ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
সুদূরপ্রসারী লক্ষ্য নির্ধারণ রুশ-চীনা আলোচনার সাফল্য যুক্তরাষ্ট্রের মাথাব্যাথা নয় : ল্যাভরভ ইউক্রেন সফরে জাপানের প্রধানমন্ত্রী, জবাবে যুদ্ধবিমান উড়াল রাশিয়া বাখমুতের সমস্ত প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে রুশ সেনা ইউক্রেনের তিনটি কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস, চার শতাধিক সেনা নিহত যুক্তরাজ্যের ইউরেনিয়ামযুক্ত গোলা পাঠানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ রাশিয়া

সম্পর্কের ‘নতুন যুগে’ রাশিয়া-চীন

Daily Inqilab ইনকিলাব

২৩ মার্চ ২০২৩, ১২:০৭ এএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৩, ০৩:৩৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে বৈঠকের পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গতকাল মস্কো ত্যাগ করেছেন। বৈঠকে দুই নেতা একটি নতুন বিশ্বব্যবস্থা গঠনে তাদের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন। শি পশ্চিমের বিরুদ্ধে পুতিনের সাথে সংহতি প্রকাশ করেছেন, কিন্তু তিনি ইউক্রেন সংঘাতের কথা কমই উল্লেখ করেছেন এবং মঙ্গলবার বলেছেন যে, চীনের ‘নিরপেক্ষ অবস্থান’ রয়েছে।

শি জিনপিংয়ের সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজের সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেন, মস্কো এবং বেইজিং ভবিষ্যতের জন্য সুদূরপ্রসারী এবং উচ্চাকাক্সক্ষার লক্ষ্য নির্ধারণ করেছে। ‘আমরা সবেমাত্র একটি নতুন যুগে প্রবেশ করা দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছি, এবং ২০৩০ সাল পর্যন্ত অর্থনৈতিক সহযোগিতার বিকাশের বিষয়ে, আমরা আমাদের অংশীদারিত্বের দিগন্তের রূপরেখা দিয়েছি এবং ভবিষ্যতের জন্য লক্ষ্য ও কাজগুলি নির্ধারণ করেছি যা সর্বোত্তম এবং সাহসী সিদ্ধান্ত,’ পুতিন বলেছেন। চীনা প্রেসিডেন্টকে সম্বোধন করে রাশিয়ান নেতা জোর দিয়ে বলেছিলেন যে, তিনি পুনর্র্নিবাচনের পরপরই রাশিয়ায় রাষ্ট্রীয় সফরের জন্য শির সিদ্ধান্তের প্রশংসা করেন। ‘এটি রাশিয়ান-চীনা অংশীদারিত্বের বিশেষ প্রকৃতির একটি স্পষ্ট প্রমাণ, যা পারস্পরিক শ্রদ্ধা এবং একে অপরের স্বার্থের স্বীকৃতির উপর ভিত্তি করে,’ পুতিন বলেন, রাশিয়া এবং চীনের মধ্যে প্রতিবেশীতা, সহযোগিতা এবং বন্ধুত্বের দৃঢ় সম্পর্ক রয়েছে। তার কথায়, মস্কো চীনের সাথে তার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করতে চাইছে এবং বেইজিংয়ের পক্ষ থেকে একই ধরনের মনোভাব লক্ষ্য করছে। রাশিয়ান নেতা উল্লেখ করেছেন যে, রাশিয়া ও চীনের মধ্যে মঙ্গলবারের আলোচনা ভাল ফলাফল দিয়েছে। ‘গত দশকে দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি সত্যিই চিত্তাকর্ষক,’ পুতিন বলেছেন, রাশিয়া ও চীনের মধ্যে সম্পর্ক সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

