ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
আল-কুদস হাসপাতাল খালি করার নির্দেশ গাজার হাসপাতালে সবাই ভীত -চিকিৎসক ষ হামাসের হাতে আটক আট রুশ নাগরিকের মুক্তির সম্ভাবনা :: ‘অমানবিক’ যুদ্ধের জেরে ইসরাইল সফর বাতিল এরদোগানের :: গাজায় যুদ্ধবিরতির আহ্বান ৩শ’ জনেরও বেশি মুসলিম কাউন্সিলরের ষ ১শ’ জনেরও বেশি সংসদ সদস্য যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন :: ইরাকে মার্কিন দূতাবাস বন্ধের দাবি জানিয়েছেন আল-সদর ষ ইসরাইলের সমর্থনে হিন্দুদের অনুষ্ঠান

উত্তর গাজায় ইসরাইলের বোমা হামলা থেমে নেই

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

৩১ অক্টোবর ২০২৩, ১২:০৪ এএম | আপডেট: ৩১ অক্টোবর ২০২৩, ১২:০৪ এএম

গাজার উত্তরাংশের বাসিন্দা ফিলিস্তিনিরা জানিয়েছেন, গতকাল প্রথম কয়েক ঘণ্টায় ইসরাইল তীব্র গোলা ও বিমান হামলা চালিয়েছে। ইসরাইলি সেনারা ট্যাংকের ছত্রছায়ায় ভূখণ্ডটিতে স্থল অভিযান জোরদার করার মধ্যেই এসব হামলা চালানো হয়। অবরুদ্ধ ছিটমহলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলি বোমাবর্ষণে ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮,৩০৬-এ। মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা গাজায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘শাহাদাতবরণকারীদের মধ্যে ৩ হাজার ৪৫৭ শিশু এবং ২ হাজার ১৩৬ জন মহিলা রয়েছেন। ২১ হাজার ৪৮ জনেরও বেশি লোক আহত হয়েছে।’ তিনি বলেন, গাজায় ইসরায়েলি বিমান হামলায় ২৫টি হাসপাতালকে বন্ধ করা হয়েছে এবং ২৫টি অ্যাম্বুলেন্স ধ্বংস করা হয়। ‘দখলদাররা ইচ্ছাকৃতভাবে অ্যাম্বুলেন্স পরিষেবাকে অচল করে দিতে চাইছে’, তিনি যোগ করেন।

এদিকে ৭ অক্টোবর গাজা সঙ্কটের পর থেকে ১ হাজার ৫৩৮ জনেরও বেশি ইসরায়েলি নিহত হয়েছে। কেএএন জানিয়েছে, এখনও পর্যন্ত ৮২৩টি মৃতদেহ শনাক্ত করা হয়েছে এবং ৭১৫ জনকে দাফন করা হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি গত রোববার বলেছেন যে, গাজা যুদ্ধে সেনা নিহতের সংখ্যা ৩১১ এ পৌঁছেছে। ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, সংঘর্ষে ৫,৪৩১ জন ইসরায়েলি আহত হয়েছে।

ফিলিস্তিনি গণমাধ্যম জানিয়েছে, ইসরাইলি বিমানগুলো গাজা নগরীর শিফা ও আল কুদস হাসপাতালের নিকটবর্তী এলাকাগুলোতে হামলা চালিয়েছে আর দক্ষিণে খান ইউনুস শহরের পূর্বদিকের সীমান্ত এলাকায় ফিলিস্তিনি যোদ্ধারা ইসরাইলি সেনাদের সঙ্গে সংঘর্ষে জড়ায়। গতকাল দুপুর ও ভোররাতের এসব হামলা নিয়ে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস বা ইসরাইলের সামরিক বাহিনী কোনো মন্তব্য করেনি, রয়টার্সও ফিলিস্তিনি গণমাধ্যমের প্রতিবেদনগুলো নিশ্চিত করতে পারেনি। ইসরাইল সরকার সেনাদের গাজার পূর্বাঞ্চলীয় সীমান্ত দিয়ে ভূখণ্ডটিতে অনুপ্রবেশ করে স্থল অভিযান বিস্তৃত করার নির্দেশ দিয়েছিল। এর দুই দিন পর রোববার ফিলিস্তিনি ছিটমহলটির পশ্চিম উপকূল দিয়ে যুদ্ধ ট্যাংক প্রবেশ করার ছবি প্রকাশ করে ইসরাইল। এতে গাজা নগরীকে ইসরাইলি বাহিনী সবদিক থেকে ঘিরে ফেলার উদ্যোগ নিয়েছে, এমন ইঙ্গিত পাওয়া গেছে। এর কয়েক ঘণ্টার মধ্যেই গাজার উত্তরাংশে তীব্র গোলা ও বিমান হামলা চালায় তারা। অনলাইনে পোস্ট করা কিছু ছবিতে ইসরাইলি সেনারা গাজার অনেক ভেতরে একটি ইসরাইলি পতাকা দোলাচ্ছেন, এমন ধারণা দেওয়ারও চেষ্টা করা হয়েছে। ইরান-সমর্থিত ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের যোদ্ধাদের বিরুদ্ধে ইসরাইলের তিন সপ্তাহ ধরে চলা যুদ্ধের স্বঘোষিত ‘দ্বিতীয় পর্ব’ অনেকটাই চোখের আড়ালে রাখা হচ্ছে। ইসরাইলি সেনারা বিদ্যুৎবিহীন গাজায় রাতের আঁধারে অগ্রসর হচ্ছে এবং টেলিযোগাযোগ ব্যবস্থা অকার্যকর থাকায় ফিলিস্তিনিরাও বিচ্ছিন্ন হয়ে আছেন। রোববার ফোন ও ইন্টারনেট সংযোগ কিছুটা স্বাভাবিক হলেও ইসরাইলি বিমান হামলায় গাজার উত্তরাংশের অনেক এলাকায় ইন্টারনেট ও ফোন পরিষেবা ফের বন্ধ হয়ে গেছে বলে টেলিকম কোম্পানি পালটেল জানিয়েছে। এসব এলাকায় হামাসের কমান্ড সেন্টার আছে বলে জানিয়েছে রয়টার্স। একইসঙ্গে বিদ্যুৎ, ফোন ও ইন্টারনেট পরিষেবা না থাকায় ইসরাইলের হামলার পর হতাহতদের উদ্ধার অভিযানে বিঘ্ন ঘটছে। রোববার ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানায়, ইসরাইলি কর্তৃপক্ষ তাদের সতর্ক করে অবিলম্বে আল-কুদস হাসপাতাল খালি করে ফেলার নির্দেশ দিয়েছে। গাজা নগরীর এ হাসপাতালটিতে প্রায় ১৪ হাজার ফিলিস্তিনি আশ্রয় নিয়ে আছে। এরপর গভীর রাতে এ হাসপাতালের আশপাশে ইসরাইল ব্যাপক হামলা চালিয়েছে বলে খবর আসে। ইসরাইল অভিযোগ করে বলেছে, হামাস গাজার হাসপাতালগুলোতে তাদের তাদের কমান্ড সেন্টার ও অন্যান্য সামরিক অবকাঠামো গড়ে তুলেছে। হামাস এ অভিযোগ অস্বীকার করেছে। ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ৫০ হাজার মানুষ গাজার শিফা হাসপাতালে আশ্রয় নিয়ে আছে; তারা এই হাসপাতালকে দেওয়া ইসরাইলের হুমকি নিয়ে উদ্বিগ্ন হয়ে আছে। ৭ অক্টোবর হামাস ইসরাইলে নজিরবিহীন হামলা চালানোর পর থেকে গাজায় কঠোর অবরোধ আরোপ করে তীব্র বোমা ও গোলা হামলা চালাচ্ছে ইহুদি রাষ্ট্রটি। এসব হামলায় আট হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজায় থাকা ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট বলেছে, ইসরাইলের নির্দেশ মেনে গাজার গুরুত্বপূর্ণ আল কুদস হাসপাতাল খালি করা সম্ভব নয়। সংস্থাটি বলছে, হাসপাতালটির নিবিড় পরিচর্যা ইউনিট আইসিইউতে রোগী রয়েছে। সেই সাথে ইনিকউবেটরে নবজাতক শিশু রয়েছে। তাদেরকে সরিয়ে নেয়া অসম্ভব বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট। এছাড়া হাসপাতালটিতে প্রায় ১৪ হাজার বেসামরিক নাগরিক আশ্রয় নিয়েছে বলেও ধারণা করা হচ্ছে। হাসপাতালের ওই এলাকাটিতে গতকাল প্রায় সারা দিনই বিমান হামলা চালিয়েছে ইসরাইল। তারা দাবি করেছে, রোববার ‘কয়েক ডজন সন্ত্রাসীকে’ হত্যা করেছে দেশটির সেনাবাহিনী।

গাজার হাসপাতালে সবাই ভীত -চিকিৎসক : গাজার উত্তরাঞ্চলে গুরুত্বপূর্ণ আল-কুদস হাসপাতাল এলাকায় বোমা হামলার বিষয়ে বিবিসি প্রতিবেদন প্রকাশ করে আসছে। রোববার ইসরাইলের সামরিক বাহিনী হাসপাতালটি খালি করার নির্দেশ দিয়ে এক বিবৃতি দিয়েছে। কিন্তু সেখানকার চিকিৎসকরা বলছেন, হাসপাতালটিতে চিকিৎসা নেয়া শত শত রোগীকে স্থানান্তর করাটা সম্ভব হবে না। হাসপাতালের একজন চিকিৎসক বিবিসি নিউজ টুনাইটকে এসএমএসের মাধ্যমে জানিয়েছেন, ‘আল-কুদস হাসপাতালের দৃষ্টি সীমার মধ্যেই এখন বোমা নিক্ষেপ শুরু হয়েছে।’

‘সবাই, সবাই, বিশেষ করে শিশুরা ভীত সন্ত্রস্ত’ তিনি বলেন। ‘তারা হাসপাতালের পেছনে আবাসিক ভবনে বোমা হামলা চালিয়েছে’।
এর আগে আমরা গাজার একজন বাসিন্দার কাছ থেকে একটি ‘ভয়েজ নোট’ বা ‘কণ্ঠ বার্তা’ পেয়েছি, যেখানে তিনি বলেছেন, ‘তারা দুটি আবাসিক টাওয়ারে বোমা হামলা চালিয়েছে। এখন তৃতীয় আরেকটি টাওয়ার হামলা চালাচ্ছে। আল্লাহ আমাদের রক্ষা করুন।’

ধারণা করা হচ্ছে, ভিডিও ফুটেজটি হাসপাতালের ভেতর থেকে ধারণ করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে কক্ষগুলো ধুলায় পূর্ণ হয়ে গেছে আর জানালা গুলো উড়ে গেছে।

বোমা হামলা থেমে নেই : বিবিসির প্যাট্রিক জ্যাকসন বলেন, তিনি যে লাইভ ভিডিও ফুটেজ দেখছিলেন সেখান থেকে দূরে গাজা শহর দেখা যাচ্ছিল। আর সেখানে বোমা হামলায় কানে তালা লাগানো আওয়াজ একটানা চলেই যাচ্ছিল। মাঝে মাঝে রাতের আঁধারে আকাশে কমলা রঙের আলোর ঝলকানি দেখা যাচ্ছিল।

ইসরাইল বলেছে যে, শুধু শনিবারেই তারা হামাসের সাড়ে চারশোর বেশি স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে। এসব স্থাপনার মধ্যে কমান্ড সেন্টার থেকে শুরু করে টহল পোস্ট পর্যন্ত সবই রয়েছে।

হামাসের হাতে আটক আট রুশ নাগরিকের মুক্তির সম্ভাবনা : হামাসের বন্দিদশা থেকে আট রুশ নাগরিককে মুক্তি দেওয়া সম্ভাবনা রয়েছে। এই ট্র্যাকে প্রচেষ্টা চালানো হচ্ছে বলে রোববার একটি কূটনৈতিক সূত্র তাসকে জানিয়েছে।

সূত্রটি বলেছে, ‘সম্ভাবনা বিদ্যমান। এটির জন্য প্রচেষ্টা করা হচ্ছে’। মধ্যপ্রাচ্য এবং আফ্রিকান দেশগুলোর জন্য রাশিয়ার প্রেসিডেন্টের দূত এবং উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোর্দানভ এর আগে তাসকে বলেছিলেন যে, হামাসের প্রতিনিধিরা আট রুশ জিম্মিকে মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বসতি স্থাপনকারীদের সহিংসতা থেকে ফিলিস্তিনিদের রক্ষা করুন -জার্মানি : জার্মানি অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সহিংসতার নিন্দা এবং সহিংস আক্রমণ থেকে ফিলিস্তিনিদের রক্ষা করার জন্য ইসরায়েলি সরকারকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে। বার্লিনে এক সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেবাস্তিয়ান ফিশার বলেন, জার্মানি ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে। তারপরও, তেল আবিব সরকারের উচিত উগ্রপন্থী বসতি স্থাপনকারীদের সহিংসতা প্রতিরোধ করা।

‘আমরা ফিলিস্তিনি সম্প্রদায়ের বিরুদ্ধে বসতি স্থাপনকারীদের আক্রমণ এবং সহিংসতার স্পষ্টভাবে নিন্দা করি’ ফিশার বলেছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে অধিকৃত অঞ্চলে এসব আক্রমণ অনেকের প্রাণহানি ঘটিয়েছে। তিনি জোর দিয়ে বলেন, ‘আমরা ইসরায়েলকে উগ্রবাদী বসতি স্থাপনকারীদের কাছ থেকে ফিলিস্তিনিদের রক্ষা করার জন্য এবং দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনা নিশ্চিত করার জন্য আহ্বান জানাচ্ছি।’

গাজায় বেসামরিক নাগরিকদের সুরক্ষায় জাতিসংঘ বাহিনীর প্রতি আহ্বান দক্ষিণ আফ্রিকার : দক্ষিণ আফ্রিকা গাজার ফিলিস্তিনি ছিটমহলে বেসামরিক নাগরিকদের আরো বোমাবর্ষণ থেকে রক্ষা করার জন্য দ্রুত সুরক্ষা বাহিনী মোতায়েন করার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে। ১৯৯৪ সালে শেষ হওয়া বর্ণবাদ শাসনের অধীনে ফিলিস্তিনিদের দুর্দশার সাথে তুলনা করে দক্ষিণ আফ্রিকা দীর্ঘদিন ধরে এ অঞ্চলে শান্তির পক্ষে একজন উকিল। একটি সুরক্ষা বাহিনী আহ্বান করার ক্ষেত্রে, দক্ষিণ আফ্রিকা বেশিরভাগ দেশের তুলনায় ফিলিস্তিনিদের সমর্থনে আরো এগিয়ে গেছে, যার মধ্যে কয়েকটি গাজায় সাহায্যের অনুমতি দেওয়ার জন্য যুদ্ধবিরতি বা মানবিক করিডোর খোলার আহ্বান জানিয়েছে।

সংক্ষিপ্ত অনুপ্রবেশের পর প্রধান সড়ক থেকে ইসরায়েলি ট্যাংক প্রত্যাহার -গাজা সরকার : গাজা সরকার জানিয়েছে, সংক্ষিপ্ত আক্রমণের পর গাজা শহরের সালাহ আল-দিন স্ট্রিট থেকে ইসরায়েলি ট্যাঙ্কগুলো প্রত্যাহার করে নিয়েছে। সরকারি মিডিয়া অফিস এক বিবৃতিতে বলেছে, ‘সালাহ আল-দিন রাস্তায় কোনো ইসরায়েলি ট্যাঙ্ক নেই এবং জীবন স্বাভাবিক হয়ে গেছে’। ‘দখলদার গাজার অভ্যন্তরে তার বাহিনীর উপস্থিতি সম্পর্কে একটি অবাস্তব ছবি আঁকার চেষ্টা করছে, কিন্তু তারা প্রতিরোধের হামলার অধীনে ওই অঞ্চলে থাকতে পারবে না’ মিডিয়া অফিস বলেছে। ‘গাজার আবাসিক এলাকায় কোনো স্থল অনুপ্রবেশ নেই’ এটি যোগ করেছে।

এজে সংবাদদাতাকে সরিয়ে নেওয়ার সতর্কতা ‘খুব উদ্বেগজনক’ -মিডিয়া ওয়াচডগ : গাজা সিটিতে আল জাজিরার সংবাদদাতা, ইউমনা এলসাইদ, ইসরায়েলি সেনাবাহিনীর কাছ থেকে একটি হুমকিমূলক ফোন কল পেয়ে পরিবারকে অবিলম্বে তাদের বাড়ি ছেড়ে চলে যেতে বলেছিল, কারণ তাদের আশেপাশের চারপাশে বিস্ফোরণ ঘটছিল। আল জাজিরার সাথে কথা বলার সময়, ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের চেয়ারপারসন খাদিজা প্যাটেল এ কলটিকে ‘খুব উদ্বেগজনক’ উন্নয়ন হিসাবে বর্ণনা করেছেন। তিনি যোগ করেছেন, ‘এটি সাংবাদিকদের ইচ্ছাকৃতভাবে টার্গেট করার একটি ইঙ্গিত, এমন কিছু যা আমরা একটি প্রবণতার অংশ হিসাবে উদ্বিগ্ন যেটি আমরা এই সংঘাতের মধ্যে দেখছি’। ‘আমরা এই যুদ্ধে সাংবাদিকদের জীবন ও কাজ রক্ষা করার জন্য ইসরায়েলি বাহিনীর প্রতি আহ্বান জানাতে চাই’।

‘অমানবিক’ যুদ্ধের জেরে ইসরাইল সফর বাতিল এরদোগানের : তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গাজায় ‘অমানবিক’ যুদ্ধের জন্য ইসরাইলে পরিকল্পিত সফর বাতিল করেছেন। তিনি বলেছেন, দুই রাষ্ট্রের মধ্যে সম্পর্কের উন্নতি হবে না।

গাজায় ইসরাইলের বোমা হামলার নিন্দা ও হামাসের পক্ষ সমর্থন করে গত বুধবার পার্লামেন্টে গভর্নিং পার্টির আইনপ্রণেতাদের তিনি বলেন, ‘আমাদের ইসরাইলে যাওয়ার একটি প্রকল্প ছিল, কিন্তু তা বাতিল করা হয়েছে; আমরা যাব না’। এরদোগানের মন্তব্য তুর্কিয়ে এবং ইসরাইলের মধ্যে সম্পর্কের অবনতিকে প্রসারিত করেছে, যেটি বছরের পর বছর ধরে একটি পাথুরে, সামনের দিকে সম্পর্ক ছিল।

গাজায় যুদ্ধবিরতির আহ্বান ৩শ’ জনেরও বেশি মুসলিম কাউন্সিলরের : যুক্তরাজ্যের প্রধান বিরোধী লেবার পার্টির ৩ জনেরও বেশি মুসলিম কাউন্সিলর তাদের দলের নেতৃত্বকে ইসরাইল-ফিলিস্তিন সংঘাতে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। গত বুধবার একটি চিঠিতে লেবার মুসলিম নেটওয়ার্ক বলেছে: যেহেতু শ্রম কাউন্সিলররা আমাদের ভোটারদের সেবা করার জন্য নির্বাচিত হয়েছেন, গত ২ সপ্তাহ ধরে আমরা যে বার্তাটি বারবার শুনছি তা সহজ: মানুষ শুধু রক্তপাত এবং নিরপরাধ জীবন হারানোর অবসান চায়। প্রাথমিকভাবে ১৫০ জনের বেশি কাউন্সিলর চিঠিতে স্বাক্ষর করেন এবং স্বাক্ষরকারীর সংখ্যা ঘণ্টার পর ঘণ্টা বাড়তে থাকে।

১শ’ জনেরও বেশি সংসদ সদস্য যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন : সরকারকে ‘বেসামরিক নাগরিকদের সুরক্ষায় সহায়তা করার জন্য আন্তর্জাতিক মানবিক আইনের আনুগত্য নিশ্চিত করতে এবং বেসামরিক নাগরিকদের গুরুতর জীবন রক্ষাকারী মানবিক সহায়তার অ্যাক্সেস নিশ্চিত করার জন্য তার প্রভাব ব্যবহার করার’ আহ্বান জানিয়ে একটি সংসদীয় প্রস্তাব ৯৫ জন সংসদ সদস্য সমর্থন করেছেন। লেবার আইন প্রণেতা রিচার্ড বার্টনের পেশ করা প্রস্তাবকে সমর্থন না করেও কিছু অন্যান্য সংসদ সদস্য (এমপি) যুদ্ধবিরতির পক্ষে তাদের সমর্থন উত্থাপন করেছেন।

এক্স-এ শেয়ার করা একটি পোস্টে বার্টন বলেছেন: ‘৯৫ জন এমপি যুদ্ধবিরতির জন্য আমার সংসদীয় প্রস্তাবকে সমর্থন করেছেন। অন্যরা সংসদীয় বিতর্কে এটি দাবি করেছেন বা একটি পৃথক প্রস্তাবে স্বাক্ষর করেছেন। বেসামরিক জীবন বাঁচাতে সাহায্য করার জন্য, আমাদের সরকারকে এখন যুদ্ধবিরতির আহ্বান জানাতে হবে।’ লেবার ৩৯ জন সংসদ সদস্য এই প্রস্তাবে স্বাক্ষর করেছেন, যার মধ্যে ছায়ামন্ত্রী ইমরান হুসেন, যিনি এই প্রস্তাবে স্বাক্ষরকারী প্রথম লেবার ফ্রন্ট বেঞ্চার হয়েছেন।

ইরাকে মার্কিন দূতাবাস বন্ধের দাবি জানিয়েছেন আল-সদর : ইরাকের সদর আন্দোলনের নেতা, মুকতাদা আল-সদর গত শুক্রবার ইরাকি ফেডারেল সরকার এবং সংসদকে ফিলিস্তিনিদের ‘সমর্থনে’ ইরাকে মার্কিন দূতাবাস বন্ধ করার সিদ্ধান্তে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। আল-সদর এক্স-এ পোস্ট করেছেন: ‘আমি ইরাকি সরকার এবং ইরাকি সংসদকে তার সমস্ত গোষ্ঠী এবং অভিযোজন সহ, প্রথমবারের মতো এবং ব্যক্তিগত স্বার্থে নয়, ইরাকে আমেরিকান দূতাবাস বন্ধ করার পক্ষে ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি। গাজার বিরুদ্ধে সন্ত্রাসী ইহুদিবাদীদের জন্য আমেরিকানদের নিঃশর্ত সমর্থনের জন্য।

তিনি যোগ করেন: ‘যদি সরকার ও সংসদ সাড়া না দেয় তবে আমরা ভিন্ন অবস্থান নেব যা আমরা পরে ঘোষণা করব।’ আল-সদর তার আন্দোলনের সমর্থকদের আহ্বান জানিয়েছিলেন: ‘আদেশ মেনে চলুন, পৃথকভাবে কাজ না করুন এবং অস্ত্র ব্যবহার করা এড়িয়ে চলুন।’

ইসরাইলের সমর্থনে হিন্দুদের অনুষ্ঠান : গাজায় যখন ইসরাইলের বোমাবর্ষণ অব্যাহত রয়েছে, ৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি বেসামরিক নাগরিককে হত্যা করেছে, তখন হিন্দু উগ্র-ডান গোষ্ঠী ইসরাইলের সমর্থনে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। উগ্র ডানপন্থী হিন্দু গোষ্ঠী বিশ্ব হিন্দু পরিষদ-বজরং, দখলদার রাষ্ট্রের সমর্থনে একটি ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে যাতে দলটি ইসরাইলের প্রশংসা করে ও এর জন্য তাদের সমর্থনের প্রতিশ্রুতি দেয়। সূত্র : রয়টার্স, আল-জাজিরা, টিআরটি, দ্য গার্ডিয়ান।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

জাবি ছাত্রলীগের সাবেক নেতা শামীম মোল্লার অন্ধকার জগত: উত্থান-মৃত্যু

জাবি ছাত্রলীগের সাবেক নেতা শামীম মোল্লার অন্ধকার জগত: উত্থান-মৃত্যু

ভারতের সঙ্গে অতীতের সরকারের নীরবতার দিন শেষ : উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

ভারতের সঙ্গে অতীতের সরকারের নীরবতার দিন শেষ : উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

তারাকান্দায় বিদ্যুৎপৃষ্টে গৃহবধূর মৃত্যু

তারাকান্দায় বিদ্যুৎপৃষ্টে গৃহবধূর মৃত্যু

জরিপ এবং প্রজেক্ট প্রোফাইলেই আটকে আছে নাটোর পৌরসভার ৩২৫ কোটি টাকার উন্নয়ন

জরিপ এবং প্রজেক্ট প্রোফাইলেই আটকে আছে নাটোর পৌরসভার ৩২৫ কোটি টাকার উন্নয়ন

বৃষ্টি থামলেও কমেনি দুর্ভোগ, নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা

বৃষ্টি থামলেও কমেনি দুর্ভোগ, নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা

আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা দিতে ঢাকায় চীনা মেডিকেল টিম

আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা দিতে ঢাকায় চীনা মেডিকেল টিম

চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

ইরানের সশস্ত্র বাহিনীর নতুন ড্রোন ও ক্ষেপণাস্ত্র উন্মোচন

ইরানের সশস্ত্র বাহিনীর নতুন ড্রোন ও ক্ষেপণাস্ত্র উন্মোচন

সুনামগঞ্জে নিখোঁজের ৩৩ ঘণ্টা পর গাছের নিচে মিললো যুবকের মরদেহ

সুনামগঞ্জে নিখোঁজের ৩৩ ঘণ্টা পর গাছের নিচে মিললো যুবকের মরদেহ

নগরকান্দায় সড়কে প্রাণ গেল দুই কলেজ শিক্ষার্থীর

নগরকান্দায় সড়কে প্রাণ গেল দুই কলেজ শিক্ষার্থীর

মহেশপুর সীমান্ত থেকে ৩ রোহিঙ্গাসহ ১০ জন আটক

মহেশপুর সীমান্ত থেকে ৩ রোহিঙ্গাসহ ১০ জন আটক

বগুড়ার দুই সাংবাদিক গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন

বগুড়ার দুই সাংবাদিক গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন

পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পর এবার মজুরি ২৫,০০০ টাকা দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পর এবার মজুরি ২৫,০০০ টাকা দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এমডি শূন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো হ য ব র ল

এমডি শূন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো হ য ব র ল

মার্কিন যুক্তরাষ্ট্রে গোলাগুলি, নিহত ৪

মার্কিন যুক্তরাষ্ট্রে গোলাগুলি, নিহত ৪

হাসিনা সরকারের ৬ মাসে মেট্রেরেলে ১৮ কোটি, বর্তমানে ১৮ দিনে সাড়ে ২০ কোটি টাকা আয়

হাসিনা সরকারের ৬ মাসে মেট্রেরেলে ১৮ কোটি, বর্তমানে ১৮ দিনে সাড়ে ২০ কোটি টাকা আয়

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হলেন কুমারা দিসানায়েকে, শপথ আগামীকাল

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হলেন কুমারা দিসানায়েকে, শপথ আগামীকাল

রাঙ্গামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার, পরিস্থিতি স্বাভাবিক

রাঙ্গামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার, পরিস্থিতি স্বাভাবিক

রিমান্ড শেষে দীপু, ইনু, মেনন, পলকসহ ৭ জন কারাগারে

রিমান্ড শেষে দীপু, ইনু, মেনন, পলকসহ ৭ জন কারাগারে

ইলিশ যাচ্ছে ভারতের ‘বিশেষ অনুরোধে’: উপদেষ্টা

ইলিশ যাচ্ছে ভারতের ‘বিশেষ অনুরোধে’: উপদেষ্টা