ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
এসএসসি, দাখিল ও সমমানে পাসের হার ৮০.৩৯ শতাংশ গ্রুপভিত্তিক সর্বোচ্চ পাস বিজ্ঞান বিভাগে, ফল পুনঃনিরীক্ষণ চলবে ৪ আগস্ট পর্যন্ত : মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ

জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৮ জুলাই ২০২৩, ১১:২৫ পিএম | আপডেট: ২৯ জুলাই ২০২৩, ১২:০১ এএম

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। মোট পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। এরমধ্যে ছাত্র ৭ লাখ ৯৬ হাজার ৪০৪ জন এবং ছাত্রী ৮ লাখ ৪৪ হাজার ৭৩৬ জন। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। তাদের মধ্যে ছাত্র ৮৪ হাজার ৯৬৪ জন এবং ছাত্রী ৯৮ হাজার ৬১৪ জন।
তবে দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮০ দশমিক ৯৪ শতাংশ। মোট পাস করেছে ১৩ লাখ ২২ হাজার ৪৪৬ জন। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ১৬ হাজার ৭১ জন এবং ছাত্রী ৭ লাখ ৬ হাজার ৩৭৫ জন। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৯ হাজার ২২০ জন। ছাত্র ৭০ হাজার ৯৭৫ জন এবং ছাত্রী ৮৮ হাজার ২৪৫ জন। অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। ছাত্র ১ লাখ ৯৫০ জন এবং ছাত্রী ১ লাখ ১২ হাজার ১৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ২১৩ জন। ছাত্র ৩ হাজার ১৮৮ জন এবং ছাত্রী ৩ হাজার ২৫ জন। কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ। ছাত্র ৭৯ হাজার ৩৮৩ জন এবং ছাত্রী ২৬ হাজার ৩৪৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৪৫ জন। ছাত্র ১০ হাজার ৮০১ জন এবং ছাত্রী ৭ হাজার ৩৪৪ জন। চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমনা পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এ বছর দেশের ১১টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ।
এর আগে সকাল ৯টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন। পরে বেলা ১১টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সাংবাদিকদের সামনে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।
এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২৯ হাজার ৭৯৮ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তিন হাজার ৮১০টি কেন্দ্রে এবারের পরীক্ষায় অংশ নেয়।
প্রাপ্ত ফলাফলে ঢাকা বোর্ডে ১১ দশমিক ১২ শতাংশ, রাজশাহীতে ১৩ দশমিক ২০ শতাংশ, কুমিল্লায় ৬ দশমিক ৩৬ শতাংশ, যশোরে ১৩ দশমিক ২৪ শতাংশ, চট্টগ্রামে ৭ দশমিক ৪৬ শতাংশ, বরিশালে ৭ শতাংশ, সিলেটে ৪ দশমিক ৯৮ শতাংশ, দিনাজপুরে ৮ দশমিক ৭৩ শতাংশ, ময়মনসিংহে ১০ দশমিক ৭২ শতাংশ, মাদরাসা বোর্ডে ২ দশমিক ১৮ শতাংশ, কারিগরিতে ১৪ দশমিক ৮২ শতাংশ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। সর্বমোট ১১টি বোর্ডে ৮ দশমিক ৯৯ শতাংশ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন। এ বছর ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র সংখ্যা হচ্ছে ১০ লাখ ২৪ হাজার ৯৮০ জন। ছাত্রী সংখ্যা হচ্ছে ১০ লাখ ৫৩ হাজার ২৪০ জন।
চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় গ্রুপভিত্তিক সর্বোচ্চ পাস বিজ্ঞান বিভাগে এবং সর্বনিম্ন মানবিক বিভাগে। প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, এ বছর বিজ্ঞান বিভাগে ২ লাখ ৭৯ হাজার ২১৯ জন ছাত্র অংশ নেন। এদের মধ্যে কৃতকার্য হয় ২ লাখ ৬০ হাজার ৮৯৬ জন। এছাড়া ২ লাখ ৬৩ হাজার ৮৭৩ জন ছাত্রী অংশ নিলেও এদের মধ্যে পাস করে ২ লাখ ৪৯ হাজার ৯২৯ জন। গ্রুপভিত্তিক বিজ্ঞান বিভাগে মোট পাসের হার ৯৪ দশমিক ০৬ শতাংশ। অপরদিকে মানবিক বিভাগে মোট ৩ লাখ ৪০ হাজার ৯২৮ জন ছাত্র পরীক্ষায় অংশ নেন। এদের মধ্যে পাস করেন ২ লাখ ৩০ হাজার ৪১০ জন। এছাড়া ৪ লাখ ৭১ হাজার ১৩৬ জন ছাত্রী অংশ নিলেও এদের মধ্যে পাস করেন ৩ লাখ ৫২ হাজার ১৭ জন। মানবিকে মোট ৭১ দশমিক ৭২ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।
এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগে মোট ১ লাখ ৫৬ হাজার ৩৭২ জন ছাত্র অংশ নেন। এদের মধ্যে পাস করেন ১ লাখ ২৪ হাজার ৭৬৫ জন। এছাড়া ১ লাখ ২২ হাজার ৩৯১ জন ছাত্রী অংশ নিলেও পাস করেন ১ লাখ ৪ হাজার ২৯ জন। ব্যবসায় শিক্ষায় মোট পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ।
চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি, গত বছর এই সংখ্যাটি ছিল ৫০টি। সেই হিসেবে গত বছরের তুলনায় এবার কোনো শিক্ষার্থী পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে দুটি। এছাড়া এবার শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৩৫৪, যা গতবার ছিল ২ হাজার ৯৭৫টি। সেই তুলনায় শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬২১টি।
ফল পুনঃনিরীক্ষণ : চলতি বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় কাঙ্খিত ফল না পাওয়া বা কেউ ফল চ্যালেঞ্জ করতে চাইলে সে কার্যক্রম শুরু হবে ২৯ জুলাই, চলবে ৪ আগস্ট পর্যন্ত। আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার বলেন, শনিবার থেকে পুনঃনিরীক্ষণ আবেদন শুরু হবে, চলবে ৪ আগস্ট পর্যন্ত। তিনি জানান, প্রকাশিত ফলাফলে কেউ সংক্ষুব্ধ বা অসন্তষ্ট হলে তিনি চাইলে পুনঃনিরীক্ষণের আবেদন করতে পারবেন। অনলাইনে মাধ্যমে ঘরে বসেই তিনি এ আবেদন করতে পারবেন। পরে বোর্ড তার খাতা যাচাই-বাছাই করে দেখে আবেদন নিষ্পত্তি করবেন। শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে পুনঃনিরীক্ষণ আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর রোল নম্বর বিষয় কোড লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএ-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন দেওয়া হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে।
ফল পুনঃনিরীক্ষণে ক্ষেত্রে একই এসএমএস-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা (,) দিয়ে বিষয় কোড আলাদা লিখতে হবে। যেমন ঢাকা বোর্ডের একজন শিক্ষার্থী বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখবে ১০১, ১০২, ১০৭, ১০৮। ফল পুনঃনিরীক্ষণে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা করে কেটে নেওয়া হবে।
দাখিল পরীক্ষার ফলাফলে গত বছরের তুলনায় পিছিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। এবার জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ২৪৪ জন। অন্যদিকে পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। গত বছর দাখিলে পাসের হার ছিল ৮২ দশমিক ২২ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার ৭ দশমিক ৫২ শতাংশ কমেছে। ফলাফলের পরিসংখ্যান থেকে জানা গেছে, এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০টি বোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। এছাড়া এ বছর মাদরাসা বোর্ডে ৬ হাজার ২১৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেলেও গত বছর এ সংখ্যা ছিল ১৫ হাজার ৪৫৭ জন। জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা এবার প্রায় অর্ধেকের বেশি কমে গেছে। মোট পরীক্ষার্থীর মাত্র ২ দশমিক ১৮ শতাংশ জিপিএ-৫ পেয়েছে। মাদরাসা বোর্ডে ২০২১ সালে ১৪ হাজার ৩১৩ জন, ২০২০ সালে ৭ হাজার ৫১৬ জন ও ২০১৯ সালে ৬ হাজার ২৮৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। এ বছরের দাখিল পরীক্ষায় ২ লাখ ৮৫ হাজার ৮৭ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২ লাখ ১২ হাজার ৯৬৪ জন। মোট ৭১৬টি কেন্দ্রের মাধ্যমে ৯ হাজার ৯২টি মাদরাসার মাধ্যমে এ শিক্ষার্থীরা পরীক্ষা দেয়।
চলতি বছরের এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডে ৮৬ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৪৫ জন। তাদের মধ্যে ছেলে ১০ হাজার ৮০১ জন ও মেয়ে ৭ হাজার ৩৪৪ জন। শুক্রবার (২৮ জুলাই) কারিগরি শিক্ষা বোর্ডের প্রকাশিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে। ফলাফলে দেখা গেছে, এ বছর কারিগরি বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১৯ হাজার ৫৯৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৫ হজার ৭৩০ জন। সে হিসাবে পাসের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ।
চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৮ দশমিক ২৯ শতাংশ। যা গত বছর ছিল ৮৭ দশমিক ৫৩ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১১ হাজার ৪৫০ জন, গতবছর ছিল ১৮ হাজার ৬৬৪ জন। এ বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। ফলাফল বিশ্লেষণে দেখা যায়, এবার পাস করেছে ১ লাখ ২০ হাজার ৮৬ জন। এদের মধ্যে ছাত্র ৬৮ হাজার ৩১৬ জন এবং ছাত্রী ৮৬ হাজার ৫০৩ জন।
দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও কমেছে পাসের হার। সেইসঙ্গে কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। চলতি বছরে দিনাজপুর বোর্ডে পাস করেছে ৭৬ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী। যা আগের বছর ছিল ৮১ দশমিক ১৬ শতাংশ। চলতি বছরে জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৪১০ জন। গত বছর পেয়েছিল ২৫ হাজার ৫৮। এবছর দিনাজপুর বোর্ডের অধীনে আটটি জেলার ২ হাজার ৭০৪টি বিদ্যালয়ের মোট ২ লাখ ২ হাজার ৪৬২ জন পরীক্ষার্থী অংশ নেয়। পাশ করে ১ লাখ ৫৩ হাজার ৩৪৯ জন।
ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি।
রাজশাহী শিক্ষাবোর্ডে এ বছর এসএসসিতে ৮৭ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। রাজশাহী বোর্ডে এবার পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫। এবছর রাজশাহী বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ২৬ হাজার ৮৭৭ জন। ছেলেদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ১৬৪ জন। আর মেয়েরা পেয়েছে ১৪ হাজার ৭১৩ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৪২ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী।
যশোর বোর্ডে ৮৬ দশমিক ১৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৬১৭ জন। যশোর বোর্ডে এবার পাসের হার ও জিপিএ-৫ উভয়ই কমেছে। গতবার যশোর বোর্ডে পাসের হার ছিল ৯৫ দশমিক ১৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯৩ জন পরীক্ষার্থী। যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ডা. বিশ্বাস শাহীন আহমেদ জানান, চলতি বছর যশোর বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৫৫ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী। তারমধ্যে জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রীর সংখ্যা ১১ হাজার ৩৭০ এবং জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ৯ হাজার ২৪৭ জন।
এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৭৬ দশমিক ০৬ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭৮ দশমিক ৮২ শতাংশ। গত বছরের তুলনায় এবার পাশের হার কমেছে ২ দশমিক ৭৬ শতাংশ। এ বছর বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১০ হাজার ৪১২ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ৯ হাজার ৫৩২ জন এবং পাস করেছে ৮৩ হাজার ৩০৬ জন শিক্ষার্থী। পাসকৃতদের মধ্যে ছেলে ৩৩ হাজার ৯০৯ জন এবং মেয়ে ৪৯ হাজার ৩৯৭ জন। সর্বমোট জিপিএ -৫ পেয়েছে ৫ হাজার ৫৫২ জন।
বরিশাল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসিতে এবার পাসের হার ৯০ দশমিক ১৮ শতাংশ। গত বছর যা ছিল ৮৯ দশমিক ৬১ শতাংশ। তবে পাসের হার বাড়লেও এ বছর জিপিএ ৫ এর সংখ্যা কমেছে। অন্যদিকে এবার বরিশাল বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৩১১ শিক্ষার্থী। গত বছর যা ছিল ৯ হাজার ৭৬৮ জন। এর মধ্যে ৩ হাজার ৬৫৪ মেয়ে জিপিএ-৫ নিয়ে ছেলেদের থেকে এগিয়ে আছে। তবে এ বছর বরিশাল শিক্ষা বোর্ডে কেউ পাস করেনি এমন কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই।
ময়মনসিংহ বোর্ডে অংশ নিয়েছে ১ লাখ ২২ হাজার ৮৭২ শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৫ হাজার ৪৭ শিক্ষার্থী। এবছর পাশের হার ৮৫ দশমিক ৪৯ শতাংশ। বোর্ডের ১৩০৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস ৫৫টি প্রতিষ্ঠানে। শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠানের সংখ্যা শূন্য। পাস ১ লাখ ৫ হাজার ৪৭ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ১৭৭ শিক্ষার্থী।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

সেনা কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া প্রসঙ্গে

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

নোয়াখালীতে ৪৪ দিন পর লাশ উত্তোলন

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

ভারতের দোসর ও হাসিনামিডিয়ার প্রশ্নবিদ্ধ ভূমিকা

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

আশাশুনিতে হাজরাখালির নেটপাটায় পানিবন্দি ২শ’ পরিবার

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

জামায়াত ক্ষমতায় গেলে নারীদের অধিকার খর্ব হবে না: সেলিম উদ্দিন

গাছে গাছে আফ্রিকান জায়ান্ট শামুক

গাছে গাছে আফ্রিকান জায়ান্ট শামুক

ঈশ্বরগঞ্জে মহাসড়কে কাঁচাবাজার

ঈশ্বরগঞ্জে মহাসড়কে কাঁচাবাজার

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার