ঢাকা   সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ৮ আশ্বিন ১৪৩১
দেশের সকল প্রদেশে বিক্ষোভের বিস্তার : দুটিতে সেনা তলব ইমরান খান ৮ দিনের রিমান্ডে : সহিংসতায় নিহত ৬, আহত কয়েকশ’ : পিটিআইর সিনিয়র নেতা মাহমুদ কোরেশি, আসাদ ওমরসহ হাজারের বেশি নেতাকর্মী গ্রেফতার : ফোন নেটওয়ার্ক বন্ধ : গ্রেফতারে ক্ষোভ প্রকাশ পাকিস্তানি তারকাদের : কঠোরহস্তে মোকাবিলার ঘোষণা শাহবাজের

অগ্নিগর্ভ পাকিস্তান

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১০ মে ২০২৩, ১১:০৪ পিএম | আপডেট: ১১ মে ২০২৩, ১২:০৩ এএম

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের পর দেশজুড়ে ছড়িয়ে পড়া সহিংসতায় অগ্নিগর্ভ হয়ে উঠেছে পাকিস্তান। দেশটির প্রত্যেকটি প্রদেশে ছড়িয়ে পড়েছে বিক্ষোভের আগুন। ঠেকাতে অন্তত দুটি প্রদেশে তলব করা হয়েছে সেনাবাহিনী। পাঞ্জাব এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশে পরিস্থিতি সামাল দিতে সেনা নামানো হচ্ছে। পাকিস্তানের একটি জবাবদিহি কোর্ট ৮ দিনের রিমান্ড মঞ্জুরের পর ইমরান খানকে ন্যাবের কাছে হস্তান্তর করা হয়েছে। ইসলামাবাদ সুপ্রিম কোর্টের বাইরে থেকে পিটিআইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মাহমুদ কোরাইশিকে গ্রেফতার করেছে। এর আগে আসাদ ওমরকেও গ্রেফতার করা হয়।
ইতোমধ্যেই সহিংসতায় পেশেয়ারে ৪ জনসহ অন্তত ৬ জনের প্রাণহানি এবং দেড় শতাধিক পুলিশ সদস্যসহ আহত হয়েছে কয়েকশ’ মানুষ। গ্রেফতার করা হয়েছে ইমরান খানের দল তাহরিকে ইনসাফ পার্টির হাজারের ওপর নেতাকর্মীকে। সহিংসতার নতুন তরঙ্গের আশঙ্কার মধ্যে ফোন নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছে। পূর্ব পাঞ্জাব প্রদেশে ১৫৭ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন বলে জানা গেছে। পাঞ্জাবে ৯৪৫ জন সমর্থককে গ্রেফতারের পর চারটি প্রদেশের তিনটিতে কর্তৃপক্ষ সমস্ত জমায়েত নিষিদ্ধ করার জন্য জরুরি আদেশ জারি করেছে। জনমত জরিপ অনুসারে পাকিস্তানের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদকে মঙ্গলবার দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা গ্রেফতার করেছে।
আদালত গতকাল তাকে আট দিনের জন্য হেফাজতে রাখার সিদ্ধান্ত অনুমোদন করেছে, খানের আইনজীবী আলী বুখারি রুদ্ধদ্বার শুনানির পর ফোনে এএফপিকে বলেছেন।
বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় বিক্ষোভকারী এবং শক্তিশালী সামরিক বাহিনীর মধ্যে প্রাথমিক সংঘর্ষে অন্তত একজন নিহত হয়েছে বলে জানা গেছে। করাচি, পেশোয়ার, রাওয়ালপিন্ডি এবং লাহোরে অনুরূপ সহিংসতায় জড়িত ১৫ জন সহ কোয়েটায় আহত হয়েছেন আরো পাঁচজন। পুলিশ বিক্ষোভ ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে। গতকাল কিছু বেসরকারি স্কুলে ক্লাস বাতিল করা হয় এবং আজকের নির্ধারিত ব্রিটিশ কাউন্সিলের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পুলিশ ও সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষের মধ্যে গতকাও সহিংসতা অব্যাহত ছিল। প্রায় ২৫টি পুলিশের গাড়ি এবং অন্তত ১৪টি সরকারি ভবনে অগ্নিসংযোগ করা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন। তারা হামলার জন্য খানের পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) দলকে দায়ী করেছে।
পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এটা সহ্য করা যাবে না, আইন তার গতি নেবে। ‘এই হিংসাত্মক হামলাগুলো কোনো জনসাধারণের উচ্ছ্বাসের ফলাফল ছিল না, এগুলো পিটিআই পদমর্যাদা ও ফাইল দ্বারা পরিকল্পিত ছিল’। পিটিআই রাজধানীতে সমর্থকদের জড়ো হওয়ার জন্য এবং দেশ জুড়ে শাটডাউনের আহ্বান জানিয়েছে। তবে খানের দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মাহমুদ কোরেশি গতকাল গ্রেফতারের আগে শান্তিপূর্ণ বিক্ষোভের জন্য আবেদন করেছেন, অনুসারীদের আহ্বান জানিয়েছেন: ‘সরকারি সম্পত্তির ক্ষতি করবেন না, অফিসে হামলা করবেন না, কারণ আমরা শান্তিপ্রিয়’।
সর্বশেষ দফা বিক্ষোভের সময় বিক্ষোভকারীরা লাহোরে এক সেনা অধিনায়কের বাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। অন্যদিকে রাওয়ালপিন্ডিতে বিক্ষোভকারীরা সেনা সদর দফতরের প্রবেশ মুখ অবরোধ করেছে। মঙ্গলবার রাত হতেই পাকিস্তানের বিভিন্ন শহরে ইমরান খানের দল পাকিস্তান তাহরিকে ইনসাফ পার্টির সমর্থকদের সঙ্গে পুলিশের খন্ড লড়াই চলছে।
গতকাল সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ইসলামাবাদের পুলিশ সদর দফতরের ভেতর এক বিশেষ আদালতে হাজির করা হয় এক দুর্নীতির মামলায়। স্থানীয় গণমাধ্যমকে উদ্ধৃত করে গণমাধ্যম জানায়, সরকারি কৌসুলিরা জনাব খানকে জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিনের পুলিশি হেফাজতে রাখার আবেদন জানান। তবে তাকে ৮ দিনের রিমান্ডে ন্যাবের কাছে হস্তান্তর করা হয়েছে। এদিকে গতকাল তোষাখানা মামলায় ইমরান খানকে দোষী সাব্যস্ত করেছে আদালত। জিও টিভি জানায়, আদালতে শুনানি চলার সময় জনাব খানকে তার কৌঁসুলিদের সঙ্গে কথা বলতে দেয়া হয়।
কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, পাঞ্জাব প্রাদেশিক সরকার এবং সামরিক কর্তৃপক্ষ আলোচনা করে ঠিক করবে কত সেনা সেখানে মোতায়েন করা হবে। এর আগে পাঞ্জাবের প্রাদেশিক সরকার সেনাবাহিনী মোতায়েনের অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি পাঠায়। এতে লাহোর, মুলতান, রাওয়ালপিন্ডি, ফয়সলাবাদ এবং অন্যান্য জেলা শহরে সেনা মোতায়েনের কথা বলা হয়। খাইবার পাখতুনখোয়া প্রদেশেও সেনা ডাকা হয়েছে। সেখানকার কর্তৃপক্ষ জানান, পেশাওয়ারের বিভিন্ন জায়গায় সহিংস বিক্ষোভ চলার সময় অন্তত ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ বলছে, তারা সিসিটিভি ফুটেজ দেখে দাঙ্গাকারীদের ধরার চেষ্টা করছে। পুলিশ আরো জানিয়েছে, এ পর্যন্ত দেশজুড়ে এক হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে।
