ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
নতুন মন্ত্রিসভা হচ্ছে কাল দ্বাদশ সংসদের এমপিদের গেজেট প্রকাশ

এমপিদের শপথ আজ

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

১০ জানুয়ারি ২০২৪, ১২:০৩ এএম | আপডেট: ১০ জানুয়ারি ২০২৪, ১২:০৩ এএম

পঞ্চম বারের মতো শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভা গঠন হতে যাচ্ছে। প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপথ নিবেন। এরপর নিয়োগপ্রাপ্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন। আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে। শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব। এই মন্ত্রিসভায় কারা থাকবে, না থাকবে এ নিয়ে জল্পনা কল্পনা চলছে বিভিন্ন মহলে।

তবে ২০০৯ সাল থেকে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে চমক দেখিয়ে আসছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থবারের মতো আওয়ামী লীগ সরকার গঠন করতে যাচ্ছে আগামীকাল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন আজ বুধবার। শপথের পরে সংসদীয় কমিটির বৈঠক ডেকেছে আওয়ামীলীগ।এই বৈঠকে নির্ধারিত হবে সংসদের নেতা এবং উপনেতা। নবনির্বাচিতদের বরণ করে নিতে এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছে জাতীয় সংসদ সচিবালয়। বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে ১ হাজার ৩০০ থেকে ১ হাজার ৪০০ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে। সংসদের শপথকক্ষে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়াবেন একাদশ সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। একাদশ সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী ও স্পিকারের ব্যক্তিগত সচিব কামাল বিল্লাহ এ তথ্য জানান। তাদের শপথের আগে নতুন সংসদ সদস্য হিসেবে প্রথমে শিরীন শারমিন নিজেই শপথ নেবেন। এরপর তিনি অন্যদের শপথ পাঠ করাবেন। ওই শপথ অনুষ্ঠানের পরই আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হবে। দ্বাদশ জাতীয় সংসদে নির্বাচিতদের ফলাফল গেজেট আকারে প্রকাশ করেছে ইসি। গেজেট প্রকাশ হলে আইন অনুযায়ী তিনদিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথ নিতে হবে।

গতকাল মঙ্গলবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন,আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে মন্ত্রিপরিষদের শপথ অনুষ্ঠিত হবে। শপথ অনুষ্ঠানে রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ দেশের বিশিষ্টজনদের নিমন্ত্রণ দেওয়া হচ্ছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন সংসদ সদস্যদের (এমপি) শপথগ্রহণ আজ বুধবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। শপথ অনুষ্ঠানে আমন্ত্রিতদের বিষয়ে জানাতে চাইলে তিনি বলেন, মন্ত্রিসভা যখন শপথ নেয়, আমন্ত্রিতদের প্রায় ১ হাজার ৩০০ থেকে ১ হাজার ৪০০ জনের তালিকা থাকে। আমরা তাদের শপথে আমন্ত্রণ জানাই। মন্ত্রীদের স্ত্রীরা আমন্ত্রণ পাবেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের একটি তালিকা করা আছে। আমি ঠিক মনে করতে পারছি না, মন্ত্রীদের স্ত্রীদের নামের তালিকা আছে কি না। তবে নতুন মন্ত্রিসভায় কারা আসছেন বা কতজন শপথ নেবেন তা এখনো জানাননি।

মন্ত্রিসভার সূত্রে জানা গেছে, নিয়ম অনুযায়ী, নির্বাচন কমিশন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার গেজেট জারির পর তাদের শপথ পড়ানো হবে। এরপর সংসদ সদস্যরা বৈঠক করে সংসদীয় দলের নেতা নির্বাচন করবেন। প্রেসিডেন্ট সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আহ্বান জানাবেন। প্রথমে প্রধানমন্ত্রীকে শপথ পড়ানো হবে। এরপর নিয়োগপ্রাপ্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন। শপথ গ্রহণ অনুষ্ঠান পরিচালনা করবেন মন্ত্রিপরিষদ সচিব। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে। আর এর মধ্য দিয়েই নতুন সরকারের যাত্রা শুরু হবে। মন্ত্রিসভা গঠন প্রসঙ্গে সংবিধানের ৫৬ অনুচ্ছেদে বলা হয়েছে, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন, যিনি সংসদ সদস্য, সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন বলে প্রেসিডেন্টের কাছে প্রতীয়মান হবেন, প্রেসিডেন্ট তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন। প্রধানমন্ত্রী যেভাবে নির্ধারণ করবেন, সেভাবে অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী, অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীকে প্রেসিডেন্ট নিয়োগ দিয়ে থাকেন।

আজ বুধবার সংসদ সদস্যরা শপথ নেবেন। এরপর তাদের মধ্য থেকে নতুন মন্ত্রিসভা গঠন করা হবে। প্রথমে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা শপথ নেবেন। এরপর তাদের দপ্তর বণ্টন করা হবে। গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে ২২২টি আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি জয় পেয়েছে ১১ আসনে ও স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৬২ আসনে। আওয়ামী লীগের শরিক দল ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসনে জয়ী হয়েছে। বাংলাদেশ কল্যাণ পার্টি জয় পেয়েছে একটি আসনে। এই নির্বাচনের ফলাফলের গেজেট এখনো প্রকাশ করা হয়নি। তবে আজকের মধ্যেই গেজেট প্রকাশের জন্য কাজ চলছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সূত্র। সংবিধান অনুযায়ী, নির্বাচনের ফলাফলের সরকারি গেজেট প্রকাশের পর নতুন নির্বাচিত সংসদ সদস্যদের শপথ পড়ান স্পিকার। গেজেট প্রকাশের তিন দিনের মধ্যে যদি স্পিকার সংসদ সদস্যদের শপথ পাঠ পরিচালনা করতে না পারেন বা না করেন, তাহলে এর পরবর্তী তিন দিনের মধ্যে শপথ পাঠ পরিচালনা করবেন প্রধান নির্বাচন কমিশনার। আর কোনো সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তাঁর আসন শূন্য হবে। তবে এই ৯০ দিনের মেয়াদ শেষ হওয়ার আগে স্পিকার যথার্থ কারণে তা বাড়াতে পারবেন। গত ২০১৮ সালের সংসদ নির্বাচনে জয়ী হয়েও নির্ধারিত এই সময়ের মধ্যে শপথ না নেওয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বগুড়া-৬ আসনটি শূন্য ঘোষণা করা হয়েছিল। সাধারণত বেশি আসন পাওয়া দলের সংসদ সদস্যরা প্রথমে এবং এরপর পর্যায়ক্রমে অন্যরা সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে থাকেন।

গত ২০০৯ সাল থেকে মন্ত্রিসভায় দল এবং সরকার আলাদা করার নীতি গ্রহণ করে আসছিলেন। আর এই ধারায় গতবার অর্থাৎ ২০১৮ মন্ত্রিসভায় তিনি দলের কেন্দ্রীয় নেতা এ রকম মাত্র চার জনকে মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত করেছিলেন। এদের মধ্যে ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এবং শিক্ষামন্ত্রী। এবার মন্ত্রিসভার ধরন কী রকম হবে? মন্ত্রিসভা এবং দল কী আলাদা হবে—এটি নিয়ে এখন বিভিন্ন রকম আলাপ আলোচনা চলছে। মন্ত্রিসভা কী রকম হবে, কারা মন্ত্রিসভায় থাকবেন এটি চূড়ান্ত করেছেন শেখ হাসিনা একাই। এ ব্যাপারে তিনি তার ছোটবোন শেখ রেহানার পরামর্শ নিচ্ছেন। অন্য কেউই মন্ত্রিসভা গঠনের ব্যাপারে তেমন কিছু জানেন না। তবে এবারের মন্ত্রিসভায় রাজনৈতিক মুখ বেশি থাকবে নাকি আওয়ামী লীগ তার পুরনো নীতিতে থাকবে অর্থাৎ সরকার এবং দল আলাদা থাকবে সেই প্রশ্নটি দেখা দিয়েছে।

এই নতুন মন্ত্রিসভায় কারা থাকবেন, কারা থাকবেন না তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা রকম আলাপ আলোচনা চলছে। বিগত মন্ত্রিসভায় কয়েকটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের ব্যর্থতা এবং অযোগ্যতা নিয়ে আওয়ামী লীগের মধ্যে ক্ষোভ অসন্তোষ ছড়িয়ে পড়েছিল। আওয়ামী লীগের নেতারাও মনে করতেন যে কিছু কিছু মন্ত্রীর দায়িত্বহীনতার কারণে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। এরকম বাস্তবতায় এবারের মন্ত্রিসভায় পাঁচটি মন্ত্রণালয়ের দিকে সবার দৃষ্টি। মন্ত্রণালয়ে কারা দায়িত্ব পেতে পারেন এই নিয়ে নানা রকম আলাপ আলোচনা এবং জল্পনা কল্পনা চলছে। বিগত মন্ত্রিসভায় সবচেয়ে বিতর্কিত এবং আলোচিত মন্ত্রণালয় ছিল বাণিজ্য মন্ত্রণালয়। দ্রব্যমূলের ঊর্ধ্বগতির সহ বিভিন্ন সিন্ডিকেটের কারণে মানুষ অসন্তুষ্ট হয়ে উঠেছিল। কোনো কোনো ক্ষেত্রে মানুষ ক্ষুব্ধ হয়ে উঠেছিল। এবার তাই বাণিজ্য মন্ত্রী কে হবেন এই নিয়ে নানা রকম আলাপ আলোচনা চলছে। তবে কোনো কোনো আওয়ামী লীগের নেতা মনে করছেন, শেখ হাসিনার সরকার এবং দলকে আলাদা করার যে কৌশল সেই কৌশল অব্যাহত থাকতে পারেন। সেটা যদি রাখেন তাহলে হেভওয়েট নেতারা হয়তো শেষ পর্যন্ত মন্ত্রী নাও হতে পারেন। তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এবার মন্ত্রিসভা গঠন করা হচ্ছে ভিন্ন এক প্রেক্ষাপটে। ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এই নির্বাচন সম্পর্কে নেতিবাচক মনোভাব দেখিয়েছে। বিএনপি এই নির্বাচন বর্জন করেছিল। এখন নতুন সরকারকেও তারা স্বীকৃতি দিতে রাজি নয়। এরকম বাস্তবতায় রাজপথের আন্দোলন এবং বৈশ্বিক বাস্তবতা বিবেচনা করে নতুন মন্ত্রিসভায় রাজনৈতিক নেতাদের রাখার সম্ভাবনা ব্যাপক। সেক্ষেত্রে সরকারের একটি রাজনৈতিক চরিত্র থাকতে পারে। আগামী বৃহস্পতিবারই বুঝা যাবে মন্ত্রিসভায় কারা থাকছেন তারা থাকছেন না।

এদিকে নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল ইসলাম গতকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সংসদ সদস্যদের গেজেট নির্বাচন কমিশন অনুমোদন করেছে। ইসি আলমগীর বলেন, ৩০০ সংসদীয় আসনের মধ্যে নওগাঁ-২ আসনের প্রার্থী মৃত্যুবরণ করায় নির্বাচন বাতিল করা হয়েছে। ওই আসনের নির্বাচনের জন্য নতুন করে শিডিউল দেওয়া হয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি নির্বাচন হবে। আর ময়মনসিংহের একটি কেন্দ্রে ফলাফল স্থগিত রাখা হয়েছে। সেই নির্বাচনও অনুষ্ঠিত হবে ১৩ জানুয়ারি। তিনি বলেন, এ দুটো বাদে বাকি ২৯৮টি আসনের নির্বাচনী ফলাফল মিলিয়ে দেখা হয়েছে। যাচাই বাছাই করা হয়েছে। সব ঠিক আছে। নির্বাচন কমিশন দেখেছে, সব ঠিক আছে। ফলাফল গেজেট করার জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে।
##


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে মাস্টারকার্ড

‘স্পেন্ড অ্যান্ড উইন’ ক্যাম্পেইনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে মাস্টারকার্ড

সিটি ব্যাংক আনল অভূতপূর্ব ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

সিটি ব্যাংক আনল অভূতপূর্ব ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই, জবাব তাকে দিতেই হবে : মির্জা ফখরুল

শেখ হাসিনার কোনো ক্ষমা নেই, জবাব তাকে দিতেই হবে : মির্জা ফখরুল

ছাত্র-জনতার অভ্যুত্থানে খুনিদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে

ছাত্র-জনতার অভ্যুত্থানে খুনিদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে