ফ্রন্টলাইন ইউক্রেনীয়রা ভীত

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন সাহায্যে বিপর্যয় ঘটবে

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২৭ এপ্রিল ২০২৪, ১২:০৫ এএম | আপডেট: ২৭ এপ্রিল ২০২৪, ১২:০৫ এএম

কয়েক মাস ধরে ক্যাপিটল হিলে লড়াইয়ের পর প্রেসিডেন্ট জো বাইডেন অবশেষে ইউক্রেনের জন্য একটি বিশাল নতুন ৬১ বিলিয়ন সামরিক সহায়তা বিলে স্বাক্ষর করতে সক্ষম হয়েছেন। বিলের বিলম্ব, যা রিপাবলিকান-নিয়ন্ত্রিত হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে আটকে গিয়েছিল, রাশিয়ান অগ্রগতি থেকে নিজেকে রক্ষায় কিয়েভের ক্ষমতাকে প্রভাবিত করার জন্য ব্যাপকভাবে দায়ী করা হয়েছিল।
গত সপ্তাহে এর উত্তরণের পর, হাউসের কিছু সদস্য ইউক্রেনের পতাকা নাড়েন, আর অন্যরা উদযাপনে উল্লাস করেন যে, শিগগিরই রাশিয়ার প্রত্যাশিত পাল্টা আক্রমণের আগে ইউক্রেন নতুন অস্ত্র পাবে। বুধবার হোয়াইট হাউসের এক অনুষ্ঠানে এটিকে আইনে স্বাক্ষর করে বাইডেন প্রতিশ্রুতি দেন যে, অস্ত্রের চালান অবিলম্বে শুরু হবে এবং ‘বিশ্ব শান্তির জন্য একটি শুভ দিন’ বলে অভিহিত করেছেন।
যুদ্ধের ফ্রন্টলাইনারদের কাছে এর প্রতিক্রিয়া ছিল খুব আলাদা। ওলেগ দীর্ঘশ্বাস ফেলেন যখন ডেইলি বিস্ট তাকে ওয়াশিংটন ডিসি-তে ৫ হাজার মাইল দূরের ঘটনা সম্পর্কে বলে, ‘আপনি কি সিরিয়াস’? সে বলে, ‘এখন এ যুদ্ধ চলতেই থাকবে’। ওলেগ খারকিভ শহরের অংশ সালটিভকা থেকে এসেছেন, যেটি বারবার রাশিয়ান ক্ষেপণাস্ত্রের শিকার হয়েছে। বেশিরভাগ আবাসিক ভবন, ব্যবসা প্রতিষ্ঠান এবং সমালোচনামূলকভাবে প্রয়োজনীয় অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। ওলেগ বলেন যে, তিনি রাশিয়ানপন্থী নন এবং দখলের অধীনে থাকতে চান না। তিনি যুদ্ধের কিছু খারাপ প্রভাব দেখেছেন। তার অসংখ্য বন্ধু সামনের সারিতে লড়াই করছে, যাদের মধ্যে কেউ কেউ গুরুতর আহত বা নিহত হয়েছে এবং তাকে তার বাড়ি থেকে সরে যেতে হয়েছে। বেশিরভাগ অংশে, ওলেগ বলেন যে, তিনি কেবল যুদ্ধ শেষ করতে চান, তবে তিনি জানেন যে, যদি রাশিয়ান সৈন্যরা খারকিভ দখল করে এবং ইউক্রেনের পক্ষে যুদ্ধরত তার বিপুল সংখ্যক বন্ধু আবিষ্কার করে তবে তাকে হত্যা করা যেতে পারে। তবুও, তিনি মনে করেন না যে, ৬১ বিলিয়ন সাহায্য ইউক্রেনকে যুদ্ধে জয়ী হতে সাহায্য করবে।
তিনি বলেন, ‘আমার মনে, এবং আমার বন্ধুদেরও, এ অর্থ ইউক্রেনকে সাহায্য করবে না’। ‘আমাদের দেশে অনেক বেশি দুর্নীতি’।
তিনি যোগ করেছেন, ‘নতুন অর্থ যুদ্ধকে দীর্ঘায়িত করবে এবং বেসামরিক এবং সামরিক বাহিনী ক্লান্ত। জনগণ শান্তি ও আলোচনা চায়। সংঘাতের ধারাবাহিকতা নয়’।
বিমান হামলার সাইরেন ক্রমাগত বাজছে এবং বেশিরভাগ দিন নতুন আক্রমণে খারকিভ গত কয়েক মাস ধরে ক্রমবর্ধমান বিপজ্জনক হয়ে উঠেছে। সোমবার, রাশিয়া আংশিকভাবে খারকিভের টিভি টাওয়ার ধ্বংস করে, যার ফলে সম্প্রচার সংকেত বাধাগ্রস্ত হয় এবং সেই দিন পরে, শহরটি আবার আক্রমণ করা হয়। কিয়েভ ইন্ডিপেনডেন্ট সম্প্রতি রিপোর্ট করেছে যে, রাশিয়ার নতুন পাল্টা আক্রমণ খারকিভকে টার্গেট করতে পারে এবং দ্য গার্ডিয়ান সিরিয়ার শহরটির উল্লেখ করে ভবিষ্যদ্বাণী করেছে যে, শহরটি পরবর্তী আলেপ্পোতে পরিণত হতে পারে, যেটি এক দশক আগে সিরিয়া এবং রাশিয়ান সরকার ধ্বংস করেছিল।
নতুন সাহায্য, যার মধ্যে নগদ অর্থের পাশাপাশি সরাসরি সামরিক অবদান অন্তর্ভুক্ত থাকবে, নিঃসন্দেহে দেশে রাশিয়ার অগ্রগতি প্রতিরোধে সহায়তা করবে, কারণ ক্রেমলিনের সৈন্যরা চসিভ ইয়ারের দিকে তাদের মনোযোগ কেন্দ্রীভূত করেছে। সৈন্যরা ডেইলি বিস্ট রাশিয়াকে ৯ মে, রাশিয়া এবং সোভিয়েত-পরবর্তী অন্যান্য দেশগুলির জন্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মরণ দিবসের মধ্যে ডনবাস অঞ্চলের শহরটির নিয়ন্ত্রণ নিতে আশা করছে বলে জানিয়েছে।
ইউক্রেনের বেশিরভাগ অংশ জুড়ে, একটি সম্মিলিত দীর্ঘশ্বাস অনুভূত হয়েছে এবং লড়াই থেকে অনেক দূরে মনে হয়েছে যে, অবশেষে, তারা সেই সাহায্য পাচ্ছে যা তাদের খুব প্রয়োজন ছিল। কিন্তু রাশিয়ান সীমান্ত থেকে ১৯ মাইল দূরে খারকিভে, কিছু বাসিন্দা ক্ষুব্ধ যে, মার্কিন যুক্তরাষ্ট্র তার সাহায্য পুনরায় শুরু করছে।
খারকিভের স্থানীয় ক্যাফে রেস্তোরাঁর কর্মী ওলেনা দ্য ডেইলি বিস্টকে বলেছেন যে, তিনি তার নিজের শহর ছেড়ে জার্মানিতে তার ছেলের সাথে দেখা করার কথা বিবেচনা করছেন যদি প্রত্যাশিত পরবর্তী রাশিয়ান আক্রমণে ফিরে আসে। তিনি বলেন যে, তিনি ইউক্রেনকে ভালোবাসেন এবং আশা করেন যে, তারা যুদ্ধে জয়ী হবে। তবে বিশ্বাস করেন যে, রাশিয়া শিগগিরই পুরো দেশের নিয়ন্ত্রণ করতে পারে। ‘এসব অস্ত্র দিলে আমরা কি যুদ্ধে জিতব’? তিনি উপহাস করে বলেন, ‘আমি এটা সন্দেহ করি খুব বেশী’।
সমর্থনের নতুন ইনজেকশন সত্ত্বেও ইউক্রেন এখন যে যুদ্ধের মুখোমুখি হচ্ছে তার স্কেলে তিনি পদত্যাগ করেছেন। তিনি বলেন, ‘এটি অস্ত্র ছাড়া একটি বিপর্যয় হবে, কিন্তু বেশিরভাগই, এটি বালতিতে একটি ড্রপ’।
খারকিভের একজন নির্মাণ শ্রমিক ভøাদিমির ৪৫ দ্য ডেইলি বিস্টকে বলেছেন যে, ৬১ বিলিয়ন ভুল লোকেদের উপকারে আসবে। ‘শুধু রাজনীতিবিদদের জন্য, তাদের পকেট। তারা বাড়ি, অ্যাপার্টমেন্ট কিনেছে এবং আমাদের বন্ধুরা আছে যারা যুদ্ধে লিপ্ত’।
ভøলাদিমির এবং তার স্ত্রী জুলিয়া ৩৯, তাদের দুই সন্তানের সাথে খারকিভের উপকণ্ঠে একটি ছোট শহরতলির গ্রামে বাস করেন। পরিবারটি প্রায় প্রতিদিনই বিস্ফোরণের শব্দ শুনতে পায় এবং তাদের ১২ বছর বয়সী ছেলে ক্রমাগত যুদ্ধের ভয়ে ভীত থাকে এবং প্রায়শই আতঙ্কিত হয় যখন রাশিয়ান রকেট তার বাড়ির পাশ দিয়ে চলে যায়। গত সপ্তাহে, একটি শট-ডাউন ক্ষেপণাস্ত্রের শ্রাপনেল ভøাদিমিরের ধাতব বেড়া ভেদ করে এবং তার বাড়ির উঠোনে গর্তের আকারের গর্ত রয়েছে যেখান থেকে দুই বছর আগে একটি রকেট অবতরণ করেছিল। ভøাদিমির এবং তার পরিবার খারকিভের যুদ্ধের কিছু খারাপ দিক দেখেছেন এবং তিনি বলেন যে, তারা বেঁচে থাকবে কি না তা কখনই না জানার মানসিক চাপের মধ্যে জীবনযাপন করতে করতে তারা ক্লান্ত।
যুদ্ধের শুরুতে, ভøাদিমির বলেছিলেন যে, তাকে রাশিয়ার আক্রমণে বোমা বিস্ফোরিত খারকিভের একটি বড় বয়লার প্ল্যান্টের পুনর্গঠনে সহায়তা করার জন্য নিয়োগ করা হয়েছিল। তিনি দাবি করেন যে, শ্রমিকরা মেরামতের খরচ মেটাতে সাহায্য করার জন্য জার্মানি থেকে অর্থ পেয়েছিল, কিন্তু সেই অর্থের একটি বড় অংশ ‘কিয়েভ থেকে খারকিভ যাওয়ার পথে হারিয়ে গেছে। তারা [খারকিভ] ক্রেন অপারেটরদের অর্থ প্রদান করেনি, এর কিছু অংশ কম বেতন দেওয়া হয়েছিল’ কর্মীদের জন্য, অন্য খরচগুলি মেরামত করার চেয়ে বেশি খরচ হিসাবে লিখে দেওয়া হয়েছিল। তিনি আরো জানান, কাজের জন্য তাকে কোনো পারিশ্রমিক দেওয়া হয়নি।
ভøাদিমির বিশ্বাস করেন যে, ইউক্রেনের সরকার বিলাসবহুল আইটেম কেনার জন্য অর্থ ব্যবহার করেছিল এবং যাদের প্রয়োজন তাদের দেওয়া হয়নি, যেমন অঙ্গ হানির শিকার সৈন্য, বয়স্ক মানুষ বা যারা সবকিছু হারিয়েছে। এ মুহূর্তে ভøাদিমির বলেছেন, তিনি মনে করেন না যে, ইউক্রেন যুদ্ধে জিতবে।
ভøাদিমির বলেন, ‘আমরা এ যুদ্ধে জয়ী হতে পারতাম যদি আমরা টাকা চুরি না করতাম, কিন্তু যেহেতু আমাদের কাছে টাকা নেই, অবশ্যই আমরা হেরে যাচ্ছি। ইউক্রেনের জন্য নতুন সাহায্যের বিষয়ে তিনি বলেন, ‘এর মানে এই নয় যে, ইউক্রেন যুদ্ধে জিতবে, এটা সরকারের কাছে যাবে। আরো ধ্বংস হবে, আরো মানুষ মারা যাবে। [ইউক্রেনের] পুরো অবকাঠামো ভেঙে ফেলার আগে আমাদের বসতে হবে এবং আলোচনা করতে হবে’।
আনিয়া নামে আরেকজন খারকিভ মহিলা বলেছেন যে, তিনি রাশিয়াকে সমর্থন করেন এবং বিশ্বাস করেন যে, এটি আগামী ছয় মাসের মধ্যে পুরো ইউক্রেন নিতে পারে। এটির নিয়ন্ত্রণ যার হাতেই থাকুক না কেন তিনি তার বাড়িতেই থাকবেন।
আনিয়া বলেছেন যে, ইউক্রেনের সরকার হয়েছে ‘একগুচ্ছ বোকা। তারা চুরি করে আসছে এবং তারা অন্যান্য দেশের সাহায্য থেকে চুরি করতেই থাকবে’। তিনি যোগ করেছেন যে, সৈন্যরা আর যুদ্ধ করতে চায় না এবং সবাই ক্লান্ত।
আনিয়ার ছেলে ছিলেন একজন ইউক্রেনীয় সৈনিক যিনি গত ডিসেম্বরে বাখমুতের কাছে যুদ্ধে মারা যান। তার পাশ করার আগে আনিয়া প্রায়শই তাকে প্রয়োজনীয় জিনিসপত্র কিনে দিতেন, যেমন জামাকাপড়, গোলাবারুদ এবং এমনকি একটি রাইফেল, কারণ সে সরকারের কাছ থেকে যথেষ্ট সমর্থন পায়নি।
স্বেচ্ছাসেবী তালিকাভুক্তির সংখ্যা কমে যাওয়ায় নতুন নিয়োগ পাওয়ার আশায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সম্প্রতি ২৭ থেকে ২৫ বছর বয়সী সেনাবাহিনীর খসড়া বিলটিতে স্বাক্ষর করেছেন। ফ্রন্টলাইনে যুদ্ধরত ইউক্রেনের অনেক সৈন্য মৃত বা আহত হলে শেষ পর্যন্ত, তাদের আঘাত থেকে পুনরুদ্ধার করতে হাসপাতাল, পুনর্বাসন কেন্দ্র এবং মানসিক ওয়ার্ডে সপ্তাহ থেকে মাস কাটাতে হতে পারে। একবার সুস্থ হয়ে গেলে, অনেক সময় বিরতি বা সুস্থ হওয়ার সময় ছাড়াই তাদের ফ্রন্টলাইনে ফেরত পাঠানো হয়।
আর্টেম নামে একজন সৈনিক যার সাথে দ্য ডেইলি বিস্ট কথা বলেছেন তিনি বলেন, তিনি বিশ্বাস করেন যে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তার ৩০টি পর্যন্ত আঘাত লেগেছে এবং খারকিভের একটি মানসিক ওয়ার্ডে মাত্র ২১ দিনের চিকিৎসা চলেছে। আর্টেম বলেন যে, কয়েক মাস ধরে তার আঘাতের সামরিক চিকিৎসকদের দ্বারা ফ্রন্টলাইনে চিকিৎসা করা হয়েছিল, যারা তাকে লড়াই চালিয়ে যেতে বলেন। সম্প্রতি দোনেৎস্ক অঞ্চলে ফ্রন্টলাইনে থাকাকালে তিনি বলেন যে, একটি মানসিক বিরতি ছিল এবং তাকে খারকিভের মানসিক ওয়ার্ডে আনা হয়েছিল।
‘আমি অনেক দিন ধরে পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে ভুগছি। আমি এতে অভ্যস্ত’, আর্টেম বলেন, এখনই তার ব্রিগেডের কাছে রাশিয়ান অগ্রগতি প্রতিরোধ করার জন্য পর্যাপ্ত অস্ত্র নেই। তিনি বলেন যে, তিনি আশা করেন, মার্কিন সাহায্য ইউক্রেনকে সাহায্য করবে এবং তার মতো সৈন্যদের এবং তার ব্রিগেডকে যুদ্ধে জয়ী হওয়ার জন্য যথেষ্ট অস্ত্র দেবে, তবে তিনি মনে করেন না যে, এটি খুব বেশি পরিমাণে হবে। আর্টেমকে শিগগিরই ফ্রন্টলাইনে ফিরে যেতে হবে এবং বলেন যে, তিনি না যাওয়ার জন্য কিছু উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন। তিনি বিশ্বাস করেন না যে, তিনি মানসিকভাবে আর লড়াই পরিচালনা করতে পারবেন। তিনি শুধু চান যুদ্ধ শেষ হোক।
কথা বলার সাথে সাথে তিনি কাঁদতে শুরু করেন এবং বলেন যে, তাকে সামনের সারিতে অনুপ্রাণিত রাখার একমাত্র জিনিস হল তার সহযোদ্ধারা। যখন জিজ্ঞাসা করা হয় যে, তিনি যুদ্ধে ফিরে আসার বিষয়ে কেমন অনুভব করছেন, আর্টেম তার অশ্রুতে ভরা চোখ নিয়ে বলেন, ‘আমার চোখের দিকে তাকান, নতুন মার্কিন সহায়তা ‘সাহায্য করবে না’।
‘আমি মনে করি রাশিয়া যুদ্ধ জিততে পারে’। তিনি যোগ করেছেন, ‘আমি ফিরে যেতে চাই না’। সূত্র : দ্য বিস্ট।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভক্তের ওপর চড়াও হলেন সাকিব, নেটদুনিয়ায় সমালোচনা

ভক্তের ওপর চড়াও হলেন সাকিব, নেটদুনিয়ায় সমালোচনা

ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে কালেকশন বুথ চালু করল ব্র্যাক ব্যাংক

ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে কালেকশন বুথ চালু করল ব্র্যাক ব্যাংক

ফেয়ার ইলেকট্রনিক্স স্মার্ট প্লাজায় হাইসেন্স এসি, টিভিতে বিকাশ পেমেন্টে অতিরিক্ত ১,০০০ টাকা ছাড়

ফেয়ার ইলেকট্রনিক্স স্মার্ট প্লাজায় হাইসেন্স এসি, টিভিতে বিকাশ পেমেন্টে অতিরিক্ত ১,০০০ টাকা ছাড়

শ্রমবাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে

শ্রমবাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে

বাগেরহাটে যুবলীগ নেতাকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ নেতা

বাগেরহাটে যুবলীগ নেতাকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ নেতা

ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা আনলো ভিভো ভি৩০ লাইট

ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা আনলো ভিভো ভি৩০ লাইট

সোনালী ব্যাংকের মুনাফা ৮৩ শতাংশ বেড়েছে

সোনালী ব্যাংকের মুনাফা ৮৩ শতাংশ বেড়েছে

টেকসই রাজস্ব নিশ্চিতে করতে গুরুত্বপূর্ণ খাতগুলোতে প্রয়োজন নীতিনির্ধারণে ধারাবাহিকতা

টেকসই রাজস্ব নিশ্চিতে করতে গুরুত্বপূর্ণ খাতগুলোতে প্রয়োজন নীতিনির্ধারণে ধারাবাহিকতা

শপআপ-এর প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ

শপআপ-এর প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ

১ বছরে আদানি গ্রিনের ২৫ শতাংশ মুনাফা বৃদ্ধি

১ বছরে আদানি গ্রিনের ২৫ শতাংশ মুনাফা বৃদ্ধি

উপজেলা নির্বাচনে ইভিএমে প্রথমবারের মতো ভোট দিচ্ছে মতলব উত্তরবাসী

উপজেলা নির্বাচনে ইভিএমে প্রথমবারের মতো ভোট দিচ্ছে মতলব উত্তরবাসী

গোদাগাড়ীতে ৩ কেজি ৪শ’ গ্রাম হেরোইনসহ ২ জন গ্রেফতার

গোদাগাড়ীতে ৩ কেজি ৪শ’ গ্রাম হেরোইনসহ ২ জন গ্রেফতার

বজ্রপাতে নগরকান্দায় ২১ মাদ্রাসা ছাত্র আহতের ১১ জন এখনও হাসপাতালে

বজ্রপাতে নগরকান্দায় ২১ মাদ্রাসা ছাত্র আহতের ১১ জন এখনও হাসপাতালে

মেসিদের লিগকে যে পরামর্শ দিলেন ফিফা সভাপতি

মেসিদের লিগকে যে পরামর্শ দিলেন ফিফা সভাপতি

বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে একজন কেএনএফ সদস্য নিহত, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে একজন কেএনএফ সদস্য নিহত, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

স্কটল্যান্ডের বিশ্বকাপ দলে হুইল ও জোন্স

স্কটল্যান্ডের বিশ্বকাপ দলে হুইল ও জোন্স

আগামীকাল হরিরামপুর উপজেলা ভোটগ্রহণ : ত্রিমুখী লড়াইেয়র সম্ভাবনা

আগামীকাল হরিরামপুর উপজেলা ভোটগ্রহণ : ত্রিমুখী লড়াইেয়র সম্ভাবনা

সিরি-এ বর্ষসেরা মিডফিল্ডার ফার্গুসন

সিরি-এ বর্ষসেরা মিডফিল্ডার ফার্গুসন

সোনার দাম এবার ভরিতে বাড়লো ৪৫০২ টাকা

সোনার দাম এবার ভরিতে বাড়লো ৪৫০২ টাকা

বিএনপির সমাবেশ: সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত দেবে ডিএমপি

বিএনপির সমাবেশ: সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত দেবে ডিএমপি