ঢাকা   রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ আশ্বিন ১৪৩১
অসাধু এজেন্সিগুলো বেপরোয়া : বন্দিদশা থেকে আমাদের বাঁচান

সউদীর শ্রমবাজারে শঙ্কা

Daily Inqilab শামসুল ইসলাম

১৩ জুলাই ২০২৩, ১১:১৪ পিএম | আপডেট: ১৪ জুলাই ২০২৩, ১২:০৯ এএম

প্রবাসী মন্ত্রণালয় নির্বিকার
মধ্যপ্রাচ্যের সউদীর শ্রমবাজার নিয়ে শঙ্কা দিন দিন বাড়ছে। কতিপয় অসাধু রিক্রুটিং এজেন্সির বেপরোয়া আচরণে দেশটির বিভিন্ন অঞ্চলে প্রবাসী বাংলাদেশিরা নির্ধারিত কাজ ও বেতন না পেয়ে বন্দিদশায় অনাহার অনিদ্রায় দিন কাটাচ্ছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও কোনো সুরাহা হচ্ছে না। রিয়াদের বিভিন্ন এলাকায় অবরুদ্ধ প্রবাসী কর্মীরা আত্মীয় স্বজন থেকে টাকা নিয়ে খাবার কিনে খেয়ে জীবন বাঁচাচ্ছে। দেশটিতে অনেকেই সঠিক কাজ আকামা ও বেতন না পেয়ে সউদী পুলিশে ধরে দিয়ে জেল খেটে খালি হাতে বাড়ি ফিরছেন।
প্রবাসে প্রতারিত হয়ে দেশে ফিরে ঋণের টাকা পরিশোধ করতে না পেরে অনেকেই পালিয়ে বেড়াচ্ছে। পরিস্থিতি এমন দিকে গড়াচ্ছে যে এসব দেখার কেউ নেই। দেশটিতে বর্তমানে বিশ লক্ষাধিক নারী পুরুষ কর্মী কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠাচ্ছে। রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের এক বিতর্কিত কর্মকর্তার হাতে সেইফহোমে আশ্রিতা নারী ধর্ষণের চাঞ্চল্যকর ঘটনায় বিদেশে দেশের ভাবমর্যাদা চরমভাবে ক্ষুন্ন হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যাপক ক‚টনৈতিক তৎরপতায় ভ্রাতৃ-প্রতীম সউদীর সাথে বাংলাদেশের চমৎকার সর্ম্পক বিরাজ করছে। কিন্ত রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যথাযথ উদ্যোগ ও নিষ্কৃয়তার দরুণ সউদীর শ্রমবাজার শঙ্কামুক্ত হচ্ছে না। চুক্তি অনুযায়ী কাজ না পাওয়ায় দেশটির কর্মস্থলে প্রতারণার শিকার প্রবাসী বাংলাদেশিরা নিরাপত্তার অভাবে হুমকির মুখে পড়ছে।
রিক্রুটিং এজেন্সি সিয়াম রিক্রুটিং এজেন্সির (আর এল নং ১৫৩১) মাধ্যমে যাওয়া রিয়াদস্থ একটি অস্বাস্থ্যকর পরিবেশ থেকে প্রতারণার শিকার কুষ্টিয়ার প্রবাসী মো. ইস্তিয়াক আহমেদ কান্না জড়িত কন্ঠে বুধবার টেলিফোনে ইনকিলাবকে বলেন, সউদীর কতিপয় কোম্পানিতে কোন কাজ খাবার বেতনসহ থাকার ভাল জায়গা নেই। আমরা ডাইনিং এর ফ্লোরে থাকি। আমরা যদি কাজ খাবার বেতনের কথা বলতে যাই তাহলে আমাদের কুকুরের মতো তারিয়ে দেয়।এভাবে আমাদের পক্ষে জীবন যাপন করা কষ্টকর হয়ে পড়েছে। আমরা সবাই ঋণ ও সুদে টাকা নিয়ে সউদী এসেছি। প্রতিমাসে বেড়েই চলেছে ঋণের বোঝা।এতোদিন আমরা বাড়ি থেকে টাকা নিয়ে এসে ও চেয়ে খাবার খেয়ে দিন কাটিয়েছি। আর কিছু দিন পরে এটাও হয়তো সম্ভব হবে না। আমরা আর বেশিদিন এভাবে কাজ,খাবার ও বেতন ছাড়া চলতে পারবো না। রিয়াদের বন্দিদশা থেকে আমাদের মুক্তি দিন।এমন ভাবে চলতে থাকলে অবরুদ্ধ ক্যাম্পে আশ্রিত ১০ জন প্রবাসীর আতœহত্যা করা ছাড়া উপায় থাকবে না। আমদের কাজের ব্যবস্থা করে দিন নয়তো দেশে ফিরে যাবার ব্যবস্থা করে দিন। সউদী আরবের রিয়াদ আল কাদিসিয়া ৮ নং রোডে থাকেন ইস্তিয়াক আহমেদসহ অন্যরা। প্রবাসী ইস্তিয়াক বলেন, বুকভরা আশা নিয়ে পরিবারের হাল ধরতে ঋণ করে আমিসহ আরো ৯ জন বাংলাদেশি কর্মী গত ১২ মার্চ সউদীর একটি কোম্পানীতে কাজের উদ্দেশ্যে রিয়াদে বৈধভাবে এসেছি। আমরা তিনজন সিয়াম ট্রাভেলস (আর এল নং ১৫৩১) মাধ্যমে সাড়ে চাল লাখ টাকা দিয়ে এসেছি। কিন্ত সিয়াম রিক্রুটিং এজেন্সি আমাদের কথা অনুযায়ী কোন কাজ দিতে পারেনি। এক কোম্পানীতে কাজ করে ৬শ’ রিয়াল বেতন পেয়েছি। এ টাকার মধ্যে খাবার কিনে খেয়ে বেতনের টাকা আর বেশি থাকে না। এক হাজার রিয়াল বেতন এবং খাওয়া ফ্রি দেয়ার কথা ছিল। তিন মাসের বেতনও পাইনি। রিয়াদে প্রতারণার ফাঁদে পড়ে আমরা অভিযোগ পাঠানোর পরেও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় নির্বিকার। জীবন বাঁচাতে এখন কেউ কেউ বিভিন্ন জায়গা চলে যাচ্ছে। কেউ পুলিশে ধরা দিয়ে দেশে চলে গেছে। কেউ কোম্পানি থেকে পালিয়ে গেছে। সউদী পুলিশে ধরা দিয়ে জেল খেটে শামীম (যশোর) ও সুমন (টাংগাইল) দেশে চলে যেতে বাধ্য হয়েছে। প্রবাসী সাইফুল পালিয়ে গেছে অন্য কোম্পানিতে। আমিও নিরুপায় হয়ে কিছু দিনের মধ্যে পুলিশে ধরা দিয়ে দেশে চলে যাবো। বিভিন্ন রিক্রুটিং এজেন্সির মাধ্যমে সউদীর রিয়াদে গিয়ে প্রতারণার শিকার কর্মীরা হচ্ছে, মো. ইস্তিয়াক আহমেদ (কুষ্টিয়া), মো. ইয়ামিন (কুমিল্লা), মো. লুৎফর রহমান (মানিকগঞ্জ), রায়হান (কিশোরগঞ্জ), হাসান(মানিকগঞ্জ), মো. সাইফুল (চুয়াডাঙ্গা), মো. শাহ আলম (কুমিল্লা), মো. মুন্না (চুয়াডাঙ্গা) মো. রফিক (গাজিপুর), মো. ফারুক (কিশোরগঞ্জ) এবং কামরুল (কুমিল্লা) পালিয়ে গেছে। রাতে সিয়াম রিক্রুটিং এজেন্সির স্বত্বাধিকারী আব্দুল লতিফের ভাই পরিচালক মোহাম্মদ আলী ইনকিলাবকে বলেন, রিয়াদ থেকে ইস্তিয়াক আহমদ তিন দিন আগে আমাকে ফোন দিয়ে বিপদে থাকার কথা বলেছে। তারা তিন মাস বেতন পাচ্ছে না বলেছে। তারা কিশোরগঞ্জের আনোয়ারের মাধ্যমে সিয়াম রিক্রুটিং এজেন্সির মাধ্যমে প্রসেসিং করে সউদী গিয়েছে। ৬শ’ রিয়াল বেতন এবং এর মধ্যে খাওয়ার টাকা ব্যয় করে কি আর থাকে এমন প্রশ্নের জবাবে সিয়াম রিক্রুটিং এজেন্সির পরিচালক মোহাম্মদ আলী বলেন, ভাই সউদীর ভালো ভালো কোম্পানীতে ৬/৭শ’ রিয়াল বেতনই দেয়। তিনি বলেন, ইস্তিয়াককে বলেছি, তোমার এজেন্টকে ফোন দিও যদি সে কোনো ব্যবস্থা না নেয় তা’হলে আমরা ব্যবস্থা নিবো।
