ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১

উখিয়া-টেকনাফ থেকে মানবপাচার

Daily Inqilab উখিয়া ( কক্সবাজার) উপজেলা সংবাদদাতা

২৮ জুলাই ২০২৩, ০৮:৪৭ পিএম | আপডেট: ২৯ জুলাই ২০২৩, ১২:০১ এএম

উখিয়া ও টেকনাফে আবারো সক্রিয় হয়ে উঠেছে মানব পাচারকারী সিন্ডিকেট চক্র। রোহিঙ্গা ক্যাম্প কেন্দ্রিক চিহ্নিত দালাল ও স্থানীয় কিছু প্রভাবশালী পাচারকারীদের সমন্বয়ে গঠিত হয়েছে এ সিন্ডিকেট। মিথ্যা আশ্বাস ও প্রলোভন দেখিয়ে মোট অংকের টাকার বিনিময়ে রোহিঙ্গা ক্যাম্পের নারী, শিশু ও পুরুষদের সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ায় পাচার করছে। বর্তমানে স্থানীয়দেরকেও টার্গেট করে এহেন পাচার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে সুত্রে উঠে এসেছে।

গত ১৩-জুলাই (বৃহস্পতিবার) ভোরে পাচারকারী চক্রের তিনসদস্যকে আটক করেছে উখিয়া ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন। আটক পাচারকারীরা হলো, উখিয়া বালুখালী ক্যাম্পে বাসিন্দা এনাম উল্লাহ, টেকনাফের নতুন পল্লান পাড়ার কলিম উল্লাহ ও লম্বরী গ্রামের তারিকুল ইসলাম। এ সময় তাদের কবল হতে মিয়ানমারে জিম্মি থাকার ১২ দিন পর কেফায়েত উল্লাহ নামক এক রোহিঙ্গাকে মিয়ানমার হতে উদ্ধার করেছে। সে উখিয়ার ক্যাম্প-১৯ এর বাসিন্দা উখিয়াস্থ ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার (অপস্ অ্যান্ড মিডিয়া) মো. ফারুক আহমেদ জানান, গত ৮ জুলাই ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে কেফায়েত উল্লাহ (২৪) ও হামিদ হোসেন (২৫) নামে দুই ব্যক্তিকে কাজের প্রলোভন দেখিয়ে টেকনাফের অজ্ঞাত স্থানে নিয়ে যায় মানবপাচারকারীরা। পরে সেখান থেকে হামিদ হোসেন কৌশলে পালিয়ে এলেও কেফায়েত উল্লাহকে পাঠিয়ে দেয়া হয় মিয়ানমারস্থ পাচারকারীদের কাছে। সেখানে তাকে আটক করে মারধর করে প্রাণনাশের হুমকি দিয়ে পরিবারের কাছে মোটা অঙ্কও দাবি করা হয়। ঘটনা জানার পর আমরা উখিয়া ও টেকনাফের সম্ভাব্য স্থানে অভিযান পরিচালনা করি। এরপর একে একে আর্ন্তজাতিক মানব পাচারকারী চক্রের সদস্যদের আটক করা হয়। তারপর তাদের মাধ্যমে মিয়ানমারে পাচার জিম্মি ওই রোহিঙ্গা যুবককে উদ্ধার করতে সক্ষম হই।

সুত্রে জানা যায়, গত ২৬-জুলাই, উখিয়া সদর নুরুল ইসলাম চৌধুরী টেকনিক্যাল বি এম স্কুল এন্ড কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র মিজানুর রহমান (২০) নামক এক ছাত্র, উখিয়া ৪ নং রাজাপালং ইউপি’র ৬ নং ওয়ার্ডের ফলাইয়া পাড়া এলাকার জামাল হোছন (৫০), মোঃ হাশেম (২৫), রমজান আলী (২২), আবদুস শুকুর (১৯) ও অজ্ঞাত কয়েকজন পাচারকারীর বিরুদ্ধে উখিয়া থানায় অভিযোগ দায়ের করেছেন। অভিযোগে বলা হয়েছে, উপস্থিত স্বাক্ষীদের জবানবন্দিতে গত ১৮/০৭/২০২৩ তারিখে দুপুর অনুমান ১.৩০ ঘটিকার সময় ৪ নং রাজাপালং ইউপি’স্থ ৬ নং ওয়ার্ডের অন্তর্গত মুহুরীপাড়া নুরুল ইসলাম চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সামনে রাস্তায় পৌছিলে উল্লেখিত অভিযুক্ত/ বিবাদীরাসহ অজ্ঞাতনামা আরো ৩/৪ জন বিবাদী তার ভাই আবদুর রহমান (১৯) ও অন্য কাজিন জিয়াউর রহমান শেখ সোহেল (১৭)-কে বর্ণিত ঘটনাস্থল থেকে জোর পুর্বক মাইক্রোবাসে তুলে অপহরণপুর্বক টেকনাফের দিকে নিয়ে যায়। তারা যথাসময়ে বাড়ি না পৌঁছলে বিভিন্ন জায়গায় খোঁজাখুজির পরে স্বাক্ষীদের কাছ থেকে জানতে পারেন একটি মাইক্রো করে টেকনাফের দিকে তাদেরকে নিয়ে যায়।পরে অভিযুক্তদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করে ভিক্টিমদের সন্ধান চাইলে তারা একেক সময় এক এক কথা বলে। তারা ভিক্টিমদের সঠিক তথ্য প্রদান করেন নি। পরে জিয়াউর রহমান শেখ সোহেল এর পরিবার উক্ত বিষয়ে উখিয়া থানায় অভিযোগ দায়ের করে এবং এলাকার গন্যমান্য ব্যক্তিদের নিকট সালিশ দায়ের করলে উল্লেখিত অভিযুক্তরা ১৯-শে জুলাই, রাত অনুমান ১০টার দিকে জিয়াউর রহমান শেখ সোহেলকে টেকনাফ এলাকার মালয়েশিয়ার দালালের কবল থেকে উদ্ধার করে পরিবারের কাছে পৌঁছে দেয়। শেখ সোহেল বাড়ি আসার খবর শুনার পর তার বাড়িতে অভিযোগকারীসহ পরিবারের অন্য সদস্যরা গেলে সোহেল শেখ আবদুর রহমানকেও তার সাথে দুপুর দেড়টার দিকে মুহুরীপাড়া নুরুল ইসলাম চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজেরে সামনে থেকে একটি অজ্ঞাত নাম্বারের মাইক্রো বাসে করে টেকনাফ সমুদ্র চরের দিকে নিয়ে যায় বলে জানায়। সে আরো জানায়, সেখানে ভুক্তভোগী রহমান ও সোহেল শেখকে হাত, পা, চোখ বেঁধে একটি বোটে উঠাইয়া সাগর পথে মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে পাঠিয়ে দেয়,কিন্তু ভাগ্যক্রমে ভিক্টিম শোহেল শেখ বাড়ি ফিরলেও ভিক্টিম আবদুর রহমান এখনও উদ্ধার হয়নি।

এদিকে উখিয়া উপজেলা আইন শৃঙ্খলা কমিটির জুলাই মাসের মাসিক সভায় সাম্প্রতিক সময়ে উখিয়ায় উদ্বেগজনক হারে শিশু সহ মানব পাচার বেড়ে যাওয়ায় কার্যকর আইনগত ব্যবস্থা গ্রহণ ও ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালত সমূহ আরো সক্রিয় করণসহ বিভিন্ন বিষিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

সুত্রে জানা যায়, রোহিঙ্গা ক্যাম্পের মো. ওসমান, আবদুল গফুর ও সাইফুল মানব পাচারের সঙ্গে জড়িত। তারা উখিয়া-টেকনাফ রোহিঙ্গা শিবিরের বাসিন্দা। এ ছাড়া উখিয়া-টেকনাফের রোহিঙ্গা শিবিরে আরো কয়েকজন রোহিঙ্গা মানব পাচারকারী সক্রিয় হয়ে উঠেছে বলে অভিযোগ পাওয়া গেছে। অভিযুক্তরা হলেন- হাফেজ ছলিম, আতাত উদ্দিন,কুতুপালং রেজিস্ট্রাট ক্যাম্পের মোলভী কামাল হোসেন।

সুত্রে প্রকাশ, উখিয়া টেকনাফের সাগর তীরবর্তী কয়েকটি এলাকার পাশাপাশি উখিয়া টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প এলাকাসহ উখিয়ার সোনারপাড়া, রেজুরখাল, ইনানী, ছেপটখালী, মনখালী, পালংখালী, বালুখালী, উখিয়া সদর, ফলাইয়া পাড়া, পাইন্যাসিয়া; টেকনাফ উপজেলার বাহারছড়া, নোয়াখালীপাড়া, মহেশখালীয়াপাড়া, শাহপরীর দ্বীপ, কাটাবনিয়া, খুরেরমুখ, হাদুরছড়া, জাহাজপুরা, কচ্ছপিয়া, শামলাপুরসহ অনেক স্থানে মানব পাচারকারীরা সক্রিয়।

তাছাড়া, কক্সবাজার ও চট্টগ্রামের বেশকিছু পয়েন্ট দিয়ে মানব পাচারের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাচারকারীরা। এর মধ্যে কক্সবাজার শহরের নুনিয়াছটা, ফিশারিঘাট, নাজিরাটেক, সমিতিপাড়া; মহেশখালীর সোনাদিয়া, গোরকঘাটা, কুতুবজোম, ধলঘাটা, সদরের ঈদগাঁও, খুরুশকুল, চৌফলী, পিএমখালী, চকরিয়া, পেকুয়া; চট্টগ্রামের বাঁশখালী, আনোয়ারা কুতুবদিয়া ও পটিয়া উল্লেখযোগ্য। রোহিঙ্গা ক্যাম্পে পাচারকারীরা সক্রিয়।
এ প্রসঙ্গে বাংলাদেশ পরিবেশ আন্দোলন ( বাপা) উখিয়া উপজেলা প্রেসিডেন্ট ও উপজেলা প্রেসক্লাব উখিয়ার ভাইস প্রেসিডেন্ট কলামিষ্ট আয়াজ রবি বলেন, ‘ উখিয়া টেকনাফে মানব পাচার ও অপহরণ একটি আতংকের নাম। এখানে অনেক পাচারকারী ও অপহরণকারী চক্র সক্রিয় রয়েছে। উখিয়া টেকনাফ সীমান্তবর্তী এলাকা হওয়ায় এবং ২০১৭ সালের ২৫ শে আগষ্ট পার্শ্ববর্তী মিয়ানমান রাষ্ট্র থেকে জোরপুর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা ইনফ্লাক্স এর কারণে ১২ লক্ষ রোহিঙ্গা ৩৩টি রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছে। এই রোহিঙ্গা ক্যাম্পগুলো হয়ে উঠেছে বিভিন্ন সন্ত্রাসী গোষ্টী ও গ্রুপের অভয়ারণ্য। ক্যাম্পভিত্তিক বিবদমান সন্ত্রাসীগ্রুপ গুলোর মধ্যে আরসা, আরএসও ও সন্ত্রাসী নবী বাহিনী অন্যতম। রোহিঙ্গা ক্যাম্পে পরস্পরের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে তারা দ্বন্ধ, রক্তপাত ও খোনাখুনিতে ব্যস্ত হয়ে পড়েছে। স্থানীয় অনেকেই আবার তাদের সাথে আঁতাত করছে বলে জানা যায়। বিবদমান সন্ত্রাসী গ্রুপগুলো একে অপরকে ধরে গুম, খুন ও অপহরণ করে মুক্তিপণ দাবি করে। অনেকেই আবার অপহরণ করে বা মালয়েশিয়া নিয়ে যাবার প্রলোভনে অজ্ঞাত স্থানে নিয়ে গিয়ে মুক্তিপণ দাবি করে। মুক্তিপণ দিয়ে অনেকেই ফিরে আসতে পারলেও যারা তাদের চাহিদামত মুক্তিপণ দিতে পারেনা তারা নির্যাতনে মাধ্যমে নির্মম হত্যাকান্ডের শিকার হন। নির্যাতনের ভয়াবহতা অডিও বা ভিডিও এর মাধ্যমে আপনজনদের মাঝে প্রেরণ করে মুক্তিপণ আদায়ের চেষ্টাও অব্যাহত রেখেছে সন্ত্রাসী অপহরণচক্র। ইদানিং ইয়াবা চোরাচালানে মানুষকে জামানত হিসেবে মায়ানমারে রেখে আসার কথাও শুনা যাচ্ছে। অতিসম্প্রতি এ রকম অনেক ঘটনা বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। এসব অপকর্ম থেকে রক্ষা পেতে জনসচেতনতা সৃষ্টির বিকল্প নেই। সাথে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীকে আরো বেশি উদ্দ্যোগী হয়ে কম্বিং অপারেশন করে সন্ত্রাসীদের আইনের আওতায় আনার চেষ্টা করতে হবে’।

উখিয়া ও টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানান, ইয়াবা এবং মানবপাচারের বিরুদ্ধে পুলিশ সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। তাদের মতে, এ কারণে বিগত কয়েক মাসে অনেক ভিক্টিমকে যেমন উদ্ধার করা সম্ভব হয়েছে, তেমনি শতাধিক পাচারকারী, দালালকে আইনের আওতায় আনা সম্ভব হয়েছে। তারা আরো জানান, মানব পাচার ও অপহরণ রোধে উনারা সর্বাত্বক সচেষ্ট রয়েছেন।

১৪-এপিবিএন অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) আমির জাফর বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে একাধিক অপহরণ ও মানবপাচারচক্র রয়েছে বলে আমরা জেনেছি। মুলতঃ রোহিঙ্গা সন্ত্রাসী ও স্থানীয়দের নিয়ে এসব অপরাধীচক্র সক্রিয় বলে জানতে পেরেছি। এসব অপরাধের বিরুদ্ধে এপিবিএনসহ আইন শৃংখলা রক্ষাকারীবাহিনীর কঠোর অভিযান অব্যাহত রয়েছে। গত তিন মাসে অনেক ভিক্টিমকে উদ্ধার ও অপরাধী চক্রকে আইনের আওতায় নিয়ে এসেছি’।

অপরাধীচক্রকে নির্মূল করতে না পারার কারণ সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি যোগ করেন, ‘রোহিঙ্গা ক্যাম্প এলাকা লক্ষ লক্ষ মানুষের ভীড়। তাদের অবস্থান পাহাড় ও দূর্গম এলাকায় হওয়ায় এবং গহীন অরণ্য ও পাহাড় বেষ্টিত এলাকায় সন্ত্রাসীরা সহজেই আত্মগোপনে চলে যেতে পারে বিধায় সন্ত্রাসীদেরকে আইনের আওতায় আনতে বেগ পেতে হচ্ছে। তথাপি, আমরা ড্রোন ও টহল জোরদারের মাধ্যমে সন্ত্রাসীদের আইনের আওতায় আনার চেষ্টা অব্যাহত রেখেছি’।


বিভাগ : অভ্যন্তরীণ


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

ইয়ামালের মাইলফলকের রাতে হারের তেতো স্বাদ বার্সার

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

আর্সেনালের স্বস্তির ড্র,অ্যাটলেটিকোর দারুণ জয়

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

হেডের বিধংসী শতকে লন্ডভন্ড  ইংল্যান্ড

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

পয়েন্ট হারিয়েও শীর্ষে আর্জেন্টিনা,অবনতি বাংলাদেশের

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

বিদেশে সাবেক ভুমিমন্ত্রীর আট হাজার কোটি টাকার সম্পত্তি

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান : ভারতকে দুদু

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

রুশ সেনা কুরস্কের দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

বিমানবন্দর এলাকা হবে শব্দদূষণ মুক্ত

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান ৭ দিনের রিমান্ডে

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

বিচার শুরু হলে হাসিনাকে ফেরত চাওয়া হবে : আইন উপদেষ্টা

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

লোহাগড়ায় দিনে-দুপুরে বসতবাড়ি পুড়ে ছাই

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

রাষ্ট্রীয় কল্যাণে অবদান রাখার সুযোগ দিন আলেমদেরকে

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

দুই মেডিকেল টেকনোলজিস্টের ওপর হামলার ঘটনায় বিএমটিএর নিন্দা

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

জিএম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে : আবু হানিফ

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী  প্রকাশের নীতিমালা অনুমোদন

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক মন্ত্রী শ ম রেজাউল-এমপি হেনরিসহ ৩ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

পটুয়াখালী মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সভাপতিকে একবছর ,সাধারন সম্পাদককে দুই বছর একাডেমীক কার্যক্রম থেকে বহিস্কারসহ উভয়কে হোস্টেল থেকে আজীবন বহিস্কার।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে ৫ শিক্ষার্থী গ্রেফতার

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

রাজউক চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল