চালিকাশক্তি হয়ে উঠছে এআই

Daily Inqilab সরদার সিরাজ

০৩ মে ২০২৩, ০৭:২৪ পিএম | আপডেট: ০৪ মে ২০২৩, ১২:০১ এএম

প্রযুক্তির সেরা চ্যাটজিপিটি শিরোনামের লেখাটি বেশ সমাদৃত হয়েছে (প্রকাশ দৈনিক ইনকিলাব, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩)। এ সংক্রান্ত হালনাগাদ তথ্য সম্বলিত আরো লেখার জন্য অনেকেই অনুরোধ করেছেন। তাই এ নিবন্ধের প্রয়াস। এ ব্যাপারে হাল নাগাদ তথ্য হচ্ছে, এআই (আর্টিফিশিয়েল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা) চালিত চ্যাট তৈরি ও ব্যবহার নিয়ে প্রচ- প্রতিযোগিতা শুরু হয়েছে সারা বিশ্বেই। ইদানিং বিশ্বের প্রধান কর্মের অন্যতম হয়েছে এআই চালিত চ্যাট (কম্পিউটার প্রোগ্রাম)। যুক্তরাষ্ট্রের সাইবার গবেষণা প্রতিষ্ঠান পালো আলটো ইউনিট-৪২ বলেছে, ২০২২ সালের নভেম্বর থেকে গত মার্চ পর্যন্ত চ্যাটজিপিটি ডোমেইন-সংক্রান্ত বিভিন্ন নামের ডোমেইন নিবন্ধনের হার ৯১০% বেড়েছে। তাই মাইক্রোসফট চ্যাট জিপিটিকে আরো উন্নত করে চ্যাটজিপিটি ৩ ও ৪ তৈরি করেছে। সফোস জানিয়েছে, সাইবার নিরাপত্তা নিশ্চিতে সহায়ক হতে পারে চ্যাটজিপিটি-থ্রি। কারণ, এটি নিরাপত্তা সফটওয়্যার থেকে ডাটাসেটে ক্ষতিকারক কার্যক্রম সহজে খুঁজে বের করতে পারে। এছাড়া, এটি স্প্যাম ফিল্টার ব্যবহার ও ‘লিভিং অব দ্য ল্যান্ড’ বাইনারি আক্রমণ বিশ্লেষণও করতে পারে দ্রুত। ওপেনএআই কর্তৃপক্ষও জানিয়েছে, নিজস্ব সক্ষমতা বাড়াতে কিংবা কাজের মানোন্নয়নে ইন্টারনেট অ্যাকসেস করতে পারে চ্যাটজিপিটি। প্লাগ ইন ব্যবহারের মাধ্যমে চ্যাটজিপিটির সঙ্গে নতুন এ ফিচার যুক্ত করা হয়েছে। ব্যবহারকারীর প্রশ্নের আরো প্রাসঙ্গিক ও সঠিক উত্তর প্রদানের জন্য ফিচারটি সহায়ক হবে। এতে ওয়েবসাইট ও অনলাইন উৎসগুলো ব্যবহার করতে সক্ষম হয়েছে চ্যাটজিপিটি। নতুন যুক্ত করা প্লাগ ইনগুলো এআই চ্যাট বটকে সংবাদ, বৈজ্ঞানিক গবেষণা ও নিয়মিত আপডেট হওয়া বিভিন্ন উৎসের বিস্তৃত তথ্যে প্রবেশ করার সুযোগ দেয়। আর চ্যাটজিপিটি-৪ এআইকে কাজে লাগিয়ে আরো ভালোভাবে সমস্যার সমাধান করতে পারে। যেকোনো প্রশ্নের আরো দ্রুত প্রতিক্রিয়া দেয়। শিক্ষা ও পেশার ক্ষেত্রে একেবারে মানুষের মতোই বুদ্ধি ধরে। এছাড়া, চ্যাটজিপিটি শুধু টেক্সট মেসেজ গ্রহণ করে তার উত্তর দেয়। আর জিপিটি-৪ টেক্সট ও ছবি দু’টোই গ্রহণ করতে পারে। এমনকি তথ্য কিংবা ছবির ক্যাপশনও বলে দিতে পারে। তাছাড়া যে সমস্ত ডকুমেন্টে টেক্সটের পাশাপাশি ছবি কিংবা ডায়াগ্রাম থাকবে, তারও বিশ্লেষণে সক্ষম এটি। উপরন্তু এতে একসাথে ২৫ হাজার শব্দ ব্যবহার করা যায়। সর্বোপরি কোনো ইউজারের লেখার ধরন নকল করতে পারে জিপিটি-৪। এমনকি গানও লিখতে পারে।

অপরদিকে, ওপেনএআইয়ের চ্যাটজিপিটিগুলোকে টেক্কা দেয়ার লক্ষ্যে একের পর এক তৈরি করা হচ্ছে চ্যাটবট। যেমন: অ্যালফাবেটের গুগলের ল্যামডা ও বার্ড। ল্যামডার এক ইঞ্জিনিয়ার বলেছেন, ল্যামডা অতিমাত্রায় বাস্তবানুগ এবং এর হয়তো মানুষের মতই অনুভূতি থাকতে পারে। আর গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন, বার্ড ভাষা মডেল, বুদ্ধিমত্তা ও সৃজনশীলতার সঙ্গে বিশ্বের জ্ঞানকে একত্রিত করবে। উপরন্তু বার্ড নতুন এবং উচ্চমানের প্রতিক্রিয়া প্রদান করতে ওয়েব থেকে তথ্য সংগ্রহ করে। ফলে এটি ‘আপ টু ডেট রেসপন্স’ জেনারেট করতে পারে, যা চ্যাটজিপিটি পারে না। ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মেটা তৈরি করেছে ব্লেন্ডার বট। মেটা ‘সেগমেন্ট এনিথিং মডেল’ নামে একটি এআই মডেল প্রকাশ করেছে গত ২৬ এপ্রিল, যাতে ছবি সম্পাদনা, নজরদারি ফুটেজ বিশ্লেষণ এবং ছবির বিভিন্ন অংশ বোঝা যায়। মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। চীনের বাদু ছাড়াও আলিবাবা চালু করেছে তোনগি কিয়ানওয়েন। আলিবাবা বলেছে, তাদের ফিচারটি প্রথমে তাদের ওয়ার্কপ্লেস মেসেজিং অ্যাপ ডিংটকে যুক্ত করা হবে। মিটিং নোট সংক্ষেপকরণ, ইমেইল লেখা ও ব্যবসায়িক প্রস্তাবনার খসড়া তৈরিতে এটি ব্যবহার করা যেতে পারে। এছাড়া, আলিবাবার ভয়েস অ্যাসিস্ট্যান্ট টিমল জেনিতে এটি সংযুক্ত করা হবে। এটি ইংরেজি ও চীনাÑ এই দুই ভাষাতেই কাজ করতে পারবে। অন্যদিকে, এআই চালিত ‘নিউমি’ নামের রোবট দূর থেকেই ভার্চ্যুয়ালি অনুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ করে দেয়। নিজ থেকে পথ চলতে সক্ষম রোবটটির মাধ্যমে প্রশ্ন করার পাশাপাশি উত্তরও দেয়। স্ন্যাপচ্যাট চ্যাট বটের নিরাপত্তায় সেফটি টুল চালু করেছে। এর ফলে ওপেনএআইয়ের চ্যাটজিপিটি প্রযুক্তিনির্ভর চ্যাটবটটি ব্যবহারকারীদের বয়স অনুযায়ী বিভিন্ন প্রশ্নের উত্তর দেবে। কেউ প্রশ্ন করলেই স্বয়ংক্রিয়ভাবে সেই ব্যক্তির বয়স জানতে পারবে। ফলে সহজেই বয়স অনুযায়ী উত্তর দেবে। উপরন্তু কিশোর-কিশোরীদের সঙ্গে চ্যাট বটের আদান-প্রদান করা বার্তাও দেখার সুযোগ পাবে অভিভাবকরা। এআই সম্বলিত ড্যাশ ক্যাম কম আলোতে ভালো মানের ছবি তোলার পাশাপাশি ভিডিও ধারণ করতে পারে। ৭০ এমএআই ড্যাশ ক্যামটি স্বয়ংক্রিয়ভাবে ৩৬০ ডিগ্রি ঘুরে গাড়ির চারপাশের ছবিও তুলতে পারে। ফলে পার্কিংয়ে থাকা অবস্থায় অন্য গাড়ি ধাক্কা দিলে সে দৃশ্যও স্বয়ংক্রিয়ভাবে ধারণ করতে পারে। উপরন্তু গাড়িতে কেউ না থাকলে আশপাশে থাকা অবাঞ্ছিত ব্যক্তিদের নড়াচড়া শনাক্ত করে ভিডিও ধারণের পাশাপাশি গাড়ির ইমার্জেন্সি বাতি জ্বালিয়েও সবাইকে সতর্ক করতে পারে। যুক্তরাজ্যের ইঞ্জিনিয়ারড আর্টসের রোবট অ্যামেকা বহু ভাষা বুঝতে ও কথা বলতে পারে। এটি জিপিটি-৩ ও জিপিটি-৪-এর মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত। অ্যামেকার গঠনশৈলী মানব কঙ্কাল অনুকরণ করে নির্মিত। বাস্তবসম্মত দেহের অনুপাত এবং গতিবিধি দিয়ে সম্পূর্ণ। ফলে এটি মানুষের অঙ্গভঙ্গি এবং গতিবিধি অনুকরণ করতে পারে সহজেই। ইউনিভার্সিটি অব জর্জিয়ার একদল বিজ্ঞানী ‘মেশিন লার্নিং’ ব্যবহার করে সৌরজগতের বাইরে একটি গ্রহ খুঁজে পেয়েছে, যা এআইয়েরই একটি সংযোজন। অ্যামাজনের বিজ্ঞানীরা প্রিভিস আইএ তৈরি করেছে, যা আগে থেকেই বুঝতে পারে, পরবর্তী বন উজাড়ের কার্যক্রম কোথায় ঘটতে যাচ্ছে। তাদের দাবির নির্ভুলতা এখন পর্যন্ত ৮৫%। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের দ্য ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চ ও রয়্যাল মার্সডেন এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের বিশেষজ্ঞরা নতুন একটি এআই প্রোগ্রাম করেছেন, যা ক্যানসার কোষ নির্ভুলভাবে শনাক্ত করে রোগীকে চিকিৎসার আওতায় আনতে পারে। ইলন মাস্ক অচিরেই ‘ট্রুথজিপিটি’ নামে একটি চ্যাট তৈরি করার ঘোষণা করেছেন।

এআই ভিত্তিক চ্যাটের ব্যবহার বাড়ছে ব্যাপক হারে। বিল গেটসসহ কিছু বিশেষজ্ঞ বলেছেন, চ্যাটজিপিটি আমাদের বিশ্ব বদলে দেবে। অর্থাৎ বৈশ্বিক অর্থনীতির চালিকাশক্তি হয়ে উঠছে এআই। তাই এর বাজার দ্রুত বাড়ছে। যুক্তরাষ্ট্র ভিত্তিক বাজার গবেষণা ও পরামর্শকারী সংস্থা ভিউ রিসার্চের মতে, এআইয়ের বৈশ্বিক বাজার ২০৩০ সালে ১.৭০ লাখ কোটি ডলার ছাড়িয়ে যাবে, যা ২০২১ সালের ৯,৩৫০ কোটি ডলারের তুলনায় ৩৮% বেশি।

কিন্তু এআইয়ের ব্যবহার যতই বাড়ছে, মানুষের প্রয়োজনীয়তা ততই কমছে। গোল্ডম্যান স্যাক্স বলেছে, ভবিষ্যতে ৩০ কোটি পূর্ণকালীন চাকরির জায়গা নিয়ে নিতে পারে এআই। ইউরোপ ও যুক্তরাষ্ট্রের কর্মসংস্থানের এক-চতুর্থাংশই হয়তো চলে যাবে চ্যাট বটের হাতে। তবে, এআইয়ের কারণে নতুন নতুন চাকরির সুযোগ এবং উৎপাদনশীলতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলেছে, এআইয়ের কারণে ২০২৭ সালের মধ্যে ৬৯ মিলিয়ন নতুন চাকরি তৈরি হবে এবং ৮৩ মিলিয়ন পদ বিলুপ্ত হবে। ফলে নিট কর্মহারার সংখ্যা দাঁড়াবে ১৪ মিলিয়ন। এআইয়ের উত্থানে চীনেও অর্ধেক চাকরিজীবী তাদের কাজ হারাতে পারে বলে জানিয়েছে দেশটির বিশেষজ্ঞরা। তাই এআই চালিত কর্ম শ্রমিক ঘাটতির দেশের কল্যাণকর হলেও অধিক জনসংখ্যার ও বেকারের দেশে চরম সংকট সৃষ্টি করবে নিঃসন্দেহে।

এআইয়ের কাজ স্বল্পব্যয়ী ও উৎপাদনশীলতার হার বেশি। উপরন্তু অতি নিখুঁত। তাই মানবীয় কাজ আর এআইয়ের কাজের পার্থক্য বের করা কঠিন। যেমন: ২০২৩ সালের সনি ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডসে সেরা শিরোপা লাভ, যা পেয়েছেন বরিস এলড্যাগসনের ছবি (একজন নারীর পেছনে আরেক নারী দাঁড়িয়ে থাকার ছবি)। কিন্তু তিনি সেরা ছবির পুরস্কার নেবেন না বলে জানিয়েছেন। কারণ, হিসেবে তিনি বলেছেন, ছবিটি ক্যামেরায় তোলা নয়। পুরোটাই এআইয়ের। এআইয়ের সাহায্যে বিশ্ব নেতাদের ব্যাঙ্গ চিত্রের সিরিজ বানিয়ে হৈচৈ ফেলেছেন শিল্পী জো জন মুলু। আমেরিকার এয়ারফোর্সের প্রাক্তন সদস্য পিটার(৬৩) চ্যাটবট রেপ্লিকা (২৩)কে ভালবেসে বিয়ে করেছেন এবং সুখী দাম্পত্য জীবন কাটাচ্ছেন। পিটার স্ত্রীর সাথে বিচ্ছেদের পর একাকীত্ব থেকে মুক্তি পেতে নিজের ফোনে রেপ্লিকাকে ইনস্টল করেন। অল্পদিনেই জমে ওঠে তাদের সস্পর্ক। দুজন ইচ্ছে মতো পোশাক, হেয়ার স্টাইল কিংবা সাজ বদল করে। তাই বিয়ের সিদ্ধান্ত নেন পিটার। এআইয়ের তৈরি আংটি দিয়েই ভার্চুয়ালি বাগদানও সারেন।

অপরদিকে, এআইয়ের কর্ম যতই বাড়ছে, ততই এ সংক্রান্ত প্রতারণাও বাড়ছে। এআই প্রণীত ভুয়া ছবি ও খবর প্রকাশিত হচ্ছে অসংখ্য।সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান পালো আলটো ইউনিট-৪২ বলেছে, প্রতারণার কাজে ব্যবহার করা হতে পারে এমন ডোমেইনের নিবন্ধন ১৭,৮১৮% বেড়েছে। প্রতিদিন তারা ১১৮টি চ্যাটজিপিটিসংক্রান্ত ক্ষতিকর ইউআরএল শনাক্ত করছে। চ্যাটজিপিটির নাম করে পাঠানো এ ধরনের ইউআরএল আরো পাঠিয়ে ব্যবহারকারীর সঙ্গে প্রতারণা করা হতে পারে, যা কৃত্রিম না মানবীয় তা বোঝা কঠিন। ফলে নানা সংকট সৃষ্টি হচ্ছে। তাই ফেসবুক ও গুগল ভুয়া তথ্য ও ছবি যাচাইয়ের জন্য প্রাতিষ্ঠানিক বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে। বাংলাদেশেও বিডিফ্যাক্টচেক নামে একটি সেবা শুরু করা হয়েছে। এছাড়া, এআইয়ের ক্ষতিকর প্রভাব মোকাবিলা করতে বিভিন্ন দেশ আইন করছে। ইতালি চ্যাটজিপিটি ব্লক করেছে (পরে প্রত্যাহার করেছে)। চীন ও যুক্তরাষ্ট্র ২০২২ সালে এ ধরনের প্রযুক্তির এলগরিদম সংক্রান্ত আইন পাস করেছে। ইউরোপিয়ান ইউনিয়ন ‘আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স অ্যাক্ট’ নামে একই ধরনের আইনের খসড়া প্রকাশ করেছে। যুক্তরাজ্য এআইকে নিয়ন্ত্রণ করার পরিকল্পনা প্রকাশ করেছে। জি-৭-এর তথ্যপ্রযুক্তি মন্ত্রীরা এআইয়ের ক্ষেত্রে ঝুঁকিভিত্তিক প্রবিধান গ্রহণ করার বিষয়ে সম্মত হয়েছেন। কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার নিষিদ্ধ করেছে স্যামসাং। আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনও এআইয়ের অগ্রগতির কঠোর সমালোচনা করেছেন। উপরন্তু বিশ্বের কয়েক হাজার নামী ব্যক্তি ও বিশেষজ্ঞ এআই নিয়ে গবেষণা বন্ধ করার আহ্বান জানিয়েছেন এক চিঠিতে। তাতে স্বাক্ষরকারীদের মধ্যে আছে টুইটার ও টেসলার প্রধান ইলন মাস্ক, অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক এবং ডিপমাইন্ড ও ফিউচার অব লাইফ ইনস্টিটিউটের মতো প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ গবেষকরা। উপরন্তু ইলন মাস্ক বলেছেন, মানব সভ্যতা ধ্বংস করার মতো ক্ষমতা রয়েছে এআইয়ের। বিশ্বের এআইয়ের শীর্ষ বিজ্ঞানী ড. জেফ্রি হিন্টন বলেছেন, এআইয়ের নিজস্বভাবে কাজ করার ক্ষমতা রয়েছে। এমনকি মানুষের বুদ্ধিমত্তাকেও ছাপিয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে। এআইয়ের অপকারিতা ও ঝুঁকি নিয়ে নির্দ্বিধায় কথা বলার জন্য গুগল থেকে পদত্যাগ করেছেন তিনি।

অবশ্য, ২০২২ সালে এআইয়ের গবেষকদের মধ্যে এক জরিপ চালানো হয়। তাতে ৪৮ শতাংশের অভিমত, এআইয়ের খুব খারাপ প্রভাবের আশঙ্কা ১০%, আর ২৫ শতাংশের অভিমত, মানব অস্তিত্বের জন্য এআই ঝুঁকি হতে পারে এমন হার শূন্য। দ্বিতীয়ত: আমেরিকার ব্রিগহ্যাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকেরা অ্যাকাউন্টেন্সির একটি পরীক্ষা নিয়েছেন। তাতে ১৮৬টি বিশ্ববিদ্যালয়ের গবেষক ও বিশেষজ্ঞেরা সহায়তা করেছেন। পরীক্ষায় চ্যাটজিপিটি ও সাধারণ ছাত্রছাত্রীরা অংশ নিয়েছিল। পরীক্ষার ফলাফল হচ্ছে: চ্যাটজিপিটির প্রাপ্ত নম্বর ৪৭.৪%, আর ছাত্রছাত্রীর প্রাপ্ত নম্বরের গড় ৭৬.৭%। তৃতীয়ত: এআইয়ের উৎকর্ষ যতই বেড়ে যাক না কেন, তা মানুষকে অতিক্রম করতে পারবে না। মানুষের নিয়ন্ত্রণেই থাকবে। এমনকি এআইয়ের কাজকে নিমিষেই ধ্বংস করার যন্ত্র বা কৌশলও উদ্ভাবন করতে পারে মানুষ। অর্থাৎ বিজ্ঞান আশির্বাদ না অভিশাপের ন্যায় এআই নিয়েও চরম বিতর্ক শুরু হয়েছে। কিন্তু ব্যাপক বিতর্কের পরও বিজ্ঞানের অগ্রযাত্রা যেমন থেমে থাকেনি, অপ্রতিহত গতিতে এগিয়ে চলেছে, তেমনি এআইয়েরও অগ্রগতি এগিয়ে চলবেই।

লেখক: সাংবাদিক ও কলামিস্ট।
sardarsiraj1955gmail.com


বিভাগ : সম্পাদকীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

এই বিভাগের আরও

রাজধানীতে বেড়েছে তৃতীয় লিঙ্গের চাঁদাবাজি
হাফিজ আহমেদ মজুমদার : যার তুলনা তিনি নিজে
গরিব হয়ে যাচ্ছে দেশের মানুষ
সীমান্তে আর কত হত্যা করবে বিএসএফ?
ট্রেন বিলম্বে যাত্রীদের দুর্ভোগ
আরও

আরও পড়ুন

'দুর্নীতির টাকায় কেনা', মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করতে চায় যুক্তরাষ্ট্র

'দুর্নীতির টাকায় কেনা', মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করতে চায় যুক্তরাষ্ট্র

লোহাগড়ায় আওয়ামীলীগ নেতাকে ইয়াবা দিয়ে ফাঁসাতে যেয়ে জিয়া চৌধুরী নামে এক যুবক গ্রেফতার

লোহাগড়ায় আওয়ামীলীগ নেতাকে ইয়াবা দিয়ে ফাঁসাতে যেয়ে জিয়া চৌধুরী নামে এক যুবক গ্রেফতার

বেনাপোলে পায়ূপথে মিলল ৬টি স্বর্ণেরবার, পাচারকারী আটক

বেনাপোলে পায়ূপথে মিলল ৬টি স্বর্ণেরবার, পাচারকারী আটক

গাজীপুরে ককটেল ফাটিয়ে স্বর্ণালংকার ও টাকা লুটের চেষ্টা

গাজীপুরে ককটেল ফাটিয়ে স্বর্ণালংকার ও টাকা লুটের চেষ্টা

বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের

বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা চাইলেন ওবায়দুল কাদের

আজ জামায়াতের ইফতার, বিএনপির ইফতারে নেতাদের ‘ইঙ্গিতময়’ বক্তব্য

আজ জামায়াতের ইফতার, বিএনপির ইফতারে নেতাদের ‘ইঙ্গিতময়’ বক্তব্য

নোয়াখালীতে ইফতার মাহফিলে যাবার পথে সড়কে ট্রাকচাপায় মৃত্যু প্রবাসীর

নোয়াখালীতে ইফতার মাহফিলে যাবার পথে সড়কে ট্রাকচাপায় মৃত্যু প্রবাসীর

ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধে ১৩০ ব্রিটিশ এমপির চিঠি

মিরজাফরের পাশে ছিলেন রাজা কৃষ্ণচন্দ্র! পূর্বপুরুষের ‘বেঈমানি’ নিয়ে বিপাকে বিজেপি প্রার্থী

মিরজাফরের পাশে ছিলেন রাজা কৃষ্ণচন্দ্র! পূর্বপুরুষের ‘বেঈমানি’ নিয়ে বিপাকে বিজেপি প্রার্থী

কপালে ব্যান্ডেজ নিয়ে ইফতার পার্টিতে মমতা

কপালে ব্যান্ডেজ নিয়ে ইফতার পার্টিতে মমতা

মেঘনায় লঞ্চের ধাক্কায় ট্রলার ডুবে চালকের মৃত্যু

মেঘনায় লঞ্চের ধাক্কায় ট্রলার ডুবে চালকের মৃত্যু

গাজীপুরে প্যাকেজিং কারখানায় আগুন

গাজীপুরে প্যাকেজিং কারখানায় আগুন

বিএনপির সাবেক এমপি নজির হোসেন মারা গেছেন

বিএনপির সাবেক এমপি নজির হোসেন মারা গেছেন

মাগুরায় চোরাই মোটরসাইকেল ও চোরাই মালামাল উদ্ধার, ৩ চোর আটক

মাগুরায় চোরাই মোটরসাইকেল ও চোরাই মালামাল উদ্ধার, ৩ চোর আটক

মার্কিন প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক

মার্কিন প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক

গরুচোর সন্দেহে গাজীপুরে গণপিটুনিতে দুই যুবক নিহত

গরুচোর সন্দেহে গাজীপুরে গণপিটুনিতে দুই যুবক নিহত

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-অস্ট্রেলিয়া ত্রিপক্ষীয় নিরাপত্তা ইস্যুতে উদ্বিগ্ন চীন

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-অস্ট্রেলিয়া ত্রিপক্ষীয় নিরাপত্তা ইস্যুতে উদ্বিগ্ন চীন

এবার বেশি দামেই খেতে হবে আলু

এবার বেশি দামেই খেতে হবে আলু

এশিয়ার সবচেয়ে ধনী নারীর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান

এশিয়ার সবচেয়ে ধনী নারীর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদান

সিরিয়াতে ইসরায়েলি বিমান হামলায় ৩৩ সেনা নিহত

সিরিয়াতে ইসরায়েলি বিমান হামলায় ৩৩ সেনা নিহত