ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
আজ নতুন কর্মসূচি ঘোষণা

নিষেধাজ্ঞা ভেঙে সারাদেশে বিএনপির বিক্ষোভ

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২০ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩, ১২:০২ এএম

নির্বাচনী প্রচারণা ছাড়া ভোটে বাধা হতে পারে এমন সভা-সমাবেশ ও অন্য রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞা দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী। ১৮ ডিসেম্বর থেকে এটি কার্যকর হলেও গতকাল মঙ্গলবার সেই নিষেধাজ্ঞা ভেঙেই বিএনপির ডাকা হরতালের সমর্থনে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল, হরতাল কর্মসূচি পালন করেছে বিএনপিসহ যুগপৎ আন্দোলনে থাকা সরকারবিরোধী রাজনৈতিক দল ও জোট। সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও কারাবন্দী নেতাকর্মীদের মুক্তির এক দফা এবং ঘোষিত তফসিল বাতিলের দাবিতে গতকাল সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপি। একই দাবিতে আজ ফের নতুন কর্মসূচি ঘোষণা করবে দলটি। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, পরবর্তী কর্মসূচি বুধবার ঘোষণা করা হবে। বুধবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান চলমান আন্দোলনের বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা দেবেন। গত ২৯ অক্টোবর থেকে বিএনপি-জামায়াতে ইসলামী এবং সমমনা দলগুলোর ডাকা দফায় অবরোধ-হরতাল চলছে। এ নিয়ে গত ৫০ দিনে তিন দফায় চার দিন হরতাল এবং এগারো দফায় ২৩ দিন অবরোধ করেছে বিএনপি ও সমমনা দলগুলো। এদিকে গতকাল সকালে নিষেধাজ্ঞা ভেঙে হরতালের সমর্থনে রাজধানীতে বিক্ষোভ মিছিল বের করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তার নেতৃত্বে মিছিলটি রাজধানীর শান্তিনগর থেকে শুরু হয়ে রাজারবাগ অভিমুখে এগিয়ে রাস্তায় আগুন জালিয়ে সরকারের বিরুদ্ধে নানা নানা স্লোগা দেন নেতাকর্মীরা। এসময় আরো উপস্থিত ছিলেন- বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, মৎস্যজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিম, যুবদলের জাকির হোসেন সিদ্দিকী, মাসুদ খান পারভেজ, কামরুজ্জামান জুয়েল, মেহবুব মাসুম শান্ত, খন্দকার আল আশরাফ মামুন, হাবিবুর রহমান হাবিব, ছাত্রদলের তারেক উজ জামান, মামুন বিল্লাহ, মহানগর বিএনপির নাদিয়া পাঠান পাপন, নীলুফার ইয়াসমীন নিলু, মহিলা দলের ফাতেমা তুজ জোহরা মিতু, ছাত্রদলের মো. জাকির হোসেন, জসিম শিকদার রানা, জাহিদ সাগর, রিয়াদ মো. ইকবাল হোসেন, রাফিজুল হাই রাফিজ, এবিএম মাহমুদ সরদার, মো. আরিফুল হক আরিফ, ডা. তৌহিদুর রহমান আউয়াল, নাদির শাহ পাটোয়ারী, আতাউর রহমান খান, ফয়সাল আহম্মেদ সোহেল, নাসরিন রহমান পপি, আজিজুল হক জিয়ন, শরীফ প্রধান শুভ, জান্নাতুল নওরিন উর্মি, মাকসুদা মনি, শারমিন সুলতানা রুমা, সৈয়দা সুমাইয়া পারভীন প্রমুখ।

দলটির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলের নেতৃত্বে নেতাকর্মীরা শান্তিনগর মোড় থেকে কাকরাইল হয়ে নাইটিঙ্গেল মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করে। এসময় সোহেল ছাড়াও স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম ও রাশেদ সরকারসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বিজয় নগরে সাবেক ছাত্রদল নেতৃবৃন্দ মিছিল করেন। মিছিলটি নাইটিঙ্গেল মোড় থেকে শুরু হয়ে বিজয়নগর পানির টাংকির সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। মিছিলকারীরা ঘোষিত নির্বাচনী তফসিল বাতিল, সংসদ ভেঙে দেয়াসহ প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দেন। উক্ত মিছিলে উপস্থিত ছিলেন- ছাত্রদলের সাবেক নেতা তারিক উজ জামান, শোয়েব খন্দকার, আশরাফুর রহমান বাবু, হুমায়ুন কবির, সাজ্জাদ হোসেন উজ্জ্বল, জাকির হোসেন খান, সামসুল আলম রানা, হাফিজুর রহমান শরীফ হাফিজ, মাজেদুল ইসলাম মাসুম, জিল্লুর রহমান কাজল, এবাদুল হক পারভেজ, আমিনুর রহমান খন্দকার কাকন, মিনহাজুল আবেদীন, সালাউদ্দিন সুমন প্রমুখ।

ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানের নির্দেশনায় সংগঠনটির নেতাকর্মীরা সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে রামপুরা-বনশ্রীতে মিছিল করেন।
যুবদলের সহ-সভাপতি নূরুল ইসলাম নয়ন এবং দক্ষিণ যুবদলের আহবায়ক খন্দকার এনামুল হক এনামের নেতৃত্বে যুবদলের নেতাকর্মীরা কাকরাইলে মিছিল করেন। মিছিলটিতে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা মঈনুদ্দীন রুবেলসহ মহানগর দক্ষিণের মতিঝিল, পল্টন এবং শাহজাহানপুর থানার যুবদল নেতৃবৃন্দ। যুবদলের আরেকটি মিছিল কমলাপুরে অনুষ্ঠিত হয়। মিছিলে উপস্থিত ছিলেন- যুগ্ম-সম্পাদক বিল্লাল হোসেন তারেক, কেন্দ্রীয় নেতা- মিয়া মোহাম্মদ রাসেল, শাহ্ নাসিরউদ্দিন রুমন, শফিকুল ইসলাম শফিক, খন্দকার আল আশরাফ মামুন, মেহবুব মাসুম শান্ত, রোকনুজ্জামান রোকন, আমানউল্ল্যাহ বিপুল, এডভোকেট মাহাবুবুল আলম আক্তার, কেএসএম মুসাব্বির সাফি, মাহমুদুল হাসান বাপ্পী প্রমুখ।

হরতালের সমর্থনে ধানমণ্ডি এলাকায় বিক্ষোভ মিছিল বের করলে মিছিল থেকে সংগঠনটির কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মনজুরুল আলম রিয়াদ ও মহানগর উত্তর ছাত্রদলের নেত্রী উর্মি আক্তার ভূঁইয়াকে পুলিশ আটক করে বলে অভিযোগ করেন সহ সভাপতি নাছির উদ্দিন নাছির।

ছাত্রদল নেতা তানজিল হাসানের নেতৃত্বে সংগঠনটির নেতাকর্মীরা বনানীতে বিক্ষোভ মিছিল করে করেন। এসময় উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা- এইচএম আবু জাফর, বায়েজিদ হুসাইন, রুহুল আমিন হিমেল, আল আমিন প্রমুখ।

স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি ফখরুল ইসলাম রবিনের নেতৃত্বে সংগঠনটির নেতাকর্মীরা রাজধানীর উত্তরায় হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল বের করেন। এসময় উপস্থিত ছিলেন- মহানগর উত্তরের সাবেক সভাপতি গাজী রেজওয়ানুল হোসেন রিয়াজ, সহ-সভাপতি মোস্তফা কামাল হৃদয়, মহানগর নেতা- মনসুর আহমেদ মাসুম, শহিদুল হক, হানিফ মিয়া, আবুল বাশার বাদশা, রিপন বেপারী, তৌহিদুল ইসলাম তানজিমসহ স্থানীয় নেতৃবৃন্দ। মিছিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে ফখরুল ইসলাম রবিন বলেন, ১ দফা দাবি আদায় ও গণতন্ত্র পুনরুত্থান না হওয়া পর্যন্ত জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল দেশনায়ক তারেক রহমানের নির্দেশে রাজপথে থেকে জীবনের সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত।

রাজধানীর এয়ারপোর্ট রোডে ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহহিয়ার নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেন নেতাকর্মীরা। মিছিলটি র‌্যাডিসন হোটেলের সামনে থেকে শুরু হয়ে বনানী আর্মি স্টেডিয়ামের সামনে গিয়ে শেষ হয়। এসময় আরো উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় নেতা মাহমুদুল হাসান বসুনিয়া, মাসুদ রানা রিয়াজ, মনির হোসেন, এমএ রহিম শেখ, হুমায়ুন কবীর নয়ন, খলিলুর রহমান খান সম্রাট, আফজাল রহমান, শোভন আহমেদ প্রমুখ।

মিছিল শেষে আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া বলেন, আমাদের এই লড়াই গণতন্ত্র পুনরুদ্ধার এর লড়াই, আমাদের এই লড়াই ভোটাধিকার রক্ষার লড়াই। এই বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন সংগ্রাম অব্যাহত থাকবে।

নেতৃকোণায় মিছিল: সরকারের পদত্যাগের একদফা এবং বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে পূর্বঘোষিত ২৪ ঘন্টা হরতাল সফলে বিক্ষোভ মিছিল করেছে নেত্রকোণা জেলা বিএনপি। গতকাল মঙ্গলবার নেত্রকোনা-কেন্দুয়া রোডে, মদনপুর বাজারে হরতালের সফলে একটি মিছিল হয়। মিছিলের নেতৃত্ব দেন নেত্রকোণা জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হক ও জেলা বিএনপির সদস্য সচিব ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ড. রফিকুুল ইসলাম হিলালী। এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা বিএনপির যুগ্ম আহবায়ক তাজেজুল ইসলাম ফারাস সুজাত, জেলা বিএনপির সদস্য ও সাবেক চেয়ারম্যান ফরিদ আহমেদ ফকির, জেলা যুবদলের সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন রিপন, পৌর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি কামরুল হক, পৌর বিএনপির সিনিয়র সহ-সভাপতি মেহেরুল আলম রাজু, জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি সারোয়ার আলম এলিন, জেলা যুবদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আজাহারুল ইসলাম কমল, জেলা ছাত্র দলের সহ-সভাপতি রুবেল ফারাস, সদর উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক, ইকবাল হোসেন কাঞ্চন, সদর উপজেলা বিএনপির বিভিন্ন ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক, পৌর বিএনপির, বিভিন্ন ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদক, যুবদল, ছাত্রদল স্বেচ্ছাসেবক দল সহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এসময় নেতাকর্মীরা সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং বেগম খালেদা জিয়াসহ গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তি দাবিতে বিভিন্ন স্লোগান দেন।

এলডিপি: রাজধানীতে হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। মিছিলটি বিজয়নগর থেকে শুরু হয়ে পুরানা পল্টন মোড় ঘুরে বিজয়নগর এসে মিছিলটি শেষ হয়। এলডিপির প্রেসিডিয়াম সদস্য ড. নেয়ামুল বশিরের নেতৃত্বে মিছিলে উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য ড. আওরঙ্গজেব বেলাল, অ্যাডভোকেট এসএম মোরশেদ, ভাইস প্রেসিডেন্ট মাহে আলম চৌধুরী, উপদেষ্টা অধ্যক্ষ মাহবুবুর রহমান, যুগ্ম মহাসচিব বিল্লাল হোসেন মিয়াজি, আইন সম্পাদক অ্যাডভোকেট আবুল হাশেম, প্রচার সম্পাদক অ্যাডভোকেট নিলু, প্রকাশনা সম্পাদক মেহেদী হাসান মাহবুব, সহ-সাংগঠনিক সম্পাদক আলী আজগর বাবু, সহদপ্তর ওমর ফারুক সুমন, ঢাকা মহানগর উত্তর এলডিপির সাধারণ সম্পাদক অবাক হোসেন রনি, মহানগর পূর্বের সভাপতি সোলায়মান, দক্ষিণের সভাপতি আবুল কালাম আজাদ, গণতান্ত্রিক যুবদলের সভাপতি আমান সোবহান, গণতান্ত্রিক আইনজীবী ফোরামের সভাপতি অ্যাডভোকেট নূরে আলম, গণতান্ত্রিক শ্রমিক দলের সভাপতি এফএমএ আল মামুন, গণতান্ত্রিক স্বেচ্ছাসেবক দলের সভাপতি খালিদ বিন জসিম, গণতান্ত্রিক ছাত্রদলের সাধারণ সম্পাদক কাজী কামরুল হাসান।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় বেশ কয়েকটি স্থানে বিএনপি-জামাতের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে বগুড়া জয়পুরহাট ও বগুড়া রংপুর মহাসড়কে মিছিল ও সমাবেশ করে বিএনপি। মিছেলে নেতৃত্ব দেন শিবগঞ্জ উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও জেলা বিএনপি নেতা অ্যাডভোকেট আব্দুল ওহাব।

এছাড়াও বগুড়া সদরের কলেজ বটতলা এলাকায় জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশা, সাবেক সভাপতি ভিপি সাইফুল এবং সিনিয়র সহ-সভাপতি আহসানুল তৈয়ব জাকির প্রমুখের নেতৃত্বে কলেজ বটতলা এলাকায় বিক্ষোভ প্রদর্শন করে।

