ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১
বিদায়ী বছরে নতুন নজির

রাতে চলেছে বিচার মৃতদের কারাদণ্ড

Daily Inqilab সাঈদ আহমেদ

২৮ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম | আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম

রাতে আদালত বসিয়ে বিচার এবং সেই ‘বিচার’ এ মৃত ব্যক্তিকে কারাদণ্ড দেয়ার ঘটনা ঘটেছে ২০২৩ সালে। বিশেষতঃ দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকারবিরোধী অন্ততঃ ২৪ হাজার রাজনৈতিক নেতা-কর্মীকে কারাগারে পাঠানোর আদেশ, রিমান্ড মঞ্জুর, জামিন নামঞ্জুর এবং শত শত বিএনপি নেতা-কর্মীকে কারাদণ্ড দেয়ার ঘটনা ঘটে এ বছর। স্থাপন করা হয় বেশ কিছু নতুন নজির। এভাবে নানা ঘটনার জন্ম দিয়ে সারাবছরই আলোচনায় ছিলো ঢাকার অধস্তন আদালত।
সংসদ নির্বাচন সামনে রেখে প্রতিনিয়ত নানা ঘটনাপ্রবাহে বছরজুড়ে আলোচনায় ছিল পুরান ঢাকায় অবস্থিত নিম্ন আদালত। বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রীকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় কারাদণ্ড প্রদান আলোচিত রায়ের একটি। এছাড়া বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের হওয়া নাইকো দুর্নীতি মামলায় গতি সঞ্চারিত হয়েছে। প্রধানমন্ত্রীর পুত্র সচিব ওয়াজেদ জয়কে হত্যা চেষ্টার মামলায় সাংবাদিক শফিক রেহমান, ও মাহমুদুর রহমানকে কারাদণ্ড প্রদান, মানবাধিকার সংগঠন ‘অধিকার’ সম্পাদক অ্যাডভোকেট আদিলুর রহমান খান শুভ্র, পরিচালক নাসির উদ্দিন এলানকে কারাদণ্ড দেয়া হয়েছে। অর্থ লোপাটের মামলায় আলোচিত পি. কে. হালদারসহ ১৩ জনকে কারাদণ্ড, অস্ত্র মামলায় জি. কে. শামীমকে কারাদণ্ড, রিজেন্ট হাসপাতালের মালিক মোহাম্মদ সাহেদ, ডিআইজি মিজান, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)র মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, বহিষ্কৃত যুবলীগ নেতা এনু-রূপন, বহিষ্কৃত আ’লীগ নেত্রী হেলেনা জাহাঙ্গীরের কারাদণ্ড হয়েছে বিদায়ী বছর।
দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে সক্রিয় হয়ে ওঠে শত শত রাজনৈতিক মামলা। এসবে ‘আসামি’ হওয়া হাজার হাজার রাজনৈতিক নেতা-কর্মী ভীড় জমান আদালত পাড়ায়। এছাড়া ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচন এবং ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দায়ের হওয়া মামলার দ্রুত বিচারে বিষেশভাবে সক্রিয় হয়ে ওঠে বিচারিক আদালত। মামলাগুলোর দ্রুত নিষ্পত্তিতে দিনে এবং রাতেও বসেন আদালত। এসব আদালতে শতাধিক মামলায় দেড় হাজারের বেশি বিএনপি-জামায়াত কর্মীকে কারাদণ্ড দেয়া হয়। মামলাগুলোর অধিকাংশের বাদী ছিলো পুলিশ। সাক্ষ্যও দিয়েছে পুলিশ। পুলিশের তদন্তে উঠে আসা চার্জশিটের ভিত্তিতে সম্পাদিত বিচারে কয়েকজন মৃত ব্যক্তিকেও দেয়া হয় কারাদণ্ড। এ ছাড়া দীর্ঘ দিন ধরে নিখোঁজ কিংবা গুম হওয়া আসামিকেও কারাদণ্ড দেয়া হয়। দেশের বিচারিক ইতিহাসে যা নজিরবিহীন।
এ ছাড়া, দুদকের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানকে কারাদণ্ড প্রদান, এ রায়ের পর বিচারককে হত্যার হুমকি, নাইকো দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার বিচার শুরু, বিদেশী সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, মহানগর দায়রা জজ আদালতে ককটেল বিস্ফোরণ, জাপানি দুই শিশুর জিম্মা নিয়ে বাবা-মায়ের দীর্ঘ আইনি লড়াই আলোচনায় ছিলো বছর জুড়ে।
জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ ও তথ্য গোপনের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ৯ বছর ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানকে ৩ বছরের কারাদণ্ড দেয়া হয় বিদায় সনে। ্ এ বছর ২ আগস্ট ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান রায় দেন।
বিদায়ী বছরের শুরু থেকে মাঝামাঝি পর্যন্ত বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের নামে নাশকতার মামলায় রায় ঘোষণা শুরু হয়। বিগত দেড় দশকে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের হওয়া ‘নাশকতা’র এসব মামলায় রায়ের হিড়িক পড়ে বছরের শেষ দিকে। প্রতিদিনই একাধিক মামলার রায় ঘোষিত হয়। দ্রুততার সঙ্গে মামলা নিষ্পত্তি করতে সাক্ষ্য গ্রহণ চলে রাত-অবধি। রাতে বিচার কার্যক্রম চলছে-এমন বেশ কয়েকটি মামলার তথ্য দিয়ে গত ১২ সেপ্টেম্বর অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে দৈনিক ইনকিলাব। ‘বিচার চলছে রাতে’ শীর্ষক এ প্রতিবেদন ভাইরাল হয়ে যায়। বিচারাঙ্গনে চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরবর্তীতে অন্যান্য সংবাদ মাধ্যমও প্রতিবেদন প্রতিবেদন প্রকাশ করে।
প্রাপ্ত তথ্যমতে, বিদায়ী বছরের ২৭ ডিসেম্বর পর্যন্ত শতাধিক মামলার রায় হয়। এসব রায়ে বিএনপি-জামায়াতের দেড় হাজারের বেশি বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। দণ্ডিতদের মধ্যে বেশ কয়েকজন সাবেক এমপি এবং কেন্দ্রীয় নেতাও রয়েছেন। উল্লেখযোগ্যরা হলেন, বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, দলটির ভাইস চেয়ারম্যান ও নোয়াখালী-৪ আসনের সাবেক এমপি সদস্য মোহাম্মদ শাহজাহান, কুষ্টিয়া-২ আসনের সাবেক এমপি মোহাম্মদ আহসান হাবিব ওরফে লিংকন, বিএনপির গ্রাম সরকারবিষয়ক সহ-সম্পাদক মোহাম্মদ বেলাল আহমেদ, বিএনপির যুগ্ম সম্পাদক হাবিব-উন নবী খান সোহেল, তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, সাবেক সভাপতি সাইফুল আলম নিরব, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল আলম ওরফে রবি, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মো. আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, বিএনপি’র ঢাকা দক্ষিণের নেতা ইসহাক সরকার, জামায়াত নেতা ডা. শফিকুল ইসলাম মাসুদ প্রমুখ।
পুলিশের হামলা, ককটেল বিস্ফোরণ ও অগ্নিসংযোগের একটি মামলায় রায় ঘোষিত হয় গত ৭ ডিসেম্বর । এ রায়ে বিএনপি’র ৩৬ নেতা-কর্মীকে ৪ বছর কারাদণ্ড দেয়া হয়। দণ্ডিত আসামিদের একজন হলেন মরহুম তানভীর আদিল খান বাবু এবং রাজধানীর ৭৩ নং ওয়ার্ড সাবেক বিএনপি নেতা মরহুম সোহরাওয়ার্দী চেয়ারম্যান। নজিরবিহীন এ ঘটনা বিচার বিভাগ এবং প্রসিকিউশনকে ব্যাপক সমালোচনার মুখে ফেলে।
সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে বহু মামলা বিচারাধীন। এর মধ্য থেকে ‘নাইকো দুর্নীতি মামলা’র তোড়জোড় লক্ষ্য করা যায় বিদায়ী বছর। গত ১৯ মার্চ এ মামলায় বেগম খালেদা জিয়াসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান মামলাটির বিচার করছেন। বিচার প্রক্রিয়ায় মামলাটিতে কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সদস্য কেবিন দুগ্গান ও লয়েড শোয়েপের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র এবং তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার মামলায় সাংবাদিক শফিক রেহমান ও আমার দেশ পত্রিকার সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানসহ ৫ জনকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড হয়। গত ১৭ আগস্ট ঢাকার অতিরিক্ত চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর এ রায় দেন। ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়া আলোচিত পিকে হালদার (প্রশান্ত কুমার)সহ ১৩ জনকে ২২ বছর কারাদণ্ড দেয়া হয় বিদায়ী বছর। ঘুষ লেনদেনের মামলায় পুলিশের বরখাস্ত উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে ৩ বছরের কারাদণ্ড দেয়া হয়। অর্থ আত্মসাতের মামলায় সাবেক প্রতিমন্ত্রী ও এলডিপি নেতা ড. রেদোয়ান আহমেদকে ৩ বছর সশ্রম কারাদণ্ড দেয়া হয় গত ১৪ আগস্ট। ঢাকার বিশেষ জজ আদালত-২ এর তৎকালিন বিচারক আক্তারুজ্জামান এ রায় দেন। অর্থ পাচার মামলায় আলোচিত ঠিকাদার জিকে শামীমের ১০ বছর কারাদণ্ড হয়। ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম গত ১৭ জুলাই এ রায় দেন। ১৬০ কোটি টাকা আত্মসাতের মামলায় ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী ও তার স্ত্রী-পুত্রকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়। দুদকের মামলায় কারাদণ্ড হয় রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিমের। অর্থ পাচার মামলায় গেন্ডারিয়া থানা আওয়ামী লীগের সাবেক নেতা এনামুল হক এনু এবং তার ভাই রূপন ভূঁইয়াকে ৭ বছর কারাদণ্ড দেয়া হয়।
দুবাইয়ে ঘটা করে স্বর্ণের দোকান উদ্বোধন করে আলোচনায় আসা রবিউল ইসলাম ওরফে আরাভ খানের ১০ বছর কারাদণ্ড হয়েছে। রাজধানীর রমনা থানায় দাযেরকৃত অস্ত্র আইনের মামলায় তাকে এ কারাদণ্ড দেয়া হয়। দুদকের মামলায় বরিশালের কোতোয়ালি থানার সাবেক ওসি ফিরোজ কবিরকে ৬ বছর এবং তার স্ত্রী সাবরিনা আহমেদকে ৪ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। গত ১২ জুলাই ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় দেন। ১৯ বছর আগে রাজধানীর ডেমরায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী মনিরুল ইসলাম বিপুকে গুলি করে হত্যা করা হয়।
গত ২৯ জানুয়ারি বাংলাদেশী বাবা ইমরান শরীফ ও জাপানী মা ডা. নাকানো এরিকোর দুই শিশুকে জাপানি মায়ের জিম্মায় রাখার নির্দেশ দেন আদালত। ঢাকার দ্বিতীয় অতিরিক্ত সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক দুরদানা রহমান এ রায় দেন।
বহুল বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনের করা মামলায় ইসলামী বক্তা, মুফতি কাজী ইব্রাহীমকে কারাদণ্ড দেয়া হয়। বিদায়ী বছর ১৬ জানুয়ারি ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম জুলফিকার এ রায় দেন।
বিএনপি’র মহাসচিব (বর্তমানে কারাবন্দী) মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানির দিন গত ২০ নভেম্বর বিকেল ৩টা ৫২ মিনিটে ঢাকার মহানগর দায়রা জজ আদালতে দুটি ককটেল বিস্ফোরিত হয়।
২৮ অক্টোবরের পর দায়ের হওয়া একাধিক নতুন মামলায় বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, এয়ারভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরীসহ সারাদেশে অন্তত ২৩ হাজার নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে ব্যারিস্টার শাহজাহান ওমর (পরবর্তীতে আ’লীগে যোগদানকারী) এবং বিএনপি থেকে বহিষ্কৃত নেতা সৈয়দ একেএম একরামুজ্জামানের জামিন হয়। অন্যদের জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠিয়ে দেন বিভিন্ন আদালত। রাজনৈতিক মামলায় সরকারবিরোধী কোনো নেতা-কর্মীর জামিন না হওয়ায় বিচার বিভাগের ওপর সরকারের হস্তক্ষেপের অভিযোগ ওঠে। বিচার বিভাগকে ‘সরকারের আজ্ঞাবহ’ বলেও উল্লেখ করেন বিশ্লেষকরা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা