ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
গুরুতর অপরাধেও পার পেয়েছে ছাত্রলীগের কর্মীরা সাবেক প্রক্টরিয়াল বডির সাথে ছিল ছাত্রলীগের বেশ সখ্যতা ভিন্ন স্বার্থে আন্দোলনে নেমেছে ছাত্রলীগ

প্রক্টর অফিসে বিচার না হওয়ার নেপথ্যে ছাত্রলীগের কারসাজি

Daily Inqilab ওবায়দুল ইসলাম

২০ মার্চ ২০২৪, ১২:০৩ এএম | আপডেট: ২০ মার্চ ২০২৪, ১২:০৩ এএম

অবন্তিকাকে উত্যক্তকারী আম্মান সিদ্দিকীকে রাজনীতিক বলে উল্লেখ করেন অবন্তী নিজেই। রাজনীতির ট্যাগ লাগিয়ে অপরাধ করেও পার পেয়ে যায় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। সাধারণ শিক্ষার্থীরা প্রক্টর অফিসে বিচার দিলে উল্টো ভুক্তভোগীসহ তার বাবা মাকে ডেকে এনে নানা অপমান ও হুমকি দেয়া হয়। কোন ঘটনার সুষ্ঠু বিচার না হওয়ার পেছনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সাথে শাখা ছাত্রলীগের সখ্যতাই দ্বায়ী বলে উল্লেখ করেন সাধারণ শিক্ষার্থীরা। প্রক্টর অফিসে উত্যক্ত করার লিখিত অভিযোগ দেয়ার পর ২ মাস পার হয়ে গেলেও কোনো স্টেপ নেয়া হয়নি, উত্যক্তকারী আমার ডিপার্মেন্টের রাজনৈতিক হওয়ায়। এটার রেমিডি কেউ বলতে পারেন? আমরা সাধারণ শিক্ষার্থীদের এমনিতেও কখনো মূল্য ছিলো না এনাদের (প্রক্টরিয়াল বডির)। আর কতো অযাচার করবে? এতো সিভিয়ার একটা ইস্যুতে তাদের কোনো স্টেপ নাই, ছেলে পলিটিকাল বলে। এখানে আমরা সাধারণ শিক্ষার্থীরা বানের জলেই ভেসে আসছি বলে ওরা মনে করে, এজন্য এতো ইনজাস্টিস’। আত্মহত্যার দুই মাস আগে গত ১৬ জানুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আত্মহত্যা করা শিক্ষার্থী অবন্তিকা ফাইরুজের ‘খাদিজার মুক্তি চাই’ আন্দোলনের হোয়াটসঅ্যাপ গ্রুপে দেয়া শেষ মেসেজ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আম্মান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম ফরাজির কর্মী। এছাড়া অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনার মামলায় অবন্তিকার মা তাহমিনা বেগম উল্লেখ করেন, লাকি আক্তার লাকি ও রাফিসহ আরো কয়েকজন আমার মেয়ের ওপর নজর রেখে বিভিন্নভাবে মানসিক নিপিড়ন দিতে থাকে। এই লাকি আক্তারও জবি ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম ফরাজির একনিষ্ঠ কর্মী। লাকি ছাত্রী হলে থাকেন। ছাত্রী হলেও ছাত্রলীগের প্রভাব দেখিয়ে অবন্তিকাকে মানসিক নিপিড়ন করা হতো। যার কারণে তিনি হলে থাকতে পারেন নি বলে জানান অবন্তিকার মা।

এদিকে আম্মানসহ উত্যক্তকারী বাকি সহপাঠীদের কয়েকজন ছাত্রলীগের কর্মী হওয়ায় গত বছরের নভেম্বরে অবন্তির দেয়া অভিযোগ কোনো আমলেই নেননি সাবেক প্রক্টরিয়াল বডি। বরং এর আগে অবন্তিকার নামে আম্মানসহ তার সহপাঠীরা অভিযোগ দিলে অবন্তিকার বাবা-মাকে ডেকে এনে মুচলেকাসহ হেনস্তা করা হয়। অভিযোগ আছে, শুধু অবন্তিকাই নয়, সামান্য ঘটনার জেরে ভোগান্তির শিকার হন সাধারণ শিক্ষার্থীরা।

প্রক্টর অফিসে বিচার দিয়ে বিচার না পাওয়া, মানসিক ভোগান্তির শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে প্রায় অনেক শিক্ষার্থীর মুখে। গত জানুয়ারি মাসে সাবেক প্রক্টর মোস্তফা কামালের সময়ে বিশ্ববিদ্যালয়ের ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের শিক্ষার্থী আলী নূর রহমান বাসে ছাত্রলীগের কিছু কর্মী দ্বার হেনস্তার শিকার হন। এর বিচার চেয়ে প্রক্টর অফিসে অভিযোগ দেন তিনি। কিন্তু এখনো কোনো বিচারই পান নি। আলী নূর বলেন, জায়গা পেয়ে বাসের সিটে বসলে পরীক্ষার আগে আমাকে আধা ঘন্টা আটকিয়ে রাখে তারা। এখনো আমি বিচার পাইনি। বিচার পাব বলে মনে হচ্ছে না।

২০২৩ সালের ৩১ অক্টোবর তুচ্ছ ঘটনায় জবির ১৫ তম ব্যাচের চারুকলা বিভাগের শিক্ষার্থী উম্মে তহমিনা জেরিফ মিশু এবং একই ব্যাচের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী ছোলায়মান খানকে মারধর করে শাখা ছাত্রলীগের কর্মীরা। মারধর করা শুভ সাহা ও শরিফুল ইসলাম হিমু ছাত্রলীগের সভাপতি ইব্রাহিমের ও সাদেক হাসান সাধারণ সম্পাদক আক্তারের অনুসারী। এঘটনায় প্রক্টর অফিসে লিখিত অভিযোগ দিলেও অভিযুক্তদের বিচার হয়নি। ভুক্তভোগী শিক্ষার্থী উম্মে তহমিনা জেরিফ মিশু বলেন, ‘অভিযোগ দেয়ার পর আমাদের বক্তব্য শোনেন প্রক্টর মোস্তফা স্যার ও নিউটন স্যার। কিন্তু এখনো দোষীদের শাস্তি হয়নি। মারধর করা সবাই ছাত্রলীগের।’

জবির মেডিকেল সেন্টারে চিকিৎসাসেবা নেওয়ার সময় ২০২৩ সালের ১ আগস্ট সৌরভ দাশ নামে রসায়ন বিভাগের এক শিক্ষার্থীকে মারধর করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদকের অনুসারী নেতাকর্মীরা। অভিযুক্তরা হলেন, অর্থনীতি বিভাগ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ রানা, ছাত্রলীগ কর্মী সৈকত, মিনুন মাহফুজ, মিরাজ হোসাইন, সজীব, সামিরা মাহমুদ মিথি, রিসাত আরা। কিন্তু সৌরভকে মেরে উল্টো অভিযোগ দেয় তারা। নেতাকর্মীদের বাঁচাতে প্রক্টর অফিসে এটাই ছাত্রলীগের কৌশল। এরপর ভুক্তভোগীকে প্রক্টর অফিসে ডেকে মানসিক হেনস্তা করে ছাত্রলীগ। এ ঘটনায়ও সৌরভ দাশ বিচার পাননি।

অন্যদিকে সাধারণ শিক্ষার্থীরা হয়েছে হয়রানির শিকার।ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের ভুক্তভোগী ১৩ ব্যাচের আরেক শিক্ষার্থী বাদশা (ছদ্মনাম) বলেন, আমাদের এক বান্ধবী মারা যায়। ব্যাচের বন্ধুরা পরেরদিন পরীক্ষা পিছাতে চায়। সামান্য পরীক্ষা পিছানোকে কেন্দ্র করে আমাকেসহ আরো কয়েকজনকে প্রক্টর অফিসে নিয়ে হেনস্তা করে। আমার বাবা মাকে ডেকে এনে আমার নামে অনেক কটু কথা বলে প্রক্টর স্যাররা। অথচ এই ঘটনার সাথে আমি যুক্তই ছিলাম না। আমার মা কান্না করতে করতে চলে গেছিল।

ফিন্যান্স বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের হামিম বাশার, নাফিজ, রিজুয়ানাসহ ৭-৮ জন শিক্ষার্থীর বিরুদ্ধে ফেসবুকে কমেন্ট এমনকি লাইক দেয়ার অভিযোগে প্রক্টর অফিসে ডেকে আনা হয়। এরপর তাদের প্রত্যেককে মানসিক হেনস্তাসহ বাবা মা এনে মুচলেকা নেয়া হয়। নাম প্রকাশ না করার শর্তে শিক্ষার্থীদের কয়েকজন জানান, ছোট ঘটনায় আমাদের বাবা-মাকে আনতে হয়। আমার অবিভাবকরা অনেক কষ্ট পায়। ছাত্রলীগ হলেই সহজেই ছাড়া পায়। তাই আমাদের অনেক বন্ধুরা নেতাদের ধরে।

সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীদের কোনো ঝামেলা হলে সাবেক প্রক্টরিয়াল বডির সঙ্গে শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম ফরাজি ও সাধারণ সম্পাদক এস এম আক্তার হোসাইন এক টেবিলে বসে বিচার করতো বলে জানা গেছে। সাবেক প্রক্টরিয়াল বডির সাথে ছাত্রলীগের সখ্যতা থাকায় বিশ্ববিদ্যালয়ের আশেপাশে চাঁদাবাজি, বাস জিম্মি করে টাকা আদায়, দৈনিক বাস সমিতি থেকে চাঁদা আাদায় করতো বলে একাধিক ছাত্র লীগের নেতাকর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। শাখা ছাত্র লীগের এমন কুকর্ম সহ্য না করলে তাদেরকেও প্রক্টর অফিসে এনে নানা হুমকি দেয়া হতো। ফলে অনেকেই রাজনীতি ছেড়ে দিয়েছেন। পরিচয় গোপন করে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্র লীগের এক সহ সভাপতি বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরদের সাথে শাখা ছাত্র লীগের সভাপতি সেক্রেটারী একসাথে বাসের ব্যবসা করেছেন। টাকার ভাগ বাটোয়ারা করতেন প্রক্টর অফিসে বসে বসে।

উত্যক্তকারী পলিটিকাল বলে প্রক্টর অফিসে অবন্তির অভিযোগে ব্যবস্থা নেয়া হয়নি বিষয়ে সাবেক প্রক্টর মোস্তফা কামালের কাছে জানতে চাইলে তিনি বলেন, অবন্তিকা অভিযোগ দেওয়ার পর তাকে ফোনে পাওয়া যায়নি। প্রক্টর অফিসে সেও আর যোগাযোগ করেনি। যোগাযোগ করলে অবশ্যই ব্যবস্থা নিতাম। আমরা যেকোন ঘটনায় ব্যবস্থা নিয়েছি।

এদিকে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম ফরাজি ও সাধারণ সম্পাদক এস এম আক্তার হোসাইন প্রতিদিন প্রক্টর অফিসে দুপুরের খাবার খেতেন। সাবেক প্রক্টরিয়াল টিমের সঙ্গে তাদের ছিল বিশেষ সখ্যতা। ছাত্রলীগের নেতাকর্মীরা দোষ করলেও পেত বিশেষ সুবিধা। এবিষয়ে সাবেক প্রক্টর মোস্তফা কামাল বলেন, প্রক্টর অফিসে ছাত্রলীগ নিয়মিত খাওয়া দাওয়া করত এমন ঘটনা নেই। হয়তোবা কোন প্রোগ্রাম হলে খাওয়া দাওয়া করতো।

এদিকে অবন্তিকার মৃত্যুর পর ছাত্রলীগ নিজেদের দোষ ঢাকতে উল্টো বিচারের আন্দোলনে কর্মী পাঠায়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্তদের বহিস্কার ও আইনের আওতায় আনার মতো সর্বোচ্চ ব্যবস্থা নিলেও আন্দোলনের হুমকি দিয়ে নিজেদের স্বার্থসিদ্ধির চেষ্টা চালাচ্ছে। জানা যায়, বিশ্ববিদ্যালয়টির নতুন ক্যাম্পাসে তাদের পছন্দের ঠিকাদারদের ২০০ কোটি টাকার মাটি ভরাটের টেন্ডার পাইয়ে দিতে তারা নেপথ্যে সাধারণ শিক্ষার্থীদের মাঝে কর্মী ঢুকিয়ে আন্দোলন চলমান রেখেছে। ভিসি ড. সাদেকা হালিম কেন্দ্রীয় মসজিদে অবন্তিকার জন্য দোয়ার মাহফিলে গেলে সবার আগে ছাত্রলীগের নেতাকর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় বিদ্বেষ ছড়ায়। আম্মান ও লাকি ছাত্ররীগের কর্মী কিনা জানতে চাইলে একাধিকবার ফোন করেও ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজিকে পাওয়া যায় নি।

অবন্তিকার মা তাহমিনা বেগম বলেন, অবন্তিকা বলতো লাকি, আম্মান পলিটিকাল। তাকে বিভিন্নভাবে ভয় দেখাতো। লাকি ছিল সবকিছুর নাটের গুরু। তাদের সঙ্গে রাফি, রিমি, মাহিমা, গিতাসহ ৮-১০ জন ছিল। লাকি, রিমিসহ আরো কয়েকজন হলে থাকে। তাদের অত্যাচারে আমার মেয়ে হলে থাকতে পারেনি। আমার মেয়ে খুব মেধাবী। প্রথম থেকে তৃতীয় পর্যায়ে রেজাল্ট ছিল। রাফি প্রথম হবে বলে মানসিক হেনস্তা করে রেজাল্ট খারাপ করতে চাইতো। মানসিক ট্রমার ভিতর রাখতো। অবন্তিকার মৃত বাবাকে নিয়ে নানা কটূ কথা বলতো। দীর্ঘদিন ধরে মানসিক অত্যাচারে আমার মেয়ে আত্মহত্যার পথ বেছে নেয়।
গোয়েন্দা সূত্রে জানা যায়, সকল ঘটনার জেরে বিশ্ববিদ্যালয় ছাত্র লীগের সভাপতি ইব্রাহিম ফরাজি ও সাধারণ সম্পাদক আকতার হোসাইনকে তলব করেছে ডিবি পুলিশ।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেছেন, আমি ২০-২৫ দিন হলো প্রক্টরের দায়িত্ব পেয়েছি। ঘটনাগুলো অনেক পুরনো। তবুও একটি একটি করে সব অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নিব। প্রক্টর অফিসে সবাই সমান। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. সাদেকা হালিম বলেছেন, ঘটনাগুলো সব আগের। আমি দায়িত্ব নেয়ার পর একের পর এক অভিযোগ নিষ্পত্তি করছি। অবন্তিকার ঘটনায় বিশ্ববিদ্যালয়ে আইন অনুযায়ী সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছি। তদন্তে প্রমাণিত হলে যেই হোক তার ব্যবস্থা নেয়া হবে আমার প্রশাসনে।##


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগে আওয়ামীলীগের পাঁচ নেতা গ্রেপ্তার

একই কর্মস্থলে অর্ধ যুগ কাটিয়েছেন পিআইও রেজা, করেছেন প্রকল্পের টাকা হরিলুট

একই কর্মস্থলে অর্ধ যুগ কাটিয়েছেন পিআইও রেজা, করেছেন প্রকল্পের টাকা হরিলুট

আওয়ামীলীগ শাসনামলে যশোরে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে প্রদর্শিত অস্ত্রের কোনো হদিস নেই

আওয়ামীলীগ শাসনামলে যশোরে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে প্রদর্শিত অস্ত্রের কোনো হদিস নেই

যে আইন বাংলাদেশে চলে, সেই আইনে পার্বত্য অঞ্চলেও চলবে -কুমিল্লার সমাবেশে ফয়জুল করিম চরমোনাই

যে আইন বাংলাদেশে চলে, সেই আইনে পার্বত্য অঞ্চলেও চলবে -কুমিল্লার সমাবেশে ফয়জুল করিম চরমোনাই

সীতাকু-ের বিতর্কিত সাবেক সহকারী কমিশনার চট্টগামের এডিসি হলেন

সীতাকু-ের বিতর্কিত সাবেক সহকারী কমিশনার চট্টগামের এডিসি হলেন

ফরাজীকান্দি নেদায়ে ইসলাম ওয়েসীয়ান ছাত্রদের উদ্যোগে  ঈদে মিলাদুন্নাবী (সা.) উপলক্ষে আনন্দ র‌্যালি

ফরাজীকান্দি নেদায়ে ইসলাম ওয়েসীয়ান ছাত্রদের উদ্যোগে ঈদে মিলাদুন্নাবী (সা.) উপলক্ষে আনন্দ র‌্যালি

ব্রুনাইয়ে ভবন থেকে পড়ে গফরগাঁওয়ের প্রবাসী নিহত

ব্রুনাইয়ে ভবন থেকে পড়ে গফরগাঁওয়ের প্রবাসী নিহত

গুলিবিদ্ধ ইলহামের জন্য তারেক রহমানের অনন্য উদ্যোগ

গুলিবিদ্ধ ইলহামের জন্য তারেক রহমানের অনন্য উদ্যোগ

মব জাস্টিসের প্রতিবাদে চবিতে মানববন্ধন

মব জাস্টিসের প্রতিবাদে চবিতে মানববন্ধন

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

মতলবে ছেলের ইটের আঘাতে মায়ের মৃত্যু : আটক ছেলে

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ছাত্ররাজনীতিতে গুণগত সংস্কার প্রয়োজন : শিবির সেক্রেটারী

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

ভোলায় ঝড়ের কবলে পড়ে ১০ ট্রলারডুবি, নিখোঁজ ১

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙা জবাব দিতে প্রস্তুত: বিএনপির স্থানীয় কমিটির সদস্য ডা. জাহিদ

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী