ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১
গাজায় রাশিয়ার যুদ্ধবিরতির প্রস্তাব বাতিল করে দিল নিরাপত্তা পরিষদ আশ্রয় নিতে বলা জায়গাতেই বোমা হামলা ইসরাইলের, নিহত অন্তত ৭১ :: গাজা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুতি প্রত্যাখ্যান করেছে সউদী মন্ত্রিসভা :: ইসরাইল হামাসকে ধ্বংস না করা পর্যন্ত থামবে না, পুতিনকে নেতানিয়াহু :: ‘কয়েক ঘণ্টার মধ্যে’ ইসরাইলের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে ইরান

উচ্ছেদের নির্দেশ অনুসরণকারীদের ওপরও ইসরাইলের নৃশংসতা

Daily Inqilab ইনকিলাব ডেস্ক

১৮ অক্টোবর ২০২৩, ১২:০০ এএম | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩, ১২:০০ এএম

ইসরাইলি সামরিক বাহিনী যখন ফোন কল, টেক্সট বার্তা এবং মাইকিং করার মাধ্যমে তাদের দক্ষিণে যাওয়ার পরামর্শ দেয়, তখন উত্তর গাজার ফিলিস্তিনিরা ভেবেছিল যে, তারা সম্ভাব্য নিরাপত্তার দিকে পালিয়ে যাচ্ছে।

ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী শুক্রবার নির্দেশিকা জারি করেছে, উত্তর গাজার সমস্ত বেসামরিক নাগরিককে ওয়াদি গাজার দক্ষিণের এলাকায় ‘নিজের এবং পরিবারের নিরাপত্তার জন্য’ সরে যেতে বলেছে কারণ সামরিক বাহিনী ‘গাজা শহরে উল্লেখযোগ্যভাবে কাজ চালিয়ে যাচ্ছে এবং ব্যাপক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বেসামরিক নাগরিকদের ক্ষতি এড়াতে’। যাইহোক, কিছু ফিলিস্তিনি যারা উচ্ছেদ সতর্কতা অনুসরণ করেছিল এবং নিরাপত্তার সন্ধানে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছিল তারাও রক্ষা পায়নি: ইসরাইলি বিমান হামলা তাদের উচ্ছেদ অঞ্চলের বাইরে হত্যা করেছিল।

এই হত্যাকা-গুলো বাস্তবতাকে বোঝায় যে, ইসরাইলি সামরিক বাহিনীর কাছ থেকে উচ্ছেদ অঞ্চল এবং সতর্কীকরণ ঘনবসতিপূর্ণ গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের জন্য নিরাপত্তা নিশ্চিত করেনি, যেখানে ফিলিস্তিনিদের ইসরাইলি বোমা থেকে বাঁচার জন্য কোনও নিরাপদ জায়গা নেই। শুক্রবার ভোরবেলা, আয়েদ আল-আজরামি এবং তার ভাতিজা রাজি একজন ইসরাইলি সামরিক কর্মকর্তার কাছ থেকে একটি ফোন কল পেয়েছিলেন, যেখানে বলা হয়েছিল তাকে পরিচিত সবাইকে নিয়ে অবিলম্বে দক্ষিণ দিকে যেতে হবে, রাচি সিএনএনকে জানিয়েছেন। নির্দেশাবলী অনুসরণ করা সত্ত্বেও এবং সফলভাবে উচ্ছেদ অঞ্চলের দক্ষিণে পালানো সত্ত্বেও, পরের দিন ইসরাইলি বিমান হামলায় আয়েদের পরিবার নিহত হয়।

মার্কিন বার্তা সংস্থা সিএনএনের প্রাপ্ত ফোন কলের একটি অডিও রেকর্ডিং সংক্ষিপ্ত কথোপকথনের বিশদ বিবরণ প্রকাশ করে - যার মধ্যে রয়েছে আইডিএফ-এর ইভাকুয়েশন জোনের দক্ষিণে পালানোর নির্দেশাবলী এবং সেখানে কীভাবে যেতে হবে তার কোনও নির্দেশিকা নেই। রাজি বলেছিলেন যে, একবার তারা বুঝতে পেরেছিল যে কে কল করছে, তারা কথোপকথনটি রেকর্ড করেছিল যাতে তারা পরিবারের অন্যান্য সদস্যদের সাথে শেয়ার করতে পারে। ‘সবাই দক্ষিণে যান। আপনি এবং আপনার পরিবারের সকল সদস্য। আপনার সাথে আপনার সমস্ত জিনিস নিয়ে নিন এবং সেখানে যান,’ অফিসার তাদের বলেছিলেন। আয়েদ জানতে চেয়েছিল কোন রাস্তা দিয়ে যাওয়া নিরাপদ এবং কোন সময়ে তাদের চলে যাওয়া উচিত। ‘কোন রাস্তা তা বিবেচ্য নয়,’ অফিসার উত্তর দিলেন, ‘যত দ্রুত সম্ভব পালান। আর সময় নেই।’

আয়েদ সতর্কবাণী শুনল। শুক্রবার সূর্যোদয়ের মধ্যে, তিনি তার পরিবার এবং আত্মীয়দের সাথে থাকার জন্য দক্ষিণ দিকে রওনা হন ওয়াদি গাজা থেকে প্রায় আট মাইল দক্ষিণে এবং উচ্ছেদ অঞ্চলের বাইরের শহর দেইর আল বালাহতে। পরের দিন, সেখানে একটি ইসরাইলি বিমান হামলা ভবনের কিছু অংশ ধ্বংস করে যেখানে আয়েদের পরিবার আশ্রয় নিয়েছিল। এত আয়েদ এবং সাতটি শিশু সহ তার পরিবারের অন্যান্য ১২ জন সদস্যকে নিহত হয়। তার ভাতিজা রাজি (৩২) কাছাকাছি একটি ভিন্ন বিল্ডিংয়ে অবস্থান করছিলেন যখন তিনি বিস্ফোরণের শব্দ শুনেছিলেন এবং সবচেয়ে খারাপের আশঙ্কা করেছিলেন। নিহতদের মধ্যে তার চাচার পরিবারের সদস্যরা রয়েছে বলে ফোন পেয়ে তিনি ঘটনাস্থলে ছুটে যান।

জাতিসংঘ বিশেষজ্ঞরা ইসরাইলের ‘ফিলিস্তিনি বেসামরিকদের বিরুদ্ধে নির্বিচারে হামলার’ নিন্দা করেছেন। ডক্টরস উইদাউট বর্ডারস রোববার রাতে একটি আপডেট প্রকাশ করে বলেছে যে, স্ট্রাইকগুলি হাসপাতাল এবং অ্যাম্বুলেন্সগুলিতেও আঘাত করেছে এবং যাতে বেশিরভাগ হতাহত বেসামরিক লোক। ‘উত্তর গাজা থেকে ১১ লাখ মানুষকে সরিয়ে নেয়ার আদেশ যুদ্ধের নিয়ম এবং মৌলিক মানবতাকে লঙ্ঘন করে,’ মানবিক বিষয়ক সমন্বয়ের জন্য জাতিসংঘ অফিসের প্রধান মার্টিন গ্রিফিথস লিখেছেন, ‘রাস্তা ও বাড়িঘর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। কোথাও যাওয়ার নিরাপদ নেই।’

গাজা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুতি প্রত্যাখ্যান করেছে সউদী মন্ত্রিসভা : সউদী আরবের মন্ত্রিসভা বলেছে যে, দেশটি ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুতি প্রত্যাখ্যান করে এবং গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানায়, যা ইসরাইলি বোমাবর্ষণের অধীনে রয়েছে। মন্ত্রিসভা বলেছে যে, তারা গাজা উপত্যকার অবরোধ প্রত্যাহার এবং শান্তি প্রক্রিয়ায় ফিরে আসার দাবি জানিয়েছে।

আশ্রয় নিতে বলা জায়গাতেই বোমা হামলা ইসরাইলের, নিহত অন্তত ৭১ : ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, রাতভর বোমা হামলায় অন্তত ৭১ জন নিহত হয়েছে। গাজার দক্ষিণে তিনটি এলাকায় সবচেয়ে ভারী বোমা হামলা হয়েছে: খান ইউনিস, রাফাহ এবং দেইর এল-বালাহ, যেখানে ইসরাইল বেসামরিকদের আশ্রয় নেয়ার নির্দেশ দিয়েছিল। একটি মেডিক্যাল সূত্র জানিয়েছে, রাফাহ ও খান ইউনিসের বাড়িতে আঘাত হানা বোমা হামলায় শতাধিক লোক আহত হয়েছে। অ্যাম্বুলেন্সগুলি আহতদের ইতিমধ্যেই উপচে পড়া হাসপাতালে নিয়ে যাচ্ছে, এবং এখনও অনেক লোক ধ্বংসস্তূপের নীচে আটকে আছে।

গাজায় রাশিয়ার যুদ্ধবিরতির প্রস্তাব বাতিল করে দিল নিরাপত্তা পরিষদ : ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতি চেয়ে যে প্রস্তাব উত্থাপন করেছিল রাশিয়া, তা বাতিল করেছে জাতিসংঘের সর্বোচ্চ ক্ষমতাধর সংস্থা নিরাপত্তা পরিষদ। সোমবার নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘের নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া প্রস্তাবটি উত্থাপন করেছিলেন।

নেবেনজিয়ার উত্থাপিত সেই প্রস্তাবে গাজায় যুদ্ধবিরতি এবং ইসরাইল ও ফিলিস্তিনে বেসামরিক লোকজনকে হত্যার নিন্দা জ্ঞাপনের পাশাপাশি হামাসের হাতে জিম্মি ইসরাইল ও অন্যান্য দেশের নাগরিকদের মুক্তি, মানবিক সহায়তা করিডোর গঠন এবং বেসামরিকদের নিরাপদে সরে যাওয়ার জন্য সেফ প্যাসেজের দাবিও অন্তর্ভুক্ত ছিল। বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, সোমবারের বৈঠকে প্রস্তাবটি উত্থাপনের পর নিরাপত্তা পরিষদের স্থায়ী-অস্থায়ী ১৫ সদস্য রাষ্ট্রের মধ্যে ৪টি রাষ্ট্র এটির পক্ষে এবং যুক্তরাষ্ট্রসহ অপর ৪টি রাষ্ট্র এর বিপক্ষে ভোট দেয়; আর ভোটদান থেকে বিরত থাকেন বৈঠকে উপস্থিত অপর ছয় সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা।

ইসরাইল ও ফিলিস্তিনের গাজা ভূখ- নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের মধ্যে চলমান যুদ্ধ ছিল নিরাপত্তা পরিষদের সোমবারের বৈঠকের মূল ইস্যু। নিরাপত্তা পরিষদের সদস্যরাষ্ট্রের প্রতিনিধি কূটনীতিকরা জানিয়েছে, বৈঠকে রাশিয়ার পাশাপাশি ব্রাজিলও এই ইস্যু সংক্রান্ত খসড়া একটি রেজোল্যুশন উত্থাপন করেছে এবং সেটি গ্রহণযোগ্যতা পেয়েছে অপেক্ষাকৃত বেশি। ব্রাজিলের সেই রেজোল্যুশনে এই হামলার জন্য হামাসকে নিন্দা জানানো হয়েছে। নেবেনজিয়া বলেন, ‘আমাদের রেজোল্যুশন পাস হয়নি, তবে এর মধ্যে দিয়ে এই যুদ্ধ নিয়ে প্রথম আনুষ্ঠানিক ভাবে সক্রিয় হলো নিরাপত্তা পরিষদ। যদি আমরা উদ্যোগ না নিতাম, সেক্ষেত্রে সবকিছুই কেবল আলাপ-আলোচনার মধ্যে সীমাবদ্ধ থাকত।’

