ঢাকা   শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
মির্জা ফখরুল

দুর্গা পূজার পর দুর্বার আন্দোলন

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৫ অক্টোবর ২০২৩, ১২:০৫ এএম | আপডেট: ১৫ অক্টোবর ২০২৩, ১২:০৫ এএম

বেগম খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনকে এক করেই দূর্গা পূজার পরে ‘দূর্বার গণআন্দোলন’ হবে বলে ঘোষণা দিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি আর গণতন্ত্রের মুক্তি, দুইটা সমার্থক, অবিচ্ছেদ্য, একই। তাই দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য যে আন্দোলন করছি, একই সঙ্গে গণতন্ত্রের মুক্তির জন্য যে আন্দোলন করছি এই দুইটিকে এক করে আমাদেরকে দূর্বার গণ-আন্দোলন গড়ে তুলতে হবে এই সামনের দিনগুলোতে।

গতকাল শনিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের উদ্যোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও তাকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত বিদেশে পাঠানোর দাবিতে অনশন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন। বেলা ১১টা থেকে তিন ঘন্টার এই ‘অনশন’ কর্মসূচি হয়। সড়ক ও ফুটপাতে মাদুর বসে কয়েক হাজার নেতা-কর্মী এই অনশনে অংশ নেন। দুপুর ২টায় বিএনপি মহাসচিবকে জুস পান করিয়ে অনশন ভঙ্গ করান লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির চেয়ারম্যান কর্ণেল (অব.) অলি আহমদ বীর বিক্রম এবং স্থায়ী কমিটির সদস্যদের জুস খাওয়ান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আনোয়ারউল্লাহ চৌধুরী ও প্রফেসর মাহবুব উল্লাহ। রাজধানী ছাড়াও সারাদেশের মহানগর ও জেলাগুলোতে তিন ঘন্টার এই কর্মসূচি হয়।

মির্জা ফখরুল বলেন, সবাই বলছেন, সামনে পূজা আছে। এই পূজার মধ্যে আমরা সবসময় বলছি যে, আমরা সর্বোতভাবে একটা শান্তিপূর্ণ অসাম্প্রদায়িক ব্যবস্থায় বিশ্বাস করি। কারণ আমরা চাই না যে, কোনো আন্দোলনের সুযোগ নিয়ে তারা এই সমস্যার সৃষ্টি করবে।

শুক্রবার কুমিল্লায় হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের মিছিলে ক্ষমতাসীন দলের হামলার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, কুমিল্লাতে শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিলে পুলিশ বাধা দিয়েছে পরে আওয়ামী লীগের সন্ত্রাসীরা হামলা করেছে।
তিনি বলেন, আজকে এখানে সকল বক্তারা পরিস্কারভাবে জানিয়েছেন, এখানে শুধু বিএনপি নয়, সকল রাজনৈতিক দলের নেতারা এখানে ছিলেন, সবাই বক্তব্য দিয়েছেন, সংহতি প্রকাশ করেছেন। তারা শপথ নিয়েছেন যে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত না করে এই ভয়াবহ ফ্যাসিস্ট সরকারকে বিদায় না করে কেউ বিশ্রাম করবেন না।

বিএনপি মহাসচিব বলেন, এই সরকার জনগণের নির্বাচিত সরকার নয়, তাদেরকে জনগণের সরকার বলা যায় না। এরা শাসক। তাদের কথার মধ্যে তা প্রকাশ পায়। বিএনপি একটা বড় রাজনৈতিক দল যে দল তিনবার ক্ষমতায় ছিলো। তারা ঘোষণা দেয় বিএনপি আমাদের শত্রু। অর্থ্যাৎ তারা গণতন্ত্রে বিশ্বাস করে না, করলে কোনো রাজনৈতিক দলকে শত্রু বলতে পারে না।

তলে তলে কিছুই হয়নি, ওরা মিথ্যাচার করছে:
মির্জা ফখরুল বলেন, তারা (সরকার) গণতন্ত্রের বিশ্বাস করে না এটা বার বার প্রমাণিত হয়েছে। তারা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটের ছাত্রদের কনভেনশন থেকে বৃহস্পতিবার নরসিংদীর ছাত্রদল নেতাকে কমান্ডো কায়দায় সম্পূর্ণ আইন-কানুন ভঙ্গ করে গ্রেফতার করেছে। আবারও তারা বলে, তলে তলে নাকি সব সাবার হয়ে গেছে। বার বার এই কথাটা কেনো বলে? এজন্য বলে যে, আসলে কিছুই হয়নি। গোটা গণতান্ত্রিক বিশ্ব আজকে তাদেরকে ক্ষমতা থেকে সরে যাওয়ার জন্য পরিস্কার করে বলছে এবং একটা অবাধ সুষ্ঠু নির্বাচন করতে বলেছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা অনেক চরাই-উৎরাই পার হয়ে এসেছি। এখন আমাদের সামনে লক্ষ্য মাত্র একটাই, দেশকে বাঁচাতে হলে, অর্থনীতিকে বাঁচাতে হলে, একই সঙ্গে দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ আমাদের সকল রাজনৈতিক নেতা-কর্মীদের বাঁচাতে হলে এদেরকে পরাজিত করা ছাড়া কোনো বিকল্প নেই। তাই আসুন এই লক্ষ্যে আমরা ঐক্যবদ্ধ হই এবং দেশের মানুষ আজ ঐক্যবদ্ধ। সকলের ঐক্যবদ্ধ আন্দোলনের মধ্য দিয়ে আমরা তাদেরকে পরাজিত করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসা করে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করব।

বিএনপির পাশপাশি রাজধানীতে ১২ দলীয় জোট ফকিরেরপুল পানির ট্যাংকের কাছে এবং জাতীয়তাবাদী সমমনা জোট বিজয় নগরে আলরাজী কমপ্লেক্সের কাছে ও গণফোরাম (মন্টু-পিপলস পার্টি) আরামবাগে দলীয় অফিসের সামনে তিন ঘন্টার অনশন করে জোট নেত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে।

ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদের সঞ্চালনায় গণঅনশনে এলডিপির চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমেদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস-চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জনসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, জেএসডির শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, গণঅধিকার পরিষদ(নূর) নুরুল হক নূর, গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া) ফারুক হাসান, ন্যাশনাল পিপলস পার্টির ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার খন্দকার লুৎফুর রহমান, এনডিএমের ববি হাজ্জাজ, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, এনডিপির আবু তাহের, সমাজতান্ত্রিক মজদুর পার্টির শামসুল আলম, জমিয়তে উলামে ইসলামের মুফতি মহিউদ্দিন ইকরাম, মুক্তিযোদ্ধা দলের সাদেক আহমেদ খান প্রমূখ।

এই কর্মসূচিতে সাবেক বিচারপতি ইফতেদার আহেমেদ, সাবেক কেবিনেট সচিব এএসএম আবদুল হালিম, সাবেক সেনা কর্মকর্তা অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল জহিরুল আলম, সাবেক পুলিশ কর্মকর্তা নাজমুল করিম খান, নির্বাচন কমিশনের অবসরপ্রাপ্ত কর্মকর্তা এজেড এম জাহিদ হোসেন বক্তব্য রাখেন।
এছাড়া সংহতি প্রকাশ করে বক্তব্য দেন হিন্দু বৌদ্ধ খৃষ্টান কল্যাণ ফ্রন্টের বিজন কান্তি সরকার, পেশাজীবী নেতা অধ্যাপক একেএম আজিজুল হক, অধ্যাপক আব্দুল কুদ্দুস, কাদের গনি চৌধুরী, ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট মহসিন রশিদ, অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, অধ্যাপক সিদ্দিকুর রহমান, অধ্যাপক শামসুল আলম, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, অধ্যাপক হারুন অর রশিদ, অধ্যাপক এজেডএম পারভেজ, রিয়াজুল ইসলাম রিজু, রাশেদুল হাসান হারুন, ফখরুল আলম, রফিকুল ইসলাম, রাশেদুল হক প্রমূখ নেতৃবৃন্দ।

গণঅনশনে আবদুল্লাহ আল নোমান, বরকত উল্লাহ বুলু, আহমেদ আজম খান, জয়নুল আবদিন ফারুক, আতাউর রহমান ঢালী, শাহজাদা মিয়া, আবুল খায়ের ভুঁইয়া, নূর মোহাম্মদ খান, রুহুল কবির রিজভী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খানসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, নগরীর নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় মাঠে অনশনে নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, গুরুতর অসুস্থ বেগম খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করে সরকার মানবতা বিরোধী অপরাধ করছে। তিনি শারীরিকভাবে সঙ্কটাপন্ন এবং জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। কারাগারে বন্দি থাকা অবস্থায় সুচিকিৎসার অভাবে তার অসুস্থতা তীব্র হয় এবং তার জীবন হুমকির মুখে পড়ে। আইনগতভাবে বারবার তার জামিনের আবেদন করা হলেও সরকারের হস্তক্ষেপে জামিন দেওয়া হয়নি। তিনি বাংলাদেশের মানুষের সবচেয়ে প্রিয় নেত্রী। তাকে বিদেশে চিকিৎসার সুযোগ দেয়া হচ্ছে না, এটা অমানবিক। এটা মানবতা বিরোধী অপরাধ। বক্তব্য রাখেন বিএনপির শ্রম সম্পাদক এ এম নাজিম উদ্দীন, মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এম এ আজিজ, দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম, সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি, সদস্য সচিব ডা. খুরশিদ জামিল চৌধুরী, চবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নসরুল কদির, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. এনামুল হক, এ্যাবের সভাপতি ইঞ্জিনিয়ার সেলিম মো. জানে আলম। এতে মহানগর ও জেলা বিএনপির নেতারা বক্তব্য রাখেন।

রাজশাহী ব্যুরো জানায়, নগরীর ভুবনমোহন পার্কে প্রধান অতিথি ছিলেন মিজানুর রহমান মিনু। কর্মসূচির সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশা। অতিথির বক্তব্য দেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। প্রধান বক্তা ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকত। অতিথি ছিলেন জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম মার্শাল ও মহানগর বিএনপির সদস্য সচিব মামুন অর রশিদ মামুন। জেলা বিএনপির সদস্য সচিব অধ্যাপক বিশ্বনাথ সরকার ও রাজশাহী মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নজরুল হুদার সঞ্চালনায় অনশনে বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়া জেলা বিএনপি বেগম খালেদা জিয়ার মুক্তি ও তার সুচিকিৎসার জন্য বিদেশে যাওয়ার দাবিতে গণ অনশন কর্মসূচি পালন করেছে। দলের জেলা কার্যালয়ের সামনে এই অনশন কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র রেজাউল করিম বাদশা। বক্তব্য রাখেন, এম আর ইসলাম স্বাধীন, তৌহিদুল আলম মামুন, মাফতুন আহমেদ খান প্রমুখ নেতৃবৃন্দ।

সিলেট ব্যুরো জানায়, নগরীর রেজিস্ট্রি মাঠে জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে, জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. এমরান আহমদ চৌধুরী ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরীর যৌথ সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মেয়র আরিফুল হক চৌধুরী। বক্তব্য রাখেন সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিএনপির কেন্দ্রীয়সহ ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি অ্যাড. আশিক উদ্দিন আশুক, জেলা বিএনপির উপদেষ্টা অ্যাড. আব্দুল গাফফার, জেলা বিএনপির সহ সভাপতি মামুনুর রশীদ মামুন, মহানগর বিএনপির সাবেক যুগ্ন আহবায়ক রেজাউল হাসান কয়েস লোদি ও নজিবুর রহমান নজিব প্রমুখ।

যশোর ব্যুরো জানায়, জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সহ-সভাপতি জুলফিকার আলী, যুগ্ম-সম্পাদক আলী হাসান, অ্যাড. মাহাবুব মোর্শেদ জাপল, সাংগঠনিক সম্পাদক শাহারিয়ার রিজভী জজ, ছাত্রদলের সভাপতি ফরিদ বিশ্বাস, সাধারণ সম্পাদক খন্দকার মাহমুদুল হাসান সানি প্রমুখ।

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে অনশন কর্মসূচিতে মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাড. সাখাওয়াত হোসেন খানের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাড. আবু আল ইউসুফ খান টিপুর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য কাজী মনিরুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক গোলাম ফারুক খোকন, মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক অ্যাড. জাকির হোসেন, মনির হোসেন খান, আনোয়ার হোসেন আনু, ফতেহ রেজা রিপন, সদর থানা বিএনপির সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক অ্যাড. আনোয়ার প্রধান, সাখাওয়াত ইসলাম রানা, মোস্তাকিম শিপলু, বন্দর উপজেলা বিএনপির সভাপতি মাজহারুল ইসলাম হিরণ, সাধারণ সম্পাদক হারুন উর রশিদ লিটন, বন্দর থানা বিএনপির সভাপতি শাহেন শাহ্ আহমেদ, সাধারণ সম্পাদক নাজমুল হক রানা, মহানগর যুবদলের সদস্য সচিব সাহেদ আহমেদ, সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাগর প্রধান মহিলা দলের সভানেত্রী দিলারা মাসুদ ময়নাসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে জানান, কুমিল্লা উত্তর জেলা বিএনপি আয়োজিত গণ-অনশন কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাড. ড. খন্দকার মারুফ হোসেন। এদিকে নগরীর কান্দিরপাড়ে দলীয় কার্যালয়ের সামনে কুমিল্লা মহানগর বিএনপির আহবায়ক উদবাতুল বারী আবুর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাবেক সহ সভাপতি ও সাবেক এমপি আলহাজ্ব আবদুল গফুর ভূইয়া, বিএনপি নেতা অ্যাড. আলী আক্কাস, কুমিল্লা মহানগর বিএনপির সদস্য সচিব ইউসুফ মোল্লা টিুপু, মহানগর বিএনপির সাবেক আহবায়ক আমিরুজ্জামান আমির, সাবেক আহবায়ক শওকত আলী বকুল, মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক জসিম উদ্দিন, মাহাবুব চৌধুরী, সদর উপজেলা বিএনপির সভাপতি রেজাউল কাইয়ুমসহ অন্যান্য নেতৃবৃন্দ।

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, জেলা বিএনপির আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনারে কর্মসূচিতে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিক, সাধারণ সম্পাদক অ্যাড. সলিমুল্লাহ সেলিম, ফরিদগঞ্জের এম এ হান্নান, কচুয়ার মোশারফ হোসেন, জেলা বিএনপির সহ সভাপতি মাহবুব আনোয়ার বাবলু, জসিম উদ্দিন খান বাবুল, দেওয়ান সফিকুজ্জামান, আকতার হোসেন মাঝি, খলিলুর রহমান গাজী, ফেরদৌস আলম বাবু, শরিফ মো. ইউনুছ, এমএ শুক্কুর পাটওয়ারী, যুগ্ম সম্পাদক সেলিমুছ সালাম, সাংগঠনিক সম্পাদক মুনির চৌধুরী, হাজী মোশারফ হোসেন, কোষাধ্যক্ষ আ. কাদির বেপারী, পৌর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. হারুনুর রশিদ, সদর উপজেলা বিএনপির সভাপতি শাহজালাল মিশন, সাধারণ সম্পাদক অ্যাড. জাহাঙ্গীর হোসেনসহ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী।

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, জেলা বিএনপির ইসলামপুর পাড়া কার্যালয়ে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সদস্য সচিব আখতার হোসেন, গত সংসদ নির্বাচনে মাগুরা ১ আসনে বিএনপি মনোনীত প্রার্থী মনোয়ার হোসেন খান, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ফারুকুজ্জামান ফারুক, খান হাসান ইমাম সুজা, আলমগীর হোসেন, অ্যাড. রোকনুজ্জামান খান, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মাগুরা শাখার সাধারণ সম্পাদক অ্যাড. শাহেদ হাসান টগর, মাগুরা সদর থানা বিএনপির আহ্বায়ক কুতুব উদ্দিন, বিএনপি নেতা সৈয়দ রফিকুল ইসলাম তুষার, জাতীয়তাবাদী মহিলা দলের নেত্রী ফারহানা পারভীন বিউটি, জেলা যুবদলের সহ সভাপতি আমিরুল ইসলামসহ জেলা ছাত্রদল, স্বেচ্ছাসেবকদল ও অংগ সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

স্টাফ রিপোর্টার, গাইবান্ধা থেকে জানান, জেলা বিএনপির সভাপতি অধ্যাপক ডা. মইনুল হাসান সাদিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, জেলা বিএনপির সহ-সভাপতি আব্দুল মোন্নাফ আলমগীর, শেখ সামাদ আজাদ, মো. শহীদুজ্জামান শহীদ, ফারুক আহমেদ, মোর্শেদ হাবীব সোহেল, অ্যাড. কাজী আমিরুল ইসলাম ফকু, শামসুল হাসান, যুগ্ম সম্পাদক ইলিয়াস হোসেন, সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন বাবু, অ্যাড. মঞ্জুর মোর্শেদ বাবু, আনিছুর রহমান নাদিম, আব্দুল আউয়াল আরজু, রাগিব হাসান চৌধুরী, আব্দুর রাজ্জাক ভুটটু, মোস্তাক আহমেদ মোস্তাক, অ্যাড. আব্দুস সালাম, আবু বকর সিদ্দিক স্বপন লোটাস খান প্রমুখ।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, নগরীর রাজবাড়ি রোডস্থ দলীয় কার্যালয় প্রাঙ্গণে প্রধান অতিথির বক্তব্যে রাখেন জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি এ কে এম ফজলুল হক মিলন। একই কর্মসূচিতে বিএনপির কেন্দ্রীয় নেতা বীর মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার বক্তব্য রাখেন। জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, বিএনপির কেন্দ্রীয় নেতা ডা. রফিকুল ইসলাম বাচ্চু, কাজী সাইয়েদ্যুল আলম বাবুল, বিএনপি নেতা ডা. সফিকুল ইসলাম, আফজাল হোসেন কায়সার, হুমায়ুন মাস্টার, অধ্যক্ষ ইজাদুর রহমান মিলন, ড. শহিদউজ্জামান, রাকিব উদ্দিন সরকার পাপ্পু, অ্যাড. মেহেদি হাসান এলিস, আব্দুস সালাম শামীম, আনোয়ারুল ইসলাম, ব্যারিস্টার চৌধুরী ইশরাক আহমেদ সিদ্দিকী, মাহবুবুল আলম শুক্কুর, জিএস সুরুজ আহমেদ, আবু তাহের মুসল্লী, ভিপি জয়নাল আবেদীন তালুকদার, মনিরুল ইসলাম বাবুল, মনির হোসেন মনির, সাইফুল ইসলাম টুটুল, দেওয়ান মোয়াজ্জেম হোসেন, ভিপি আসাদুজ্জামান নূর, পারভেজ খান, জান্নাতুল ফেরদৌসী, খাদিজা আক্তার বীণা প্রমুখ।

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, কেরানীগঞ্জের জিনজিরায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু। ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ডাক্তার দেওয়ান সালাউদ্দিন, তমিজ উদ্দিন, আলহাজ্ব নাজিম উদ্দিন, ঢাকা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ইরফান আমান ইবনে অমি ও কেরানীগঞ্জ মডেল থানা বিএনপির সভাপতি মনির হোসেন মিনু, দক্ষিণ কেরানীগঞ্জ থানা বিএনপির সাধারণ সম্পাদক মোজাদ্দেদ আলী বাবু প্রমুখ।

নোয়াখালী জেলা সংবাদদাতা জানান, নোয়াখালী প্রেসক্লাবের সামনের সড়কে এ কর্মসূচি পালন করে দলটির নেতাকর্মীরা। নোয়াখালী জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার বিএসসির সভাপতিত্বে ভিপি জসিম ও ওমর ফারুক টপির সঞ্চালনায় অনশন কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, ফিরোজ আলম মতিন, মাহবুব আলোমগীর আলো, মোতাহের হোসেন মানিক, শহিদুল ইসলাম কিরণ, কামাখ্যা চন্দ্র দাস, জাফর উল্লাহ রাসেল, অধ্যাপক লিয়াকত আলী খান, মঞ্জুরুল আজিম সুমন, ভিপি পলাশ, ছাবের আহমদ, ভিপি আলাউদ্দিন , আজগর উদ্দিন দুখু, আবু হাসান মোঃ নোমান সহ বিভিন্ন উপজেলা পৌরসভা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দগণ।

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি তাসভীর উল ইসলামের সভাপতিত্বে সহসভাপতি অধ্যাপক শফিকুল শফিকুল বেবু, সিনিয়র যুগ্ম সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক উমর ফারুক, সাবেক সহ-সভাপতি শহিরুজ্জামান সাজু, যুগ্ম সম্পাদক আশরাফুল হক রুবেল, আলতাফ হোসেন, পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল আলীম, জেলা যুবদলের সভাপতি রায়হান কবীর, সাধারণ সম্পাদক নাদিম আহমেদ, সহ-সভাপতি নাসিম পারভেজ তারা প্রমুখ বক্তব্য রাখেন।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, পৌরসভার বেউথা ব্রিজের দক্ষিণ পাশে অনুষ্ঠিত কর্মসূচিতে বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্ঠা মন্ডলীর সদস্য ও জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতা, সাধারণ সম্পাদক এস এ জিন্নহ কবির, যুগ্ন সাধারণ সম্পাদক সত্যেন কান্ত পন্ডিত ভজন, এস এম ইকবাল হোসেন, সাংগঠনিক সম্পাদক নূরতাজ আলম বাহার, সদর থানার সভাপতি আব্দুল হক, শ্রমিক দলের সভাপতি আব্দুল কাদের, স্বেচ্ছাসেবক দলের আহবায়ক মো. জিন্নাহ খান, ছাত্রদলের আহবায়ক আব্দুল খালেক শুভ প্রমুখ।
ভোলা জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির আহ্বায়ক গোলাম নবী আলমগীরের সভাপতিত্বে ও সদস্য সচিব রাইসুল আলমের সঞ্চালনায় অনশন কর্মসূচিতে বক্তব্য দেন সিনিয়র যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব শফিউর রহমান কিরণ, মো. ফজলুর রহমান বাচ্চু মোল্লা, মো. হুমায়ুন কবির সোপান, এনামুল হক, মো. কবির হোসেন, জেলা সেচ্ছাসেবক দলের সভাপতি জামিল হোসেন ওয়াদুদ, সাধারণ সম্পাদক খন্দকার আল-আমিন,সহ-সভাপতি মুনতাসির আলম রবিন চৌধুরী, জেলা যুবদলের সভাপতি জামাল উদ্দিন লিটন, সাধারণ সম্পাদক আব্দুল কাদের সেলিম, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আল-আমিন হাওলাদার প্রমুখ।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, শহরের বেপারী পাড়া এলাকায় এই অনশন কর্মসূচির আয়োজন করা হয়। এতে জেলা বিএনপির সভাপতি হাসানুজ্জামিল শাহীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাড. ফরহাদ ইকবালের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন সদর উপজেলা বিএনপির সভাপতি আজগর আলী, শহর বিএনপির সভাপতি মেহেদী হাসান আলীম, সাধারণ সম্পাদক এজাজুল হক সবুজ, যুবদলের আহবায়ক খন্দকার রাশেদুল আলম রাশেদ, সদস্য সচিব তৌহিদুল ইসলাম বাবু প্রমুখ।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা শহরের সাহিত্য পরিষদ চত্বরে অনুষ্ঠিত এ অনশন কর্মসূচিতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আব্দুল জব্বার সোনা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা বিএনপির আহ্বায়ক মাহমুদ হাসান খান বাবু। বিশেষ অতিথি ছিলেন সদস্য সচিব শরীফুজ্জামান শরীফ।

নরসিংদী জেলা সংবাদদাতা জানান, অনশনে বক্তারা, অবিলম্বে বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়ে তার উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবি জানান। জেলা বিএনপির যুগ্ম আহবায়ক এম.এ জলিলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সদস্য সচিব মনজুর এলাহী, যুগ্ম আহবায়ক অ্যাড. আব্দুল বাছেদ ভুঁইয়া, বিজি রশীদ নওশের, আকবর হোসেন, আমিনুল হক বাচ্চু, নরসিংদী শহর বিএনপির সভাপতি একেএম গোলাম কবির কামাল, সাধারণ সম্পাদক ফারুক উদ্দিন ভুঁইয়া, জেলা শ্রমিকদলের সভাপতি রবিউল ইসলাম রবি, শিবপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু সালেক রিকাবদার, রায়পুরা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুর রহমান খোকনসহ স্থানীয় নেতৃবৃন্দরা অনশন পালন করেন।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে আলাইপুরস্থ অস্থায়ী কার্যালয়ে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ। প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক শহিদুল ইসলাম বাচ্চু, জেলা বিএনপির সদস্য ফরহাদ আলী দেওয়ান শাহীন, যুবদলের সভাপতি এ হাই তালুকদার ডালিম, পৌর বিএনপির সদস্য সচিব জিল্লুর রহমান বাবুল চৌধুরী, মহিলা দলের সভাপতি সুফিয়া হক, ছাত্রদলের সভাপতি কামরুল ইসলাম সহ অন্যান্য জেলা ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ।

নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, বনোয়াপাড়া এলাকায় জেলা বিএনপির সদস্য সচিব ড. মো. রফিকুল ইসলাম হিলালীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির আহবায়ক বিশিষ্ট অর্থপেডিক চিকিৎসক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হক। অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা বিএনপির যুগ্ন আহবায়ক তাজেজুল ইসলাম ফারাস সুজাত, জেলা বিএনপির যুগ্ন আহব্বায়ক এস এম মনিরুজ্জামান দুদুসহ প্রমুখ।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির আহবায়ক অ্যাড. লিয়াকত আলী বাবুর সভাপতিত্বে অনশন চলাকালে বক্তৃতা করেন, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হারুন-অর রশিদ হারুন, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক রেজাউল করিম সিকদার পিন্টু, জেলা স্বেচ্ছাসেবকদলের সভাপতি মোস্তাফিজুর রহমান লিখন, জেলা যুবদলের সদস্য সচিব ইঞ্জিনিয়ার আমিনুর রহমান ঝন্টু, জেলা কৃষকদলের সদস্য সচিব একেএম সিরাজুল আলম চৌধুরী, জেলা ছাত্রদলের আহবায়ক আরিফুল ইসলাম রোমান, রাজবাড়ী পৌর বিএনপির আহবায়ক মাহবুব উদ্দিন চৌধুরী দুলাল প্রমুখ।

শরীয়তপুর জেলা সংবাদদাতা জানান, শহরের ধানুকা এলাকায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক সরদার একেএম নাসির উদ্দিন কালুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাঈদ আহম্মেদ আসলাম। অতিথি ছিলেন জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি শাহ মোহাম্মদ আব্দুস সালাম, সিরাজুল হক মোল্যা, অ্যাড. জাহাঙ্গীর আলম কাশেম, জেলা কৃষকদল সভাপতি বিএম হারুন অর রশিদ, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহাবুব মোর্শেদ টিপু, শরীয়তপুর পৌরসভা বিএনপির সভাপতি অ্যাড. লুৎফর রহমান, সাধারণ সম্পাদক সামসুল হক ঢালীসহ সকল উপজেলা বিএনপির সভাপতি, সম্পাদক ও অঙ্গ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, শহরের বেপারী পাড়া এলাকায় জেলা বিএনপির সভাপতি হাসানুজ্জামিল শাহীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাড. ফরহাদ ইকবালের সঞ্চালনায় বক্তব্য রাখেন সদর উপজেলা বিএনপির সভাপতি আজগর আলী, শহর বিএনপির সভাপতি মেহেদী হাসান আলীম, সাধারণ সম্পাদক এজাজুল হক সবুজ, যুবদলের আহবায়ক খন্দকার রাশেদুল আলম রাশেদ, সদস্য সচিব তৌহিদুল ইসলাম বাবু প্রমুখ।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

রাঙামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

রাঙামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

গারো পাহাড়ের বালু খেকোদের বিরুদ্ধে এসিল্যান্ডের সতর্কবার্তা

গারো পাহাড়ের বালু খেকোদের বিরুদ্ধে এসিল্যান্ডের সতর্কবার্তা

রেকর্ডের মালা গেঁথে দ. আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক সিরিজ জয়

রেকর্ডের মালা গেঁথে দ. আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক সিরিজ জয়

মোদির যুক্তরাষ্ট্র সফর, চীনকে ঠেকাতে কোয়াড কি এখনও প্রাসঙ্গিক?

মোদির যুক্তরাষ্ট্র সফর, চীনকে ঠেকাতে কোয়াড কি এখনও প্রাসঙ্গিক?

টেলর সুইফটের পর কমলাকে বিখ্যাত বিজ্ঞান ম্যাগাজিনের সমর্থন নিয়ে বিতর্ক

টেলর সুইফটের পর কমলাকে বিখ্যাত বিজ্ঞান ম্যাগাজিনের সমর্থন নিয়ে বিতর্ক

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

ফিরেই গোলের দেখা পেলেন রোনালদো,নাসেরের সহজ জয়

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

কোহলি রিভিউ না নেওয়ার যে কারণ জানালেন সঞ্জয় মাঞ্জরেকার

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

মাঠের বাইরে নতুন পরিচয়ে মেসি

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র ঐক্যবদ্ধভাবে প্রতিহত করার আহ্বান উপদেষ্টা নাহিদের

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়া আন্তর্জাতিক হালাল শোকেসের ২০তম আসরে বাংলাদেশের অংশগ্রহণ

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

ইসলামী আন্দোলন বাংলাদেশের জেলা প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত দেশকে অস্থিতিশীল করতে মরিয়া হয়ে উঠেছে পরাজিত শক্তি

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন কাল

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

‘মব জাস্টিস’ বন্ধের আহ্বান বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

সাত দফা দাবিতে মানববন্ধন ও সমাবেশ

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

গৌরনদীর দই, একবার খাইলেও আর একবার খাই

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

নোয়াখালীতে জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

স্বর্ণের দাম বেড়ে রেকর্ড ২,৬০৯ ডলার ছাড়িয়েছে

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও বিচার দাবিতে খুলনায় মানববন্ধন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

গাজায় অব্যাহত ইসরাইলি গণহত্যা ওআইসির নেতারা চেয়ে চেয়ে দেখছেন

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

চাঁদপুর শহরে সড়ক সংস্কার কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