পাকিস্তানে গত কয়েক মাস ধরে একটানা রাজনৈতিক সংকট এবং চরম উত্তেজনার মধ্যে গত মঙ্গলবার সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করা হয়। সাবেক এ ক্রিকেটার অভিযোগ করেছিলেন যে, একজন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা তাকে হত্যার ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত। পাকিস্তানের খুবই ক্ষমতাধর সেনাবাহিনী অবশ্য পাল্টা জবাবে এর কড়া প্রতিবাদ জানিয়েছিল।
পাকিস্তানে সাবেক সরকার প্রধান বা রাজনীতিকদের গ্রেফতার করা কোন নতুন ঘটনা নয়। তবে সেখানে সেনাবাহিনীকে এভাবে সরাসরি চ্যালেঞ্জ করার ঘটনা খুবই বিরল। পাকিস্তানের সেনাবাহিনী এ পর্যন্ত অনেক সেনা অভ্যুত্থান করেছে এবং তিন দশকেরও বেশি সময় ধরে তারাই দেশটি শাসন করেছে।
ইমরান খানকে গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যূত করা হয়। তিনি চার বছরেরও কম সময় পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন। গত বছরের নভেম্বরে যখন তিনি পাকিস্তানের ওয়াজিরাবাদ শহরে প্রচারণা করছিলেন, তখন তার পায়ে গুলি করা হয়। তিনি এই ঘটনার জন্য একজন ঊর্ধ্বতন সেনা গোয়েন্দা কর্মকর্তাকে দায়ী করেছিলেন।
ইমরান খানের দল পাকিস্তানের তাহরিকে ইনসাফ পার্টির একজন সিনিয়র নেতা ফাওয়াদ চৌধুরি বলেছেন, সরকার ষড়যন্ত্র করে পাঞ্জাবে জনগণ এবং সেনাবাহিনীকে মুখোমুখি দাঁড় করিয়েছে। তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় বলেন, রাজনৈতিক লড়াইটা চলছে রাজনৈতিক দলগুলোর মধ্যে, কিন্তু পিডিএম সরকার জনগণ এবং সেনাবাহিনীকে মুখোমুখি করে দিয়েছে। তার মতে, তাহরিকে ইনসাফ পার্টি হচ্ছে পাকিস্তানের মধ্যবিত্তদের সবচেয়ে বড় রাজনৈতিক দল, অন্যদিকে সেনাবাহিনী হচ্ছে পাকিস্তানে মধ্যবিত্তের সবচেয়ে শক্তিশালী প্রতিষ্ঠান। তিনি পাকিস্তানের সেনা প্রধান এবং সেনা গোয়েন্দা সংস্থা আইএসআই’ এর প্রধানের প্রতি আহ্বান জানান এই ষড়যন্ত্রে সামিল না হওয়ার জন্য। তিনি তার দলের কর্মীদের প্রতি শান্ত থাকারও আহ্বান জানান।
অপরাধীদের মোকাবেলার ঘোষণা প্রধানমন্ত্রীর : পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ বলেছেন, দুর্বৃত্তদের কঠোরহস্তে মোকাবেলা করা হবে এবং আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে। গতরাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, ইমরান নিয়াজির মামলার তদন্ত করছে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি)। ইমরান খান নিয়াজিকে দুর্নীতির মামলায় গ্রেফতার করা হয়েছে। তিনি বলেন, আজও আমরা এনএবি-র হাজিরা দিচ্ছি, আমরা কখনও আইনের মুখোমুখি হতে অস্বীকার করিনি।
প্রধানমন্ত্রী আরো বলেন, পাকিস্তানের রাজনৈতিক ইতিহাস খুবই তিক্ত, রাজনীতিতে প্রতিহিংসামূলক কর্মকা- ভালোভাবে শেষ হয়নি। তিনি বলেন, ইমরান নিয়াজীর ৪ বছরে কোনো মামলা হয়নি। শাহবাজ শরীফ আরো বলেন, ইমরান নিয়াজির আমলে রাজনৈতিক প্রতিপক্ষ ও তাদের পরিবারকে রেহাই দেয়া হয়নি। সরকারের একজন মন্ত্রী একজন বিরোধীদলীয় নেতাকে গ্রেফতারের ঘোষণা দিতেন এবং পরদিন তাকে গ্রেফতার করা হতো।
তিনি বলেন, সরকারের করা এনএবি সংশোধনীর প্রথম সুবিধাভোগী হলেন ইমরান খান নিয়াজি। প্রধানমন্ত্রী বলেন, ইমরান নিয়াজি ও পিটিআই স্পর্শকাতর সরকারি ও বেসরকারি সম্পত্তির ক্ষতি করে দেশবিরোধী অপরাধ করেছে। তিনি বলেন, পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে কয়েকশ’ সশস্ত্র দলকে উস্কে দেয়ার জন্য একটি ঘৃণ্য ষড়যন্ত্র করা হয়েছে।
শাহবাজ শরীফ পিটিআই-এর দেশবিরোধী আচরণ প্রত্যাখ্যান করে সংবিধান ও আইনকে সমর্থন করায় জনগণের প্রতি শ্রদ্ধা জানান।
সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কের অবনতি : ইমরান খান যখন ২০১৮ সালে ভোটে জিতে ক্ষমতায় আসেন তখন সেনাবাহিনীর সঙ্গে তার মধুর সম্পর্ক ছিল। অনেক বিশ্লেষকের ধারণা, সেনাবাহিনী সাহায্য নিয়েই তিনি সেবার বিজয়ী হন। কিন্তু চরম অর্থনৈতিক সঙ্কটের মধ্যে একটা পর্যায়ে সেনাবাহিনীর সঙ্গে তার সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়। গত কয়েক মাসের ঘটনায় বোঝা যায়, তাদের সম্পর্ক এখন কতটা বৈরি হয়ে উঠেছে। ক্ষমতাচ্যুত হওয়ার পর ইমরান খান হয়ে ওঠেন সেনাবাহিনীর সবচেয়ে কঠোর সমালোচক।
আন্তর্জাতিক উদ্বেগ : পাকিস্তানের অবনতিশীল রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করেছে। তারা সংযম প্রদর্শন এবং আইনের শাসন বজায় রাখার ওপর জোর দিয়েছে।
ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতিতে বলেছে, ‘এরকম পরিস্থিতিতে সংযম প্রদর্শন এবং মাথা ঠা-া রাখা দরকার। পাকিস্তানের যেসব চ্যালেঞ্জ তা মোকাবেলা এবং দেশটি কোন পথে যাবে তা একমাত্র পাকিস্তানের জনগণই নির্ধারণ করতে পারে। সেটা করতে হবে আলাপ-আলোচনার মাধ্যমে এবং আইনের শাসন বজায় রেখে’।
ক্ষোভ প্রকাশ পাকিস্তানি তারকাদের : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ইসলামাবাদে হাইকোর্টের বাইরে আধাসামরিক বাহিনীর কর্মকর্তারা গ্রেফতার করেছে। এ ঘটনায়ক্ষুব্ধ হয়ে অনেক পাকিস্তানি সেলিব্রিটি ইমরান খানের সমর্থনে সোচ্চার হয়েছেন। এ তালিকায় রয়েছেন হাসান রহিম, আতিকা ওধো, আহমেদ আলি বাট এবং জারা পীরজাদার মতো জনপ্রিয় তারকারা।
একের পর এক টুইট বার্তায়, গায়ক অ্যানি খালিদ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীকে সমর্থন দেয়ার জন্য সবাইকে রাজপথে নামার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘অনুগ্রহ করে আপনার বাড়ি থেকে বেরিয়ে যান বন্ধুরা। তিনি আমাদের জন্য জেলে আছেন। তার রাজনৈতিক সংগ্রামের পুরো ক্যারিয়ার আজ নেমে এসেছে। তিনি আমাদের সাংবিধানিক অধিকারের জন্য লড়াই করতে বলছেন, দয়া করে সেখান থেকে বেরিয়ে আসুন এবং প্রতিবাদ করুন!’
আনুশে আশরাফ তার ইনস্টাগ্রাম স্টোরিতেক্ষুব্ধ হয়ে একটি নোট লিখেছেন, ‘রোমের বিরুদ্ধে এক ব্যক্তি। একজন মানুষ। যদি এই ভিডিও ফুটেজ আপনাকে নাড়া না দেয়, আপনি ইতিমধ্যে ভিতরে মারা গেছেন। মহান আল্লাহ, পাকিস্তানের প্রতি করুণা করুন। হে আমার দেশের মানুষ, এ কালো দিনটি কখনো ভুলো না। ক্ষমতার চরম লঙ্ঘন।’ অভিনেত্রী আরমিনা খান টুইট করেছেন, ‘একেবারে জঘন্য অবস্থা এবং আমি ইমরান খানের পাশে দাঁড়িয়েছি।’
খানকে গ্রেফতার করতে যে সংখ্যক সামরিক কর্মী পাঠানো হয়েছিল তাতে অভিনেতাও হতবাক হয়েছেন। তিনি বলেন, ‘দাঙ্গা পোশাকে ডজনখানেক লোক একজন ৭০ বছর বয়সী বৃদ্ধকে গ্রেফতার করছে যিনি কোনমতে হাঁটতে পারেন। লজ্জার কথা! এটি কি প্রয়োজনীয় ছিল? তিনি বলেন, শান্তিপূর্ণভাবে প্রয়োজন হলে তিনি জেলে যেতে প্রস্তুত ছিলেন। জঘন্য!’ গণতন্ত্র হত্যায় শোক প্রকাশ করেছেন গায়ক কুরুতুলাইন বালুচ। ‘এটি অফিসিয়াল। আমরা আর গণতন্ত্র নই,’ বেলুচ একটি টুইটে লিখেছেন।
ইলানের প্রতিষ্ঠাতা খাদিজা শাহও তার ক্ষোভ শেয়ার করেছেন টুইটারে। ‘ইমরান খান যখন তাকে নিয়ে যায় তখন অজ্ঞান ছিল - তারা তাকে মাথায়, পায়ে আঘাত করেছিল এবং পিপার স্প্রে ছিটিয়ে দিয়েছিল যা, চোখ বন্ধ করে দেয় এবং নিঃশ্বাস নিতে বাধা দেয় করে,’ তিনি টুইট করেছেন। সেলিব্রিটি পাবলিসিস্ট ফ্রিহা আলতাফ লিখেছেন, ‘ইমরান খানকে গ্রেফতার দেখে আমি আতঙ্কিত! আমি আশা করি তিনি নিরাপদে থাকবেন। তার নিরাপদে ফিরে আসার জন্য প্রার্থনা।’
প্রখ্যাত তারকা আদনান সিদ্দিকীকেও গ্রেফতারের ঘটনায় ক্ষিপ্ত হতে দেখা গেছে। ‘একজন সাবেক প্রধানমন্ত্রীকেক্ষুদ্র অপরাধীর মতো টেনে নিয়ে যাওয়া দেখে লজ্জিত এবং মর্মাহত। আমাদের দেশের ইতিহাসে এমন দৃশ্য কখনও দেখা যায়নি। ক্ষমতা নিশ্চয়ই ক্ষমতাসীনদের মাথায় চলে গেছে,’
আইকনিক মীরা জি তার ইনস্টাগ্রাম স্টোরিতে খানের গ্রেপ্তারের একটি ভিডিও শেয়ার করেছেন। গায়ক হাসান এবং রোশানও তাদের সম্মিলিত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ইভেন্টের ক্রম নিয়ে তাদের বিরক্তি প্রকাশ করেছেন, ‘তাদের বোকা আখ্যা দেওয়া ঠিক। ওরা সব কিছু নিয়ে রসিকতা করেছে। এটাই কি তাদের বাপের দেশ?’ বাট তার ইনস্টাগ্রাম স্টোরিতে খবরটি শেয়ার দিয়ে বলেছেন, ‘এবং তাই এটি শুরু হয়েছে।’ অ্যাঙ্কর শাফাত আলী তার টুইটে লিখেছেন, ‘ইমরান খানকে গ্রেফতার করা হয়েছে।’
রাহিমও রাগ ধরে রাখতে পারেন নি। তিনি টুইটারে বলেছিলেন, ‘জাতি তাদের বাপেদের মালিকানাধীন নয়।’ ওধো, একজন প্রবীণ অভিনেতা, তার ইনস্টাগ্রাম ক্যাপশনে তার রাগ প্রকাশ করার সময় গ্রেফতারের একটি ভিডিও শেয়ার করেছেন। তিনি লিখেছেন, ‘আদালতের ভিতরে বসে ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে।’ ‘লজ্জাজনক! জামিন পাওয়ার জন্য তিনি সেখানে গিয়েছিলেন কিন্তু তারা তার পরিবর্তে এনএবি সেই মুহূর্তটি ব্যবহার করেছেন।
সানা ফয়সাল তার ইনস্টাগ্রাম স্টোরিতে গ্রেপ্তারের ভিজ্যুয়াল শেয়ার করেছেন, গেফতারের দিনটিকে ‘কালো দিন’ হিসাবে চিহ্নিত করেছেন। প্রতিভাবান অভিনেতা মায়া আলীও গ্রেফতারের একটি ভিডিও শেয়ার করে তার ইনস্টাগ্রাম স্টোরিতে বলেছেন, ‘জাতির জন্য, পাকিস্তানের জন্য কালো দিন।’ সূত্র : বিবিসি বাংলা, ডন অনলাইন ও ডেইলি মেইল।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গোল উৎসবে বার্সার ছয়ে ছয়

গোল উৎসবে বার্সার ছয়ে ছয়

রোনালদোর দ্রততম শত গোলের রেকর্ড ছুঁলেন হল্যান্ড

রোনালদোর দ্রততম শত গোলের রেকর্ড ছুঁলেন হল্যান্ড

ঘটনাবহুল ড্রয়ে শেষ আর্সনাল-সিটি মহারণ

ঘটনাবহুল ড্রয়ে শেষ আর্সনাল-সিটি মহারণ

বায়তুল মোকাররমের ঘটনার জেরে ইফা মহাপরিচালক প্রত্যাহার

বায়তুল মোকাররমের ঘটনার জেরে ইফা মহাপরিচালক প্রত্যাহার

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে

রাষ্ট্র গঠনে যা করা জরুরি

রাষ্ট্র গঠনে যা করা জরুরি

নির্বাচন ব্যবস্থা নিয়ে একটি প্রস্তাবনা

নির্বাচন ব্যবস্থা নিয়ে একটি প্রস্তাবনা

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

ইসরাইল এখনো সন্ত্রাসীর মতো হামলা চালাচ্ছে

ইসরাইল এখনো সন্ত্রাসীর মতো হামলা চালাচ্ছে

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশী

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন অতিশী

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

বৃষ্টির মতো রকেট নিক্ষেপ হিজবুল্লাহর পালিয়েছেন লাখ লাখ ইসরাইলি

বৃষ্টির মতো রকেট নিক্ষেপ হিজবুল্লাহর পালিয়েছেন লাখ লাখ ইসরাইলি

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

অশান্ত মণিপুরে সেনা টহল

অশান্ত মণিপুরে সেনা টহল

‘ট্রাম্প ও তার দল ভণ্ডামি করছে’

‘ট্রাম্প ও তার দল ভণ্ডামি করছে’

হেলিকপ্টারে যেতে পারলেন না ভারতের দুই মন্ত্রী

হেলিকপ্টারে যেতে পারলেন না ভারতের দুই মন্ত্রী