ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
হতাশ জেলনস্কি বৈঠকের মুখে কিয়েভে ড্রোন হামলা রাশিয়ার জাপোরোজিয়েতে দুই শতাধিক সেনা ও পাঁচটি লেপার্ড ট্যাঙ্ক হারিয়েছে ইউক্রেন কুপিয়ানস্কে ইউক্রেনের সেনাঘাঁটিতে রুশ যুদ্ধবিমানের হামলা খেরসনে মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার ধ্বংস পাল্টা আক্রমণে ২৬ হাজার সেনা হারিয়েছে ইউক্রেন ইউক্রেনে যুদ্ধ কবে শেষ হবে, জানালেন ল্যাভরভ কিয়েভ ক্লাস্টার বোমা ব্যবহার করলে রাশিয়াও প্রতিক্রিয়া জানাবে : ক্রেমলিন পুতিন অক্টোবরে চীন সফর করবেন বলে আশা করছেন জিনপিং

ইউক্রেনকে ঝুলিয়ে রাখল ন্যাটো

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

১২ জুলাই ২০২৩, ১১:২৭ পিএম | আপডেট: ১৩ জুলাই ২০২৩, ১২:০০ এএম

মঙ্গলবার ন্যাটো ঘোষণা করেছে যে, ইউক্রেনকে জোটে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হবে, তবে কীভাবে বা কখন, তা জানায়নি। এ সিদ্ধান্ত ইউক্রেনের প্রেসিডেন্ট জেলনস্কিকে হতাশ করলেও রাশিয়ার সঙ্গে যুদ্ধে সরাসরি না যাওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেন এবং অন্যান্য নেতাদের সংকল্প প্রতিফলিত করে।

সমস্ত ৩১টি ন্যাটো দেশ দ্বারা সম্মত একটি বিবৃতিতে বলা হয়েছে যে, ‘ইউক্রেনের ভবিষ্যত ন্যাটোতে রয়েছে,’ এবং সদস্য দেশগুলি যখন সম্মত হবে যে, শর্তগুলো পূরণ হয়েছে তখন ইউক্রেন যোগদানের অনুমতি পাবে - তবে কোন সুনির্দিষ্ট বা সময়সূচী দেয়া হয়নি। ন্যাটো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে এবং জোটের পররাষ্ট্রমন্ত্রীদের গণতন্ত্রীকরণ এবং সামরিক একীকরণ উভয় ক্ষেত্রেই ন্যাটোর মানদ-ে পৌঁছানোর দিকে ইউক্রেনের অগ্রগতির পর্যায়ক্রমিক পর্যালোচনায় জড়িত করার প্রতিশ্রুতি দিয়েছে।

সদস্য হওয়ার বিষয়ে এ সম্মেলন থেকে আপাতত ‘ইতিবাচক বার্তা’ নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে ইউক্রেনকে। এমনই ইঙ্গিত দিয়েছেন ন্যাটোপ্রধান জেনস স্টোলটেনবার্গ। যদিও সদস্যপদের বিষয়ে সম্মেলন থেকে সুনির্দিষ্ট সময়সীমা ঘোষিত না হওয়াকে ‘অযৌক্তিক’ মনে করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি বলেন, ‘কার্যত মনে হচ্ছে ইউক্রেনকে জোটে আমন্ত্রণ জানানো বা সদস্যপদ দেয়ার ব্যাপারে কোনো প্রস্তুতিই নেই।’

ন্যাটো ২০০৮ সালে বুখারেস্টের শীর্ষ বৈঠকে ইউক্রেনকে জোটের সদস্যপদ দেয়ার ব্যাপারে সম্মত হয়েছিল। কিন্তু কখন এবং কীভাবে সেটি হবে, সে বিষয়ে ন্যাটো কিছুই বলেনি। জেলেনস্কি বলেন, ‘এখন ভিলনিয়াসে সম্মেলন শুরুর আগে আমরা এমন ইঙ্গিত পাচ্ছি যে, ইউক্রেনের উপস্থিতি ছাড়াই তারা এ ব্যাপারে কিছু বয়ান নিয়ে আলোচনা করছে।’ ইউক্রেনের প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, ‘এই বয়ান ন্যাটোর সদস্য হওয়ার আমন্ত্রণ নিয়ে, ইউক্রেনের সদস্যপদ নিয়ে নয়। অনিশ্চয়তা একটা দুর্বলতার লক্ষণ। শীর্ষ বৈঠকে আমি এ বিষয়ে খোলাখুলি কথা বলব।’

সদস্যতার পরিবর্তে, ন্যাটো নেতারা মঙ্গলবার জেলেনস্কিকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য নতুন সামরিক সহায়তার প্রস্তাব দিয়েছেন, আরও একীকরণের প্রতিশ্রুতি দিয়েছেন এবং রুশ প্রেসিডেন্ট পুতিনের উদ্দেশ্যে বিবৃতি দিয়েছে যে, তার ইউরোপীয় দেশগুলিকে পরাজিত করার কৌশল কাজ করবে না। তাদের বিবৃতিতে বলা হয়েছে যে, ইউক্রেন জোটের রাজনৈতিক ও সামরিক মানদ-ের কাছাকাছি চলে এসেছে।

বৈঠকের মুখে কিয়েভে ড্রোন হামলা রাশিয়ার : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ন্যাটো সামরিক জোটের নেতাদের সাথে দেখা করার কয়েক ঘন্টা আগে রাশিয়া কিয়েভ এবং অন্যান্য অঞ্চলে টানা দ্বিতীয় রাতের মতো আক্রমণ চালিয়েছে। হামলায় কমপক্ষে ১৫টি ড্রোন ব্যবহার করা হয়েছে। পাল্টা হামলা প্রতিরোধ করতে বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলোও নিযুক্ত করা হয়েছিল।

ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী বুধবার ভোরে রাশিয়ার উৎক্ষেপণ করা ইরানের তৈরি ‘শহিদ’ ড্রোনগুলির মধ্যে ১১টি ভূপাতিত করেছে, ইউক্রেনের বিমান বাহিনী টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানিয়েছে। টেলিগ্রাম মেসেজিং অ্যাপে কিয়েভের দক্ষিণ-পূর্বে চেরকাসি অঞ্চলের সামরিক প্রধান ইহোর তাবুরেটস বলেছেন, ‘একটি কঠিন রাত... শত্রুরা ‘শহিদ’ দিয়ে আমাদের এলাকায় আক্রমণ করেছে।’ একটি অনাবাসিক অবকাঠামো সুবিধায় হামলা ও আগুনে দুইজন আহত হয়েছে, তাবুরেটস জানিয়েছে। তাৎক্ষণিকভাবে জানা যায়নি যে মোট কতটি ড্রোন চেরকাসিতে চালু করা হয়েছিল এবং কতটি কিয়েভে। কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো এর আগে বলেছিলেন যে, ‘ইউক্রেনে রাশিয়ান ফেডারেশনের পূর্ণ-স্কেল আক্রমণের ৫০৪ তম দিনে’ বিমান হামলা হয়েছিল।

রাশিয়া ইরানের শহিদ ড্রোন দিয়ে মঙ্গলবার ভোরেও কিয়েভ এবং অন্যান্য স্থানে বিমান হামলা চালিয়েছিল। ওয়াশিংটন, ডিসি-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার (আইএসডব্লিউ) বলেছে যে, ইউক্রেনের সামরিক বাহিনী ২৮টির মধ্যে ২৬টি শহিদ ড্রোন ভূপাতিত করেছে। ইউক্রেনীয় কমান্ডারদের মতে, রাশিয়ান ড্রোনগুলি ওডেসা অঞ্চলের বন্দর অবকাঠামো এবং একটি শস্য টার্মিনালেও আক্রমণ করেছে।

জাপোরোজিয়েতে দুই শতাধিক সেনা ও পাঁচটি লেপার্ড ট্যাঙ্ক হারিয়েছে ইউক্রেন : ইউক্রেনীয় সেনাবাহিনী গত দিনে জাপোরোজিয়ে এলাকায় পাঁচটি লেপার্ড ট্যাঙ্ক এবং আটটি ব্র্যাডলি পদাতিক ফাইটিং ভেহিকেল সহ ২০টি ট্যাঙ্ক এবং ২০০ জনেরও টিরও বেশি সৈন্য হারিয়েছে, মঙ্গলবার রাশিয়ান সেনাবাহিনীর স্টর্ম জেড ব্যাটালিয়নের কমান্ডার আলী (ছদ্ম নাম) বলেছেন। ‘রুশ বাহিনীর অভিযানের ফলে ইউক্রেনীয় সেনাবাহিনী জাপোরোজিয়ে অঞ্চলের ওরেখভ-রাবোটিনো দিক থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। আমাদের লোকেরা ২০০জনেরও বেশি ইউক্রেনীয় কর্মী, আটটি ব্র্যাডলি পদাতিক ফাইটিং যান, দশটি টি-৬২ ট্যাঙ্ক এবং পাঁচটি লেপার্ড ট্যাঙ্ক ধ্বংস করেছে,’ তিনি বলেন। তিনি আরও বলেন, যুদ্ধে প্রায় এক হাজার ইউক্রেনীয় সৈন্য আহত হয়েছে। ‘বর্তমানে, তারা (ইউক্রেনীয় সৈন্যরা) ওরেখভ এবং মালায়া তোকমাচকার দিকে পিছু হটছে,’ তিনি যোগ করেছেন।

কুপিয়ানস্কে ইউক্রেনের সেনাঘাঁটিতে রুশ যুদ্ধবিমানের হামলা : রাশিয়ার ব্যাটলগ্রুপ ওয়েস্ট সের্গেই জিবিনস্কি বুধবার বলেছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে গত দিনে একটি রাশিয়ান সু-৩৪ ফাইটার-বোমারু বিমান কুপিয়ানস্ক এলাকায় একটি ইউক্রেনীয় ব্যাটালিয়নের মেরামত ঘাঁটিতে আঘাত করেছিল।

‘কুপিয়ানস্কের দিকে যুদ্ধের সময়, ব্যাটলগ্রুপ ওয়েস্ট থেকে এসইউ-৩৪ ফাইটার-বোমারের ক্রুরা কোলোডেজনোয়ের বসতির কাছে স্থাপনার স্থান এবং ২৮ তম পৃথক রাইফেল ব্যাটালিয়নের মেরামত ঘাঁটির বিরুদ্ধে একটি বিমান হামলা চালায়,’ মুখপাত্র বলেছেন। তিনি বলেন, লুহানস্ক পিপলস রিপাবলিকের নোভোসিওলোভস্কয় সম্প্রদায়ের কাছে ট্যাঙ্ক এবং সোলন্টসেপিওক ভারী শিখা নিক্ষেপকারী সিস্টেমের সাহায্যে রাশিয়ান সৈন্যরা শত্রুকে তার আগের অবস্থানে ফিরিয়ে দিয়েছে। মুখপাত্র যেমন উল্লেখ করেছেন, ‘শত্রুর মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল এক প্লাটুন কর্মী, একটি ইউএস-নির্মিত ব্র্যাডলি পদাতিক যোদ্ধা যান এবং একটি মর্টার।’ এছাড়াও, রাশিয়ান কে-৫২ এবং এমআই-২৮ অ্যাসল্ট হেলিকপ্টারের ক্রুরা ১৪ তম পৃথক যান্ত্রিক ব্রিগেড এবং আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিট থেকে সংগ্রহ করা শত্রু জনশক্তি এবং সামরিক হার্ডওয়্যারের বিরুদ্ধে একটি হামলা চালিয়েছে, মুখপাত্র বলেছেন।

খেরসনে মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার ধ্বংস : গতকাল আঞ্চলিক জরুরি পরিষেবার মুখপাত্র জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় মার্কিন তৈরি একটি এম৭৭৭ হাউইটজার এবং একটি গভোজডিকা মোটরচালিত আর্টিলারি সিস্টেম ধ্বংস করেছে।

‘গত ২৪ ঘন্টায়, একটি ২এস১ গভোজডিকা অটোমেটিক আর্টিলারি সিস্টেম দ্বীপ অঞ্চলের পারভোমাইসকোয়ে বন্দোবস্তের কাছে গোলাবারুদ এবং পাঁচজন ইউক্রেনীয় জঙ্গির একটি দলকে ধ্বংস করা হয়েছিল, যার ফলে যুদ্ধগ্রুপ নিপার-এর ইউনিটগুলির দ্বারা প্রবর্তিত ফায়ারপাওয়ারের ক্ষতি হয়েছিল,’ মুখপাত্র বলেছেন। খেরসন দিক থেকে, রাশিয়ান বাহিনী আন্তোনোভকার বসতির কাছে একটি ইউক্রেনীয় ফায়ার ইমপ্লেসমেন্ট, তাদের ক্রু এবং গোলাবারুদ সহ দুটি ১২০ মিমি মর্টার ধ্বংস করে। এছাড়াও, তারা মোলোডিওঝনয়ে বসতির কাছে একটি মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজার নিশ্চিহ্ন করেছে, মুখপাত্র বলেছেন। কাখোভকার দিকে, রাশিয়ান বাহিনী ছয় সৈন্য এবং একটি গাড়ি সহ ইউক্রেনের একটি অবস্থান ধ্বংস করে। ইউক্রেনের আরও সাত সেনা আহত হয়েছে বলে তিনি উল্লেখ করেছেন।

পাল্টা আক্রমণে ২৬ হাজার সেনা হারিয়েছে ইউক্রেন : ৪ জুন থেকে শুরু করে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী তাদের তথাকথিত পাল্টা আক্রমণে ২৬ হাজারেরও বেশি সেনা এবং ৩ হাজারের বেশি সামরিক সরঞ্জাম হারিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সাংবাদিকদের বলেছেন। ‘৪ জুন থেকে শুরু হওয়া প্রপাল্টা আক্রমণে প্রতিপক্ষের ক্ষয়ক্ষতি ২৬ হাজারেরও বেশি সৈনিক এবং ৩ হাজার বিভিন্ন ধরণের অস্ত্র,’ তিনি বলেছিলেন। তার কথায়, রাশিয়ান সৈন্যরা উল্লিখিত সময়ের মধ্যে ২১টি বিমান, পাঁচটি হেলিকপ্টার, ১,২৪৪টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যান, ১৭টি জার্মান-তৈরি লেপার্ড ট্যাঙ্ক, ফ্রান্সের তৈরি পাঁচটি এএমএক্স ট্যাঙ্ক এবং ১২টি মার্কিন তৈরি ব্র্যাডলি পদাতিক ফাইটিং গাড়ি ধ্বংস করেছে।

অধিকন্তু, রাশিয়ান বাহিনী ৯১৪টি বিশেষ স্বয়ংচালিত সরঞ্জাম, দুটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ২৫টি মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস), ৪০৩টি ফিল্ড আর্টিলারি কামান এবং মর্টার ধ্বংস করেছে। রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ১৭৬টি হিমার্স রকেট, ২৭টি স্টর্ম শ্যাডো এয়ার-লঞ্চড ক্রুজ মিসাইল এবং ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ৪৮৩টি ড্রোন গুলি করে ধ্বংস করেছে। শোইগু ইউক্রেনীয় আর্টিলারির ক্ষয়ক্ষতির কথা তুলে ধরেন। ‘আবারও, আমি পুনরাবৃত্তি করছি, পোল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের ৪৩টি মার্কিন তৈরি আর্টিলারি এবং ৪৬টি অটোমেটিক আর্টিলারি অস্ত্র সহ ৪০৩টি (আর্টিলারি) অস্ত্র (ধ্বংস করা হয়েছে),’ মন্ত্রী জোর দিয়ে বলেছিলেন।

ইউক্রেনে যুদ্ধ কবে শেষ হবে, জানালেন ল্যাভরভ : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ গতকাল প্রকাশিত ইন্দোনেশিয়ার একটি সংবাদপত্রের সাথে এক সাক্ষাতকারে বলেছেন, পশ্চিমারা মস্কোকে আধিপত্য বিস্তার ও পরাজিত করার পরিকল্পনা পরিত্যাগ না করা পর্যন্ত ইউক্রেনে সশস্ত্র সংঘর্ষ অব্যাহত থাকবে। ল্যাভরভ কমপাস সংবাদপত্রকে বলেন, ‘মার্কিন নেতৃত্বাধীন যৌথ পশ্চিমের’ লক্ষ্য তার বিশ্বব্যাপী আধিপত্যকে শক্তিশালী করা। ল্যাভরভ এই সপ্তাহে জাকার্তায় ইস্ট এশিয়া শীর্ষ সম্মেলন এবং আসিয়ান আঞ্চলিক ফোরামে যোগ দেবেন, সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনেরও যোগ দেয়ার কথা রয়েছে।

‘কেন ইউক্রেনে সশস্ত্র সংঘর্ষের অবসান হয় না? উত্তরটি খুব সহজ - যতক্ষণ না পশ্চিমারা তার আধিপত্য রক্ষার পরিকল্পনা ছেড়ে দেয় এবং রাশিয়ার হাতে কৌশলগত পরাজয় ঘটাতে তার আবেশী আকাক্সক্ষাকে অতিক্রম না করে ততক্ষণ পর্যন্ত এটি অব্যাহত থাকবে। তাদের পুতুল হচ্ছে কিয়েভ,’ রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত সাক্ষাতকারের একটি প্রতিলিপি অনুসারে। ‘আপাতত, এ অবস্থান পরিবর্তনের কোন লক্ষণ নেই।’

বুধবার, ভিলনিয়াসে একটি শীর্ষ সম্মেলনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে ন্যাটো নেতাদের সাক্ষাতের কয়েক ঘন্টা আগে রাশিয়া কিয়েভে টানা দ্বিতীয় রাতের জন্য কামিকাজে ড্রোন হামলা চালায়। পশ্চিমারা বলেছে যে, তারা ইউক্রেনকে রাশিয়ার সাথে তার বিরোধে জয়ী হতে সাহায্য করতে চায় এবং পশ্চিমা শক্তিগুলি কিয়েভকে প্রচুর পরিমাণে আধুনিক অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছে। ল্যাভরভ কিয়েভকে ইন্দোনেশিয়ার শান্তি পরিকল্পনা উপেক্ষা করার এবং পরিবর্তে তার নিজস্ব ‘আল্টিমেটামের প্যাকেজ’ প্রচার করার জন্য অভিযুক্ত করেছেন। ইউক্রেন ইন্দোনেশিয়ার পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে, একটি বহু-দফা সূত্র যাতে একটি নিরস্ত্রীকরণ অঞ্চল প্রতিষ্ঠার আহ্বান অন্তর্ভুক্ত ছিল, কিয়েভের অবস্থান পুনর্ব্যক্ত করে যে, রাশিয়ার ইউক্রেন থেকে তার সৈন্য প্রত্যাহার করা উচিত।

কিয়েভ ক্লাস্টার বোমা ব্যবহার করলে রাশিয়াও প্রতিক্রিয়া জানাবে : ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল বিশদ বিবরণ না দিয়ে বলেছেন, রাশিয়াকেও সম্ভাব্যভাবে ক্লাস্টার বোমা ব্যবহার করে ইউক্রেনকে প্রতিক্রিয়া জানাতে হবে। ‘স্বাভাবিকভাবেই, এ ধরণের অস্ত্রের সম্ভাব্য ব্যবহার একটি গেম-চেঞ্জার এবং এটি অবশ্যই রাশিয়াকে প্রতিক্রিয়া হিসাবে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে বাধ্য করবে,’ পেসকভ বলেছেন, তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে ঠিক কী ব্যবস্থা নেয়া হবে সে সম্পর্কে প্রশ্ন তুলেছিলেন। এর আগে, জাপোরোজিয়ে অঞ্চলের জরুরি পরিষেবাগুলি জানিয়েছে যে, ইউক্রেনীয় সেনারা টোকমাক শহরে ক্লাস্টার বোমা দিয়ে গোলাবর্ষণ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যে, যদি কখনো ইউক্রেনে মার্কিন ক্লাস্টার বোমা সরবরাহ করা হয়, তাহলে রাশিয়াকে ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে একই ধরনের অস্ত্র ব্যবহার করতে হবে। তার মতে, রাশিয়া এখনও পর্যন্ত তার বিশেষ সামরিক অভিযানে ক্লাস্টার যুদ্ধাস্ত্র ব্যবহার করা থেকে বিরত রয়েছে কারণ তারা বুঝতে পেরেছে যে, সেগুলো বেসামরিকদের জন্য কতটা বিপজ্জনক হতে পারে। তিনি বলেন, ওয়াশিংটন এ ধরনের অস্ত্র সরবরাহ করলে তা কেবল সংঘাতকে দীর্ঘায়িত করবে। রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ পরামর্শ দিয়েছেন যে, টোকমাকের গোলাবর্ষণের পর রাশিয়ারও ক্লাস্টার বোমা অস্ত্রাগার ব্যবহার করা উচিত।

পুতিন অক্টোবরে চীন সফর করবেন বলে আশা করছেন জিনপিং : বেইজিংয়ে রাশিয়ার ফেডারেশন কাউন্সিল বা সংসদের উচ্চকক্ষের স্পিকার ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কোর সাথে বৈঠকের সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন যে, ২০২৩ সালের অক্টোবরে রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে স্বাগত জানাতে প্রস্তুত চীন।

পররাষ্ট্র বিষয়ক ফেডারেশন কাউন্সিল কমিটির ডেপুটি চেয়ারম্যান এবং চীনে রাশিয়ার সাবেক রাষ্ট্রদূত (২০১৩-২০২২) আন্দ্রে ডেনিসভ বলেছেন, ‘ভ্যালেন্টিনা ইভানোভনা মাতভিয়েনকোর সাথে বৈঠকের সময়, চেয়ারম্যান শি জিনপিং বলেছিলেন যে, চীনের পক্ষ থেকে তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশগ্রহণের জন্য অক্টোবরে রাশিয়ান প্রেসিডেন্টের সফরের জন্য প্রস্তুত।’ মার্চ মাসে, শি রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় ছিলেন যেখানে তিনি পুতিনকে চীনে আমন্ত্রণ জানিয়েছিলেন। মাতভিয়েঙ্কো ৯-১২ জুলাই চীন সফর করেছেন। তিনি চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির চেয়ারম্যান ঝাও লেজির সঙ্গে দেখা করেন এবং পরে শির সঙ্গে বৈঠক করেন। সূত্র : রয়টার্স, আল-জাজিরা, তাস, নিউইয়র্ক টাইমস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভাবমূর্তি পুনরুদ্ধার ও পুলিশিং কার্যক্রমে গতি আনতে ব্যাপক সংস্কার কার্যক্রম শুরু

ভাবমূর্তি পুনরুদ্ধার ও পুলিশিং কার্যক্রমে গতি আনতে ব্যাপক সংস্কার কার্যক্রম শুরু

ফারাক্কা বাঁধের কারনে সুন্দরবনের প্রতিবেশ ব্যবস্থার ভারসাম্য নষ্ট হয়েছে

ফারাক্কা বাঁধের কারনে সুন্দরবনের প্রতিবেশ ব্যবস্থার ভারসাম্য নষ্ট হয়েছে

তথ্য মন্ত্রণালয়ের সার্চ কমিটির সদস্য হলেন ডুজার সাবেক সভাপতি তুষার

তথ্য মন্ত্রণালয়ের সার্চ কমিটির সদস্য হলেন ডুজার সাবেক সভাপতি তুষার

নতুন বাংলাদেশ বিনির্মাণে জামায়াত দায়িত্বশীল ভূমিকা পালন করবে -কক্সবাজারে সমাবেশে নেতৃবৃন্দ

নতুন বাংলাদেশ বিনির্মাণে জামায়াত দায়িত্বশীল ভূমিকা পালন করবে -কক্সবাজারে সমাবেশে নেতৃবৃন্দ

আইবিটিআরএ-তে ‘সার্টিফিকেশন কোর্স অন ট্রেজারি ডিলিংস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু

আইবিটিআরএ-তে ‘সার্টিফিকেশন কোর্স অন ট্রেজারি ডিলিংস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু

শাহজালাল বিমানবন্দর এলাকায় হর্ন বাজানোয় নতুন নির্দেশনা

শাহজালাল বিমানবন্দর এলাকায় হর্ন বাজানোয় নতুন নির্দেশনা

খুলনা প্রেসক্লাবে সাংবাদিকদের জরুরী মতবিনিময় সভা

খুলনা প্রেসক্লাবে সাংবাদিকদের জরুরী মতবিনিময় সভা

উন্মুক্ত অনলাইন রিটার্ন সিস্টেম, দাখিল ২০ হাজার

উন্মুক্ত অনলাইন রিটার্ন সিস্টেম, দাখিল ২০ হাজার

চার হত্যা মামলায় ফের ৮ দিনের রিমান্ডে গোলাম দস্তুগীর গাজী

চার হত্যা মামলায় ফের ৮ দিনের রিমান্ডে গোলাম দস্তুগীর গাজী

‘দ্রুত’ নিষ্পত্তির নির্দেশ প্রবাসীদের নতুন এনআইডির আবেদন

‘দ্রুত’ নিষ্পত্তির নির্দেশ প্রবাসীদের নতুন এনআইডির আবেদন

নির্বাচনী ব্যবস্থা ও পুলিশ সংস্কারে সহায়তা করতে চায় জাতিসংঘ

নির্বাচনী ব্যবস্থা ও পুলিশ সংস্কারে সহায়তা করতে চায় জাতিসংঘ

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে না.গঞ্জের কেন্দ্রীয় বাস টার্মিনালে ২ গ্রুপের সংঘর্ষ আহত ১০

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে না.গঞ্জের কেন্দ্রীয় বাস টার্মিনালে ২ গ্রুপের সংঘর্ষ আহত ১০

২১ দিনে ১ মাসের চেয়েও বেশি রেমিট্যান্সএলো

২১ দিনে ১ মাসের চেয়েও বেশি রেমিট্যান্সএলো

সোনারগাঁওয়ে নারীর লাশ উদ্ধার।

সোনারগাঁওয়ে নারীর লাশ উদ্ধার।

হঠাৎ অশান্ত ক্রীড়া পরিদপ্তর, ক্রীড়া অফিসারদের ধর্মঘটের ডাক

হঠাৎ অশান্ত ক্রীড়া পরিদপ্তর, ক্রীড়া অফিসারদের ধর্মঘটের ডাক

আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ মনসুরুল হকের পদত্যাগের দাবীতে শ্রীমঙ্গলে ছাত্র জনতার সড়ক অবরোধ

আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ মনসুরুল হকের পদত্যাগের দাবীতে শ্রীমঙ্গলে ছাত্র জনতার সড়ক অবরোধ

চবিতে একদিনেই ডিন, প্রভোস্ট ও প্রক্টর হিসেবে নিয়োগ পেলেন ২৩ জন

চবিতে একদিনেই ডিন, প্রভোস্ট ও প্রক্টর হিসেবে নিয়োগ পেলেন ২৩ জন

মাদারীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত

মাদারীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত

না.গঞ্জে চাঞ্চল্যকর মা ও অন্তঃসত্ত্বা মেয়ে হত্যা মামলায় একজনের ফাঁসি

না.গঞ্জে চাঞ্চল্যকর মা ও অন্তঃসত্ত্বা মেয়ে হত্যা মামলায় একজনের ফাঁসি

কালিয়াকৈরে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

কালিয়াকৈরে বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