ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
তেঁতুলিয়ায় ৫, দিনাজপুরে ৫.৩ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে তাপমাত্রা : গাঢ় কুয়াশা ঠাণ্ডা হাওয়ায় দুঃসহ জীবনযাত্রা : আজ শীত হ্রাসের আভাস : দু-তিন দিনের মধ্যে ফের মেঘ বৃষ্টি : হতদরিদ্র মানুষের দুর্ভোগ, কিছু কম্বল শীতবস্ত্র বিতরণের নামে ফটোবিলাস

তীব্র শীতের কাঁপন

Daily Inqilab শফিউল আলম

২৯ জানুয়ারি ২০২৪, ১১:৩৬ এএম | আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪, ১১:৩৬ এএম

দেশের সর্ব-উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় গতকাল রোববার সকালে তাপমাত্রার পারদ নেমে গেছে ৫ ডিগ্রি, দিনাজপুরে ৫.৩ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি শীত মৌসুমে দেশে এ যাবৎ সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। সৈয়দপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬, রাজশাহীতে ৭, ঢাকায় ১২.৭ ডিগ্রি সে.।

আবহাওয়া বিভাগ জানায়, চট্টগ্রামের সীতাকুণ্ড, কুমিল্লা, শ্রীমঙ্গলসহ ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের বেশিরভাগ জেলা-উপজেলার ওপর দিয়ে স্থানভেদে মৃদু থেকে মাঝারি ও তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। সেই সাথে উত্তর দিকের হিমেল কনকনে হাওয়ায় ও গাঢ় কুয়াশার কারণে শীতকষ্ট অসহনীয় হয়ে উঠেছে। তীব্র শীতের দাপটে ঠক ঠক করে কাঁপছে মানুষজন। উত্তরাঞ্চলে দিনের বেশিরভাগ সময়ই সূর্য আড়ালে থাকছে ঘন কুয়াশায়।

মাঘ মাস এখন ঠিক মাঝামাঝি। পশ্চিমা উচ্চচাপ শীতল বলয় বিরাজ করছে, যার বর্ধিতাংশ বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত। এ অবস্থায় মধ্য মাঘের এ সময়ে এটা ‘স্বাভাবিক’ শীত ও কুয়াশা বলছে আবহাওয়া বিভাগ।
প্রায় দেশজুড়ে তীব্র ও মাঝারি শৈত্যপ্রবাহ, কুয়াশার সাথে হাড় কাঁপানো ঠাণ্ডা হাওয়ায় দুঃসহ হয়ে উঠেছে জীবনযাত্রা। গরিব দিনমজুর, শ্রমিক, ফেরিওয়ালা, জেলে, ঠেলাগাড়ি, ভ্যান চালক, ভাসমান হকারসহ নিম্নআয়ের লোকজনের রুজি রোজগারে সঙ্কট দেখা দিয়েছে। ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগব্যাধিতে ভুগছে অনেকেই। হতদরিদ্র মানুষের নানামুখী দুর্ভোগ অবর্ণনীয়।

অন্যদিকে গরিব জনগোষ্ঠীর মাঝে শীতবস্ত্র বিতরণের উদ্যোগ খুবই কম। কোথাও কোথাও কম্বল, শীতবস্ত্র বিতরণের নামে নিছক সেলফি ও ফটোসেশনের বিলাস ও প্রদর্শনী চলছে। শনিবার রাত দশটার দিকে চলতি পথে বন্দরনগরী চট্টগ্রামের জামালখান এলাকায় গুটিকয়েক কম্বল ও শীতবস্ত্র বিতরণ করতে দেখা যায় লোকজনের জটলার মধ্যে। কয়েক মিনিটেই সেই তথাকথিত শীতবস্ত্র বিতরণ পর্ব ও ফটোসেশন শেষ। তা দেখে তখন একজন পথচারী মন্তব্য করেন, ‘মাত্র কয়েকটা কম্বল ও কাপড় চোপড়, অথচ এতোগুলো লোক চারদিক থেকে বিতরণের ছবি তুলছে। এটা কেমন তামাশা!’

আবহাওয়া পূর্বাভাস : শীত কমবে
আজ সোমবারসহ আগামী তিন দিনের আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আজ থেকে প্রতিদিন তাপমাত্রা একটু একটু করে বাড়তে পারে। স্থানভেদে এক থেকে ৫ ডিগ্রি সে. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে দিন ও রাতের তাপমাত্রা। এর ফলে শীতের দাপট হ্রাস পাবে। তাছাড়া আগামী বুধবার বৃহস্পতিবার নাগাদ খুলনা বিভাগসহ কয়েক জায়গায় আকাশ মেঘলাসহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। কোথাও কোথাও দুপুরবেলা অবধি কুয়াশাচ্ছন্ন থাকতে পারে। এতে করে আকাশপথ, নৌ, সড়কপথে পরিবহণ ব্যাহত হতে পারে। দিনের বেলায় ঠাণ্ডা অনুভূতি অব্যাহত থাকতে পারে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে একদিনের ব্যবধানে তাপমাত্রা আরো কমেছে। গতকাল রোববার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াস। এই অঞ্চলে এখন চলছে মাঝারি শৈত্যপ্রবাহ। এর আগের দিন শনিবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে এটি রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের ভেতরে থাকলে তাকে মাঝারি শৈত্যপ্রবাহ ধরা হয়। সে অনুযায়ী উত্তরের পদ্মাপাড়ের জেলা রাজশাহীতে এখন মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। রাজশাহীর ওপর দিয়ে বেশ কয়েকদিন দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেলেও দুইদিন থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বইছে। এর ফলে কনকনে শীতে কাঁপছে রাজশাহী। বেলা বাড়ার পর তাপমাত্রা বাড়ছে। তবে হিমেল বাতাসের কারণে শীত অনুভূত হচ্ছে। গতকাল রোববার সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা কম থাকায় ভোরে শীতের অনুভূতি হয়। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে সূর্যের দেখা মেলায় শীতের কষ্ট কিছুটা কমে যায়। তীব্র শীতের কারণে খেটে খাওয়া মানুষেরা পড়েছে বিপাকে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, গত ১১ জানুয়ারি রাজশাহীর তাপমাত্রা ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল। এরপর গতকাল তা ৭ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। এটিই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। পূর্বাভাস অনুযায়ী, আরো দুই থেকে তিন দিন রাজশাহীর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

যশোর ব্যুরো জানায়, যশোরে গত কয়েক দিনের তুলনায় তাপমাত্রা আবারো কমেছে। গতকাল রোববার জেলায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এরআগের দিন শনিবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যশোর বিমানবন্দর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, জেলায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও বাতাসের আদ্রতা ছিলে ৯৪%। আগামী কয়েকদিন তাপমাত্রা একই রকম থাকতে পারে এবং দুই-একদিন পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
এদিকে তাপমাত্রা কম থাকায় ভোরে শীতের অনুভূতি হয়। কিন্তু বেলা বাড়ার সাথে সাথে সূর্যের দেখা মেলে। ফলে শীতের কষ্ট কিছুটা কমে যায়।

পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, উত্তরের সর্বশেষ জেলা পঞ্চগড়ে তীব্র শীতে কাবু হয়ে পড়েছে জনজীবন। বিপাকে পড়েছে শ্রমজীবী মানুষও। এদিকে জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল রোববার সকাল ৯টায় তেঁতুলিয়া আবহাওয়া অফিসে এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। ওই দিন সর্বোচ তাপমাত্রা ছিল ২১ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস। স্থানীয়রা জানায়, হিমবাতাস বয়ে যাওয়ায় সন্ধ্যার পর থেকে প্রচণ্ড ঠাণ্ডা মনে হয় হাত পা বাঁকা হয়ে আসছে। সূর্য তারাতারি উঠলেও শীতের যেন কোনো কমতি নেই।

গতকাল রোববার সকালে সরেজমিনে দেখা যায়, কুয়াশায় চারিদিকে ঢেকে গেছে। বইছে কনকনে ঠাণ্ডা বাতাস। তবে সূর্যের দেখা মিলে সকালে। উঠানে খড়খুটা দিয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে অনেকে। ঠাণ্ডায় সবচেয়ে বিপাকে পড়েছেন শ্রমজীবীরা। দুর্ভোগে রয়েছে ছিন্নমূল মানুষ। ঠাণ্ডায় নিউমোনিয়া ও ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে হাসপাতালে। এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ঠাণ্ডাজনিত রোগে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে ৬৭ জন শিশু রোগি।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, তাপমাত্রার ভিত্তিতে শৈত্য প্রবাহ নির্ধারণ করা হয়েছে ৮ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি পর্যন্ত মৃদু শৈত্য প্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রী পর্যন্ত মাঝারি, ৪ থেকে ৬ ডিগ্রী পর্যন্ত তীব্র, ৪ থেকে ০ ডিগ্রী পর্যন্ত অতি তীব্র।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের কর্মকর্তা মো. রাসেল শাহ্ বলেন, জেলায় তীব্র শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। গত ২০১৯ সালের ডিসেম্বরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পাঁচ বছর পরে আবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গার উপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা ৫০ দিন এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা অব্যাহত রয়েছে। শৈত্য প্রবাহের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সকাল থেকে সাধারণ মানুষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না।

এ রকম আবহাওয়ার কারণে সকল জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে, তবে দাফতরিক কাজের জন্য সেখানকার কার্যালয়গুলো খোলা রয়েছে। গতকাল রোববার সকাল ৯টা পর্যন্ত চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা রেকর্ড করা হয় ৯২ শতাংশ। এদিন সকাল ৬টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ওই সময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ।

শৈত প্রবাহের কারনে চরম দুর্ভোগে পড়েছে খেটে খাওয়া ও ছিন্নমূল মানুষ। এদিন সকাল থেকে মানষের কর্ম ক্ষেত্রে স্থবিরতা দিয়েছে। দিন মজুররা কাজ না পেয়ে বাড়ি ফিরে যাচ্ছে। কিন্তু তাদের খাবার জোটানোর জন্য কেউই এগিয়ে আসেনি। হিমেল হাওয়ায় বিপর্যস্ত হচ্ছে সব বয়সের মানুষ।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ওয়াহিদ মাহমুদ রবিন বলেন, হাসপাতালে শিশু ওয়ার্ডে ৫২টি শয্যা রয়েছে। গত ২২ জানুয়ারী হতে ২৮ জানুয়ারী বেলা ১২টা পর্যন্ত ১৪৬ জন শিশু শীত জনিত রোগের চিকিৎসা নিয়েছে এবং নিচ্ছে। এখানে ওষুধের কোন সমস্যা নেই। এসব শিশু রোগীকে হাসপাতাল থেকে প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হচ্ছে।

আগামী দু’দিনে শীতের তীব্রতা আরো কমতে পারে বলে চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান। এ ছাড়া আগামী ৩১ জানুয়ারী থেকে শৈত্য প্রবাহ থাকবেনা বলে তিনি জানান।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, ঘন কুয়াশার সঙ্গে তীব্র শীতে কাঁপছে সর্ব দক্ষিণের পটুয়াখালীর কলাপাড়ার জনজীবন। গতকাল সকাল ৯টায় জেলার কলাপাড়া উপজেলায় সর্বনিম্ন ৮.৭ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে খেপুপাড়া আবহাওয়া অফিস। বিগত ৫ বছরের মধ্যে কলাপাড়া উপজেলায় গতকাল সবচেয়ে বেশি শীত অনুভূত হয়েছে বলে দাবি স্থানীয়দের। হাড় কাঁপানো ঠাণ্ডায় সবচেয়ে ভোগান্তিতে পড়েছে শ্রমজীবি মানুষ। দুর্ভোগে রয়েছে চরাঞ্চলের বাসিন্দারা। অনেকেই খড়কুটো জালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন। এদিকে ১০ ডিগ্রীর নিচে তাপমাত্রা নামার পরও খোলা রাখা হয়েছে সকল বিদ্যালয়। জেলার সকল হাসপাতালগুলোতে বেড়েছে ঠাণ্ডা জনিত রোগীর সংখ্যা।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল