ঢাকা   শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৫ আশ্বিন ১৪৩১
ইভিএমের বদলে ব্যালট পেপারে ভোট নির্বাচনে ইভিএম নাকি ব্যালট ব্যবহার হবে এ নিয়ে আমরা ভাবছি না : মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিদেশি চাপে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছে : অধ্যাপক ড. নুরুল আমিন ব্যাপারী ইসি স্বাধীনভাবে যে সিদ্ধান্ত নেবে, রাজনৈতিক দলগুলো তা মেনে চলতে বাধ্য : মাহবুব উল আলম হানিফ তিন কারণে ইভিএম বাদ দিয়ে ৩০০ আসনে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে : মো. জাহাংগীর আলম

নির্বাচন কমিশনের ইউ-টার্ন

Daily Inqilab স্টাফ রিপোর্টার

০৩ এপ্রিল ২০২৩, ১১:৫০ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ০৭:১৫ এএম

ইংরেজি শব্দ ইউ-টার্নের বাংলা অর্থ হচ্ছে উল্টো-বাঁক। কোনো রাজনৈতিক দল, সরকারি-বেসরকারি প্রশাসনের পূর্বের সিদ্ধান্ত থেকে ১৮০ ডিগ্রি ঘুরে যাওয়াকে ইউ-টার্ন বলা হয়। বাংলা অভিধানে সড়কে দিক পাল্টানোর জন্য ১৮০ ডিগ্রি ঘূর্ণনকে ইউ-টান বলে। যা সড়কে ইংরেজি শব্দ ‘ইউ’ এর মতো দেখায়। রাজনীতিতে এটাকে ‘দিক পরিবর্তন’ বা ‘নীতি পরিবর্তন’ বোঝায়। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনশ’ আসনের অর্ধেক আসনে ইভিএমে ভোট গ্রহণের গোয়ার্তুমি থেকে সরে এসে নির্বাচন কমিশন এখন ইউটার্ন নিয়েছে। হঠাৎ নির্বাচন কমিশনের এই ইউ-টার্নের গোপন রহস্য কি? আন্তর্জাতিক চাপে পড়ে ইভিএম বাদ দিয়ে ইউ-টার্ন নিয়ে তিনশ’ আসনে ব্যালট পেপারে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিচ্ছে? যে সব দল নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সোচ্চার তাদের ২০১৮ সালের মতো নির্বাচনে আনার ‘টোপ’ হিসেবে ইসি’র এই ইউ-টার্ন? নাকি সরকারের অর্থনৈতিক দূরবস্থার কারণে টাকার অভাবে ইভিএম ক্রয় এবং নষ্ট মেশিন মেরামতের টাকার অভাবে ইউ-র্টান নিলো?

বিশিষ্টজনেরা বলছেন, টাকার অভাবে ইভিএম ক্রয় করা যাচ্ছে না ইসির এ তথ্য সঠিক। তবে সব দলের অংশগ্রহণ ছাড়া এবারের নির্বাচন গ্রহণযোগ্য হবে না এটা বিদেশিরা জানিয়ে দিয়েছে। সে জন্যই পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছিলেন বিএনপিকে নির্বাচনে আনার ব্যবস্থা গ্রহণ করেন। সে কারণে সরকার ২০১৮ সালের মতো বিএনপিকে নির্বাচনী ফাঁদে ফেলে নির্বাচনে আনার জন্য ইভিএম থেকে সরে এসে ‘ব্যালটে ভোট’ টোপ দেয়ার কৌশল নিচ্ছে।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. নুরুল আমিন ব্যাপারী বলেন, প্রথমত বিদেশি চাপের কারণে সরকার ইভিএমে নির্বাচনের সিদ্ধান্ত থেকে ইউ-টার্ন নিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে তারা নিরপেক্ষ নির্বাচনের ব্যাপারে সজাগ দৃষ্টি রাখছে। বাইডেন ৫২তম স্বাধীনতা বার্ষিকীতে শেখ হাসিনাকে লেখা চিঠিতে সেটা স্মরণ করে দিয়েছে। আওয়ামী লীগ নেতারা বাইডেনের ‘জয় বাংলা’ নিয়ে লম্ফঝম্ফ করলেও মূল নেতৃত্ব বুঝে গেছে এবার ২০১৮ সালের মতো নির্বাচন সম্ভব নয়। এ ছাড়াও জাতিসংঘ কড়া চিঠি লিখেছে। যে দেশে আইএমএফের ঋণ নেয় সে দেশে ৯ হাজার কোটি টাকা দিয়ে ইভিএম কেনার মতো বিলাসিতা! ভারত বলছে নির্বাচনের মাধ্যমে এলে আমরা আপনাদের (আওয়ামী লীগ) সঙ্গে রয়েছি। চীন তিস্তা প্রকল্পের জন্য চাপ দিচ্ছে। আর বাংলাদেশের গণতন্ত্র বাইডেন প্রশাসনের জন্য খুবই অস্থিত্বের প্রশ্ন। কারণ পাকিস্তানে ইমরান খানকে সরিয়ে অজনপ্রিয় শাহবাজ শরীফকে ক্ষমতায় বসিয়ে মার্কিনীরা যে ভুল করেছে সে ভুল বাংলাদেশে করবে না।

নির্বাচন কমিশন গতকাল নিজেদের মধ্যে বৈঠক করে। বৈঠকের পর হঠাৎ ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন প্রশ্নে ইউ-টার্নের কথা জানানা হয়। বলা হয় ইভিএমে নয়, আগামী জাতীয় সংসদ নির্বাচনে তিনশ’ আসনেই ব্যালট পেপারে ভোট গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। মূলত তিনটি কারণে ব্যালটে ভোট গ্রহণের সিদ্ধান্ত হয়। ইসির রোডম্যাপ অনুযায়ী সর্বোচ্চ দেড়শ’ আসনে ইভিএমে ভোট করার প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী ৮ হাজার কোটি টাকার প্রকল্প প্রস্তাব করা হলেও প্রকল্পটি আর গৃহীত হয়নি। ইভিএমের সরবরাহকারী প্রতিষ্ঠান বিএমটিএফকে এক লাখের বেশি ইভিএমের রক্ষণাবেক্ষণের জন্য অর্থ বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু অর্থ মন্ত্রণালয় তা দিতে অপারগতা প্রকাশ করে, তবে আগামী অর্থবছরে পাওয়া যেতে পারে বলে নিশ্চয়তা দেয়। এ অবস্থায় ইভিএমগুলোর কোয়ালিট চেকিং করে কাজ করার মতো অর্থ ইসির হাতে নেই। তাছাড়া ইভিএমের ব্যবহার নিয়ে অধিকাংশ রাজনৈতিক দলের বিরোধিতাও কমিশনের সিদ্ধান্তে প্রভাব ফেলেছে। মূলত নির্বাচনের আগে সময় স্বল্পতা ও অর্থমন্ত্রণালয় থেকে অর্থ পেতে নিশ্চয়তা এবং রাজনৈতিক দলগুলোর মধ্যে ইভিএম ব্যবহারের বিষয়ে ঐক্যমত্যের অভাব, সব বিষয় বিবেচনা করে নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়ে যাবে আর সাত মাস পর। ভোটের সময় যতই ঘনিয়ে আসছে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোও গুছিয়ে এনেছে নির্বাচন কমিশন। এরইমধ্যে নির্বাচনী আইন সংস্কার, সীমানা পুননির্ধারণ, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন, পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন, গণমাধ্যমকর্মী নীতিমালার কাজ এগিয়ে চলছে।

অথচ কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন দায়িত্ব গ্রহণের পর বিএনপি বর্জনের মধ্যেই ২৯টি রাজনৈতিক দল, সম্পাদক, সিনিয়র সাংবাদিক, সুধীজন, বিশেষজ্ঞ, আইনজ্ঞসহ অনেকের সঙ্গে সংলাপ করে। ২০২২ সালের জুলাই মাসে এই সংলাপগুলোতে আওয়ামী লীগ ও তাদের অনুগত ৪টি দল ইভিএমে নির্বাচনের দাবি জানায়। অন্যান্য প্রায় সব রাজনৈতিক দল, বিশিষ্টজনের বেশির ভাগই ইভিএমে ভোট গ্রহণের বিপক্ষে মত দেয়। তারা ইভিএম ক্রয়ে হাজার হাজার কোটি টাকা খরচ, মেশিন নষ্ট হওয়া, এক মার্কার ভোট অন্য মার্কায় যাওয়া এবং ধীরগতিসহ নানা সমস্যার চিত্র তুলে ধরেন। কিন্তু নির্বাচন কমিশন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রত্যাশা পূরণে প্রথমে ১৫০ আসনে ইভিএমে নির্বাচনের ঘোষণা দেয়। তারা গো-ধরে বসেন ইভিএমে নির্বাচন হবে। এমনকি বিশেষজ্ঞদের চ্যালেঞ্জ ছুঁড়ে দেন ইভিএমে কোনো টেম্পারিং কেউ ধরিয়ে দিতে পারবে না। এমনকি নির্বাচন কমিশন ইভিএম ব্যবহারের গোয়ার্তুমি করতে গিয়ে নির্বাচন কমিশন সংলাপে অংশ নেয়া কয়েকটি রাজনৈতিক দলের দেয়া ‘ইভিএমের বিপক্ষের লিখিত প্রস্তাবনা’ উল্টে দিয়ে ‘ইভিএমের পক্ষে’ জুড়ে দিয়ে গণমাধ্যমে তথ্য সরবরাহ করে। আওয়ামী লীগ নেতাদের ‘ইভিএম’ এ নির্বাচন হবে বক্তব্যের সঙ্গে প্রতিযোগিতা করে ইভিএমের পক্ষে জনমত গঠনের চেষ্টা করে নির্বাচন কমিশন। এমনকি জনমত উপেক্ষা করে নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করা হয় দেড়শ’ আসনে ইভিএমে ভোগ গ্রহণের প্রস্তুতি নিয়ে।

নির্বাচন কমিশনের ব্যালটে ভোট গ্রহণের সিদ্ধান্ত প্রসঙ্গে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ গণমাধ্যমকে বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন সংস্থা। তারা স্বাধীনভাবে যে সিদ্ধান্ত নেবে, রাজনৈতিক দলগুলো তা মেনে চলতে বাধ্য। সে হিসেবে নির্বাচন কমিশন ইভিএমের বদলে ব্যালটে ভোট নেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, তাকে আমরা স্বাগত জানাই। আওয়ামী লীগ ডিজিটাল বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও ভালো নির্বাচনের জন্য ইভিএমে ভোট নেওয়ার দাবি জানিয়েছে। বিভিন্ন নির্বাচনে এর মাধ্যমে ভোট অনুষ্ঠিত হয়েছে। তাতে দেখা গেছে, দ্রুত ভোটগ্রহণ ও ফলাফল পাওয়া যায় ইভিএমে। ব্যালট পেপার চুরি, ছিনতাই, ছিঁড়ে ফেলা, নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। সেজন্য ইভিএমে ভোটের পক্ষে আওয়ামী লীগ। এখন ইসি যে সিদ্ধান্ত নিয়েছে তা মেনে নেব।

নির্বাচন কমিশন সংবাদ সম্মেলনে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হচ্ছে না। এক্ষেত্রে ৩০০ আসনে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তিনি বলেন, রাজনৈতিক ঐক্যমত না হওয়ায় এবং প্রয়োজনীয় অর্থের সংস্থান না হওয়ায় ৩০০ আসনেই ব্যালট পেপারে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন কমিশন।

এদিকে ইভিএমের বদলে ব্যালট পেপারে তিনশ’ আসনে ভোট গ্রহণের ইসির সিদ্ধান্ত নিয়ে তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক ইফতার মাহফিলে বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে নাকি ব্যালটে ভোটগ্রহণ হবে এ নিয়ে আমরা ভাবছি না। এ নিয়ে আমাদের আগ্রহ নেই। আমরা পরিষ্কার করে বলেছি, জাতির মূল সঙ্কট হচ্ছে নির্বাচনকালীন সরকারের বিষয়টি। নির্বাচনকালীন সময়ে কোনো ধরনের সরকার থাকবে সেটাই হচ্ছে প্রধান সংকট। আমরা অনেকগুলো রাজনৈতিক দল একমত হয়ে যে কথাগুলো বলছি তা হচ্ছে-এই সরকার জনগণের ভোটে নির্বাচিত নয়, গণতন্ত্রকে বিশ্বাস করে না, এদের অবশ্যই পদত্যাগ করতে হবে। সংসদ বিলুপ্ত করতে হবে, একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। তত্ত্বাবধায়ক সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করবে, সেই নির্বাচন কমিশনের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন গত বছর ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার পরপরই বিভিন্ন অংশীজন ও প্রযুক্তিবিদদের সঙ্গে বৈঠক করে সর্বোচ্চ ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের সিদ্ধান্ত নেয়। যদিও এ সিদ্ধান্তের বিরোধীতা করছিল বিএনপিসহ বেশকিছু রাজনৈতিক দল।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, আগামী সংসদ নির্বাচনে ইভিএমে ভোট না হলেও স্থানীয় নির্বাচনগুলোতে ইভিএমে ভোট হবে। নির্বাচনের আগে সময় স্বল্পতা ও অর্থমন্ত্রণালয় থেকে অর্থ পেতে নিশ্চয়তা না পাওয়া এবং রাজনৈতিক দলগুলোর মধ্যে ইভিএম ব্যবহারের বিষয়ে যে ঐক্যমতের অভাব, এ তিন কারণে সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এক-এগার সরকারের সময়কার ড. এ টি এম শামসুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ভোটে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে কয়েকটি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ প্রচলন শুরু করে। সে সময় তারা বুয়েটের কাছ থেকে মেশিন তৈরি করে নেয়। ওই কমিশনের পরিকল্পনা ছিল স্থানীয় নির্বাচনে মেশিনটি ব্যবহার করে জনপ্রিয়তা অর্জনের পর ২০১৮ সালের সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের। শামসুল হুদা কমিশনের পর কাজী রকিব উদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন এসে বুয়েটের তৈরি সেই মেশিন আর সফলভাবে ব্যবহার করতে পারেনি। ২০১৪ সালে ১৫৩ আসনে ভোটের প্রয়োজন হয়নি। ২০১৮ সালের নির্বাচনে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ও টিআইবি’র তথ্য অনুযায়ী ভোটের আগের রাতেই অর্ধেক আসনে ব্যালটে সিল মারা হয়। যদিও কে এম নূরুল হুদার কমিশন ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০০ আসনে মেশনটি ব্যবহারের লক্ষ্যে বিএমটিএফের কাছ থেকে প্রায় ২০ গুণ বেশি দামের দেড় লাখ ইভিএম তৈরি করে নেয়। এরই মাঝে সেই মেশিনগুলোর মধ্যে ৪০ হাজার একেবারে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।

দায়িত্ব গ্রহণের পর থেকে কাজী হাবিবুল আউয়াল কমিশন ইভিএমের যে প্রেমে পড়েছিল; সেখান থেকে হঠাৎ করে সরে আসার ‘রহস্য’ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-বিতর্ক চলছে। নেটিজেনদের বেশির ভাগই ইসির এই সিদ্ধান্তের পর পর্দার আড়ালে কিছু ঘটছে কিনা তা জানার চেষ্টা করছেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’: বিএনপির যুগ্ম মহাসচিব এ্যানি

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’: বিএনপির যুগ্ম মহাসচিব এ্যানি

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাত

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’: বিএনপির যুগ্ম মহাসচিব এ্যানি

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’: বিএনপির যুগ্ম মহাসচিব এ্যানি

রাসূলুল্লাহ (সা.) আদর্শই একমাত্র অনুসরণীয় আদর্শ জুমার খুৎবা পূর্ব বয়ান

রাসূলুল্লাহ (সা.) আদর্শই একমাত্র অনুসরণীয় আদর্শ জুমার খুৎবা পূর্ব বয়ান

নারী মাদকসেবীদের জীবন মান উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নারী মাদকসেবীদের জীবন মান উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

ধর্ম যার যার, নিরাপত্তা পাওয়ার অধিকার সবার: তারেক রহমান

ধর্ম যার যার, নিরাপত্তা পাওয়ার অধিকার সবার: তারেক রহমান

আইন নিজের হাতে তুলে নেওয়া কাম্য নয় : ইউট্যাব

আইন নিজের হাতে তুলে নেওয়া কাম্য নয় : ইউট্যাব

আগামী সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতিতে প্রতিনিধি নির্বাচনের দাবি চরমোনাই পীরের

আগামী সংসদে সংখ্যানুপাতিক পদ্ধতিতে প্রতিনিধি নির্বাচনের দাবি চরমোনাই পীরের

কোন শৃঙ্খলা ভঙ্গকারী, চাঁদাবাজ, দখলবাজ ও অনুপ্রবেশকারীর দলে জায়গা হবে না-কেন্দ্রীয় যুব দলের সাধারণ সম্পাদক নুরল ইসলাম নয়ন।

কোন শৃঙ্খলা ভঙ্গকারী, চাঁদাবাজ, দখলবাজ ও অনুপ্রবেশকারীর দলে জায়গা হবে না-কেন্দ্রীয় যুব দলের সাধারণ সম্পাদক নুরল ইসলাম নয়ন।

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

বিগত ৫৩ বছরের জঞ্জাল দূর করে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা সময়ের দাবি

বিগত ৫৩ বছরের জঞ্জাল দূর করে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা সময়ের দাবি

তোফাজ্জল হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

তোফাজ্জল হত্যাকাণ্ডের ঘটনায় আটক ছয়জনের পাঁচজনই ছাত্রলীগের

রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ১, থমথমে পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি, ৭২ ঘন্টার অবরোধের ডাক

রাঙামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষে নিহত ১, থমথমে পরিস্থিতিতে ১৪৪ ধারা জারি, ৭২ ঘন্টার অবরোধের ডাক

বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান

বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান

নিরাপদ ও নির্ভয়ে উদযাপন হবে শারদীয় দূর্গোদসব এবং দূর্গাপূজা- এসএমপি কমিশনার রেজাউল করিম

নিরাপদ ও নির্ভয়ে উদযাপন হবে শারদীয় দূর্গোদসব এবং দূর্গাপূজা- এসএমপি কমিশনার রেজাউল করিম

মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ

মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