ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

পহেলা বৈশাখ উদযাপিত

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৬ এপ্রিল ২০২৪, ১২:০৯ এএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ১২:০৯ এএম

উৎসবমুখর পরিবেশে উদযাপিত হয়েছে বাংলা নববর্ষ। গত রোববার ঢাকাসহ সারা দেশের নববর্ষ উদযাপিত হয়েছেন। এবারের পহেলা বৈশাখের অনুষ্ঠানে সরকার জননিরাপত্তার কথা বিবেচনায় বেশ কিছু নিষেধাজ্ঞা দিয়েছিল। সেই সঙ্গে এবারে আইন শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে ছিল। বাংলা নববর্ষের দিনে অনেকের জন্য আনন্দময় ও রঙিন উৎসব। এ দিন ঢাকাসহ সারা দেশে মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়। তবে অনেকে মনে করেন এসব বাঙালী মুসলমানের উৎসব নয়। তবে এবার ঈদ-উল ফিতরের কাছাকাছি পহেলা বৈশাখ পালিত হয়েছে। এ জন্য অনেক সাধারণ মানুষ গ্রামের বাড়িতে ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশপাশের এলাকায় বর্ষবরণের মূল আয়োজনসহ রাজধানীজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা দেখা যায়। পহেলা বৈশাখ উদযাপনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আশপাশে এলাকায় নিরাপত্তায় কোনো কমতি ছিল না। পহেলা বৈশাখে রাজধানীর রমনার বটমূলে সাধারণ মানুষ জমায়েত হয়। বটমূলে প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয় বর্ষবরণ অনুষ্ঠান। সকাল সোয়া ৬টায় শুরু হয় বর্ষবরণের অনুষ্ঠান। একে একে পরিবেশন করা হয় নানা পরিবেশনা। জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে সকালে শেষ হয় বর্ষবরণ অনুষ্ঠান। জানা যায়, নববর্ষের দিন রমনায় সিসিটিভি দিয়ে পুরো এলাকার নিরাপত্তা পর্যবেক্ষণ করা হয়। এছাড়া, ওয়াচ টাওয়ার, ড্রোনের মাধ্যমে আশে-পাশের এলাকায় নজরদারি করা হয়। বোম্ব ডিসপোজাল ইউনিট স্ট্যান্ডবাই ছিল, তারা মহড়াও করেছে। সরেজমিনে রমনা পার্কে গিয়ে সাধারণ মানুষের জমায়েত দেখা গেছে। কেউ স্বামী বা স্ত্রী, কেউ বন্ধু-বান্ধব, কেউ সন্তান, কেউ প্রিয় মানুষকে সেখানে আসেন। অনেকের পোশাকেই স্থান পেয়েছে লাল-সাদার প্রাধান্য। নারীরা শাড়ি, কাচের চুড়ি পরেছেন। পুরুষেরা গায়ে পাঞ্জাবি পরেছেন। এছাড়া অনেকের মাথায় শোভা পেয়েছে লাল-সবুজ জাতীয় পতাকার ছাপ দেওয়া পোশাক।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপন করেছে। বাংলা নববর্ষের তাৎপর্য এবং মঙ্গল শোভাযাত্রার ইতিহাস ও ইউনেস্কো কর্তৃক এটিকে বিশ্ব সংস্কৃতির ঐতিহ্য হিসাবে অন্তর্ভুক্তির বিষয়টি তুলে ধরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমির উদ্যোগে বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। বাংলা নববর্ষে সকল কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের আয়োজন করা হয়েছে। সকাল সোয়া ৯টায় শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা থেকে শুরু হয়। শোভাযাত্রাটি ঢাকা ক্লাব মোড় ঘুরে টিএসসি গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনা প্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পায়।
এ দিকে সন্ধ্যা ৫টার মধ্যে পহেলা বৈশাখের অনুষ্ঠান শেষ করার বিষয়ে সরকারের নির্দেশনা থাকলেও তা উপেক্ষা করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী অনুষ্ঠান করে। পয়লা বৈশাখ বাংলা বর্ষবরণ আয়োজনের সময় সংকোচনের নিন্দা জানিয়েছে শাহবাগে উদীচী শিল্পীগোষ্ঠী অনুষ্ঠান করে। এবং সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বিবৃতিও দেয় সংগঠনটি। উদীচীর ওই ঘটনাকে গতকাল সোমবার ‘অনাকাঙ্খিত ও দুঃখজনক’ একই সঙ্গে হঠকারী সিদ্ধান্ত বলে আখ্যায়িত করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।
পহেলা বৈশাখে শোভাযাত্রা পালিত হয় বিভিন্ন জেলাতেও। ফরিদপুরে জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়। এর আগে ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল হাসান তালুকদারের বাসভবনে নববর্ষের শুভেচ্ছা বিনিময় ও বাঙালি খাবার পরিবেশন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ।
বরিশাল মহানগরীর ব্রজমোহন (বিএম) স্কুল প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। চারুকলার উদ্যোগে বের হওয়া শোভাযাত্রাটি নগরীর প্রধান সড়ক ঘুরে শেষ হয় সিটি কলেজ প্রাঙ্গণে। সকালে বরিশাল ব্রজমোহন স্কুল প্রাঙ্গণে প্রভাতী অনুষ্ঠানের আয়োজন করে উদীচী বরিশাল। সিরাজগঞ্জে জেলা প্রশাসন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা, রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, এতিমখানা, কারাগার ও হাসপাতালগুলোয় বিশেষ খাবার পরিবেশনসহ নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সুবর্ণ অহংকারের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় আনন্দ শোভাযাত্রাসহ নানা কর্মসূচির মাধ্যমে সকাল সাড়ে ৮টায় বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বগুড়া শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়।
বগুড়া-৫ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, বগুড়া-৬ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) সুদীপ কুমার চক্রবর্ত্তীসহ জেলা প্রশাসনসহ প্রমুখ অংশগ্রহণ করেন।
এর আগে, সকাল সোয়া ৮টায় বগুড়া পৌর পার্কে সাতদিন ব্যাপী ৪৩তম বৈশাখী মেলা এবং খোকন পার্কে সাতদিন ব্যাপী লোকজ মেলার উদ্বোধন করেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। এছাড়াও বাংলা নববর্ষ উপলক্ষ্যে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এবং সরকারি আজিজুল হক কলেজ, পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।
রাজশাহী ব্যুরো জানায়, নববর্ষ উপলক্ষ্যে গত রোববার সকাল ৭টায় নগরীর বঙ্গবন্ধু চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে বাংলাদেশ শিশু একাডেমির রাজশাহী কার্যালয়ে গিয়ে শেষ হয়। বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরের নেতৃত্বে শোভাযাত্রায় নানা শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করে।
নববর্ষ উপলক্ষ্যে শিশু পরিবারে শিশুদের নিয়ে এবং কারাগারে কারাবন্দিদের অংশগ্রহণে বাঙালি সংস্কৃতির চিরায়ত ঐতিহ্য ধারণ করে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। এছাড়া নগরীর সাংস্কৃতিক গোষ্ঠি ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজ নিজ ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করে।
সকাল ৭টায় নগরীর আলুপট্টি পদ্মারপাড়ের বটতলায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শুরু হয় বর্ষবরণ অনুষ্ঠান। রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী-এর উদ্যোগে বাংলা নববর্ষ উদযাপন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ কলেজের প্রিন্সিপাল প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা।
রাজশাহী কলেজ রবীন্দ্র-নজরুল চত্বরে নববর্ষকে স্বাগত জানানোর মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী কলেজের প্রিন্সিপাল প্রফেসর মো. আব্দুল খালেক।
দিনটি উপলক্ষ্যে রাজশাহী কেন্দ্রীয় কারাগার, শিশুপরিবার, শিশুসদন, এতিমখানা ও নগরীর হাসপাতালগুলোতে উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হয়। বরেন্দ্র গবেষণা জাদুঘর, শহীদ কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান সর্বসাধারণের জন্য বিনা টিকেটে সকাল-সন্ধ্যা উন্মুক্ত রাখা হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইল জেলা প্রশাসনের উদ্যোগে শহরের শহীদ স্মৃতি পৌরউদ্যান থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে দেশত্ববোধক গান, নৃত্য ও শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল পৌরসভার মেয়র এস.এম সিরাজুল হক প্রমুখ।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নিল বাগেরহাটবাসি। নববর্ষ উপলক্ষে
সকালে বাগেরহাট কেন্দ্রীয় শাহীদ মিনারের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদ অডিটরিয়ামে এসে শেষ হয়।
পরে জেলা পরিষদ অডিটরিয়ামে ফিতা কেটে ৭ দিনব্যাপী বৈশাখী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: খালিদ হোসেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অরবিন্দ বিশ^াস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. ভূইয়া হেমায়েত উদ্দীনসহ বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন। চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসনের আয়োজনে ভিক্টোরিয়া জুবিলি (ভি. জে.) সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা ও পুলিশ সুপার আর.এম.ফয়জুর রহমানের নের্তৃত্বে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে মুক্ত মাঠে তিনদিন ব্যাপি লোকজ সাংস্কৃতিক মেলার উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, নববর্ষে সিরাজগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয়ের সুবর্ণ অহংকারের সন্মুখ থেকে একটি র‌্যালী বের হয়। র‌্যালীতে অংশগ্রহণ করেন সিরাজগঞ্জ-২ (কামারখন্দ-সিরাজগঞ্জ) আসনেরর সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী, মন্ত্রী পরিষদ বিভাগের সাবেক সচিব কবির বিন আনোয়ার, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, সিভিল সার্জন ডা. রামপদ রায়, জেলা পরিষদ চেয়ারম্যান শামীম তালুকদার লাবু, পৌর মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. বিমল কুমার দাস প্রমুখ উপস্থিত ছিলেন।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, শোভাযাত্রা, আলোচনা সভার মধ্য দিয়ে কুড়িগ্রামে বাংলা নববর্ষ উদযাপিত হয়েছে। কুড়িগ্রামে জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুর আরীফ, পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম, কুড়িগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান আ.ন.ম ওবাইদুর রহমানসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পহেলা বৈশাখকে বরণ করে নিতে উপজেলা প্রশাসন, পৌর প্রশাসনসহ বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন নানা কর্মসূচি পালন করেছে। এ সময় উপজেলা নির্বাহী অফিসার মীর মো. কামহ্ তমাল, পৌর মেয়র আলহাজ্ব মাহমুদ আলম লিটন, উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জু রায় চৌধুরী প্রমুখ।
আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান, নববর্ষে নিজ সংসদীয় এলাকা ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর) এ ব্যস্ততম সময় কাটিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী। গত রোববার তিনি বর্ষবরণ অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচিতে যোগ দেন। বিকেলে মন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) পরিদর্শন করেছেন।
তিনি টিটিসির হোস্টেল সুবিধা, শিক্ষক-কর্মকর্তাদের আবাসন সুবিধা, একাডেমিক কার্যক্রম ও প্রশিক্ষণার্থীদের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলেন। এ সময় তিনি এ প্রতিষ্ঠানের জন্য একটি বৈদ্যুতিক জেনারেটর দেওয়ার প্রতিশ্রুতি দেন। এ সময় টিটিসির প্রিন্সিপাল ওয়ালি উল্লা মোল্লাসহ টিটিসির শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সদরপুর (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের সদরপুর উপজেলা প্রশাসনের আয়োজনে শোভাযাত্রা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মোরাদ আলীর সভাপতিত্বে াংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী শফিকুর রহমান। বিশেষ ছিলেন, সদরপুর থানা অফিসার ইনচার্জ মো. শফিকুল ইসলাম।
বাঘা (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, রাজশাহীর বাঘায় পহেলা বৈশাখ উদযাপিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আলহাজ শাহরিয়ার আলম। উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য শাহরিয়ার আলম।
এ সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসাস। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা আ. লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা থানার ওসি আমিনুল ইসলাম, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা।
বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা সংবাদদাতা জানান, বড়াইগ্রাম উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত শোভাযাত্রায় নেতৃত্ব দেন সংসদ সদস্য ডা. সিদ্দিুকর রহমান পাটোয়ারী। এ সময় বনপাড়া পৌর মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আতাউর রহমান আতা, ইউএনও লায়লা জান্নাতুল ফেরদৌস, জেলা পরিষদ সদস্য মেহেদী হাসান, উপজেলা প্রকৌশলী রবিউল করিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন।
গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও পৌরসভাসহ উপজেলার ১৫টি ইউনিয়নে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে বাংলা নববর্ষ। উপজেলা প্রধান বৈশাখী মেলা বসে গফরগাঁও পিডিবি ও পানি উন্নয়ন বোর্ডের সবুজ চত্বরে। উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজন করা হয় আলোচনা সভা। শোভাযাত্রা অংশ গ্রহণ করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম, সহকারী কমিশনার ভূমি মো. আমির সালমান রনি।
হিলি (দিনাজপুর) সংবাদদাতা জানান, দিনাজপুরের হিলিতে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে বন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ চত্বরে হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত রায়ের সভাপতিত্বে আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন।
এতে অন্যান্যদের মধ্য বক্তব্য রাখেন পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, উপজেলা কৃষি কর্মকর্তা আরজেনা বেগম, ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজা শাহিন, মহিলা ভাইস চেয়ারম্যান পারুল বেগম প্রমুখ।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণায়ের প্রতিমন্ত্রী মহিববুর রহমানের নেতৃত্বে কলাপাড়া উপজেলা পরিষদ কার্যালয় থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনের মাঠে শেষ হয়। পরে ৭ দিনব্যাপী মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি প্রতিমন্ত্রী মহিবুর রহমান।
এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রবিউল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা চেয়াম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসান, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব তালুকদার, সহ সভাপতি ড, শহিদুল ইসলাম, পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, কলাপাড়া থানার ওসি আলী আহম্মেদ প্রমুখ।
কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা জানান, রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা শিল্পকলা একাডেমির নির্বাহী কমিটির সদস্য বাচিক শিল্পী রওশন শরীফ তানির সঞ্চালনায় এবং কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিনের সভাপতিত্বে শিল্পকলা একাডেমির শিল্পীদের কণ্ঠে জাতীয় সঙ্গীত এবং ‘এসো হে বৈশাখ এসো এসো’ গান সাংস্কৃতিক অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়।
কাপ্তাই সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মু সাইফুল ইসলাম,উপজেলা শিল্পকলা একাডেমির সহ সভাপতি চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পরিচালক ডা. প্রবীর খিয়াং, সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিনিধি ফাতেমা বেগম, কাপ্তাই থানার ওসি আবুল কালাম, চন্দ্রঘোনা থানার ওসি (তদন্ত) ইমরুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।
কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, গোপালগঞ্জের কোটালীপাড়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক ও শিল্পকলা একাডেমি মাঠে প্রভাতী অনুষ্ঠান মঙ্গল শোভাযাত্রা আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আজিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে পৌর মেয়র মতিয়ার রহমান হাজরা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, ওসি মোহাম্মদ ফিরোজ আলম প্রমুখ অংশ গ্রহণ করেন।
নগরকান্দা (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, নগরকান্দা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় পহেলা বৈশাখ বাংলা নববর্ষ। নগরকান্দা উপজেলা নির্বাহী অফিসার কাফী বিন কবির এর পরিচালনায় বৈশাখী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিরুজ্জামান সরদার, সহকারী কমিশনার ভূমি সোনিয়া হোসেন জিসান, নগরকান্দা থানার অফিসার ইনচার্জ মো. আমিনুর রহমান।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল