলাদেশ এক নম্বর। গত ১৫ বছরের নেতা-কর্মী-খুন-হত্যা করেছে, গত ২৮ অক্টোবর থেকে এখন পর্যন্ত ২০ হাজার নেত-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এভাবে সর্বগ্রাসী ডাইনি দানব বাংলাদেশ পরিচালনা করছে।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, আজকে বিশ্ব মানবাধিকার দিবস। এই দিবসে বিএনপি মানববন্ধন ডেকেছে। বিভিন্ন জায়গায় নেতা-কর্মীদের দাঁড়াতে দেয়া হয়নি, তাদের লাঠিপেটা করেছে এই সরকারের প্রশাসন।
তিনি বলেন, বিএনপির অফিস বন্ধ রেখে তারা একদলীয় নির্বাচন করছে। যে নির্বাচনে তাদেরই অনুগত নেতাদের স্বতন্ত্র, ডামি প্রার্থী দাঁড় করে নির্বাচন দেখাচ্ছে। তাই প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনী, পুলিশ প্রশাসনকে আমরা বলতে চাই, আপনারা বিবেক দিয়ে কাজ করুন। আপনাদেরকে যেভাবে আজকে টাকার লোভ দেখিয়ে, কোটি কোটি টাকা দিয়ে জনগণের ট্যাক্সের টাকা দিয়ে আপনাদেরকে পেট ভরাচ্ছে এটা চিরদিন থাকবে না।

তথ্য মন্ত্রী হাছান মাহমুদের বক্তব্যের সমালোচনা করে সেলিমা রহমান বলেন, হাছান মাহমুদ বলেছেন, যদি বিএনপি বাড়াবাড়ি করে দাঁতভাঙা জবাব দেবে। আমরা বলতে চাই, তিনি বলার কে? কারণ তিনি একটা ভোটারবিহীন দিনের ভোট রাতে করে তিনি এমপি হয়ে মন্ত্রী হয়ে ক্ষমতায় এসেছেন। এদেশ কি তার? এই দেশ বাংলাদেশের মানুষের, এদেশ স্বাধীন করেছে বাংলাদেশের জনগণ। কাজেই জনগণ ঐক্যবদ্ধ হলে আপনারা কেউ টিকতে পারবেন না। বিএনপি রাজধানী ছাড়াও সারাদেশের জেলা সদরে অনুষ্ঠিত হচ্ছে একযোগে।

দলের ভাইস চেয়ারম্যান প্রফেসর ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, বিশ্ব মানবাধিকার দিবসে আজকে বাংলাদেশে মানবাধিকার ভুলন্ঠিত, মানুষের অধিকার, গণতন্ত্র ও আইনের শাসন কোথাও নেই। এই অবস্থায় সকলকে সোচ্চার হতে হবে, সকলকে অন্যায়-অবিচার-কুশাসনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। নেতাকর্মী সকলকে ভয়ভীতি উপেক্ষা করে আগামী দিনে গণতন্ত্র পুনরুদ্ধারের যে সংগ্রাম চলছে সেই সংগ্রামকে আরও শানিত করার জন্য আজকে যেমন রাস্তায় নেমে এসেছেন, ইনশাল্লাহ স্বৈরাচারের পতন না হওয়া পর্যন্ত আপনারাসহ আমরা রাস্তায় থাকব।

বিএনপির কেন্দ্রীয় নেতা কাদের গণি চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টো কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, তাসসিনা রুশদীর লুনা, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, কেন্দ্রীয় নেতা মোস্তাফিজুর রহমান বাবুল, রেহানা আখতার রানু, মীর নেওয়াজ আলী, হুম্মাম কাদের চৌধুরী, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ প্রমূখ বক্তব্য রাখেন।

জাতীয় প্রেসক্লাবের সামনে সম্মিলিত পেশাজীবী পরিষদের সিনিয়র নেতা রুহুল আমিন গাজীর নেতৃত্বে আলাদা মানবন্ধন করে। সেখানে পেশাজীবী নেতারা বক্তব্য রাখেন। এছাড়া গণতন্ত্র মঞ্চ কাওরান বাজারে জাতীয় মানবাধিকার কমিশনের অফিসের সামনে, ১২ দলীয় জোট, গণধিকার পরিষদ(নূর) বিজয়নগরে পানির ট্যাংকের সামনে, জাতীয়তাবাদী সমমনা জোট পুরানা পল্টনে আল-রাজী কমপ্লেক্সের সামনে, এলডিপি জাতীয় প্রেসক্লাবের সামনে, গণফোরাম-পিপলস পার্টি কদম ফোয়ারার কাছে, গণতান্ত্রিক বাম ঐক্য, জাতীয় প্রেসক্লাবের উল্টো দিকে, এলডিপি জাতীয় প্রেসক্লাবের সামনে, লেবার পার্টি তোপখানা রোডে মেহরাব প্লাজার সামনে, গণঅধিকার পরিষদ(রেজা কিবরিয়া) পুরানা পল্টনে দলের কার্যালয়ের সামনে, এবি পার্টি বিজয় নগরে ৭১ হোটেলের সামনে আলাদা আলাদাভাবে মানববন্ধন কর্মসূচি করে।

যশোর ব্যুরো জানায়, বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে যশোর জেলা বিএনপি আয়োজিত মানববন্ধনে দলের আহ্বায়ক নার্গিস বেগম বলেছেন, দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এই দেশের সরকার জাতিসংঘের মানবাধিকার সনদে স্বাক্ষর করেছিল। আজ যারা ক্ষমতাসীন তাদের উচিত সেখান থেকে সরে আসা। কারণ তারা জাতিসংঘের সনদের স্বাক্ষর করে দেওয়া প্রতিশ্রুতি বর্তমান সরকার রক্ষা করেনি।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলা বিএনপি আয়োজিত মানববন্ধনে সংহতি জানিয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম যশোর ইউনিট, সম্মিলিত পেশাজীবী পরিষদ, জেলা বিএনপির অধীনস্থ সকল ইউনিটের নেতাকর্মীরা অংশ নেন। এছাড়াও বর্তমান সরকারের আমলে বিচার বহিঃর্ভূত হত্যাকাণ্ডের শিকার, তাদের দলীয় সন্ত্রাসীদের হাতে নিহত ও কারাবন্দী নেতাকর্মীদের স্বজনরাও অংশ নেন। পূর্ব নির্ধারিত কর্মসূচিটি প্রেসক্লাবের সামনে হওয়ার কথা থাকলেও সকাল থেকে পুলিশ সেখানে অবস্থান নেয়। পরে জেলা জজ আদালত ভবনের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাবেক সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাড.এম.এ গফুর, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম যশোর ইউনিটের সাধারণ সম্পাদক আমিনুর রহমান, চৌগাছা নিহত মকবুল হোসেনের স্ত্রী খাদিজা খাতুনসহ নির্যাতিত নিপীড়িত নেতাকর্মীদের স্বজনরা।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় সিনিয়র নেতাদের অনুপস্থিতি স্বত্বেও কেন্দ্র ঘোষিত মানববন্ধন কর্মসূচি পালন করেছে দলটির কর্মীরা। গতকাল রোববার দুপুরে বগুড়া জেলা বিএনপি অফিসের সামনে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত থেকে বক্তব্য দেন বগুড়া জেলা বিএনপির উপদেষ্টা অ্যাড. সাইফুল ইসলাম, সভাপতি অ্যাড. আব্দুল বাসেত, লাভলী রহমান, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. ইউনুস আলী, মাহিদুল ইসলাম গফুর প্রমুখ।

রাজশাহী ব্যুরো জানায়, দলের নেতাকর্মীদের গুম, খুন, নির্যাতন, রাতের আধারে পুলিশ বাড়ি বাড়ি হানা দিয়ে গ্রেফতার কাঙ্খিত ব্যক্তিকে না পেয়ে পরিবারের সদস্যদের আটক, হয়রানী, নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে রাজশাহী মহানগর বিএনপি। এতে রাজশাহীর নির্যাতিত ও কারাবন্দী পরিবারের সদস্যরা বক্তব্য রাখেন।

সমাবেশে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক মেয়র এমপি মিজানুর রহমান মিনু, সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, অ্যাড. এরশাদ আলী ঈশা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, রাজশাহী বারের আইনজীবীসহ বিভিন্ন পেশার মানুষ।

ময়মনসিংহ ব্যুরো জানায়, চারপাশে পুলিশের কঠোর ব্যারিকেটের মধ্যে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে মানববন্ধন করেছে ময়মনসিংহ বিএনপি। তবে এই মানববন্ধনের স্থায়িত্ব ছিল মাত্র ১০ মিনিট। ফলে অনেক নেতাকর্মী এই মানববন্ধনে অংশ নিতে না পেরে দায়িত্বশীল নেতাদের প্রতি অসন্তোষ প্রকাশ করেন। গতকাল দুপুর ১২টা থেকে ১২টা ১০মিনিট পর্যন্ত ময়মনসিংহ নগরের হরিকিশোর রায় রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে এই মানববন্ধন করে ময়মনসিংহ উত্তর, দক্ষিণ জেলা এবং মহানগর বিএনপি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির আহবায়ক অধ্যাপক একেএম শফিকুল ইসলাম, দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহবায়ক আলমগীর মাহমুদ আলম, মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক অ্যাড. এম.এ হান্নান খান, শামীম আজাদ, ফারজানা রহমান হুসনা, আইনজীবী ফোরামের কেন্দ্রীয় সদস্য আব্দুল করিম চৌধুরী প্রমুখ।

বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে আর্ন্তজাতিক মানবাধিকার দিবসে বিএনপির উদ্যোগে মানব বন্ধন করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় বাগেরহাট প্রেসক্লাবের সামনে জেলা বিএনপির ব্যানারে জেলা মহিলাদল এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

এসময় বক্তব্য দেন জেলা মহিলাদলের সভাপতি সাহিদা আক্তার, সাধারণ সম্পাদক নারগিস আক্তার ইভা, মহিলা দল নেত্রী কমলা বেগম, মাহমুদা বেগম, পলিনা বেগম প্রমুখ। মানববন্ধনে জেলার ৯টি উপজেলার সভাপতি সম্পাদকসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা অংশ গ্রহণ করেন।

গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গুম-খুন হওয়া দলীয় নেতাকর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে নগরীর জর্জকোর্ট রোডে মানববন্ধন করেছে গাজীপুর জেলা ও মহানগর বিএনপি। মানবন্ধনে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ গাজীপুর, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবকদল, মহিলা দলসহ অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন।

গাজীপুর মহানগর বিএনপির সাবেক সহ-সভাপতি ও গাজীপুর বারের সাবেক সভাপতি ড. মো. সহিদউজ্জামানের সভাপতিত্বে বারের সাবেক সাধারণ সম্পাদক মো. জাকিরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নেতা বীর মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন কৃষক দলের কেন্দ্রীয় সহসভাপতি ভিপি আ ন ম ইব্রাহিম খলিল, গাজীপুর জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাড. মো. সিদ্দিকুর রহমান, বিএনপি নেতা অ্যাড. মেহেদী হাসান এলিস, ভিপি জয়নাল আবেদীন তালুকদার, বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের গাজীপুরের সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম, জেলা মহিলা দলের সভাপতি জান্নাতুল ফেরদৌসী, মহানগর মহিলা দলের সভাপতি শিরিন চাকলাদার প্রমুখ।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে শহরের ইটাগাছায় অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বিএনপি নেতা সৈয়দ ইফতেখার আলী। জেলা বিএনপির সমন্বয়ক হাবিবুর রহমান হাবিব মানববন্ধনটি পরিচালনা করে।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালী প্রেসক্লাবের সামনে গতকাল দুপুর ২টায় অবস্থান নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসি’র সভাপতিত্বে এবং সহ-দফতর সম্পাদক ওমর ফারুক টপির সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. আবদুর রহমান, জেলা বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহানের সহধর্মিনী বেগম রহিমা শাহজাহান, কৃষকদলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাড. রবিউল হাসান পলাশ প্রমুখ।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় জেলা বিএনপির আহবায়ক মাহমুদ হাসান খান বাবু ও সদস্য সচিব শরীফুজ্জামান শরীফের অনুপস্থিতিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এসময় বক্তব্য রাখেন জেলা মহিলা দলের সভাপতি রউফুন নাহার রিনা, মৎস্যজীবী দলের সাবেক সভাপতি আবু বক্কর সিদ্দিক বকুল, জেলা আইনজীবি ফোরামের যুগ্ম্ন সাধারণ সম্পাদক (২) অ্যাড মানি খন্দকার প্রমুখ। এছাড়া চুয়াডাঙ্গা জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে আদালত চত্বরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে ফোরাম সভাপতি এস.এম.শামীম রেজা ডালিম, সাধারণ সম্পাদক হেদায়েত হোসেন আসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জ জেলা শহরের বানদুটিয়া বাজার এলাকায় বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতার তত্ত্ববধানে মানববন্ধন কর্মসূচ পালন করা হয়।

সংক্ষিপ্ত সমাবেশে পৌর বিএনপির সভাপতি নাসির উদ্দিন জাদুর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবির, সহ-সভাপতি অ্যাড.মাকুসুদুর রহমান মুকুল, যুগ্ম সাধারণ সম্পাদক এস এম ইকবাল হোসেন, জেলা নেতা আব্দুল কুদ্দুস খান মজলিস মাখন প্রমুখ।

পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ে পৃথক মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিএনপি ও জামায়াতে ইসলামী। গতকাল সকালে জেলা দলীয় কার্যাললের সামনে পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়কে মানববন্ধন করে বিএনপি। একই সময়ে জেলা সদরের জগদল এলাকায় পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়কে এই কর্মসূচি পালন করে জামায়াত।
জেলা বিএনপির আহ্বায়ক জহিরুল ইসলাম কাচ্চুর সভপতিত্বে বিএনপির মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির পল্লি উন্নয়ন বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন আজাদ, পৌর বিএনপির আহ্বায়ক তৌহিদুল ইসলাম প্রমুখ।

অপরদিকে, জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও জেলা আমীর অধ্যাপক ইকবাল হোসাইনের নেতৃত্বে মানববন্ধনে অংশ নেন জেলা ছাত্রশিবিরের সভাপতি জুলফিকার আলী, জেলা জামায়াতের অফিস সেক্রেটারি আবু বকর সিদ্দিক, সদর উপজেলা আমীর সফিউল ইসলাম প্রমুখ।

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে জেলা বিএনপির মানব বন্ধন কর্মসূচি পুলিশের বাধায় পন্ড হয়ে গেছে। পুলিশ ব্যানার ছিনিয়ে নেয়। জেলা বিএনপি সদর উপজেলার মুক্তারপুরে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন কর্মসূচি পালন করার জন্য জমায়েত হতে থাকে। জেলা আনিজীবী সমিতির সভাপতি অ্যাড. জাকারিয়া মোল্লার নেতৃত্বে মানববন্ধন কর্মসূচি শুরু করে। এ সময় পুলিশ ব্যানার ছিনিয়ে নেয় এবং সমাবেশে বাধা দিলে কর্মসূচি পন্ড হয়ে যায়।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

আইবিটিআরএ-তে ‘সার্টিফিকেশন কোর্স অন ট্রেজারি ডিলিংস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু

আইবিটিআরএ-তে ‘সার্টিফিকেশন কোর্স অন ট্রেজারি ডিলিংস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু

শাহজালাল বিমানবন্দর এলাকায় হর্ন বাজানোয় নতুন নির্দেশনা

শাহজালাল বিমানবন্দর এলাকায় হর্ন বাজানোয় নতুন নির্দেশনা

খুলনা প্রেসক্লাবে সাংবাদিকদের জরুরী মতবিনিময় সভা

খুলনা প্রেসক্লাবে সাংবাদিকদের জরুরী মতবিনিময় সভা

উন্মুক্ত অনলাইন রিটার্ন সিস্টেম, দাখিল ২০ হাজার

উন্মুক্ত অনলাইন রিটার্ন সিস্টেম, দাখিল ২০ হাজার

চার হত্যা মামলায় ফের ৮ দিনের রিমান্ডে গোলাম দস্তুগীর গাজী

চার হত্যা মামলায় ফের ৮ দিনের রিমান্ডে গোলাম দস্তুগীর গাজী

‘দ্রুত’ নিষ্পত্তির নির্দেশ প্রবাসীদের নতুন এনআইডির আবেদন

‘দ্রুত’ নিষ্পত্তির নির্দেশ প্রবাসীদের নতুন এনআইডির আবেদন

নির্বাচনী ব্যবস্থা ও পুলিশ সংস্কারে সহায়তা করতে চায় জাতিসংঘ

নির্বাচনী ব্যবস্থা ও পুলিশ সংস্কারে সহায়তা করতে চায় জাতিসংঘ

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে না.গঞ্জের কেন্দ্রীয় বাস টার্মিনালে ২ গ্রুপের সংঘর্ষ আহত ১০

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে না.গঞ্জের কেন্দ্রীয় বাস টার্মিনালে ২ গ্রুপের সংঘর্ষ আহত ১০

২১ দিনে ১ মাসের চেয়েও বেশি রেমিট্যান্সএলো

২১ দিনে ১ মাসের চেয়েও বেশি রেমিট্যান্সএলো

সোনারগাঁওয়ে নারীর লাশ উদ্ধার।

সোনারগাঁওয়ে নারীর লাশ উদ্ধার।

হঠাৎ অশান্ত ক্রীড়া পরিদপ্তর, ক্রীড়া অফিসারদের ধর্মঘটের ডাক

হঠাৎ অশান্ত ক্রীড়া পরিদপ্তর, ক্রীড়া অফিসারদের ধর্মঘটের ডাক

আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ মনসুরুল হকের পদত্যাগের দাবীতে শ্রীমঙ্গলে ছাত্র জনতার সড়ক অবরোধ

আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ মনসুরুল হকের পদত্যাগের দাবীতে শ্রীমঙ্গলে ছাত্র জনতার সড়ক অবরোধ

চবিতে একদিনেই ডিন, প্রভোস্ট ও প্রক্টর হিসেবে নিয়োগ পেলেন ২৩ জন

চবিতে একদিনেই ডিন, প্রভোস্ট ও প্রক্টর হিসেবে নিয়োগ পেলেন ২৩ জন

মাদারীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত

মাদারীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত

না.গঞ্জে চাঞ্চল্যকর মা ও অন্তঃসত্ত্বা মেয়ে হত্যা মামলায় একজনের ফাঁসি

না.গঞ্জে চাঞ্চল্যকর মা ও অন্তঃসত্ত্বা মেয়ে হত্যা মামলায় একজনের ফাঁসি

কালিয়াকৈরে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

কালিয়াকৈরে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

ইসরাইলের রাফায়েল প্রতিরক্ষা কোম্পানিতে হামলা হিজবুল্লাহর

ইসরাইলের রাফায়েল প্রতিরক্ষা কোম্পানিতে হামলা হিজবুল্লাহর

ঈশ্বরগঞ্জে আওয়ামী লীগের বিরুদ্ধে বিএনপির বিক্ষোভ মিছিল

ঈশ্বরগঞ্জে আওয়ামী লীগের বিরুদ্ধে বিএনপির বিক্ষোভ মিছিল

খুলনার কয়রায় হরিণের মাংস উদ্ধার

খুলনার কয়রায় হরিণের মাংস উদ্ধার

নগদের বোর্ড স্বতন্ত্রভাবে সিদ্ধান্ত নিতে পারবে- গভর্নর

নগদের বোর্ড স্বতন্ত্রভাবে সিদ্ধান্ত নিতে পারবে- গভর্নর