‘যেমন আমি ইতিমধ্যেই অনেকবার বলেছি, রাশিয়ান-চীনা সম্পর্ক এখন আমাদের সমস্ত ইতিহাসে তাদের সর্বোচ্চ স্তরে রয়েছে এবং আক্ষরিক অর্থে একটি মডেল হিসাবে কাজ করতে পারে। এটি বিশ্বশক্তিগুলির মধ্যে সহযোগিতার একটি উদাহরণ, যারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে বৈশ্বিক স্থিতিশীলতা ও নিরাপত্তা বজায় রাখার জন্য বিশেষ দায়িত্ব বহন করে,’ তিনি বলেন। এ বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি বলেন, ‘কৌশলগত অংশীদারিত্ব ও দ্বিপাক্ষিক সম্পর্ক গভীর করার লক্ষ্য নিয়ে আমরা একটি বিবৃতি স্বাক্ষর করেছি যার মাধ্যমে নতুন যুগের সূচনা হলো।’ তিনি আরও বলেন, বৃহত্তর আঙ্গিকে ‘কার্যকর সহযোগিতা’র ক্ষেত্র সম্প্রসারণে রাশিয়া ও চীনকে আরও নিবিড়ভাবে কাজ করতে হবে।

রুশ-চীনা আলোচনার সাফল্য যুক্তরাষ্ট্রের মাথাব্যাথা নয় : মঙ্গলবার রাশিয়ান টিভিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মস্কোতে রাশিয়ান-চীনা আলোচনার সাফল্য মার্কিন যুক্তরাষ্ট্রের মাথাব্যাথার বিষয় নয়। ‘দেখুন, এটি তাদের মাথাব্যাথা নয়, আমেরিকানদের এতে নাক অধিকার নেই,’ তিনি পশ্চিমা রাষ্ট্রগুলোর প্রতিক্রিয়া সম্পর্কে একজন সাংবাদিকের একটি প্রশ্নের জবাবে বলেছিলেন। তিনি যোগ করেন যে, আলোচনা শুধু রাশিয়া ও চীনের মধ্যে সীমাবদ্ধ।

চীনা নেতা শি জিনপিংয়ের রাশিয়ায় রাষ্ট্রীয় সফরের বিষয়ে মন্তব্য করে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালত রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার মাত্র কয়েকদিন পরেই চীনা নেতা সেখানে গিয়েছিলেন। মার্কিন কূটনীতিকের মতে, চীন ‘ক্রেমলিনকে জবাবদিহি করার জন্য কোন দায় বোধ করে না’ এবং রাশিয়াকে ‘কূটনৈতিক সুবিধা’ প্রদান করে।

ইউক্রেন সফরে জাপানের প্রধানমন্ত্রী, জবাবে যুদ্ধবিমান উড়াল রাশিয়া : দুটি রাশিয়ান কৌশলগত বোমারু বিমান সাত ঘণ্টারও বেশি সময় ধরে জাপান সাগরের উপর দিয়ে উড়েছে, মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী ইউক্রেন সফরে যাওয়ার পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

টুপোলেভ টিইউ-৯৫ এমএস প্লেনগুলো পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এবং মস্কোর নিয়মিত শক্তি প্রদর্শনের অংশ হিসাবে আর্কটিক, উত্তর আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আন্তর্জাতিক জলসীমার উপর বিমানগুলো টহল দেয়। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সংহতি প্রদর্শনের জন্য জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কিয়েভ সফরে যাওয়ার কারণে সর্বশেষ এ টহলটি স্বাভাবিক সময়ের চেয়ে বেশিক্ষণ চালানো হয়েছিল।

জাপানের জাতীয় সম্প্রচারকারী এনএইচকে ইউক্রেন সীমান্তের কাছে পোলিশ শহর প্রজেমিসল থেকে কিশিদাকে একটি ট্রেনে উঠতে দেখায়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কৌশলগত বোমারু বিমানগুলো একটি ‘পরিকল্পিত ফ্লাইট’ করেছে, যেগুলোর নিরাপত্তায় যুদ্ধবিমানও নিয়োজিত ছিল। এটি আন্তর্জাতিক আইন মেনেই পরিচালিত হয়েছিল এবং নিরপেক্ষ জলসীমার উপর দিয়ে উড়ানো হয়েছিল।

ফেব্রুয়ারিতে, উত্তর আমেরিকার বিমান প্রতিরক্ষা বাহিনীকে বেশ কয়েকটি রাশিয়ান কৌশলগত বোমারু বিমান এবং ফাইটার জেটকে আটকাতে পাঠানো হয়েছিল যখন তারা আলাস্কার কাছে আন্তর্জাতিক আকাশসীমার উপর দিয়ে উড়েছিল। জাপান মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ এশীয় মিত্র এবং সাতটি ধনী দেশের গ্রুপ জি৭ এর সদস্য। উত্তর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপগুলি নিয়ে মস্কোর সাথে জাপানের নিজস্ব আঞ্চলিক বিরোধ রয়েছে। তারা রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় যোগদান করেছে। কিশিদার ইউক্রেন সফরও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মস্কো সফরের সময়ের সাথে মিলে যায়।

বাখমুতের সমস্ত প্রবেশ পথ বন্ধ করে দিয়েছে রুশ সেনা : আর্টিওমভস্ক (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) রাশিয়ান বাহিনী দ্বারা সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়া হয়েছে এবং শহরের সমস্ত রাস্তা আর্টিলারি নিয়ন্ত্রণে রয়েছে। সামরিক-রাজনৈতিক বিশেষজ্ঞ এবং ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধানের উপদেষ্টা ইয়ান গ্যাগিন বুধবার এ তথ্য জানিয়েছেন। ‘শহরটি কার্যক্ষম বেষ্টনীর মধ্যে রয়েছে, যার অর্থ হল সমস্ত রাস্তা আমাদের আর্টিলারির নিয়ন্ত্রণে রয়েছে। নীতিগতভাবে, এটি বলা যেতে পারে যে শহরটি আসলে সিল করা হয়েছে,’ রসিয়া-১ টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচারে তিনি বলেছিলেন। বর্তমানে, রাশিয়ান বাহিনী আর্টিওমভস্ক এলাকার প্রায় ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করে। ইউক্রেনীয় গ্যারিসন শহরে অবস্থান করছে তাদের প্রায় ১০ হাজার সেনা সেখানে রয়েছে, তিনি যোগ করেছেন।

ইউক্রেনের তিনটি কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস, চার শতাধিক সেনা নিহত : মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী গত দিনে ইউক্রেনের সেনাবাহিনীর তিনটি মার্কিন তৈরি কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে।
‘তিনটি মার্কিন-তৈরি এএন/টিপিকিউ-৩৭ কাউন্টার-ব্যাটারি রাডার ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের শান্দ্রিগোলোভো, জাপোরোজিয়ে অঞ্চলের ওরেখভ এবং খেরসন অঞ্চলের বেলোজিওরকার বসতিগুলির কাছাকাছি এলাকায় ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন। গত ২৪ ঘন্টায়, অপারেশনাল/কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল ট্রুপস এবং রাশিয়ান গ্রুপ অফ ফোর্সের আর্টিলারি ৯৫টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট ফায়ারিং পজিশনে, ১০৭টি এলাকায় জনবল এবং সরঞ্জামগুলোতে আঘাত করেছে, জেনারেল নির্দিষ্ট করে বলেছেন।

রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের জনশক্তি ও সরঞ্জামাদি আক্রমণ করেছে, গত দিনে ৮০ জন শত্রু সৈন্য, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং একটি ডি-২০ হাউইটজার কামান নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, রাশিয়ান আর্টিলারি এবং ভারী শিখা নিক্ষেপকারী সিস্টেমগুলি ক্র্যাসনি লিমান এলাকায় ইউক্রেনীয় সেনা ইউনিটগুলিতে আঘাত করেছে, গত দিনে প্রায় ৯৫ জন শত্রু সৈন্য দুটি সাঁজোয়া যুদ্ধ যান এবং ডি-২০ এবং ডি-৩০ হাউইটজার কামান নির্মূল করেছে। কোনাশেনকভ রিপোর্ট করেছেন যে, গত দিনে ডোনেৎস্ক এলাকায় রাশিয়ার বাহিনী প্রায় ১৬০ ইউক্রেনীয় সৈন্য, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, চারটি মোটর যান এবং একটি ডি-২০ হাউইটজার ধ্বংস করেছে। পাশাপাশি, দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় প্রায় ৩০ জন ইউক্রেনীয় সেনা নিহত ও দুটি পিকআপ ট্রাক এবং একটি ডি-৩০ হাউইটজার ধ্বংস হয়েছে।

রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, দুটি আকাতসিয়া অটোমেটিক হাউইটজার এবং একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি বন্দুক ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট ডোনেটস্ক পিপলস রিপাবলিকের নিকানোরোভকা সম্প্রদায়ের কাছে ইউক্রেনের এয়ার ফোর্সের একটি সু-২৫ প্লেন গুলি করে ভূপাতিত করেছে। রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ৩১টি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে এবং মার্কিন তৈরি হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের তিনটি রকেট আটকে দিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। তিনি জানান. রাশিয়ান বাহিনী ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ৩,৫০০টিরও বেশি ইউক্রেনীয় যুদ্ধ ড্রোন ধ্বংস করেছে।

‘সব মিলিয়ে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ৪০৩টি বিমান, ২২৩টি হেলিকপ্টার, ৩,৫০২টি চালকবিহীন আকাশযান, ৪১৪টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৮,৩৬৩টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৭০টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,৪০৩ ফিল্ড আর্টিলারি বন্দুক ও মর্টার এবং ৯,০৩৯টি বিশেষ সামরিক মোটর যান,’ জেনারেল উল্লেখ করেছেন।

যুক্তরাজ্যের ইউরেনিয়ামযুক্ত গোলা পাঠানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ রাশিয়া : রাশিয়ার চলমান সামরিক আগ্রাসন মোকাবেলায় এ মাসের শুরুতে ইউক্রেনকে ১৪টি চ্যালেঞ্জার-২ ট্যাংক দেওয়ার ঘোষণা দেয় যুক্তরাজ্য। খবর বের হয়েছে, এ ট্যাংকে ব্যবহারের জন্য যে গোলা পাঠানো হবে সেটিতে, বিষাক্ত ডিপ্লেটেড ইউরেনিয়াম রয়েছে। আর ইউরেনিয়ামযুক্ত গোলা পাঠানোর সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন হুমকি দিয়েছেন, যদি যুক্তরাজ্য এ ধরনের কোনো অস্ত্র ইউক্রেনে পাঠায় তাহলে তিনি কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবেন। রুশ প্রেসিডেন্ট অভিযোগ করেছেন, পশ্চিমারা ‘পারমাণবিক অস্ত্রের উপাদান’ সমৃদ্ধ অস্ত্র পাঠাচ্ছে। তবে যুক্তরাজ্য জানিয়েছে, তারা চ্যালেঞ্জার-২ ট্যাংকের সঙ্গে এ গোলা পাঠাবেই। উল্টো দেশটি এর পক্ষে সাফাই গেয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই গোলায় ডিপ্লেটেড ইউরেনিয়াম রয়েছে, কিন্তু এটির তেজস্ক্রিয়তা কম এবং স্বাস্থ্য ঝুঁকিও নেই। এছাড়া তারা দাবি করেছে, প্রেসিডেন্ট পুতিন ভুল তথ্য ছড়াচ্ছেন। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ডিপ্লেটেড ইউরেনিয়াম হলো একটি আদর্শ উপাদান। পারমাণবিক অস্ত্রের সঙ্গে এটির কোনো সম্পর্ক নেই।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ব্রিটিশ সেনাবাহিনী ট্যাংকের গোলায় কয়েক যুগ ধরে ডিপ্লেটেড ইউরেনিয়াম ব্যবহার করেছে। রাশিয়া এটি জানে, কিন্তু ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য ছড়ানোর চেষ্টা করছে। রয়্যাল সোসাইটির মতো স্বাধীন গবেষণা সংস্থার বিজ্ঞানীরাও জানিয়েছেন, ডিপ্লেটেড ইউরেনিয়ামযুক্ত অস্ত্রের প্রভাব জনস্বাস্থ্য ও পরিবেশের ওপর খুবই কম।’ ব্রিটিশ সাবেক আর্মি কমান্ডার ও রাসায়নিক বিশেষজ্ঞ কর্নেল হামিস দে ব্রেটন-গর্ডন বলেছেন, পুতিনের এ ধরনের মন্তব্য ভুয়া তথ্য। তিনি বলেছেন, এটি ‘হাস্যকর’ যে পুতিন ডিপ্লেটেড ইউরেনিয়ামের সঙ্গে পারমাণবিক অস্ত্রের সম্পর্কের কথা বলেছেন। প্রাকৃতিকভাবে যে ইউরেনিয়াম পাওয়া যায় সেটিকে সমৃদ্ধ করার পর যে ইউরেনিয়াম থেকে যায় সেটিই ডিপ্লেটেড ইউরেনিয়াম। এটি মূলত গোলাসহ অন্যান্য অস্ত্রের শক্তি বৃদ্ধিতে ব্যবহার করা হয়।

তবে যুক্তরাজ্য এরপক্ষে সাফাই গাইলেও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ নিয়ে প্রচ- প্রতিক্রিয়া দেখিয়েছেন। তিনি বলেছেন, ‘ইউক্রেনে যুক্তরাজ্যের ডিপ্লেটেড ইউরেনিয়ামের অস্ত্র পাঠানোর মানে হলো তারা ১৯৯৯ সালের যুগোসøাভিয়া আন্তর্জাতিক আইন ভঙ্গ করতে প্রস্তুতি নিচ্ছে।’ তিনি হুমকি দিয়ে বলেছেন, ‘এ নিয়ে কোনো সন্দেহ নেই এ বিষয়টি লন্ডনের জন্য খারাপভাবেই শেষ হবে।’ ডিপ্লেটেড ইউরেনিয়ামের অস্ত্র ব্যবহার করা হয়েছিল ইরাক ও বালকান অঞ্চলে। এরপর সেসব অঞ্চলে শিশু জন্মের ওপর প্রভাব পড়েছিল বলে অভিযোগ রয়েছে। ২০২২ সালে জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছিল, ডিপ্লেটেড ইউরেনিয়াম ইউক্রেনের পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়েছিল, ‘ডিপ্লেটেড ইউরেনিয়াম ও বিষাক্ত উপাদান সাধারণ বিস্ফোরকে ব্যবহার করা হলে এটি ত্বকের সমস্যা, কিডনি বিকল এবং ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।’ প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘ডিপ্লেটেড ইউরেনিয়ামের রাসায়নিক বিষক্রিয়া এর সম্ভাব্য তেজষ্ক্রিয়তা থেকে আরও গুরুতর বিষয়।’ এদিকে যুক্তরাজ্য ইউরেনিয়ামযুক্ত অস্ত্র পাঠালেও যুক্তরাষ্ট্র জানিয়েছে তাদের এ ধরনের কোনো পরিকল্পনা নেই। সূত্র : রয়টার্স, তাস, বিবিসি নিউজ, দ্য গার্ডিয়ান।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

বায়তুল মোকাররমে দুই পক্ষের সংঘর্ষ, নামাজ না পড়িয়েই পালিয়ে গেলেন খতিব

বায়তুল মোকাররমে দুই পক্ষের সংঘর্ষ, নামাজ না পড়িয়েই পালিয়ে গেলেন খতিব

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা: পুলিশ সদরদপ্তর

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা: পুলিশ সদরদপ্তর

আখাউড়ায় ১১৫০ কেজি ভারতীয় কফিসহ গ্রেপ্তার ৩

আখাউড়ায় ১১৫০ কেজি ভারতীয় কফিসহ গ্রেপ্তার ৩

কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধার পরিবারের উপর সন্ত্রাসী হামলা, ঘরবাড়ি ভাংচুর লুটপাট করেছে সন্ত্রাসীরা

কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধার পরিবারের উপর সন্ত্রাসী হামলা, ঘরবাড়ি ভাংচুর লুটপাট করেছে সন্ত্রাসীরা

সাকিব-লিটনের ব্যাটে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা

সাকিব-লিটনের ব্যাটে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা

মণিপুর সংঘাত ইস্যুতে নতুন পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার

মণিপুর সংঘাত ইস্যুতে নতুন পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস চালু করতে পর্যালোচনা সভা

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস চালু করতে পর্যালোচনা সভা

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

গণপিটুনিতে হত্যা: ঢালাওভাবে ছাত্রদের বিজয়কে খাটো করতে আওয়ামী মিডিয়ার আস্ফালন, সমালোচনার ঝড়

গণপিটুনিতে হত্যা: ঢালাওভাবে ছাত্রদের বিজয়কে খাটো করতে আওয়ামী মিডিয়ার আস্ফালন, সমালোচনার ঝড়

সাবেক এমপি ইয়াকুবসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা

সাবেক এমপি ইয়াকুবসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দিল বাংলাদেশ, হাসানের ৫

ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দিল বাংলাদেশ, হাসানের ৫

লিবিয়া থেকে ফিরলেন আরো ১৫০ অনিয়মিত বাংলাদেশি

লিবিয়া থেকে ফিরলেন আরো ১৫০ অনিয়মিত বাংলাদেশি