ঢাকা   মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ আশ্বিন ১৪৩১
উপজেলা নির্বাচন তৃতীয় ধাপ সুনামগঞ্জে অস্ত্রসহ চেয়ারম্যান প্রার্থীর সমর্থক আটক

ভোটার খরায়ও সংঘর্ষ

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

৩০ মে ২০২৪, ১২:০৪ এএম | আপডেট: ৩০ মে ২০২৪, ১২:০৪ এএম


উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপেও বেশিরভাগ কেন্দ্রে ছিলা ভোটার খরা। জাল ভোট কেন্দ্র দখল করে সিল মারা নানা অনিয়ম অভিযোগ উঠে। এর মধ্যেই বিভিন্ন স্থানে প্রতিদ্বন্ধী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া ঘটনা ঘটে। রাজশাহীর পবায় কেন্দ্রের বাইরে আনারস প্রতীকের প্রার্থী ফারুক হোসেন ডাবলু ও ঘোড়া প্রতীকের প্রার্থী এমদাদুল হকের সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত হন ১৩। সুনামগঞ্জের দোয়ারা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ভোটকেন্দ্রের ভেতরে দেশিয় অস্ত্রসহ চেয়ারম্যান প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ। অন্যদিকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও বাঞ্ছারামপুর উপজেলায় নির্বাচনে চলাকালে প্রকাশ্যে সিল দিয়ে ব্যালটের ছবি তোলা, জাল ভোট প্রদানসহ নানা অনিয়মের অভিযোগে ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। কুমিল্লার দেবিদ্বারে চেয়ারম্য্যান প্রার্থী খাদিজা বিনতে রোশনের সকল এজেন্টকে বের করে দেয়া ও জালভোটের অভিযোগ উঠেছে। এছাড়া কলারোয়ায় ৪ কেন্দ্রে হামলা সংঘর্ষ ইটপাটকেল নিক্ষেপে ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্যে দিয়ে উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে’র প্রতিবেদনে-

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীর পবা ও মোহনপুর উপজেলায় মোট ছয়টি কেন্দ্রে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গতকাল সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও দুপুরে দুই উপজেলার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা সংঘর্ষে জড়ায়। এ সংঘর্ষে মোট ১৩ জন আহত হয়েছে। এর মধ্যে মোহনপুরে ১২ জন এবং পবায় ১ জন রয়েছেন। পবা উপজেলার পারিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে আনারস প্রতীকের প্রার্থী ফারুক হোসেন ডাবলু ও ঘোড়া প্রতীকের প্রার্থী এমদাদুল হকের সমর্থকদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে একজন ছুরিকাঘাতে আহত হন। পুলিশ ও বিজিবি তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

অন্যদিকে মোহনপুর উপজেলার সিংহমারা, হাটরা, মহিশকু-ি কেন্দ্রের বাইরে আনারস ও কাপ-পিরিচের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষের অন্তত ১২ জন আহত হয়েছেন।
মোহনপুর উপজেলার চেয়ারম্যান প্রার্থী আফজাল হোসেন বকুল বলেন, মোট পাঁচটা সেন্টারে সংঘর্ষ হয়েছে। সেখানে মোট ১৩ জন আহত হয়েছেন। রাজশাহীর পুলিশ সুপার সাইফুর রহমান জানান, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষের সময় ভোটগ্রহণ সাময়িকভাবে বন্ধ থাকলেও কিছুক্ষণের মধ্যে আবার স্বভাবিক হয়ে যায়।

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জের দোয়ারা সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ভোটকেন্দ্রের ভেতরে দেশিয় অস্ত্রসহ চেয়ারম্যান প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার সকালে ওই ভোটকেন্দ্রের ৭ নম্বর কক্ষ থেকে তাকে আটক করা হয়। জানা যায়, গতকাল সকাল ৮টা থেকে সুনামগঞ্জের দোয়ারা বাজার উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। উপজেলার সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রের ৭ নম্বর কক্ষে চেয়ারম্যান প্রার্থী আরিফুল ইসলাম জুয়েলের পক্ষে এজেন্টের দায়িত্ব পালন করেন মুরাদপুর গ্রামের বাসিন্দা মাসুক মিয়া। অভিযুক্ত মাসুক মিয়া দেশিয় অস্ত্র দেখিয়ে ভোট কক্ষের ভেতরে থাকা অন্য চেয়ারম্যান প্রার্থীর এজেন্টদের ভয় দেখান। পরে ওই কক্ষ পরিদর্শনে আসেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল হালিম। এসময় ওই এজেন্টের আচরণ সন্দেহজনক হলে তাকে আটক করে তল্লাশির নির্দেশ দেন। পরে পুলিশ তার শরীর তল্লাশি করে ধারালো দেশিয় অস্ত্র (চায়নিজ চাকু) উদ্ধার করে। সেখানে উপস্থিত থাকা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাকে ৬ মাসের বিনাশ্রম কারাদ- ও ১০ হাজার টাকা জরিমানা করেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও বাঞ্ছারামপুর উপজেলা পরিষদ নির্বাচনে গতকাল বুধবার ভোট চলাকালে প্রকাশ্যে সিল দিয়ে ব্যালটের ছবি তোলা, জাল ভোট প্রদানসহ নানা অনিয়মের অভিযোগে ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এরমধ্যে আশুগঞ্জে ৪ জন ও বাঞ্ছারামপুরে ২জনকে কারাদন্ড দেয়া হয়। অন্যদিকে বিজয়নগর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রীতি খন্দকার খন্দকার ওরফে হালিমা নিখোঁজ রয়েছেন বলে পরিবারের পক্ষ থেকে থানায় জিডি করা হয়েছে। গতকাল বুধবার তার স্বামী বিজয়নগর থানায় এই জিডি করেন। গত মঙ্গলবার বেলা ২টা থেকে বুধবার বিকেল সাড়ে তিনটায় এই রির্পোট লেখা পর্যন্ত প্রার্থীর কোন খবর পাওয়া যায়নি।

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লার দেবিদ্বার গতকাল বুধবার ভোটগ্রহণের শুরুতেই প্রায় শতাধিক ভোটকেন্দ্র থেকে ঘোড়া প্রতীকের চেয়ারম্য্যান প্রার্থী শাহিদা আক্তার ও দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্য্যান প্রার্থী খাদিজা বিনতে রোশনের সকল এজেন্টকে বের করে দেয়া ও জালভোটের অভিযোগ উঠেছে। স্থানীয় সংসদ সদস্য আবুল কালাম আজাদের ছোট ভাই আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মামুনুর রশীদের লোকজন বিভিন্ন ভোটকেন্দ্র থেকে মারধর করে প্রভাব খাটিয়ে ওই দুই চেয়ারম্যান প্রার্থীর এজেন্টদের বের করে দেয়।

চেয়ারম্যান প্রার্থী ও ভাইস চেয়ারম্যান প্রার্থীর লোকজনরা জানান পৌর এলাকার বেশিরভাগ ভোটকেন্দ্র থেকে এজেন্ট বের করে দেয়া হয়েছে। ঘোড়া প্রতিকের চেয়ারম্য্যান প্রার্থী শাহিদা আক্তার ও দোয়াত-কলম প্রতিকের চেয়ারম্যান প্রার্থী খাদিজা বিনতে রোশনের সকল এজেন্টকে বের করে দেয়া হয়। ওইসব কেন্দ্রগুলোতে আনারস প্রতীকে জালভোটের মহোৎসব চলে। ধামতী ইউনিয়নের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বেলা পৌনে ১১টায় আনারস প্রতীকে জালভোট দেয়ার সময় দুইজন আটক হয়। মোহনপুর ইউনিয়নের ছোটনা মডেল উচ্চ বিদ্যালয়ের ভোটকেন্দ্রে গিয়ে বিভিন্ন বুুথে ব্যালট পেপারে আগে থেকে আনারস প্রতীকে সিল মারা থাকার বিষয়টি মিডিয়া কর্মীরা দেখে ফেললে ভোট বাতিল করা হয়।

ঘোড়া প্রতিকের চেয়ারম্যান প্রার্থী শাহিদা আক্তার জানান, প্রায় শতাধিক কেন্দ্র থেকে আমার এজেন্ট বের করে দেয়া হয়েছে। ৬টি ইউনিয়ন দখল করে নিয়েছে আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আনারস প্রতীকের মামুনুর রশিদের ভাই এমপি আজাদের লোকজন। অনেক কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের প্রত্যক্ষ সহযোগিতায় ভোটকেন্দ্রগুলো দখল করে নিয়েছে আনারস প্রতীকের লোকজন। জালভোট দেওয়ার কয়েকটি ভিডিও ফুটেজও ভাইরাল হয়েছে। আমরা হতাশ। সুষ্ঠু নির্বাচনের কোন পরিবেশ ছিলনা। সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসাইন জানান, কয়েকটি জালভোটের ভিডিও আমরা পেয়েছি।

কলারোয়া (সাতক্ষীরা) উপজেলা সংবাদদাতা জানান, কলারোয়ায় ৪ কেন্দ্রে হামলা সংঘর্ষ ইটপাটকেল নিক্ষেপে ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্যে দিয়ে উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে। এতে ২ জন আহত হয়েছে। এ ঘটনায় ৫ জনকে গ্রেফতার করা হয়। প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, সকালে ভোট কেন্দ্রে আসতে বাধা দেয়ার ঘটনায় উপজেলার চন্দনপুর ইউনিয়নের বয়ারডাঙ্গা কেন্দ্রে ঘোড়া ও আনারস প্রতীকের সমর্থকদের মধ্যে হামলা সংঘর্ষ ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা শুরু হয়।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাচনে সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হলেও ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম দেখা গেছে। ভোট কেন্দ্রের বাহিরে সাধারণ লোকজনের আনাগোনা থাকলেও ভোটকেন্দ্রের ভিতরে লাইনে ভোটার ফাঁকা দেখা গেছে। মানিকগঞ্জ সদর উপজেলার বেতিলা-মিতরা ইউনিয়নের পালড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে, সকাল ৮ টা থেকে ১০ টা পর্যন্ত ৬.৭পার্সেন্ট ভোট গ্রহণ হয়েছে।

সদরপুর (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের সদরপুরে উপজেলা পরিষদ নির্বাচনে বিধিমালা ভঙ্গের দায়ে আরিফ মাতুব্বর নামে এক যুবককে ৬ মাসের সশ্রম কারাদন্ড ও ১০০০ টাকা জরিমানা অনাদায়ে আরও দুই দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত। আরিফ মাতুব্বর উপজেলার মুজিবর মাতুব্বর কান্দির দাদন মাতুব্বরের ছেলে।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, শ্রীমঙ্গল উপজেলার দুটি কেন্দ্রে অনিয়মের অভিযোগে ৪ জন সহকারি প্রিজাইডিং অফিসারকে প্রত্যাহার করা হয়েছে। প্রত্যাহারকৃতরা হলেন-শ্রীমঙ্গল সদর ইউনিয়ন ভোট কেন্দ্রের সহকারি প্রিজাইডিং অফিসার মীরা শীল, অঞ্জন দেব ও সিরাজুন নেহার চৌধুরী। হাউজিং স্টেট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি প্রিজাইডিং অফিসার প্রসান্ত কুমার দেব।

দুই কেন্দ্রের প্রিজাইডিং অফিসাররা জানান, আমরা সবাইকে নির্দেশনা দিয়েছিলাম যেন ভোটার আসার আগে কেউ ব্যালট এ সিল না মারেন। কিন্তু তারা আগেই সিল মেরে রেখে দিয়েছিলো। পরে ম্যাজিস্ট্রেট এসে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন। এদের মধ্যে সদর ইউনিয়নের একজন অন্য সহকারি প্রিজাইডিং না আসা পর্যন্ত দায়িত্বে ছিলেন। সহকারি রিটার্নিং অফিসার ও শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব ইনকিলাবকে জানান, নির্বাচনকে অংশগ্রহণমূলক ও সুষ্ঠু করতে আমরা কাজ করছি। এখন পর্যন্ত কোন অভিযোগ আমাদের কাছে আসে নি। আমরা শ্রীমঙ্গল সদর ইউনিয়ন পরিষদ ভোট কেন্দ্র থেকে দায়িত্বে অবহেলার কারণে দুইজনকে দায়িত্ব থেকে সরিয়ে নিয়েছি। নির্বাচনের জন্য ৪ প্লাটুন বিজিবি, পুলিশ, আর্ম পুলিশ ব্যাটালিয়ন, আনসার মোতায়েন করা হয়েছে। শ্রীমঙ্গল উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী বর্তমান চেয়ারম্যান ভানু লাল রায়, সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আসকির মিয়া ও প্রেম সাগর হাজরা, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৪ প্রার্থী রাজু দেব রিটন, মাওলানা এম এ রহিম নোমানী ও ভাইস চেয়ারম্যান (মহিলা) পদে ৩ প্রার্থী মিতালী দত্ত, কবিতা রাণী দাস ও হাজেরা বেগম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

হবিগঞ্জ জেলা সংবাদদাতা জানান, হবিগঞ্জে নির্বাচনে দায়িত্ব পালনকালে এক সহকারি প্রিজাইডিং অফিসারের মৃত্যু হয়েছে। হঠাৎ বুকে ব্যথা অনুভব করায় হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু হয়। মৃত সহকারি প্রিজাইডিং অফিসার মো. এমদাদুল হক হবিগঞ্জ এলজিইডির উপ-সহকারি প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন।
হবিগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী ফরিদুল ইসলাম জানান, উপ-সহকারী প্রকৌশলী মো. এমদাদুল হক সদর উপজেলা পরিষদ নির্বাচনে শহরের উমেদনগর পৌর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সহকারি প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করছিলেন। সকাল সাড়ে ৯টার দিকে হঠাৎ তিনি বুকে ব্যথা অনুভব করেন। সঙ্গে সঙ্গে তাকে সদর আধুনিক হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ফেনী জেলা সংবাদদাতা জানান, ফেনীতে কিছু কিছু কেন্দ্রে জাল ভোট দেয়ার অভিযোগে ৯ জনকে আটক করা হয়। সরেজমিনে সকাল ১০টার দিকে সদর উপজেলার বালিগাঁও ইউনিয়নের মধুয়াই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বালু বিয়া নামে এক নারী সাংবাদিকদের জানান, আমার ভোট নাকি অন্য কেউ দিয়ে দিছে। তাই বাড়িতে চলে যাচ্ছি। ওই ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা বাবুল চন্দ্র ভৌমিকের কাছে অনিয়মের বিষয়ে জানতে চাইলে তিনি তথ্য দিতে নারাজ। চাড়িপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দোয়াত কলম মার্কার ভোট কেন্দ্রের উপ-প্রধান ও ফেনী পৌরসভার ১২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আজাদের নেতৃত্বে বহিরাগতরা ওই কেন্দ্রে অনুপ্রবেশ করে ব্যালট পেপারে সিল মারতে দেখা যায়। সাংবাদিকরা এ দৃশ্য দেখে ফেলায় আজাদ তাদের উপর চড়াও হয়। দুপুরে পিটিআই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জালভোট দেওয়ার সময় সহকারি প্রিজাইডিং কর্মকর্তা প্রত্যাহার ও পোলিং কর্মকর্তাকে আটক করা হয়েছে। সকালে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আশিকুর রহমান তাদের আটক করেন।

এছাড়া, সোনাগাজী ও দাগনভূঞা উপজেলায়ও ভোটকেন্দ্রগুলোতে একই চিত্র দেখা যায়। জাল ভোট দেয়ার সময় তিন উপজেলার বিভিন্ন কেন্দ্র থেকে মোট ৯ জনকে আটক করে পুলিশ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে অনুমতি পাচ্ছে না ইউক্রেন

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে অনুমতি পাচ্ছে না ইউক্রেন

গাজা-লেবাননে নিহত আরো ২২২

গাজা-লেবাননে নিহত আরো ২২২

আসাদের সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত এরদোগান

আসাদের সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত এরদোগান

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা মামলায় রায়হানের দোষ স্বীকার

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা মামলায় রায়হানের দোষ স্বীকার

গণহত্যাকারী কোন রাজনৈতিক দলের রাজনীতি করার অধিকার থাকে না: আসাদুজ্জামান রিপন

গণহত্যাকারী কোন রাজনৈতিক দলের রাজনীতি করার অধিকার থাকে না: আসাদুজ্জামান রিপন

ভোটের অধিকার ফিরিয়ে আনা জন্য আমাদের লড়াই চলছে : গয়েশ্বর চন্দ্র রায়

ভোটের অধিকার ফিরিয়ে আনা জন্য আমাদের লড়াই চলছে : গয়েশ্বর চন্দ্র রায়

ইনসি ইকো প্লাস সিমেন্ট নিয়ে এলো বাংলাদেশের সমূদ্র তীরবর্তী অঞ্চলের উপযোগী করে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের সমাধান

ইনসি ইকো প্লাস সিমেন্ট নিয়ে এলো বাংলাদেশের সমূদ্র তীরবর্তী অঞ্চলের উপযোগী করে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের সমাধান

হাত-পা ও চোখ বেঁধে ঝুলিয়ে পেটানো হয় --- আবু বাকের

হাত-পা ও চোখ বেঁধে ঝুলিয়ে পেটানো হয় --- আবু বাকের

দৈনিক রাজবাড়ী কন্ঠে" প্রকাশকের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফরিদপুর সাংবাদিক জোটের প্রতিবাদ সভা

দৈনিক রাজবাড়ী কন্ঠে" প্রকাশকের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফরিদপুর সাংবাদিক জোটের প্রতিবাদ সভা

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

ফুটবলের মাঠে চমক দেখাতে চান তাবিথ আউয়াল

ফুটবলের মাঠে চমক দেখাতে চান তাবিথ আউয়াল

এবার ফাঁস হলো রাবি শিবির সভাপতির পরিচয়

এবার ফাঁস হলো রাবি শিবির সভাপতির পরিচয়

নদী দখলকারীদের উচ্ছেদে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে - পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

নদী দখলকারীদের উচ্ছেদে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে - পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কারাগারে

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কারাগারে

স্বৈরাচারের পতন হলেও দোসররা এখনো রয়ে গেছে : তারেক রহমান

স্বৈরাচারের পতন হলেও দোসররা এখনো রয়ে গেছে : তারেক রহমান

মালয়েশিয়ায় বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মালিক গ্রেফতার

মালয়েশিয়ায় বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মালিক গ্রেফতার

‘অধ্যাপক’ হিসেবে পদোন্নতি পেলেন শিক্ষা ক্যাডারের ৯২২ জন

‘অধ্যাপক’ হিসেবে পদোন্নতি পেলেন শিক্ষা ক্যাডারের ৯২২ জন

ঢাবিতে মতবিনিময় সভায় যৌন নিপীড়ক শিক্ষক, শিক্ষার্থীদের ক্ষোভ

ঢাবিতে মতবিনিময় সভায় যৌন নিপীড়ক শিক্ষক, শিক্ষার্থীদের ক্ষোভ

সেনাবাহিনীর নারী সদস্যরা হিজাব পরতে পারবেন

সেনাবাহিনীর নারী সদস্যরা হিজাব পরতে পারবেন