ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

সেপ্টেম্বরেই চুড়ান্ত পর্যায়ের আন্দোলন

Daily Inqilab ফারুক হোসাইন

২৫ আগস্ট ২০২৩, ১২:১৬ এএম | আপডেট: ২৫ আগস্ট ২০২৩, ১২:১৬ এএম

গতিশীল করতে ধারাবাহিক কর্মসূচি :: আজ ঢাকায় ৪২ দলের, কাল সারাদেশে কালো পতাকা গণমিছিল
সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ তত্ত¡াবধায়ক সরকারের এক দফা দাবি আদায়ে ধারাবাহিক কর্মসূচি পালন করছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি। তার সঙ্গে একইভাবে কর্মসূচি নিয়ে মাঠে রয়েছে যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য রাজনৈতিক দল ও জোটগুলো। বিএনপি সূত্রে জানা যায়, ২৮ ও ২৯ জুলাই রাজধানীতে বড় মহড়া দেখানোর পর আগস্ট জুড়েই ধারাবাহিক কর্মসূচিতেই থাকছে দলটি। এসব কর্মসূচির মাধ্যমে দল ও নেতাকর্মীদের গতিশীল ও উজ্জীবিত করে সেপ্টেম্বরের মাঝামাঝিতে আন্দোলনকে চ‚ড়ান্ত পর্যায়ে নিতে চায় বিএনপির হাইকমান্ড।

সংশ্লিষ্টরা বলছেন-পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে ভেবে-চিন্তে কর্মসূচি দিচ্ছে বিএনপি ও যুগপৎ আন্দোলনে থাকা শরিক দল এবং জোটগুলো। তাদের মতে- ক্ষমতাসীন সরকার বিরোধীদলের আন্দোলন দমনের জন্য এরইমধ্যে গ্রেফতার ও মামলা দায়ের অব্যাহত রেখেছে। এভাবে তারা বিএনপি ও বিরোধীদলের নেতাকর্মীদের আরও চাপে রাখতে চাইছে। তবে বিএনপির নেতাকর্মীরাও সতর্ক এবং কৌশলে কর্মসূচি পালন করে যাচ্ছেন। একইসঙ্গে এসব মামলা ও গ্রেফতারকে মোটেও তোয়াক্কা করছেন না নেতাকর্মীরা। বরং বিএনপিসহ অঙ্গসংগঠনগুলোর নেতাকর্মীদের সভায় সকল প্রকার ভয়-ভীতি, হামলা, মামলা, গ্রেফতার উপেক্ষা করে মাঠে থাকার প্রতিশ্রæতি দিচ্ছেন তারা।

ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান বলেন, সরকার মনে করছে নেতাকর্মীদের ওপর দমন-পীড়ন করলেই ছাত্রদলকে আন্দোলন থেকে সরানো যাবে। কিন্তু সরকারের দমন-পীড়নে আমরা মোটেও বিচলতি নই। গণতন্ত্রের পক্ষে আমাদের যে রক্তস্নাত পথচলা, সেই পথা চলা কোনো কিছুতেই থামবে না, আমরা সব বাধা অতিক্রম করে সামনে এগিয়ে যাব। বিজয় আমাদের অনিবার্য। রক্তস্নাত পথ পেরিয়ে সেই অবশ্যম্ভাবী বিজয় অচিরেই অর্জিত হবে, ইনশাআল্লাহ। জানা গেছে, মধ্য সেপ্টেম্বর থেকে একদফার যুগপৎ আন্দোলনকে চ‚ড়ান্ত পরিণতির দিকে নিতে বিএনপির নীতিনির্ধারকরা নানামুখী তৎপরতা ও প্রস্তুতি সম্পন্ন করছেন। ওই সময় ঢাকায় আবারও মহাসমাবেশ বা বিচারালয়ের সামনে অবস্থান, নির্বাচন কমিশন, গণভবন, প্রধানমন্ত্রীর কার্যালয় বা সচিবালয় ঘেরাওয়ের মতো বড় ধরনের কর্মসূচি আসতে পারে। তবে শেষধাপের আগে একদফা দাবিতে টানা কর্মসূচি থাকবে। তারই ধারাবাহিকতায় অবিলম্বে সরকার পতদ্যাগের এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনের ১৮তম কর্মসূচি হিসেবে আজ শুক্রবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে পৃথকভাবে কালো পতাকা গণমিছিল করবে বিএনপি, সমমনা দল ও জোটগুলো। এরইমধ্যে এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে অবহিত করে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া আগামীকাল সারাদেশে সব মহানগরে এই কালো পতাকা গণমিছিল হবে। একই সঙ্গে কর্মসূচি পালন করবে যুগপৎ আন্দোলনে থাকা দলগুলো।

খোঁজ নিয়ে জানা গেছে, কর্মসূচি পালনে নেতাকর্মীদেরকে কঠোর নির্দেশনা দিয়েছে বিএনপির দায়িত্বশীল নেতারা। বিশেষ করে গত ২৯ জুলাই ঢাকার ৫টি প্রবেশপথে অবস্থান কর্মসূচিতে অনেকের উপস্থিতি না থাকায় এ বিষয়ে কঠোর অবস্থানে দলটি। যে কারণে দায়িত্বশীল নেতারাসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা অনেকটা সক্রিয় হয়েছেন। ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাদের কর্মসূচিতে হাজিরা নেয়া হচ্ছে। পদ হারানোর ভয়ে সংগঠনের নেতাকর্মীরা এখন কর্মসূচিতে উপস্থিত থেকে ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন। এমনকি সংশ্লিষ্ট দায়িত্বশীল নেতাদের হোয়াটসঅ্যাপে পাঠাচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের কয়েকজন যুগ্ম সাধারণ সম্পাদক জানান, ২৯ জুলাইয়ের পর যেসব বড় কর্মসূচি ছিল তার সবগুলোতেই তাদেরকে খাতায় হাজিরা দিতে হয়েছে। দপ্তর সম্পাদক হাজিরা খাতায় উপস্থিত নেতাদের নামের পাশে টিকচিহ্ন এবং যারা অনুপস্থিত তাদের নামের পাশে ক্রসচিহ্ন দেন। এভাবে তাদেরকে কর্মসূচি পালন করতে হচ্ছে।

বিএনপির যুগ্ম মহাসচিব ও লিয়াজোঁ কমিটির সদস্য সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, এখন পর্যন্ত বিএনপি ও যুগপতের শরিকরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করে যাচ্ছে। যদিও সরকার নানাভাবে উস্কানি দেওয়ার চেষ্টা অব্যাহত রেখেছে। কিন্তু আমরা সেদিকে যাচ্ছি না। আমরা দেশের খাঁচায় ভরা গণতন্ত্র অবমুক্ত করতে চাই। এটা সফল হলে ভালো। না হলে আমাদের পদযাত্রা, গণমিছিল বা শান্তিপূর্ণ কর্মসূচির পর আরও কঠোর কর্মসূচি আসবে। তবে কঠোর কর্মসূচির আগেই দেশের শান্তিপূর্ণ পরিবর্তন চাই। তিনি বলেন, আমাদের কর্মসূচিতে দলীয় নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের পক্ষ থেকে ব্যাপক সাড়া মিলছে। যার নজির অতীতে বিভাগীয় সমাবেশ, তারুণ্যের সমাবেশ এবং ঢাকায় মহাসমাবেশে দেখা গেছে। আমরা কখনো কেন্দ্রে, কখনো তৃণমূলে এমনকি ইউনিয়নে কর্মসূচি দিয়েছি। এভাবে সময়ের পরিক্রমায় আমরা আজকের এই পর্যায়ে এসেছি। গণঅভ্যুত্থানের মাধ্যমে ফ্যাসিস্ট সরকারের পতন ঘটবে ইনশাআল্লাহ।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, দেশের মানুষ আওয়ামী দুঃশাসন থেকে মুক্তি চায়। তারা মুক্তির জন্য উন্মুখ হয়ে আছে। যার প্রমাণ বিএনপি যেসব কর্মসূচি দিচ্ছে সেগুলোতে তারা স্বত:স্ফূর্তভাবে অংশ নিচ্ছে। নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষের ঢল নামছে কর্মসূচিগুলোতে। তাই এই সরকার তার দুঃশাসন আর বেশিদিন দীর্ঘায়িত করতে পারবে না। শিগগিরই জনগণ তাদেরকে টেনে হিচড়ে ক্ষমতা থেকে নামাবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ২০১৪ ও ২০১৮ সালের মতো সাজানো নির্বাচন আর এদেশে হবে না। দেশের মানুষ এধরণের নির্বাচন মেনে নেবে না। তিনি বলেন, দেশের মানুষ সিদ্ধান্ত নিয়ে নিয়েছে আগামী নির্বাচন হবে নির্দলীয় নিরপেক্ষ তত্ত¡াবধায়ক সরকারের অধীনে। সরকার যদি জনগণের এই বার্তা বুঝতে অক্ষম হয় তাহলে তাদের বিদায়টা ভালোভাবে হবে কিনা তা আমরা বলতে পারবো না। দুদু বলেন, সরকারের পদত্যাগের চলমান আন্দোলন জোরদার করতে আমরা রাস্তায় আছি। কারণ ফয়সালা রাজপথেই হবে।
আজ ঢাকায় বিএনপিসহ ৪২ দলের কালো পতাকা:

সরকার পতনের এক দফা দাবিতে আজ শুক্রবার রাজধানীতে প্রথম বারের মতো ব্যতিক্রম ধর্মী কর্মসূচি কালো পতাকা গণমিছিল করছে বিএনপি। যুগপৎ ধারায় একই কর্মসূচি নিয়ে মাঠে থাকছে সমমনা রাজনৈতিক দল ও জোট। রাজধানীর ১৮ স্থান থেকে এই মিছিল বের করবে ৪২ টি রাজনৈতিক দল। কর্মসূচি সফল করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার বিরোধী দলগুলো। পূর্বঘোষণা অনুযায়ি আগামীকাল শনিবার দেশের সকল মহানগরে একই কর্মসূচি-কালো পতাকা গণমিছিল করবে বিএনপি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে নতুন নির্বাচন কমিশনের গঠন করে নির্বাচন অনুষ্ঠানের এক দফা দাবিতে বেলা ৩ টায় শুক্রবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে রাজধানীতে পৃথক দুটি কালো পতাকা গণমিছিল করবে।

মহানগর দক্ষিণের উদ্যোগে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে আরামবাগ-মতিঝিল-শাপলা চত্বর-ইত্তেফাক মোড়-রাজধানী মার্কেট মোড় হয়ে নারিন্দা পর্যন্ত গিয়ে শেষ হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

মহানগর উত্তরের উদ্যোগে কালো পতাকা গণমিছিল শ্যামলী স্কয়ার থেকে শুরু হয়ে রিংরোড-শিয়া মসজিদ মোড়-তাজমহল রোড-নূরজাহান রোড-মোহাম্মদপুর বাসস্ট্যান্ড হয়ে বছিলা চৌরাস্তায় গিয়ে শেষ হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সমমনা অন্যান্য দল : যুগপৎ আন্দোলনের ১৮তম কর্মসূচি কালো পতাকা গণমিছিল ছয় দলীয় জোট গণতন্ত্র মঞ্চের উদ্যোগে আজ শুক্রবার বিকাল ৪ টায় শাহবাগ মোড় থেকে শুরু হবে। এলিফ্যান্ট রোড হয়ে নিউমার্কেটে গিয়ে শেষ হবে। ১২ দলীয় জোটের উদ্যোগে বিকাল ৪ টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে থেকে শুরু করে শান্তিনগর মোড়ে গিয়ে শেষ হবে।

জাতীয়তাবাদী সমমনা জোটের উদ্যোগে বিকেল ৩ টায় পুরানা পল্টন আল-রাজী কমপ্লেক্সের সামনে, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির উদ্যোগে বিকাল ৩ টায় কাওরান বাজার এফডিসি সংলগ্ন এলডিপি অফিস সামনে থেকে কালো পতাকা গণমিছিল বের করবে।

গণফোরাম ও পিপলস পার্টির উদ্যোগে বিকেল ৪ টায় মতিঝিল নটরডেম কলেজের উল্টো দিকে গণফোরাম চত্বর থেকে নয়া পল্টন হয়ে পুরানা পল্টন মোড়ে শেষ করবে।

গণঅধিকার পরিষদের উদ্যোগে বিকেল ৪ টায় পুরানা পল্টনে কেন্দ্রীয় অফিসের সামনে, গণঅধিকার পরিষদ’র (রেজা কিবরিয়া) উদ্যোগে বিকাল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে, লেবার পার্টির উদ্যোগে সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কালো পতাকা গণমিছিল করবে।

আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) উদ্যোগে বেলা ১১ টায় বিজয়নগর শ্রম ভবনের সামনে, ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট-এনডিএম’র উদ্যোগে বিকাল ৫ টায় মালিবাগ দলীয় কেন্দ্রীয় অফিস সামনে থেকে কালো পতাকা গণমিছিল বের করবে।

চার দলীয় জোট গণতান্ত্রিক বাম ঐক্য’র উদ্যোগে কালো পতাকা গণমিছিল সকাল ১০ টায় সেগুনবাগিচা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে শুরু হয়ে পুরানা পল্টন হয়ে প্রেসক্লাবে শেষ হবে। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের উদ্যোগে বিকাল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে, সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোটের উদ্যোগে সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) উদ্যোগে বিকেল ৩ টায় পুরানা পল্টন আলরাজী কমপ্লেক্স সামনে, জনতার অধিকার পার্টির উদ্যোগে বেলা সাড়ে ৩ টায় বিজয়নগর পানির ট্যাংকির সামনে কর্মসূচি শুরু হবে। এছাড়াও বাংলাদেশ জাতীয় পার্টি (পার্থ) কালো পতাকা গণমিছিল করার কথা রয়েছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ট্রাম্পের তথ্য চুরি করে বাইডেন শিবিরে পাঠিয়েছিল ইরান! দাবি গোয়েন্দা সংস্থার

ট্রাম্পের তথ্য চুরি করে বাইডেন শিবিরে পাঠিয়েছিল ইরান! দাবি গোয়েন্দা সংস্থার

সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান গ্রেফতার

সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান গ্রেফতার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।