জুমার খুৎবা-পূর্ব বয়ান

অসহনীয় তাপমাত্রা মানুষের গুনাহের শাস্তির সতর্ক সঙ্কেত

Daily Inqilab মো. মাহমুদুল হাসান (মাইনুল)

২৭ এপ্রিল ২০২৪, ১২:০৪ এএম | আপডেট: ২৭ এপ্রিল ২০২৪, ১২:০৪ এএম

অনাবৃষ্টি, অতিবৃষ্টি ও অসহনীয় তাপমাত্রা আল্লাহ তায়ালার ক্রোধের বহিঃপ্রকাশ। মানুষের অপকর্ম, অপরাধ ও গুনাহের শাস্তির সতর্ক সঙ্কেত। যাতে মানুষ সর্বপ্রকার গুনাহের কাজ পরিহার করে আল্লাহর হুকুম পালনে আগ্রহী হয়। আসুন! বিরাজমান অতিরিক্ত তাপমাত্রা ও অনাবৃষ্টির বিপর্যয় থেকে মুক্তির জন্য তওবা ইস্তিগফার করি। আল্লাহর নিকট আত্মসমর্পণ করি। আল্লাহ তায়ালাই রহমতের বৃষ্টি নাযিল করে অতিরিক্ত তাপমাত্রা দূর করে দিবেন। গতকাল জুমার খুৎবা-পূর্ব বয়ানে পেশ ইমাম এসব কথা বলেন।

মীরপুরের ঐতিহ্যবাহী বাইতুল মামুর জামে মসজিদের খতিব মুফতি আব্দুর রহিম কাসেমী গতকাল জুমার খুৎবা-পূর্ব বয়ানে বলেন, অনাবৃষ্টি, অতিবৃষ্টি ও অসহনীয় তাপমাত্রা আল্লাহ তায়ালার ক্রোধের বহিঃপ্রকাশ। মানুষের অপকর্ম, অপরাধ ও গুনাহের শাস্তির সতর্ক সঙ্কেত। যাতে মানুষ সর্বপ্রকার গুনাহের কাজ পরিহার করে আল্লাহর হুকুম পালনে আগ্রহী হয়। বান্দার গুনাহের কাজ পরিহার ও নেক আমলের বদৌলতে আল্লাহ তায়ালা আসমান থেকে রহমতের বৃষ্টি নাযিল করে মৃত জমিনকে উর্বর করেন। আর আসমান ও জমিনের বারাকাত সমূহ বান্দার উপকারে উন্মুক্ত করে দেন । আল্লাহ তায়ালা ইরশাদ করেন, জলে স্থলে যে বিপর্যয় আসে তা মানুষের নিজেদের হাতের কর্মফল। (আল কুরআন)। আল্লাহ তায়ালা আরও ইরশাদ করেন, জনপদের অধিবাসীরা যদি আল্লাহর উপর পরিপূর্ণ বিশ্বাস স্থাপন এবং তাকওয়া অবলম্বন পূর্বক গুনাহের কাজ পরিহার করত তাহলে আমি আসমান ও জমিন বারাকাত সমূহ নাযিল করে দিতাম। তিনি আরও বলেন, আল্লাহ তার পক্ষ থেকে বৃষ্টির সুসংবাদ হিসাবে ঠাণ্ডা বাতাস প্রেরণ করেন এবং আসমান থেকে পবিত্র পানি তথা বৃষ্টি বর্ষণ করেন। (সূরা ফুরকান, আয়াত নং ৪৮ ও ৪৯)। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, হে মুহাজিরগণ পাঁচ কারণে জমিনে বিপর্যয় আসে, আসমান থেকে বৃষ্টি বর্ষণ হয়না। তাহল মানুষের গুনাহ যিনা ব্যভিচার, দুর্নীতি দুঃশাসন, অঙ্গীকার ভঙ্গ, মাপে কম দেয়াও সঠিক ভাবে যাকাত আদায় না করা। তিনি আরও বলেন, যদি পৃথিবীতে অবলা জন্তু ও অপ্রাপ্ত বয়স্ক শিশুরা না থাকতো তাহলে আল্লাহ তায়ালা কখনও আসমান থেকে বৃষ্টি নাযিল করতেন না। (বায়হাকী ইবনে মাজা শরীফ, হাদিস নং ৪০১৯, হাদিসের মূল বক্তব্য)। অতএব আসুন! বিরাজমান অতিরিক্ত তাপমাত্রা ও অনাবৃষ্টির বিপর্যয় থেকে মুক্তির জন্য তওবা ইস্তিগফার করি। আল্লাহর নিকট আত্মসমর্পণ করি। আল্লাহ তায়ালাই রহমতের বৃষ্টি নাযিল করে অতিরিক্ত তাপমাত্রা দূর করে দিবেন। আল্লাহ আমাদের সকলকে মাফ করে দেন। আমিন।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি মো. রুহুল আমিন গতকাল জুমার খুৎবাহ-পূর্ব বয়ানে বলেন, সামাজিকভাবে আমরা নানা পাপে জর্জরিত। সর্বদিক থেকে আল্লাহর রোষানলে পড়ছি আমরা। ধর্ম বর্ণ সকল অসহায়কে দান করতে হবে। বেশি বেশি ছদকাহ করে তওবাহ করতে হবে। রাসূল (সা.) বলেছেন, ছদকাহ দিলে বালা মুসিবত দূর হয়। ছদকায়ে জারিয়া হিসেবে সারাদেশে গাছ লাগাতে হবে। ছায়াদান গাছ না কাটার নির্দেশ রয়েছে ইসলামে। খতিব বলেন, ইসতেস্কার নামাজ পড়ে আল্লাহর কাছে রহমতের বৃষ্টি চাইতে হবে। খতিব বলেন, মানুষকে কষ্ট দেয়া যাবে না। বিদায় হজের ভাষণে রাসূল (সা.) মানবতার কথা বলে গেছেন। আইনকে হাতে নিয়ে কাউকে মানুষ হত্যার কোনো অধিকার দেয়া হয়নি। যারা দেশে অশান্তির লক্ষ্যে মানুষ পিটিয়ে হত্যা করছে তাদের বিরুদ্ধে যথাযথ শাস্তির ব্যবস্থা করতে হবে। যারা দেশে বিশৃঙ্খলা সৃষ্টির ষড়যন্ত্র করে তাদের ফাঁদে পা’ না দিয়ে আমরা সংযত থাকবো। অপরাধীদের বিচারের ব্যবস্থা সরকারকেই করতে হবে। খতিব বলেন, যারা হজে যাবেন তাদেরকে হজে মাসলা মাসায়েল জেনে যেতে হবে। আল্লাহ সবাইকে কবুল করুন। আমিন।

ঢাকার মহাখালীস্থ মসজিদে গাউছুল আজমের খতিব মাওলানা কবি রূহুল আমীন খান জুমার খুৎবা-পূর্ব বয়ানে বলেন, অনাবৃষ্টি, খরা, সাইক্লোন, টর্নেডো, ভূমিকম্প আগ্নেয়গিরির ভয়াবহ অগ্নি উৎপাত ইত্যাদির প্রাকৃতিক কারণ যাই হোক না কেন, সেই প্রকৃতির প্রকৃত নিয়ন্তা সর্বশক্তিমান আল্লাহ। এসব হচ্ছে আল্লাহর গজবের হুঁশিয়ারী সত্য। সুতরাং পৃথিবীর কোন অঞ্চলে এসব দেখা গেলে সতর্ক হতে হবে, তাওবা-ইস্তেগফার করতে হবে, আল্লাহর পথে ফিরে আসতে হবে।

খতিব বলেন, মানব জাতির পাপের কারণে অতীতে এর চেয়ে ভয়াবহ ঘটনা অনেক ঘটেছে। ধ্বংস করে দেয়া হয়েছে যার নিদর্শন কোথাও কোথাও এখনও বিদ্যমান। মহান আল্লাহ তাঁর প্রিয় হাবীব’কে উদ্দেশ্য করে কুরআনুল কারীমে বলেন : “আপনি বলুন, তোমরা পৃথিবীতে পরিভ্রমণ কর অতঃপর দেখ, যারা সত্যকে অস্বীকার করেছে তাদের পরিণাম কি হয়েছিল (সূরা আনআম : ১১)”। “তারা কি পৃথিবীতে ভ্রমণ করে না? তাহলে দেখত যে, তাদের পূর্ববর্তীদের পরিণাম কিরূপ হয়েছে। শক্তিতে তারা ছিল ওদের চেয়ে প্রবল (সূরা রূম : ০৯)। আল্লাহ রাব্বুল আলামীন বারবার অতীত ইতিহাস তুলে ধরে বলেছেন, তোমরা হুঁশিয়ার হও, সাবধান হও, পথে ফিরে এসো নইলে তোমাদের প্রতিও সেই আচরণ করা হবে, যা করা হয়েছে তোমাদের পূর্ববর্তী সত্য প্রত্যাখ্যানকারীদের সাথে। কওমে নূহ, কওমে আদ, সামুদ, কওমে লুত, আসহাবে উখদুদ, আসহাবে ফীল প্রভৃতি কওম; নমরুদ, সাদ্দাদ, ফেরাউন, আবরাহা, আবু জাহেল ইত্যাদি কওম এবং প্রবল প্রতাপাবিত, দাম্ভিক ঐসব খোদাদ্রহীদের পরিণতি কী হয়েছিল? তারা কি শেষমেশ ধ্বংস হয়ে যায়নি? নিক্ষিপ্ত হয়নি কি ইতিহাসের আঁস্তাকুড়ে?

আল্লাহ সর্ব শক্তিমান। তাঁর কোন প্রস্তুতি নেবার প্রয়োজন নেই। তিনি যা এরাদা বা ইচ্ছা করেন তা হতে বললেই হয়ে যায়। সুতরাং তাঁর সমীপে পূর্ণাঙ্গ আত্মসমর্পণ করতে হবে। যে সর্ব শক্তিমান আল্লাহ আমাদের মত সাধারণ তাপমাত্রার দেশে ৪২⁰ ডিগ্রী সেলসিয়াসের উপরে তাপমাত্রা দিলেন, তিনি কি পারেন না আরো ৫⁰/১০⁰ ডিগ্রী বাড়িয়ে দিতে? আবার এই সময়ই আধুনিক বিজ্ঞান প্রযুক্তির দেশ, চাঁদে যারা গবেষণাগার প্রতিষ্ঠার পরিকল্পনা করছে সেই চীনের ওয়াংডং প্রদেশে প্রবল বৃষ্টিপাতে ভয়াবহ বন্যা সৃষ্টি করলেন, আরব আমীরাতের দুবাই বিমান বন্দর অচল করে দিলেন আরও প্রবল বৃষ্টি ঝড়িয়ে, তিনি কি পারেন না গোটা আরব জাহানের মরুভূমি অঞ্চলকে আরও প্রবল বৃষ্টি ঝরিয়ে নূহের বন্যার মত প্রবল বন্যা সৃষ্টি করতে? ঐ বন্যার সূচনাতো মরুভূমির দেশে থেকেই শুরু হয়েছিল। দুনিয়ার জ্ঞানে, বিজ্ঞানে, প্রযুক্তিতে সর্বশ্রেষ্ঠ দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের একাঞ্চলকে তীব্র তাবদাহে অগ্নি জ্বালিয়ে যিনি ছাই করে দিতে পারেন, তিনি কি মুহূর্তের মধ্যে গোটা দুনিয়াকে অগ্নিকুণ্ডে পরিণত করতে পারেন না? সাগর তলদেশে সম্প্রতি আবিষ্কৃত আট বছর আগে নির্মিত এক শহরকে যেমন বিধ্বংস, বিধ্বস্ত করে দিয়েছেন, বিশ্বের তামাম শহর বন্দরকে পারেন না কি তেমন ধ্বংস, বিধ্বংস করে দিতে? কওমে লুতের কোলাহলপূর্ণ জনপদকে উল্টিয়ে দিয়ে যিনি বানিয়ে দিছেন ডেড’সি, নমরুদ ও তার হস্তি বাহিনীকে অতি ক্ষুদ্র মশাক দিয়ে নিশ্চিহ্ন করে দিলেন যিনি, এমনি আরো বহু ঘটনো মালিক যিনি, পূর্ণ শক্তি, পূর্ণ ক্ষমতা, পূর্ণ শান শওকাত, তিনি যেমন বিদ্যমান ছিলেন, বিদ্যমান আছেন ও বিদ্যমান থাকবেন, তার জড়া নেই, নিদ্রা নেই, মৃত্যু নেই। তিনি অজড়, অমর। তাঁর সন্তুষ্টি ছাড়া রক্ষা পাওয়ার উপায় নেই, বাঁচার উপায় নেই। তিনি ক্রোধান্বিত হলে সব ধ্বংস হবে। তিনি চাইলে আবার এক নয়া দুনিয়া গড়ে নিবেন। তিনি কারো মুখাপেক্ষী নন, দুনিয়ার তাতাম সৃষ্টি তাঁর মুখাপেক্ষী। তাই আসুন তাঁর কাছে পূর্ণ আত্মসমর্পণ করি, তাওবা করি, তাঁর রহমত প্রার্থনা করি। আল্লাহ আমাদের তাওফিক দান করুন। আমিন।

গাজীপুরের টঙ্গী পূর্ব আরিচপুর সরকার বাড়ী ঈদগাহ মসজিদুল আকসা’র খতিব মাওলানা রিয়াদুল ইসলাম মল্লিক জুমার নামাজ-পূর্ব বয়ানে বলেন, পবিত্র কোরআনে সূরা নুহ ১০ ও ১১ নম্বর আয়াতে আল্লাহ বলেন! তোমাদের রবের কাছে ক্ষমা প্রার্থনা করো, তিনি তো মহা ক্ষমাশীল। তিনি তোমাদের জন্য মুষলধারে বৃষ্টি বর্ষণ করবেন। হাদিসে তাপদাহকে আল্লাহর ক্রোধ বলা হয়েছে, আল্লাহ কোরআনে বলেন ‘আমি জীন ও ইনসানকে একমাত্র আমার ইবাদতের জন্য সৃষ্টি করেছি। প্রিয় নবী (সা.) হাদিসে বলেন, আল্লাহ বনী আদমকে সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য আর সমস্ত মাখলুক সৃষ্টি করেছেন আমাদের খেদমতের জন্য। আল্লাহ তালার ইচ্ছার বাইরে কিছুই হয় না। রোদ বৃষ্টিও তারই রহমত ও কুদরতের প্রকাশ। আল্লাহ বলেন! তিনি আল্লাহ যিনি বাতাস পাঠান এরপর তা মেঘমালাকে সঞ্চালিত করে এরপর তিনি মেঘমালাকে যেভাবে ইচ্ছা আকাশে ছড়িয়ে দেন এবং স্তরে স্তরে রাখে। এরপর তুমি দেখতে পাও যে, তা থেকে বৃষ্টি নেমে আসে। তিনি তার বান্দাদের মধ্যে যাদের ইচ্ছা বৃষ্টি পৌঁছান। তখন তারা আনন্দিত হয়। (সূরা রুম: ৪৮) বৃষ্টির জন্য বিশেষ প্রার্থনার পূর্বে যে নামাজ পড়া হয় তাকে ইসতেস্কার নামাজ বলে। দেশের বিভিন্ন স্থানে এই নামাজ আদায় করা হচ্ছে এরপরেও বৃষ্টি দেখা যাচ্ছে না, আল্লাহর কাছে তওবা করে ফিরে যাওয়ার পূর্বে বৃষ্টি আসবে না। সূরা রুমের ৪১ নং আয়াতে আল্লাহ বলেন: জলে স্থলে যখন কোনো বিপর্যয় ঘটে তা তোমাদের হাতের কামাই। অতএব আমাদের গোনাহের কারণে প্রকৃতি আমাদের সাথে বিরূপ প্রভাব বিস্তার করছে। এ কথার একিন করা সঠিক নয়।কারণ গাছ গাছালি, সবুজ বনায়ন যদি তাপদাহ নিয়ন্ত্রণ করে তা হলে আফ্রিকার আমাজান বনাঞ্চল আগ্নেয়গিরি জালিয়ে দিতোনা, মরুভূমির মানুষ-প্রাণী বাঁচত না,আমাদের দেশে যেই পরিমাণ গাছ কাটা হচ্ছে তার তুলনায় লাগানো হচ্ছে কম। কিন্ত তাপমাত্রা ঠিকই কমে যাচ্ছে। আসুন গুনাহ ছেড়ে আল্লাহর কাছে ক্ষমা চেয়ে প্রার্থনা করি। নবী করীম (স.) বলেন: যে গোনাহ করে এবং তওবা করে সে কেমন যেনো গুনাহই করেনি। আমিন।

দিনাজপুর গোর-এ-শহীদ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা রেজাউল করিম বলেন, আল্লাহ বিত্তশালী সামর্থ্যবান লোকের উপর নামাজ ও যাকাতের মত হজও ফরজ করেছেন। আর যে সকল রোকনের উপর ইসলাম প্রতিষ্ঠিত, এটি হচ্ছে তার অন্যতম রোকন। মহান আল্লাহ তায়ালা বলেন, নিশ্চয়ই মানবজাতির জন্য সর্বপ্রথম যে গৃহ প্রতিষ্ঠিত হয়েছে তা মক্কায় অবস্থিত। যা বরকতময়, ও সারা জাহানের জন্য দিশারী। এতে অনেক সুস্পষ্ট নিদর্শন রয়েছে। যেমন মাকামে ইব্রাহিম। আর যে কেউ সেখানে প্রবেশ করে সে নিরাপদ। এবং মানুষের মধ্যে যার সেখানে যাওয়ার সামর্থ্য রয়েছে আল্লাহর উদ্দেশ্যে সে গৃহের হজ করা তার উপর অবশ্য কর্তব্য। আল্লাহ বিশ্ব জগতের মুখাপেক্ষী নন। (আল কোরআন) রাসূলুল্লাহ (সা.) বলেন, যে ব্যক্তি স্ত্রী সম্ভোগ ও অন্যায় কার্যাদি থেকে বিরত থেকে আল্লাহর উদ্দেশ্যে হজ আদায় করবে, সে মাতৃগর্ভ থেকে নিষ্পাপ হয়ে ফিরবে। রাসূল (সা.) আরো বলেন, জান্নাতই হচ্ছে মকবুল হজের একমাত্র পুরস্কার। আপনারা হজ আদায়ে তাড়াতাড়ি করুন। কেননা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে হজ আদায়ের ইচ্ছা রাখে সে যেন তাড়াতাড়ি হজ করে। তাই আসুন বিত্তবান ভাই-বোনেরা হজের ব্যাপারে যত্নবান হই। আল্লাহ আমাদের তৌফিক দান করেন। আমিন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

মাইশার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

মাইশার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে শপথ পুতিনের, ছয় বছর ভোগ করবেন একচ্ছত্র ক্ষমতা

রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে শপথ পুতিনের, ছয় বছর ভোগ করবেন একচ্ছত্র ক্ষমতা

রাত পোহালেই ফরিদপুর ৩ উপজেলা পরিষদের নির্বাচন

রাত পোহালেই ফরিদপুর ৩ উপজেলা পরিষদের নির্বাচন

বিএনপির সমাবেশ: সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত দেবে ডিএমপি

বিএনপির সমাবেশ: সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত দেবে ডিএমপি

সোনার দাম এবার ভরিতে বাড়লো ৪৫০২ টাকা

সোনার দাম এবার ভরিতে বাড়লো ৪৫০২ টাকা

সিরি-এ বর্ষসেরা মিডফিল্ডার ফার্গুসন

সিরি-এ বর্ষসেরা মিডফিল্ডার ফার্গুসন

আগামীকাল হরিরামপুর উপজেলা ভোটগ্রহণ : ত্রিমুখী লড়াইেয়র সম্ভাবনা

আগামীকাল হরিরামপুর উপজেলা ভোটগ্রহণ : ত্রিমুখী লড়াইেয়র সম্ভাবনা

স্কটল্যান্ডের বিশ্বকাপ দলে হুইল ও জোন্স

স্কটল্যান্ডের বিশ্বকাপ দলে হুইল ও জোন্স

বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে একজন কেএনএফ সদস্য নিহত, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে একজন কেএনএফ সদস্য নিহত, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

মেসিদের লিগকে যে পরামর্শ দিলেন ফিফা সভাপতি

মেসিদের লিগকে যে পরামর্শ দিলেন ফিফা সভাপতি

বজ্রপাতে নগরকান্দায় ২১ মাদ্রাসা ছাত্র আহতের ১১ জন এখনও হাসপাতালে

বজ্রপাতে নগরকান্দায় ২১ মাদ্রাসা ছাত্র আহতের ১১ জন এখনও হাসপাতালে

গোদাগাড়ীতে ৩ কেজি ৪শ’ গ্রাম হেরোইনসহ ২ জন গ্রেফতার

গোদাগাড়ীতে ৩ কেজি ৪শ’ গ্রাম হেরোইনসহ ২ জন গ্রেফতার

উপজেলা নির্বাচনে ইভিএমে প্রথমবারের মতো ভোট দিচ্ছে মতলব উত্তরবাসী

উপজেলা নির্বাচনে ইভিএমে প্রথমবারের মতো ভোট দিচ্ছে মতলব উত্তরবাসী

১ বছরে আদানি গ্রিনের ২৫ শতাংশ মুনাফা বৃদ্ধি

১ বছরে আদানি গ্রিনের ২৫ শতাংশ মুনাফা বৃদ্ধি

শপআপ-এর প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ

শপআপ-এর প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ

টেকসই রাজস্ব নিশ্চিতে করতে গুরুত্বপূর্ণ খাতগুলোতে প্রয়োজন নীতিনির্ধারণে ধারাবাহিকতা

টেকসই রাজস্ব নিশ্চিতে করতে গুরুত্বপূর্ণ খাতগুলোতে প্রয়োজন নীতিনির্ধারণে ধারাবাহিকতা

সোনালী ব্যাংকের মুনাফা ৮৩ শতাংশ বেড়েছে

সোনালী ব্যাংকের মুনাফা ৮৩ শতাংশ বেড়েছে

ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা আনলো ভিভো ভি৩০ লাইট

ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা আনলো ভিভো ভি৩০ লাইট

বাগেরহাটে যুবলীগ নেতাকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ নেতা

বাগেরহাটে যুবলীগ নেতাকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ নেতা

শ্রমবাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে

শ্রমবাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে