ঢাকা   মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ৯ আশ্বিন ১৪৩১
সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল

বাতিল দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৭ জুন ২০২৪, ১২:১৩ এএম | আপডেট: ০৭ জুন ২০২৪, ১২:১৩ এএম

শিক্ষার্থীদের দীর্ঘ আন্দোলনের ফলে ২০১৮ সালে সরকারি চাকরিতে সকল ধরণের কোটা বাতিল করেছিল সরকার। ২০১৮ সালে মুক্তিযোদ্ধা কোটা বাতিলে জন্য জারি করা সেই পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে হাইকোর্ট। ফলে সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতী-নাতনীদের জন্য ৩০ শতাংশ কোটা পুনর্বহাল হচ্ছে। কোটা পুনর্বহালের এই রায়ের প্রতিবাদে এবং কোটা পদ্ধতি বাতিলের দাবিতে ফের আন্দোলন শুরু করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিক্ষুব্ধ ছাত্রসমাজ ও সাধারণ ছাত্রসমাজের ব্যানারে পৃথক পৃথক বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিলের পাশাপাশি ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন। অবিলম্বে কোটা পদ্ধতি পুনরায় বাতিল না করলে কঠোর কর্মসূচির হুশিয়ারী দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ ও মানববন্ধন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ‘বিক্ষুব্ধ ছাত্র সমাজে’র ব্যানারে প্রতিবাদ কর্মসূচিতে শিক্ষার্থীরা দাবি করেন, রায় প্রদানের ক্ষেত্রে ২০১৮ সালের কোটা সংস্কার আন্দোলনকে আমলে নেননি হাইকোর্ট। তাই আদালতের এই রায়কে প্রত্যাখান করছে সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলনরতদের বক্তব্য, জাতির শ্রেষ্ঠ সন্তান হিসেবে নিঃসন্দেহে মুক্তিযোদ্ধাদের সম্মান করে শিক্ষার্থীরা। কিন্তু চাকরির ক্ষেত্রে বৈষম্য মানা কষ্টদায়ক। চাকরিতে কোটা বহাল রাখা হলে শিক্ষার্থীরা কঠোর আন্দোলনে যাবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

এদিকে বিকেল ৫টায় ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এক বিক্ষোভ মিছিল নিয়ে কলাভবন, মলচত্বর, ভিসিচত্বর, টিএসসি হয়ে শহীদ মিনার গিয়ে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা কোটার বিরুদ্ধে বিভিন্ন ¯েøাগান দিতে থাকেন ‘কোটা প্রথা কোটা প্রথা-মানি না মানব না’, ‘কোটা প্রথা বাতিল করো-করতে হবে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়-বৈষম্যের ঠাই নাই’, সহ কোটা পুনর্বহালের বিপক্ষে বিভিন্ন ¯েøাগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, কোটা প্রথা কখনোই এই জাতির কল্যান বয়ে আনবে না। কোটা প্রথার মাধ্যমে মুলত এই দেশের মেধাবীদের সাথে এক ধরনের উপহাস করা হচ্ছে। লাখ লাখ বেকারের দেশে অযোগ্যদের অগ্রাধিকার দেয়ার মাধ্যমে আরও বেকার বৃদ্ধির একটি কৌশল তৈরি করা হয়েছে। বাংলাদেশের ছাত্র সমাজ এমন সিদ্ধান্ত কখনোই মেনে নেবে না। শিক্ষার্থীরা এর প্রতিবাদে আইনি এবং রাজপথ, উভয় লড়াই-ই চালিয়ে যাবে।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী হাসনাত আবদুল্লাহ বলেন, ২০১৮ সালের রাবার বুলেটের ক্ষত এখনো শুকায় নাই। ২০১৮ সালে কার্জন হলে টিয়ারশেল খেয়েছিলাম, সেই জ্বলন এখনো শুকায় নাই। আমাদের ক্যাম্পাসে, ২০১৮ সালে পুলিশ যেভাবে আমাদের নির্যাতন করেছে সেই ভয়াল অভিজ্ঞতা এখনো ভুলি নাই। ২০১৮ সালে কোটা বাতিল, সেটা ছিল সারা বাংলার ছাত্র সমাজের গণজোয়ারের ফলাফল।

হাসনাত বলেন, স্বাধীনতা, সাম্যের যে স্পিরিট ছিল, সেই স্পিরিটের বাইরে গিয়ে গুটিকয়েক শিক্ষার্থী হাইকোর্টে রিট করে কোটার পুনর্বহাল সারা বাংলার শিক্ষার্থীরা মেনে নেবে না। কোটা পুনর্বহাল বাতিল করার জন্য আমাদের আবার রাস্তার মধ্যে নামতে হবে। আমাদের মুক্তিযোদ্ধারা যে জন্য মুক্তিযুদ্ধ করেছিল, সেটা ছিল বৈষম্য নিরুপন। অত্যন্ত দুঃখজনক, যারা কোটার জন্যে আন্দোলন করছে তারা নিজদেরকে কোটাধারী মেধাবী দাবি করছে।
সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হাসিব ইসলাম বলেন, প্রথমবারের কোটা আন্দোলন করতে গিয়ে অসংখ্য শিক্ষার্থী রাজপথে রক্ত দিয়েছে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রামসহ সারাদেশের রাজপথে শিক্ষার্থীরা রক্ত দিয়েছে। অধিকার প্রতিষ্ঠা লয় প্রয়োজনে তারা আবার রক্ত দেবে।

এর আগে একই দিন সকাল ১১টায় বিক্ষুব্ধ ছাত্র সমাজ নামের এক প্লাটফর্মে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের বিরুদ্ধে প্রগতিবাদ জানিয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে একটি মানববন্ধন করেন একদল শিক্ষার্থী। তারাও এই কোটা পুনর্বহাল নিয়ে নানান সমালোচনমূলক বক্তব্য দিতে দেখা যায়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে গতকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে প্রধান ফটকের সামনে গিয়ে শেষ হয়। এরপর প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে পাঁচ মিনিটের জন্য প্রতীকী অবরোধ পালান করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। অবরোধ চলাকালে এক সংক্ষিপ্ত সমাবেশে তাঁরা হুঁশিয়ারি জানিয়ে বলেন, সরকারি চাকরিতে কোটা বাতিল না হলে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

সমাবেশে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরিফ সোহেল বলেন, আমাদের যে আন্দোলন এটা বৈষম্যমূলক ব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন। আমাদের সংবিধানে মুক্তিযুদ্ধের যে ঘোষণাপত্র আছে, সেখানে তিনটি মূলনীতি উল্লেখ আছে সাম্য, সামাজিক মর্যাদা, সামাজিক সুবিচার। কোটা পদ্ধতি আমাদের এই তিনটি মূলনীতির বিরুদ্ধে। আমরা আমাদের সংবিধানের এই তিনটি মূলনীতি বাস্তবায়নের জন্য আন্দোলন করছি।

কোটা পদ্ধতি থাকলে সাধারণ শিক্ষার্থীরা তাঁদের মেধার মূল্যায়ন পাবে না উল্লেখ করেন বাংলা বিভাগের শিক্ষার্থী আল মামুন। তিনি বলেন, মুক্তিযোদ্ধারা দেশের সূর্য সন্তান। তাঁদের আমরা শ্রদ্ধা করি। তবে কোটা পদ্ধতির মাধ্যমে আমাদের প্রতি অবিচার করা হচ্ছে। কোটা পদ্ধতি থাকলে আমার মতো সাধারণ শিক্ষার্থীরা তাঁদের মেধার মূল্যায়ন পাবে না।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের আল-বেরুনী হলের আবাসিক ছাত্র তৌহিদ সিয়াম বলেন, কোটা পদ্ধতির বাতিলের দাবিতে যে প্রজন্ম ২০১৮ সালে আন্দোলন করেছিল। সেই প্রজন্ম বেঁচে থাকতেই আবার কোটা পদ্ধতি ফিরিয়ে আনা হয়েছে, যাঁরা দিনের পর দিন পড়ালেখা করছেন, এর কোটা পদ্ধতির মাধ্যমে তাঁদের প্রতি বৈষম্য করা হবে।
এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা কোটা পুনর্বহাল আদেশের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেন। এদিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ আন্দোলন শুরু হয়। এরপর সংক্ষিপ্ত সমাবেশ শেষে মিছিল বের করেন তারা। মিছিলটি ভিক্টোরিয়া পার্ক এবং বাংলাবাজার ঘুরে পুনরায় প্রধান ফটকের সামনে এসে শেষ হয়।

এসময় তারা বিভিন্ন ¯েøাগান দেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কোনো দেশের স্বাভাবিক শিক্ষাব্যবস্থা হতে পারে না। দেশের বিপুল সংখ্যক বেকার সমস্যার মধ্যে শিক্ষার্থীদের ওপর কোটার মত বৈষম্যমূলক বিভীষণ চাপিয়ে দেয়া হলে বেকার সমস্যা আরও বৃদ্ধি পাবে বলেও মন্তব্য করেন তারা। এ সময় চাকরিতে সব ধরনের কোটা বাতিলের দাবি জানান তারা। অন্যথায় বৃহত্তর আন্দোলনের ঘোষণাও দেন আন্দোলনকারীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫৩ বছর পরে এসে এই বৈষম্য মানা যায়। বঙ্গবন্ধু একটি বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার জন্য আজীবন কাজ করেছেন। ২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব কোটা বাতিল করেন। ২০১৮ সালের প্রধানমন্ত্রীর নির্দেশের অমান্য করে হাইকোর্ট এ সিদ্ধান্ত দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জসীম উদ্দীন বলেন, কোনোভাবেই কোটা রাখা যাবে না। শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্য করা যাবে না। এর জন্য যদি ছাত্রসমাজকে রাস্তায় নামতে হয়, আমরা নামাবো। আপনারা যারা উপস্থিত আছেন, সবাই এ আন্দোলনে সোচ্চার হোন।
চাকরিপ্রত্যাশী আরেক শিক্ষার্থী মুন্না বলেন, এই বৈষম্য দূর করার জন্য যদি এক মাস রাজপথে থাকতে হয়, তাহলে আমরা থাকব। তবে এই বৈষম্য দূর করেই ছাড়ব।

প্রসঙ্গত, গত বুধবার এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ কোটা বহালের রায় দেন। কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণার ফলে এখন মুক্তিযোদ্ধা কোটায় ৯ম থেকে ১৩তম গ্রেডে নিয়োগ দেওয়ায় আর কোনো বাধা থাকল না। পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২১ সালে রিট করেন চাকরিপ্রত্যাশী ও মুক্তিযোদ্ধার সন্তান অহিদুল ইসলামসহ সাতজন।
এর আগে ২০১৮ সালে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের দীর্ঘ আন্দোলনের পর সরকারি চাকরিতে ৯ম থেকে ১৩তম গ্রেডে নিয়োগের ক্ষেত্রে ৪৫ শতাংশ কোটা তুলে দিয়ে মেধারভিত্তিতে নিয়োগের সিদ্ধান্ত নেয় সরকার। ২০১৮ সালের ৩ অক্টোবর মন্ত্রিসভায় এ প্রতিবেদন উপস্থাপন করা হয়।
রাতেই কোটা সংস্কারের দাবিতে চবি শিক্ষার্থীদের আন্দোলন
চবি সংবাদদাতা জানান, বাংলাদেশে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালে হাইকোর্টের দেওয়া রায়ের বিরোধিতা করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের মুলফটকের সামনে আন্দোলন করেন সাধারণ শিক্ষার্থীরা।

প্রায় ঘণ্টাব্যাপী জিরো পয়েন্টে অবস্থান নিয়ে বিভিন্ন সেøাগান দিতে থাকে আন্দোলনে অংশগ্রহণকারীরা। এসময় তাদেরকে কোটা সংস্কারের দাবিতে ‘সকল কোটা নিপাত যাক, মেধাবীরা চাকরি পাক’, ‘বঙ্গবন্ধুর বাংলায়-কোটাধারীর ঠাই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়-কোটার জায়গা নাই’, ‘সকল কোটার বাতিল হোক-যোগ্য ব্যক্তির চাকরি হোক’সহ বিভিন্ন সেøাগান দিতে দেখা যায়।

আন্দোলনে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হাজবি হাসান জানান, আজকে আমরা কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা একত্রিত হয়ে আন্দোলনে নেমেছি। হাইকোর্টের প্রতি সম্মান রেখে আমরা বলতে চাই সরকারি চাকরিতে কোটার ব্যাপারটা যাতে করে পুনরায় বিবেচনা করা হয়। আমরা একটা সরকারি চাকরির স্বপ্ন লালন করে অনেক কষ্ট করে লেখাপড়া করতেছি। এখানে যদি প্রথম শ্রেণীর চাকরিতে ৫৬ শতাংশ কোটা থাকে তাহলে আমাদের লালিত স্বপ্নগুলো ধূলোই মিশে যাবে।

 


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ফের বাড়ল স্বর্ণের দাম, ভরি ছাড়াল ১ লাখ ৩৫ হাজার টাকা

ফের বাড়ল স্বর্ণের দাম, ভরি ছাড়াল ১ লাখ ৩৫ হাজার টাকা

জাতিসংঘ মহাসচিবের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছেন ড. ইউনূস

জাতিসংঘ মহাসচিবের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছেন ড. ইউনূস

এবার প্রকাশ্যে এলো চবি ছাত্রশিবিরের সভাপতি ও সাধারণ সম্পাদক

এবার প্রকাশ্যে এলো চবি ছাত্রশিবিরের সভাপতি ও সাধারণ সম্পাদক

আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের প্রস্তুত করতে হবে: ডিএমপি কমিশনার

আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের প্রস্তুত করতে হবে: ডিএমপি কমিশনার

অবশেষে স্বস্তির বৃষ্টি পঞ্চগড়ে

অবশেষে স্বস্তির বৃষ্টি পঞ্চগড়ে

সেনা কর্মকর্তা হত্যাকারীদের অবিলম্বে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে হবে

সেনা কর্মকর্তা হত্যাকারীদের অবিলম্বে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে হবে

সকল অপকর্মে জড়িতদের বিরুদ্ধে যার যার অবস্থান থেকে সামাজিক আন্দোলন জোরদার করতে হবে -চকরিয়ায় নারী সমাবেশে বক্তারা

সকল অপকর্মে জড়িতদের বিরুদ্ধে যার যার অবস্থান থেকে সামাজিক আন্দোলন জোরদার করতে হবে -চকরিয়ায় নারী সমাবেশে বক্তারা

সাগরে লঘুচাপ, চার সমুদ্রবন্দরে বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

সাগরে লঘুচাপ, চার সমুদ্রবন্দরে বন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

বান্দরবানে জামাতুল আনসারের ৩১ সদস্য কে ৪ মামলায় জামিন

বান্দরবানে জামাতুল আনসারের ৩১ সদস্য কে ৪ মামলায় জামিন

হামজাকে পাওয়ার আরও কাছে বাংলাদেশ

হামজাকে পাওয়ার আরও কাছে বাংলাদেশ

বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চায় পবিপ্রবির গ্রাজুয়েটবৃন্দ

বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চায় পবিপ্রবির গ্রাজুয়েটবৃন্দ

সোনারগাঁওয়ে তিতাসের কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা, আহত ৮

সোনারগাঁওয়ে তিতাসের কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা, আহত ৮

ভারতীয় সাংবাদিকদের এড়িয়ে গেলেন ড. ইউনূস

ভারতীয় সাংবাদিকদের এড়িয়ে গেলেন ড. ইউনূস

প্রকৃত আসামি ছাড়া কাউকে হয়রানি করা হবে না : ডিএমপি

প্রকৃত আসামি ছাড়া কাউকে হয়রানি করা হবে না : ডিএমপি

কুষ্টিয়ায় ভূমির অফিস সহায়ককে তুলে নেওয়ার অভিযোগ সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে

কুষ্টিয়ায় ভূমির অফিস সহায়ককে তুলে নেওয়ার অভিযোগ সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে

হাসিনার বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হতে হবে: ববি হাজ্জাজ

হাসিনার বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হতে হবে: ববি হাজ্জাজ

রাজশাহী মহানগরীতে বৈষম্যবিরোধী ছাত্র জনতার উপর গুলি বর্ষণকারী সন্ত্রাসী রবি গ্রেপ্তার

রাজশাহী মহানগরীতে বৈষম্যবিরোধী ছাত্র জনতার উপর গুলি বর্ষণকারী সন্ত্রাসী রবি গ্রেপ্তার

দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনের আশ্বাস ত্রাণ উপদেষ্টার

দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনের আশ্বাস ত্রাণ উপদেষ্টার

বিদেশে যেতে অনুমোদন লাগবে না প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের: আসিফ নজরুল

বিদেশে যেতে অনুমোদন লাগবে না প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের: আসিফ নজরুল

বিদেশে যেতে প্রবাসী মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে না

বিদেশে যেতে প্রবাসী মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে না