ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
নানা কর্মসূচিতে বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিন পালিত

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৮ মার্চ ২০২৪, ১২:২৩ এএম | আপডেট: ১৮ মার্চ ২০২৪, ১২:২৩ এএম

নানা কর্মসূচিতে পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী। দিনটি জাতীয় শিশু দিবস হিসেবে উদযাপিত হয়। গতকাল রোববার দিনভর সারা দেশে এ উপলক্ষ্যে ছিল বর্ণাঢ্য কর্মসূচি। গতকাল গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন করেন প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিনটি উপলক্ষ্যে কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা, বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, মিলাম ও দোয়া মাহফিল, আলোচনা সভা।

সকাল ১০টা ৩৮ মিনিটে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন প্রথমে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন এবং পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এর পর তাঁরা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। অনুষ্ঠানে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানাসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর পর দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে আরেকবার ফুল দিয়ে শ্রদ্ধান নিবেদন করেন।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী ফাতেহা পাঠ করেন এবং বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের হত্যাকান্ডের অন্যান্য শহীদদের বিদেহী আত্মার চির শান্তি কামনা করে মোনাজাতে যোগ দেন। মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের সিনিয়র নেতারা এ সময় উপস্থিত ছিলেন। প্রেসিডেন্ট মাজার প্রাঙ্গণে রাখা দর্শনার্থী বইতেও স্বাক্ষর করেন। এর আগে প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন সমাধি প্রাঙ্গণে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে স্বাগত জানান।

এর আগে সকাল ৭টায় রাষ্ট্রীয় কর্মসূচির অংশ হিসেবে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। এ সময় প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। সেখানে ১৫ আগস্টের হত্যাকান্ডে শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। পরে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের সভাপতি শেখ হাসিনা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আবারও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় বিভিন্ন রাজণৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এ সময় সেখানে জনতার ঢল নামে। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে সকাল থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন এবং সর্বস্তরের মানুষ ধানমন্ডি ৩২ নম্বর সড়কের পূর্ব ও পশ্চিম প্রান্তে জমায়েত হতে থাকে। এ সময় ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, যুবলীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, তাঁতী লীগ, মৎস্যজীবী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ছাত্রলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, মহিলা শ্রমিক লীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, যুবলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, মুক্তিযোদ্ধা জনতা লীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন, বঙ্গবন্ধু আইন পরিষদসহ বিভিন্ন সংগঠন এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিৃকতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এ দিকে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী এবং ‘জাতীয় শিশু দিবস-২০২৪’ উপলক্ষে জোহরের নামাজের পর বঙ্গভবনের দরবার হলে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সেখানে পিতা ও তাঁর পরিবারের সদস্যদের রুহের শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মিলাদ মাহফিল ও মোনাজাত পরিচালনা করেন বঙ্গভবন জামে মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা সাইফুল কাবির। দেশের অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি এবং জনগণের কল্যাণ ও মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে দোয়াও করা হয়। মোনাজাতে প্রেসিডেন্টের পরিবারের সদস্য, বঙ্গভবনের সংশ্লিষ্ঠ সচিবগণ, পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তা এবং বঙ্গভবনের কর্মচারীরা অংশ নেন।

এর আগে জাতির পিতার জন্মবার্ষিকী ও ‘জাতীয় শিশু দিবস’ উপলক্ষে দুপুরে বঙ্গভবনে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রেসিডেন্টের কার্যালয়ে সচিব মো. ওয়াহিদুল ইসলাম খান, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম এবং প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বক্তব্য রাখেন। বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধুর কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। এ ছাড়া বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শনও করা হয়।

জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধুর সমাধি সৌধ প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে বক্তব্যে রাখেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি), সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক। শিশু বক্তা তায়্যেবা তাসনীমও স্বাগত বক্তৃতা করেন। অপর শিশু পিয়াসা জামিল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আব্দুর রহমান এবং লামিয়াতুল বারী শিশুদের এই অনুষ্ঠান সঞ্চালনা করেন।
বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে রাজধানীর বাংলামটরের বিআইডব্লিউটিসির প্রধান কার্যালয় ফেয়ারলী হাউজে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। নৌপরিবহন মন্ত্রণালয় আয়োজিত ‘বাংলাদেশ মেরিটাইম সেক্টরের উন্নয়ন ও কর্মসংস্থানের সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মোস্তফা কামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ সময় নৌ প্রতিমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু একটি সংগ্রামের নাম, একটি শক্তির নাম, উন্নয়নের নাম, প্রেরণার নাম, স্বপ্নের নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা যতদিন বেঁচে থাকবো বঙ্গবন্ধুর আদর্শ অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। বাংলাদেশ মেরিটাইম সেক্টরের উন্নয়ন ও কর্মসংস্থানের সম্ভাবনাকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে এগিয়ে যেতে হবে। তাবত দুনিয়ার মুক্তিকামী জনতার জন্য বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন প্রাসঙ্গিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনের উপর ভিত্তি করে সকল উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করছেন। এর আগে প্রতিমন্ত্রী বিআইডব্লিউটিসির প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

গতকাল দুপুরে রাজধানীর গেন্ডারিয়ার জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে বঙ্গবন্ধু জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। মেয়র তাপস বলেন, আমরা সচরাচর যদি মনে করি, কোনো কিছু ভুল হয়েছে, অন্যায় হয়েছে। পুলিশ আসবে, ধরে নিয়ে যাবে। তাহলে আমরা প্রথম থেকেই চিন্তা করি কোথায় পালিয়ে যাওয়া যায়। কিন্তু বঙ্গবন্ধু কখনো পালাননি। কারণ, উনি মনে করতেন, তিনি কখনো অন্যায় করেননি। যা করেছেন তা দেশ ও জাতির কল্যাণে করেছেন। বাঙালি জাতির মুক্তির জন্য করেছেন।

রাজশাহী ব্যুরো জানায়, সূর্যোদয়ের সাথে সাথে সকালে সরকারি, আধাসরকারি,স্বায়ত্তশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহী কলেজে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী মহানগর ও জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। এরপর বেলা ১১টায় সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন কাউন্সিলরবৃন্দ। এ সময় রাসিকের কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীরা পৃথক পৃথকভাবে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে দোয়া ও মোনাজাত করা হয়। এর আগে সকালে জেলা প্রশাসন ও রাজশাহী মহানগর আওয়ামীলীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

দিবসটি উপলক্ষে রাজশাহীতে বিভিন্ন প্রতিষ্ঠানে শিশুদের চিত্রাঙ্কন এবং রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। তবে রমজান মাস উপলক্ষ্যে আয়োজন কিছুটা সীমিত ছিলো। আওয়ামীলীগের আয়োজনে রাজশাহীর বিভিন্ন জায়গায় দোয়া মাহফিল শেষে রোজাদারদের জন্য ইফতারের আয়োজন করা হয়।

বগুড়া ব্যুরো জানান, বগুড়ায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হল দিবসটি। এ উপলক্ষ্যে সকালে বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের বটতলা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবের প্রতিকৃতিতে পুষ্পমাল্য দেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিভিল সার্জন, বগুড়া প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তারা। জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সদর আসনের এমপি রাগেবুল আহসান রিপু, পুলিশ সুপার সুদীপ চক্রবর্ত্ত্বি প্রমুখ।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, সকাল ৯টায় সদর উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. গোলাম মওলা। পরে পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে জেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। দিবসটি উপলক্ষে সকালে স্বাধীনতার বিজয়স্তম্ভ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য ডাঃ হামিদুল হক খন্দকার, জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, পুলিশ সুপার আল-আসাদ মোঃ মাহফুজুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান ওবাইদুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ জাফর আলী, সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু প্রমূখ।

অপরদিকে, জেলা আওয়ামীলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আনুষ্ঠানিকভাবে পতাকা উত্তোলন, মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে। সভায় বক্তারা বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, দিনটিকে বঙ্গবন্ধুর সমাধিতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানী ঢাকা থেকে হেলিকপ্টার যোগে টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাদিতে সৌধ বেদিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এসময় কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তারা। তিন বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন। এসময় বেজে ওঠে বিগউলের সুর। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতহা পাঠ ও বিশেষ মোনাজাত করেন। শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু ভবনে রক্ষিত বহিতে মন্তব্য লিপিবদ্ধ করেন রাষ্ট্রপতি।

এসময় উপস্থিত ছিলেন শেখ ফজলুল করিম সেলিম, জাহাঙ্গীর কবীর নানক, বাহাউদ্দিন নাসিম, মোহাম্মদ ফারুক খান, শামসুল হক টুকু, আব্দুর রাজ্জাক, মাহবুবুল আলম হানিফ, খায়রুজ্জামান লিটন এবং জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান, সাধারণ সম্পাদক জি এম সাহাবউদ্দিন আজম, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বশার খায়ের, সাধারণ সম্পাদক মো. বাবুল শেখ প্রমুখ।

এরপর প্রধানমন্ত্রী দর্শক সারিতে বসে শিশুদের পরিবেশনায় অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন এবং শিশুদের সাথে ফটোসেশন করেন। এরপর সমাধি প্রাঙ্গণে আয়োজিত বই মেলা ও সুবিধাবঞ্চিত শিশুদের আঁকা চিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন।

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান, জেলা প্রশাসন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। সকালে স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে দিবসটি পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, মাগুরা ২ আসনের সংসদ সদস্য এড, বীরেন শিকদার। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি আফম আব্দুল ফাত্তাহ, পুলিশ সুপার মোঃ মশিউদৌলা রেজা, সিভিল সার্জন ডাঃ শামীম কবির, জেলা পরিষদের প্রধান নির্বাহী সানিউল কাদের। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এদিকে জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলা আওয়ামী লীগের জামরুলতলা কার্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

স্টাফ রিপোটার, গাইবান্ধা থেকে : দিবসটি উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচী পালন করা হয়। সকাল ৯টায় পৌর পার্কের বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পামাল্য অর্পন করেন জাতীয় সংসদের সংসদ সদস্য শাহ সারোয়ার কবীর, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবু বকর সিদ্দিক, পুলিশ সুপার মো. কামাল হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুর রউফ তালুকদার, পৌর মেয়র মো. মতলুবর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। এদিকে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে পবিত্র কোরআন খতম, ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্ম শীর্ষক দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশু সমাবেশ, বেলুন উড়ানো, ও বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণী, ১০৪ পাউন্ড কেক কাটাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মানিকগঞ্জ জেলার জেলা প্রশাসক রেহেনা আকতার।

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, জেলা পরিষদ ডাকবাংলো চত্তরে জাতির পিতা বঙ্গবন্ধুর মুরালে পুস্পস্তবক অর্পণ করেন পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ঠাকুরগাঁও-০১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন ও সংরক্ষিত মহিলা সংসদ সদস্য দ্রৌপদী দেবী আগরওয়ালা।

জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মোঃ মাহবুবুর রহমান। পুলিশ প্রশাসেনর পক্ষে পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক পুস্পস্তবক অর্পণ করেন।
একে একে জেলা আওয়ামী লীগ, কৃষকলীগ, সেচ্ছাসেবক লীগসহ বিভিন্ন আওয়ামী সংগঠনের পক্ষে ও জেলার বিভিন্ন সামাজিক রাজনৈতিক দলের পক্ষে এবং বিভিন্ন দপ্তরের পক্ষে পুস্পস্তবক অর্পণ করা হয়।

রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে গতকাল সকালে রাজবাড়ী জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নির্মিত জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, বেলুন ও পায়ড়া উড়িয়ে দিবসটির শুভ সূচনা করে রেলপথমন্ত্রী মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকীম। এ সময় রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার জি,এম আবুল কালাম আজাদ পিপিএম, সিভিল সার্জন ডাঃ মোঃ ইব্রাহিম টিটন উপস্থিত ছিলেন। পরে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, পুষ্পমাল্য অর্পন করেন।

পরে সকাল দশটায় রাজবাড়ী জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় দলীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে আলোচনা সভায় অংশগ্রহণ করেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনব হাসি সবার ঘরে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শিশু কিশোরদের অংশগ্রহণে ব্যাতিক্রমধর্মী আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ আলম মিয়ার নেতৃত্বে উপজেলা প্রসাশন, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান মাস্টাররের নেতৃত্বে উপজেলা পরিষদ, সহকারী পুলিশ সুপার (খালিয়াজুড়ি সার্কেল) রবিউল আলমের নেতৃত্বে পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কদ্দুস ও সাধারণ সম্পাদক আব্দুল হান্নান তালুকদার শামীমের নেতৃত্বে উপজেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন তালুকদারের নেতৃত্বে মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ উপজেলা পরিষদ প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে একটি বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে কোমলমতি শিশু কিশোরদের নিয়ে ব্যাতিক্রমধর্মী শিশু সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করে।

স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, পুষ্পস্তবক অপর্ণ চিত্রাংকন কবিতা আবৃতি, বিনামূল্যে ওষুধ বিতরণ এবং রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১১টার দিকে তারাবো পৌরসভার আয়োজনে পৌর মিলনায়তনে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন তারাবো পৌরসভার মেয়র মিসেস হাসিনা গাজী। এতে প্রধান অতিথি ছিলেন, নারায়ণগঞ্জ-১ রূপগঞ্জ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)। বিশেষ অতিথি ছিলেন, তারাবো পৌরসভার নির্বাহী অফিসার নজরুল ইসলাম, রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আহসান মাহমুদ রাসেল, কলামিস্ট ও গবেষক মীর আব্দুল আলিম, সহকারী কমিশনার ভূমি সিমন সরকার, রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দীপক চন্দ্র সাহাসহ আরো অনেকে। আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতা ও কবিতা আবৃতি প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে ডিসি সাহিত্য মঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মঞ্জু, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, অতিরিক্ত জেলা প্রশাসক শারমিন আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার নাজিম উদ্দিন আল আজাদ প্রমুখ।

তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আবদুস সবুর। উপজেলা আ. লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ শওকত আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. মহসীন ভূঁইয়ার সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ড.আব্দুল মান্নান জয়, কেন্দ্রীয় সেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ছালে মোহাম্মদ টুটুল, উপজেলা আ.লীগের সহ-সভাপতি মুন্সি মজিবুর রহমান, সাবেক সদস্য সচিব দেওয়ান মোহাম্মদ জাহাঙ্গীর, দাউদকান্দি উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মহিউদ্দিন সিকদার, তিতাস উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক শাহিনুল ইসলাম সোহেল সিকদার, জেলা পরিষদের সদস্য ও প্যানেল চেয়ারম্যান, মু. দেলোয়ার হোসেন পলাশ, কুমিল্লা উত্তর জেলা যুবলীগের সাবেক যুগ্ম-আহবায়ক মোঃ সারওয়ার হোসেন বাবু, উপজেলা যুবলীগের আহবায়ক মোঃ সাইফুল আলম মুরাদ, কুমিল্লা উত্তর জেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি জিএস সুমন সরকার, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোঃ শের-ই-আলম, উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি ডাক্তার এম এ ছাত্তার, সাধারণ সম্পাদক মেহরাব হোসেন সবুজ, উপজেলা ছাত্রলীগের সভাপতি এ কে এম কামরুল হাসান তুষার প্রমুখ।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, সুন্দরগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য প্রকৌশলী আব্দুল্লাহ নাহিদ নিগার। উপজেলা নির্বাহী নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলামের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি মিসেস আফরুজা বারী, সাধারণ সম্পাদক আশরাফুল আলম লেবু, থানার ওসি মাহবুব আলম, বীর মুক্তিযোদ্ধা এমদাদুল হক বাবলু, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, সুন্দরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোশাররফ হোসেন বুলু, আ’লীগ নেতা আহসানুল করিম চাঁদ প্রমুখ।

সিংগাইর (মানিকগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, জাতির জনকের প্রতিকৃতিতে মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য দেওয়ান জাহিদ আহমেদ টুলু, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ফায়ার সার্ভিস, ক্রীড়া সংস্থা, পৌর সভা, ইসলামিক ফাউন্ডেশন, উপজেলা সেচ্ছা সেবকলীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সিংগাইর প্রেসক্লাবের পক্ষ থেকে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত র‌্যালিতে অংশগ্রহণ, আলোচনা সভা ও অন্যান্য সকল কর্মসূচিতে অংশ নেন প্রেস ক্লাবের সকল সাংবাদিকরা।

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা পরিষদ সংলগ্ন মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অপর্ণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম আবু সুফিয়ান, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম কিবরিয়া ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বজলুর রশিদ সোনুসহ সরকারি বেসরকারি দপ্তর, রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অপর্ণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম আবু সুফিয়ানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলামসহ স্থানীয় সরকারি কর্মকর্তা, বীরমুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, শিক্ষক ও গণ্যমাণ্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কালীগঞ্জ (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুর-৫ এর নবনির্বাচিত সংসদ সদস্য আখতারউজ্জামান এর পক্ষ থেকে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপজেলা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। বিকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতীয় শিশু দিবসের আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মো. শরীফুল ইসলাম সরকার তোরনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গাজীপুর-৫ আসনের নবনির্বাচিত সংসদস সদস্য বীর মুক্তিযোদ্ধা আখতারউজ্জামান।
উপজেলা আওয়ামী লীগের সদস্য এবিএম তারিকুল ইসলামের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, গাজীপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা কেবিএম মফিজুর রহমান খান, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আশরাফী মেহেদী হাসান, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি বীর মুক্তিযোদ্বা আলহাজ্ব মো. রেজাউল করিম ভূইয়াসহ নেতৃবৃন্দ।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ্বরগঞ্জে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। কর্মসূচীর মধ্যে ছিল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে দশটায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ।

পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম প্রিন্স-এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এ, কে, এম ফরিদ উল্যাহ, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার কমান্ডার, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা হাসান পলি, ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাজেদুর রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

হিলি (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, নানা আয়োজনের মধ্য দিয়ে দিনাজপুরের হিলিতে দিবসটি পালন করা হয়েছে। সকাল ৯ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্বরে বঙ্গববন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর পৌরসভা, পুলিশ প্রশাসন, কাস্টমস, সোনালী ব্যাংক, পল্লীবিদ্যুৎ সমিতি-২, বাংলাহিলি সরকারি বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠনের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে বঙ্গবন্ধুর ও তার পরিবারের সকল সদস্যদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। উপজেলা পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজা শাহিন, পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লায়লা ইয়াসমিন, উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. দুলাল হোসেন, বোয়ালদাড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছদরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সৈয়দ মোস্তাফিজুর রহমান প্রমুখ।

গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলায় দিনব্যাপী নানান কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। আওয়ামী লীগসহ অঙ্গসংগঠন ও স্কুল, কলেজ এবং মাদরাসায় মিলাদ মাহফিলসহ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন (বাদল), উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ মো. আতাউর রহমান, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রকিবু আল-রানা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেবাশীষ রাজবংশী, ওসি শাহীনুজ্জামান খান প্রমুখ।

দুমকী (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর দুমকীতে ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দিবসটি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসন কর্তৃক জাতীর জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা অনামিকা নজরুল এর সভাপতিত্বে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ড. হারুন অর রশীদ হাওলাদার। বিশেষ অতিথি ছিলেন, দুমকী থানার ওসি তারেক মোহাম্মদ আব্দুল হান্নান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক শাহজাহান আকন সেলিমসহ বিভিন্ন ইউপি চেয়ারম্যান, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, বিভিন্ন দফতরের কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা জানান, দৌলতপুরে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে। দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. ওবায়দুল্লাহর নেতৃত্বে উপজেলা প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তাগণ বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. এজাজ আহমেদ মামুনের নেতৃত্বে উপজেলা পরিষদ, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. ওবায়দুল্লাহর, দৌলতপুর মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. হাসানুল আসকর হাসুর, দৌলতপুর আওয়ামী লীগ, দৌলতপুর যুবলীগের সভাপতি বুলবুল আহমেদ টোকেন চৌধুরী ও সাধারণ সম্পাদক আব্দুল কাদের, দৌলতপুর উপজেলা যুবলীগ এবং দৌলতপুর কলেজের অধ্যক্ষ মো. ছাদিকুজ্জামান খান সুমন, কলেজের শিক্ষক-কর্মচারীবৃন্দসহ বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

দৌলতখান (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, ভোলার দৌলতখানে নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে। উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার পাঠান মো. সাইদুজ্জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুন্নি ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আনিসুর রহমান, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হুরায়রা সিদ্দিকা, উপজেলা প্রকৌশলী শ্যামল কুমার গাইন, একাডেমিক সুপারভাইজার রিনা আক্তার প্রমুখ।

বাঘা (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, রাজশাহীর বাঘা উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালিত হয়েছে। সরকারি দফতরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী, সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। উপজেলা পরিষদের শহীদ মিনার চত্বরে নির্বাহী অফিসার তরিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বাঘা উপজেলা চেয়ারম্যান অ্যাড. মো. লায়েব উদ্দিন লাভলু, ভাইস-চেয়ারম্যান মো. মোকাদ্দেস আলী ও মহিলা ভাইস-চেয়ারম্যান মোসা. ফাতেমা খাতুন (লতা), সহকারি কমিশনার (ভূমি) মো. জুয়েল আহম্মেদ, অফিসার ইনচার্জ মো. আমিনুল ইসলাম জুয়েল প্রমুখ।

বদলগাছী (নওগাঁ) উপজেলা সংবাদদাতা জানান, নওগাঁ জেলার বদলগাছী উপজেলার ঐতিহাসিক বৌদ্ধবিহার বিহারের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। সকালে বিহারের হল রুমে সকল কর্মচারী কর্মকর্তাদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন পাহাড়পুর বৌদ্ধ বিহারের কাষ্ট ডিয়ান কর্মকর্তা জনাব ফজলুল করিম আরজু।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

মব জাস্টিসের প্রতিবাদে চবিতে মানববন্ধন

মব জাস্টিসের প্রতিবাদে চবিতে মানববন্ধন

গুলিবিদ্ধ ইলহামের জন্য তারেক রহমানের অনন্য উদ্যোগ

গুলিবিদ্ধ ইলহামের জন্য তারেক রহমানের অনন্য উদ্যোগ