ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১

মুত্তাকি হওয়ার জন্যই রোজাকে ফরজ করা হয়েছে -জুমার খুৎবা-পূর্ব বয়ান

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৬ মার্চ ২০২৪, ১২:১১ এএম | আপডেট: ১৬ মার্চ ২০২৪, ১২:১১ এএম

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘হে মুমিনগণ, তোমাদের উপর রোজাকে ফরজ করা হয়েছে , যেমনটি ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর, যাতে করে তোমরা মুত্তাকি হতে পারো। (সূরা বাকারা : ১৮৩) এ আয়াতে মহান আল্লাহ তায়ালা রোজা ফরজ করার উদ্দেশ্য বর্ণনা করেছেন। তা হলো আমাদেরকে মুত্তাকি তথা আল্লাহভীরু বানানো। এ মাসে মহান আল্লাহর নৈকট্য লাভে সকল ধরনের পাপ কাজ থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি ইবাদত বন্দেগী বাড়িয়ে দিতে হবে। রমজানের পরবর্তী ১১ মাসও যাতে আমরা পাপমুক্ত জীবন-যাপন করতে পারি তার অঙ্গীকার করতে হবে। গতকাল জুমার খুৎবা পূর্ব বয়ানে পেশ ইমাম এসব কথা বলেন।

ঢাকার ডেমরার দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসা জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি মুহাম্মদ মনিরুল ইসলাম গতকাল জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেন, ‘হে মুমিনগণ, তোমাদের উপর রোজাকে ফরজ করা হয়েছে, যেমনটি ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর, যাতে করে তোমরা মুত্তাকি হতে পারো। (সূরা বাকারা : ১৮৩) এ আয়াতে মহান আল্লাহ তায়ালা রোজা ফরজ করার উদ্দেশ্য বর্ণনা করেছেন। তা হলো আমাদেরকে মুত্তাকি তথা আল্লাহভীরু বানানো।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করছেন: যে ব্যক্তি রোজা রেখে মিথ্যা কথা, পাপের কাজ ও মূর্খতা পরিত্যাগ করল না তার খাবার ও পানীয় পরিহার করায় আল্লাহ তায়ালার কোন দরকার নেই। অর্থাৎ রোজা রেখে যদি পাপের কাজ পরিত্যাগ করতে না পারা যায় তাতে আল্লাহ তায়ালা খুশি হন না। মহান আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য লাভে নিজের অঙ্গ-প্রত্যঙ্গ তথা জবান, চোখ, হাত, পা, মুখ, নিজের অন্তরকে সকল ধরনের পাপ কাজ থেকে বিরত রাখতে হবে। পাশাপাশি ইবাদত বন্দেগী বাড়িয়ে দিতে হবে। রমজানের পরবর্তী ১১ মাসও যাতে আমরা পাপমুক্ত জীবন-যাপন করতে পারি তার অঙ্গীকার করতে হবে। হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সালাম ইরশাদ করেছেন: রমজানের প্রথম রাতে একজন ফেরেস্তা এই বলে ডাকতে থাকে হে কল্যাণকামী! অগ্রসর হও। হে পাপাসক্ত! বিরত হও। আর মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে রয়েছে জাহান্নাম থেকে বহু লোকের মুক্তি দান। প্রত্যেক রাতেই এরূপ হতে থাকে। (ইবনে মাজাহ, তিরমিজী)। তাছাড়া রমজানের প্রত্যেক নফল ইবাদতের সাওয়াব ও মর্যাদা ফরজের সমান। তাই রমজানে সময় নষ্ট না করে রুটিন তৈরী করে ইবাদত করা দরকার। যেমন শেষ রাতে সাহরী খেতে তো উঠতেই হয়, তখন তাহাজ্জুদের নামাজ আদায় করা, ফজরের পর সূরা ইয়াছিন তিলাওয়াত করা, মাগরিবের নামাজের পর সূরা ওয়াকিয়া, তারাবির নামাজের পর সূরা মূলক তিলাওয়াত করা। ইশরাক, আউবিনের নামাজ আদায় করা, বিভিন্ন তাসবীহ-তাহলীল করা, জিকির করা, দুরুদ পড়া, বেশি বেশি কোরআন তিলাওয়াত করা ও খতম করা ইত্যাদি ইবাদত বন্দেগীর মধ্যে নিজেকে মশগুল রাখা দরকার। আর আমাদের দেশ ও মুসলিম ভাইদের জন্য দোয়া করা। বিশেষ করে ফিলিস্তিনি মুসলিম ভাইদের জন্য ইফতারের সময় শেষ রাতে ইত্যাদি বিশেষ মুহূর্তে দোয়া করা। আল্লাহ সবাইকে রমজানের সকল প্রকার খায়ের বরকত নসিব করুন। আমিন।

দিনাজপুর গোর এ শহীদ কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা রেজাউল করিম গতকাল জুমার বয়ানে বলেন, কোরআনুল কারীম রমজানুল মোবারকে নাযিল হয়েছে। তাই রমজান হচ্ছে শ্রেষ্ঠ মাস। আল্লাহ তাআলা কোরআনুল কারীমে বলেন, রমজান মাস হল সে মাস যাতে নাযিল করা হয়েছে আল কোরআন। (সূরা বাকারা ১৮৫ আয়াত)। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের মধ্যে সর্বউত্তম ওই ব্যক্তি যে কোরআন নিজে শিক্ষা করে অপরকে শিক্ষা দেয়। রাসূলুল্লাহ (সা.) এর উপর কোরআন নাযিল হয়েছে সমস্ত নবীদের মধ্যে আমাদের নবী সর্বশ্রেষ্ঠ। জিব্রাইল (আ.) এর মাধ্যমে কোরআন নাযিল হয়েছে ফেরেশতাদের মধ্যে জিব্রাইল শ্রেষ্ঠ। মক্কা-মদিনা দুই শহরে কোরআন নাযিল হয়েছে তাই পৃথিবীর জমিনে এই দুই শহর সর্বশ্রেষ্ঠ। সহীহ মুসলিম শরীফে আছে পবিত্র কোরআনের দ্বারা আল্লাহ তায়ালা এক জাতিকে মর্যাদা দান করেন আর এই কোরআনের কারণেই অপর এক সম্প্রদায়কে লাঞ্ছিত করেন। (সহি ইবনে হিব্বান ১২৪)। কোরআনে কারীম এমন সুপারিশকারী যার সুপারিশ গৃহীত হবে এবং এমন বিতর্ককারী যার বিতর্ক মেনে নেওয়া হবে। যে কোরআনকে সম্মুখে রাখবে কোরআন তাকে জান্নাতে টেনে নিয়ে যাবে। আর যে ব্যক্তি কোরআনকে পেছনে রাখবে কোরআন তাকে ধাক্কা দিয়ে জাহান্নামের নিক্ষেপ করবে। মানুষ যতদিন কোরআনকে আঁকড়িয়ে ধরে রেখেছিল ততদিন মুসলিম জাতি সম্মানের আসনে ছিল। রাষ্ট্রক্ষমতা মুসলমানদের পদচুম্বন করেছিল। বস্তুত, বিশ্ব সভ্যতায় মুসলিম জাতির অভ্যুত্থানের প্রাণশক্তি ছিল পবিত্র কোরআন। আল্লামা ইকবালের ভাষায় কোরআনের বাহক হয়ে ওরা ছিল বিশ্বসেরা মুসলমান। আর তোমরা হলে লাঞ্ছিত ছেড়ে দিয়ে কোরআন। কোরআনে কারীমের অন্যতম হক হলো বিশুদ্ধ কোরআন তিলাওয়াত করা। অনেকেই এমন আছে যে কোরআন তিলাওয়াত করে অথচ কোরআন তাকে অভিশাপ দেয়। তাই আসুন রমজানুল মোবারক এ কোরআন নাযিলের মাসে আমরা বিশুদ্ধভাবে কোরআন বেশি বেশি তিলাওয়াত করি। আল্লাহ আমাদের তৌফিক দান করেন। আমিন।

মাগুরার বায়তুন-নুর কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা ওসমান গণী সাঈফী গতকাল জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, গতকাল মাহে রমাজানের প্রথম জুমায় আমি আপনাদের সামনে যে আয়াতে কারিমা তিলাওয়াত করেছি ও হাদিস পাঠ করেছি, এ আয়াতে ও হাদিসে যাকাতের ফযিলত ও তা আদায়ের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে আলোচনা করা হয়েছে। ‘যাকাত’ আরবী শব্দ। এর অর্থ বাড়া, বৃদ্ধি পাওয়া, পবিত্র করা। পরিভাষায় নেসাব পরিমাণ সম্পদের মালিক কর্তৃক বছরান্তে শরীয়তের পক্ষ থেকে তার মালের উপর নির্ধারিত অংশ নির্ধারিত খাতে ব্যয় করাকে যাকাত বলে। খতিব সাঈফী বলেন, যাদের উপর যাকাত ফরজ তাদের প্রায় বেশির ভাগ মানুষই অধিক সওয়াব লাভের আশায় রমজান মাসেই যাকাত আদায় করেন। সেহেতু আমি এ সম্পর্কিত আয়াত ও হাদিস পাঠ করেছি। যাতে করে এ বিষয়ে আমরা ইলম অর্জন ও আমল করতে পারি। খতিব বলেন, ইসলামী শরীয়তে যে পাঁচটি রুকন বা স্তম্ভ রয়েছে যাকাত তার অন্যতম। যাকাত একটি ইবাদত, যেমন নামাজ একটি ইবাদত। ধনী মানুষের জন্য আল্লাহর নৈকট্য লাভে নামাজ ও যাকাতের বিকল্প নেই। মানুষ আল্লাহর প্রিয় হওয়ার জন্য দুটি জিনিসই জরুরি। এর একটি হচ্ছে, আল্লাহর সাথে গভীর সম্পর্ক হয় নামাজের মাধ্যমে। দ্বিতীয়টি হচ্ছে, আর বান্দার সাথে সম্পর্ক হয়, যাকাত বা দান সাদাকার বিলি বন্টনের মাধ্যমে। এ কারণে আল্লাহ কোরআনে কারীমে বত্রিশ জায়গায় যাকাতের কথা বলেছেন। তার মধ্যে আঠাশ জায়গায় নামাজ ও যাকাতের কথা একত্রে বলেন। সূরা মুজ্জাম্মিল- ২০ আয়াতে আল্লাহ বলেন, তোমরা নামাজ কায়েম কর এবং যাকাত প্রদান কর। খতিব বলেন, সবাই যাকাত দিবেন,যাকাত দিলে মাল কমে না বরং মাল সম্পদ বাড়ে,আল্লাহ বড় বড় বিপদ থেকে মুক্তি পাবেন ইনশাআল্লাহ।

যাদের উপর যাকাত ফরজ এ প্রসঙ্গে খতিব বলেন, স্বাধীন হওয়া, জ্ঞানসম্পন্ন, প্রাপ্ত বয়স্ক, মুসলিম নর-নারী। যখন নিসাব পরিমাণ মালের পূর্ণ মালিক হয় এবং তার উপর এক বছর অতিক্রান্ত হয়, তখন ঐ ব্যক্তির মালের উপর যাকাত ফরজ হয়। আর কোন ব্যক্তির নিকট যখন তার বসবাসের ঘর, ব্যবহারের কাপড়, ঘরের প্রয়োজনীয় আসবাবপত্র তার আয়ের উৎস গাড়ি বাড়ি, মিল ফ্যাক্টরী ইত্যাদি ব্যতীত সাড়ে সাত তোলা সোনা (প্রায় ৮৮ গ্রাম) বা সাড়ে বায়ান্ন তোলা রুপা (প্রায় ৬১৩ গ্রাম) বা সমপরিমাণ নগত অর্থ বা সম্পদ একবছর কাল স্থায়ী হয়। তখন সে মালকে নিসাব বলে এবং তার উপর যাকাত ফরজ হয়। অপ্রাপ্ত বয়স্ক বালক বালিকা ও মস্তিষ্ক বিকৃত ব্যক্তি নিসাব পরিমাণ মালের মালিক হলেও তার উপর যাকাত ফরজ হবে না। আল্লাহ সবাইকে এ রহমত বরকত ও নাজাতের মাসে যাকাত আদায় করার তৌফিক দান করুন। আমিন।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি মো. রুহুল আমিন গতকাল জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, মাহে রমজানে তাকওয়া অর্জনে সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে। রমজানের প্রথম দশ দিনে রহমত বর্ষিত হয়। কিয়ামতের দিন রোজা ঈমানদারদের প্রটেকশন দিয়ে জান্নাতে পৌঁছে দিবে। রাসূল (সা.) বলেছেন, যে মুমিন ঈমানের সাথে রোজা রাখবে সিয়াম সাধানা করবে আল্লাহ তার জীবনের সব গুনা মাফ করে দিবেন। খতিব বলেন, রমজানে কেউ গায়ে পড়ে ঝগড়া ফাসাদ করলে বলতে হবে আমি রোজাদার। রোজার মাধ্যমে আল্লাহ মানুষকে মুত্তাকি বানাতে চান। খতিব বলেন, মেসওয়াক করে নামাজ আদায় করলে ৭০ গুণ ছওয়াব লাভ করা যায়। মেসওয়াক রাসূল (সা.) এর সুন্নাত। মেসওয়াকের উপকারিতা বলে শেষ করা যাবে না। মেসওয়াক করে যারা নামাজ আদায় করেন মৃত্যুর সময়ে আল্লাহ কালেমা জারি করে দিবেন। নিয়মিত মেসওয়াক করলে আল্লাহর সন্তুষ্টি লাভ করা যায়। খতিব মাহে রমজানে যাকাত আদায়ে গুরুত্বারোপ করে বলেন, যাকাতকে আল্লাহ ফরজ করেছেন। যাকাত সমাজ, রাষ্ট্রের সাথে সম্পৃক্ত। যাকাত আদায়ের মাধ্যমে দারিদ্রতা দূর করা সম্ভব। আল্লাহ সবাইকে এ মাসে বেশি বেশি নেক আমল করার এবং সকল প্রকার পাপাচার পরিহার করার তৌফিক দান করুন। আমিন।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় পবিত্র মাহে রমজানের প্রথম জুমায় মসজিদগুলোতে ছিল মুসল্লিদের উপচেপড়া ভীড়। এরমধ্যে বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথা এলকার বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদ, বগুড়া নিউমার্কেট কেন্দ্রীয় জামে মসজিদ এবং মহাস্থান মাহী সাওয়ার শাহ সুলতান বলখী (রহ.) এর মাজার মসজিদে বৃহত্তম তিনটি জুমার জামাত অনুষ্ঠিত হয়।

বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল কাদের জুমার খুৎবায় সহি শুদ্ধভাবে নামাজ ও সঠিকভাবে যাকাত আদায় সম্পর্কে বিশদ বক্তব্য রাখেন। এছাড়া প্রত্যেকটি মসজিদের জুমার খুৎবা ও নামাজ শেষে মোনাজাতে ইমামও খতিবগণ ঈমান, আমল এবং সমসাময়িক বিষয় সম্পর্কে বক্তব্য তুলে ধরেন। পাশাপাশি ফিলিস্তিন, কাশ্মীর ও মিয়ানমারে মজলুম মুসলমানদের জন্য মোনাজাত ও দোওয়া করেন। মোনাজাতে ইমাম ও খতিবগণ দেশ ও জাতির কল্যাণ কামনা করেন।

মীরপুরের ঐতিহ্যবাহী বাইতুল মামুর জামে মসজিদের খতিব মুফতি আব্দুর রহিম কাসেমী জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, কোরআন নাযিলের মাস পবিত্র মাহে রমজান। আল্লাহ তায়ালা ইরশাদ করেন, রমজান মাস যাতে পবিত্র কোরআন নাযিল করা হয়েছে। যা মানুষের জন্য হেদায়াতের পাথেয় এবং সত্য ও অসত্যের মাঝে পার্থক্য সৃষ্টিকারী। (সূরা বাকারা, আয়াত নং ১৮৫)। তাই কোরআনের আলোকে প্রতিটি মানুষের জীবন গড়া ও পরিবার, সমাজ আর রাষ্ট্রীয় পর্যায়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কোরআনের অনুশীলন করাই পবিত্র মাহে রমজানের দাবি। ঠিক এই মাসে অধিক পরিমাণে নেক আমলে আত্ম নিয়োগ ও সর্ব প্রকার গুনাহের কাজ পরিহার করা অপরিহার্য। মহাগ্রন্থ কোরআনুল কারীমের কারণেই যেহেতু এ মাসকে আল্লাহ তায়ালা বরকতময় করেছেন। তাই বান্দা যত বেশি পরিমাণে কোরআন তিলাওয়াত, কোরআন শিক্ষা ও কোরআনের উপর আমল বৃদ্ধি করতে সক্ষম হবে তত পরিমাণে রমজানের রহমত বরকত লাভে ধন্য হবে। সময় সুযোগ হলেই কোরআনের তিলাওয়াতে মশগুল হওয়াসহ তারাবিহ, কিয়ামুল লাইল ও তাহাজ্জুদ নামাজে পবিত্র কোরআন খতমের ব্যবস্থাও নেক আমলের অন্তর্ভুক্ত। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাজি বলেন, হযরত জিব্রাইল আলাইহিস সালাম রমজানের প্রতি রাতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট আগমন করতেন আর নবীজি সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে পবিত্র কোরআন পড়ে শুনাতেন। (বুখারী শরীফ, হাদীস নং ১৯০২)। কোরআনের বিধান অনুযায়ী প্রতিটি মানুষকে অন্তত এই মাসে সংযমী হয়ে অত্যাচার, অনাচার, জুলুম, নির্যাতন ও নিপীড়ন বন্ধ করে প্রত্যেকের হক আদায়ে সচেষ্ট হওয়া এবং পরস্পরের সহযোগিতায় আত্ম নিয়োগ করা আর গরীব দুঃখী অসহায় মানুষের সেবায় নিয়োজিত থাকা কোরআন নাযিলের মাসের দাবি। আল্লাহ তায়ালা আমাদের সকলকে পবিত্র মাহে রমজানের দাবি সমূহ পূরণ করার তৌফিক দান করেন। আমিন।

ঢাকা উত্তরা ১৪ নং সেক্টর বাইতুল মামুর মসজিদের খতিব মুফতি ওয়াহিদুল আলম গতকাল জুমার খুৎবার বয়ানে বলেন, রমজান মাস কোরআনের মাস, আত্মশুদ্ধির মাস, আল্লাহর ওলি হওয়ার মাস, আল্লাহর খাস রহমত প্রাপ্ত হওয়ার মাস ও জাহান্নাম থেকে মুক্তি পাওয়ার মাস। খতিব বলেন, বুখারী ও মুসলিম শরীফে বর্ণিত আছে জান্নাতের রাইয়ান নামক দরজা দিয়ে কেবলমাত্র রোজাদারগণই প্রবেশ করবে। রমজান মাসে করণীয় আমল প্রসঙ্গে খতিব বলেন, রমজানের প্রথমে অথবা রমজান মাসের পূর্বেই কালিমা তাইয়্যেবা ও কালিমায় শাহাদাত অর্থসহ পাঠ করে ঈমান নবায়ন করতে হবে। সকল প্রকার শিরক, কুফর, নিফাক, বিদাত ও কবিরা গুনাহ হতে খাঁটি তওবা করতে হবে। দ্বীন ও শরীয়তের উপর চলা এবং গুনাহ না করার জন্য আল্লাহর কাছে অঙ্গীকার করতে হবে। বেশি থেকে বেশি সময় কোরআন তিলাওয়াতের মধ্যে অতিবাহিত করা। নিয়মিত ফজরের পর সূরা ইয়াসিন, যোহরের পর সূরা ফাতাহ, আসরের পর সূরা নাবা, মাগরিবের পর সূরা ওয়াকিয়া, এশার পর সূরা মূলক, ঘুমানোর সময় সূরা ইয়াসিন তিলাওয়াত ও তাহাজ্জুদের সময় সূরা আল ইমরানের ১৯০ নং আয়াত থেকে শেষ পর্যন্ত তিলাওয়াত করা। বিনা প্রশ্নে ও বিনা বিতর্কে ২০ রাকাত তারাবিহ নামাজ গুরুত্বের সাথে আদায় করা। চোখের গুনাহ, জবানের গুনাহ, কানের গুনাহ, হাত-পা ও পেটের গোনাহ হতে শতভাগ বেঁচে থাকতে হবে। মহান আল্লাহ সবাইকে মাহে রমজানের পুরোপুরি হক আদায়ের তৌফিক দান করুন। আমিন।

ঢাকার গাউছিয়া মার্কেট জামে মসজিদের খতিব মুফতি আবদুল্লাহ ইয়াহইয়া জুমার খুৎবা পূর্ব বয়ানে বলেন, রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানুল মোবারক। এ মাস সিয়াম সাধনা, আত্মসংযম, ধৈর্য, ত্যাগ, সহানুভ‚তি, সহমর্মিতা, মানবিক গুণাবলী ও আল্লাহর সন্তুষ্টি অর্জনের শ্রেষ্ঠ মওসুম। সমগ্র মানব জাতির জন্য পথপ্রদর্শক এবং ভালো-মন্দ পার্থক্য করার মহাজ্ঞান পবিত্র কোরআনুল কারীম নাযিলের মাস এটা। এ জন্য মুসলিম জাতির জন্য তো বটেই অন্যান্য জাতির নিকটও এ মাসটি অতি পবিত্র ও গুরুত্বপূর্ণ। কারণ পূর্ববর্তী নবী-রাসূলগণের নিকটেও এমাসে কিতাব নাযিল করা হয়েছিল। সুতরাং এ মাসে সব ধরণের অন্যায়, অশ্লীলতা, চরিত্রবিধ্বংসী কার্যকলাপ থেকে বিরত থাকা ও অন্যদেরকে বিরত রাখার চেষ্টা করতে হবে। রাস্তা-ঘাটে প্রকাশ্য দিবালোকে ধূমপানসহ সর্বপ্রকার পানাহার বন্ধ রাখতে হবে। ঝগড়া-ফাসাদ, কলহ-কোন্দল এড়িয়ে থাকতে হবে। কোরআন তিলাওয়াত, চরিত্র গঠনমূলক আলোচনা অনুষ্ঠান, ইবাদত-বন্দেগি ইত্যাদির মাধ্যমে মুত্তাকি ও সৎ হওয়ার সাধনায় ব্রতী হওয়াই এ মাসের দাবি। আসুন, আমরা রমজান মাসে রোজা রাখি এবং রমজানের পবিত্রতা রক্ষা করি। আল্লাহ সবাইকে মাহে রমজানের সকল প্রকার বরকত হাসিল করার তৌফিক দান করুন। আমিন।

কামরাঙ্গীরচর রহমতিয়া জামে মসজিদের খতিব মুফতি সুলতান মহিউদ্দিন গতকাল জুমার বয়ানে বলেছেন, পবিত্র রমজান তাকওয়া অর্জনের মাস। আর তা অর্জন করতে হয় সিয়াম সাধনা, ইবাদত-বন্দেগি ও আল্লাহ প্রেমে মশগুল থাকার মাধ্যমে। মাহে রমজানে আমাদেরকে আল্লাহ প্রেমে পাগল হয়ে আল্লাহ ও তার রাসূলের (সা.) আনুগত্য ও ভালোবাসার রঙে রঙ্গিন হওয়া উচিত । তাকওয়া অর্জনের মাধ্যমে আল্লাহর নৈকট্য হাসিল করাই রমজানের মূল লক্ষ্য। খতিব আরো বলেন, মুমিন বান্দাকে ভালোবেসে মহান আল্লাহ রমজানের এ মহিমান্বিত মাস নেয়ামত হিসেবে দান করেছেন। এই মাসে নাযিল করেছেন আসমানী মহাগ্রন্থ পবিত্র কোরআন, যা আল্লাহর সাথে বান্দার সংলাপের সুবর্ণ মাধ্যম। রমজান মাসে রেখেছেন লাইলাতুল কদর যা হাজার মাসের চেয়েও উত্তম। আল্লাহপাকের রহমত ও করুণা এ মাসে বান্দার প্রতি অধিক নিবিষ্ট হয়। জান্নাতের দরজাসমূহ খুলে দেওয়া হয়। জাহান্নামের কপাটগুলো বন্ধ করে দেয়া হয়। প্রতিরাতে আল্লাহর পক্ষ থেকে বান্দাকে মাগফিরাত লাভের জন্য আহŸান করা হয়। এসবই মহান আল্লাহ শেষ নবীর উম্মতদেরকে ভালোবেসে দান করেছেন। তাই আমদের উচিত আল্লাহর প্রেমে মশগুল থেকে নামাজ, রোজা, তিলাওয়াত ও জিকিরসহ অধিক পরিমাণে ইবাদত বন্দেগীতে লিপ্ত থাকা এবং সকল প্রকার শরিয়ত বিরোধী গুনাহের কাজ বর্জন করা। তিনি রমজান মাসে প্রকাশ্যে দিনের বেলায় পানাহার, হোটেল-রেস্তরা ও গান-বাজনা বন্ধ রাখতে সকলের প্রতি আহবান জানান। জুমার নামাজ শেষে ফিলিস্তিনিসহ বিশ্বের নির্যাতিত সকল মুসলমানদের জন্য বিশেষভাবে দোয়া করা হয়।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

ছাত্রলীগের হামলার শিকার শিক্ষার্থীদের মামলা করতে বললেন উপদেষ্টা আসিফ মাহমুদ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

পুলিশের লুট হওয়া অস্ত্র অপরাধে ব্যবহারের আশঙ্কা

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

মস্কোয় হামলার উপযুক্ত ক্ষেপণাস্ত্র কিয়েভে পাঠাবে না জার্মানি

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

জিয়ার ভূমিকাকে অবহেলা করায় পাহাড়ে সমস্যা হচ্ছে : জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

মানুষের প্রত্যাশা পূরণ করতে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই: তারেক রহমান

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

বিচার বিভাগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা প্রধান বিচারপতির

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

একদিনে ৮৪৩ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ১

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

কুষ্টিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে সুগার মিলের নিরাপত্তা প্রহরীর মৃত্যু

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

সাজেক ভ্রমণে আটকা পড়েছেন ৮০০ পর্যটক

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান

‘শুধু সংস্কারে থেমে থাকলেই চলবে না, অর্থনৈতিক মুক্তি অর্জন করতে হবে’ : তারেক রহমান