খোঁজ নিয়ে জানা গেছে, কতিপয় অসাধু রিক্রুটিং এজেন্সির প্রতারণার দরুণ দেশটির রিয়াদে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে গুদাম ঘরে আটকে রেখে কাজ দিতে পারছে না। কাজ নেই আকামা নেই। খাবারও পাচ্ছে না নিয়মিত। অস্বাস্থ্যকর পরিবেশে কর্ম খাবার ও আকামাহীন এসব প্রবাসী কর্মীদের মাঝে চলছে এক বেহাল অবস্থা। হোটেলে কাজ দেয়ার কথা থাকলেও তা’ মিলছে না। কাউকে কাউকে বাহিরের কোম্পানীতে মাসে ১০ থেকে ৭ দিন আলগা কাজ দেয়া হলেও বেতন পাচ্ছে না এসব প্রবাসী কর্মী। বাধ্য হয়েই প্রবাসী সাকিল হোসেন বাধনের স্ত্রী সুমি গত ৫ জুলাই স্বামীর ন্যায্য অধিকার যথাযথ কাজ এবং আকামা, বেতন খাবার এবং না হয় চার লাখ টাকার ক্ষতিপূরণ আদায় করে তাকে দেশে ফেরত আনার দাবিতে কাকরাইলস্থ বিএমইটির মহাপরিচালকের কাছে লিখিত অভিযোগ পেশ করেছে।
সউদীর রিয়াদের ৩১ নং বদিয়াস্থ গুদাম ঘরে অবরুদ্ধ প্রতারণার শিকার প্রবাসী বাংলাদেশিরা দীর্ঘ দিন যাবত মানবেতর জীবন যাপন করছে। কথা অনুযায়ী কাজ না দিয়ে অন্য কোম্পানীতে প্রবাসী কর্মীদের অঘোষিতভাবে বিক্রি করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। অবরুদ্ধ কর্মীদের হোটেলে কাজ দেয়ার কথা বলে এখনো কাজ দেয়া হয়নি বলে অভিযোগ উঠছে। অনাহার অনিদ্রায় দিন কাটাচ্ছে প্রবাসী কর্মীরা। প্রতিদিন দু’বেলা চাল আর ২/৩ টা আলু দেয়া হচ্ছে মাত্র। আবার কেউ কেউ তা’ও পায় না। রিয়াদ থেকে অবরুদ্ধ একাধিক প্রবাসী কর্মী এ তথ্য জানিয়েছে। চার লাখ টাকা ব্যয় করে দেশটিতে গিয়ে কাজ না পাওয়ায় চরম উৎকন্ঠায় দিনে কাটাচ্ছে এসব কর্মীদের স্বজনরা।
রিয়াদে অবরুদ্ধ সাকিলের পিতা সেকান্দার সম্প্রতি ইনকিলাবে কান্না জড়িত কন্ঠে বলেন, এতোগুলো টাকা ঋণ করে চার লাখ টাকা দিয়ে ছেলেকে বুক ভরা আশা নিয়ে আয়াত ওভারসীজের (আরএল-১৬৩৮) মাধ্যমে সউদী পাঠালাম কিন্ত তার কাজ নেই খাওয়া নেই, আকামা নেই । সে এখন রিয়াদে মানবেতর জীবন যাপন করছে। গুদামঘরে এসিহীন রুমে প্রচন্ড গরমে তাদের বেহাল দশা। বিদেশে ছেলের কাজের কোনো সুরাহা না হওয়ায় এখন মরণ যন্ত্রায় আছি বলেও তিনি উল্লেখ করেন। তাকে মাঝে মধ্যে আকামা ছাড়া বিভিন্ন কোম্পানীতে ৭ দিন থেকে ১০ দিন কাজ দেয়া হলেও এর বিনিময়ে তাকে কোন প্রকার বেতন দেয়া হচ্ছে না। অস্বাস্থ্যকর পরিবেশে সে শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে। রিক্রুটিং এজেন্সি আয়াত ওভারসীজের স্বত্বাধিকারী আহসান হাবিব বুধবার রাতে ইনকিলাবের সাথে আলাপকালে রিয়াদে অবরুদ্ধ প্রবাসী কর্মীরা কাজ না পাওয়ার বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, গত ১১ জুলাই ইনকিলাব পত্রিকায় সউদীতে প্রবাসীরা অবরুদ্ধ শীর্ষক প্রকাশিত খবরে আমার বিরাট ক্ষতি হয়ে গেছে। তিনি বলেন, আর এক সপ্তাহের মধ্যেই এসব কর্মী কাজ ও আকামা পেয়ে যাবে। সাকিল অল্প দিন আগে সউদী গেছে। এসব কর্মী প্রতারণার শিকার হয়নি বলে তিনি দাবি করেন।
এদিকে, সউদী আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের সেইফহোমে আশ্রিত গৃহকর্মীদের যৌন নির্যাতন ও নারী ধর্ষণের দায়ে একজন উপসচিবকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। ২১তম বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের ওই কর্মকর্তা রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে কাউন্সেলরের দায়িত্বে ছিলেন। সরকারি তদন্ত কমিটি বিতর্কিত উপসচিব মেহেদী হাসানের বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্যাদি উদঘাটন করেন। তদন্তকালে কমিটি উপসচিব মেহেদী হাসানের ঘৃণিত কর্মকাÐে হতবাক হন। এতে দেশ বিদেশে বাংলাদেশের ভাব মর্যাদা চরমভাবে ক্ষুন্ন হয়। উপসচিব মেহেদী হাসানকে এর আগে সাময়িক বরখাস্ত করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করে রাখা হয়েছিল। তদন্তসহ সব প্রক্রিয়া সেরে সম্প্রতি তার চাকরিচ্যুতির প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
বায়রার যুগ্ম মহাসচিব এম টিপু সুলতান গতকাল বৃহস্পতিবার রাতে ইনকিলাবকে বলেন, রিয়াদস্থ সেইফহোমে নারী ধর্ষণের দায়ে উপসচিব মেহেদী হাসানের ওই দেশটির আইনে ফাঁসি হবার কথা। তাকে শুধু চাকরি থেকে বরখাস্ত করাই যথেষ্ট নয়। বিদেশের মাটিতে ধর্ষণের মতো অপরাধের দরুণ দেশের মর্যাদা ভুলুন্ঠিত হয়েছে। তার দৃষ্টান্তমূলক শাস্তি চাই। বায়রা নেতা এম টিপু সুলতান বলেন, সউদীতে কাজ ও বেতন না পাওয়া প্রবাসী কর্মীদের অধিকার আদায়ে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস উদ্যোগ নিতে পারে। যেসব সউদী কোম্পানী বাংলাদেশি কর্মীদের ভিসা দিয়ে দেশটিতে নিয়ে কাজ ও বেতন দিচ্ছে না তাদের কালো তালিকাভুক্ত করে আইনগত ব্যবস্থা নিতে হবে। তিনি বলেন, শুধু এককভাবে রিক্রুটিং এজেন্সিগুলোকে দায়ী করা ঠিক হবে না। প্রবাসী মন্ত্রণালয়ের মাধ্যমে সউদী কোম্পানীগুলো থেকে রেমিট্যান্সযোদ্ধাদের ক্ষতিপূরণ আদায় করে দিতে হবে। অভিযুক্ত রিক্রুটিং এজেন্সির শুধু সার্ভার বন্ধ করাই সঠিক সমাধান না বলেও বায়রা নেতা উল্লেখ করেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

স্কুলছাত্র মারুফ হত্যা মামলায় টাঙ্গাইল পৌরসভার কাউন্সিলর গ্রেপ্তার, একদিনের রিমান্ড মঞ্জুর

স্কুলছাত্র মারুফ হত্যা মামলায় টাঙ্গাইল পৌরসভার কাউন্সিলর গ্রেপ্তার, একদিনের রিমান্ড মঞ্জুর

জনগণের প্রত্যাশা পূরণে কাজ করছে সরকার : সৈয়দা রিজওয়ানা হাসান

জনগণের প্রত্যাশা পূরণে কাজ করছে সরকার : সৈয়দা রিজওয়ানা হাসান

দোকান বরাদ্দের বিষয় খতিয়ে দেখতে কমিটি

দোকান বরাদ্দের বিষয় খতিয়ে দেখতে কমিটি

শুটিং ফেডারেশন চলছে অপুর নির্দেশেই!

শুটিং ফেডারেশন চলছে অপুর নির্দেশেই!

বেপজা অর্থনৈতিক অঞ্চলে পোশাক কারখানায় ৪৩২ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

বেপজা অর্থনৈতিক অঞ্চলে পোশাক কারখানায় ৪৩২ কোটি টাকার বিদেশি বিনিয়োগ

আরামবাগ ক্রীড়া সংঘের সভাপতি তাজওয়ার আউয়াল

আরামবাগ ক্রীড়া সংঘের সভাপতি তাজওয়ার আউয়াল

সাবেক মন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বিএফআইইউ

সাবেক মন্ত্রী ওবায়দুল কাদেরের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে বিএফআইইউ

রংপুর রেঞ্জের নতুন ডিআইজি আমিনুল ইসলাম

রংপুর রেঞ্জের নতুন ডিআইজি আমিনুল ইসলাম

গণঅধিকার পরিষদের ঢাকা মহানগর দক্ষিণ শাখার ৯৩ সদস্য বিশিষ্ট কমিটি

গণঅধিকার পরিষদের ঢাকা মহানগর দক্ষিণ শাখার ৯৩ সদস্য বিশিষ্ট কমিটি

বগুড়ায় সহযোগী সহ শীর্ষ সন্ত্রাসী সাগরকে নৃশংস কায়দায় হত্যা

বগুড়ায় সহযোগী সহ শীর্ষ সন্ত্রাসী সাগরকে নৃশংস কায়দায় হত্যা

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

শৈলকুপায় অস্ত্র ও গুলিসহ ২ জন আটক

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় সরকারকে কঠোর পদক্ষেপ নিতে হবে : বাংলাদেশ ন্যাপ

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের বিরুদ্ধে যে কোন চক্রান্ত ও ষড়যন্ত্র রুখে দিতে হবে

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

ওরা পার্বত্য অঞ্চলকে ভারতের অঙ্গরাজ্য বানাতে চায়

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

ঈশ্বরদীতে সাবেক ইউপি চেয়ারম্যান তুহিনসহ যুবদল নেতাদের মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

এখনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বরদের রেখেছেন কেন? - রিজভী

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

কোর্ট ম্যারেজ করা প্রসঙ্গে?

গুজবে কান দেবেন না : জনপ্রশাসন সচিব

গুজবে কান দেবেন না : জনপ্রশাসন সচিব

কোয়াড সম্মেলনে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনা

কোয়াড সম্মেলনে বাংলাদেশের পরিস্থিতি নিয়ে আলোচনা

এনজিও,নাস্তিকদের প্রতিষ্ঠা করতে চাইলে সংগ্রাম চলবে- চরমোনাই

এনজিও,নাস্তিকদের প্রতিষ্ঠা করতে চাইলে সংগ্রাম চলবে- চরমোনাই