ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
প্রশাসনে সচিব পদে রদবদল ও পদোন্নতি আসছে

পুরস্কার পদোন্নতি পাচ্ছেন ইসি সচিব জাহাঙ্গীর

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

২১ জানুয়ারি ২০২৪, ১২:০২ এএম | আপডেট: ২১ জানুয়ারি ২০২৪, ১২:০২ এএম

দ্বাদশ জাতীয় নির্বাচনী বৈতরণী অতিক্রমের পর নতুন সরকার যাত্রা শুরু করেছে। ৩০ জানুয়ারি বসবে সংসদের প্রথম অধিবেশন। মন্ত্রীরা শপথ নিয়ে মন্ত্রণালয়ের কাজ শুরু করেছেন। এর মধ্যেই প্রশাসনে সচিব পদে রদবদল এবং আবারও আসছে বড় পদোন্নতি আসছে। সফলতার সঙ্গে নির্বাচনী দায়িত্ব পালনের পর নির্বাচন কমিশন সচিবালয় সচিব মো. জাহাংগীর আলম পুরস্কার হিসেবে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দেয়া হতে পারে বলে জানা গেছে। এর আগে হেলালুদ্দীন আহমদ গত ২০১৭ সালের ৩০ জুলাই ভারপ্রাপ্ত সচিব হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ে যোগদান করেন। এর পর ২০১৮ সালে সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে ৩০ মে ২০১৯ তারিখ পর্যন্ত কর্মরত ছিলেন। ২০১৮ সালের নির্বাচন কমিশনের সচিব হেলালউদ্দিনকে পুরস্কার স্বরুপ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব করা হয়েছিল।

মো. আলমগীর গত ২৭ ফেব্রুয়ারি ২০২২ নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।সর্বশেষ তিনি নির্বাচন কমিশন সচিবালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন এবং গত ২০২২ ০২ ফেব্র্রুয়ারি অবসরে যান। এর আগে পূর্বে তিনি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ে সচিব হিসেবে ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন। এর আগেই যারা ইসিসচিবের দায়িত্ব পালন করেছেন ভোটের পরে পুরস্কার হিসেবে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দেয়া হয়েছে বলে জানা গেছে। জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রশাসনে কয়েক দফা রদবদল ও যুগ্মসচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। ভোটের আগে সব মিলে ছিলো প্রশাসনে পদোন্নতির ছড়াছড়ি। তবে নতুন সরকার দায়িত্ব নেয়ার পরে অভিজ্ঞ ও নতুনদের মিশ্রণে গঠন করা হয়েছে ৩৭ সদস্য বিশিষ্ট মন্ত্রিপরিষদ। নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মাঝে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্ব বন্টন করে দেয়া হয়েছে। নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা দায়িদত্ব পালন শুরু করেছেন। কোনো সচিব কেমন তারা পযক্ষেণ করছেন এবং প্রধানমন্ত্রীকে সচিবদের বিষয়ে অবগত করছেন। এর পরে প্রশাসনে সচিব পদে রদবদল হতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এদিকে প্রশাসনিক কাজে দক্ষ সচিব পদে রদবদল হতে পারে। তদের মধ্যে রয়েছেন নির্বাচন কমিশন সচিবালয় সচিব মো. জাহাংগীর আলম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিব মো. কামরুল হাসান,প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়্রে সচিব ফরিদ আহাম্মদ, বাংলাদেশ সরকারী কর্মকমিশন সচিবালয়ের সচিব মো. হাসানুজ্জামান কল্লোলসহ বেশ কয়েকজনের মন্ত্রণালয় পরিবর্তন হতে পারে বলে জানা গেছে।

এছাড়া প্রশাসন দুই স্তরে পদোন্নতি দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। এর মধ্যে যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব এবং সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদ রয়েছে। এবার নিয়মিত বিসিএস ১৮ এবং ৩০তম ব্যাচকে পদোন্নতি দেওয়া হচ্ছে। এর আগে গত বছর এপ্রিলে অতিরিক্ত সচিব এবং ১ নভেম্বর উপসচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এবারের পদোন্নতিতে বিসিএস ১৮তম ব্যাচকে নিয়মিত ব্যাচ হিসেবে বিবেচনা নেয়া হয়েছে।এ ব্যাচের বড় একটি অংশসহ বাদ পড়া (লেফট আউট) সপ্তম ব্যাচ থেকে ১৭তম ব্যাচ ও অন্য ক্যাডারসহ আগে পদোন্নতিবঞ্চিত শতাধিক কর্মকর্তার সব তথ্য যাচাই করেছে সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে আরেক দফা পুলিশের অতিরিক্ত আইজি, ডিআইজি, অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি দেওয়া হয়েছে। গতবছর তিন ক্যাডারের বিভিন্ন পদে ১৬০৮ কর্মকর্তার পদোন্নতি হয়েছে।

নাম প্রকাশ অনিচ্ছুক প্রশাসনের এক অতিরিক্ত সচিব ইনকিলাবকে বলেন,সাধারনত সরকার গঠনের এক ও দুমাস পরে সচিব পদে রদবদল হয়ে থাকে। কারণে অনেক নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী আসছেন। তিনি বলেন, তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার অনেকটাই আমলা নির্ভর ছিলো। মন্ত্রীদের সামনে রেখে আমলারাই রাষ্ট্রের কলকাঠি নাড়ছে। প্রধানমন্ত্রী আমলাদের পরামর্শই গুরুত্ব দিয়ে শুনছেন। বিভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রীদের চেয়ে সচিবদের ক্ষমতা বেশিছিলো। এরকম কিছু মন্ত্রণালয় পাওয়া গেছে, যেখানে আসলে নীতি নির্ধারক হয়ে দাঁড়িয়েছেন সচিবরাই। মন্ত্রী বা প্রতিমন্ত্রীরা যেন শিক্ষানবীশ। এরকম মন্ত্রণালয়ের কয়েকটি। তাদের জন্য প্রধানমন্ত্রী প্রশাসনিক কাজে দক্ষ কর্মকর্তাদের সচিব হিসেবে দিয়ে থাকেন। ক’জন ছাড়াও আরো অনেক মন্ত্রণালয় আছে যেখানে সচিব নির্ভরতাও সচিবের ক্ষমতা এবার অনেক বেশী। একারণে সচিবরা বর্তমান যে মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করছে ভাল করার জন্য অন্য মন্ত্রণালয়ে বদলী করা হয়। সেটা এবারো হবে।

এ বিষয়ে সাবেক সচিব আবু আলম মো. শহীদ খান বলেন, নতুন সরকার দায়িত্ব নেয়ার পরে অভিজ্ঞ ও নতুনদের মিশ্রণে গঠন করা হয়েছে ৩৭ সদস্য বিশিষ্ট মন্ত্রিপরিষদ। নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মাঝে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্ব বন্টন করে দেয়া হয়েছে।অনেক নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী আছেন। তাদের সাথে বর্তমান সচিবদের কাজ কর্মে মিল নাও হতে পারে। দুই এক মাস দেখার পরে হয়তো সচিব পদে পরিবর্তন হতে পারে। এ নতুন নয়। তিনি আরো বলেন, পদোন্নতি পাওয়ার যোগ্য হলে তাদের তা দিতে হবে। তারা দেশের জন্য কাজ করেন, সুতরাং তাদের সময়মতো পদোন্নতি দিতে হবে।

জানা গেছে, প্রশাসনে বর্তমানে অতিরিক্ত সচিবের পদ ২১২টি। প্রেষণ পদ ১২৫টি। সর্বমোট অনুমোদিত পদ ৩৩৭টি। গতবছর ১২ মে বিসিএস প্রশাসন ক্যাডারের ১৭তম ব্যাচকে বিবেচনায় নিয়ে ১৪৪ জনকে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হয়। বর্তমানে ৩৩৭ পদের বিপরীতে কর্মরত অতিরিক্ত সচিবের সংখ্যা ৪২৬। যুগ্ম সচিবের অনুমোদিত পদ ৫০২টি। ৪ সেপ্টেম্বর বিসিএস প্রশাসন ক্যাডারের ২২তম ব্যাচকে বিবেচনায় নিয়ে ২২১ জনকে যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে। বর্তমানে ৯৪৬ কর্মকর্তা যুগ্ম সচিব হিসেবে কর্মরত। অনুমোদিত পদের চেয়ে ৪৪৪ কর্মকর্তা বেশি পদোন্নতি পেয়েছেন। তাদের অধিকাংশই আগের পদেই যুগ্ম সচিব হিসেবে কাজ করছেন। উপসচিবের অনুমোদিত পদ ১৪২৮টি। তার মধ্যে সুপারনিউমারারি পদ ৪৩০টি। সর্বশেষ ১১ নভেম্বর বিসিএস প্রশাসন ক্যাডারের ২৯তম ব্যাচকে বিবেচনায় নিয়ে ১৭৮ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে। বর্তমানে প্রশাসনে ১৭০২ কর্মকর্তা উপসচিব হিসেবে কর্মরত। এ ছাড়া বিসিএস প্রশাসন ক্যাডারের ১৮ ব্যাচকে বিবেচনায় নিয়ে অতিরিক্ত সচিব পদে পদোন্নতির প্রক্রিয়া চলছে। গতবছর ১১ নভেম্বর প্রশাসন ছাড়া অন্যান্য ক্যাডারের (আদার্স ক্যাডারের) আরও ৬২ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়। তিন ধাপেই অনুমোদিত পদের বেশি পদোন্নতি দেওয়া হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এসব কর্মকর্তার পদোন্নতি দিতে কয়েক দফা সভা করা হলেও পদোন্নতি কারা পাবেন, তা চূড়ান্ত হয়নি। ওইসব বৈঠকে কর্মকর্তাদের কর্মজীবনের সব নথি, প্রয়োজনীয় নম্বর, চাকরিজীবনের শৃঙ্খলা, দুর্নীতির অভিযোগসহ সামগ্রিক বিষয় বিশ্লেষণ করা হয়েছে। স্বল্পসময়ের মধ্যে আরো দুয়েকটি সভা করে প্রধানমন্ত্রীর সম্মতিসাপেক্ষে পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হতে পারে। বর্তমানে প্রশাসনে অতিরিক্ত সচিব পদের বিপরীতে তিনগুণ অতিরিক্ত কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। সর্বশেষ এ পদোন্নতি দেওয়া হলে অতিরিক্ত সচিবের সংখ্যা দাঁড়াবে পাঁচ শতাধিক।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তড়িঘড়ি করে সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদে পদোন্নতি পান ২৪০ কর্মকর্তা। এ পর্যন্ত বিসিএস ২৯তম ব্যাচ পর্যন্ত কর্মকর্তারা উপসচিব পদে পদোন্নতি পেয়েছেন। এবার বিসিএস নিয়মিত ৩০তম ব্যাচকে উপসচিব পদে পদোন্নতির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি, পদায়ন ও প্রেষণ (এপিডি) উইং থেকে তথ্য চেয়ে সম্প্রতি জনপ্রশাসনের পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন কম্পিউটার সেন্টার (পিএসিসি) শাখাকে পত্র দিয়েছে। প্রশাসনে অতিরিক্ত সচিবের অনুমোদিত পদ ১৩৫টি। বর্তমানে কর্মরত ৪২০ জন। অনুমোদিত পদের তিনগুণেরও বেশি। এর সঙ্গে আরো ১০০ জন যুক্ত হলে প্রশাসনের মাথা ভারী হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, প্রশাসনে ভারসাম্য রক্ষার জন্যই বিভিন্ন স্তরে পদসংখ্যার বিন্যাস হয় পিরামিডের মতো। এ পিরামিড আকৃতি নষ্ট হলে প্রশাসনের ভারসাম্যও নষ্ট হয়। প্রায় সাড়ে ৩ বছর ধরে যুগ্ম সচিবের পদে চাকরি করার পর ১৮তম ব্যাচকে অতিরিক্ত সচিব পদে পদ্দোন্নতি দেয়া হচ্ছে। এ ব্যাচে ১০০ কর্মকর্তা ১৯৯৯ সালে যোগদান করে। এর মধ্যে কাজ করছেন ৯২ কর্মকর্তা। এর মধ্যে ৮৯ কর্মকর্তা উপসচিব হয়েছেন। এর মধ্যে যুগ্ম সচিব হওয়ার যোগ্যতা অর্জন করেছেন ৮৩ কর্মকর্তা, যাদের মধ্যে থেকে ৭৬ জনকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এসব কর্মকর্তার পাশাপাশি পদোন্নতিবঞ্চিত ৭ম ব্যাচের দুজনসহ ধাপে ধাপে অন্যান্য ব্যাচের কর্মকর্তাদের এবার বিবেচনায় নেওয়া হচ্ছে। সাধারণত দুই বছর হলেই অতিরিক্ত সচিব করার দৃষ্টান্ত রয়েছে। পদোন্নতিকে ঘিরে অবশ্য প্রশাসনে দ্বিমুখী সংকট দীর্ঘদিনের। একদিকে পদোন্নতির যোগ্য কর্মকর্তার সংখ্যা বাড়ছে, কিন্তু সে তুলনায় পদসংখ্যা না বাড়ানোয় প্রশাসনিক জটিলতা তৈরি হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়: এই মন্ত্রণালয় সরাসরি প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রনে। প্রধানমন্ত্রীর নানা অগ্রাধিকারের ভীড়ে এই মন্ত্রণালয়ের জন্য সময় সামান্যই। সচিবের নেতৃত্বে মন্ত্রণালয় চলছে। সচিব ফরিদ উদ্দিন নিজেই যখন যা করেন তাই হচ্ছে।এর বাহিরে কোনে কর্মকর্তার কাজ করতে পারেন না। এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজি সঙ্গে দীর্ঘদিন ধরে চলছে মতবিরোধ। অধিদপ্তরে অনেক ক্ষমতা সচিব নিজের হাতেই রেখেছেন বলে অভিযোগ রয়েছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

ইত্তিহাদেই সিটিকে রুখে দিল ইন্টার

রোনালদোদের নতুন কোচ পিওলি

রোনালদোদের নতুন কোচ পিওলি

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

দক্ষিণ আফ্রিকাকে গুড়িয়ে আফগানদের ঐতিহাসিক জয়

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

যেই গৌরব কেবল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

রিট করে ‘খেলাপি ঋণ স্থগিত’ বন্ধ চান ব্যাংক-মালিকরা

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

বিদেশি ঋণ ফের ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

টাকা উদ্ধারের নামে ‘ঘুষ’ চাওয়ার অভিযোগ জিএম শাহজাহান চৌধুরীর’র বিরুদ্ধে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

জাতীয় ঐক্য বিনষ্টকারী কর্মকান্ড থেকে বিরত থাকতে হবে

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার, ব্যয় ২৩৬ কোটি টাকা

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

আইকনিক লিডার তারেক রহমান ও বাংলাদেশের রাজনীতি

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

পতিত স্বৈরাচার ও ভারতের চক্রান্ত চলছেই

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

তারেক রহমানের রাষ্ট্রনায়কোচিত বক্তব্য ও দিকনির্দেশনা

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

ইসরাইলের দখলদারিত্ব বন্ধের প্রস্তাব বিবেচনা জাতিসংঘের

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

উত্তপ্ত মণিপুরে অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে গোলাগুলি

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভ্যারিয়্যান্ট

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

২০০ হাতি নিধনের সিদ্ধান্ত জিম্বাবুয়ের

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

কলেরাসহ মারাত্মক রোগের ঝুঁকিতে সুদানের ৩৪ লাখ শিশু

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

১১ হাজার ফিলিস্তিনি শিক্ষার্থীর প্রাণ গেছে

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

বেলারুশে হামলা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে : লুকাশেঙ্কো

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান

তাইওয়ান প্রণালীতে চীনের যুদ্ধবিমান