ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
ক্লাস নেই তবুও ৪৫ মিনিট বসিয়ে রাখা হচ্ছে প্রাথমিক শিক্ষকদের

অসঙ্গতির ক্লাসে বিড়ম্বনায় কোমলমতি শিক্ষার্থীরা

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

২১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৪ এএম | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৪ এএম

রাজধানীর যানজট ও ঋতুভেদে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গুলোতে দুই ধরনের সময়সূচি (রুটিন) অনুসরণ করা হয়। ডিসেম্বর মাস থেকে শুরু করে ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ৮টায় ক্লাস শুরু হয়ে বিকেল সোয়া ৩টায় বিদ্যালয় ছুটি হয়। আর মার্চ থেকে নভেম্বর মাস পর্যন্ত সকাল সাড়ে ৭টায় ক্লাস শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত ক্লাস চলে। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে আবার দুই ধরনের বিদ্যালয় রয়েছে। দুই শিফটের বিদ্যালয়গুলোতে সকাল সাড়ে ৭টায় ক্লাস শুরু হয়ে সকাল ১০টায় প্রাক-প্রাথমিক, প্রথম ও দ্বিতীয় শ্রেণির ছুটি হয়। সকাল ১০টা থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত সমাবেশ হয়। সমাবেশ শেষে দ্বিতীয় শিফটের ক্লাস শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিটে শেষ হয়। নিয়ম চালু থাকলেও বর্তমানে স্কুল ছুটির পরে টানা ৪৫মিনিট শিক্ষকদের বাধ্যতামুলক বসিয়ে রাখা হচ্ছে বিদ্যালয়ে। সারাদেশে ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এগুলোতে ১ কোটি ৪২ লাখ শিশু পড়াশোনা করছে। প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক মিলিয়ে এসব প্রতিষ্ঠানে মোট শিক্ষকের সংখ্যা চার লাখের বেশি রয়েছে। একদিকে অসংগতি ক্লাস রুটিন বিড়ম্বনার শিকার হতে হচ্ছে কোমলমতি শিক্ষাথীদের। অন্যদিকে ক্লাস নেই তবুও ৪৫মিটি বসিয়ে রাখা হচ্ছে প্রাথমিক শিক্ষকদের। একারণে অনেক শিক্ষকরা মানুষীকচাপে পড়ে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। শিক্ষা অধিদপ্তরের চাপের কারণে প্রাথমিক শিক্ষরা রোগে আক্রান্ত হয়ে ইতোমথ্যে মারা কয়েকজন গেছেন বলে শিক্ষকরা জানিয়েছেন। অন্যদিকে রাজধানীসহ বিভিন্ন জেলা শহরের সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলোতে শিক্ষার্থী কমতে শুরু হয়েছে। অপর দিকে বেসরকারি কিন্ডারগার্টেন গুলোতে শিক্ষাথীদের সংখ্যা ক্রমে বাড়ছে। বেসরকারি কিন্ডারগার্টেন পরিচালকেদের কাছে মোট অংকের টাকার বিনিময়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গুলোতে দুই ধরনের সময়সূচি (রুটিন) করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং প্রাথমিক শিক্ষার অধিদপ্তরের কর্মকর্তারা সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে সময় বাড়িয়ে রুটিন করেছে আসছেন। এ কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গুলোতে শিক্ষাথী কমছে, অন্যদিকে কিন্ডারগার্টেন গুলোতে শিক্ষাথীদের সংখ্যা বাড়ছে। রাজধানীর হাজারীবাগ এলাকার আশরা বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হয় সকাল ৮টায়। ছুটি হয় বিকেল সোয়া ৩টায়। এই স্কুলের অদূরেই অবস্থিত মর্নিং বেল ইন্টারন্যাশনাল স্কুলেও একই সময়ে ক্লাস শুরু হয়ে ছুটি হয় দুপুর দেড়টায়। বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের স্কুলিং টাইম প্রায় পৌনে আট ঘণ্টা। মর্নিং বেলে শিশুদের থাকতে হয় সাড়ে পাঁচ ঘণ্টা। একই বয়সী শিশুদের একই কারিকুলামে স্কুলিং টাইম বা বিদ্যালয়ে অবস্থানকালীন দুই রকম হওয়ার কথা নয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুলিং টাইম দীর্ঘ হওয়ায় পাড়া-মহল্লার কিন্ডারগার্টেন স্কুলে শিশুদের ভর্তির দিকে ঝুঁকছেন অভিভাবকরা। ক্লাস নেই তবুও ৪৫মিটি বসিয়ে থাকার বিধান বাতিলের দাবি জানিয়েছেন প্রাথমিক শিক্ষকরা।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহম্মদ ইনকিলাবকে বলেন, শিক্ষাক্রম বিশেষজ্ঞদের মতামত নিয়েই স্কুলিং টাইম নির্ধারণ করা হয়েছে। কিন্ডারগার্টেনগুলো বরং বাড়তি বই চাপিয়ে দেয় শিশুদের ওপর। তার পরও আমরা দেখব আমাদের স্কুলিং টাইম ও রুটিনে কোথাও সমস্যা আছে কিনা। করণীয় কিছু থাকলে আমরা তা করব।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকার যানজট ও ঋতুভেদে দুই ধরনের সময়সূচি (রুটিন) অনুসরণ করা হয়। ডিসেম্বর মাস থেকে শুরু করে ফেব্রুয়ারি পর্যন্ত সকাল ৮টায় ক্লাস শুরু হয়ে বিকেল সোয়া ৩টায় বিদ্যালয় ছুটি হয়। আর মার্চ থেকে নভেম্বর মাস পর্যন্ত সকাল সাড়ে ৭টায় ক্লাস শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিট পর্যন্ত ক্লাস চলে। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে আবার দুই ধরনের বিদ্যালয় রয়েছে। দুই শিফটের বিদ্যালয়গুলোতে সকাল সাড়ে ৭টায় ক্লাস শুরু হয়ে সকাল ১০টায় প্রাক-প্রাথমিক, প্রথম ও দ্বিতীয় শ্রেণির ছুটি হয়। সকাল ১০টা থেকে ১০টা ১৫ মিনিট পর্যন্ত সমাবেশ হয়। সমাবেশ শেষে দ্বিতীয় শিফটের ক্লাস শুরু হয়ে দুপুর ২টা ৪৫ মিনিটে শেষ হয়। মাঝে দুপুরে জোহরের নামাজ ও টিফিনের জন্য ৩০ মিনিটের বিরতি। শিক্ষক ও অভিভাবকরা জানান, রুটিন অনুসারে মূলত দুপুর ২টার মধ্যে শিশুদের সব ক্লাস শেষ হয়ে যায়। এর পর টানা ৪৫ মিনিট শিক্ষক ও শিক্ষার্থীদের একাংশকে বাধ্যতামূলক বসিয়ে রাখা হয় বিদ্যালয়ে। ২টা ৪৫ মিনিটে তাদের ছুটি দেওয়া হয়। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সিদ্ধান্ত অনুসারে, প্রাথমিকে ক্লাস রুটিনে পিরিয়ডের সময় ঠিক রেখে স্কুল কর্তৃপক্ষ প্রয়োজনে বিষয়ের বিন্যাস পরিবর্তন করতে পারবে। এ বছর থেকেই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে কোনো পরীক্ষা হবে না। জুন মাসের শেষে ধারাবাহিক মূল্যায়ন (অর্ধবার্ষিক) এবং ডিসেম্বর মাসে ধারাবাহিক মূল্যায়নের শিখন অগ্রগতি প্রতিবেদন প্রণয়ন করতে হবে শিক্ষকদের। এ বছর থেকে প্রথম শ্রেণির সঙ্গে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতেও নতুন কারিকুলামে পাঠদান করা হচ্ছে। গত বছর শুধু প্রথম শ্রেণিতে নতুন কারিকুলামের পাঠদান হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর স্কুলিং টাইম কিন্ডারগার্টেনগুলোর চেয়ে অনেক বেশি। শিক্ষাক্রম বিশেষজ্ঞ অধ্যাপক ছিদ্দিকুর রহমান বলেন, শিশু বেশিক্ষণ স্কুলে থাকলেই বেশি কিছু শিখবে, বিষয়টি এমন নয়। লক্ষ্য রাখতে হবে, শিশুর শৈশব-কৈশোর যেন কেড়ে না নেয় স্কুল। অনেক ক্ষেত্রে দেখা যায়, সকাল-দুপুর-বিকেল– সারাদিনই চার দেয়ালের মাঝে বাংলা, ইংরেজি, অঙ্ক, বিজ্ঞান, ইতিহাস-ভূগোল বই পড়ার চাপে শিশুর খেলাধুলা শিকেয় উঠেছে। এতে শিশুরা নানা রকম স্বাস্থ্য সমস্যায় জেরবার। উদ্বেগে অভিভাবকরাও। নির্ধারিত বইয়ের বাইরে বাড়তি বইয়ের চাপও কোনো কোনো স্কুলে রয়েছে। এটা সঠিক নয়। বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের চেয়ারম্যান এম ইকবাল বাহার চৌধুরী জানান, তাদের প্রতিষ্ঠানগুলো দুই ধরনের। মর্নিং শিফটের স্কুলগুলো সকাল ৮টায় শুরু হয়ে ১০টা ৪৫ মিনিটে ছুটি হয়ে যায়। আর ডে শিফটের স্কুলগুলো বেলা ১১টায় শুরু হয়ে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত চলে। তিনি বলেন, প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিশু শিক্ষার্থীদের ক্লাস বেশির ভাগই দুপুর দেড়টা থেকে ২টার মধ্যে ছুটি হয়ে যায়।

কাল রুটিনে যত অসংগতি: গত ২৬ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে প্রাথমিক স্তরের ক্লাস রুটিন প্রকাশ করা হয়। এটা পর্যালোচনা করে দেখা যায়, এক ও দুই শিফট পরিচালিত স্কুলে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ইংরেজি বিষয়ের ক্লাস সোমবার ও বুধবার। আগে সপ্তাহের প্রতিদিনই ইংরেজি ক্লাস থাকত, ২০২৪ সালের শ্রেণি রুটিনে ইংরেজির ক্লাস কমিয়ে মাত্র দু’দিন করা হয়েছে। অভিভাবকরা এর তীব্র সমালোচনা করছেন। প্রথম এবং দ্বিতীয় শ্রেণির গণিত সপ্তাহে তিন দিন (রবি, মঙ্গল, বৃহস্পতিবার)। তৃতীয় শ্রেণির ইংরেজি সোমবার ও বুধবার, চতুর্থ শ্রেণির ইংরেজি সপ্তাহে চার দিন (রবি, সোম, মঙ্গল ও বৃহস্পতিবার) এবং পঞ্চম শ্রেণির ইংরেজিও সপ্তাহে চার দিন। শিশুদের কেন বসিয়ে রাখা হয় জানতে চাইলে রাজধানীর ডুমনী এলাকার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে ইনকিলাবকে বলেন, মূলত এ সময়টায় রিমিডিয়াল ক্লাস (পিছিয়ে পড়া দুর্বল মেধার শিক্ষার্থীদের বিশেষ ক্লাস) নিতে কর্তৃপক্ষের নির্দেশনা আছে। এমন নিদের্শনা থাকার কারণে রাজধানীর যানজট ও অন্যান্য কারণে সকাল ৮টায় ক্লাস শুরু করা হলেও দেশের অন্যত্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হয় সকাল ৯টায়। এর পর এক শিফটের স্কুলগুলো চলে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। আর দুই শিফটের স্কুলগুলোর ক্লাস সকাল ৯টায় শুরু হয়ে চলে বিকেল সোয়া ৪টা পর্যন্ত। এখানেও রিমিডিয়াল ক্লাসের নামে শিশুদের ১৫ মিনিট বিদ্যালয়ে বসিয়ে রাখা হয়।

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির নির্বাহী সম্পাদক স্বরূপ দাস ইনবিলাবকে বলেন, রুটিন সাধারণত প্রণয়ন করে থাকেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক। এনসিটিবি একটা নমুনা রুটিন দেয়। তারই আলোকে এবং নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীর কথা ভেবে প্রধান শিক্ষক শ্রেণি রুটিন প্রণয়ন করেন। এখন আর সে গুলো করা হচ্ছে না। সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেন, সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শ্রেণি রুটিন করা হলে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি খেলাধুলা করতেও পর্যাপ্ত সময় পাবে বলে তিনি মনে করেন।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

'নিরাপদ চাঁদপুর' চাই দাবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

'নিরাপদ চাঁদপুর' চাই দাবিতে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের বিক্ষোভ

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

৩ মাসেরও বেশি সময় পর ঢাবিতে ক্লাস শুরু

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক, চলছে সমালোচনা

৩৫ হাজার ইয়াবাসহ পুলিশ সদস্য আটক, চলছে সমালোচনা

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

ইবিতে ভিসির দাবিতে আন্দোলন অব্যাহত, মহাসড়ক অবরোধ

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

অভিনেত্রী বাঁধনকে নিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

আ.লীগ নেতাদের সম্পর্কে চাঞ্চল্য তথ্য দিলেন যুব মহিলী লীগ নেত্রী

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

পরিচয় লুকানো ঢাবি শিবিরের সভাপতি কে এই সাদিক কায়েম?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

‘হিন্দুপ্রধান’ জম্মু দিয়ে বিজেপির পক্ষে ‘মুসলিম প্রধান’ কাশ্মির জেতা কি সম্ভব?

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

গাজীপুরে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

আন্দোলনে আহতদের চিকিৎসায় আসছে চীনের মেডিক্যাল টিম

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি  -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

মীলাদুন্নবী মাহফিল থেকে আমরা ঈমানকে পুনর্জ্জীবিত করতে পারি -সায়্যিদ মাআন আল হাসানী আল মক্কী

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

কলাপাড়ায় নবজাতককে রেখে পালিয়ে গেলেন মা

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

প্রথম সেশনেই বাংলাদেশের গলায় পরাজয়ের মাল্য

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সিলেটে একদিনে ৫ থানার ওসি বদলি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

সংখ্যালঘু কমিউনিটি থেকে ভিসি-প্রোভিসি নিয়োগের দাবি

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

তেজগাঁও থানার হত্যা মামলা ইনু-মেনন-পলক-দীপু মনি, মামুন-রুপা-শাকিল গ্রেপ্তার

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

নিজ বাড়িতে কোয়াড নেতাদের আমন্ত্রণ জানালেন বাইডেন

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

ফিরলেন লিটনও, সঙ্গী পাচ্ছেন না শান্ত

থিতু হয়ে ফিরলেন সাকিব

থিতু হয়ে ফিরলেন সাকিব