ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য ত্যাগী নেত্রীদেরই সংসদ সদস্য করা হবে আশা নেতা-নেত্রীদের

অভিনেত্রীদের মনোনয়ন কেনার ‘হিড়িকে’ দলে সমালোচনা-ক্ষোভ

Daily Inqilab আল হেলাল শুভ

১২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২ এএম | আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২ এএম

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের কোটায় সংসদ সদস্য হতে বেশ তৎপর শো বিজ অঙ্গনের অভিনেত্রীরা। গত বৃহস্পতিবার দলটির মনোনয়ন বিক্রি ও জমা দেওয়ার শেষ দিন পর্যন্ত অন্তত ১৫ জন অভিনেত্রী দলটির মনোনয়নপত্র কিনে জমা দিয়েছেন বলে দলীয় সূত্র জানিয়েছে। বিষয়টি নিয়ে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গনে ব্যাপক আলোচনা ও সমালোচনা চলছে। বিষয়টির সমালোচনাকারী দলের নেতারা বলছেন, দলের ত্যাগী নেত্রীদের বাদ দিয়ে যদি এসব আসনে অভিনেত্রীদের সংসদ সদস্য করা হয় তাহলে বিষয়টি তাদের জন্য বিব্রত ছাড়া ভিন্ন কিছু নয়। আর আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, অবশ্যই দলের ত্যাগী নেত্রীদেরই সংসদ সদস্য করা হবে।

এবার দলের মনোনয়ন পেতে ফরম কিনেছেন ১ হাজার ৫৪৯ জন। দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত ৫০টি নারী আসনের ভোট গ্রহণ হবে আগামী বুধবার। এর মধ্যে ৪৮টি আসনে মনোনয়ন দিতে পারবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ জানিয়েছে, আগামী বুধবার দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকে প্রার্থী চূড়ান্ত করা হবে। দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গণভবনে দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে দলের মনোনয়ন প্রত্যাশীদের গণভবনে সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। প্রার্থীগণকে গণভবনে প্রবেশের জন্য মনোনয়নপত্রের স্লিপ অংশটুকু প্রদর্শন করতে হবে।

সংরক্ষিত নারী আসনে এমপি হতে আওয়ামী লীগের ফরম কিনেছেন এমন শো বিজ অঙ্গনের অভিনেত্রীরা হলেন- অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, তারিন জাহান, অপু বিশ্বাস, নিপুণ আক্তার, শিমলা, শাহনূর, তানভীন সুইটি, মেহের আফরোজ শাওন, শমী কায়সার, রোকেয়া প্রাচী, সোহানা সাবা, মাহিয়া মাহি, ঊর্মিলা শ্রাবন্তী কর ও শামিমা তুষ্টি, শিমলা। এদের মধ্যে প্রথম দিন মঙ্গলবারই মনোনয়ন ফরম কেনেন অভিনেত্রী অপু বিশ্বাস, নিপুণ আক্তার, সৈয়দা কামরুন নাহার শাহনূর, ঊর্মিলা শ্রাবন্তী কর, সোহানা সাবা, তানভিন সুইটি, মেহের আফরোজ শাওন। এদের মধ্যে সুবর্ণা মোস্তফা গত সংসদে (একাদশ সংসদ) সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য ছিলেন। আর মাহি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে ব্যর্থ হয়ে রাজশাহী থেকে স্বতন্ত্র নির্বাচন করেন। আর ভোট পান মাত্র নয় হাজারের মতো।

মনোনয়ন কেনার পর নিজেদের প্রতিক্রিয়ায় এসব অভিনেত্রীদের মধ্যে কয়েকজন সাংবাদিকদের কাছে দাবি করেছিলেন, তাঁরা আওয়ামী লীগ- মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। কিংবা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে ছাত্র জীবন থেকেই জড়িত। তবে এখন আওয়ামী লীগের অভ্যন্তরে তাদের মনোনয়ন কেনা নিয়ে সমালোচনা বিষয়ে জানতে চাইলে এসব অভিনেত্রীদের কয়েকজন মুখ খুলতে চান নি।

আওয়ামী লীগ কার্যালয়ে মনোনয়ন ফরম সংগ্রহের পর জমা দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে অভিনেত্রী তানভিন সুইটি বলেন, দলের একজন ক্ষুদ্র কর্মী হিসেবে আমার যতটুকু করার ততটুকুই করছি। আমি সাধারণ মানুষের জন্য আরো বেশি কিছু করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে মনোনয়ন চাই। মনোনয়নপত্র সংগ্রহ শেষে অভিনেত্রী অপু বিশ্বাস বলেন, আমি যেহেতু একজন অভিনেত্রী, আমি সবসময় জনগণের সঙ্গে ছিলাম। আমি বরাবরই নারীদের উন্নয়ন করতে চাই। সেই জায়গা থেকেই যদি আমাকে সুযোগ করে দেওয়া হয় তাহলে আমি মানুষের জন্য কাজ করব। আপনারা সবাই দোয়া করবেন, আশীর্বাদ করবেন আমি যেন লক্ষ্য পূরণ করতে পারি। মনোনয়ন পাওয়ার ব্যাপারে আপনি আশাবাদী কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পাওয়া না পাওয়ার বিষয়টি আপেক্ষিক বিষয়। তবে আমি প্রত্যাশা করি আমাকে মনোনয়ন দেওয়া হবে।

মনোনয়ন পেলে কীভাবে মানুষের সেবা করবেন এমন প্রশ্নের জবাবে অভিনেত্রী সোহানা সাবা বলেন, আমরা নতুন জেনারেশন, দেশ-বিদেশ ঘুরে বেড়াই। আমরা যা দেখি দেশকে ও দেশের মানুষকে সেভাবে দেখতে চাই। সাধারণ মানুষের মতোই আমি হাঁটাচলা করি। পাঁচ টাকার জিনিস আমি ফুটপাত থেকে কিনি। সেই অভিজ্ঞতাও আমার আছে।

সাবা বলেন, আমার বাবা একজন মুক্তিযোদ্ধা ছিলেন। উনি মাত্র ১৩ বছর বয়সে মুক্তিযুদ্ধ করেন। তিনি শুধু আওয়ামী লীগপন্থিই ছিলেন না, তিনি দেশপ্রেমিকও ছিলেন। দেশের কথা ভাবলে আওয়ামী লীগের কথা ভাবতে হবে। এটা ছাড়া অন্য কোনো উপায় নেই। আমরা খুবই ভাগ্যবান যে টানা ১৫ বছর ধরে আওয়ামী লীগ ক্ষমতায় আছে, ইনশাল্লাহ আরো পাঁচ বছরও থাকবে। সে জন্য আমি অবশ্যই চাই আওয়ামী লীগ থেকে প্রার্থী হতে।

উর্মিলা শ্রাবন্তী কর বলেন, বিশ্ববিদ্যালয় জীবন থেকেই আমি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে আমি জড়িত। তাই আমি অনেক আশাবাদী। যেহেতু আমার রাজনীতির ক্যারিয়ার অনেক লম্বা। এলাকাসহ সর্বস্তরের মানুষের সঙ্গে কাজ করেছি। মনোনয়ন পেলে কাজের পরিধি আরও লম্বা হবে। অভিনেত্রী সৈয়দা কামরুন নাহার শাহনূূর বলেন, আমি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত। বিরোধী দলের আগুন সন্ত্রাসের বিরুদ্ধেও সক্রিয়ভাবে মাঠে ছিলাম। আমি নিজেও সামাজিক কাজের সঙ্গে যুক্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিলে আমি তার কথা অনুসারে কাজ করতে চাই।

