ঢাকা   রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
বিএনপির চার হাজারের বেশি নেতা-কর্মী গ্রেফতার ঢাকার রাস্তায় টহলে থাকবে দেড় হাজারের বেশি র‌্যাব সদস্য

চেকপোস্ট বসিয়ে তল্লাশি

Daily Inqilab স্টাফ রিপোর্টার

২৮ অক্টোবর ২০২৩, ১২:০২ এএম | আপডেট: ২৮ অক্টোবর ২০২৩, ১২:০২ এএম

রাজধানীতে আজ (শনিবার) বিএনপির মাহাসমাবেশকে কেন্দ্র করে ঢাকার সবগুলো প্রবেশমুখে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করেছে আইনশৃঙ্খলা বাহিনি। নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন এলাকায় র‌্যাবের বিশেষ রোবাস্ট টহল চলছে। ঢাকার ভেতরেও বিভিন্ন স্থানে টহল দিচ্ছে পুলিশ ও র‌্যাবের সদস্যরা। চেক করা হচ্ছে সন্দেহভাজন নাগরিক ও ব্যক্তিগত গাড়ি। চেক করা হচ্ছে রোগীবাহী অ্যাম্বুলেন্সও। তল্লাশি-ধড়পাকড়ে আতঙ্কিত সাধারণ নাগরিক। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশিদ বলেছেন, ঢাকায় আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশ ঘিরে ঝুঁকির কথা বিবেচনা করেই থানা পুলিশ, ডিবি পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর টহল ও চেকপোস্ট জোরদার করা হয়েছে। এদিকে গতকাল শুক্রবার বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, গত কয়েকদিনে তাদের চার হাজারেরও বেশি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে সরেজমিনে দেখা গেছে, ঢাকার প্রবেশমুখ নারায়ণগঞ্জের সাইনবোর্ড, সাভারের আমিনবাজার, কেরানীগঞ্জ, ডেমরা, কাঁচপুর, টঙ্গীর আব্দুল্লাহপুর, বাবুবাজার ব্রিজসহ বিভিন্ন স্থানে গণপরিবহণ ও ব্যক্তিগত গাড়ি থামিয়ে তল্লাশি করছে আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া ঢাকা মহানগরের ভেতরেও বিভিন্ন পয়েন্টে তল্লাশি চালানো হচ্ছে। এদিকে বিএনপি-জামায়াতের নেতারা অভিযোগ করেছেন, পুলিশ তল্লাশির নামে নেতাকর্মীদের ঢাকায় আসতে বাধা দিচ্ছে।

গতকাল সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার ২০ শয্যা হাসপাতালের সামনে চেকপোস্ট ও তল্লাশি কার্যক্রম শুরু করা হয়। দক্ষিণাঞ্চল থেকে ঢাকায় প্রবেশের আরেকটি গুরুত্বপূর্ণ প্রবেশমুখ কেরাণীগঞ্জের বিভিন্ন এলাকায় ও পোস্তগোলায় গাড়ি থামিয়ে তল্লাশি করছে র‌্যাব ও পুলিশ। হাসনাবাদ এলাকায় গাড়ি তল্লাশির পাশাপাশি চেক করা হচ্ছে মোবাইল। এ ছাড়া বাসযাত্রীদের কর্মস্থলের আইডি কার্ড চেক করা হচ্ছে। সকালে ঢাকার প্রবেশপথ গাবতলী সেতুর মুখে নিরাপত্তা চৌকি বসিয়েছে দারুসসালাম থানা পুলিশ। উত্তরার আবদুল্লাহপুরেও সকাল থেকে ঢাকার বাইরে থেকে আসা যানবাহন ও সন্দেহভাজনদের তল্লাশি করা হচ্ছে। সড়কে চেকপোস্ট জোরদারের পাশাপাশি আবাসিক হোটেল ও সন্দেহজনক জায়গায় নজরদারি শুরু হয়েছে। ঢাকায় সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি আশপাশের জেলাগুলোতেও সতর্ক অবস্থানে থেকে তল্লাশি কার্যক্রম চালাচ্ছে পুলিশ। গত বৃহস্পতিবার রাতভর রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশ অভিযান চালিয়ে তাদের দল ও অঙ্গসংগঠনের ৫০ জনের বেশি নেতাকর্মীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে বিএনপি। জামায়াতে ইসলামী থেকে অভিযোগ করা হয়েছে, ঢাকার প্রবেশ পথে নেতাকর্মীদের প্রবেশ করতে দিচ্ছে না। কোনো কারণ ছাড়াই আটক করে পুরোনো মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। এখন পর্যন্ত অন্তত ২০ জনেক আটক করেছে পুলিশ।
এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের মুখপাত্র মো. ফারুক হোসেন বলেন, যেসব নেতাকর্মীর বিরুদ্ধে মামলা ও গেফতারি পরোয়ানা রয়েছে, শুধু তাদের গ্রেফতার করা হচ্ছে।

ডিএমপির একাধিক সূত্র জানায়, শান্তিশৃঙ্খলা রক্ষায় আজ শনিবার ঢাকার প্রবেশপথ সাইনবোর্ড, আব্দুল্লাহপুর, গাবতলী, পোস্তগোলা সেতু, বাবুবাজার সেতুসহ রাজধানীর পয়েন্টগুলোতে প্রায় ১৫ হাজার পুলিশ মোতায়েন করা থাকেেব। পরিস্থিতি নিয়ন্ত্রণে ডিএমপির দাঙ্গা দমন বিভাগ, থানা-পুলিশ ও মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) মূল দায়িত্বে থাকবে। বোমা উদ্ধার ও নিষ্ক্রিয়করণের জন্য প্রস্তুত থাকবে ডিএমপির বিশেষায়িত দল সোয়াটের সদস্যরা। প্রয়োজনে মাঠে নামতে প্রস্তুতি রয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও আনসার সদস্যদেরও।
গতকাল শুক্রবার বিকেলে ডিবি প্রধান বলেন, ঝুঁকির কথা বিবেচনা করেই থানা পুলিশ, ডিবি পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনীর টহল ও চেকপোস্ট জোরদার করা হয়েছে। সমাবেশ ঘিরে লাখ লাখ মানুষ ঢাকায় ঢুকবে, এর মধ্যে তৃতীয় কোনো শক্তি অপ্রীতিকর ঘটনা ঘটাতে পারে। এজন্য আমাদের টহল পার্টি জোরদার আছে, বিভিন্ন জায়গায় তল্লাশি করা হচ্ছে। সমাবেশকে ঘিরে লাখ লাখ মানুষের জমায়েত হবে। এ কারণে আমরা রাজধানীর বিভিন্ন এলাকায় ডিবির একাধিক টিম ঘুরে ঘুরে দেখছি। ঢাকা শহরের নিরাপত্তা নিশ্চিতে পুলিশের টহল টিম কাজ করছে।

জামায়াত ইসলামী সমাবেশ করলে পুলিশের পক্ষ থেকে কি ধরনের ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে ডিবি প্রধান বলেন, কোনো রাজনৈতিক দলের নিবন্ধন যদি না থাকে, তারা গুরুত্বপূর্ণ স্থানে সমাবেশের কথা বললেই সমাবেশ করতে দেওয়া হবে না। গ্রেফতার প্রসঙ্গে তিনি বলেন, এটি আমাদের রুটিন ওয়াক। মহাসমাবেশ বলে গ্রেফতার হচ্ছে তা নয়, সব সময়ই এ ধরনের গ্রেফতার হয়। যার বিরুদ্ধে ওয়ারেন্ট আছে তাকে আমরা আজও গ্রেফতার করব, কালও গ্রেফতার করব, ভবিষ্যতেও করব।
জানা গেছে, সমাবেশ উপলক্ষে দেড় হাজার র‌্যাব সদস্য নিয়োজিত থাকবে। গতকাল র‌্যাব-১ রাজধানীর আব্দুল্লাহপুর, রামপুরা, পূর্বাচল ৩০০ ফিট ও আমতলীতে চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করছে। র‌্যাব-২ রাজধানীর বসিলা, আগারগাঁও ও শিশুমেলার সামনে চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করছে। র‌্যাব-৩, রাজধানীর কমলাপুর, সচিবালয় ও নটরডেম কলেজের সামনে চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া র‌্যাব-৪ রাজধানীর কচুক্ষেত, টেকনিক্যাল, মিরপুর কাজীপাড়া, সাভার ও মানিকগঞ্জে চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করছে। র‌্যাব-১০ রাজধানীর ডেমরা, পোস্তগোলা ও সায়েদাবাদে চেকপোস্ট কার্যক্রম পরিচালনা করছে।
এদিকে জামায়াতে ইসলামীর বিষয়ে ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, মহাসমাবেশ ঘিরে এখন পর্যন্ত নাশকতার হুমকির কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। তবে থ্রেট যে আসবে না, সেটা তো বলতে পারছি না। প্রতিটি ঘটনার সময় আমরা পর্যালোচনা করছি। জামায়াতের বিষয়ে ডিএমপির অবস্থান লাউড অ্যান্ড ক্লিয়ার। জামায়াতকে ঢাকা শহরের কোথাও সভা-সমাবেশ করতে দেওয়া হবে না। তাদের বিষয়ে সহযোগিতা নয়, শূন্য সহিষ্ণুতার (জিরো টলারেন্স) নীতি। এরপরও যদি তারা অনুমতি ছাড়া সমাবেশ করতে চায়, তাহলে আইন তার নিজস্ব গতিতে চলবে। জামায়াতের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে আমাদের কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান : গতকাল ঢাকার প্রবেশপথ কেরানীগঞ্জে দিনভর ব্যাপক তল্লাশি চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকার প্রবশপথ কেরানীগঞ্জের চীন মৈত্রী সেতু দক্ষিণ প্রান্তে হাসনাবাদ, বুড়িগঙ্গা ২য় সেতুর কদমতলী ও বসিলা সেতুর দক্ষিণ প্রান্তে ঘাটারচর এলাকার মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়েছে দক্ষিণ ও পশ্চিম অঞ্চলের যাত্রীবাহী বাসে ব্যাপক তল্লাশি চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। সরেজমিন দেখা যায়, ঢাকার প্রবেশপথ পোস্তগোলা ব্রিজ, বাবুবাজার ব্রিজ, সদরঘাট, বসিলা ব্রিজসহ বেশকিছু পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি দেখা যাচ্ছে। একই সঙ্গে ঢাকা জেলা পুলিশ সদস্যের সংখ্যাও বাড়ানো হয়েছে কঠোর নিরাপত্তা। দুই-তিনজনকে একসঙ্গে দেখলেই থামিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সন্তোষজনক ব্যাখ্যা না পেলে নেয়া হচ্ছে থানাতে। অপরদিকে বিএনপির সমাবেশ ঠেকাতে ঢাকার প্রবেশপথ কেরানীগঞ্জের তিনটি পয়েন্টে প্যান্ডেল তৈরি করছে সরকার দলীয় নেতাকর্মীরা। কেরানীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহাবুদ্দিন কবীর জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও নাশকতামূলক কর্মকা- যেন না ঘটে, সেজন্য বাড়তি নিরাপত্তা নেয়া হয়েছে। চেকপোস্টের মাধ্যমে কাউকে সন্দেহ হলে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে কাউকে হয়রানি করা হচ্ছে না।

স্টাফ রিপোর্টার সাভার থেকে জানান, গতকাল শুক্রবার সকাল থেকে আমিনবাজার, বিরুলিয়া মিরপুর সড়ক, ধামরাইয়ের ইসলামপুর ও আশুলিয়া ব্রিজ চেক পোস্ট বসিয়ে তল্লাশি চালায় পুলিশ। এসময় গ্রেফতার করেছে ৯ জনকে। পুলিশের পক্ষ থেকে এ সময় বিভিন্ন যাত্রীদের কাছে তাদের গন্তব্য, তারা কোথা থেকে আসছে, কোথায় যাবে এবং তাদের পেশা সম্পর্কে জানতে চাওয়া হচ্ছে। কথাবার্তায় সন্দেহ হলে যাত্রীদের কাছে থাকা পরিচয়পত্রও যাচাই করছে পুলিশ।

গাবতলী (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, বগুড়ার গাবতলী কাগইলের বিএনপি নেতা আব্দুল খালেক এবং ছাত্রদল নেতা আব্দুল মান্নানকে গত বৃহস্পতিবার গভীর রাতে গ্রেফতার করেছে থানা পুলিশ।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে তিন উপজেলায় পুলিশ অভিযান চালিয়ে বিএনপির ৭ নেতাকর্মীকে আটক করেছে। গত বৃহস্পতিবার দিবাগত রাতে জেলার সিঙ্গাইর উপজেলা, মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া উপজেলার থেকে বিএনপির ৭ জনকে আটক করেছে পুলিশ।

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গত বৃহস্পতিবার সন্ধ্যায় ৬টা থেকে গতকাল শুক্রবার ভোর ৬টা পর্যন্ত জেলা গোয়েন্দা পুলিশসহ (ডিবি) বিভিন্ন থানার সদস্যরা যৌথভাবে অভিযান চালিয়ে ৪৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গত ১০ দিনে পুলিশ পুরোনো মামলায় অন্তত শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, পাকুন্দিয়ায় বিএনপির চার নেতাকর্মীকে গ্রেফতার করা হয়।
সালথা (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, সালথা উপজেলা বিএনপির সভাপতি সিদ্দিকুর রহমান জানান, ১৮ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে।
এভাবে সারাদেশেই বিএনপির নেতা-কর্মীদের গ্রেফতার করা হচ্ছে।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

গোল উৎসবে নেশন্স কাপে উড়ন্ত সূচনা জার্মানির

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

জয়ে ইংল্যান্ডের সাউথগেট-পরবর্তী অধ্যায় শুরু

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

পোপের ১৫৪ রানের পরেও ইংল্যান্ডের ৩২৫,কামিন্দু-সিলভায় লংকানদের লড়াই

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

স্কটল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

মানিকগঞ্জে ইছামতী নদীতে থেকে মরদেহ উদ্ধার

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

‌'শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কঠাগড়ায় দাঁড় করাতে হবে'

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

শেষ ম্যাচও জিততে চায় বাংলাদেশ

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

সব ষড়যন্ত্র মোকাবিলায় জামায়াতকে পাহারাদারের ভূমিকা পালন করতে হবে

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

আইওসির কোচিং কোর্সে বাংলাদেশের মাহফিজুল

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে পৌরসভার পরিচ্ছন্নতা সপ্তাহ শুরু

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

পটিয়ায় জশনে জুলুসে ঈদে মিলাদ্ন্নুবী অনুষ্ঠিত

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

মীরসরাইয়ে কমছে পানি তীব্র হচ্ছে নদীভাঙন

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

বিএনপিতে কোনো সন্ত্রাসী চাঁদাবাজের ঠাঁই হবে না

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়াই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

নেমে গেছে বানের পানি স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

সভাপতি শওকত সম্পাদক মানিক

সভাপতি শওকত সম্পাদক মানিক

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

সংযোগ সড়ক ভেঙে দুর্ভোগে ৬ গ্রামবাসী

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

বাড়িভিটা হারিয়ে দিশেহারা তিস্তা পাড়ের মানুষ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

ভয়াবহ বন্যায় কৃষি মৎস্য ও প্রাণিসম্পদের সর্বনাশ

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা

মাদরাসা শিক্ষার সংস্কার : একটি পর্যালোচনা