ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
৪৬০ ইউক্রেনীয় সেনা নিহত

খেরসনে চারটি এস-৩০০ মিসাইল লঞ্চার ধ্বংস

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

২৭ এপ্রিল ২০২৩, ১১:২৮ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ১১:৪৯ পিএম

যুদ্ধবিরতি ‘সবার স্বার্থে’ প্রয়োজন : ফ্লোরিডার গভর্নর
অভিযানে যোগ দিচ্ছে চেচনিয়ার দাঙ্গা পুলিশ
ইউক্রেনে ১,৫৫০ সাঁজোয়া যান ও ২৩০টি ট্যাঙ্ক সরবরাহ করেছে ন্যাটো
যুদ্ধ থামানোর জন্য জেলেনস্কি-জিনপিং কথোপকথন গুরুত্বপূর্ণ : চীন
ইউক্রেনে যুদ্ধে যোগ দেয়া রুশ বাহিনীর আকার বাড়ছে : মার্কিন জেনারেল
ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় চারটি ইউক্রেনীয় এস-৩০০ ক্ষেপণাস্ত্র লঞ্চার এবং একটি গেপার্ড মোটরচালিত সারফেস-টু-এয়ার সিস্টেম ধ্বংস করেছে। গতকাল আঞ্চলিক জরুরি পরিষেবার একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। এদিকে বুধবার রুশ অভিযানে বিভিন্ন স্থানে ইউক্রেনের ৪৬০ জনেরও বেশি সেনা নিহত হয়েছে।

‘গতকাল, ল্যানসেট লোটারিং যুদ্ধাস্ত্রের হামলায় চারটি এস-৩০০ লঞ্চার এবং একটি গেপার্ড মোটরচালিত সারফেস-টু-এয়ার বন্দুক ধ্বংস হয়, এতে ১৪ ইউক্রেনীয় সেনা নিহত এবং আরও দশজন আহত হয়,’ মুখপাত্র বলেছেন। রাতে, ওলগোভকার বসতির কাছে রাশিয়ান আর্টিলারী বাহিনী গোলাবারুদ সহ একটি ১২০ মিমি মর্টার ধ্বংস করেছে। এতে পাঁচজন ইউক্রেনীয় সেনা নিহত এবং আরও দুইজন কর্মী আহত হয়েছে, তিনি বলেছিলেন। সূত্র: তাস।

এদিকে, রাশিয়ার আক্রমণকারী দলগুলি আর্টিওমভস্কে (ইউক্রেনীয় নাম বাখমুত) ইউক্রেনীয় সৈন্য এবং ভাড়াটে সৈন্যদের ধ্বংস করে চলেছে যখন প্যারাট্রুপার এবং সাউদার্ন ব্যটালগ্রæপ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় গত দিনে তাদের সমর্থন প্রদান করেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ বুধবার রিপোর্ট করেছেন।

রাশিয়ান বাহিনী গত ২৪ ঘন্টায় কুপিয়ানস্ক এলাকায় ৪০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, একটি সাঁজোয়া যুদ্ধ যান ও দুটি মোটর গাড়ি, ক্রাসনি লিমানে ৬৫ জন ইউক্রেনীয় সেনা, একটি আকাতসিয়া মোটরচালিত আর্টিলারি বন্দুক, একটি সাঁজোয়া যুদ্ধ যান, একটি পিকআপ ট্রাক, একটি মোটর গাড়ি ও একটি ডি-২০ হাউইটজার, ডোনেৎস্ক এলাকায় প্রায় ৩০০ ইউক্রেনীয় সেনা, দুটি পদাতিক যুদ্ধ যান, চারটি সাঁজোয়া যুদ্ধ যান, সাতটি মোটর গাড়ি, ডি-২০ এবং এমস্টা-বি হাউইটজার, একটি আকাতসিয়া মোটরচালিত আর্টিলারি বন্দুক এবং একটি যুক্তরাজ্যের তৈরি এল১১৮ হাউইটজার ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন।

এছাড়াও, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভিয়েমকা বন্দোবস্তের এলাকায়একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপো ধ্বংস করা হয়েছিল, জেনারেল যোগ করেছেন, রাশিয়ান বাহিনী দক্ষিণ ডোনেৎস্ক, জাপোরোজিয়ে এলাকায় ২৫ জন ইউক্রেনীয় সেনা, একটি সাঁজোয়া যুদ্ধ যান, দুটি মোটর যান ও একটি ডি-৩০ হাউইটজার, খেরসন এলাকায় ইউক্রেনের ৩০ সেনা, মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার ও লভোভোর বসতি এলাকায় একটি ইউক্রেনীয় জুপার্ক কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করা হয়েছে, জেনারেল যোগ করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকার ভেলিকি দ্বীপে ইউক্রেনের দুটি কমান্ড পোস্ট, দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় দুটি ইউক্রেনীয় নাশকতাবাদী দল ও ডোনেৎস্কে দুটি ইউক্রেনীয় সেনা ব্রিগেডের আর্টিলারি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, এছাড়া, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে খেরসন এলাকায় ইউক্রেনের একটি সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক প্লেনকে গুলি করে ভ‚পাতিত করেছে এবং হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের ১৬টি রকেট ও ১২টি ইউক্রেনীয় যুদ্ধ ড্রোন আটকে দিয়েছে।

সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৪১২টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২২৮টি হেলিকপ্টার, ৩,৮৬১টি মনুষ্যবিহীন আকাশযান, ৪১৫টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৮,৮৫৮টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৯৪টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,৬৬৩টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৯,৭৭৭টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

যুদ্ধবিরতি ‘সবার স্বার্থে’ প্রয়োজন : ফ্লোরিডার গভর্নর ও রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী রন ডিসান্টিস মঙ্গলবার একটি সাক্ষাৎকারে বলেছেন যে ইউক্রেনে, ‘আমরা একটি যুদ্ধবিরতি করতে পারি। এমন একটি জায়গায় যাওয়ার চেষ্টা করা সবার স্বার্থেই প্রয়োজন। ডিসান্টিস অবিলম্বে স্পষ্ট করেনি যে, তিনি যুদ্ধবিরতির জন্য কোন শর্তগুলি গ্রহণযোগ্য বলে মনে করেন। কিন্তু মন্তব্যগুলি অনেক ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান নেতাদের সাথে একটি বৈপরীত্যকে আরও গভীর করেছে যারা রাশিয়া গুরুত্বপূর্ণ অঞ্চল দখল করার সময় আলোচনা বা চুক্তির জন্য চাপ দেয়ার পরিবর্তে ইউক্রেনের লড়াইকে সমর্থন করার দিকে মনোনিবেশ করেছে। তারা সম্ভাব্যভাবে তাকে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে ঘনিষ্ঠ বলে মনে করছে, যিনি ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্ব›দ্বী হতে পারেন এবং ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শান্তির জন্য আলোচনার প্রয়োজন বলে মনে করেন।

প্রথম বিশ্বযুদ্ধের মতো দীর্ঘতম যুদ্ধের কথা উল্লেখ করে ডিস্যান্টিস বলেন, ‘আপনি ভার্দুনের একটি (যুদ্ধের) পরিস্থিতির মতো শেষ হতে চান না, যেখানে আপনার কেবল ব্যাপক প্রাণহানি, ব্যাপক ব্যয় এবং একটি অচলাবস্থা রয়েছে।’ ডিস্যান্টিস নিক্কেই এশিয়ার সাথে একটি সাক্ষাতকারে বলেছেন, এমন একটি জায়গায় যাওয়ার চেষ্টা করা সবার স্বার্থে যেখানে আমরা যুদ্ধবিরতি করতে পারি। ডিসান্টিস চলতি সপ্তাহে একটি আন্তর্জাতিক বাণিজ্য মিশনের সময় জাপানে এ মন্তব্য করেছিলেন যা ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে তার পররাষ্ট্রনীতির পদ্ধতির উপর আলোকপাত করেছে। বিশেষ করে ইউক্রেনে রাশিয়ার অভিযানের বিষয়ে তার অবস্থান এ বছর তদন্তের আওতায় এসেছে কারণ তিনি তার ভঙ্গি পরিবর্তন করেছেন। তিনি রিপাবলিকানদের মধ্যে সমালোচিত সহয়েছিলেন এবং এ বছরের শুরুর দিকে কিছু দাতাকেক্ষুব্ধ করেছিলেন যখন তিনি ইউক্রেনের যুদ্ধকে ‘আঞ্চলিক বিরোধ’ হিসাবে উল্লেখ করেছিলেন, যা মার্কিন স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ নয়।

নিক্কেই এশিয়ার সাথে সাক্ষাতকারে, তিনি আরও বলেছিলেন যে, ইউরোপকে তাদের মহাদেশে একটি যুদ্ধে বৃহত্তর ভ‚মিকা পালন করা উচিত। এটি ছিল মার্কিন মিত্রদের তাদের প্রতিরক্ষায় আরও বেশি বিনিয়োগ করার ট্রাম্পের নীতির প্রতিধ্বনি। ‘যদি ইন্দো-প্যাসিফিক হয় যেখানে আমাদের জন্য বেশিরভাগ হুমকি রয়েছে এবং এটিই আমাদের ফোকাস হতে চলেছে, তাহলে ইউরোপীয়দের আরও অনেক কিছু করতে হবে,’ ডেস্যান্টিস বলেছিলেন।
অভিযানে যোগ দিচ্ছে চেচনিয়ার দাঙ্গা পুলিশ : চেচনিয়ার দাঙ্গা পুলিশ ইউনিট আখমত-১ এর যোদ্ধাদের ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের এলাকায় পাঠানো হয়েছে, চেচনিয়ার প্রধান রমজান কাদিরভ বুধবার বলেছেন। ‘চেচেন প্রজাতন্ত্রের ন্যাশনাল গার্ড বিভাগের দাঙ্গা পুলিশ ইউনিট আখমত-১-এর কর্মীরা বিশেষ সামরিক অভিযানের জোনে তাদের সহযোদ্ধাদের প্রতিস্থাপনের জন্য রওনা হয়েছেন। এ ইউনিটে এমন যোদ্ধা অন্তর্ভুক্ত রয়েছে যাদের সামরিক অভিযানের সমৃদ্ধ অভিজ্ঞতা রয়েছে,’ তিনি টেলিগ্রামে বলেছেন। কাদিরভ বলেছেন যে, অনেক যোদ্ধা আগে বিশেষ সামরিক অভিযানে নিযুক্ত ছিল কারণ তারা ডনবাসের কৌশলগত সুবিধা এবং বসতিগুলিকে মুক্ত করেছিল। ‘যোদ্ধাদের অপারেটিভ মিশন চালানোর জন্য যা যা প্রয়োজন তার সবকিছুই রয়েছে, সম্প‚র্ণ যুদ্ধের পোশাক থেকে শুরু করে উন্নত সরঞ্জাম এবং অস্ত্র রয়েছে তাদের কাছে,’ তিনি বলেছিলেন।
ইউক্রেনে ১,৫৫০ সাঁজোয়া যান ও ২৩০টি ট্যাঙ্ক সরবরাহ করেছে ন্যাটো : গতকাল ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটো ইউক্রেনকে যেসব সামরিক যান দেয়ার প্রতিশ্রæতি দিয়েছিল তার ৯৮ শতাংশেরও বেশি ইতিমধ্যে সরবরাহ করা হয়েছে।

‘সামগ্রিকভাবে, মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে কন্টাক্ট গ্রæপের মাধ্যমে, ন্যাটো মিত্ররা এবং অংশীদাররা ইউক্রেনকে অভ‚তপূর্ব সহায়তা প্রদান করেছে। ইউক্রেনের কাছে প্রতিশ্রæত যুদ্ধের ৯৮ শতাংশেরও বেশি যানবাহন ইতিমধ্যেই সরবরাহ করা হয়েছে। এর অর্থ হল ১,৫৫০টিরও বেশি সাঁজোয়া যান, ২৩০টি ট্যাঙ্ক এবং বিপুল পরিমাণ গোলাবারুদ সহ অন্যান্য সরঞ্জাম। মোট নয়টিরও বেশি নতুন ইউক্রেনীয় সাঁজোয়া ব্রিগেডকে আমরা প্রশিক্ষিত ও সজ্জিত করেছি,’ তিনি ব্রাসেলসে লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সাথে এক বৈঠকে উল্লেখ করেন। স্টলটেনবার্গের মতে, ন্যাটো বিশ্বাস করে যে, কিয়েভকে যতটা সম্ভব অস্ত্র সরবরাহ করা ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার সর্বোত্তম উপায় কারণ এটি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারকে একটি শক্তিশালী আলোচনার অবস্থানে থাকতে দেবে। যাইহোক, ন্যাটো প্রধান রাশিয়ান সেনাবাহিনীকে অবমূল্যায়ন করার বিরুদ্ধে সতর্ক করেছিলেন এবং দাবি করেছিলেন যে, রাশিয়া আর্টিওমভস্ক শহরে (যাকে ইউক্রেনের বাখমুত বলা হয়) আক্রমণ করার জন্য হাজার হাজার সৈন্য পাঠাচ্ছে। অপরদিকে, জেভিয়ার বেটেল উল্লেখ করেছেন যে, ইউক্রেনে পাঠানোর জন্য লুক্সেমবার্গের কাছে অস্ত্র ছিল না, যে কারণে তারা কিয়েভ যা চেয়েছিল তার জন্য অর্থ প্রদান করেছে।

যুদ্ধ থামানোর জন্য জেলেনস্কি-জিনপিং কথোপকথন গুরুত্বপূর্ণ : চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং গতকাল বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং তার ইউক্রেনীয় সমকক্ষ ভ্লাদিমির জেলেনস্কির মধ্যে কথোপকথন ইউক্রেন সঙ্কটের রাজনৈতিক নিষ্পত্তির দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

উত্তর-পশ্চিম চীনের জিয়ান শহরে চতুর্থ চীন-মধ্য এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তিনি বলেন, ‘প্রেসিডেন্ট শি জিনপিং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে টেলিফোনে আলাপচারিতার পরের উদ্যোগে, পক্ষগুলোর সাথে সরাসরি যোগাযোগ করেছিল। ইউক্রেনীয় সঙ্কটের রাজনৈতিক নিষ্পত্তির জন্য এটি চীনের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ও মন্ত্রীকে উদ্ধৃত করে বলেছে যে, দুই নেতার মধ্যে কথোপকথন ‘আবারও শান্তি ও আলোচনার প্রচারে চীনের ধারাবাহিক অবস্থান প্রদর্শন করেছে’।

কিন গ্যাং ২৬ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত চীন ও মধ্য এশিয়ার পাঁচটি দেশ (কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান) এর পররাষ্ট্রমন্ত্রীদের চতুর্থ বৈঠকে যোগ দেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, শীর্ষ ক‚টনীতিকরা আন্তর্জাতিক আন্তর্জাতিক বিষয় এবং আঞ্চলিক সমস্যা নিয়ে মতবিনিময় করেছেন। রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর শি জিনপিং বুধবার জেলেনস্কির সঙ্গে প্রথম টেলিফোনে কথোপকথন করেছেন। চীনা নেতা সংঘাতের অবসান ঘটাতে একটি আলোচনা প্রক্রিয়া সহজতর করার জন্য বেইজিংয়ের ইচ্ছার কথা পুনর্ব্যক্ত করেন।

শি জিনপিং ইউরেশীয় বিষয়ক চীন সরকারের বিশেষ প্রতিনিধিকে ‘ইউক্রেন এবং অন্যান্য দেশে’ পাঠাতে ‘ইউক্রেনীয় সঙ্কটের রাজনৈতিক নিষ্পত্তির বিষয়ে সকল আগ্রহী পক্ষের সাথে বিস্তারিত আলোচনা করার’ ইচ্ছা প্রকাশ করেছেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন রাশিয়ার সাবেক রাষ্ট্রদূত লি হুই। তার সম্ভাব্য সফরের তারিখ এখনো নির্দিষ্ট করা হয়নি।

ইউক্রেনে যুদ্ধে যোগ দেয়া রুশ বাহিনীর আকার বাড়ছে : ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া কিছুর ক্ষতির সম্মুখীন হলেও, তাদের অস্ত্রাগারে প্রচুর পরিমাণে ফায়ারপাওয়ার অবশিষ্ট রয়েছে। ইউরোপে মার্কিন যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র সেনা কমান্ডার বুধবার আইন প্রণেতাদের এ কথা বলেছেন।

ইউএস ইউরোপীয় কমান্ডের কমান্ডার জেনারেল ক্রিস্টোফার ক্যাভোলি হাউস আর্মড সার্ভিসেস কমিটিকে বলেছেন, ‘এ সংঘাতের কারণে রাশিয়ার স্থল বাহিনী কিছুটা ক্ষতি হয়েছে, যদিও বর্তমানে তাদের আকার সংঘাতের শুরুতে ছিল তার চেয়ে আজ অনেক বড়। ‘তারা ৮০টি বিমান হারিয়েছে। তবে তাদের আরও হাজার হাজার ফাইটার ও বোমারু বিমান রয়েছে,’ তিনি বলেছিলেন, ‘রুশ নৌবাহিনী একটি জাহাজও হারিয়েছে।’ মার্কিন ন্যাশনাল গার্ডের এক জুনিয়র এয়ারম্যানের মাধ্যমে কয়েক মাস ধরে ফাঁস হওয়া গোপন সামরিক নথিগুলো ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্রের পরিকল্পনা ও রাশিয়ার অবস্থান সম্পর্কে ধারণা দিয়েছে। ফেব্রæয়ারী এবং মার্চের একটি নথিতে বলা হয়েছে যে, উপলব্ধ রাশিয়ান ব্যাটালিয়নের ৫৪৪টির মধ্যে ৫২৭টি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে যুক্ত হয়েছে; এর মধ্যে ৪৭৪টি ব্যাটালিয়ন ইতিমধ্যে ইউক্রেনে রয়েছে বলে জানিয়েছে গোয়েন্দারা।

একটি নথিতে আরও অনুমান করা হয়েছে যে, সংঘাতের সময় ৩৫ থেকে ৪৩ হাজার রুশ সেনা নিহত হয়েছে। মঙ্গলবার, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পূর্ব গ্রæপিংয়ের একজন মুখপাত্র বলেছেন যে, রাশিয়া ‘বাখমুতে তার সমস্ত বাহিনীকে কেন্দ্রীভ‚ত করছে এবং আসলে আমাদের দায়িত্বের অপারেশনাল এলাকায় অন্য কোথাও এমন শক্তিশালী যুদ্ধ অভিযান পরিচালনা করছে না।’ তবুও, এ ক্ষতিগুলি রাশিয়ার মোট সামরিক শক্তির একটি ভগ্নাংশ বলে মনে হচ্ছে। আটলান্টিকে রাশিয়ার সাবমেরিন টহল সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, ক্যাভোলি বলেছিলেন যে, ইউক্রেনের আক্রমণে ‘রাশিয়ার সামরিক বাহিনীর বেশিরভাগের উপরেই কোন প্রভাব পড়েনি’। ‘রাশিয়ানরা আমরা তাদের বছরের পর বছর যেমন দেখেছি তার চেয়েও এখন বেশি সক্রিয়, এবং আটলান্টিক জুড়ে তাদের টহল আরও বেড়েছে, বেশিরভাগ সময় আমরা দেখেছি তার চেয়ে উচ্চ স্তরে,’ তিনি বলেন, ‘এবং আপনি যেমন উল্লেখ করেছেন, ইউক্রেনের অভ্যন্তরে তারা যে সমস্ত প্রচেষ্টা চালাচ্ছে তা সত্তে¡ও এটি তীব্র হয়েছে।’

ফাঁস হওয়া নথিগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের হতাশা তুলে ধরেছে। এতে বলা হয়েছে যে, রাশিয়া শীঘ্রই বিমানের শ্রেষ্ঠত্ব অর্জন করতে পারে এবং ইউক্রেনের মাঝারি-পাল্লার বিমান প্রতিরক্ষা ২৩ মে এর মধ্যে সম্পূর্ণভাবে হ্রাস পাবে। এ বছরের ফেব্রæয়ারী এবং মার্চ মাসের নথিগুলোতে ইউক্রেনীয় সামরিক বাহিনীর মধ্যে বেশ কয়েকটি ঘাটতির বিস্তারিত বিবরণ দেয়া হয়েছে। সূত্র : সিএনএন, দ্য ওয়াশিংটন পোস্ট, তাস।

 

 

 


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ পেলেন ড. এস এম হাসান তালুকদার

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে নিয়োগ পেলেন ড. এস এম হাসান তালুকদার

৮ উইকেট হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ

৮ উইকেট হারিয়ে চা বিরতিতে বাংলাদেশ

২০ কোটি সহায়তা দিয়ে এখনও বিএনপির ত্রাণ তহবিলে ৭ কোটি টাকা জমা রয়েছে : ডা. জাহিদ

২০ কোটি সহায়তা দিয়ে এখনও বিএনপির ত্রাণ তহবিলে ৭ কোটি টাকা জমা রয়েছে : ডা. জাহিদ

বাইতুল মোকাররমে সংঘর্ষ, ভাঙচুর, আহত ৩ মুসল্লি

বাইতুল মোকাররমে সংঘর্ষ, ভাঙচুর, আহত ৩ মুসল্লি

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী ফিরোজ হোসেনকে গ্রেফতার

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী ফিরোজ হোসেনকে গ্রেফতার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

বান্দরবানে বিজিবির অভিযান: অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল-জ্যামারসহ প্রযুক্তি সরঞ্জামাদি উদ্ধার

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

কেরানীগঞ্জে তিন লক্ষ জাল টাকা এবং জাল টাকা তৈরির সরঞ্জামাদিসহ, গ্রেফতার ২

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

পলাতক আওয়ামী খতিবের বিরুদ্ধে বায়তুল মোকাররমে বিক্ষুব্ধ জনতার মিছিল

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

মাগুরায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

বায়তুল মোকাররমে মুসল্লিদের উপর আক্রমণ করে পালিয়ে গেলেন আওয়ামী খতিব

বায়তুল মোকাররমে মুসল্লিদের উপর আক্রমণ করে পালিয়ে গেলেন আওয়ামী খতিব

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

শিক্ষক ভিন্ন ধর্মালম্বি হলেও তার সাথে ভদ্রতা, সৌজন্যবোধ ও সম্মান করতে হবে -ছারছীনার পীর ছাহেব

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা: পুলিশ সদরদপ্তর

আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা: পুলিশ সদরদপ্তর

আখাউড়ায় ১১৫০ কেজি ভারতীয় কফিসহ গ্রেপ্তার ৩

আখাউড়ায় ১১৫০ কেজি ভারতীয় কফিসহ গ্রেপ্তার ৩

কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধার পরিবারের উপর সন্ত্রাসী হামলা, ঘরবাড়ি ভাংচুর লুটপাট করেছে সন্ত্রাসীরা

কোটালীপাড়ায় বীর মুক্তিযোদ্ধার পরিবারের উপর সন্ত্রাসী হামলা, ঘরবাড়ি ভাংচুর লুটপাট করেছে সন্ত্রাসীরা

সাকিব-লিটনের ব্যাটে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা

সাকিব-লিটনের ব্যাটে ধ্বংসস্তূপ থেকে উঠে দাঁড়ানোর চেষ্টা

মণিপুর সংঘাত ইস্যুতে নতুন পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার

মণিপুর সংঘাত ইস্যুতে নতুন পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস চালু করতে পর্যালোচনা সভা

বাংলাদেশ বেতারে উর্দু সার্ভিস চালু করতে পর্যালোচনা সভা

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

তোফাজ্জলের জানাজায় মানুষের ঢল, দাফন হলো বাবা-মা ও ভাইয়ের কবরের পাশে

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