আওয়ামী লীগ দলীয় সূত্রে জানা গেছে, সংরক্ষিত নারী আসনে রাজপথের নেত্রীদের মনোনয়ন দেওয়ার আকাঙ্খা দলীয় নেত্রীদের অনেক পুরনো। এদের সঙ্গে আওয়ামী লীগের নেতাদের মধ্যে যাদের এবার মনোনয়ন দেওয়া যায় নি এমন কিছু বঞ্চিত নেতার স্ত্রীরা মনোনয়ন পেতে পারেন তাও দীর্ঘ দিন ধরে ধারনা করা হচ্ছে। কিন্তু এমন অবস্থায় শো-বিজ অভিনেত্রীদের সংরক্ষিত নারী আসনের জন্য ফরম কেনার হিড়িক নিয়ে ক্ষোভ তৈরি হয় আওয়ামী লীগের ভেতরে। সেটা যেমন মূল দলে রয়েছে তেমনি সহযোগী সংগঠনগুলোতেও। অভিনেত্রীদের মনোনয়ন কেনার সমালোচনাকারী দলের নেতা-নেত্রীরা বলছেন, এ আসনে দলের দুঃসময়ে যারা কাজ করেছেন তাকের আগ্রাধিকার বেশি। কারণ দলের জন্য মাঠে জীবন ক্ষয় করেন তারাই। আর দলের সুসময়ে এসে দুধের মাছিরা ভিড় জমিয়ে যদি মনোনয়ন পাওয় আর ত্যাগীরা বঞ্চিতই থেকে যায় এটা দলের জন্য ক্ষতির বিষয়ও হতে পারে। তারা আরো বলছেন, একটি দীর্ঘ রাজনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে সংসদ সদস্য হতে পারে এক জন আওয়ামী লীগের নেত্রী। সেখানে থাকে ত্যাগ, শ্রম-ঘামের নানা অবদান। রাজনীতি করতে গিয়ে আওয়ামী লীগের হাজার হাজার নেতা-কর্মীর জীবন গেছে। অনেকে পঙ্গু হয়ে গেছেন। অনেক সংগ্র্রাম আর কাঠ-খড় পুড়িয়ে আওয়ামী লীগ সরকারে এসেছে। আজ যেভাবে রঙিন পর্দার নারীরা সংরক্ষিত আসনে সংসদ সদস্য হতে চাইছেন, সেটাকে ধিক্কার জানাই।

এ বিষয়ে মহিলা আওয়ামী লীগের এক নেত্রী ইনকিলাবকে বলেন, আমরা দলের জন্য কত ঘাম- শ্রম দিয়েছিল এখন তারা যদি এসে সংসদ সদস্য হয় তাহলে বিষয়টি আসলেই আমাদের দলীয় নেত্রীদের জন্য বিতর্করই। তবে আমাদের দলীয় প্রধান যে সিদ্ধান্ত নেবেন আমরা সেটাই মেনে নেব। শোবিজ নেত্রীরা সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হতে উৎপাত শুরু করেছে বলে তিনি দাবি করেন। তিনি আরো বলেন, যারা শোবিজ অভিনেত্রী আছেন, তারা যেন সংসদ সদস্য হতে উঠে-পড়ে লেগেছেন। আমাদের কথা হলো- তাদের সংসদ সদস্যই কেন হতে হবে? আর যদি তাদের অন্য কিছু দরকার পড়ে তারা সেটা সরকারের কাছ থেকে নিতেই পারে।

মনোনয়ন ফরম বিক্রির শেষ দিন গত বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশী অভিনেত্রীর ভীড় দেখে ক্ষোভ প্রকাশ করেন রাজপথ কাঁপানো যুব মহিলা লীগের নেত্রী আসমা আক্তার রুনা। বর্তমানে সংগঠনটির সহ-সভাপতি পদে থাকা এই নেত্রী বলেন, রাজনীতিতে এসে জীবন-যৌবন নষ্ট করছি। জেল খেটেছি, নিজের পাঁচটা বাড়ি বিক্রি করছি। স্বামীও আমাকে ছেড়ে চলে গেছে। কী লাভ হলো এতো সব ত্যাগ করে? তিনি বলেন, দলের দুর্দিনে রাজপথে ছিলাম। সেই অধিকার নিয়ে সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনতে এসেছি। এসেই হতাশ হইয়া পড়লাম। নায়িকাদের বেল দেখে হতাশ না হইয়া পারছি না। এই নায়িকারা কই ছিল এতদিন? রাজপথে তো তাদের কাউকেই দেখি নাই কোনোদিন। এরা যদি আমাদের মতো কর্মীদের কিসমত মেরে খাইতে আসে, তাহলে আমরা কই গিয়ে দাঁড়াব। প্রসঙ্গত, রুনাসহ যুব মহিলা লীগের এক ঝাঁক নেত্রী ২০০৫-০৬ সালে বিএনপি-জামায়াত বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আওয়ামী লীগ নেতাদের প্রশংসা কুড়ান।

এ বিষয়ে যুব মহিলা লীগের সাবেক সভাপতি নাজমা আক্তার বলেন, দলের দুঃসময় যুবলীগ, যুব মহিলা লীগের দলের জন্য অনেক কিছু করেছে। তাই যুব মহিলা লীগ নেত্রীদের সংরক্ষিত আসনে দলীয় মনোনয়নে পাওয়ার ক্ষেত্রে আসা প্রত্যাশ অনেক বেশি। তবে দলের মনোনয়নের ক্ষেত্রে বেশ কিছু কোটা থাকে- পেশাজীবী, দলীয় নেত্রী, অথবা সুশীল সমাজ সংগঠন গুলো এমন অনেক বিষয় সমন্বয় করে নেত্রী দলীয় প্রার্থী সিলেক্ট করেন। তবে নেত্রী সিদ্ধান্তই আমাদের কাছে সিদ্ধান্ত হিসেবে বিবেচনা হয়। আমরা সে অনুযায়ী মাঠে থাকি।

যুব মহিলা লীগের সভাপতি আলেয়া সরোয়ার ডিইজী বলেন, আমরা দলের দুঃসময়ে দলের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছি। জেল জুলুমের শিকার হয়েছি তাই আমাদের প্রত্যাশাটা বেশি। তবে আমাদের নেত্রীর উপর শতভাগ আস্থা রয়েছে তিনি যা করবেন ভালোর জন্যই করবেন। তিনি যা চিন্তা করেন আমরা তার ধারে কাছেও যেতে পারি নি।

সংরক্ষিত নারী আসনে মনোনয়ন প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গত মঙ্গলবার বলেন, ত্যাগী ও পরীক্ষিতদের মনোনয়ন দেবে আওয়ামী লীগ। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের পর থেকেই পরবর্তী নির্বাচন নিয়ে কাজ শুরু করে দেন। জেলা সফরে গিয়েও যোগ্য কাউকে দেখলে তার নাম লিখে রাখেন। সময়মতো সেটা কাজে লাগান।

সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য মনোনয়নের বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, দলীয় মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে প্রার্থীর যোগ্যতা ও গ্রহণযোগ্যতা বিবেচনায় নেওয়া হয়। দলের দু:সময়ে ক্ষতিগ্রস্ত ও প্রয়াত নেতাদের পরিবারের সদস্যরাও থাকেন। এবারও এ বিষয়গুলো বিবেচনায় নেত্রী (আওয়ামী লীগ সভাপতি) মনোনয়ন দিবেন।

দলের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক বলেন, আমাদের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলীয় মনোনয়ন বোর্ড বিচার-বিশ্লেষন করে মনোনয়ন দেয়। সাংগঠনিক টিম হিসেবে নেত্রী (শেখ হাসিনা) আমাদের কাছে কারো বিষয়ে জানতে চাইলে আমরা মাঠ পর্যায়ে তাঁর ‘পারফর্মমেন্স’ জানাই। দলের ত্যাগী ও দুসময়ের নেত্রীদের মূল্যয়ন করা হয়।
#


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামানগ্লোবাল ইসলামিক ফাইন্যান্স অ্যাওর্য়াডস পেল ইসলামী ব্যংক

কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামানগ্লোবাল ইসলামিক ফাইন্যান্স অ্যাওর্য়াডস পেল ইসলামী ব্যংক

কোন শ্রমিক তার কারখানার ক্ষতি করবে না: শ্রম সচিব

কোন শ্রমিক তার কারখানার ক্ষতি করবে না: শ্রম সচিব

নাঙ্গলকোটে প্রাথমিক শিক্ষা পদকে শ্রেষ্ঠ হয়েছেন যারা

নাঙ্গলকোটে প্রাথমিক শিক্ষা পদকে শ্রেষ্ঠ হয়েছেন যারা

সিলেটে বজ্রপাতে পৃথক স্থানে নিহত ২

সিলেটে বজ্রপাতে পৃথক স্থানে নিহত ২

আ'লীগের চিহ্নিত সুবিধাভোগী সিলেট করিমউল্লাহ মার্কেট মালিকপক্ষের প্রতারণার শিকার এক যুক্তরাজ্য প্রবাসীর আর্তনাদ !

আ'লীগের চিহ্নিত সুবিধাভোগী সিলেট করিমউল্লাহ মার্কেট মালিকপক্ষের প্রতারণার শিকার এক যুক্তরাজ্য প্রবাসীর আর্তনাদ !

জুলাই-আগষ্ট বিপ্লবে শহিদ ছাত্র-জনতা চোখে আঙুল দিয়ে অনেক কিছু দেখিয়ে গেছেন-বরিশাল রেঞ্জের ডিআইজি

জুলাই-আগষ্ট বিপ্লবে শহিদ ছাত্র-জনতা চোখে আঙুল দিয়ে অনেক কিছু দেখিয়ে গেছেন-বরিশাল রেঞ্জের ডিআইজি

লৌহজংয়ে বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত

লৌহজংয়ে বিএনপির বর্ধিত সভা অনুষ্ঠিত

শান্তর ফিফটির পর দিনের খেলার ইতি

শান্তর ফিফটির পর দিনের খেলার ইতি

নিউইয়র্কে বৈঠকে বসছেন তৌহিদ-জয়শঙ্কর

নিউইয়র্কে বৈঠকে বসছেন তৌহিদ-জয়শঙ্কর

ছক্কা হাঁকানোর পরের বলেই আউট মুশফিক

ছক্কা হাঁকানোর পরের বলেই আউট মুশফিক

ঝাড়খন্ডে কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে বিস্ফোরক মন্তব্য অমিত শাহের

ঝাড়খন্ডে কথিত বাংলাদেশি অনুপ্রবেশকারী নিয়ে বিস্ফোরক মন্তব্য অমিত শাহের

মুমিনুলকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

মুমিনুলকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

রাবির মাদার বখ্শ হলের পানির ট্যাংক থেকে উদ্ধার হলো দেশীয় অস্ত্র

রাবির মাদার বখ্শ হলের পানির ট্যাংক থেকে উদ্ধার হলো দেশীয় অস্ত্র

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ড. ইউনূসের ভাষণ ২৭ সেপ্টেম্বর

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ড. ইউনূসের ভাষণ ২৭ সেপ্টেম্বর

ঢাবির হত্যার ঘটনায় প্রভোস্টকে অব্যাহতি

ঢাবির হত্যার ঘটনায় প্রভোস্টকে অব্যাহতি

আইন-শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না: রাঙামাটিতে স্বরাষ্ট্র উপদেষ্টা

আইন-শৃঙ্খলা অবনতির চেষ্টা করলে কোনো ছাড় দেওয়া হবে না: রাঙামাটিতে স্বরাষ্ট্র উপদেষ্টা

মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষে দুই সপ্তাহে নিহত ৫৩

মেক্সিকোতে মাদক কারবারিদের মধ্যে সংঘর্ষে দুই সপ্তাহে নিহত ৫৩

বিদ্যুৎ সাত-আট ঘণ্টা পর্যন্ত গ্রামে থাকে না

বিদ্যুৎ সাত-আট ঘণ্টা পর্যন্ত গ্রামে থাকে না

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত

দুর্গাপূজায় ভারতে ৩ হাজার টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত

জাকিরের পর ফিরলেন সাদমানও

জাকিরের পর ফিরলেন সাদমানও