অপর দিকে বগড়া শহরের নুরানী মোড় এলাকায় সকালে জামাতের বিপুল সংখ্যক নেতা কর্মী বিক্ষোভ ও সমাবেশ করে বলে দলীয় সূত্রে জানানো হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী নগরীতে হরতালের সমর্থনে মিছিল করার সময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ককটেল নিক্ষেপ করেছে শিবিরের নেতা-কর্মীরা। পুলিশও আত্মরক্ষায় কয়েক রাউন্ড রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এসময় শিবিরের ৫ কর্মীকে আটক করা হয়েছে। গত সোমবার রাত ৯টার দিকে রাজশাহী নগরীর পানি উন্নয়ন বোর্ডের সামনে এ ঘটনা ঘটে।

রাজশাহী নগরীর বোয়ালিয়া থানার ওসি হুমায়ন কবির জানান, রাত ৯টার দিকে হঠাৎ করে শিবির হরতালের সমর্থনে মিছিল বের করে। এসময় তারা পুলিশের গাড়ি লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। পুলিশ সেখানে গেলে তাদের উপরও ককটেল নিক্ষেপ করা হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ছুড়ে। পরে মিছিল থেকে শিবিরের অন্তত ৫ জনকে আটক করা হয়।

ওসি জানান, ঘটনার সময় স্থানীয়দের সহযোগিতায় তাদের ধাওয়া দিয়ে পাঁচজনকে আটক করা হয়েছে। ধাওয়া খেয়ে এক শিবিরকর্মী পালানোর সময় পড়ে গিয়ে আহত হয়েছে। তাকে হাসপাতালে নেওয়া হয়েছে। এছাড়া বাকি চারজনকে থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ চলছে। তবে আটককৃতদের নাম পরিচয় জানাতে পারেনি পুলিশ।

বরিশাল ব্যুরো জানায়, সকাল-সন্ধ্যা হরতালে বরিশালসহ সমগ্র দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ ছিল। বরিশাল মহানগরীতেও যানবাহনের সংখ্যা কম লক্ষ্য করা গেছে। বিএনপি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বরিশাল মহানগরীর বিভিন্নস্থানে ঝটিকা মিছিল বের করে। নৌপথেও যাত্রীর অভাবে অনেক নৌযান বন্দর ত্যাগ করেনি।

বিশেষ সংবাদদাতা জানান, কুষ্টিয়া জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি কুতুব উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক জাকির হোসেন সরকারের নেতৃত্বে কুষ্টিয়া বাইপাসসহ শহরের কয়েকটি স্থানে বিক্ষিপ্তভাবে মিছিল করেছে বিএনপির কিছু নেতা-কর্মী। রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধে কুষ্টিয়া থেকে গতকাল মঙ্গলবার দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। তবে দোকানপাট বন্ধ রাখতে দেখা যায়নি। মহাসড়কে বিপুল সংখ্যক তিন চাকার সিএনজি ও ব্যাটারিচালিত যানবাহন দেখা গেছে।

অবরোধ কর্মসূচী চলাকালীন অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে কুষ্টিয়া শহরের মোড়ে মোড়ে এবং উপজেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশের অবস্থান দেখা গেছে। সেই সঙ্গে র‌্যাব, বিজিবি ও পুলিশী টহল অব্যাহত রয়েছে।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। এ সময় তারা সড়কের ওপর আগুন জ্বালিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। গতকাল সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল অংশের গ্রিন গার্ডেন রেস্টুরেন্টের সামনে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক মামুন মাহমুদের সমর্থকরা এ মিছিল বের করেন।

সিদ্ধিরগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবু বকর সিদ্দিক বলেন, সকালে এক থেকে দেড় মিনিটের জন্য মহাসড়কে বিএনপির কিছুসংখ্যক লোকজন মিছিল বের করেছিল। তারা মিছিলের নামে অগ্নিসংযোগ করে অরাজকতা সৃষ্টি করার চেষ্টা চালালে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে ফাঁকা গুলি ছুড়ে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, মাগুরা জেলা বিএনপির পক্ষ থেকে সোমবার রাতে মশাল মিছিল বের করা হয়। পুলিশের চোখ ফাঁকি দিয়ে হামলা-মামলা উপেক্ষা করে ঢাকা খুলনা মহাসড়কে এ মিছিল করেন বিএনপি নেতা- কর্মীরা। মনোয়ার হোসেন খানের নির্দেশে এ মিছিল বের করা হয় বলে তারা সেøাগান দেয়।

নোয়াখালী জেলা ও সেনবাগ উপজেলা সংবাদদাতা জানান, নোয়াখালীর চৌমুহনীতে হরতালের সমর্থকেরা মিছিল করার সময় বিএনপি-যুবদলের ৩ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল হরতালের সমর্থনে নোয়াখালী জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে মাইজদী প্রধান সড়কে, মাইজদী বাজারে বিক্ষোভ মিছিল হয়।

এসময় উপস্থিত ছিলেন নোয়াখালী পৌরসভা বিএনপির সাধারণ সম্পাদক শাহ জাফর উল্যাহ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক নুরুল আমিন খান, জেলা ছাত্রদলের সভাপতি আজগর উদ্দিন দুখু সহ অন্যান্য নেতৃবৃন্দ।

অপরদিকে, সেনবাগে বের করা বিক্ষোভ মিছিলে লাঠিপেটা করেছে পুলিশ। এতে বিএনপি ও সহযোগী সংগঠনের অন্তত পাঁচজন নেতাকর্মী আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার সকাল পৌনে ৯টার দিকে সেনবাগ রাস্তার মাথা নামক স্থানে নোয়াখালী-ফেনী মহাসড়কে এ ঘটনা ঘটে।

গতকাল সকাল সাড়ে ৮টার দিকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য কাজী মফিজুর রহমানের অনুসারী দলীয় নেতা-কর্মীরা নোয়াখালী-ফেনী মহাসড়কে সেনবাগ রাস্তার মাথা নামক স্থানে হরতালের সমর্থনে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি মহাসড়কটির প্রদক্ষিণ করে শেষ পর্যায়ে গেলে পুলিশের একটি দল সেখানে গিয়ে মিছিলকারীদের ধাওয়া ও লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয়। এতে কাজী মফিজুর রহমানের সমর্থক ভিপি মফিজুল ইসলামসহ পাঁচ জন নেতা-কর্মী পুলিশের লাঠিপেটায় আহত হয়। তবে এ সময় পুলিশ ঘটনাস্থল থেকে কাউকে আটক করতে পারেনি।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, হরতালের সমর্থনে সাতক্ষীরায় বিএনপি ঝটিকা মিছিল করেছে। জেলা বিএনপির আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলীর নেতৃত্বে গতকাল বেলা ১টার দিকে মিছিলটি শহরের ইটাগাছা হাটের মোড় থেকে বের হয়।

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের বড়াইগ্রামে বিএনপির ডাকা একদিনের হরতাল সফল করার দাবিতে মশাল মিছিল করেছে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল নেতা-কর্মীরা। গত সোমবার রাতে উপজেলার রাজাপুরে নাটোর-পাবনা মহাসড়কে মশাল মিছিলে উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম কানন, গোপালপুর ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক শাহীনখান, স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শামীম খান, চান্দাই ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম ও ছাত্রদল নেতা রতন খান উপস্থিত ছিলেন।
গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার গাবতলী হাসপাতাল রোডে উপজেলা বিএনপি ও অঙ্গদলের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলে অংশ নেন উপজেলা বিএনপির সহ-সভাপতি সহকারী অধ্যাপক নজমুল হোসেন, যুগ্ম সা. সম্পাদক সুরাইয়া জেরিন রনি, সাংগঠনিক সম্পাদক মমিনুল হাসান মমিন, পৌর বিএনপির যুগ্ম সম্পাদক হারুনুর রশিদ হারুন, বিএনপির নেতা আতিকুর রহমান পিন্টু প্রমুখ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

খুলনার কয়রায় হরিণের মাংস উদ্ধার

খুলনার কয়রায় হরিণের মাংস উদ্ধার

নগদের বোর্ড স্বতন্ত্রভাবে সিদ্ধান্ত নিতে পারবে- গভর্নর

নগদের বোর্ড স্বতন্ত্রভাবে সিদ্ধান্ত নিতে পারবে- গভর্নর

কুষ্টিয়ায় কাউন্সিলরসহ ৬ জনের জামিন,আদালতে ছাত্র-জনতার বিক্ষোভ

কুষ্টিয়ায় কাউন্সিলরসহ ৬ জনের জামিন,আদালতে ছাত্র-জনতার বিক্ষোভ

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব আশরোফা ইমদাদ

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব আশরোফা ইমদাদ

আত্মগোপনে থাকা বায়তুল মোকাররমের সেই খতিবকে অপসারণ

আত্মগোপনে থাকা বায়তুল মোকাররমের সেই খতিবকে অপসারণ

এমন হারেও ইতিবাচক অনেক কিছুই দেখছেন শান্ত

এমন হারেও ইতিবাচক অনেক কিছুই দেখছেন শান্ত

বন্যা প্রতিরোধে পরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করা হবে : সৈয়দা রিজওয়ানা হাসান

বন্যা প্রতিরোধে পরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করা হবে : সৈয়দা রিজওয়ানা হাসান

আদিবাসী-সেটলার, পাহাড়ী-বাঙালী বিভাজন বন্ধ করুন, সকলের নাগরিক অধিকার নিশ্চিত করুন : এবি পার্টি

আদিবাসী-সেটলার, পাহাড়ী-বাঙালী বিভাজন বন্ধ করুন, সকলের নাগরিক অধিকার নিশ্চিত করুন : এবি পার্টি

ঘোড়াঘাটে ৪ ডাকাত গ্রেপ্তার, ট্রাক সহ সরঞ্জাম জব্দ

ঘোড়াঘাটে ৪ ডাকাত গ্রেপ্তার, ট্রাক সহ সরঞ্জাম জব্দ

মাদারীপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ বোমা বিস্ফরনে যুবক নিহত

মাদারীপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ বোমা বিস্ফরনে যুবক নিহত

পাঠ্যপুস্তক পরিমার্জন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির আহ্বান জামায়াতে ইসলামীর

পাঠ্যপুস্তক পরিমার্জন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির আহ্বান জামায়াতে ইসলামীর

বাংলাদেশে আ.লীগের রাজনীতি করার কোনো অধিকার নেই : মেজর হাফিজ

বাংলাদেশে আ.লীগের রাজনীতি করার কোনো অধিকার নেই : মেজর হাফিজ

নদী দূষণমুক্ত করতে 'নদী আমার মা' শীর্ষক ব্যতিক্রমী উদ্যোগ

নদী দূষণমুক্ত করতে 'নদী আমার মা' শীর্ষক ব্যতিক্রমী উদ্যোগ

ইসরায়েলি গ্র্যান্ডমাস্টারকে হারালেন বাংলাদেশের ১৪ বছর বয়সী মনন

ইসরায়েলি গ্র্যান্ডমাস্টারকে হারালেন বাংলাদেশের ১৪ বছর বয়সী মনন

এভারকেয়ার, ল্যাবএইড, কমফোর্ট, মেডিনোভা, প্রো-অ্যাকটিভ-এ ডেঙ্গু টেস্টে বিকাশ পেমেন্টে ক্যাশব্যাক ও ডিসকাউন্ট

এভারকেয়ার, ল্যাবএইড, কমফোর্ট, মেডিনোভা, প্রো-অ্যাকটিভ-এ ডেঙ্গু টেস্টে বিকাশ পেমেন্টে ক্যাশব্যাক ও ডিসকাউন্ট

পাহাড়ীদের মধ্যে সৌহার্দপূর্ণ পরিবেশ গড়ে না উঠলে সমস্যা থেকেই যাবে

পাহাড়ীদের মধ্যে সৌহার্দপূর্ণ পরিবেশ গড়ে না উঠলে সমস্যা থেকেই যাবে

স্ট্যান্ডার্ড ব্যাংকের আয়োজনে ‘ইনভেস্টমেন্ট অপারেশনস্ অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ

স্ট্যান্ডার্ড ব্যাংকের আয়োজনে ‘ইনভেস্টমেন্ট অপারেশনস্ অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ

নুন্যতম মজুরি ২৫ হাজার টাকার দাবীতে আশুলিয়ায় বিক্ষোভ, ১৯কারখানা বন্ধ

নুন্যতম মজুরি ২৫ হাজার টাকার দাবীতে আশুলিয়ায় বিক্ষোভ, ১৯কারখানা বন্ধ

সিলেটে রাজনৈতিক মামলা থেকে বিএনপি নেতা মাহবুব চৌধুরী সহ অর্ধশতাধিক নেতাকর্মীর খালাস

সিলেটে রাজনৈতিক মামলা থেকে বিএনপি নেতা মাহবুব চৌধুরী সহ অর্ধশতাধিক নেতাকর্মীর খালাস

ইরানের ই-কমার্স বাণিজ্যের মূল্য ২ বছরে তিনগুণ বেড়েছে

ইরানের ই-কমার্স বাণিজ্যের মূল্য ২ বছরে তিনগুণ বেড়েছে