ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১

আদেশ-নির্দেশ-রুল-মন্তব্যে আলোচনায় সুপ্রিম কোর্ট

Daily Inqilab সাঈদ আহমেদ

২৫ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম | আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম

বিভিন্ন আদেশ, পর্যবেক্ষণ ও সিদ্ধান্ত এবং মন্তব্যের মধ্য দিয়ে ২০২৩ সালকে আলোচনায় রেখেছে বিচার বিভাগ। উচ্চ আদালতের গুরুত্বপূর্ণ অংশ সুপ্রিম কোর্ট বার নির্বাচন এবং বার কেন্দ্রিক রাজনীতি ছড়িয়েছে উত্তাপ। বছরের শেষ দিকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত মামলায় বিরোধী রাজনীতিকদের হয়রানি, পুলিশি নির্যাতন এবং সরকারবিরোধী রাজনীতিকদের জামিন প্রশ্নেÑ উচ্চ আদালতের ভূমিকা জন্ম দেয় বিতর্কের। স্থাপন করেছে নজিরবিহীন দৃষ্টান্তও। এক বছরের ঘটনাপ্রবাহ পর্যালোচনায় দেখা যায়, মাকে ‘অভিভাবক’ হিসেবে স্বীকৃতি দিয়ে রায় প্রদান করে হাইকোর্ট। স্বয়ং বিচারককে এক মাসের সাজা দিয়ে হাইকোর্ট নতুন নজির স্থাপন করে। র‌্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় উচ্চপর্যায়ের কমিটি গঠন, হিন্দু নারীদের তালাকের অধিকার প্রদান করতে রুল জারি, মহামান্য প্রেসিডেন্ট নিয়োগের বৈধতা নিয়ে রিট করায় বর্ষীয়ান আইনজীবীকে জরিমানা, বিনামূল্যে চিকিৎসা ‘নাগরিকের মৌলিক অধিকার’ হিসেবে ঘোষণা, দুর্নীতিমুক্ত দেশ গড়তে জাতীয় সংসদকে হাইকোর্টের ১৬ পরামর্শ, কোম্পানি আইন সংশোধন ও যুগোপযোগী করতে রায়, দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত ব্যক্তিকে ‘নির্বাচনে অযোগ্য’ ঘোষণা, রাজনীতিবিদরা সমাজের রক্ষক। তারা ভক্ষক হতে পারেন না-মর্মে হাইকোর্টের মন্তব্য, ‘দেশটাকে জাহান্নাম বানিয়ে ফেলেছেন’ মর্মে হাইকোর্ট বিভাগের একজন বিচারপতির মন্তব্য এবং নিজেদের ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’ দাবি করে আপিল বিভাগের একজন বিচারপতির মন্তব্য ছিল বিদায়ী বছর উচ্চ আদালতের আলোচিত ঘটনা। বিভিন্ন আলোচিত ইস্যু নিয়ে রিট ও রায়ের কারণে সারাদেশের মানুষের চোখ ছিল আদালতের দিকে।
বিদায়ী বছরের শুরুতে গত ২৪ জানুয়ারি শিক্ষাজীবনের বিভিন্ন স্তরে শিক্ষার্থীর তথ্য সংক্রান্ত ফরম (এসআইএফ) সংশোধনের মাধ্যমে ‘বাবা’ অথবা ‘মা’ অথবা আইনগত অভিভাবকের নাম যুক্ত করতে নির্দেশ দিয়ে রায় ঘোষণা করেন হাইকোর্ট। এ রায়ের ফলে তিনজনের যেকোনো একজনের নাম দিয়ে শিক্ষার্থীর ফরম পূরণ করা যাবে। সব ফরম সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়সহ সব শিক্ষাবোর্ডকে নির্দেশনা দেয়া হয়।
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার (এসএসসি) পর্যায়ে বাবার নাম না দিয়ে মায়ের নাম দিয়ে রেজিস্ট্রেশন ফরম পূরণের সুযোগ নিয়ে ১৪ বছর আগে করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।
২০২৩ সালের ৫ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১-এর বিচারক মোহাম্মদ ফারুককে অশ্রাব্য ভাষায় গালাগাল ও অশালীন আচরণের ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট তানভীর আহমেদ ভূঞাসহ বারের তিন নেতাকে তলব করেন হাইকোর্ট। তাদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়। বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ রুল দেন। একই ঘটনায় খুলনা বার সভাপতি, পিরোজপুরের বার সভাপতি, নীলফামারী ও কুষ্টিয়া বারের সভাপতি-সম্পাদককেও তলব করেন হাইকোর্ট। বিচারকদের সঙ্গে খারাপ আচরণের কারণে আদালত কঠোরভাবে ভর্ৎসনা করেন আইনজীবী নেতাদের।
‘দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’-মর্মে হাইকোর্ট বিভাগের এক বিচারপতির মন্তব্যে তোলপাড় সৃষ্টি হয়। মানবাধিকার সংগঠন ‘অধিকার’ সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের জামিন শুনানিতে সরকারপক্ষ বিরোধিতা করেন। এতে উষ্মা প্রকাশ করে গত ১০ অক্টোবর বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক বেঞ্চ সরকারপক্ষের আইনজীবীদের উদ্দেশ্যে এ মন্তব্য করেন। এমন মন্তব্যের কারণে বিচারপতির বিরুদ্ধে অ্যাটর্নি জেনারেল প্রধান বিচারপতির কাছে নালিশ করেন। ওই দিন সন্ধ্যায় প্রধান বিচারপতি সংশ্লিষ্ট বিচারপতিকে কথাবার্তা বলার সময় আরও সতর্ক হওয়ার পরামর্শ দেন।
গত ৫ এপ্রিল নওগাঁয় র‌্যাব হেফাজতে ভূমি অফিসের সহকারী সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা তদন্তে উচ্চপর্যায়ের কমিটি গঠন করে দেন হাইকোর্ট। বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
বিদায়ী বছরের ১৪ মে হিন্দু বিবাহ আইনে নারীদের তালাক প্রদানের অধিকার, সম্পত্তিতে উত্তরাধিকার কেন দেয়া হবে না-এই মর্মে জানতে রুল জারি করেন হাইকোর্ট। হিন্দু বিবাহ আইন বিয়ে রেজিস্ট্রেশন কেন বাধ্যতামূলক করা হবে নাÑ জানতে চাওয়া হয় রুলে। বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন।
গত ১৪ নভেম্বর হাইকোর্ট এক রায়ে বলেন, ‘বাংলাদেশ নামক এ রাষ্ট্রের মালিক জনগণ। প্রত্যেক নাগরিককে তার সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার প্রদানের নিমিত্তে আমরা ঘোষণা করছি যে, বাংলাদেশের প্রতিটি নাগরিকের বিনামূল্যে সব ধরনের চিকিৎসা সুবিধা পাওয়া তার সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার। তেমনি বিনামূল্যে ভেজালমুক্ত তথা নির্ভেজাল ওষুধ পাওয়াও প্রতিটি নাগরিকের সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার।’
ভেজাল প্যারাসিটামল সেবন করে মৃত্যুর ঘটনায় ১০৪ শিশুর পরিবারকে ক্ষতিপূরণের রায়ে বিচারপতি মো. আশরাফুল কামাল এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ উপরোক্ত রায় দেন।
২০২৩ সালের ১২ অক্টোবর আদালত অবমাননার দায়ে কুমিল্লার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (বর্তমানে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত) মো. সোহেল রানাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন হাইকোর্ট।
বিচারপতি মো. বদরুজ্জামান এবং বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের ডিভিশন বেঞ্চ এ রায় দেন। সোহেল রানাকে ৭ দিনের মধ্যে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণেরও নির্দেশ দেয়া হয়। একই দিন দুপুরে একই বেঞ্চ তার জামিন মঞ্জুর করেন। সন্ধ্যায় বিচারকের সাজা স্থগিত করেন চেম্বার কোর্ট। এখন এটি আপিল বিভাগে রায়ের জন্য অপেক্ষমাণ।
গত ৩০ মে হাইকোর্ট এক রায়ের পর্যবেক্ষণে বলেন, ‘রাজনীতিবিদরা জনগণ ও দেশের কল্যাণে নিজেদের উৎসর্গ করার লক্ষ্যে রাজনীতিতে জড়িত হন। রাজনীতি জনগণ ও দেশের কল্যাণের জন্য এক ধরনের মহান ত্যাগ ও নিষ্ঠার কাজ। তাই রাজনীতিবিদরা সম্পদের রক্ষক হবেন, তারা ভক্ষক হতে পারেন না।
দুর্নীতির মামলায় বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু-আমানউল্লাহ আমান দম্পতির সাজা বহালের রায়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চ হাইকোর্ট বেঞ্চ এমন পর্যবেক্ষণ দেন।
দুর্নীতির মামলায় ২ বছরের বেশি সাজাপ্রাপ্ত আসামি সাংবিধানিকভাবে জাতীয় সংসদ নির্বাচনে ‘অযোগ্য’ মর্মে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট। গত ২২ অক্টোবর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কে এম হাফিজুল আলমের ডিভিশন বেঞ্চ এমন পর্যবেক্ষণ দেন। বিএনপির পাঁচ নেতার দুর্নীতির পৃথক মামলায় বিচারিক আদালতের দেয়া কারাদণ্ড ও অর্থদণ্ডের সাজা স্থগিত করে এ রায় দেয়া হয়। রায়ে আদালত বলেন, সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুবিধার্থে আপিলকারীদের সাজা স্থগিতের কোনো সুযোগ নেই।
গত ১৮ মে মো. সাহাবুদ্দিনকে প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করে ইসির গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিটের খারিজাদেশ বহাল রাখেন আপিল বিভাগ। সেই সঙ্গে রিটকারী আইনজীবী (অবসরপ্রাপ্ত ইউং কমান্ডার) আব্দুল আজিজ খানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। অযৌক্তিক রিট করে আদালতের সময় নষ্ট করায় তাকে এমন জরিমানা করা হয়।
গত ২১ নভেম্বর বিচারপতি মো. আক্তারুজ্জামানকে নিয়ে বিরূপ মন্তব্য করায় আদালত অবমাননার মামলায় বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিবকে ৫ মাসের কারাদণ্ড দেন হাইকোর্ট। সেইসঙ্গে দুই হাজার টাকা জরিমানা করা হয়। বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান এবং বিচারপতি মো. বশির উল্লাহর ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
বিদায়ী বছর ১৫ নভেম্বর আপিল বিভাগের দুই বিচারপতির বিরুদ্ধে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করায় তার ব্যাখ্যা দিতে বিএনপির ৭ আইনজীবী
নেতাকে তলব করেন আপিল বিভাগ। আগামী ১৫ জানুয়ারি তাদের আদালতে হাজির হতে বলা হয়েছে। ৭ আইনজীবী নেতা হলেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল, বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।
গত ৭ নভেম্বর দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশের মহান জাতীয় সংসদকে ১৬টি পরামর্শ দিয়ে রায় প্রকাশ করেন হাইকোর্ট। বিচারপতি মো. আশরাফুল কামালের একক বেঞ্চ এসব পরামর্শ দিয়ে ৭৭ পৃষ্ঠার রায় প্রকাশ করেন। ১৫ হাজার টাকা ঘুস গ্রহণের অভিযোগে দায়ের করা মামলায় তিতাস গ্যাসের উপ-সহকারী প্রকৌশলী মো: কামরুজ্জামান সরকার ও টেকনিশিয়ান আব্দুর রহিমের সাজা বাতিলের রায়ে এ পরামর্শ আসে।
অবসরের তিন বছর পার না হওয়া পর্যন্ত সামরিক-সোমরিক ও সরকারি কর্মকর্তাদের জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেয়ার বিধান কেন অবৈধ হবে না-এই মর্মে জারি করা রুল খারিজ করেন হাইকোর্ট। গত ৪ ডিসেম্বর বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের ডিভিশন বেঞ্চ এ রায় দেন।
১৫ আগস্ট জাতীয় শোক দিবসের সুপ্রিম কোর্ট আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে আপিল বিভাগের এক বিচারপতি বিচারকদের ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’ বলে মন্তব্য করেন। একই অনুষ্ঠানে জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের দৌড়ঝাঁপ নিয়ে সমালোচনা করেন আপিল বিভাগের আরেক বিচারপতি। এ ঘটনার প্রতিবাদে উত্তপ্ত হয়ে ওঠে সুপ্রিম কোর্ট বারের সরকারবিরোধী আইনজীবী সংগঠনের জোট ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ)। এর আগে সুপ্রিম কোর্ট বার নির্বাচনকে কেন্দ্র করে গত মার্চ-এপ্রিল মাস উত্তপ্ত ছিল বার। বিএনপিপন্থি আইনজীবীরা নির্বাচনে অংশ নিয়েও পরে ভোটদানে বিরত ছিলেন। দুই দিনব্যাপী নির্বাচনের প্রথম দিন আইনজীবী এবং সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটে। একতরফা নির্বাচনে সুপ্রিম কোর্ট বারের নেতৃত্ব প্রতিষ্ঠা করেন আওয়ামী লীগপন্থি আইনজীবীরা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান