ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
কিয়েভের ২০ হাজার সেনা অবশিষ্ট রয়েছে, ভয়ঙ্কর লড়াই চলছে আত্মসমর্পণের চেষ্টা করা সদস্যদের গুলি করে মারছে ইউক্রেনীয় সেনা ফেব্রুয়ারীতে ১১ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে এ সপ্তাহে ইউক্রেনে আরো ১০টি লেপার্ড ট্যাঙ্ক পাঠাবে পোল্যান্ড ইউক্রেনের কারাগারে নির্যাতনের ভয়াবহ বিবরণ দিলেন ডোনেৎস্কের পাদ্রী নর্ড স্ট্রিম নাশকতার বিষয়ে বিভ্রান্ত করতে চাইছে মার্কিন মিডিয়া : রুশ দূতাবাস

বাখমুতের পূর্ব অংশের নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়ান বাহিনী

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

০৮ মার্চ ২০২৩, ১১:০০ পিএম | আপডেট: ২৭ এপ্রিল ২০২৩, ০৯:৩৬ এএম

ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির প্রতিষ্ঠাতা ইভজেনি প্রিগোজিন গতকাল বলেছেন, রাশিয়ান বাহিনী আর্টিওমভস্কের (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) পূর্ব অংশের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। ‘ওয়াগনার পিএমসি ইউনিটগুলো বাখমুতের পুরো পূর্ব অংশ দখল করেছে। বাখমুতকা নদীর পূর্বের সমস্ত কিছুই সম্পূর্ণরূপে ওয়াগনার পিএমসির নিয়ন্ত্রণে রয়েছে,’ প্রিগোজিন তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, যা তার প্রেস সার্ভিস দ্বারা উদ্ধৃত করা হয়েছে।

এর আগে মঙ্গলবার প্রিগোজিন বলেছিলেন যে, বাখমুতে ১২ থেকে ২০ হাজার ইউক্রেনীয় সেনা অবশিষ্ট রয়েছে। বর্তমানে শহরের জন্য অত্যন্ত কঠিন লড়াই চলছে। তিনি বলেন, ‘বিভিন্ন মূল্যায়ন অনুসারে, বর্তমানে বাখমুতে ১২ থেকে ২০ হাজার ইউক্রেনিয়ান সার্ভিসম্যান রয়েছে,’ প্রিগোজিন বলেছেন, ‘সেখানে অত্যন্ত কঠিন লড়াই দিনরাত চলছে, কিন্তু ইউক্রেনীয়রা পিছু হঠছে না। (ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির) জেলেনস্কি লোকের অভাব নেই - আরও হাজার হাজারকে মানুষকে সেখানে ‘মৃত্যমুখে’ নিক্ষেপ করা হচ্ছে।’ প্রিগোজিনের মতে, আর্টিওমভস্কে রাশিয়ান বাহিনী ‘জেলেনস্কির ক্রোধ পুরোপুরি অনুভব করে’ এবং (পশ্চিমা সরবরাহের কারণে) ইউক্রেনীয় বাহিনীর অস্ত্র ও গোলাবারুদ ফুরিয়ে যাওয়ার কোন কারণ নেই।

আর্টিওমভস্ক ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কিয়েভ-নিয়ন্ত্রিত অংশে অবস্থিত এবং ডনবাসে ইউক্রেনীয় সৈন্যদলের জন্য একটি প্রধান পরিবহন কেন্দ্র হিসাবে কাজ করে। শহরের জন্য তীব্র লড়াই চলছে। ডোনেটস্ক পিপলস রিপাবলিকের ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন গত ১৬ ফেব্রুয়ারি ঘোষণা করেছিলেন যে, রাশিয়ান বাহিনী আর্টিওমভস্ক অঞ্চলের সমস্ত প্রধান উচুঁ এলাকা দখল করেছে।

আত্মসমর্পণের চেষ্টা করা সদস্যদের গুলি করে মারছে ইউক্রেনীয় সেনা : ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর মেরিঙ্কা শহরে আত্মসমর্পণের জন্য অস্ত্র জমা দেয়ার চেষ্টা করার সময় চার ইউক্রেনীয় সেনাকে তাদের সহকর্মীরা গুলি করে হত্যা করেছে, ওই গ্রুপের একমাত্র বেঁচে যাওয়া সেনা বার্তা সংস্থা তাসকে বলেছেন। সওলেগ বিলেনকো নামের ওই সেনা এজেন্সিকে বলেছিলেন যে, তিনি অন্য চারজন সহকর্মীর সাথে, ইউক্রেনের ৭৯ তম পৃথক এয়ার অ্যাসল্ট ব্রিগেডের অংশ হিসাবে জানুয়ারির শুরুতে মেরিঙ্কায় পৌঁছেছিলেন। তাদের একটি স্থানীয় বাড়ি ধরে রাখার দায়িত্ব দেয়া হয়েছিল, যা একটি সুরক্ষিত পোস্টে রূপান্তর করা হয়েছিল। ১৬ জানুয়ারী, একটি ট্যাঙ্কের শেলের সরাসরি আঘাতে পোস্টটি ধ্বংস হয়ে যায়। সে মুহুর্তে বাড়িতে থাকা তিনিসহ পাঁচ সেনাসদস্য আহত অবস্থায় আত্মসমর্পণের চেষ্টা করেন।

‘তবে, পাশের একটি বাড়ি থেকে অন্য সহযোদ্ধারা আমাদের লক্ষ্য করে মেশিনগান থেকে গুলিকরা শুরু করে। তারা (কিয়েভ সৈন্যরা) স্পষ্টভাবে দেখেছিল যে, আমরা তাদের পাশেই ছিলাম এবং আমাদের সাহায্যের প্রয়োজন ছিল,’ বিলেনকো বলেন। এর ফলে তাৎক্ষণিকভাবে চার সেনা সদস্য নিহত হন। বিলেনকো, একমাত্র বেঁচে থাকা সদস্য, একটি নিরাপদ এলাকায় আশ্রয় নিতে পেরেছিলেন, কিন্তু গুরুতর আহত হন। তিনি এখন ডোনেৎস্ক গণপ্রজাতন্ত্রতে চিকিৎসা নিচ্ছেন। মেরিঙ্কা ডোনেৎস্কের পশ্চিমে অবস্থিত। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন এর আগে বলেছিলেন যে, ইউক্রেনীয় সেনারা ওই এলাকায় প্রচণ্ড প্রতিরোধ গড়ে তুলেছে। ইউক্রেনীয় যুদ্ধদলের অবশিষ্টাংশগুলো শহরের উপকণ্ঠে আবাসিক সেক্টরে নিজেদেরকে আবদ্ধ করেছে যখন সমস্ত উচ্চ ভবন রাশিয়ান সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। মেরিঙ্কার উপর নিয়ন্ত্রণ ক্রাসনোগোরোভকা শহর মুক্ত করার পথ খুলে দেবে, যেখান থেকে ইউক্রেনীয় সৈন্যরা ডোনেৎস্কে গোলাবর্ষণ করছে।

ফেব্রুয়ারীতে ১১ হাজারের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে : রাশিয়ান সশস্ত্র বাহিনীর শীর্ষ কমান্ডারদের সাথে একটি কনফারেন্স কলের সময় প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ফেব্রুয়ারী মাসে ইউক্রেনীয় সৈন্যদের ক্ষয়ক্ষতি ৪০ শতাংশ বেড়েছে। এ সময়ের মধ্যে তাদের নিহত সেনার সংখ্যা ১১ হাজার ছাড়িয়ে গেছে।

‘ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর কর্মীদের মধ্যে ক্ষয়ক্ষতির পরিমাণ যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। শুধুমাত্র ফেব্রুয়ারি মাসে, তাদের ক্ষয়ক্ষতির পরিমাণ জানুয়ারির তুলনায় ৪০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে এবং ১১ হাজারের বেশি সেনা সদস্য নিহত হয়েছে। এত ক্ষতি সত্ত্বেও আশ্চর্যজনভাবে কিয়েভ সরকার তার দেশের মানুষদের তোয়াক্কা করে না। তারা তাদের পশ্চিমা পৃষ্ঠপোষকদের খুশি করার জন্য নাগরিকদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে,’ তিনি বলেছিলেন।

মন্ত্রী বলেছিলেন যে, এটি রাশিয়ান সশস্ত্র বাহিনীর জন্য তাদের কর্মীদের এবং বেসামরিক নাগরিকদের জীবন ও স্বাস্থ্য সংরক্ষণের জন্য অগ্রাধিকার হিসাবে অব্যাহত রয়েছে। শোইগু আরও বলেন, বিশেষ অভিযানের অংশ হিসেবে রুশ সেনারা মিশন চালিয়ে যাবে। পশ্চিমারা, ‘অস্ত্রের জোরে রাশিয়াকে ভেঙে ফেলার’ মার্কিন কৌশলের অংশ হিসাবে কিয়েভে অস্ত্রের চালান বাড়িয়ে যাচ্ছে, কিন্তু এর ফলে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের সাফল্য আসে না, শোইগু যোগ করেছেন।

এ সপ্তাহে ইউক্রেনে আরও ১০টি লেপার্ড ট্যাঙ্ক পাঠাবে পোল্যান্ড : পোল্যান্ড এ সপ্তাহে ইউক্রেনে আরও দশটি লেপার্ড ২ ট্যাঙ্ক পাঠাবে, পোলিশ জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী মারিউস ব্লাসজ্যাক মঙ্গলবার বলেছেন। তিনি জানান, পোল্যান্ড কিয়েভে যে ১৪টি ট্যাঙ্ক পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল তার মধ্যে চারটি ইতিমধ্যে ইউক্রেনে রয়েছে। এই সপ্তাহে আরও দশটি ইউক্রেনে পৌঁছাবে।

পোলিশ প্রতিরক্ষা মন্ত্রী স্মরণ করেন যে, তার জার্মান সমকক্ষ, বরিস পিস্টোরিয়াসের সাথে একটি চুক্তির অংশ হিসাবে, পোলিশ পক্ষ ইউক্রেনকে লেপার্ড ২এ৪ ট্যাঙ্ক এবং জার্মান পক্ষ - লেপার্ড ২এ৬ ট্যাঙ্কগুলোর সাথে ইউক্রেন সরবরাহকারী দেশগুলির একটি জোট গঠনের জন্য দায়ী থাকবে। ‘জোট গঠন করা হয়েছে,’ তিনি বলেন, ‘এটি নরওয়ের আটটি ট্যাঙ্ক, কানাডার আটটি, স্পেনের ছয়টি এবং ফিনল্যান্ডের ট্যাঙ্ক ব্যাটালিয়ন সহায়তা যান নিয়ে গঠিত।’

২৫ জানুয়ারী, জার্মান সরকার ঘোষণা করেছে যে তারা ইউক্রেনকে ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক সরবরাহ করার পরিকল্পনা করেছে এবং অন্যান্য দেশ থেকে এ জাতীয় ট্যাঙ্কগুলি পুনরায় রপ্তানির অনুমতি দেবে। ইউক্রেনে ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা ব্রিটেন, নরওয়ে, পোল্যান্ড, সেøাভাকিয়া, ফ্রান্স এবং অন্যান্য দেশগুলিও ঘোষণা করেছিল। পোল্যান্ড ইউক্রেনে ১৪টি ট্যাংক পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছে। ২৪ ফেব্রুয়ারি পোল্যান্ড থেকে প্রথম চারটি ট্যাঙ্ক ইউক্রেনে পাঠানো হয়েছিল। এদিকে, রাশিয়ার প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেছেন যে, মস্কো ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহকে ইউক্রেনের সংঘাতে পশ্চিমাদের ক্রমবর্ধমান সম্পৃক্ততার প্রমাণ হিসাবে বিবেচনা করে।

ইউক্রেনের কারাগারে নির্যাতনের ভয়াবহ বিবরণ দিলেন ডোনেৎস্কের পাদ্রী : ফেব্রুয়ারিতে ইউক্রেনের বন্দীদশা থেকে মুক্তি পাওয়া ডোনেৎস্কের একজন অর্থোডক্স ধর্মযাজক ইউক্রেনীয় কারাগারে তার উপরে হওয়া কয়েক মাস-ব্যাপী ভয়াবহ নির্যাতনের বিবরণ সাংবাদিকদের কাছে বর্ণনা করেছেন।
ডনবাসের ক্র্যাসনি লিমানের কাছে ইয়ারোভায়া গ্রামের চার্চ অফ আওয়ার লেডি অফ কাজানের প্রধান আর্চপ্রিস্ট নিকোলাই জিরকাকে গত সেপ্টেম্বর মাসে রোববারের প্রার্থনা পরিষেবা শুরুর ১৮ মিনিট আগে গ্রেপ্তার করা হয়েছিল।

নিকোলাইয়ের স্মৃতিচারণ অনুসারে, ইউক্রেনীয় গোপন পরিষেবার (এসবিইউ) এজেন্টরা তাকে ‘একটি আলোচনার জন্য’ আমন্ত্রণ জানাতে চার্চে এসেছিলেন। পরবর্তী জিজ্ঞাসাবাদে অবশ্য শীঘ্রই কঠোর প্রশ্ন ও পদ্ধতিগত মারধর করা হয়। এসবিইউ-এর সুস্পষ্ট লক্ষ্য ছিল আর্চপ্রিস্টকে স্বীকার করতে বাধ্য করা যে, তিনি রাশিয়ান বিশেষ পরিষেবাগুলির সাথে কথিত সহযোগিতা করেছিলেন।

‘তারা আমাকে একজন সামরিক লোক ভেবেছিল। তারা আমাকে মারধর করতে থাকে, স্বীকারোক্তি দাবি করতে থাকে, যেমন আমার পদমর্যাদা, কল সাইন ইত্যাদি। আমি মাথায় ও বুকে আঘাত পেয়েছি। কিছু এত ভারী ছিল যে আমি আমার শ্বাস হারিয়ে ফেলেছিলাম। আমার হাত এখনও ব্যাথা করছে,’ নিকোলাই বললেন। অবশেষে, কারাগারে বন্দী যাজককে ডিনেপ্র (পূর্বে ডিনেপ্রপেট্রোভস্ক) শহরের একটি আটক কেন্দ্রে পাঠানো হয়েছিল, যেখানে তাকে জটিলতার জন্য বিচারের অপেক্ষায় কিছু সময় কাটাতে হয়েছিল। অবশেষে আদালত তাকে সাত বছরের কারাদণ্ড দেন। পাশাপাশি তার ব্যক্তিগত সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়েছে।

নিকোলাই ইউক্রেনের বিশেষ পরিষেবার অন্ধকূপে বন্দী একমাত্র ধর্মগুরু ছিলেন না। তিনি আরও বেশ কয়েকজন পাদ্রীর সাথে সেখানে দেখা হওয়ার কথা স্মরণ করেন। ‘আমাদের মধ্যে তিনজন যাজক ছিলাম। ফাদার আন্দ্রে সেভেরোডোনেটস্কের বাসিন্দা। যেদিন আমি তার সাথে দেখা করি তখন সে ইতিমধ্যেই সাড়ে ৪ মাস কারাগারে কাটিয়েছে। এবং তৃতীয় একজন যাজককে পরে কারারুদ্ধ করা হয়েছিল,’ বিশপ নিকোলাই যোগ করেছেন। ১৭ ফেব্রুয়ারি, ডিপিআর-এর মানবাধিকার কমিশনার দারিয়া মরোজোভা ঘোষণা করেছিলেন যে, ইউক্রেনের বন্দিদশা থেকে নয়জন ডিপিআর সৈন্য এবং একজন পুরোহিতের মুক্তি নিশ্চিত করা হয়েছে। সূত্র: তাস।

নর্ড স্ট্রিম নাশকতার বিষয়ে বিভ্রান্ত করতে চাইছে মার্কিন মিডিয়া : রাশিয়ার নর্ড স্ট্রিম পাইপলাইনে নাশকতামূলক হামলার বিষয়ে বেনামী সূত্র থেকে মার্কিন মিডিয়া প্রতিবেদন শুধুমাত্র তাদের বিভ্রান্ত করার উদ্দেশ্যে যারা সত্য খুঁজে বের করার চেষ্টা করছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ান দূতাবাসের মন্ত্রী-কাউন্সেলর আন্দ্রে লেডেনেভ বলেছেন।
সম্প্রতি নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি নিবন্ধের বিষয়ে মন্তব্য করে কূটনীতিক বলেছেন, ‘প্রথমত, আমরা এ বিষয়টি লক্ষ্য করেছি যে উল্লিখিত নিবন্ধটি তাৎক্ষণিকভাবে স্থানীয় তথ্য ক্ষেত্রে একটি ‘সবুজ’ সঙ্কেত পেয়েছিল। স্থানীয় কর্মকর্তা এবং সাংবাদিকরা ওই হামলায় যুক্তরাষ্ট্রের জড়িত থাকার বিষয়ে পুলিৎজার পুরস্কার বিজয়ী সিমুর হার্শের প্রকাশিত তথ্যগুলোকে নির্লজ্জভাবে অস্বীকার করার জন্য এ নিবন্ধ প্রকাশিত হয়েছে,’ লেডেনেভকে রাশিয়ান দূতাবাসের অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে উদ্ধৃত করা হয়েছে।

তার কথায়, ‘এটি দেখে মনে হচ্ছে স্থানীয় কর্তৃপক্ষের কাছে লুকানোর কিছু আছে কারণ তারা খোলাখুলিভাবে গ্যাস পাইপলাইনগুলি পরিচালনার হুমকি দিয়েছে এবং পরে প্রকাশ্যে সেগুলো ধ্বংস করেছে, বিশেষত যেহেতু রাশিয়া এবং ইউরোপের মধ্যে পারস্পরিক উপকারী সহযোগিতা ‘সর্বদা ওয়াশিংটনের জন্য কাঁটা হয়ে ছিল।’ ‘মার্কিন গোয়েন্দাদের উপসংহারের ‘নিরপেক্ষতা’-তে আমাদের কোনো আস্থা নেই। আমরা কিছু কাল্পনিক ব্যক্তিকে বাল্টিক সাগরে হামলার নির্দেশ ও সমন্বয়কারী রাষ্ট্রনায়কদের দোষ দিয়ে বেনামী তথ্য ‘ফাঁস’কে এই জঘন্য অপরাধের ব্যাপারে যারা আন্তরিকভাবে চেষ্টা করছেন তাদের বিভ্রান্ত করার চেষ্টা ছাড়া আর কিছুই বলে মনে করি না,’ রাশিয়ান কূটনীতিক অব্যাহত রেখেছিলেন। ‘আমরা নিশ্চিত যে শেষ পর্যন্ত ন্যায়বিচারের জয় হবে। আমরা এটি ঘটতে কোন প্রচেষ্টা ছাড়ব না,’ তিনি যোগ করেন।

দ্য নিউ ইয়র্ক টাইমস মঙ্গলবার বেনামী সূত্রের বরাত দিয়ে জানিয়েছে যে, মার্কিন গোয়েন্দারা এখন পর্যন্ত গত সেপ্টেম্বরের নাশকতা হামলার মূল পরিকল্পনাকারীকে চিহ্নিত করতে পারেনি যা রাশিয়া থেকে ইউরোপে প্রাকৃতিক গ্যাস পরিবহনকারী নর্ড স্ট্রিম এবং নর্ড স্ট্রিম ২ পাইপলাইন ধ্বংস করে। সংবাদপত্রের সাক্ষাৎকারে বেনামী কর্মকর্তারা বলেছেন যে, দায়ীদের সম্পর্কে কোন দৃঢ় সিদ্ধান্তে পৌঁছানো যায়নি, তবে ‘ইউক্রেনীয় সরকার বা এর নিরাপত্তা পরিষেবাগুলোর সাথে সম্পর্কিত একটি প্রক্সি বাহিনী এ অভিযান চালানো হয়ে থাকতে পারে।’ সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন প্রধান উপদেষ্টা

প্রথম বিদেশ সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন প্রধান উপদেষ্টা

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

ভারতের কাছ থেকে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আইন উপদেষ্টা

ভারতের কাছ থেকে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আইন উপদেষ্টা

মেজর জে. অব. তারেক সিদ্দিকসহ ১০ জনের নামে মামলা

মেজর জে. অব. তারেক সিদ্দিকসহ ১০ জনের নামে মামলা

বহিঃশক্তি শকুনের মত শিল্প কলকারখানায় থাবা দেয়ার চেষ্টা করছে : শিমুল বিশ্বাস

বহিঃশক্তি শকুনের মত শিল্প কলকারখানায় থাবা দেয়ার চেষ্টা করছে : শিমুল বিশ্বাস