ঢাকা   বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

বাড়ি বাড়ি পুলিশ পাঠাচ্ছে দুদক

Daily Inqilab সাঈদ আহমেদ

২১ আগস্ট ২০২৩, ১০:৫৬ পিএম | আপডেট: ২২ আগস্ট ২০২৩, ১২:০৩ এএম

এবার বিভিন্ন জনের বাড়িতে পুলিশ পাঠাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। যাদের বাড়ি পুলিশ যাচ্ছে তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ নেই। থানায় নেই কোনো মামলাও। বাড়ি বাড়ি গিয়ে পুলিশের খোঁজ করা ব্যক্তিদের তালিকা থেকে বাদ পড়ছে না বিধবা, বিবাহযোগ্যা মেয়ে, দরিদ্র পরিবারের গৃহিনী, দরিদ্র কৃষিজীবী এমনকি দিনমজুর। পোশাকধারী এসব পুলিশ সদস্য বিভিন্ন জনের বাড়িতে হানা দেয়ার পর মানবশূন্য হয়ে পড়েছে গ্রাম। পুলিশ আতঙ্কে অনেকে আশ্রয় নিয়েছে নিকটস্থ ভিন্ন থানা এলাকায় অবস্থিত আত্মীয়-স্বজনের গ্রামে। দৌড়া-দৌড়ি লেগে গেছে। ত্রাস সৃষ্টি হচ্ছে গোটা এলাকায়। তবে দুদক সচিব মো. মাহবুব হোসেন বিষয়টি অস্বীকার করে গতকাল (সোমবার) বলেন, দুদক কারো বাড়িতে কোনো পুলিশ পাঠায়নি। এমনটি হতে পারে না। তবে অভিযোগকারীকে প্রতিকার প্রদানের উদ্দেশ্যে পুলিশ যেতে পারে।

অনুসন্ধানে প্রাপ্ত তথ্যমতে, দুর্নীতি দমন কমিশন অনুসন্ধানের নামে বিভিন্ন ব্যক্তির বাড়ি বাড়ি পুলিশ পাঠাচ্ছে। এ যাবৎ অন্তত ১৪ জনের বাড়িতে হানা দিয়েছে পুলিশ। বাড়ি বাড়ি হানা দিয়ে পুলিশ যাদেরকে খোঁজ করেছে তারা হলেন, কুষ্টিয়ার কুমারখালি থানাধীন দহকোলা গ্রামের মজিবুর রহমান রহমানের পুত্র মো. নূরুল আলম, রাজবাড়ি জেলাধীন পাংশা থানার জীবননালা গ্রামের মরহুম মুন্সি মোহাম্মদ জয়নুল আবেদীনের বিধবা স্ত্রী মোছা. রহিমা আক্তার, একই জেলার পাঁচটিকরি গ্রামের আব্দুল গফুর মন্ডলের স্ত্রী আসমা বেগম, বাহাদুরপুর গ্রামের ওমেদ আলী বিশ্বাসের পুত্র মো. আইয়ুব আলী, হাটগ্রাম গ্রামের সরাফত আলীর স্ত্রী আলেয়া বেগম, পাত্তিকাই গ্রামের ওয়াজেদ স্ত্রী হাসিনা বেগম, একই থানার তালিজৌ গ্রামের এবি খালেক শেখের পুত্র মো. কামরুল হাসান, পাত্তিকাই গ্রামের আব্দুল জলিল মন্ডলের পুত্র মো. রাজ্জাক ম-ল, গৌরনগর পশ্চিমপাড়া গ্রামের ইউসুফ আলী শেখের স্ত্রী সুফিয়া বেগম, মধ্যপাড়া তেলিঝাউ গ্রামের হারেজ শেখের পুত্র শুক্কুর আলী শেখ, পাংশা থানার বাজেয়াপ্ত বিজলি গ্রামের নজর বাড়ৈর পুত্র অসিত কুমার বাড়ৈ, উরাকান্দা গ্রামের মো. আব্দুল প্রামাণিকের স্ত্রী ময়ুর জাহান নেসা, উত্তরকুমারী গ্রামের মহসিন আলীর কন্যা ফুলমতি বেগম, রাজবাড়ী সদর থানাধীন কাচরাকান্দা গ্রামের মো. জিন্নাত মন্ডলের স্ত্রী মোসা. রেশমা বেগম। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে কুষ্টিয়ার কুমারখালি থানা পুলিশ রাজবাড়ী সদর থানা পুলিশ এবং পাংশা থানা পুলিশ বিভিন্ন সময় তাদেরকে বাড়ি বাড়ি গিয়ে খোঁজ করে। এর ফলে গোটা এলাকা জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। গ্রেফতার আতঙ্ক এবং পুলিশের হয়রানি থেকে বাঁচতে অনেক মানুষ আত্মগোপনে চলে গেছেন। গ্রামছাড়া হয়েছেন অনেকে। কিন্তু কী কারণে পুলিশ তাদের খুঁজছে এটি তারা নিজেরাই জানেন না। তবে পুলিশি হয়রানির শিকার একাধিক ব্যক্তি অভিযোগ করেন, ‘হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লি. নামক একটি প্রতিষ্ঠানে ইন্স্যুরেন্সের পলিসি করেছিলেন তারা। পলিসি ম্যাচিউরড হওয়ার পরও ভুক্তভোগীরা তাদের ‘ক্লেইম’-এর টাকা পাচ্ছিলেন না। ইন্স্যুরেন্স কোম্পানির জেলা ও জোনাল অফিসগুলোতে ধরনা দিয়েও তারা তাদের পাওনা পাচ্ছিলেন না। উপরন্তু দুর্ব্যবহারসহ নানাবিধ হয়রানি করা হয়। এ প্রেক্ষাপটে তারা প্রতিকার চেয়ে তারা গতবছর দুর্নীতি দমন কমিশনে অভিযোগ করেছিলেন। অভিযোগ করেও তারা কোনো প্রতিকার পাননি। বরং কোনো ধরনের ব্যবস্থা না নিয়েই অভিযোগ থেকে সংশ্লিষ্টদের দায়মুক্তি প্রদান কিংবা বাছাই পর্ব থেকে অভিযোগটি গায়েব করে দেয়া হয়। ফলে পাওনা টাকা হাতে পাওয়ার পরিবর্তে এখন বাড়ি বাড়ি পুলিশ আসছে। অভিযোগকারীদের খুঁজে বেড়াচ্ছে। এতে পরিবারে ভীতি সঞ্চারের পাশাপাশি সামাজিক মর্যাদারও হানি হচ্ছে।

স্থানীয় থানা পুলিশের পক্ষ থেকে ভুক্তভোগীদেরকে করা নোটিশ পর্যালোচনা করে দেখা যায়, নোটিশটি দেয়া হয়েছে দুদকের স্মারকের প্রেক্ষিতে। পাংশা মডেল থানার এএসআই (নি:) মো: শরিফুল ইসলাম স্বাক্ষরিত অসিত কুমার বাড়ৈকে করা নোটিশে (স্মারক নং ০০.০১.০০০০.৪১১.০১.০০৩.২০২৩.২৮৮১১ (৭), তারিখ : ০৭/০৮/২০২৩ খ্রি:) বলা হয়, উপর্যুক্ত বিষয় ও সূত্রের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রাপ্ত অভিযোগের অনুসন্ধানকালে জিজ্ঞাসাবাদের প্রয়োজনে আগামি ২২/০৮/২০২৩ খ্রি: সকাল ১০.৩০ ঘটিকার সময় জনাব মো: ইয়াছির আরাফাত ,উপ-পরিচালক , দুর্নীতি দমন কমিশন ,প্রধান কার্যাল,ঢাকা মহোদয়ের কার্যালয়ে হাজির থাকার জন্য অনুরোধ করা হইল।

এদিকে দুদকের একটি সূত্র জানায়, গ্রাহকদের ১০৪ কোটি টাকা আত্মসাৎ ও লোপাটের অভিযোগে হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স’র চেয়ারম্যান,পরিচালকসহ কর্মকর্তাদের বিরুদ্ধে অনুসন্ধান চলছে। হাইকোর্টের একটি নির্দেশনার প্রেক্ষিতে কমিশন এ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়। এর আগে একটি রিটের শুনানি শেষে বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চ গত ২৯ মার্চ এ নির্দেশ দেন। ২ মাসের মধ্যে অনুসন্ধান সম্পন্ন করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। রিটে অর্থ সচিব, ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলিটরি অথোরিটির চেয়ারম্যান, দুনীতি দমন কমিশনের চেয়ারম্যান, হোমল্যান্ড ইন্স্যুরেন্সের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ প্রতিষ্ঠানটির ১৪ পরিচালককে বিবাদী করা হয়। এ প্রেক্ষাপটে কমিশন উপ-পরিচালক (অতিরিক্ত পুলিশ সুপার) ইয়াসির আরাফতকে অনুসন্ধানের দায়িত্ব দেয়। অনুসন্ধানটি চলছে দুদক পরিচালক (উপ-সচিব) কাজী সায়েমুজ্জামানের তদারকীতে।

সূত্রটি জানায়, অভিযোগ তফসিলভুক্ত হওয়া সত্ত্বেও অনেক সময় দুদকের অভিযোগ যাচাই-বাছাই কমিটি (যাবাক) ‘পীক অ্যান্ড চ্যুজ’র ভিত্তিতে অনুসন্ধানের সুপারিশ করে। এর ফলে অনেক সময় তফসিলভুক্ত গুরুত্বপূর্ণ দুর্নীতি ও আত্মসাতের অভিযোগেরও কোনো প্রকার অনুসন্ধান হয় না। ভুক্তভোগীলা দুদকে কোনো প্রতিকার না পেয়ে বাধ্য হয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হন। হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির শত কোটি টাকারও বেশি আত্মসাতের অভিযোগ তেমনই একটি।

সংস্থাটির অভিজ্ঞ কর্মকর্তারা জানান, অভিযোগকারী নয়-দুদকের লক্ষ্য অভিযোগের বিষয়বস্তু। সে ক্ষেত্রে কে অভিযোগ করলেন, কেন অভিযোগ করলেন, কার বিরুদ্ধে কিংবা কাদের অভিযোগ সেটিও দুদকের বিবেচ্য নয়। বিবেচ্য, অভিযোগ তফসিলভুক্ত কি না। সে ক্ষেত্রে অভিযোগকারীকে খুঁজে বের করা, তার বক্তব্য গ্রহণ মুখ্য বিষয় নয়। জরুরি হচ্ছে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিকে চিহ্নিত করা, তার বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগ প্রমাণে রেকর্ডপত্র সংগ্রহ, তার জবানবন্দী গ্রহণ বা জিজ্ঞাসাবাদ। কারণ, দুদকের অনুসন্ধান প্রমাণভিত্তিক। দেশে ‘হুইসেল ব্লোয়ার অ্যাক্ট’ (সাক্ষ্য আইন) কার্যকর নয়। ফলে দুর্নীতির ঘটনায় সাক্ষ্যদানকারী কিংবা অভিযোগকারীর নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। কারণে অভিযোগকারীর পরিচয়,সঠিকতা নিরূপণ অনুসন্ধানকারী কর্মকর্তার মূল কাজ নয়। কিন্তু বাস্তবতা হচ্ছে, সংস্থাটির কোনো কোনো কর্মকর্তা অনেক সময় অসদুদ্দেশে অভিযোগকারীকেই আগে সনাক্ত করার চেষ্টা চালান। তলবি নোটিশ দিয়ে দুদকে হাজির করা হয়। তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। চূড়ান্তভাবে কার্যত: বিষয়টি এমন হয়ে দাঁড়ায় যে, অভিযোগকারী দুর্নীতির অভিযোগ দায়েরের মাধ্যমে তিনি নিজেই মস্তবড় অপরাধ করে ফেলেছেন। তার কাছ থেকে বিভিন্ন ধরণের রেকর্ডপত্র চাওয়া হয়। অভিযোগ প্রমাণের দায়ি চাপিয়ে দেয়া হয় অভিযুক্তের ওপর। পক্ষান্তরে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি বিত্তশালী, প্রভাবশালী ও সমাজের নামী-দামী হলে তার ক্ষেত্রে অনুসন্ধান কর্মকর্তা হয়ে উঠেন অধিকমাত্রায় দায়িত্বশীল। তার সম্মান বাঁচাতে মরিয়া হয়ে উঠতে দেখা যায়। তাদেরকে দেয়া নোটিশের ভাষা, তাদের সঙ্গে আচার-ব্যবহারও হয় ভিন্ন রকম। অনেক সময় দুদকে হাজির না হয়েও আইনজীবীদের মাধ্যমে লিখিত বক্তব্য পাঠিয়ে দেয়ার পরামর্শ দেন অনুসন্ধান কর্মকর্তা। একই প্রতিষ্ঠানের এমন দ্বৈত আচরণ প্রতিষ্ঠানের দায়িত্বশীলতা ও গ্রহণযোগ্যতাকেই প্রশ্নবিদ্ধ করছে। এটি বৈষম্যমূলক বলে মনে করছেন সংস্থাটির অভিজ্ঞ কর্মকর্তারা। এদিকে পুলিশ দিয়ে দুদকের নোটিশ সার্ভ করাকে ‘নব উদ্ভাবিত পদ্ধতি’ বলে মন্তব্য করেছেন সংস্থাটির সাবেক মহাপরিচালক (লিগ্যাল) মো: মঈদুল ইসলাম। তিনি বলেন, নোটিশ জারির ক্ষেত্রে পুলিশের সহায়তা নেয়ার কোনো বিধান দুদকে নেই। শুধুমাত্র যেসব ক্ষেত্রে শক্তিপ্রয়োগের বিষয় আছে, যেখানে আসামি গ্রেফতারের বিষয় আছে সেসব ক্ষেত্রে পুলিশের সহযোগিতা নেয়ার কথা বলা আছে। তিনি বলেন, নোটিশ সার্ভ করার জন্য দুদকের নিজস্ব ব্যবস্থাই রয়েছে। প্রতিটি জেলায় সমন্বিত জেলা কার্যালয় (সজেকা) রয়েছে। সেখানে কনস্টেবলরা রয়েছেন। তাদের মাধ্যমেই নোটিশ পৌঁছানো যেতে পারে। নোটিশ জারিতে পুলিশের সহায়তার ঘটনা পূর্বে ছিলো না। এটি যুক্তিসঙ্গত কিংবা ন্যায়সঙ্গতও নয়। নতুন করে এই প্রথা শুরু হলে এটিকে নব উদ্ভাবিত পদ্ধতি বলা যেতে পারে। সাবেক এই দুদক কর্মকর্তার মতে, পুলিশের সহায়তায় নোটিশ জারি উদ্দেশ্যমূলকভাবে করা হচ্ছে কিনা সেই প্রশ্ন তোলা যেতে পারে। যেহেতু অনুসন্ধানটি উচ্চ আদালতের নির্দেশনার প্রেক্ষিতে শুরু হয়েছে সেহেতু ঘটনাটি আদালতের দৃষ্টিতে আনা যেতে পারে।

এদিকে দুদকের কোন্ আইন ও বিধান মতে নোটিশ প্রদানে পুলিশ পাঠানো হয়েছে- জানতে চাওয়া হলে অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত (উপ-পরিচালক)কে কল করা হয়। কিন্তু তিনি ফোন কেটে দেন। একই প্রশ্নে ফোন করা হয় অনুসন্ধানটির তদারক কর্মকর্তা পরিচালক (উপ-সচিব) কাজী সায়েমুজ্জামানকে। এ রিপোর্ট লেখা পর্যন্ত তিনি ফোন ধরেননি। কল-ব্যাকও করেননি।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

ইসলামি দেশগুলোর মধ্যে জ্ঞানীয় বিজ্ঞানে শীর্ষ দুয়ে ইরান

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

জাইসের লেন্সের জয়জয়কার, স্মার্টফোনেও দুর্দান্ত

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : শামসুজ্জামান দুদু

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

আন্দোলন সংগ্রামে থাকা নেতাকর্মীদের পিছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টার সাথে বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্টের বৈঠক

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

যশোরে সাবেক এমপি, এসপিসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

এস আলম গ্রুপের সম্পত্তি স্থানান্তরে নিষেধাজ্ঞা চাওয়া রিটের আদেশ আগামী রোববার

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

গণহত্যাকারী আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসি’র সপ্তাহব্যাপী কর্মসূচি শুরু

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে নোবিপ্রবি শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন প্রদান

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

সিল্ক রোড উৎসবে ইরানের ‘মেলোডি’

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

বেনজির ও আজিজসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

৬ ব্যাংকের এমডি নিয়োগ বাতিল

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

১৪৩ কোটি ডলার রেমিট্যান্স এলো সেপ্টেম্বরের ১৭ দিনে

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ: রিজভী

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরীর ইন্তেকাল

ভারতের কাছ থেকে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আইন উপদেষ্টা

ভারতের কাছ থেকে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আইন উপদেষ্টা

মেজর জে. অব. তারেক সিদ্দিকসহ ১০ জনের নামে মামলা

মেজর জে. অব. তারেক সিদ্দিকসহ ১০ জনের নামে মামলা

বহিঃশক্তি শকুনের মত শিল্প কলকারখানায় থাবা দেয়ার চেষ্টা করছে : শিমুল বিশ্বাস

বহিঃশক্তি শকুনের মত শিল্প কলকারখানায় থাবা দেয়ার চেষ্টা করছে : শিমুল বিশ্বাস

বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড বরদাশত করা হবে না: আইন উপদেষ্টা

বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড বরদাশত করা হবে না: আইন উপদেষ্টা