ইসরাইল হামাসকে ধ্বংস না করা পর্যন্ত থামবে না, পুতিনকে নেতানিয়াহু : ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে একটি ফোন কলে বলেছেন যে, ইসরাইল গাজা উপত্যকায় তাদের অভিযান বন্ধ করবে না যতক্ষণ না তারা হামাসের সামরিক ও সরকারি সক্ষমতা ধ্বংস করছে, ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় অনুসারে।

নেতানিয়াহু সোমবার সন্ধ্যায় পুতিনের সাথে কথা বলেছেন এবং এটি স্পষ্ট করেছেন যে, ইসরাইল নিষ্ঠুর ‘খুনি’দের দ্বারা আক্রান্ত হয়েছে এবং দৃঢ় সংকল্পবদ্ধ ও ঐক্যবদ্ধ হয়ে যুদ্ধে নেমেছে এবং তারা হামাসের সামরিক ও সরকারি সক্ষমতা ধ্বংস না করা পর্যন্ত থামবে না,’ তার কার্যালয় একটি বিবৃতিতে বলেছে। সোমবার ক্রেমলিন বলেছিল যে, পুতিন এবং নেতানিয়াহু ইসরাইল-ফিলিস্তিনি সংঘাতের ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে কথা বলেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট নিহত ইসরাইলিদের নিকটাত্মীয়দের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন এবং নারী ও শিশুসহ বেসামরিক নাগরিকদের হতাহত করে এমন যেকোনো কর্মের জন্য তার দৃঢ় অসন্তোষ ও নিন্দা জানিয়েছেন, ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট এই অঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক করতে, সহিংসতার আরও বৃদ্ধি রোধ করতে এবং গাজায় মানবিক বিপর্যয় এড়াতে মস্কোর পদক্ষেপ সম্পর্কে ইসরাইলি প্রধানমন্ত্রীকে আপডেট করেছেন। সোমবার ফিলিস্তিনি, মিশরীয়, ইরান ও সিরিয়ার নেতাদের সঙ্গে পুতিনের ফোনালাপের হাইলাইটস সম্পর্কে ইসরাইলকে অবহিত করা হয়েছে। পুতিন আরও বলেছেন যে, রাশিয়া সংঘাতের কূটনৈতিক নিষ্পত্তিতে সহায়তা করতে প্রস্তুত।

‘কয়েক ঘণ্টার মধ্যে’ ইসরাইলের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারে ইরান : ‘আসন্ন কয়েক ঘণ্টার মধ্য’ ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেছেন, ‘গাজায় ইহুদিবাদী শাসকদের (ইসরাইল) যা ইচ্ছা তা-ই করতে দেবে না’ ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো।

সোমবার রাতে রাষ্ট্রীয় টিভিতে সরাসরি সম্প্রচারিত এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, (ইসরাইলের বিরুদ্ধে) আগামী কয়েক ঘণ্টার মধ্যে প্রতিরোধ শক্তিগুলো অগ্রিম পদক্ষেপ নেয়ার সম্ভাবনা রয়েছে। ইসরাইল-হামাস যুদ্ধে ইরান অংশ নেবে কি না জানতে চাইলে আমির-আব্দুল্লাহিয়ান বলেন, ‘সব সম্ভাবনাই অনুমেয়।’ ‘গাজায় সংঘটিত অপরাধের ব্যাপারে কোনো পক্ষেরই উদাসীন হওয়া উচিত নয়’ বলে মন্তব্য করেন ইরানের শীর্ষ এই কূটনীতিক। তিনি বলেন, আজ যদি আমরা গাজা রক্ষা না করি, তাহলে আগামীকাল আমাদের শহরেই (ইসরাইলি) বোমা হামলা আটকাতে হবে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী এর আগে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে এক পোস্টে বলেছেন, চলমান সংঘাতে ‘রাজনৈতিক সমাধানের জন্য সময় ফুরিয়ে আসছে’। তিনি মালয়েশিয়া, পাকিস্তান এবং তিউনিসিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বলেছেন, ইসরাইলের ‘অন্যান্য প্রান্তে যুদ্ধ ছড়িয়ে পড়া অনিবার্য হয়ে উঠছে’। সূত্র : আল-জাজিরা, সিএনএন, তাস।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা