ঢাকা   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ২ আশ্বিন ১৪৩১
নাগরিক সমাজের সঙ্গে আফরিন আক্তারের বৈঠক

যুক্তরাষ্ট্রের চূড়ান্ত বার্তা কী

Daily Inqilab স্টাফ রিপোর্টার

১৮ অক্টোবর ২০২৩, ১২:০০ এএম | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার বাংলাদেশ সফরে এসে ব্যস্ত সময় পার করছেন। তিনি বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ইস্যুতে জো বাইডেনের কি বার্তা নিয়ে এসেছেন, কি বার্তা নিচ্ছেন এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের কাছে কি বার্তা দিচ্ছেন তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। সবাই মুখিয়ে রয়েছে তিনি কি বলেন এবং কি বার্তা দেন তা শোনার জন্য। আফরিন আক্তার পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকের পর সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। অতঃপর গতকাল কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের সরেজমিনে দেখেছেন। সবখানে তিনি স্পষ্ট বলেছেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে যুক্তরাষ্ট্র মুখিয়ে রয়েছে।

১৬ অক্টোবর ঢাকায় পৌঁছে আফরিন আক্তার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে মিলিত হন। সেখানে তিনি নির্বাচন ইস্যুতে সরকারকে কি বার্তা দিয়েছেন তা জানা যায়নি। ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে যে ছবিগুলো দেয়া হয় তাতে দেখা যায়, পররাষ্ট্র সচিবের সঙ্গে ছবি তোলার সময় আফরিনের হাতে ছোট্ট ফাইল। অপর ছবিতে দেখা যায়, তার হাতে ফাইল নেই অথচ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের হাতে একটি কাগজ। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে আলোচনা হচ্ছে। নেটিজেনরা জিজ্ঞাসু দৃষ্টিতে প্রশ্ন করছেন কি আছে সেই চিঠিতে?

পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকের পর গত সোমবার রাতে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনীতির পাশাপাশি দেশের সামগ্রিক পরিস্থিতি নিয়ে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন আফরিন আক্তার। রাজধানীর গুলশানে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের কাছে দেশের নির্বাচন প্রক্রিয়া ও নাগরিক সমাজের কাজের ক্ষেত্র নিয়ে জানতে চান আফরিন আক্তার। বৈঠক সুত্রে জানা যায়, আফরিন আক্তার নাগরিক সমাজের প্রতিনিধিদের জানান, যুক্তরাষ্ট্রও চায় জনগণ ভোট দিক। অবশ্যই যেন ভোটাধিকার প্রয়োগ করার ক্ষেত্রে তাদের পছন্দ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার যথাযথ সুযোগ থাকে। যুক্তরাষ্ট্র চায়, যে প্রক্রিয়ায় নির্বাচন হলে জনগণ ভোট দিতে পারে সে প্রক্রিয়ায় ভোট হোক। নির্বাচনের বিষয়ে বাংলাদেশের জনগণকেই ভূমিকা রাখতে হবে। যুক্তরাষ্ট্র বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে এমনটা যাতে মনে না হয়। অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় বাইডেন প্রশাসন।

বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি গণমাধ্যমকে বলেন, সব বিষয়ে আলোচনা হয়েছে। রাজনৈতিক ভারসাম্য না থাকায় প্রভাবশালীদের বিরুদ্ধে কাজ করার ঝুঁকি রয়ে গেছে। র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ফলে র‌্যাবের হাতে বিচারবহির্ভূত হত্যা কমেছে। তাঁর মানে এই নয় মানবাধিকারকর্মীরা চাপ বোধ করেন না। নির্বাচনের ব্যাপারে কি হবে বলা দূরহ।

নাম প্রকাশ না করার শর্তে বৈঠকে অংশ নেওয়া নাগরিক সমাজের একজন প্রতিনিধি জানান, ক্ষমতাসীন দলের সংবিধানের বিধান অনুযায়ী নির্বাচনের বক্তব্য এবং বিএনপির নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবির প্রসঙ্গ আলোচনায় উঠেছে। দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ সম্ভব নয় সে বাস্তবতাও আলোচনায় উঠেছে। নির্বাচনকালীন সরকারের প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। এ সময় আমন্ত্রিতদের প্রায় সবাই জানান, বর্তমান নির্বাচন প্রক্রিয়ায় ইতিবাচক কোনো গণতান্ত্রিক ফল আশা করা উচিত হবে না।

বৈঠকে অংশ নেয়া বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো প্রখ্যাত অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টচার্য গণমাধ্যমকে বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, অর্থনীতি নিয়ে অনুমানের জায়গা কমিয়ে দিচ্ছে। অর্থনীতির এ অবস্থার কারণ দক্ষতা, সংস্কার ও মনোযোগের অভাব। অর্থনীতি এই অবস্থায় থাকলে আগামীতে তা রাজনীতিতে প্রভাব ফেলবে। এ নিয়ে আলোচনায় কথা বলেছি। আমরা বর্তমানের বাস্তব চিত্র তুলে ধরেছি।

বৈঠকে অংশ নিয়েছেন এমন একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেছে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়টি নাগরিকসমাজ কীভাবে দেখছে এবং তাদের ভূমিকা কতটা, ভিসানীতির মতো মার্কিন পদক্ষেপ সুষ্ঠু নির্বাচনে কতটা ভূমিকা রাখছে বা রাখবে, নাগরিক সমাজের কাজে প্রতিবন্ধকতাগুলো কী কী এসব বিষয় নিয়ে জানতে চান যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার। এ সময় বিগত ২০১৪ ও ২০১৮ সালের পাতানো নির্বাচন এবং জনগণ ভোট দিতে না পারা এবং জনগণের নির্বাচন বিমুখ অবস্থা প্রসঙ্গ উঠে আসে। তারা জানান, অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়টি নিয়ে নাগরিক সমাজের প্রতিনিধিরা বেশ কিছুক্ষণ কথা বলেন। তারা দেশের নির্বাচনী পরিবেশ, প্রশাসনের দলীয়করণ, আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষপাতিত্বসহ পুরো চিত্র তুলে ধরেন। অংশগ্রহণমূলক নির্বাচন বলতে তারা জনগণের অংশগ্রহণ এবং দেশের প্রধান দুই রাজনৈতিক দলের অংশ নেওয়ার ওপর জোর দেন। নাগরিক সমাজের প্রতিনিধিদের মতে, প্রধান দুই রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বিএনপির ভোট পাওয়ার হার প্রায় সমান সমান। তাই পছন্দের দল ও প্রার্থী বেছে নেওয়ার সুযোগ জনগণকেই দিতে হবে। যা তারা বিগত দুটি জাতীয় সংসদ নির্বাচনে পায়নি। এ সময় আফরিন আক্তার জানান, যুক্তরাষ্ট্রও চায় বাংলাদেশের জনগণ নির্বাচনে নির্বিঘেœ ভোট দিক। অবশ্যই যেন ভোটাধিকার প্রয়োগ করার ক্ষেত্রে তাদের পছন্দ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার যথাযথ সুযোগ থাকে।

পিটার হাসের বাসায় অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসিরুদ্দীন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান এবং চাকমা সার্কেলের রাণী য়েন য়েন।

এদিকে গতকাল কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠকের পর যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার বলেছেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণে নিরপেক্ষ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্র মনে করে তিনি তা বাস্তবায়ন করবেন। গতকাল মঙ্গলবার কক্সবাজারে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ঢাকা এবং কক্সবাজারে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে ব্যস্ত সময় কেটেছে আমার। গত সোমবার আমি পররাষ্ট্র সচিব মোমেন এবং আরো কয়েকজন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছি। আমাদের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে কথা হয়েছে, যেগুলোর মধ্যে দু’দেশের সম্পর্ক, অর্থনৈতিক সুসম্পর্ক, নারীর ক্ষমতায়ন সম্পর্কিত নানা ইস্যু ছিল। পাশাপাশি গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন ইস্যুতেও আমাদের কথা হয়েছে যেটা খুবই গুরুত্বপূর্ণ।
বাংলাদেশের মতো একটি ছোট জায়গায় এত রোহিঙ্গাকে স্থান দেয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আফরিন আখতার বলেন, আজকে আমরা রোহিঙ্গা ক্যাম্পগুলো ঘুরে দেখেছি। সেজন্য আমরা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই। ছোট ও জনবহুল দেশ হবার পরও বাংলাদেশের এমন আতিথেয়তা নিশ্চয়ই প্রশংসার দাবি রাখে। ২০১৭ সাল থেকেই আমরা বাংলাদেশের পাশে আছি। এখন পর্যন্ত আমরা ২২০ কোটি ডলারের বেশি অর্থ সহযোগিতা দিয়ে আসছি। এছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে এক করতেও আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর উপ-সহকারী মন্ত্রী আফরিন আখতার বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের স্বেচ্ছায় নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন চায়। কিন্তু মিয়ানমারে এখনও রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হয়নি। যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গা সমস্যার টেকসই ও স্থায়ী সমাধান চায়।
এর আগে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তার। তিনি রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন। গতকাল মঙ্গলবার সকালে আফরিন আক্তারের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার দিনব্যাপী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং ক্যাম্পে জাতিসংঘের বিভিন্ন সংস্থা পরিচালিত বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। এ ছাড়া তিনি রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধিদলের সঙ্গেও মতবিনিময় করেন।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন ঢাকার মার্কিন দূতাবাসের রাজনৈতিক ইউনিটের প্রধান শ্যারিন ফিটজেরাল্ড, মার্কিন জনসংখ্যা, শরণার্থী এবং অভিবাসন ব্যুরোর ডেপুটি আঞ্চলিক উদ্বাস্তু সমন্বয়কারী টমাস ব্রাউনস, ইউএসএআইডি’র আঞ্চলিক মানবিক উপদেষ্টা অ্যান্ডরু শেফার, ঢাকার মার্কিন দূতাবাসের শরণার্থী সহকারী ইস্তেক আহমেদ।

এর আগে গত সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে এই বৈঠক আফরিন আখতার বাংলাদেশের মানুষ যেন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং অংশগ্রহণমূলক নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, তা নিশ্চিত করতে তাগিদ দেন। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে এক বৈঠক সম্পর্কে ঢাকার মার্কিন দূতাবাস জানায়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণভাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অণুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলমের সঙ্গে দেখা করে আমরা আনন্দিত। আমরা আমাদের শক্তিশালী বহুমুখী দ্বিপাক্ষিক সম্পর্ক ও এর অনেক দিক নিয়ে আলোচনা করেছি। মার্কিন প্রত্যক্ষ বিনিয়োগ ও বাণিজ্য, আমাদের দীর্ঘস্থায়ী উন্নয়ন অংশীদারিত্ব, মধ্যপ্রাচ্য, মার্কিন নির্বাচনী পর্যবেক্ষকদলের সাম্প্রতিক সফর, রোহিঙ্গা শরণার্থী ইত্যাদি ইস্যুতে আলোচনা হয়েছে। বৈঠকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসও উপস্থিত ছিলেন।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

ভারতের কাছে হারানো ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

যৌথ বাহিনীর অভিযানে ১৩দিনে ১৫৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবীতে বালাগঞ্জে স্বেচ্ছাসেবক দলের মিছিল

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর সাথে সিলেট অনলাইন প্রেসক্লাবের সৌজন্য সাক্ষাৎ

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠক

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যশোরে ৪ দিনের বৃষ্টিপাতে নিম্নাঞ্চলে জলাবদ্ধতা, বিপর্যস্ত জনজীবন

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান টেকনাফ থেকে গ্রেপ্তার

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

৪ ধরনের জ্বালানি তেলের দাম কমালো পাকিস্তান

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

তারাকান্দায় সাবেক এমপি শরীফসহ ৫৯ আ’লীগ নেতাকর্মীর নামে মামলা

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

শার্শায় বাবার কোদালের আঘাতে ছেলে নিহত

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

গোলাপগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

কিশোরগঞ্জে ঈদে মিলাদুন্নবীর র‌্যালিকে কেন্দ্র করে সংঘর্ষ, মসজিদ-মাজার ভাঙচুর, নিহত- ১

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

রিমান্ডে জিজ্ঞাসাবাদে চাঞ্চল্যকর তথ্য হাবিব-বিপ্লব গংদের নির্দেশে পুলিশ নেতা সেজে বিভ্রান্ত করেছিলেন কনস্টেবল জয়

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

ইসলামের বিধি-বিধান প্রতিষ্ঠা হলে ইসলামের প্রকৃত সৌন্দর্য জগতবাসী দেখতে পাবে -মাওলানা আহমদ আবদুল কাইয়ূম

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

যানজটের সমাধান খুঁজতে প্রধান উপদেষ্টার নির্দেশ

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মহানবী (সঃ) এর আদর্শ অনুসরণ করা হলে কোন রাষ্ট্র প্রধানকে পালাতে হবেনা-মিলাদুন্নবী (সঃ) এর আলোচনা সভায় বক্তারা

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

মসজিদ-মাদরাসা কমিটি থেকে ফ্যাসিবাদের সুবিধাভোগীদের বিতাড়িত করতে হবে: আজিজুল হক ইসলামাবাদী

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

প্রশাসক হতে চান শিক্ষকরা, ঠেকাতে একাট্টা ৪ সংগঠন

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা

বাংলাদেশের এই দলকে সেরা বললেন হার্শা