ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
পাড়া-মহল্লায় গ্যাসের গন্ধ -তিতাসের উদাসীনতা বিল বাড়ানোর পর চুলা জ্বলে না ঢাকার শত শত পাড়া-মহল্লায় তিতাসের অসাধু কর্মকর্তা-কর্মচারীরা শিল্পকারখানায় অবৈধ সংযোগ বাণিজ্য করছে গ্যাসের চুলা জ্বালাতে ভীতি-উদ্বেগের কারণ নেই : তিতাস গ্যাস কর্তৃপক্ষ

রাজধানীজুড়ে গ্যাস আতঙ্ক

Daily Inqilab পঞ্চায়েত হাবিব

২৫ এপ্রিল ২০২৩, ১১:২৬ পিএম | আপডেট: ৩০ এপ্রিল ২০২৩, ০৭:১৬ পিএম

পুরো রমজান মাসসহ কয়েক মাস থেকে রাজধানী ঢাকায় গ্যাসের জন্য হাহাকার চলেছে। গ্যাসের অভাবে দুই সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকার মানুষ রান্না-বান্না করতে পারতেন না। গৃহিনীদের কান্না দেখা গেছে গ্যাসের অভাবে। সে অবস্থায় হঠাৎ করে ঈদের পরের দিন থেকে গ্যাস আতঙ্ক। রাজধানী ঢাকার বিভিন্ন পাড়া-মহল্লায় হাটলেই গ্যাসের বিকট গন্ধ নাকে-মুখে লাগে চোখ জ্বালাপোড়া করে। চুলা বন্ধ অথচ গ্যাসের ঝাঁঝালো গন্ধে রান্নাঘরে থাকা যায় না। হঠাৎ করে গ্যাসের এই ঝাঁঝালো গন্ধে মানুষের মধ্যে আতঙ্ক যে কোনো সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে। গ্যাসের গন্ধ নিয়ে দু’দিন ধরে রাজধানীর অধিকাংশ পাড়া-মহল্লায় ভীতি-আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বেসরকারি টিভিগুলোতে এই গ্যাসের গন্ধ নিয়ে সচিত্র খবর প্রচার হওয়ায় যারা আগে বুঝতে পারেননি তারাও গ্যাসে গন্ধ পাচ্ছেন। ফলে যেখানে গ্যাসের অভারে রান্না-বান্না করাই যায় না সেখানে হঠাৎ করে গ্যাসের এতো চাপ এলো কিভাবে? তিতাস গ্যাস কর্তৃপক্ষ অবশ্য দাবি করেছে দেশের কারখানাগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের চাপ বেড়ে গেছে। এতে ওভার ফ্লো হয়ে গন্ধ বাইরে আসছে। এ নিয়ে ভীতির কিছু নেই। কিন্তু ভুক্তভোগীরা বলছেন, তিতাস গ্যাস কর্তৃপক্ষের উদাসীনতায় এমন ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। তিতাসের অসাধু কর্মকর্তারা শিল্পকারখানায় ‘অবৈধ লাইন’ বাণিজ্য করায় বাসাবাড়িতে গ্যাস পাওয়া যাচ্ছে না। এখন দাবি করছে ‘ওভার ফ্লো’ হচ্ছে।
রাজধানী ঢাকার উত্তরা, মহাখালী, তেজগাঁও, নাখালপাড়া, মগবাজার, ইস্কাটন, খিলগাঁও, রামপুরা, বাড্ডা, বনশ্রী, ধানমন্ডি, মতিঝিল আরামবাগ, যাত্রাবাড়ী, শেওরাপাড়া, মিরপুর ও বেইলি রোডসহ সারা ঢাকা শহরে প্রাকৃতিক গ্যাসের গন্ধে জনমনে উদ্বেগ ছড়িয়ে পড়ে। গ্যাস লিকেজ নিয়ে ফেসবুকে অনেকে বিভিন্ন ধরনের পোস্ট দিয়েছেন। অনেক নেটিজেন পোস্ট দিয়ে লিখছেন তাদের এলাকায় গ্যাসের গন্ধে থাকা যাচ্ছে না। প্রচুর পরিমাণে গ্যাস লিকেজ হচ্ছে এবং তারা আতঙ্কিত হয়ে পড়েছেন। এ বিষয়ে সংশ্লিষ্ট এলাকায় মাইকিংও করা হচ্ছে বলে পোস্টে জানানো হয়। আতঙ্কিত মানুষজন জাতীয় জরুরি সেবা ৯৯৯ ও ফায়ার সার্ভিস এ কল করে সহযোগিতা চাওয়া হয়েছে। তবে তিতাস গ্যাসের কর্মকর্তারা প্রথমে বিষয়টি আমলে নেননি বলে বলে জানা গেছে। পরে আমলে নিয়ে কাজ শুরু করেছেন। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ গন্ধ ছড়িয়ে পড়ার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে এবং আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্যাস লিকেজের সংবাদ ও গ্যাসের গন্ধ ছড়ানোর বিষয়ে বিবৃতি দিয়েছে বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়। অন্যদিকে রাজধানীর বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়া গ্যাসের গন্ধ নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে তিতাস গ্যাস কোম্পানি। ঈদে শিল্পকারখানায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায়, সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের চাপ বেড়ে যাওয়ায় (ওভার-ফ্লো) গন্ধ বেরিয়ে আসছে। তিতাসের জরুরি ও টেকনিক্যাল টিম বিষয়টি নিয়ে কাজ করছে। নগরবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।
জানা গেছে, সোমবার মধ্যরাতে রাজধানীর তেজগাঁও, নাখালপাড়া, মগবাজার, ইস্কাটন, খিলগাঁও, রামপুরা ও মহাখালীসহ বিভিন্ন এলাকা থেকে ফায়ার সার্ভিসের কাছে গ্যাস লিকেজ ও গ্যাসের প্রচ- গন্ধ ছড়ানোর বিষয়ে অসংখ্য ফোন আসে। এদিকে গ্যাস লিকেজ নিয়ে ফেসবুকে অনেকে বিভিন্ন ধরনের পোস্ট দিচ্ছেন। অনেক নেটিজেন পোস্ট দিয়ে লিখছেন তাদের এলাকায় গ্যাসের গন্ধে থাকা যাচ্ছে না। প্রচুর পরিমাণে গ্যাস লিকেজ হচ্ছে এবং তারা আতঙ্কিত হয়ে পড়েছেন। এ বিষয়ে সংশ্লিষ্ট এলাকায় মাইকিংও করা হচ্ছে বলে পোস্টে জানানো হয়। আতঙ্কিত মানুষজন জাতীয় জরুরি সেবা ৯৯৯ ও ফায়ার সার্ভিস এ কল করে সহযোগিতা চাচ্ছেন। রাজধানীতে প্রত্যকটি ফায়ার সার্ভিসের স্টেশনগুলোকে সর্তক করেছে ফায়ার সদর দফতর। ইউনিটগুলো স্ট্যান্ডবাই থাকতে বলা হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি ইউনিট রাজধানীতে টহলে বের হয়েছে। তবে ফায়ার সার্ভিস বলছে, আপাতত কয়েক ঘণ্টা আগুন না জ্বালানোর পরামর্শ দিয়েছে। এজন্য বিভিন্ন এলাকায় রাতে মাইকিং করা হয়।
গতকাল মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ফেসবুক পেজে গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ার বিষয়ে ব্যাখ্যা দেয়া হয়। ওই পোস্টে বলা হয়, গত সোমবার রাত আনুমানিক সাড়ে ১০টা হতে ১১টার মধ্যে ঢাকার রামপুরা, বাড্ডা, বনশ্রী, বেইলি রোডসহ কয়েকটি এলাকায় গ্যাসের গন্ধ ছড়িয়ে পরার অভিযোগ পাওয়া যায়। তাৎক্ষণিকভাবে তিতাস গ্যাসের ১৪টি ইমারজেন্সি টিম এ সকল এলাকা সরেজমিন পরিদর্শন করে এবং জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ প্রদান করে। পোস্টে আরও বলা হয়, একই সাথে যে সমস্ত ডিসট্রিক্ট রেগুলেটিং স্টেশনের মাধ্যমে ঢাকায় গ্যাস সরবরাহ করা হয়ে থাকে, সে সকল ডিআরএস থেকে গ্যাসের চাপ কমিয়ে দেয়া হয়। তৎপ্রেক্ষিতে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে বলা হয়, পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে শিল্পকারখানা বন্ধ থাকাসহ স্বাভাবিক সময়ের তুলনায় গ্যাসের ব্যবহার হ্রাস পাওয়ায় গ্যাস সরবরাহ লাইনে চাপ কিছুটা বৃদ্ধি পায়। বর্তমানে গ্যাসের সরবরাহ লাইনে চাপ স্বাভাবিক রয়েছে এবং গ্যাসের সরবরাহ সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। জনসাধারণকে আতঙ্কিত না হয়ে নির্বিঘেœ গ্যাস ও গ্যাসের চুলা ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।
এ বিষয়ে তিতাসের এমডি মোহাম্মাদ হারুন অর রশীদ মোল্লা ইনকিলাবকে বলেন, ছুটির কারণে কল-কারখানা বন্ধ থাকায় তিতাসের লাইনের গ্যাসের সরবরাহ কমিয়ে দেওয়া হয়েছিল। তবে ছুটি শেষ হয়ে যাওয়ায় সরবরাহ বাড়িয়ে দেওয়ায়, লাইনের চাপ পড়ে যায়। এতে লাইনের পূর্বে থাকা লিকেজগুলো দিয়ে গ্যাস বের হতে থাকে আর চারপাশে গন্ধ ছড়িয়ে পড়ে। আমরা দ্রুত সমাধান করার চেষ্টা করছি। হারুনুর রশীদ মোল্লা আরও বলেন, গ্যাসের মধ্যে যে তীব্র গন্ধ দেওয়া হয়, সেটা তো নিরাপত্তার জন্যই দেওয়া হয়। যাতে লিকেজ হলে গন্ধ বের হয়। আমরা সব ঠিক করেছি। এখন আর গ্যাসের ওভার ফ্লো নাই।
ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাফি আল ফারুক বলেন, রাত ১০টার পর থেকে রাজধানীর বিভিন্ন জায়গায় থেকে আমাদের কাছে গ্যাস লিকেজের ফোন আসছে। এসব ফোন পাওয়ার পর আমাদের দুইটি টিম রাজধানীর বিভিন্ন জায়গায় লিকেজের বিষয়টি দেখতে যায়। আমাদের টিম প্রাথমিকভাবে জানতে পারে গ্যাসের অতিরিক্ত চাপের কারণে বিভিন্ন জায়গায় লিকেজ হচ্ছে। পরে বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
রাজধানীর মতিঝিল, আরামবাগ, মগবাজার, বাড্ডা, রামপুরা, বাসাবো, মুগদা, নাখালপাড়া, হাজারীবাগসহ আরও বেশ কয়েকটি এলাকায় গ্যাসের তীব্র গন্ধ পাওয়া যাচ্ছিল। অনেকে আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসে। গ্যাসের মেইন সুইচ বন্ধ করে দেয়। এ অবস্থায় তিতাস গ্যাস কর্তৃপক্ষের বরাত দিয়ে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের ফেসবুক পেজে রাতে এক পোস্টে বলা হয়, ‘ঈদে শিল্পকারখানায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায়, সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের চাপ বেড়ে যাওয়ায় (ওভার ফ্লো) গন্ধ বাইরে আসছে। তিতাসের জরুরি ও টেকনিক্যাল টিম বিষয়টি নিয়ে কাজ করছে। নগরবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ। এদিকে এ সংকট নিয়ে সকাল থেকে আর কোনো অভিযোগ আসেনি বলে জানিয়েছেন কেন্দ্রীয় ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে তিনি বলেন, এখন আর কোনো সমস্যা নাই। আমাদের কাছে আসা অভিযোগ আমরা তিতাসের কর্তৃপক্ষকে জানিয়েছিলাম। তারা সেটা ঠিক করেছে। আমাদের কাছে আজকে সকাল থেকে এখন পর্যন্ত কোনো অভিযোগ আসেনি।
এদিকে ফায়ার সার্ভিস থেকেও বলা হয়েছিল, যেসব এলাকায় গ্যাসের গন্ধ পাওয়া যাচ্ছে, আপাতত সেসব জায়গায় কয়েক ঘণ্টা চুলা জ্বালানো থেকে বিরত থাকা নিরাপদ হবে। অনাকাক্সিক্ষত অগ্নিকা- প্রতিরোধে ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিট রাস্তায় টহলেও বের হয়। বাড়তি নিরাপত্তার অংশ হিসেবে বিভিন্ন এলাকায় মাইকিং করে গ্যাসের মেইন সুইচ বন্ধ করতে ও চুলা না জ্বালানোর পরামর্শ দেওয়া হয়। এ ঘটনায় গত রাতে অনেকেই ভয়ে চুলা জ্বালাননি। দুর্ঘটনার ভয়ে অনেকে গ্যাসের মেইন সুইচ বন্ধ করে রাখেন। এজন্য তিতাস নিশ্চিত করেছে যে আর কোনো সমস্যা নেই। এখন চুলা জ্বালানো যাবে।
রাজধানী ঢাকার রামপুরা, বাড্ডা, বনশ্রী, বেইলি রোডসহ কয়েকটি এলাকায় প্রাকৃতিক গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ার পর সেসব এলাকায় জনমনে উদ্বেগ ছড়িয়ে পড়ে। এর পরিপ্রেক্ষিতে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ গন্ধ ছড়িয়ে পড়ার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে এবং আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ড. ইউনূস-জো বাইডেন বৈঠক হবে নিউইয়র্কে

ড. ইউনূস-জো বাইডেন বৈঠক হবে নিউইয়র্কে

ফ্রিজের ভেতর থেকে মিলল তরুণীর ৩০ টুকরা লাশ

ফ্রিজের ভেতর থেকে মিলল তরুণীর ৩০ টুকরা লাশ

খলিস্তানপন্থীদের সঙ্গে বৈঠকে মার্কিন কর্তারা, সফরের আগেই অস্বস্তিতে মোদি

খলিস্তানপন্থীদের সঙ্গে বৈঠকে মার্কিন কর্তারা, সফরের আগেই অস্বস্তিতে মোদি

আওয়ামী দুর্বৃত্তায়ন ও দুর্নীতি র আতুঁড়ঘর ‘পল্লী সঞ্চয় ব্যাংক’

আওয়ামী দুর্বৃত্তায়ন ও দুর্নীতি র আতুঁড়ঘর ‘পল্লী সঞ্চয় ব্যাংক’

বড় ব্যবধানে হেরে এএফসি বাছাই শুরু যুবাদের

বড় ব্যবধানে হেরে এএফসি বাছাই শুরু যুবাদের

যাত্রাবাড়ীতে ট্রাকের ধাক্কায় নিহত ১

যাত্রাবাড়ীতে ট্রাকের ধাক্কায় নিহত ১

বজ্রপাতে এক দিনে ৯ জনের মৃত্যু

বজ্রপাতে এক দিনে ৯ জনের মৃত্যু

রফিকের রেকর্ড ভাঙলেন সাকিব

রফিকের রেকর্ড ভাঙলেন সাকিব

লেবাননে ভয়ঙ্কর পেজার বিস্ফোরণ, নেপথ্যে হাত ভারতীয় বংশোদ্ভূতের!

লেবাননে ভয়ঙ্কর পেজার বিস্ফোরণ, নেপথ্যে হাত ভারতীয় বংশোদ্ভূতের!

ছাগলনাইয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় কিশোর নিহত,আহত   ১

ছাগলনাইয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় কিশোর নিহত,আহত ১

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

তামিমকে টপকে শীর্ষে মুশফিক

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

শেষ মিনিটের গোলে পয়েন্ট হারাল মায়ামি

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ভিনিসিউস-এমবাপ্পে ঝলকে রিয়ালের বড় জয়

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

ফের বিবর্ণ ইউনাইটেড হারাল পয়েন্ট

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

এবার বুন্দেসলীগায়ও বায়ার্নের গোল উৎসব

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দিয়াজের জোড়া গোলে চূড়ায় অলরেডসরা

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

দ্বিতীয় ওয়ানডেতেও অজিদের অনায়স জয়

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

প্লটবঞ্চিত পূর্বাচলের আদিবাসিন্দাদের ৩শ’ ফুট সড়কে অবস্থান : বিক্ষোভ অব্যাহত

দেশে সংস্কার  ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান

দেশে সংস্কার ও জবাবদিহি প্রতিষ্ঠার আহ্বান