ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
খুশি হোটেল মালিক শ্রমিক ও ব্যবসায়ীরা

৬ দিনের ছুটিতে মুখরিত পর্যটন কেন্দ্র

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৬ এপ্রিল ২০২৪, ১২:০৯ এএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ১২:০৯ এএম

ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ উপলক্ষ্যে টানা ৬ দিনের ছুটিতে পর্যটক ও দর্শনার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে দেশের প্রতিটি পর্যটন কেন্দ্র। কর্মব্যস্ত, কোলাহলময় জীবনে খানিক অবকাস যাপনের জন্য ভ্রমণ পিপাসুরা ভিড় করেছেন বিভিন্ন পর্যটন স্পটগুলোতে। লাখ লাখ দেশি-বিদেশি পর্যটকের আগমনে হোটেল-মোটেল-রেস্টুরেন্ট মালিক-শ্রমিক ও পর্যটন ব্যবসায়ীরা দারুণ খুশি। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন-
ফয়সাল আমীন, সিলেট থেকে, টানা ৬ দিনের ছুটিতে চাঙা হয়ে উঠে সিলেটের পর্যটন শিল্প। ছুটি শেষে হলেও এখনো আমেজ বিরাজ করছে পর্যটন খাতে। ঈদের ছুটিতে ব্যাপক সংখ্যক পর্যটক এসেছেন সিলেটে। এতে খুশি পর্যটন খাতের উদ্যোক্তারা। জেলার পর্যটন সমৃদ্ধ জনপদ জাফলং, সাদাপাথর ছাড়াও বিছনাকান্দি, রাতারগুল সোয়াম ফরেস্ট, পানতুমাই ঝরনা, লালাখাল ও সিলেটের বিভিন্ন চা বাগানে ঈদের দিন থেকেই পর্যটকদের পদচারনায় মুখরিত হয়ে উঠে। ফলে সিলেটের বেশির ভাগ হোটেল-রিসোর্ট পূর্ণ ছিল। ঈদ-উল-ফিতর সেই সাথে পহেলা বৈশাখ এ দুই উৎসবে পর্যটক আগমন উপলক্ষে পূর্বই প্রস্তুতি ছিল কর্তৃপক্ষ। ৬০ থেকে ৬৫ শতাংশ হোটেল-মোটেল বুকিং সর্ম্পন্ন হয়েছিল ঈদের ছুটির পূর্বেই। এছাড়া সিলেটে ঘুরতে আসা পর্যটকদের সার্বক্ষণিক নিরাপত্তা ও সেবা দিতে প্রস্তুতি ছিল ট্যুরিস্ট পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসন। তবে এসব প্রস্তুতির পরও জাফলংয়ে কয়েকজন নারী ইভটিজিংয়ের শিকার হন। এ ঘটনায় এক তরুণকে দুই বছরের কারাদণ্ড ও দুই কিশোরকে মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় দেয় প্রশাসন। ঘটনাটি শুক্রবার বিকালে জাফলংয়ে ঘটে।
নয়নাভিরাম সৌন্দর্য নিয়ে প্রতিনিয়ত পর্যটকদের ডাকে সিলেট। এবার ঈদ গ্রীষ্মের খরতাপ থাকলেও মাঝেমধ্যে হওয়া বৃষ্টি সিলেটের সবুজ সৌন্দর্যকে আরো আকর্ষণীয় করে তুলেছে। সিলেটের সীমান্তবর্তী উপজেলা গোয়াইনঘাট, কানাইঘাট, কোম্পানিগঞ্জ ও জৈন্তাপুরে রয়েছে বেশ কিছু মনোহরিণী স্থান। জল-পাথর-পাহাড়ের মিতালির বিছনকান্দি, প্রকৃতিকন্যা জাফলং, দ্বিতীয় সুন্দরবন হিসেবে খ্যাত দেশের একমাত্র সোয়াম্প ফরেস্ট রাতারগুল, মায়াবী সৌন্দর্যের মায়াবন, বিস্তীর্ণ ঝর্ণাধারার পাংথুমাই এসব রয়েছে গোয়াইনঘাটে। জৈন্তাপুরে আছে ‘নীলনদ’ খ্যাত পান্না সবুজ জলের লালাখাল, ঐতিহাসিক মেগালিথিক পাথর ও ঐতিহ্যের স্মারক জৈন্তিয়া রাজবাড়ি। সীমান্তবর্তী আরেক উপজেলা কানাইঘাটে রয়েছে প্রকৃতির আশ্চর্যময় সৌন্দর্যের লীলাভূমি লোভাছড়া। এখানে আছে সবুজের শ্যামলিমার আচ্ছাদন, চা বাগান, শতবর্ষী ঝুলন্ত ব্রিজ, পাথর অঞ্চল, হাতি নিয়ে চলা মাহুত, চা পাতার প্রক্রিয়াজাতকরণ প্রভৃতি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটক দর্শনার্থী মুখর হয় উঠে জাফলং, বিছনাকান্দি, রাতারগুল। তবে বিছনাকান্দি, রাতালগুলের তুলনায় পর্যটক উপস্থিতি বেশি জাফলংয়ে। পর্যটক সমাগম বৃদ্ধি পাওয়ায় স্থানীয় হোটেল-মোটেল-রিসোর্টের রুম ছিল না খালি। অগণিত পর্যটক আগেই বুকিং দিয়ে রেখেছিলেন সবকটি হোটেল-মোটেল-রিসোর্টের রুম। জাফলং জিরো পয়েন্টের আশপাশের সবকটি খাবার হোটেল-রেস্টুরেন্টের বিকিকিনি ছিল জমজমাট। এদিকে, ঐশ্বরিক সৌন্দর্যের লীলাভূমি কোম্পানীগঞ্জের সাদাপাথরে এবার বিদেশি পর্যটকদের আগমন ছিল চোখে পড়ার মতো। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে এসেছেন পর্যটকরা। পর্যটকদের সেবা দিতে সব ধরনের ব্যবস্থা করে রেখেছিল প্রশাসন ও ব্যবসায়ীরা।
কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুনজিত কুমার চন্দ জানান, ঈদের পর থেকে প্রতিদিন প্রায় ৩০ থেকে ৩৫ হাজার মানুষ ঘুরতে এসেছেন সাদাপাথর। তাদের নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা করে রেখেছি আমরা। পর্যটকবাহী নৌকা যাতে নাব্যতা সঙ্কটের জন্য আটকে না যায় সে জন্য এস্কেভেটর দিয়ে খনন করা হচ্ছে।
পর্যটকদের সার্বিক নিরাপত্তার বিষয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, পর্যটকদের নিরাপত্তার জন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। বিনোদন কেন্দ্রের ভেতরে না থাকলেও কেন্দ্রগুলোর বাইরে আমাদের পুলিশের টহল সব সময় আছে।
শামসুল হক শারেক, কক্সবাজার থেকে, পর্যটন নগরী কক্সবাজারে ঢল নেমেছে। দীর্ঘ একমাস রমজানে পর্যটক না থাকলেও রোজা শেষে পর্যটন নগরী কক্সবাজার যেন প্রাণ ফিরে পেয়েছে। এতে করে হোটেল-মোটেল, মালিক-শ্রমিক ও পর্যটন ব্যবসায়ীরা দারুণ খুশী। গত বৃহস্পতিবার সকাল থেকে সমুদ্র সৈকতের কলাতলী, সুগন্ধা, ইনানী, হিমছড়ি ও লাবণি পয়েন্টে পর্যটক নামতে শুরু করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়তে থাকে। ঈদের দিন থেকে এ পর্যন্ত প্রতিদিন লক্ষাধিক পর্যটক সৈকতে ভ্রমণ করেছেন বলে জানিয়েছেন সৈকতে দায়িত্বরত কর্মী ও হোটেল মালিকরা। তাদের মতে পুরো রমজান মাস পর্যটক শূণ্য থাকলেও এখন তা কেটে গেছে।
গত শুক্রবার বিকেলে ও শনিবার দুপুরে সৈকত ঘুরে দেখা গেছে, বিভিন্ন বয়সের মানুষ সাগরের নোনা পানিতে গোসল করতে নেমেছেন। কেউ সৈকতে ঘোড়ায় চড়ে সমুদ্র দর্শন করছেন, কেউ আবার ওয়াটার বাইক ও বিচ বাইকে সৈকত দাপিয়ে বেড়াচ্ছেন। আবার কেউ কিটকটে (চেয়ার-ছাতা) গা এলিয়ে দিগন্ত ছোঁয়া নীল জলরাশিতে মহান আল্লাহর মহিমা খোঁজছেন। কেউ কেউ বালুচরে দাঁড়িয়ে প্রিয়জনদের এসব আনন্দঘন মুহূর্ত ক্যামেরাবন্দী করে রাখছেন।
সৈকতে দায়িত্বরত বিচকর্মী বেলাল উদ্দিন ও মাহবুবুর রহমান বলেন, স্থানীয়দের পাশাপাশি গত বৃহস্পতিবার সকাল থেকে পর্যটকরা কক্সবাজারমুখী হয়েছেন। শুধু ঈদের দিনেই অন্তত ৪০-৫০ হাজার পর্যটক সৈকতে নেমেছেন। শুক্রবার থেকে এ সংখ্যা দ্বিগুণ হচ্ছে।
ঈদ উৎসবের সাথে ১লা বৈশাখে আনন্দে মেতেছে লাখ লাখ পর্যটক। পাঁচ শতাধিক হোটেল-মোটেলে জায়গা না পেয়ে হাজারো পর্যটক ঘুরে বেড়াচ্ছেন বিস্তীর্ণ সৈকত ও রাস্তা ঘাটে। বিমান, ট্রেন ও নিয়মিত বাস সার্ভিস ছাড়াও অতিরিক্ত বাস ট্রেন সার্ভিসে ঈদের পর থেকে কক্সবাজার এসেছেন লাখ লাখ পর্যটক। পাঁচ শতাধিক হোটেল-মোটেলের অধিকাংশ অগ্রীম বুকড হয়ে যায়। ধারণ ক্ষমতার অতিরিক্ত পর্যটকরা হোটেল-মোটেলে রুম পাচ্ছেন না।
কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউজ মালিক সমিতির সভাপতি আবুল কাশেম শিকদার বলেন, পর্যটন নগরীর প্রায় ৮০ শতাংশ রুম অনলাইনে ইতিমধ্যেই বুকড হয়ে গেছে। আমরা আশা করছি ঈদের ছুটিতে কক্সবাজারে প্রায় ৫-৬ লাখ লোকের সমাগম হবে। পর্যটকদের সেবায় ঘাটতি না হয় সে জন্য প্রশাসনের পাশাপাশি তারা সমিতির পক্ষ থেকেও নজরদারী করছেন।
এদিকে এই বিশাল পর্যটক সামাল দিতে হিমশিম খাচ্ছেন জেলা ও পুলিশ প্রশাসনসহ পর্যটন সেবীরা। তবে কক্সবাজারের আইনশৃঙ্খলা পরিস্থিতি বরাবরই শান্ত থাকায় পর্যটকরা নির্বিঘ্নে ভ্রমণ করছেন বিস্তীর্ণ সৈকতসহ বিনোদন কেন্দ্রগুলোতে।
এদিকে অন্যান্য ঈদের মতো এবারো কক্সবাজারে ব্যাপক পর্যটক আগমনের সম্ভাবনার কথা বলছে প্রশাসন। সঙ্গে পহেলা বৈশাখ যুক্ত হওয়ায় বাড়তি চাপ থাকতে পারে বলে ধারণা তাদের। সেই বিবেচনায় কয়েক স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানান, ট্যুরিস্ট পুলিশের কক্সবাজার জোনের অতিরিক্ত ডিআইজি আপেল মাহমুদ।
জাতীয় সংসদের হুইপ কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, কক্সবাজারের আইনশৃঙ্খলা পরিস্থতি বরাবরই শান্ত। প্রশাসন এবং পর্যটক সেবায় নিয়োজিত সবাই আন্তরিক।
পাঁচ তারাকা হোটেল সীগালের সিইও ইমরুল হাসান রুমি বলেন, রমজানে স্বাভাবিকভাবেই কক্সবাজারে ভ্রমণকারী থাকে কম। তবে রমজানের পরে প্রচুর পর্যটকরা আসছেন। কক্সবাজারে পাঁচ তারাকা হোটেলের পাইওনিয়ার হোটেল সীগালের এমডি জনাব মাসুম ইকবাল জানান, কক্সবাজারকে পুরোপুরি একটি আধুনিক পর্যটন নগরী হিসেবে স্বপ্ন দেখেছিলাম অনেক আগে। পাঁচ শতাধিক হোটেল-মোটেল হলেও পর্যটক সুবিধা বাড়ানোর এখনো অনেক কিছু বাকি।
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, টানা ছুটিতে পর্যটকদের পদভারে মুখরিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর চায়ের রাজধানী খ্যাত দেশের অন্যতম পর্যটন এলাকা মৌলভীবাজারের শ্রীমঙ্গল।
প্রকৃতির এই অপরূপ শ্রীমঙ্গলের যেদিকে চোখ যায় সেদিকেই সবুজের হাতছানি। সারি সারি চা বাগান পর্যটকদের মন কাড়ছে সবুজের সমরোহে। ঈদের দিন সকাল থেকেই মৌলভীবাজারের বিভিন্ন পর্যটন স্পটে ঢল নামতে শুরু করে পর্যটকদের। ঈদের পর দিন শুক্রবার সাধারণ পর্যটকদের পাশাপাশি ভিআইপিরাও এসেছেন এই জেলার বিভিন্ন পর্যটন কেন্দ্রে। শনিবার সরেজমিনে বেশ কিছু দর্শণীয় স্থান ঘুরে দেখা যায়, আগত পর্যটকগণ দল বেঁধে প্রকৃতির সাথে মিশে ঘুরাঘুরি করছেন এবং ছবি তুলছেন। প্রতি বছর শীতের শুরু থেকেই এখানে বিপুল সংখ্যক পর্যটকের আগমন ঘটে। পর্যটন মৌসুম শেষের দিক ঈদের ছুটির সাথে পহেলা বৈশাখের ছুটি যুক্ত হওয়ায় সারা দেশের পর্যটকগণ বিভিন্ন পর্যটন স্পটে ভ্রমনোর বের হয়েছে। ব্যতিক্রম ঘটেনি শ্রীমঙ্গলেও।
পর্যটনে সংশ্লিষ্টরা জানান, সিলেটে বেড়াতে আসা দেশি-বিদেশি পর্যটকদের প্রথম পছন্দ শ্রীমঙ্গল। তাছাড়া ঘুড়তে আসা ৯০ শতাংশ পর্যটকই শ্রীমঙ্গলের হোটেল-রিসোর্টে রাত্রী যাপন করে থাকেন। বাকি ১০ শতাংশ পর্যটক জেলা সদরসহ অন্যান্য উপজেলায় অবস্থান করে থাকেন। এখানে অবস্থান করে পুরো জেলার দর্শণীয় স্থান ভ্রমনের পাশাপাশি সিলেটের বিভিন্ন পর্যটন স্পটে ঘুরে বেড়ান এবং জেলার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করেন।
দেশি-বিদেশি পর্যটকরা সারি সারি চা বাগান, বাইক্কা বিল, লাউয়াছড়া জাতীয় উদ্যান, মাধবকুণ্ড জলপ্রপাত, মাধবপুর লেক, চা জাদুঘর, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন, হাকালুকি হাওর, হামহাম জলপ্রপাত, হাইল হাওর, চা-কন্যা ভাস্কর্য, বধ্যভূমি ৭১, ভাড়াউড়া লেক, জাগছড়া লেক, ব্রিটিশদের সমাধিস্থল ডিনস্টন সিমেট্রি, হরিণছড়া গলফ মাঠ, নৃতাত্ত্বিক জনগোষ্ঠী পল্লী, সুপ্রাচীন নির্মাই শিববাড়ি, খাসিয়া পুঞ্জি, মণিপুরি ও ত্রিপুরাদের গ্রাম, শংকর টিলা লেক, ফুলছড়া গারো লাইনের লেক, হরিণছড়া তীর্থস্থান, হরিণছড়া ঝাউবন, বিদ্যাবিল হজম টিলা, নাহারপুঞ্জিতে শতবর্ষ গিরিখাত, ধলই চা বাগানে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের স্মৃতিসৌধ, রাজনগরের কমলা রানির দিঘি, কাউয়াদিঘি হাওর, জেলা সদরের ৫০০ বছরের প্রাচীন স্থাপত্যের খোজার মসজিদ, বর্ষিজোড়া ইকোপার্ক, জুড়ীর সারি সারি কমলা ও আগরের বাগান, কুলাউড়ার গগনটিলা, কালাপাহাড় ও মূরইছড়া ইকোপার্কসহ বিভিন্ন পর্যটন স্পটগুলোতে হাজার হাজার পর্যটকের পদভারে মুখরিত।
শ্রীমঙ্গল পর্যটন সেবা সংস্থার সাধারণ সম্পাদক সামছুল হক বলেন, এই জেলায় অনেকগুলো দর্শনীয়স্থান থাকায় যেকোনো ছুটি কিংবা উৎসবে প্রচুর পর্যটকের আগমন ঘটে। পর্যটন ব্যবসা এখন অনেক চ্যালেঞ্জিং হয়ে গেছে। অফার না দিলে পর্যটকগন আসতে অনিহা প্রকাশ করেন। তবে এবারের ঈদে আগের বছরগুলোর তুলনায় পর্যটকদের আগমন বেড়েছে।
শ্রীমঙ্গল হোটেল রেস্টুরেন্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক ও নুরফোডস রেস্টুরেন্ট এন্ড চাইনিজ এর মালিক হাজী নূরুল ইসলাম জানান, এবারের ঈদে প্রচুর পর্যটকের আগমন হয়েছে, আমরা রেস্টুরেন্ট মালিকগণ পর্যটকদের ন্যায্যমূল্যে ভালো খাবার পরিবেশনে বদ্ধপরিকর। এবং মাসে দুইবার আমরা মালিকদের নিয়ে সার্বিক বিষয়ে মিটিং করি। যাতে করে আগত পর্যটকগণ কোন ধরনের সমস্যায় পড়তে না হয়।
গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট অ্যান্ড গলফের জিএম আরমান খাঁন জানান, সারা বছরই এখানে পর্যটকদের আগমন হয়, গত বছরের চেয়ে এবারের ছুটিতে পর্যটকদের আগমন ঘটেছে অনেকটাই বেশি। আরো বেশি হওয়ার সম্ভাবনা আছে, যদি শমসের নগরের বিমানবন্দরটি চালু করা হয়। এটি দ্রুত চালু করার আহ্বান করছি।
মৌলভীবাজার পুলিশ সুপার মো. মনজুর রহমান বলেন, এবার পর্যটকদের নিরাপত্তার জন্য স্পেশাল ব্যবস্থা নেওয়া হয়েছে। অন্যান বছরের চেয়ে এবার জেলার প্রতিটি পর্যটন স্পটে একটু বেশি জেলা পুলিশের পাশাপাশি ট্যুরিস্ট পুলিশসহ সাদা পোশাকে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে।
কোম্পানীগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা : ঐশ্বরিক সৌন্দর্যের লীলাভূমি সাদাপাথর। পাহাড়, পানি আর পাথরের মিতালীতে বোধহতে দেশ-বিদেশ থেকে পর্যটকরা আসেন এখানে। একেক ঋতুতে একেক রূপ ধারণ করায় সাদাপাথরে সারা বছরই ভিড় করেন পর্যটকরা। তবে ছুটির দিনগুলিতে পর্যটকদের আনাগোনা বেশি হয়ে থাকে। এবার ঈদ ও পহেলা বৈশাখের ছুটি একসাথে হওয়ায় ৬ দিনে লক্ষাধিক পর্যটকের আগমন ঘটে। প্রতিদিন প্রায় ৩০ হাজার পর্যটকের আগমন ঘটেছে সাদাপাথরে।
ধলাই নদীর উৎসমুখ যা সাদাপাথর নামে প্রসিদ্ধ। সেখানে যেতে হয় নৌকা নিয়ে। তবে এবার নদীতে পানি না থাকায় নৌকা চলাচলে অনেকটা বেগ পেতে হচ্ছে। অনেক পর্যটক নৌকা না পেয়ে ১ কিলোমিটার বালুর উপর দিয়ে হেঁটে সাদাপাথরে পৌঁছান। আবার কেউ কেউ নৌকা না পেয়ে ঘাট থেকেই ফিরে গেছেন। এদিকে নৌকা চলাচলের জন্য এস্কেভেটর দিয়ে খননের কাজ শুরু করেছে উপজেলা প্রশাসন। রবিবার রাতে খননের কাজ করছে। তবে বৃষ্টি হলেই পানি বেড়ে যাবে নদীতে।
এবার বিদেশি পর্যটকদের আগমন ছিল চোখে পড়ার মতো। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে এসেছেন পর্যটকরা। পর্যটকদের সেবা দিতে সব ধরনের ব্যবস্থা রেখেছে প্রশাসন ও ব্যবসায়ীরা। প্রতিদিন পুলিশ নিয়মিত টহল দিচ্ছে। উপজেলা প্রশাসন থেকেও তদারকি করা হচ্ছে। খাবার, কসমেটিকস ও কাপড়ের ব্যবসায়ীরা ঈদ এবং বৈশাখ উপলক্ষে বিভিন্ন পণ্যে ছাড় দিচ্ছেন।
ঢাকার কেরানীগঞ্জ থেকে ঘুরতে আসেন মাইদুল ইসলাম তার বন্ধুরাসহ প্রায় ৩০ জনের দল। তারা জানান, সাদাপাথরের সৌন্দর্যে মুগ্ধ সবাই। পানিতে সাতার কেটে ভ্রমণের ক্লান্তি দূর হয়ে গেছে। এত সুন্দর জায়গা যে কারো মন ভালো করে দিবে। তবে নৌকায় যেতে অনেকটা কষ্ট হয়েছে।
কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুনজিত কুমার চন্দ জানান, ঈদের পর থেকে প্রতিদিন প্রায় ৩০ থেকে ৩৫ হাজার মানুষ সাদাপাথর ঘুরতে এসেছেন। তাদের নিরাপত্তার জন্য আমরা সব ধরনের ব্যবস্থা করে রেখেছি। পর্যটকবাহী নৌকা যাতে নাব্যতা সঙ্কটের জন্য আটকে না যায় সে জন্য এস্কেভেটর দিয়ে খনন করা হচ্ছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল