ঢাকা   মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ আশ্বিন ১৪৩১
উত্তর-পূর্ব ভারতে অতিবৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি : সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত এগিয়ে আসছে বর্ষার মৌসুমী বায়ু : বন্দরে সঙ্কেত প্রত্যাহার

সুরমা-কুশিয়ারাসহ তিন নদী বিপদসীমার ঊর্ধ্বে

Daily Inqilab শফিউল আলম

৩০ মে ২০২৪, ১২:০৪ এএম | আপডেট: ৩০ মে ২০২৪, ১২:০৪ এএম


ঘূর্ণিঝড় ‘রিমালে’র দুর্বল হয়ে পড়া স্থল নিম্নচাপ সিলেট ও সংলগ্ন ভারতের আসামে লঘুচাপ আকারে কেটে গেছে। বঙ্গোপসাগর উপকূল স্বাভাবিক হয়ে আসায় চার সমুদ্র বন্দরে দেয়া সতর্ক সঙ্কেত প্রত্যাহার করা হয়েছে। এদিকে উজানে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে অতি বৃষ্টিপাতের কারণে ঢলের পানি আসা অব্যাহত রয়েছে। বৃদ্ধি পাচ্ছে বিভিন্ন নদ-নদীর পানি।
গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত নদ-নদী পরিস্থিতি ও পূর্বাভাস সম্পর্কে বাপাউবো’র বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ৩টি নদ-নদী তিনটি পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর মধ্যে সিলেটে সুরমা নদীর পানি গতকাল আরও বৃদ্ধি পেয়ে কানাইঘাট পয়েন্টে বিপদসীমার ১০৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে প্লাবিত হয়েছে সিলেটের ব্যাপক নি¤œাঞ্চল। কুশিয়ারা নদী অমলশীদ পয়েন্টে বিপদসীমার ৭২ সে.মি. ঊর্ধ্বে প্রবাহিত হচ্ছে। সারিগোয়াইন নদী সারিঘাটে বিপদসীমার ৮৩ সে.মি ঊর্ধ্বে প্রবাহিত হচ্ছিল। উত্তর-পূর্বাঞ্চলে সুরমা, কুশিয়ারাসহ আরও বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
দুর্বল হয়ে কেটে যাওয়া ঘূর্ণিঝড় ‘রিমানে’র বর্ধিত প্রভাবে উজানে উত্তর-পূর্ব ভারতে এবং দেশের অভ্যন্তরে গতকালসহ তিন-চার দিনে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে করে উজানের অববাহিকায় পানি বৃদ্ধি পেয়ে অসময়ে আসছে ঢল। আশঙ্কা দেখা দিয়েছে আকস্মিক বন্যা পরিস্থিতির। গতকাল পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ডিউটি অফিসার প্রকৌশলী সজল কুমার রায় নদ-নদীর প্রবাহ পরিস্থিতি ও পূর্বাভাস প্রতিবেদনে জানান, ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি পাচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। এ সময়ে যমুনা নদের পানি ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
বাংলাদেশ ও বৈশি^ক আবহাওয়া সংস্থাসমূহের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে এবং এর কাছাকাছি উজানে (ভারতে) মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। এর ফলে দেশের উত্তরাঞ্চলের প্রধান নদীসমহের পানি ধীর গতিতে এবং উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীসমূহের পানি সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।
আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, মনু, সারিগোয়াইন নদীসমূহের পানি কোথাও কোথাও বিপদসীমা অতিক্রম করে নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
দেশের ১১০টি নদ-নদীর পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল ৫৩টি পয়েন্টে পানি বৃদ্ধি এবং ৫১টিতে হ্রাস পায়। বিকাল নাগাদ ৩টি নদীর ৩টি পয়েন্টে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়।
বাপাউবো’র বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, গতকাল ২৪ ঘণ্টায় বৃহত্তর সিলেট অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য ভারী বৃষ্টিপাত হয়েছে সিলেটের দক্ষিণবাগে ১৮০ মি.মি., জকিগঞ্জে ১০৭, জাফলংয়ে ১০১, লাটুতে একশ’, সিলেটে ৮২, লালাখালে ৮১, ছাতকে ৭৩, কানাইঘাটে ৬৬, সুনামগঞ্জে ৪৮ মিলিমিটার।
অন্যদিকে উজানে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়। এর মধ্যে রয়েছে ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ১৮২ মিলিমিটার, আসামের সিলচরে ১৪৬, গোয়ালপাড়ায় ৯৪ মি.মি. বৃষ্টিপাত হয়েছে।
আবহাওয়ার পূর্বাভাস
গতকাল দেশের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৬২ মিলিমিটার। প্রায় সারা দেশে বেড়ে যাচ্ছে দিন ও রাতের তাপমাত্রা। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.১ এবং সর্বনিম্ন ২৫.৮ ডিগ্রি সে.।
আবহাওয়া বিভাগ জানায়, সিলেট ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে আসাম ও এর সংলগ্ন এলাকায় লঘুচাপ আকারে অবস্থান এবং গুরুত্বহীন হয়ে পড়েছে। লঘুুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ী আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
আগামী সপ্তাহে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষারোহী মৌসুমী বায়ু) চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।
বিপদসীমার উপরে সিলেটের তিন নদীর পানি : বন্যার আশঙ্কা
সিলেট ব্যুরো : ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সিলেটে দুইদিন ধরে টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে সুরমা-কুশিয়ারাসহ প্রায় সবগুলো নদ নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সিলেট জেলার সবকটি নদীর পানি ইতোমধ্যে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। ফলে বন্যা মোকাবেলায় প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয়ের সংশ্লিষ্টরা। গতকাল বুধবার দুপুর ১২টায় সিলেটে প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারাসহ তিন নদীর পানি বিপদসীমা ছাড়িয়ে গেছে। আরো কয়েকটি পয়েন্টে বিপদসীমার কাছ দিয়ে প্রবাহিত হচ্ছে নদ-নদীর পানি।
পাউবো জানায়, গতকাল দুপুর ১২টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্ট ১৩ দশমিক ৬ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। এ পয়েন্টে পানির বিপদসীমা ১২ দশমিক ৭৫ সেন্টিমিটার। কুশিয়ারা নদীর পানি অমলশীদ পয়েন্টে ১৫ দশমিক ৭৭ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। কুশিয়ারার অমলশীদ এলাকায় বিপদসীমা ১৫ দশমিক ৪০। এছাড়া সারি নদীর সারিঘাট পয়েন্টে পানির বিপদসীমা ১২ দমশিক ৩৫ সেন্টিমিটার। এ পয়েন্টে গতকাল দুপুর ১২টায় ১২ দশমিক ৮৮ সেন্টিমিটার দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল।
গত দুইদিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটের জৈন্তাপুর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এই উপজেলার সবচেয়ে বড় নদী সারীনদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে। আকস্মিক বন্যায় উপজেলার নিজপাট ইউনিয়নের গোয়াবাড়ী, বাইরাখেল, মযনাহাটি, বন্দরহাটি, মেঘলী, তিলকৈপাড়া, ডিবিরহাওর, ফুলবাড়ী, টিপরাখরা, খলারবন্দ, মাঝেরবিল, হর্নি, নয়াবাড়ী, কালিঞ্জিাদবাড়ী, জৈন্তাপুর ইউনিয়নে লামনীগ্রাম, মোয়াখাই, বিরাইমারা, মুক্তাপুর, বিরাইমারা হাওর, লক্ষীপুর, কেন্দ্রী, খারুবিল, নলজুরী, শেওলারটুক, বাওনহাওর, চারিকাটা ইউনিয়নের লাল, থুবাং, উত্তর বাউরভাগসহ বিভিন্ন গ্রাম পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে গেছে।
অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় সিলেটের গোয়াইনঘাট উপজেলার ১৩টি ইউনিয়নের হাওর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া পানিতে সালুটিকর-গোয়াইনঘাট সড়ক তলিয়ে যাওয়ায় বন্ধ হয়ে গেছে যান চলাচল। এতে উপজেলা সদরের সঙ্গে বিচ্ছিন্ন রয়েছে সড়ক যোগাযোগ।
সারিঘাট-গোয়াইনঘাট সড়কের দুটি পয়েন্টে গোয়াইনঘাট-রাধানগর-জাফলং সড়কের শিমুলতলা পয়েন্ট প্লাবিত হয়েছে। উপজেলার হাওরাঞ্চলের বাড়ি ঘরের মানুষ এখন পানিবন্দী। এছাড়া উপজেলার রস্তুমপুর, লেংগুড়া, ডৌবাড়ি, নন্দীরগাঁও ইউনিয়ন, পূর্ব ও পশ্চিম আলীরগাঁও, পশ্চিম জাফলং ও মধ্য জাফলংয়ে প্লাবনের পরিমাণ বেশি হয়েছে। আকস্মিক বন্যাজনিত দুর্যোগ মোকাবেলায় কাজ করছেন বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার সহ ভলান্টিয়াররা। গতকাল দুপুর ১২ টায় পাওয়া তথ্য অনুযায়ী- গোয়াইনঘাট ব্রিজ পয়েন্টে পানির লেভেল ১০.১১ মিটার (বিপদসীমা ১০.৮২)। তবে সারিঘাট পয়েন্টে পানির লেভেল এখন ১২.৮৮। যা বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
উপজেলা নির্বাহী অফিসার মো. তৌহিদুল ইসলাম জানান,১ উপজেলার ১৩টি ইউনিয়নে মোট ৫৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রয়েছে। অতি ঝুঁকিপূর্ণ ও প্লাবন প্রবণ এলাকায় আশ্রয় কেন্দ্রে জনগণকে দ্রুত অবস্থান নিতে করা হচ্ছে মাইকিং। এছাড়া পাহাড়ি, টিলা এলাকায় ও এর পাদদেশে বসবাসকারীদেরকে অতি সত্ত্বর পাহাড় ধস ও মাটি ধসজনিত দুর্ঘটনা এড়াতে উপজেলা প্রশাসনের নির্ধারিত নিরাপদ আশ্রয়কেন্দ্রে অবস্থানের জন্য অনুরোধ জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।
সিলেট আবহাওয়া সংশ্লিষ্টদের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেটে ১৪৬.১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন জানান, আগামী ৩ দিন সিলেটে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সিলেটের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাস জানান, নদ-নদীর পানি বৃদ্ধি পায় মূলত উজান থেকে নেমে আসা ঢলের কারণে। শুষ্ক মৌসুম হিসেবে সিলেটে নদীর পানি বিপদসীমার ওপরে আছে। এই পানি আরেকটু বৃদ্ধি পাবে তারপর নেমে যাবে। যদি ভারতের মেঘালয় বা আসামে বৃষ্টি হয় তাহলে পাহাড়ি ঢল আসবেই। এজন্য আমাদেরকে বন্যা মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে অনুমতি পাচ্ছে না ইউক্রেন

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারে অনুমতি পাচ্ছে না ইউক্রেন

গাজা-লেবাননে নিহত আরো ২২২

গাজা-লেবাননে নিহত আরো ২২২

আসাদের সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত এরদোগান

আসাদের সঙ্গে বৈঠকের জন্য প্রস্তুত এরদোগান

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা মামলায় রায়হানের দোষ স্বীকার

জাবির সাবেক ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা মামলায় রায়হানের দোষ স্বীকার

গণহত্যাকারী কোন রাজনৈতিক দলের রাজনীতি করার অধিকার থাকে না: আসাদুজ্জামান রিপন

গণহত্যাকারী কোন রাজনৈতিক দলের রাজনীতি করার অধিকার থাকে না: আসাদুজ্জামান রিপন

ভোটের অধিকার ফিরিয়ে আনা জন্য আমাদের লড়াই চলছে : গয়েশ্বর চন্দ্র রায়

ভোটের অধিকার ফিরিয়ে আনা জন্য আমাদের লড়াই চলছে : গয়েশ্বর চন্দ্র রায়

ইনসি ইকো প্লাস সিমেন্ট নিয়ে এলো বাংলাদেশের সমূদ্র তীরবর্তী অঞ্চলের উপযোগী করে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের সমাধান

ইনসি ইকো প্লাস সিমেন্ট নিয়ে এলো বাংলাদেশের সমূদ্র তীরবর্তী অঞ্চলের উপযোগী করে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের সমাধান

হাত-পা ও চোখ বেঁধে ঝুলিয়ে পেটানো হয় --- আবু বাকের

হাত-পা ও চোখ বেঁধে ঝুলিয়ে পেটানো হয় --- আবু বাকের

দৈনিক রাজবাড়ী কন্ঠে" প্রকাশকের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফরিদপুর সাংবাদিক জোটের প্রতিবাদ সভা

দৈনিক রাজবাড়ী কন্ঠে" প্রকাশকের বিরুদ্ধে হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফরিদপুর সাংবাদিক জোটের প্রতিবাদ সভা

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

ডাটা সেন্টারের সক্ষমতা বৃদ্ধির তাগিদ তথ্যপ্রযুক্তি উপদেষ্টার

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

শ্রীলঙ্কার চীনপন্থি প্রেসিডেন্ট দিশানায়েকে কি ভারতের জন্য চ্যালেঞ্জ?

ফুটবলের মাঠে চমক দেখাতে চান তাবিথ আউয়াল

ফুটবলের মাঠে চমক দেখাতে চান তাবিথ আউয়াল

এবার ফাঁস হলো রাবি শিবির সভাপতির পরিচয়

এবার ফাঁস হলো রাবি শিবির সভাপতির পরিচয়

নদী দখলকারীদের উচ্ছেদে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে - পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

নদী দখলকারীদের উচ্ছেদে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে - পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কারাগারে

সাবেক পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম কারাগারে

স্বৈরাচারের পতন হলেও দোসররা এখনো রয়ে গেছে : তারেক রহমান

স্বৈরাচারের পতন হলেও দোসররা এখনো রয়ে গেছে : তারেক রহমান

মালয়েশিয়ায় বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মালিক গ্রেফতার

মালয়েশিয়ায় বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মালিক গ্রেফতার

‘অধ্যাপক’ হিসেবে পদোন্নতি পেলেন শিক্ষা ক্যাডারের ৯২২ জন

‘অধ্যাপক’ হিসেবে পদোন্নতি পেলেন শিক্ষা ক্যাডারের ৯২২ জন

ঢাবিতে মতবিনিময় সভায় যৌন নিপীড়ক শিক্ষক, শিক্ষার্থীদের ক্ষোভ

ঢাবিতে মতবিনিময় সভায় যৌন নিপীড়ক শিক্ষক, শিক্ষার্থীদের ক্ষোভ

সেনাবাহিনীর নারী সদস্যরা হিজাব পরতে পারবেন

সেনাবাহিনীর নারী সদস্যরা হিজাব পরতে পারবেন